somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

এক নজরে দেখে নিন ২০১৩ সালে সামুর ৫০ জন নারী ব্লগারকে যারা প্রাপ্ত মন্তব্যের উপর ভিত্তি করে এগিয়ে আছেন :)

১৪ ই সেপ্টেম্বর, ২০১৩ সন্ধ্যা ৭:৩৭
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

প্রথমেই সম্মানিত মডারেটরের দৃষ্টি আকর্ষন করছিঃ

এ পোস্টটির প্রথম পর্ব প্রকাশিত হল । ২য় পর্ব মন্তব্যগত দিক থেকে সামুর সেরা ৫০ জন পুরুষ ব্লগার। এবং ৩য় ও শেষ পর্ব নারী ও পুরুষ মিলে সামুর ১০০ জন সেরা ব্লগার নির্বাচন করা হবে।

এর ফলে ব্লগাররা উৎসাহিত হবেন । এবং সবাই চেষ্টা করবেন নিজেকে সামুর ১০০ জন সেরা ব্লগারের মধ্যে অন্তর্ভুক্ত করতে।


এবার মূল কথায় আসি :)

এটা একটা বিনুদনমূলক পোস্ট । সম্প্রতি ভিজিট করেছি বর্তমান সময়ে সামুর ৫০ জন প্রভাবশালী নারী ব্লগারের প্রোফাইল । সংগ্রহ করে নিয়ে এসেছি কিছু তথ্য । আমার সীমিত জ্ঞ্যান এবং মেধা দিয়ে ২০১৩ সালে গড়ে মোট প্রাপ্ত মন্তব্যের ভিত্তিতে সামুর সেরা ৫০ জন নারী ব্লগারকে নির্বাচন করার দুঃসাহস করেছি B-) :P ;)

২০১৩ সালের ১লা জানুয়ারী থেকে ৩১ শে আগষ্ট পর্যন্ত উক্ত ব্লগারদের পোস্ট প্রকাশ করার সংখ্যা দিয়ে তাদের সে পোষ্ট গুলোতে মোট প্রাপ্ত মন্তব্যকে ভাগ করে গড়ে প্রতি পোষ্টে কয়টি মন্তব্য পেয়েছেন সেটার উপর ভিত্তি করেই আমার এ নির্বাচন। শুধু মাত্র তাদেকে নিয়েই জরিপ চালানো হয়েছে যারা এ বছর এখন পর্যন্ত অন্তত২ টি পোস্ট করেছেন । এবং মাসে ২ বার হলেও ব্লগে উনাদের চেহেরা দেখিয়েছেন ;)

পোস্টটি লেখার সময় জনপ্রিয় ব্লগার আমিনুর রহমান ও আরজুপনির কাছে সাহায্য চেয়েছিলাম । অনুরোধ করেছিলাম কিছু পরামর্শ দিতে কিন্তু কি কারনে জানিনা উনারা দুইজনের কেউ সহযোগীতা করেননি । আমিনুর রহমান ভাই অবশ্যই বলেছিলেন তিনি সাহায্য করবেন।

দুজনের কাছে থেক রিফিউজ হওয়ার পর আর কাউকে সাহায্য করতে বলার জন্য মন সায় দেয়নি। আমি একজন নতুন ব্লগার । সব গুলো নারী ব্লগারকে চিনিনা । তাই ভুলে এবং মনের অজান্তে অনেকেই হয়ত বাদ পড়ে গেছেন যার জন্য আমি আগে থেকে ক্ষমাপ্রার্থী। ভুল ত্রুটি ও অপরাধ মার্জনীয় ।

কিন্তু আমি থেমে থাকার মত মানুষ নই । যদি আমার ডাক শুনে কেউ না আসে তবে আমি একলাই চলি । নিজে নিজেই সংগ্রহ করেছি ৫০ জন নারী ব্লগারের নাম। নিজে নিজেই অন্তত ৪ বার করে প্রত্যেকের প্রোফাইল ভিজিট করেছি। এবং বার বার মন্তব্য এবং পোস্ট করার সংখ্যা হিসেব করেছি । এবং আমি মোটামোটি নিশ্চিত এটা একটা নিখুঁত এবং নিরপেক্ষ ক্যালকুলেশান । এর পরও তো আমি মানুষ । মনের অজান্তে যদি ভুল হয়ে যায় তবে আমি ক্ষমা চেয়ে নিচ্ছি । উক্ত ব্লগারদের তথ্য সংগ্রহের লাস্ট ডেট ছিল চলতি মাসের ৫ তারিক পর্যন্ত।


তো দেখা যাক ২০১৩ সালের প্রাপ্ত মন্তব্যের ভিত্তিতে সামুর সেরা নারী ব্লগার কে ?

১) এক্সট্রাটেরেস্ট্রিয়াল স্বর্ণাঃ প্রথমেই গিয়েছিলাম ব্লগের ছাগু ফাইটার শক্তিমান নারী ব্লগার বোম বোম স্বর্ণার ব্লগে ।

এক্সট্রাটেরেস্ট্রিয়াল স্বর্ণা পোস্ট করেছেন ৩ টি।মন্তব্য পেয়েছেন
১৯৭১ টি । সুতরাং তাঁর প্রাপ্ত নাম্বার ১৯৭১ / ৩ = ৬৫৭ টি


২) শায়মাঃ এরপর গিয়েছিলাম ব্লগ মাতানো জনপ্রিয় ব্লগার পরীর ব্লগে । ব্লগ মাতিয়ে রাখতে এবং প্রাণবন্ত করে রাখতে তার জুড়ি নেয় । এক কথায় তিনি সামুর খুব জনপ্রিয় এবং গ্রহনযোগ্য একজন নারী ব্লগার।

শায়মা ২০১৩ সালে সর্বমোট পোস্ট করেছেন ১১ টি । মন্তব্য পেয়েছেন ৩৪৪২ টি । সুতরাং তাঁর প্রাপ্ত মার্ক ৩৪৪২ / ১১ = ৩১২ ।


৩) রেজোওয়ানাঃ এরপর গিয়েছিলাম সর্বজনশ্রদ্ধ সম্মানিত রেজওয়ানা আপুর ব্লগে। দায়িত্বশীল ব্লগিং এর মাধ্যমে আমাদের মাথার উপর ছায়ার মত আছেন ।ছাগু ছাড়া উনাকে সম্মান করেনা এমন এমন ব্লগার ব্লগে খুঁজে পাওয়া মুশকিল ।

রেজোওয়ানা ২০১৩ সালে পোস্ট করেছেন ৮ টি । মন্তব্য পেয়েছেন ১৭৫৩ টি । সুতরাং তাঁর প্রাপ্ত মার্ক ১৭৫৩ / ৮ = ২১৯ ।


৪) আরজুপনিঃ এরপর গিয়েছিলাম ব্লগের অন্যতম জনপ্রিয় এবং দায়িত্বশীল ব্লগার সম্মানিত এবং প্রিয় আরজুপনি আপুর ব্লগে । কতটা দায়িত্বশীল ব্লগিং করছেন সেটা নতুন করে বলার কিছু নেয় ।

আরজুপনি ২০১৩ সালে পোস্ট করেছেন ২৪ টি । মোট মন্তব্য পেয়েছেন ৩৯৬৯ টি । সুতরাং তাঁর প্রাপ্ত মার্ক ৩,৯৬৯ / ২৪ = ১৬৫ ।


৫) তাসনুভা সাখাওয়াত বিথিঃ এর পর গিয়েছিলাম ব্লগের স্মার্ট ফ্যাশানেবল কিউট সুইট এন্ড ড্যাশিং গার্ল ও ব্লগের জনপ্রিয় ডাক্তারের ব্লগে । ফেসবুকের বিশ্বনন্দিত জনপ্রিয় গেমস ক্রিমিনাল কেইসের একজন বস ও অনেক ব্লগারের ক্রিমিনাল কেইসের উস্তাদ।

তাসনুভা সাখাওয়াত বিথি ২০১৩ সালে এখন পর্যন্ত পোস্ট করেছেন ১৪ টি । মন্তব্য পেয়েছেন ১৭২৩ টি । সুতরাং তাঁর প্রাপ্ত মার্ক ১৭২৩ /১৪ = ১২৩ টি ।


৬) মাহমুদা সোনিয়াঃ এর পর গিয়েছিলাম সামুর মোস্ট ট্যালেন্টেড এন্ড কোয়ালিফাইড ব্লগার মাহমুদা সোনিয়া আপুর ব্লগে ।স্মার্টলি ব্লগিং এর ক্ষেত্রে খুব প্রশংসনীয়।

মাহামুদা সোনিয়া পোস্ট করেছেন ৩ টি।মন্তব্য করেছেন ৩২৯ টি। সুতরাং তাঁর মোট প্রাপ্ত নাম্বার ৩২৯/৩ = ১০৯ টি।


৭) জুনঃ

এরপর গিয়েছিলাম ব্লগের জনপ্রিয় ও সম্মানিত ব্লগার জুন আপুর
ব্লগে। খুবই জনপ্রিয় একজন ব্লগার। সিনিয়র পুরানো এখন পর্যন্ত নিয়মিত একজন। ফেসবুকে মেহজাবিন জুন ।

জুন ২০১৩ সালে পোস্ট করেছেন ২৫ টি ।মন্তব্য পেয়েছেন ২৫৬৫ টি।

সুতরাং তাঁর প্রাপ্ত মার্ক ২৫৬৫/ ২৫ = ১০২ ।


৮) সায়েদা সোহেলিঃ এর পর গিয়েছিলাম সামুর নিয়মিত নারী ব্লগার সায়েদা সোহেলির ব্লগে। সব গুলো ভালো পোষ্টে মন্তব্যের মাধ্যমে তার উপস্থিতি প্রসংশা করার মত।

সায়েদা সোহেলি পোস্ট করেছেন ৫ টি । মন্তব্য পেয়েছেন ৪৯২ টি।
সুতরাং তার প্রাপ্ত নাম্বার ৪৯২ / ৫ = ৯৮ ।


৯) মনিরা সুলতানাঃ এর পর গিয়েছিলাম ব্লগের ওয়েল মেনারড ও জনপ্রিয় ভদ্র শান্ত সৃষ্ট ব্লগার সম্মানিত মনিরা আপুর ব্লগে । অনেক সুন্দর একটা মন্তব্য করে ব্লগারদের পোস্ট আকর্ষনীয় ও গ্রহনযোগ্য করে তুলতে তার অবদান অনিস্বিকার্য।

মনিরা সুলতানা পোস্ট করেছেন ৯ টি । মন্তব্য পেয়েছেন ৮৪০ টি ।
সুতরাং তার প্রাপ্ত নাম্বার ৮৪০ / ৯ = ৯৩ ।


১০) ) অদ্বিতীয়া আমিঃ অদ্বিতীয়া আমি পোস্ট করেছেন ২ টি । মন্তব্য পেয়েছেন ১৭৩ টি । মোট প্রাপ্ত নাম্বার, ১৭৩ / ২ = ৮৬ টি ।


১১) না পারভীনঃ এর পর গিয়েছিলাম ব্লগের আরেক ডাক্তারের ব্লগে । যিনি সম্প্রতি অসাধারন লিখছেন । তুখোড় ব্লগিং এ তাঁর জুড়ি নায় । ইসলামের পক্ষে ব্লগিং এর মাধ্যমে সকল মুসলিম ব্লগারের কাছে খুব সম্মানিত হয়ে আছেন।

না পারভীন পোস্ট করেছেন ১৫ টি।মন্তব্য পেয়েছেন ১১৮৮, সুতরাং তাঁর প্রাপ্ত মার্ক ১১৮৮ / ১৫ = ৭৯ ।


১২) ) সমুদ্র কন্যাঃ এর পর গিয়েছিলাম সম্মানিত ব্লগার সমুদ্র কন্যার ব্লগে । তার লেখার মান কত ভাল সেটা নতুন করে বলার কিছু নেই । ব্লগে যে কজন নারী ব্লগার সম্মান ও শ্রদ্ধা অর্জন করতে সক্ষম হয়েছেন তিনি তাদের মধ্যে অন্যতম।

সমুদ্র কন্য পোস্ট করেছেন ৫ টি । মন্তব্য পেয়েছেন ৩৮০ টি ।সুতরাং তাঁর প্রাপ্ত মার্ক = ৭৬ টি ।


১৩ ) রহস্যময়ী কন্যঃ পোস্ট করেছেন ১৪ টি। মন্তব্য পেয়েছেন ১০০৩ টি ।মোট প্রাপ্ত নাম্বার = ১০০৩/১৪ = ৭১ টি।


১৪) ত্রিনিত্রিঃ পোস্ট করেছেন ১০ টি । মন্তব্য পেয়েছেন ৬৯৭ টি মোট মন্তব্য পেয়েছেন ৬৯৭ / ১০ = ৬৯ টি ।


১৫) ) সাবরিনা সিরাজী তিতিরঃ এ ব্লগার ফেসুবুকে একজন সেলিব্রেটি । তাঁর স্ট্যাটাসে গড়ে ১৫০+ লাইক।

সাবরিনা সিরাজি তিতির পোস্ট করেছেন ৯ টি । মন্তব্য পেয়েছেন ৫৮৭ টি ।সুতরাং তাঁর প্রাপ্ত নাম্বার ৫৮৭ / ৯ = ৬৫ টি ।


১৬) আজ আমি কোথাও যাবনাঃ জনপ্রিয় ছাগু হান্টার। ফেবুতেও খুব পরিচিত মুখ নারী ব্লগারদের মধ্যে।

আজ আমি কোথাও যাবনা পোস্ট করেছেন ৩০ টি । মন্তব্য পেয়েছেন ১৯৩১ টি । সর্ব মোট প্রাপ্ত নাম্বার ১৯৩১ / ৩০ = ৬৪ টি ।


১৭) টুম্পামনিঃ এ্ররপর গিয়েছিলাম ব্লগের এডোরেবল ও কিউট ব্লগার টুম্পামনির ব্লগে। টুম্পামনি পোস্ট করেছেন: ২১টি । মন্তব্য পেয়েছেন ১৩৩৯ টি। সুতরাং তার প্রাপ্ত মার্ক ১৩৫১ / ২১ = ৬৪ টি ।


১৮) অপর্ণা মম্ময় এরপর গিয়েছিলাম বর্তমান সময়ের খুব ভালো মানের একজন ব্লগার অপর্ণা মম্ময় আপুর ব্লগে । অপর্ণা মম্ময় পোস্ট করেছেন ২৬ টি । মন্তব্য মন্তব্য পেয়েছেন ১৬৩৫ টি । সুতরাং সর্বমোট মার্ক ১৬৬৮/২৬ = ৬২ টি ।


১৯) নীল-দর্পণঃ এই জনপ্রিয় ব্লগার পোস্ট করেছেন ৩০ টি । মন্তব্য পেয়েছেন ১৮৫৪ টি । সুতরাং তাঁর প্রাপ্ত মার্ক ১৮৫৪ / ৩০ = ৬১ টি।


২০) আমি ইহতিবঃ পোস্ট করেছেন ৬ টি । মন্তব্য পেয়েছেন ৩৩৪ টি। সুতরাং তার প্রাপ্ত মার্ক ৩৩৪ / ৬ = ৫৫ টি


২১) মায়াবতী নীলকন্ঠিঃ

জনপ্রিয় ডাক্তার ও ফেসবুক সেলিব্রেটি । সামুর যেকজন ব্লগার ব্লগের পাশাপাশি ফেসবুকেও জনপ্রিয়তা অর্জন করতে সক্ষন হয়েছেন তিনি তাদের মধ্যে একজন।

পোস্ট করেছেন: ৭ টি । মন্তব্য পেয়েছেন: ৩৭৫ টি । সুতরাং তাঁর প্রাপ্ত মার্ক ৩৭২/ ৭ = ৫৩ টি ।


২২) ) লাবনী আক্তারঃ পোস্ট করেছেন ৪৬ টি । মন্তব্য পেয়েছেন ২৩৩৪ টি । সুতরাং তাঁর প্রাপ্ত নাম্বার = ২৩৩৪/ ৪৭ = ৫০টি ।


২২) ) এরিসঃ
প্রেতাত্নার অশ্রু। অসম্ভব শক্তিমান একজন নারী ব্লগার। খুব অল্প সময়ের মধ্যে অসাধারন লিখনির মাধ্যমে জনপ্রিয়তা অর্জন করতে সক্ষম হয়েছেন । তার ছবি আঁকার হাত অসাধারন। লেখাও অতুলনীয়।

এরিস পোস্ট করেছেন: ৩৩টি । মন্তব্য পেয়েছেন ১২৫৩, সুতরাং তাঁর প্রাপ্ত মার্কঃ ১৫৫৪ / ৩৩ = ৪৭ টি ।



২৩) তানজিয়া মোবারক মণীষাঃ সম্প্রতি যে কজন নারী ব্লগার দূর্দান্ত লিখছেন তিনি তাদের মধ্যে একজন। পোস্ট করেছেন: ১৯টি । মন্তব্য পেয়েছেন: ৮৩৪টি । সুতরাং মোট প্রাপ্ত নাম্বার ৮৩৪ / ১৯ = ৪৩ টি ।



২৪) বনলতা মুনিয়াঃ একজন পরিচিত ও জনপ্রিয় নারী ব্লগার। তিনি পোস্ট করেছেন ২৭ টি । মন্তব্য পেয়েছেন ১১৮৫ টি । সুতরাং তার প্রাপ্ত মার্ক= ৪৩ টি ।


২৫) শিশু বিড়ালঃ

এর পর গিয়েছিলাম জনপ্রিয় ব্লগার ও ডাক্তার শিশু বিড়ালের ব্লগে । ব্লগের মত ফেবুতেও অনেক জনপ্রিয়। মারাত্নক লিখেন । রম্যতে তার জুড়ি নেয় । শিশু বিড়াল পোস্ট করেছেন: ৪১টি। মন্তব্য পেয়েছেন: ১৭৮১টি। সুতরাং তার সর্বমোট প্রাপ্ত নাম্বার = ৪৩ টি ।



২৬) মাহি ফ্লোরাঃ সকলের পছন্দের ও সম্মানিত নারী কবি । তাঁর কবিতা গুলো অসম্ভব সুন্দর । আমার খুব প্রিয় একজন ব্লগার । যদি ভোটের মাধ্যমে সেরা কবিতা লেখক বা লেখিকা নির্বাচন করা হয় তবে তিনি ১ থেকে ৫ নাম্বারের মধ্যে চলে আসবেন বলে আমি বিশ্বাস করি। পোস্ট করেছেন ৩৬ টি । মন্তব্য পেয়েছেন ১৪৯৯ টি ।সুতরাং প্রাপ্ত নাম্বার ১৪৯৯ / ৩৬ = ৪১ টি ।


২৭) শীলা শিপাঃ শীলা শিপা পোস্ট করেছেন ২৩ টি । মন্তব্য পেয়েছেন ৯২৮ টি। সুতরাং তার প্রাপ্ত নাম্বার ৯২৮ / ২৩ = ৪০ টি।


২৮) বটবৃক্ষঃ আমাদের নতুন ভাবি :) অপু ভাইয়ের হবু স্ত্রী :) অত্যন্ত চঞ্চল স্বভাবের ও মজার একজন ব্লগার তিনি। ২০১৩ সালে পোস্ট করেছেন ৪৭ টা । মন্তব্য পেয়েছেন ১৯১০ টি । মোট প্রাপ্ত নাম্বার ১৯১০ / ৪৭ = ৪০ টি ।


২৯) ) বৃতিঃ
পোস্ট করেছেন ১৩ টি । মন্তব্য পেয়েছেন = ৪৯০ টি সুতরাং তার প্রাপ্ত মার্ক ৪৯০ / ১৩ = ৩৭ টি ।


৩০) রোকেয়া ইসলামঃ পোস্ট করেছেন ২০ টি । মন্তব্য পেয়েছেন ৭১১ টি । সুতরাং তাঁর প্রাপ্ত নাম্বার = ৭১৮ / ২০ = ৩৫ টি ।



৩১) রিয়া ফারিয়াঃ একসময়ের খুব জনপ্রিয় নারী ব্লগার। লেখার মান খুব ভাল। ফারিয়া পোস্ট করেছেন ১৯ টি । মন্তব্য পেয়েছেন ৬৪৭ টি ।
মোট প্রাপ্ত নাম্বার = ৩৪ টি


৩২) আফসিন তৃষাঃ পোস্ট করেছেন ৮ টি । মন্তব্য পেয়েছেন ২৬৩ টি ।
মোট প্রাপ্ত নাম্বারঃ ২৬৪/ ৮ = ৩৩ টি ।



৩৩) শুঁটকি মাছঃ শুঁটকি মাছ পোস্ট করেছেন ৫২ টি । মন্তব্য পেয়েছেন ১৬১২ টি । সুতরাং তার প্রাপ্ত নাম্বার ১৬১২ / ৫২ = ৩১ টি ।



৩৪) নৈঋতঃ ফেবুতে খুব জনপ্রিয় । নর্থ সাউথ ইউনিভার্সিটিতে পড়েন। সম্প্রতি ভালো ব্লগিং করছেন।

নৈঋত পোস্ট করেছেন: ২১টিরর। মন্তব্য পেয়েছেন ৬১৪ টি। সুতরাং তার সর্বমোট প্রাপ্ত নাম্বার ৬১৪/২১ = ২৯ টি ।


৩৫) সাহিদা আশরাফিঃ পোস্ট করেছেন: ৭টি।মন্তব্য পেয়েছেন ১৪০ টি।সর্বমোট প্রাপ্ত নাম্বার ১৪০/৭ = ২০।


৩৬) আমি সুস্মিতাঃ আমি সুস্মিতা পোস্ট করেছেন ৩ টি । মন্তব্য পেয়েছেন: ৫৮ টি । সুতরাং তার প্রাপ্ত নাম্বার = ১৯ টি ।


৩৭)
টেস্টিং সল্টঃ খুবই মানবিক একটা কাজের সাথে জড়িত থাকায় অন্তর থেকে তাকে সম্মান এবং শ্রদ্ধা জানাচ্ছি। মুমুর্ষু রোগীদের জন্য রক্ত সংগ্রহ করা নিঃসন্দেহে একটা মানবিক কাজ । অনেকদিন বেঁচে থাকুন আপনি। মুমুর্ষ রোগীদের জন্য রক্ত সংগ্রহ করার জন্য আল্লাহর কাছে আপনার মঙ্গল কামনা করি। আপনার উপর আল্লাহর আপনাকে রহম করুন।

লিটা পোস্ট করেছেন ৩৮ টি। মন্তব্য পেয়েছেন ৭৩২ টি।সুতরাং তাঁর সর্বমোট প্রাপ্ত নাম্বার ৭৩২/ ৩৮ = ১৯ টি ।


৩৮) শুকনো পাতাঃ পোস্ট করেছেন ৫৫ টি । মন্তব্য পেয়েছেন ৯৩৮ টি ।
সুতরাং তার প্রাপ্ত নাম্বার ৯৩৮ / ৫৫ = ১৭ টি ।


৩৯) সুস্মিতা শ্যামাঃ সুস্মিতা শ্যামা পোস্ট করেছেন ২ টি। মন্তব্য পেয়েছেন ৩১ টি । সুতরাং তার প্রাপ্ত নাম্বার ৩১ / ২ = ১৫ টি।



৪০) মিথিলা মাহামুদঃ মিথিলা মাহামুদ পোস্ট করেছেন ৫ টি। মন্তব্য পেয়েছেন ৬১ টি। সুতরাং তার প্রাপ্ত নাম্বার ৬১ /৫ = ১২ টি।



৪১) আফ্রী আয়েশাঃ পোস্ট করেছেন: ১৫টি। মন্তব্য পেয়েছেন: ১৭৪টি । প্রাপ্ত নাম্বার ১৭৪/১৫ = ১১ টি ।


৪২) তানজিনা ইয়াসমিনঃ

পোস্ট করেছেন ১৩ টি । মন্তব্য পেয়েছেন ১২৫ টি।সুতরাং তার প্রাপ্ত মার্ক = ৯ ।


৪৩) আম্মানসুরাঃ পোস্ট করেছেন ১৯টি।মন্তব্য পেয়েছেন: ১৮০টি ।
সুতরাং তার প্রাপ্ত নাম্বারঃ ১৮০/১৯ = ৯ টি ।


৪৪) সুমাইয়া বরকতুল্লাহঃ সুমাইয়া বরকতুল্লাহ পোস্ট করেছেন ৭০ টি । মন্তব্য পেয়েছেন ৬৭০ টি । সুতরাং তার প্রাপ্ত মার্ক = ৬৭০ / ৭০ = ৯ টি ।


৪৫) নীলাবতীর নীল মেঘঃ নীলাবতীর নীল মেঘ পোস্ট করেছেন ৪ টি । মন্তব্য পেয়েছেন ৩৩ টি । সুতরাং তার প্রাপ্ত নাম্বার ৩৩/৪= ৮ টি ।


৪৬) এই যে দুনিয়াঃ পোস্ট করেছেন ১৭ টি । মন্তব্য পেয়েছেন ১১৩ টি । সুতরাং তার প্রাপ্ত মোট প্রাপ্ত নাম্বার = ৬ টি ।


৪৭) তিথির অনুভূতিঃ পোস্ট করেছেন ৩৭ টি । মন্তব্য পেয়েছেন ২২২ টি।
সর্বমোট প্রাপ্ত নাম্বার = ৬ টি ।


৪৮) আফরোজা সোমাঃ আফরোজা সোমা পোস্ট করেছেন ২৬ টি। মন্তব্য পেয়েছেন ১১৬টি । সুতরাং তার প্রাপ্ত মার্ক = ১১৬/ ২৬ = ৪ টি ।


৪৯) সোনি সুলতানঃ পোস্ট করেছেন ৩১ টি । মন্তব্য পেয়েছেন ১১৯ ।
সুতরাং তাঁর সর্বমোট প্রাপ্ত নাম্বার = ৩ টি


৫০) সঞ্চিতা আকতার নোভাঃ পোস্ট করেছেন: ৪টি । মন্তব্য পেয়েছেন: ৪৪টি। সুতরাং তার প্রাপ্ত নাম্বার ৪৪/৪ = ১১ টি।




উপরের ৫০ জন ব্লগারের মধ্যে সামুর সেরা ব্লগার কে সেটা পাঠকই নির্বাচন করলে ভাল হবে বলে আমি মনে করি। আমি যেহেতু পরিচিত কোন ব্লগার নয় সেহেতু পোস্টট নির্বাচিত পাতায় যাওয়ার কোন সম্ভাবনা নায় । যতক্ষন প্রথম পাতায় পোস্টটি থাকবে ততক্ষনে হয়ত কিছু পাঠক ও ব্লগার পোস্টটি দেখতে পারবেন।

তাই পোস্টটি কষ্ট করে যারা পড়েছেন তারা অন্তত মন্তব্যে বলবেন ৫০ জনের মধ্যে সামুর সেরা নারি ব্লগার কে ।

পোস্টটি উৎস্বর্গ করছি প্রিয় ব্লগার আশরাফুল ইসলাম দূর্জয় ভাইকে যিনি শুরুর দিকে অনেক গুলো নারী ব্লগারের নাম দিয়ে সাহায্য করেছিলেন। মাত্র ৬ মাস ২ সপ্তাহ আগের একজন ব্লগারের পক্ষে লক্ষাধিক ব্লগার থেকে সব গুলো নারী ব্লগারকে বের করা সম্ভব নয়। তাই অনেকেই বাদ পড়েছেন আমার ধারনা। এটা অনিচ্ছাকৃত কারন আমি সবাইকে চিনানা। দুজন পুরানো ব্লগারের সাহায্য চেয়েছিলাম কিন্তু তাদের ব্যাস্ততার কারনে হয়ত হেপ্ল করতে পারেননি । তাই নিজে নিজেই এ কঠিন কাজটি করেছি। আবার বলছি ভুল ত্রুটি ও অপরাধ মার্জনীয়।

ধন্যবাদ আপনাকে আশরাফুল ইসলাম ভাই।


সর্বশেষ এডিট : ২৯ শে আগস্ট, ২০১৬ দুপুর ২:৪২
১১৭টি মন্তব্য ১১৭টি উত্তর পূর্বের ৫০টি মন্তব্য দেখুন

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

গরমান্ত দুপুরের আলাপ

লিখেছেন কালো যাদুকর, ২৮ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১:৫৯




মাঝে মাঝে মনে হয় ব্লগে কেন আসি? সোজা উত্তর- আড্ডা দেয়ার জন্য। এই যে ২০/২৫ জন ব্লগারদের নাম দেখা যাচ্ছে, অথচ একজন আরেক জনের সাথে সরাসরি কথা... ...বাকিটুকু পড়ুন

রাজীব নূর কোথায়?

লিখেছেন অধীতি, ২৮ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৩:২৪

আমি ব্লগে আসার পর প্রথম যাদের মন্তব্য পাই এবং যাদেরকে ব্লগে নিয়মিত দেখি তাদের মধ্যে রাজীব নূর অন্যতম। ব্যস্ততার মধ্যে ব্লগে কম আসা হয় তাই খোঁজ-খবর জানিনা। হঠাৎ দু'একদিন ধরে... ...বাকিটুকু পড়ুন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বৃষ্টির জন্য নামাজ পড়তে চায়।

লিখেছেন নূর আলম হিরণ, ২৮ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৩৮



ঢাকা বিশ্ববিদ্যালয়ের কিছু শিক্ষার্থী গত বুধবার বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে বৃষ্টি নামানোর জন্য ইসতিসকার নামাজ পড়বে তার অনুমতি নিতে গিয়েছে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এটির অনুমতি দেয়নি, যার জন্য তারা সোশ্যাল... ...বাকিটুকু পড়ুন

=তুমি সুলতান সুলেমান-আমি হুররাম=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ২৮ শে এপ্রিল, ২০২৪ রাত ৮:৩৬



©কাজী ফাতেমা ছবি

মন প্রাসাদের রাজা তুমি, রাণী তোমার আমি
সোনার প্রাসাদ নাই বা গড়লে, প্রেমের প্রাসাদ দামী।

হও সুলেমান তুমি আমার , হুররাম আমি হবো
মন হেরেমে সংগোপনে, তুমি আমি রবো।

ছোট্ট প্রাসাদ দেবে... ...বাকিটুকু পড়ুন

মৃত্যুর আগে ইবলিশ ঈমান নিয়ে টানাটানি করে

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ২৮ শে এপ্রিল, ২০২৪ রাত ১১:০২



ইউটিউব হুজুর বললেন, মৃত্যুর আগে ইবলিশ ঈমান নিয়ে টানাটানি করে। তখন নাকি নিজ যোগ্যতায় ঈমান রক্ষা করতে হয়। আল্লাহ নাকি তখন মুমিনের সহায়তায় এগিয়ে আসেন না। তাই শুনে... ...বাকিটুকু পড়ুন

×