somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

এক দিনে কুমিল্লা ভ্রমণ নিয়ে এবারের বেড়ানো।

১১ ই ডিসেম্বর, ২০১২ রাত ৯:৩৬
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

ঢাকা থেকে প্রায় ৯৫ কিলোমিটার দূরে অবস্থিত প্রত্নতাত্ত্বিক নিদর্শন সমৃদ্ধ কুমিল্লা। এ জেলার বিভিন্ন স্থানে রয়েছে বেড়ানোর অনেক জায়গা।

ঢাকা থেকে সকালে গিয়ে জায়গাগুলো দেখে আবার সন্ধ্যায় ফিরে আসা যায়। এক দিনে কুমিল্লা ভ্রমণ নিয়ে এবারের বেড়ানো।



ওয়ার সিমেট্রি
দ্বিতীয় বিশ্বযুদ্ধের স্মৃতি বিজড়িত এ জায়গা থেকে শুরু হতে পারে আপনার কুমিল্লা ভ্রমণ। কুমিল্লা ক্যান্টনমেন্ট থেকে সিলেট সড়কে এক কিলোমিটার সামনে গেলেই পাবেন ঐতিহাসিক এ স্থানটি। দ্বিতীয় বিশ্বযুদ্ধের দক্ষিণ পূর্ব এশিয়া এবং প্রশান্ত মহাসাগরীয় এলাকার সদর দপ্তর ছিল কুমিল্লায়।

৫ একর জায়গা জুড়ে দ্বিতীয় বিশ্বযুদ্ধে শহীদ ৭৩৮ জন সৈনিকের কবর আছে এখানে। এর মধ্যে ৩৫৭জন ব্রিটিশ সৈনিক, ১৭৮ জন ভারতীয়, ৮৬ জন পশ্চিম আফ্রিকান, ৫৬ জন পূর্ব আফ্রিকান, ২৪ জন জাপানিজ, ১২জন কানাডিয়ান এবং অস্ট্রেলিয়ান, ৪ জন নিউজিল্যান্ডের, ১ জন করে পোলিশ, বেলজিয়াম, বার্মিজ এবং রোডেশীয় সৈনিকের এবং ১ জন বেসামরিক লোকের কবর রয়েছে এ সিমেট্রিতে।

কুমিল্লা ওয়ার সিমেট্রির রক্ষণাবেক্ষণ করে কমনওয়েলথ ওয়ার গ্রেভস কমিশন। ঈদের দিন ছাড়া বছরের সবদিনই সকাল ৭টা থেকে বিকেল ৫টা পর্যন্ত খোলা থাকে কুমিল্লা ওয়ার সিমেট্রি।শালবন বিহার
ওয়ার সিমেট্রি দেখে এবার চলুন শালবন বিহার দেখতে। বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমি বা বার্ড লাগোয়া লালমাই পাহাড়ের মধ্যবর্তী এলাকায় অবস্থিত শালবন বিহার। প্রত্নতাত্ত্বিক খননের ফলে এখানে একটি বৌদ্ধবিহারের সন্ধান পাওয়া গেছে। এ বিহারের আয়তন ১৬৭ বর্গমিটার। এতে মোট ১৫৫টি কক্ষ রয়েছে।
ধারণা করা হয় বিহারটি দেব বংশের চতুর্থ রাজা ভবদেব কর্তৃক আনুমানিক ৭ম শতাব্দির শেষে কিংবা ৮ম শতাব্দির শুরুর দিকে নির্মিত হয়েছে। এর মূল নাম ভবদেব মহা বিহার। পূর্বে এ জায়গাটি শালবন রাজার বাড়ি নামে পরিচিত ছিল বলে খননের পরে এর নাম হয় শালবন বিহার।
শালবন বিহারের শীতকালীন (অক্টোবর থেকে মার্চ) সময়সূচী হলো- সকাল ৯টা থেকে বিকাল ৫টা। দুপুর ১টা থেকে ১.৩০ পর্যন্ত বিরতি। শুক্রবার সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত। দুপুর ১২.৩০ থেকে ২টা পর্যন্ত বিরতি। গ্রীষ্মকালীন (এপ্রিল থেকে সেপ্টেম্বর) সময়সূচী হলো- সকাল ১০টা থেকে সন্ধ্যা ৬টা। দুপুর ১টা থেকে ১.৩০ পর্যন্ত বিরতি। শুক্রবার সকাল ১০টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত। দুপুর ১২.৩০ থেকে ২.৩০টা পর্যন্ত বিরতি। ময়নামতি জাদুঘর
শালবন বিহার দেখে এবার চলুন পার্শ্ববর্তী ময়নামতি জাদুঘর দেখতে। লালমাই ময়নামতি অঞ্চলে বিভিন্ন সময় প্রত্নতাত্ত্বিক খননের ফলে প্রাপ্ত বিভিন্ন নিদর্শন দেখা যাবে এখানে।

জাদুঘরের সময়সূচী শালবন বিহারের মতোই। তবে এটি সাপ্তাহিক রোববারসহ অন্যান্য সরকারি ছুটির দিনে বন্ধ থাকে।
বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমি (বার্ড)
কোটবাড়ির একটি মনোরম জায়গা বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমি বা বার্ড। ১৯৫৯ সালে এটি প্রতিষ্ঠিত হয়। প্রায় ১৫৬ একর জায়গা জুড়ে এ জায়গাটি খুবই সাজানো গুছানো। কর্তৃপক্ষের অনুমতি সাপেক্ষে এখানেও কাটাতে পারেন কিছুটা সময়।

ইটাখোলা মুড়া
কোটবাড়ি বাজারের সামনের সড়ক ধরে কিছুটা পশ্চিমে ডান দিকে আরেকটি উল্লেখযোগ্য প্রত্নস্থল ইটাখোলা মুড়া। স্থানীয় লোকজন বহুদিন পুরনো ইটের ভাণ্ডার হিসেবে ব্যবহার করার কারণে এর এরূপ নামকরণ। বেশ কয়েকবার প্রত্নতাত্ত্বিক খননের ফলে এখানে দুটি বৌদ্ধ বিহারের সন্ধান মিলেছে।

খননের সময় এ জায়গা থেকে সোনার তিনটি গুলি, একটি তাম্র লিপি ইত্যাদি পাওয়া যায়। ধারণা করা হয় এ স্থাপনাগুলো ৭ম কিংবা ৮ম শতকে নির্মিত। এ জায়গাটি অরতি এবং খোলা বলে দিনের যে কোন সময়েই প্রবেশ করা যায়।

রূপভান মুড়া
ইটাখোলা মুড়ার সামান্য পশ্চিমে সড়কের বিপরীত দিকেই এর অবস্থান। প্রত্নতাত্ত্বিক খননের ফলে এখানে একটি বিহার, একটি মন্দির, একটি ছোটকূপ ও একটি উচ্চ মঞ্চের স্থাপত্যিক নিদর্শন উন্মোচিত হয়। ময়নামতি এলাকার অন্যান্য বিহারের মতো এখানকার মন্দিরটি বিহারের ভেতরে না হয়ে বাইরে স্থাপিত।

এ জায়গাটি খননের ফলে একটি গুপ্তানুকৃতির স্বর্ণ মুদ্রা, খ্রিস্টীয় ৭ম শতাব্দির খড়গরাজা বলভট্টের মিশ্রিত ধাতুর চারটি মুদ্রা, তিনটি রৌপ্য মুদ্রা, গুপ্ত পরবর্তী রীতিতে তৈরি একটি বেলে পাথরের বৃহৎ বৌদ্ধ মূর্তি, প্রচুর পোড়া মাটির ফলক ইত্যাদি আবিষ্কৃত হয়েছে। এসব প্রত্নসম্পদ বিচার করে ধারণা করা হয় রূপভান মুড়া ৮ম শতাব্দীর আগেই নির্মিত হয়েছে। এ জায়গাটিতো দিনের যে কোন সময় প্রবেশ করা যায়।

কুমিলা শহর
এক দিনের এ ভ্রমণের শেষে এবার চলুন কুমিল্লা শহরে। পুরনো এ শহরটি ঘুরে দেখতে খুব বেশি সময় লাগবে না। এখানে বিভিন্ন দোকানে পাবেন কুমিল্লার বিখ্যাত খাদি কাপড়ের পোশাক। আর এতদিন ঢাকার অলি গলিতে যেসব নকল মার্তৃভান্ডারের রসমালাই খেয়েছেন এবার একটু পরখ করেই আসুন আসল মার্তৃভান্ডারের স্বাদ।

কীভাবে যাবেন
ঢাকা থেকে কুমিল্লাগামী বাসগুলো ছাড়ে সাধারণত সায়েদাবাদ থেকে। এ পথে ভাল বাস সার্ভিস হলো তিশা, এশিয়া লাইন, প্রিন্স ইত্যাদি। ভাড়া ১১০ টাকা। এছাড়া চট্টগ্রাম কিংবা ফেনীর যে কোন বাসে চড়ে কুমিল্লা ক্যান্টনমেন্ট এসে নামতে পারেন।

সেখানে ওয়ার সিমেট্রি ঘুরে টেম্পু কিংবা বেবি টেক্সি করে যেতে পারেন কোটবাড়ি। ভাড়া পড়বে ৮০-১০০ টাকা। তবে এ ভ্রমণ নির্ঝঞ্জাট করতে চাইলে ৪/৫ জন মিলে কোন রেন্ট এ কার থেকে মাইক্রো বাস ভাড়া করে যাওয়া ভালো। ঢাকা থেকে সারাদিনের জন্য একটি মাইক্রোবাসের ভাড়া পড়বে ২৫০০-৩৫০০ টাকা।
৮টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

যেকোন বাংগালীর ইন্টারভিউর সময়, 'লাই-ডিটেক্টটর' যোগ করে ইন্টারভিউ নেয়ার দরকার।

লিখেছেন সোনাগাজী, ০৫ ই মে, ২০২৪ বিকাল ৫:০৭



আপনার এনলাকার এমপি, প্রাক্তন অর্থমন্ত্রী কামাল সাহেব, যেকোন সেক্রেটারী, যেকোন মেয়র, বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যান, বিএনপি'র রিজভী, আওয়ামী লীগের ওয়ায়দুল কাদের, আপনার থানার ওসি, সীমান্তের একজন বিজিবি সদস্য, ঢাকার... ...বাকিটুকু পড়ুন

ন্যায় বিচার প্রতিষ্ঠা করা সকলের দায়িত্ব।

লিখেছেন নাহল তরকারি, ০৫ ই মে, ২০২৪ রাত ৮:৩৮



এগুলো আমার একান্ত মতামত। এই ব্লগ কাউকে ছোট করার জন্য লেখি নাই। শুধু আমার মনে জমে থাকা দুঃখ প্রকাশ করলাম। এতে আপনারা কষ্ট পেয়ে থাকলে আমি দায়ী না। এখনে... ...বাকিটুকু পড়ুন

তাবলীগ এর ভয়ে ফরজ নামাজ পড়ে দৌড় দিয়েছেন কখনো?

লিখেছেন লেখার খাতা, ০৫ ই মে, ২০২৪ রাত ৯:২৬


আমাদের দেশের অনেক মসজিদে তাবলীগ এর ভাইরা দ্বীন ইসলামের দাওয়াত দিয়ে থাকেন। তাবলীগ এর সাদামাটাভাবে জীবনযাপন খারাপ কিছু মনে হয়না। জামাত শেষ হলে তাদের একজন দাঁড়িয়ে বলেন - °নামাজের... ...বাকিটুকু পড়ুন

এখনো নদীপারে ঝড় বয়ে যায় || নতুন গান

লিখেছেন সোনাবীজ; অথবা ধুলোবালিছাই, ০৫ ই মে, ২০২৪ রাত ১০:২০

এ গানের লিরিক আমাকে অনেক যন্ত্রণা দিয়েছে। ২৪ বা ২৫ এপ্রিল ২০২৪-এ সুর ও গানের প্রথম কয়েক লাইন তৈরি হয়ে যায়। এরপর ব্যস্ত হয়ে পড়ি অন্য একটা গান নিয়ে। সে... ...বাকিটুকু পড়ুন

ফেতনার সময় জামায়াত বদ্ধ ইসলামী আন্দোলন ফরজ নয়

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ০৫ ই মে, ২০২৪ রাত ১১:৫৮



সূরাঃ ৩ আলে-ইমরান, ১০৩ নং আয়াতের অনুবাদ-
১০৩। তোমরা একত্রে আল্লাহর রজ্জু দৃঢ়ভাবে ধর! আর বিচ্ছিন্ন হবে না। তোমাদের প্রতি আল্লাহর অনুগ্রহ স্মরণ কর।যখন তোমরা শত্রু ছিলে তখন তিনি... ...বাকিটুকু পড়ুন

×