somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

ইমরান, মরিয়ম, ঈসা- এই পারিবারিক সম্পর্ক কেউ কি একটু বুঝিয়ে বলতে পারবেন?

১৮ ই জুলাই, ২০১৬ রাত ১২:২৭
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

(এইখানে অনেক নবী রাসুলের নাম নেওয়া হয়েছে, দয়া করে পড়ার সময় নিজ দায়িত্বে (সাঃ), (আঃ) পড়ে নিয়েন।)

পারিবারিক সম্পর্ক সম্পর্কে আমরা মোটামুটি সবাই কম বেশী জানি- অর্থাৎ বাবা, মা, চাচা এই সব সম্পর্ক আরকি। কোরআনের তিন নম্বর সূরা হচ্ছে সূরা আল- ইমরান (Family of Imran) বা ইমরানের পরিবার। এই সুরাতে কিছু পারিবারিক সম্পর্ক টানা হয়েছে। সূরা মরিয়মেও (সূরা ১৯) এই সম্পর্কে কিছু বলা হয়েছে। আমাদের প্রথম কাজ হচ্ছে যে ইমরান, মরিয়ম এবং ঈসা এর মধ্যে পারিবারিক সম্পর্ক বের করব। তাহলে শুরু করা যাক।

১। মরিয়মের পিতাঃ ঃ
এমরানের স্ত্রী যখন বললো-হে আমার পালনকর্তা! আমার গর্ভে যা রয়েছে আমি তাকে তোমার নামে উৎসর্গ করলাম সবার কাছ থেকে মুক্ত রেখে। আমার পক্ষ থেকে তুমি তাকে কবুল করে নাও, নিশ্চয়ই তুমি শ্রবণকারী, সর্বজ্ঞাত। অতঃপর যখন তাকে প্রসব করলো বলল, হে আমার পালনকর্তা! আমি একে কন্যা প্রসব করেছি। বস্তুতঃ কি সে প্রসব করেছে আল্লাহ তা ভালই জানেন। সেই কন্যার মত কোন পুত্রই যে নেই। আর আমি তার নাম রাখলাম মারইয়াম। আর আমি তাকে ও তার সন্তানদেরকে তোমার আশ্রয়ে সমর্পণ করছি। অভিশপ্ত শয়তানের কবল থেকে।“ (৩:৩৫-৩৬)

([Mention, O Muhammad], when the wife of 'Imran said, "My Lord, indeed I have pledged to You what is in my womb, consecrated [for Your service], so accept this from me. Indeed, You are the Hearing, the Knowing." But when she delivered her, she said, "My Lord, I have delivered a female." And Allah was most knowing of what she delivered, "And the male is not like the female. And I have named her Mary, and I seek refuge for her in You and [for] her descendants from Satan, the expelled [from the mercy of Allah ]." (৩:৩৫-৩৬)

সুতরাং ইমরানের স্ত্রীর গর্ভে যে সন্তান হয়েছিল তার নাম হচ্ছে মরিয়ম। তাহলে ইমরান হচ্ছে মরিয়মের পিতা।

প্রথম সম্পর্কঃ
মরিয়মের পিতা ইমরান।

২। মরিয়মের ভাই বোনঃ

অতঃপর তিনি সন্তানকে নিয়ে তার সম্প্রদায়ের কাছে উপস্থিত হলেন। তারা বললঃ হে মারইয়াম, তুমি একটি অঘটন ঘটিয়ে বসেছ। হে হারূণ-ভাগিনী, তোমার পিতা অসৎ ব্যক্তি ছিলেন না এবং তোমার মাতাও ছিল না ব্যভিচারিনী। (১৯:২৭-২৮)

(Then she brought him to her people, carrying him. They said, "O Mary, you have certainly done a thing unprecedented O sister of Aaron, your father was not a man of evil, nor was your mother unchaste.")

সুতরাং মরিয়মের ভাইয়ের নাম হারুন। এইখানে আরবী “উখতা হারুনা” বলতে যে একই রক্ত বা একই পিতা মাতা থেকে আসবে এই রকম কোন কথা নেই। একই পিতা ভিন্ন মাতা, একই মাতা ভিন্ন পিতা অথবা সমকালীন হতে পারে।

দ্বিতীয় সম্পর্কঃ
মরিয়মের ভাই হারুন। (আপন ভাই হতে হবে এমন কোন কথা নেই)

৩। হারুনের ভাইঃ
আমি নিজ অনুগ্রহে তাঁকে দান করলাম তাঁর ভাই হারুনকে নবীরূপে। (১৯:৫৩)
(And We gave him out of Our mercy his brother Aaron as a prophet.)

সুতরাং মুসা হচ্ছে হারুনের ভাই। সুতরাং মুসা মরিয়মের ভাই। সুতরাং মুসা, হারুন এবং মরিয়ম ভাই বোন। (আপন হতে হবে এমন কোন কথা নেই)।

তৃতীয় সম্পর্কঃ
মুসা, হারুন, মরিয়ম ভাই বোন।

৪। মরিয়মের সন্তানঃ
যখন ফেরেশতাগণ বললো, হে মারইয়াম আল্লাহ তোমাকে তাঁর এক বানীর সুসংবাদ দিচ্ছেন, যার নাম হলো মসীহ-মারইয়াম-তনয় ঈসা, দুনিয়া ও আখেরাতে তিনি মহাসম্মানের অধিকারী এবং আল্লাহর ঘনিষ্ঠদের অন্তর্ভূক্ত। (৩:৪৫)

(when the angels said, "O Mary, indeed Allah gives you good tidings of a word from Him, whose name will be the Messiah, Jesus, the son of Mary - distinguished in this world and the Hereafter and among those brought near [to Allah ].)


চতুর্থ সম্পর্কঃ
ঈসার মাতা মরিয়ম

এনালাইসিসঃ
ক। ঈসার মাতা মরিয়ম (৪ নম্বর থেকে)

খ। মরিয়মের পিতা ইমরান (১ নম্বর থেকে)

গ। ইমরান হচ্ছে ঈসার নানা (১ এবং ৪ নম্বর থেকে)

ঘ। মুসা এবং হারুন হচ্ছে ঈসার মামা (২, ৩ এবং ৪ নম্বর থেকে)।

ওল্ড টেস্টামেন্টে পরিষ্কার করে বলা আছে মুসা এবং হারুনের পিতা ইমরান। মুসলিম ট্রাডিশ্নালিস্টরা ও এই কথা স্বীকার করে। কোথাও অস্বীকার করে এটা আমি পাইনাই। ইমরানের সময়কাল হচ্ছে যাকারিয়ার সময়কালের কাছাকাছি। সম্ভবত ইমরান যাকারিয়ার আগে মারা গিয়ে থকবেন। কোরআন থেকে আমরা জানি যে যাকারিয়া শেষ বয়সে এক পুত্র সন্তান লাভ করেছিল যার নাম ইয়াহিয়া। সুতরাং ইয়াহিয়া, মুসা , হারুন, ঈসা, মরিয়মের সময়কালের মধ্যে খুব বেশী সময়ের ব্যবধান থাকতে পারে না। মুসার সময়কাল আনুমানিক খৃস্ট পূর্ব ১১০০-১৩০০ সাল ( কারন এক্সডাসের সময়কাল ধরা হয় আনুমানিক খৃস্ট পূর্ব ১২৬০ সাল।)
তাহলে প্রশ্ন আসে যেঃ

১। নানা (ইমরান) এবং নাতির (ঈসার) মধ্যে সময়ের ব্যবধান কত বছর হতে পারে? ঈসার জন্ম কিভাবে ইমরানের জন্মের ১৩০০ বছর পরে হতে পারে?

২। নবী মুহাম্মদের ঠিক আগের নবী ঈসা কিভাবে হয়? (সময়কাল লক্ষ্য করুন?)

৩। মামার (মুসা, হারুন) সাথে ভাগ্নের (ঈসার) সময়ের ব্যবধান কিভবে ১১০০-১২০০ বছর হতে পারে?

৪। যারা গোঁজামিল দেওয়া ট্র্যাডিশন ধরে বলবেন এই মরিয়ম সেই মরিয়ম না তাঁদের জন্য বলছি, কোরআনে শুধু একজন মরিয়মের কথাই বলা আছে আর সে হচ্ছে ইমরানের কন্যা এবং ঈসার মাতা। কোরআনে কোথাও দুইজন মরিয়মের কথা বলা হয় নাই।

এই এনালাইসিস একটা প্রশ্নতে গিয়ে দাঁড়ায়, আর তা হচ্ছে “ কোরআনে বর্ণিত ঈসা এবং বাইবেলের নিউ টেস্টামেন্টে বর্ণিত জিসাস- একই ব্যক্তি কি না? নিউ টেস্টামেন্ট ভালভাবে পড়লে যে উত্তর পাওয়া যায় তা সত্যিই ইন্টারেস্টিং। এইটা বের করতে পারলে খৃস্টান ধর্মের উৎপত্তি বের করা যায়। এই ব্যাপারে সময় পেলে পরে বিস্তারিত লিখব।

কিন্তু একটা প্রশ্নের উত্তর আপনাকে দিতে হবে, কোরআন অনুসারে, ঈসা নবী কিভাবে নবী মুহম্মদের ঠিক আগের নবী (immediate past) হন

সবাই ভাল থাকবেন।
সর্বশেষ এডিট : ১৮ ই জুলাই, ২০১৬ রাত ১২:২৮
১৭টি মন্তব্য ১৩টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

কুড়ি শব্দের গল্প

লিখেছেন করুণাধারা, ২৪ শে এপ্রিল, ২০২৪ রাত ৯:১৭



জলে ভাসা পদ্ম আমি
কোরা বাংলায় ঘোষণা দিলাম, "বিদায় সামু" !
কিন্তু সামু সিগারেটের নেশার মতো, ছাড়া যায় না! আমি কি সত্যি যাবো? নো... নেভার!

সানমুন
চিলেকোঠার জানালায় পূর্ণিমার চাঁদ। ঘুমন্ত... ...বাকিটুকু পড়ুন

ধর্ম ও বিজ্ঞান

লিখেছেন এমএলজি, ২৫ শে এপ্রিল, ২০২৪ ভোর ৪:২৪

করোনার (COVID) শুরুর দিকে আমি দেশবাসীর কাছে উদাত্ত আহবান জানিয়ে একটা পোস্ট দিয়েছিলাম, যা শেয়ার হয়েছিল প্রায় ৩ হাজারবার। জীবন বাঁচাতে মরিয়া পাঠকবৃন্দ আশা করেছিলেন এ পোস্ট শেয়ারে কেউ একজন... ...বাকিটুকু পড়ুন

তালগোল

লিখেছেন বাকপ্রবাস, ২৫ শে এপ্রিল, ২০২৪ সকাল ৯:৩৫


তু‌মি যাও চ‌লে
আ‌মি যাই গ‌লে
চ‌লে যায় ঋতু, শীত গ্রীষ্ম বর্ষা
রাত ফু‌রা‌লেই দি‌নের আ‌লোয় ফর্সা
ঘু‌রেঘু‌রে ফি‌রে‌তো আ‌সে, আ‌সে‌তো ফি‌রে
তু‌মি চ‌লে যাও, তু‌মি চ‌লে যাও, আমা‌কে ঘি‌রে
জড়ায়ে মোহ বাতা‌সে ম‌দির ঘ্রাণ,... ...বাকিটুকু পড়ুন

মা

লিখেছেন মায়াস্পর্শ, ২৫ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৩৩


মায়াবী রাতের চাঁদনী আলো
কিছুই যে আর লাগে না ভালো,
হারিয়ে গেছে মনের আলো
আধার ঘেরা এই মনটা কালো,
মা যেদিন তুই চলে গেলি , আমায় রেখে ওই অন্য পারে।

অন্য... ...বাকিটুকু পড়ুন

কপি করা পোস্ট নিজের নামে চালিয়েও অস্বীকার করলো ব্লগার গেছে দাদা।

লিখেছেন প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন, ২৫ শে এপ্রিল, ২০২৪ দুপুর ২:১৮



একটা পোস্ট সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশ আগে থেকেই ঘুরে বেড়াচ্ছে। পোস্টটিতে মদ্য পান নিয়ে কবি মির্জা গালিব, কবি আল্লামা ইকবাল, কবি আহমদ ফারাজ, কবি ওয়াসি এবং কবি... ...বাকিটুকু পড়ুন

×