somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

দ্যা জেলাস গড

০২ রা আগস্ট, ২০১৭ দুপুর ২:২৯
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :



Do not worship any other god, for the LORD, whose name is Jealous, is a jealous God. (Exodus 34:14)

আপনি যদি “কারেন আর্মস্ট্রং” এর “এ হিস্ট্রি অফ গড” বইটি পড়ে থাকেন তবে দেখবেন যে লেখিকা বিভিন্ন সময়ে গডের কন্সেপ্ট নিয়ে লিখেছেন। তিনি এল, বাল, এলহিম এই সব নামের বিবর্তন এবং তারা একই গড ছিল কিনা তা নিয়ে সংশয় প্রকাশ করেছেন। যদিও বলা হয়ে থাকে হিব্রু বাইবেলে কঠোর একশ্বরবাদ প্রচার করে, এর মধ্যে প্রচুর প্যাগানিজমের উপাদান রয়েছে। হিব্রু বাইবেলের প্রথম গ্রন্থ বুক অফ জেনেসিসে আমরা এর প্রমান দেখতে পাই। একটা কথা মনে রাখতে হবে, যে হিব্রু বাইবেলে বিভিন্ন গোত্রের মধ্যে প্রচলিত বিভিন্ন রকমের কাহিনীকে একত্রিত করে রচনা করা হয়েছে। এর উদাহরণ আদম, নোয়াহ, আব্রাহাম, জ্যাকব, মোজেশ এর বিভন্ন কাহিনী কে একত্রীভূত করার চেস্টা। এটা করা হয়েছিল সম্ভবত ইস্রায়েলীদের বিভিন্ন গোত্রকে একটা একই কমন প্লাটফর্মে আনার জন্য।
এক্সোডাস এ গড নিজের পরিচয় দিতে গিয়ে নিজেকে জেলাস গড হিসাবে পরিচয় দিয়েছেন। তার এই জেলাসির পরিচয় পাওয়া যায় সমগ্র হিব্রু বাইবেল জুড়ে। উদাহরণ স্বরূপ, আদমের কাহিনী।

স্বর্গোদ্যান ইডেনে দুইটা বিশেষ বৃক্ষ ছিল। একটা জীবন বৃক্ষ এবং আরেকটা জ্ঞান বৃক্ষ। হিব্রু বাইবেল অনুযায়ী এটা প্রতীয়মান যে ইশ্বর হতে হলে মুলত দুইটা গুণাবলী দরকার। একটা হচ্ছে অমরত্ব আরেকটা হচ্ছে ভাল মন্দ জ্ঞানের অধিকারী। ইশ্বর আদম সৃস্টি করে তাকে ঐ দুই বৃক্ষের ফল খেতে নিষেধ করেন। কারন ইশ্বরের মনে ভয় ছিল এই দুইটা ফল খেলে মানুষ তার নিজ গুনে ঈশ্বর হয়ে উঠবে। সেইজন্য ইশ্বর আদমকে মিথ্যা ভয় দেখিয়েছিলেন (ঈশ্বর কি মিথ্যা বলতে পারে?)

ইশ্বর আদমকে ফল খেতে নিষেধ করে বলেছিলেনঃ

but you must not eat from the tree of the knowledge of good and evil, for when you eat from it you will certainly die." (Genesis 2:17)

আদম সেই ফল খেয়েছিল, কিন্তু মরেনি। এইখানে ইশ্বর তাকে মিথ্যা ভয় দেখিয়েছে।যাইহোক এই ফল খাওয়ার পর আদম ভাল মন্দ বুঝার ক্ষমতা অর্জন করে নিজেকে নগ্ন আবিস্কার করে লজ্জা পাওয়ার মধ্যমে। আদম সম্ভবত তখনও জীবন বৃক্ষ সম্পর্কে জানত না। ঈশ্বর সতর্কতা মূলক ব্যাবস্থা হিসাবে আদম এবং তার স্ত্রী কে ইডেন থেকে বের করে দেয় এবং জীবন বৃক্ষকে সতর্কতা মূলক পাহারার ব্যাবস্থা করে যাতে আদম জীবন বৃক্ষের ফল খেয়ে সম্পূর্ণ ইশ্বর হয়ে না উঠতে পারে।

And the LORD God said, "The man has now become like one of us, knowing good and evil. He must not be allowed to reach out his hand and take also from the tree of life and eat, and live forever. So, the LORD God banished him from the Garden of Eden to work the ground from which he had been taken. After he drove the man out, he placed on the east side of the Garden of Eden cherubim and a flaming sword flashing back and forth to guard the way to the tree of life. ( Genesis 3:22- 24)

সুতরাং জ্ঞান বৃক্ষের ফল খাবার পর আদম হাফ গডে পরিণত হয়। সে যাতে পরিপূর্ণ গড না হতে পারে সেইজন্য ইশ্বর জীবন বৃক্ষতে ভাল করে পাহাড়া দেবার ব্যাবস্থা করেন এবং এটা নিশ্চিত করেন যদিও জ্ঞান বৃক্ষের ফল খেয়ে আদম হাফ গড হয়েছে, এট লিস্ট সে মরণশীল হিসাবেই বেচে থাকবে। সুতরাং হিব্রু বাইবেলের বুক অফ জেনেসিস অনুযায়ী আমরা হাফ গড।

গডের জেলাসির আরেকটা কাহিনী দিয়ে শেষ করব। তার আগে আরেকটা বিষয় প্রসঙ্গক্রমে চলে আসে আর তা হচ্ছে বুক অফ জেনেসিসে গডের সংখ্যা কত? সম্ভবত গড জিহোভা তখনও একক গড হিসাবে আত্নপ্রকাশ করতে পারেন নি। তার পাশাপাশি আরও গড বিদ্যমান ছিল। উদাহরণ স্বরুপঃ

the sons of God saw that the daughters of humans were beautiful, and they married any of them they chose. (Genesis 6:2)

The Nephilim were on the earth in those days--and also afterward--when the sons of God went to the daughters of humans and had children by them. They were the heroes of old, men of renown (Genesis 6:4)

এইখানে মুল হিব্রু তে আছে “বনি”। সুতরাং sons of God এর পরিবর্তে সঠিক অনুবাদ হওয়া উচিত tribes of god। যেমন বনি ইস্রায়েল।

অর্থাৎ, ইশ্বরের গোত্রের বিভিন্ন গড অথবা ইশ্বরের সন্তানেরা মানব কন্যা সন্তানদেরকে সুন্দরী দেখে তাদের বিবাহ করেছে এবং তাদের দ্বারা সন্তান উৎপন্ন করেছে। সুতরাং বুক অফ জেনেসিসে আমরা একক গড হিসাবে জিহোভাকে পাই না, তার সাথে আরও অন্যান্য গড বিদ্যমান ছিল। জিহোভা কিভাবে অন্যান্য গডদের কে পরাজিত করে একক গড হিসাবে আবির্ভূত হয়েছে তা বাকি হিব্রু বাইবেলে সুন্দর করে বলা হয়েছে। এটা বুঝার জন্য দক্ষিণ আরবে প্রাচীন প্যাগানিজম সম্পর্কে এবং সেই সময়ের গডদের সম্পর্কে ধারনা থাকতে হেব। এবার আসি গডের আরেকটা ছোট জেলাসির কাহিনীতে।

বুক অফ জেনেসিসের ১১:১-৯ এ টাওয়ার অফ বাবেলের কাহিনী বলা হয়েছে। এখানে মুলত বলা হয়েছে সমগ্র মানুষের ভাষা ছিল এক।

Now the whole world had one language and a common speech (Genesis 11:1)

এইটা ইশ্বরের জন্য হুমকি স্বরূপ ছিল। অর্থাৎ মানুষের ভাষা যদি একই থাকে (আমার মনে হয় এইখানে ইউনিটির কথা রুপক অর্থে বলা হয়েছে)তবে মানুষকে কোন অসম্ভব থেকেই বিরত রাখা যাবে না।

The LORD said, "If as one people speaking the same language they have begun to do this, then nothing they plan to do will be impossible for them. (Genesis 11:6)


সুতরাং,
Come, let us go down and confuse their language so they will not understand each other. So the LORD scattered them from there over all the earth, and they stopped building the city. That is why it was called Babel --because there the LORD confused the language of the whole world. From there the LORD scattered them over the face of the whole earth (Genesis 11:7- 9)

গড মানুষের ভাষার মধ্যে কনফিউশন সৃস্টি করে মানুষর মধ্যে বিভক্তি তৈরি করল যাতে তারা একত্রিত হয়ে শহর তৈরী না করতে পারে। গডের মানুষের প্রতি জেলাসির পাশাপাশি এই কাহিনীর একটা মুরাল হচ্ছে একটা বহুল প্রচলিত প্রবাদ “ Unity we stand, divided we fall”
সর্বশেষ এডিট : ০২ রা আগস্ট, ২০১৭ দুপুর ২:৩০
৬টি মন্তব্য ৬টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

তালগোল

লিখেছেন বাকপ্রবাস, ২৫ শে এপ্রিল, ২০২৪ সকাল ৯:৩৫


তু‌মি যাও চ‌লে
আ‌মি যাই গ‌লে
চ‌লে যায় ঋতু, শীত গ্রীষ্ম বর্ষা
রাত ফু‌রা‌লেই দি‌নের আ‌লোয় ফর্সা
ঘু‌রেঘু‌রে ফি‌রে‌তো আ‌সে, আ‌সে‌তো ফি‌রে
তু‌মি চ‌লে যাও, তু‌মি চ‌লে যাও, আমা‌কে ঘি‌রে
জড়ায়ে মোহ বাতা‌সে ম‌দির ঘ্রাণ,... ...বাকিটুকু পড়ুন

মা

লিখেছেন মায়াস্পর্শ, ২৫ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৩৩


মায়াবী রাতের চাঁদনী আলো
কিছুই যে আর লাগে না ভালো,
হারিয়ে গেছে মনের আলো
আধার ঘেরা এই মনটা কালো,
মা যেদিন তুই চলে গেলি , আমায় রেখে ওই অন্য পারে।

অন্য... ...বাকিটুকু পড়ুন

কপি করা পোস্ট নিজের নামে চালিয়েও অস্বীকার করলো ব্লগার গেছে দাদা।

লিখেছেন প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন, ২৫ শে এপ্রিল, ২০২৪ দুপুর ২:১৮



একটা পোস্ট সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশ আগে থেকেই ঘুরে বেড়াচ্ছে। পোস্টটিতে মদ্য পান নিয়ে কবি মির্জা গালিব, কবি আল্লামা ইকবাল, কবি আহমদ ফারাজ, কবি ওয়াসি এবং কবি... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। গানডুদের গল্প

লিখেছেন শাহ আজিজ, ২৫ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:২৮




তীব্র দাবদাহের কারণে দুবছর আগে আকাশে ড্রোন পাঠিয়ে চীন কৃত্রিম বৃষ্টি নামিয়েছিলো। চীনের খরা কবলিত শিচুয়ান প্রদেশে এই বৃষ্টিপাত চলেছিলো টানা ৪ ঘন্টাব্যাপী। চীনে কৃত্রিম বৃষ্টি নামানোর প্রক্রিয়া সেবারই প্রথম... ...বাকিটুকু পড়ুন

ভারতকে জানতে হবে কোথায় তার থামতে হবে

লিখেছেন আরেফিন৩৩৬, ২৫ শে এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৬:৪৫


ইন্ডিয়াকে স্বপ্ন দেখানো ব্যাক্তিটি একজন মুসলমান এবং উদার চিন্তার ব্যাক্তি তিনি হলেন এপিজে আবুল কালাম। সেই স্বপ্নের উপর ভর করে দেশটি এত বেপরোয়া হবে কেউ চিন্তা করেনি। উনি দেখিয়েছেন ভারত... ...বাকিটুকু পড়ুন

×