somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

কয়েকটি মাইন্ডফাক মুভি, তাদের শর্ট সামারি এবং ডাউনলোড লিংক

২৩ শে অক্টোবর, ২০১১ দুপুর ২:৪৪
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
মিঃ নোবডি


ট্রেইলারঃ

২০৯২ সালে মানুষ অমরত্ব অর্জনের পর সর্বশেষ বয়সের কারণে মরণশীল মানুষ ১১৮ বছরের বৃদ্ধ নিমো নোবডি তার ডাক্তার এবং একজন সাংবাদিকের কাছে তার ফেলে আসা জীবনের গল্প বলছে। যদিও তার গল্পগুলো তার জীবন সম্পর্কে আসল ধারণা দিতে পারেন না, কখনো গল্প বলার সময় নিজের জন্মের আগের একজন বালক হিসেবে যখন নিজের বাবা-মা কে হবে তা বেছে নিতে হয়, কখনো ৯ বছরের একটি ছেলে হিসেবে যখন তাকে মা-বাবার ডিভোর্সের মুখে পরে বাবা বা মায়ের একজনকে বেছে নেয়ার সিদ্ধান্তে আসতে হয়, কখনো ১৫ বছর বয়সে যখন সে প্রথম প্রেমে পরে তার স্টেপ-সিস্টার এনা'র সাথে, তার ফ্রেন্ড এলিসের সাথে এবং আরেকটি জীন এর সাথে, কখনো ৩৪ বছরে বিবাহিত জীবনের গল্প।

৯ বছর বয়সে তার বাবা-মার ডিভোর্সের সময় নিমোর জীবনকে দুটি রিয়েলিটি টাইমলাইনে দেখানো হয়, যার একটিতে সে তার বাবার সাথে থাকে এবং অন্যটিতে তার মায়ের সাথে। তার বৈবাহিক জীবনকে তিনটি রিয়েলিটি টাইমলাইনে দেখানো হয়েছে যেখানে নিমোর তার তিন জন প্রেমিকার সাথেই বিয়ে হয়।

মুভিতে কয়েকটি বৈজ্ঞানিক বিষয় এর প্লটের সাথে মিল রেখে তুলে ধরা হয়েছে। বিগ ব্যাং থিউরি, সুপারস্ট্রিং থিউরি, কোয়ান্টাম মেকানিক ইন্টারপ্রিটেশান, টেলোমেয়ারস DNA সিকোয়েন্স, প্যারালাল ইউনিভার্স(যেখানে একই সময় একই কর্তা একই ধর্মের অনেকগুলো কাজ একসাথে করতে পারে।)

পারফেক্ট নন-লিনিয়ার স্টোরিলাইনের মুভিটি দর্শক বেদিশা করার পর ছবির মূল চরিত্র মিঃ নিমো নোবডি, দ্যা ম্যান হু ডাজন্ট এক্সিস্ট, মারা যায়।

ছবির মূল কথা হল, একজন মানুষ তার আসল জীবন বাদেও আরো ভিন্ন কয়েকটি জীবনে থাকতে পারে। যাকে মাল্টিপল পার্সোনালিটি বলে।
জীবনের কোন সিদ্ধান্তই ভুল বা সঠিক বলা যায় না। প্রত্যেক সিদ্ধান্তই মানুষকে নতুন আরেকটি জীবন তৈরী করে দিতে পারে।

ডাউনলোড:
http://thefile.me/rsflk4clpibn

-----------------------------------------------------------------------

ইটারন্যাল সানশাইন অফ স্পটলেস মাইন্ড



ট্রেইলারঃ

দুই বছর এক সাথে লিভ টুগেদারের পর একটি ঝগড়ার কারণে তারা আলাদা হয়ে যায়। ক্লেমেন্টাইন (কেটি উইন্সলেট) তার এবং জোয়েল ব্যারিশের (জিম ক্যারি) মধ্যে ঘটা দুই বছরের সব স্মৃতি মুছে ফেলার জন্য লাকুনা ইনকর্পোরেটেডের কাছে যায়। তারা ব্রেনের লাকুনার এমনেসিয়া বা নির্দিষ্ট সময়ে ঘটে যাওয়া স্মৃতি সংরক্ষণের স্থানটি থেকে স্মৃতিগুলো মুছে শুন্য করে দেয়।
এভাবে যার সম্পর্কে স্মৃতি মুছে দেয়া হয় তার কাছে একটি চিঠি পাঠানো হয় যে, ক্লেমেন্টাইন আপনার স্মৃতি তার মস্তিষ্ক থেকে মুছে ফেলেছেন। এবং তিনি চান না আপনি আর তার সাথে যোগাযোগ করুন। তিনি আর আপনাকে চিনতে পারবেন না।
চিঠি পেয়ে জোয়েলও ক্লেমেন্টাইনের স্মৃতি তার মাথা থেকে মুছে দেবে সিদ্ধান্ত নেয়। জোয়েলের স্মৃতি মুছে দেয়ার সময় সে তার ফেলে আসা স্মৃতিগুলোকে উলটো দিক থেকে দেখতে পায়। যখন ক্লেমেন্টাইন এবং তার মাঝে ঘটে যাওয়া অনেক সুখকর ঘটনাগুলোও সে দেখতে পায় তখন বুঝতে পারে এটি তার করা ঠিক হচ্ছে না, কিন্তু কিছু করারও নেই। তাই সে সেসময়ে অনেক চেষ্টা করে যেন অন্তত ক্লেমেন্টাইনের সাথে কাটানো একটি মূহুর্ত সে মনে রাখতে পারে। শেষ পর্যন্ত সে এই কথাটি মনে রাখতে পারে - 'Meet me in Montauk.'

লাকুনা ইনকর্পোরেটেড এর মালিকের বউ স্পাইডারম্যান মুভির নায়িকা, তার স্মৃতিও তার হাজব্যান্ড জোর করে মুছে দেয়। যখন সে এই ব্যাপারে জানতে পারে তখন সে লাকুনা থেকে এর ক্লায়েন্টদের স্মৃতির রেকর্ড গুলো যার যার ঠিকানায় পাঠিয়ে দেয়। এতে করে ক্লায়েন্টরা তাদের স্মৃতি ফিরে না পেলেও এটা অন্তত বুঝতে পারে যে এক সময় তাদের স্মৃতি মুছে ফেলা হয়েছিল।

যাই হোক, পরে জোয়েল এবং ক্লেমেন্টাইনের দেখা হয় ট্রেনে। এবং তারা আবার নতুন করে সবকিছু শুরু করে।

ডাউনলোডঃ
http://thefile.me/3odas1fv4x7u
-----------------------------------------------------------------------

ইনসেপশান



ট্রেইলারঃ


স্টোরি সামারিঃ এটা এমন এক বিশাল মাইন্ড ফাক করা মুভি, আমার বুঝতেই তিন থেকে চার বার দেখা লাগছিল।
ডম কব (ডি ক্যাপ্রিও) এবং তার পার্টনার আর্থার এরা স্বপ্নের ভিতর স্বপ্ন(False awakening) এর মাধ্যমে বড় ব্যবসায়ীদের সাব-কনসাস মাইন্ডে ঢুকে তাদের ব্যবসা সম্পর্কে গুরুত্বপূর্ন তথ্য চুরি করে।
যাদেরকে এই স্বপ্নের মধ্যে নিয়ে যাওয়া হয় তারা শক বা ঐ স্বপ্নের মধ্যে মারা যাওয়ার মাধ্যমে আবার সত্যিকার জীবনে ফিরে আসতে পারে। কব এবং আর্থারের কাছে একটি করে টোটেম থাকে যেগুলো তাদের গুপ্তচরবৃত্তি অন্যদের থেকে লুকিয়ে রাখে। কবের স্বপ্নের ভেতর তার বউ মাল এসে তার কাজে ব্যাঘাত করার চেষ্টা করে।
মিঃ সাইটো কবের পরর্তী টার্গেট। কব সাইটো এবং তার দলকে ইনসেপশন সম্পর্কে বললে, সাইটো সিদ্ধান্ত নেয় এই প্রক্রিয়াটি তার প্রতিযোগী মউরিস ফিশারের ছেলে রবার্ট ফিশারের মাথায় ঢুকিয়ে দিতে। এর প্রতিদান হিসেবে সাইটো কবকে তার স্ত্রী হত্যার মিথ্যা দায় থেকে মুক্ত করে আবার আমেরিকায় তার দুই ছেলের কাছে ফিরে যেতে দিবে বলে আশা দেয়।
মউরিস ফিশারের মৃত্যুর পর যখন প্লেনে করে তার লাশ সিডনি থেকে লস এঞ্জেলেসে নিয়ে যাওয়া হচ্ছিল তার সাথে রবার্ট ফিশারও ছিল। সেখানেই রবার্ট ফিশারকে একটি প্রাইমারি লেভেলের স্বপ্নের মধ্যে নিয়ে যাওয়া হয়। এদের সাথে নতুন আইডেন্টিটি ফোর্জার ইয়েমস এবং একজন কেমিস্ট ইউসুফ নতুন যোগ দেয়। সাথে মিঃ সাইটোও যায় যাতে করে তার কাজ সঠিক ভাবে হচ্ছে কিনা তা দেখতে পায়।
শেষপর্যন্ত রবার্ট ফিশারের মাথা থেকে তথ্যও বের করা হয় এবং লিম্বোতে( একটি স্ট্যাট যেখানে মানুষ গভীর সাব-কনসাস জগতে ঢুকে যায় যেখান থেকে বাস্তবে ফিরে আসা অনেকসময় মুশকিল হতে পারে) স্ট্যাটে চলে যাওয়া মিঃ সাইটোকে খুঁজতে কব নিজেও লিম্বো স্ট্যাটে গেলে সেখানে তার স্ত্রী মালের সাথে দেখা হয় যেখানে সে তার স্ত্রীর সুইসাইড করা সম্পর্কে সত্য ঘটনা জানতে পারে। কিন্তু কবের পার্টনারেরা তাকে লিম্বো স্ট্যাটে রেখেই স্বপ্ন থেকে বেড়িয়ে আসে। লিম্বো স্ট্যাটে থেকে কব বৃদ্ধ মিঃ সাইটোকে খুঁজে পায় যে কবের জন্য বছর ধরে অপেক্ষা করছেন (বাস্তবে সামান্য সময় হলেও)। আগের দেয়া কথা রক্ষা করে মিঃ সাইটো কবকে আমেরিকায় তার ছেলেদের কাছে পাঠিয়ে দেয়।
কব বাস্তবেই কি তার ছেলেদের কাছে ফিরে যেতে পেরেছিল নাকি সব কিছুই স্বপ্নের মধ্যে লিম্বো স্ট্যাটে হচ্ছে তা পরীক্ষা করতে তার টোটেম টা ঘুরিয়ে দেখাছিল কিন্তু তার ছেলেরা সেটি তার আগেই সড়িয়ে নেয়।

ডাউনলোডঃ
http://thefile.me/0cq70yocapjj
-----------------------------------------------------------------------
সর্বশেষ এডিট : ২৪ শে ডিসেম্বর, ২০১৩ সকাল ৮:৪৪
৭টি মন্তব্য ৬টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

তোমাকে লিখলাম প্রিয়

লিখেছেন মায়াস্পর্শ, ০২ রা মে, ২০২৪ বিকাল ৫:০১


ছবি : নেট

আবার ফিরে আসি তোমাতে
আমার প্রকৃতি তুমি,
যার ভাঁজে আমার বসবাস,
প্রতিটি খাঁজে আমার নিশ্বাস,
আমার কবিতা তুমি,
যাকে বারবার পড়ি,
বারবার লিখি,
বারবার সাজাই নতুন ছন্দে,
অমিল গদ্যে, হাজার... ...বাকিটুকু পড়ুন

ছাঁদ কুঠরির কাব্যঃ মিসড কল

লিখেছেন রানার ব্লগ, ০২ রা মে, ২০২৪ রাত ৯:৫৫



নতুন নতুন শহরে এলে মনে হয় প্রতি টি ছেলেরি এক টা প্রেম করতে ইচ্ছে হয় । এর পেছনের কারন যা আমার মনে হয় তা হলো, বাড়িতে মা, বোনের আদরে... ...বাকিটুকু পড়ুন

হিটস্ট্রোক - লক্ষণ ও তাৎক্ষণিক করণীয়

লিখেছেন ঢাকার লোক, ০২ রা মে, ২০২৪ রাত ১০:০৭

সাধারণত গরমে পরিশ্রম করার ফলে হিটস্ট্রোক হতে পারে। এতে দেহের তাপমাত্রা অতি দ্রুত বেড়ে ১০৪ ডিগ্রী ফারেনহাইট বা তারও বেশি হয়ে যেতে পারে।

হিটস্ট্রোক জরুরি চিকিৎসা প্রয়োজন। চিকিৎসা... ...বাকিটুকু পড়ুন

আল্লাহকে অবিশ্বাস করার সংগত কোন কারণ নাই

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ০২ রা মে, ২০২৪ রাত ১০:৪৩



সব কিছু এমনি এমনি হতে পারলে আল্লাহ এমনি এমনি হতে সমস্যা নাই। বীগ ব্যাং এ সব কিছু হতে পারলে আল্লাহও হতে পারেন। সব কিছুর প্রথম ঈশ্বর কণা হতে পারলে আল্লাহও... ...বাকিটুকু পড়ুন

যুক্তরাষ্ট্রে ইসরাইল বিরোধী প্রতিবাদ বিক্ষোভ

লিখেছেন হাসান কালবৈশাখী, ০৩ রা মে, ২০২৪ সকাল ৮:০২

গাজায় হামাস উচ্ছেদ অতি সন্নিকটে হওয়ায় মার্কিন যুক্তরাষ্ট্রে নিউইয়র্ক ও লসএঞ্জেলসে কয়েকটি বিশ্ববিদ্যালয়গুলোতে বিক্ষোভ ছড়িয়ে পরেছিল। আস্তে আস্তে নিউ ইয়র্ক ও অন্যান্ন ইউনিভার্সিটিতে বিক্ষোভকারীরা রীতিমত তাঁবু টানিয়ে সেখানে অবস্থান নিয়েছিল।


... ...বাকিটুকু পড়ুন

×