somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

বাংলা বই ডাউনলোডের জনপ্রিয় কয়েকটি ওয়েব সাইটের বর্ণনা ও ঠিকানা

২৮ শে জুন, ২০১১ রাত ১১:৪২
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

অনলাইনে বাংলা বই ডাউনলোডের জন্য ইন্টারনেটে সার্চ করলেই অনেক ওয়েব সাইটের ঠিকানা পাওয়া যায় কিন্তু কোন সাইটে গেলে প্রয়োজনীয় বইটা সহজে খুজে পাবো এটা আমরা বুঝতে পারি না। আবার সাইট পাওয়া গেলেও অনেক ওয়েব সাইটে রেজিষ্ট্রেশন ছাড়া ডাউনলোড লিঙ্ক পাওয়া যায় না। অনেক ওয়েব সাইট নিয়মিত আপডেট হয় না, ফলে নতুন বই আমরা ডাউনলোড করতে পারি না। অনেক ওয়েব সাইটে বইয়ের সংখ্যা খুবই কম। এমনিতেই আমাদের দেশে ইন্টারনেট ব্যবহারীর সংখ্যা কম এবং ইন্টারনেটের স্পিড খুবই কম। বাংলা গল্প, উপন্যাসের পাঠক সংখ্যা বেশ ভাল, কিন্তু ইন্টারনেট থাকলেও বই ডাউনলোড করে পড়া পাঠকের সংখ্যা খুবই কম। তাই ইন্টারনেট থেকে পিডিএফ আকারের বই তারাই ডাউনলোড করে যাদের ইন্টারনেট লাইন সহ কম্পিউটার আছে এবং বাংলা বই পড়তে পছন্দ করে। আমার এই লেখার উদ্দেশ্য হচ্ছে বাংলা বই এর পাঠক সংখ্যা বাড়ানো এবং ইন্টারনেট থেকে বাংলা বই ডাউনলোড কে জনপ্রিয় করা। এখন আমি বাংলা বই ডাউনলোডের জন্য সমৃদ্ধ এবং জনপ্রিয় কয়েকটি ওয়েব সাইট সম্বন্ধে বর্ণনা করবো ও ডাউনলোডের লিঙ্ক দিব।

১। ফ্রি বাংলা বুক্‌সঃ বিশ্ব রেঙ্কিং : ৩৪০০৬৬ বাংলাদেশে রেঙ্কিং: ৪৮৮
বাংলা বই ফ্রি ডাউনলোডের জন্য সাম্প্রতিক সময়ে সবচেয়ে জনপ্রিয় হয়ে ওঠা ওয়েব সাইট হচ্ছে ফ্রি বাংলা বুক্‌স (http://www.freebanglabooks.com)। ওয়েবসাইট টিতে সহস্রাধিক বই রয়েছে এবং নিয়মিত বই আপডেট হয় এবং রেজিষ্ট্রেশনের কোন ঝামেলা ছাড়াই ফ্রি সব বই ডাউনলোড করা যাই। এই সাইটে লেখকের এবং বইয়ের ক্যাটগরী অনুযায়ী বই খোজা ও ডাউনলোডের অফশন রয়েছে। একেবারে সাধারন ডিজাইনের কারনে সহজেই বই খুজে পাওয়া যায় এবং ডাউনলোডের লিঙ্ক পাওয়া যায়। সাইটটির ওয়ার্ল্ড ও বাংলাদেশ রেঙ্কিং দ্রুত বৃদ্ধি পেয়েছ।
ওয়েব সাইটে প্রবেশ করতে এখানে ক্লিক করুন।




২। আমার বই : বিশ্ব রেঙ্কিং : ৩৪১২১৮ বাংলাদেশে রেঙ্কিং: ২১৫৬
সাম্প্রতিক সময়ে জনপ্রিয় হওয়া আর একটি ওয়েব সাইটের নাম আমার বই (http://www.amarboi.com )। সাইটের লেয়াউট অনেক সুন্দর এবং সাইটটি সম্পূর্ন বাংলায়। সাইটটি নিয়মিত আপডেট হয় এবং বইয়ের সংখ্যা ও বেশ। সাইটটির ওয়ার্ল্ড ও বাংলাদেশ রেঙ্কিং বেশ ভাল।
ওয়েব সাইটে প্রবেশ করতে এখানে ক্লিক করুন।


৩।বাংলা কিতাব : বিশ্ব রেঙ্কিং : ৩৭৪৬৩১ বাংলাদেশে রেঙ্কিং: ২১৬৮
বাংলা কিতাব (http://www.banglakitab.com) ওয়েব সাইটটি মূলত ইসলামিক বই ডাউনলোডের সাইট। সাইটটি দেখতে খুব সাধারন মানের এবং এখানে বিভিন্ন বইয়ের ডাউনলোড লিঙ্ক সরাসরি দেওয়া থাকে, তবে বই লিঙ্ক বিভিন্ন খন্ডে ভাগ করে দেওয়া থাকে এবং বইয়ের কোন কাভারের ইমেজ থাকে না। এই সাইটটি বেশ আগের এবং সার্চ করলে সাইটের এড্রেসটি প্রথম দিকেই থাকে।
ওয়েব সাইটে প্রবেশ করতে এখানে ক্লিক করুন।

৪। ইবুক বিডি: বিশ্ব রেঙ্কিং : ৩৮০৬০০ বাংলাদেশে রেঙ্কিং: ৩০০৫
ইবুক বিডি(http://ebookbd.info) সাইটিটি বাংলা বই ও ইংরেজী বইয়ের সংমিশ্রনে তৈরি করা হয়েছে। সাইটটির লেয়াউট এবং ক্যাটাগরী এলোমেলো ভাবে সাজানো। সাইটিতে অনেক সাইটের লিঙ্ক দেওয়া হয়েছে এবং বই ডাউনলোডের লিঙ্ক প্রায়ই খুজে পেতে সমস্যা হয়। সাইটটির বয়স বেশি না হলেও অল্প দিনেই রেঙ্কিং এ অনেক এগিয়ে গেছ।
ওয়েব সাইটে প্রবেশ করতে এখানে ক্লিক করুন।


৫। অল বিডি বুক্স: বিশ্ব রেঙ্কিং : ৪৪০০৩৮ বাংলাদেশে রেঙ্কিং: ২১৪৬
বাংলা বই ডাউনলোডের নতুন কয়েকটি ওয়েব সাইটের মধ্যে অল বিডি বুক্স (http://www.allbdbooks.com) ও পড়ে। এটি ও অল্প সময়ে পাঠকের মন জয় করেছে। এখানে বই, ম্যাগাজিন সহ বিভিন্ন বই পাওয়া যাই এবং ক্যাটাগরী অনুযায়ী বইয়ের সংখ্যাও দেখা যায়। তবে সাইটের কোন নিদ্দির্ষ্ট নাম বা শিরোনাম না থাকায় অনেকেই না বুঝে বিজ্ঞাপনে ক্লিক করে বসবে। সাইটটির লেয়াউট দেখে সহজেই বোঝা যাই এটা একটা বইয়ের সাইট।
ওয়েব সাইটে প্রবেশ করতে এখানে ক্লিক করুন।


৬। বিডি বুক্‌স ২৪: বিশ্ব রেঙ্কিং : ৪৪২২৯০ বাংলাদেশে রেঙ্কিং: ২৪৯৭
ফ্রি ডোমেন এবং ব্লগ দিয়ে তৈরী সাইটিও (http://www.bdbooks24.co.cc)বেশ জনপ্রিয়। সাইটির লেয়াউট দেখেই বোঝা যাই এটা ফ্রি বানানো এবং সাইটটি লোড হতে অনেক সময় নেয়। এই সাইটের ক্যাটাগরী ও এলোমেলোভাবে সাজানো এবং কম্পিউটার সম্পর্কিত অনেক ইংরেজী বইও এখানে পাওয়া যায়।
ওয়েব সাইটে প্রবেশ করতে এখানে ক্লিক করুন।

৭। রাসাল : বিশ্ব রেঙ্কিং : ৫৭৪১১৩ বাংলাদেশে রেঙ্কিং: ৩৩৭০
রাসাল ওয়েব সাইট (http://rashal.com/) মুলত বিভিন্ন লেখক সম্পর্কে তথ্য ও তাদের লেখা কিছু বই নিয়ে সাজানো। এখানে নতুন, পুরনো অনেক লেখকের বিভিন্ন বই, ছোট গল্প ও কবিতার ডাউনলোডের লিঙ্ক পাওয়া যাবে। সাইটটিও বেশ আগের, সাধারন লেয়াউট ও সম্পুর্ন ইংরেজীতে। সাইটে বইয়ের সংগ্রহ ও বেশ।
ওয়েব সাইটে প্রবেশ করতে এখানে ক্লিক করুন।

৮। মুর্ছনা : বিশ্ব রেঙ্কিং : ৬৩৪৭৬৬ বাংলাদেশে রেঙ্কিং: ৩৯৬৭
বাংলা বই ডাউনলোডের সবচেয়ে পুরানো এবং সমৃদ্ধ ওয়েবসাইটের নাম মুর্ছনা (http://www.murchona.org) । কিন্তু নিয়মীত আপডেট না হওয়া, প্রায়ই ওয়েবসাইটের ডিজাইন পরিবর্তন এবং নতুন অনেক ওয়েবসাইট প্রকাশের কারনে সাইটের জনপ্রিয়তা অনেক কমে গেছে। এ ওয়েবসাইট থেকে বই ডাউনলোড করতে গেলে রেজিষ্ট্রেশন করা বাধ্যতামুলক। সাইটের রেঙ্কিং এক সময় অনেক ভাল ছিল কিন্তু বর্তমানে ওয়ার্ল্ড এবং বাংলাদেশ রেঙ্কিং অনেক বেড়ে গেছে।
ওয়েব সাইটে প্রবেশ করতে এখানে ক্লিক করুন।


তাহলে ওয়েব সাইটগুলো দেখুন এবং মন্তব্য করুন

১৩টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

=বেনারসী রঙে সাজিয়ে দিলাম চায়ের আসর=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ২২ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৫২



©কাজী ফাতেমা ছবি
মনে কি পড়ে সেই স্মৃতিময় সময়, সেই লাজুক লাজুক দিন,
যেদিন তুমি আমি ভেবেছিলাম এ আমাদের সুদিন,
আহা খয়েরী চা রঙা টিপ কপালে, বউ সাজানো ক্ষণ,
এমন রঙবাহারী আসর,সাজিয়েছি... ...বাকিটুকু পড়ুন

বিজ্ঞানময় গ্রন্থ!

লিখেছেন জ্যাক স্মিথ, ২২ শে এপ্রিল, ২০২৪ দুপুর ২:৪২

একটু আগে জনৈক ব্লগারের একটি পোস্টে কমেন্ট করেছিলাম, কমেন্ট করার পর দেখি বেশ বড় একটি কমেন্ট হয়ে গেছে, তাই ভাবলাম জনস্বার্থে কমেন্ট'টি পোস্ট আকারে শেয়ার করি :-P । তাছাড়া বেশ... ...বাকিটুকু পড়ুন

অস্ট্রেলিয়ার গল্প ২০২৪-৪

লিখেছেন শায়মা, ২২ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৩:৪৫


চলে যাবার দিন ঘনিয়ে আসছিলো। ফুরিয়ে আসছিলো ছুটি। ছোট থেকেই দুদিনের জন্য কোথাও গেলেও ফিরে আসার সময় মানে বিদায় বেলা আমার কাছে বড়ই বেদনাদায়ক। সেদিন চ্যাটসউডের স্ট্রিট ফুড... ...বাকিটুকু পড়ুন

আপনি কি বেদ, উপনিষদ, পুরাণ, ঋগ্বেদ এর তত্ত্ব বিশ্বাস করেন?

লিখেছেন শেরজা তপন, ২২ শে এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৭:৫২


ব্লগে কেন বারবার কোরআন ও ইসলামকে টেনে আনা হয়? আর এই ধর্ম বিশ্বাসকে নিয়েই তর্ক বিতর্কে জড়িয়ে পড়ে সবাই? অন্য ধর্ম কেন ব্লগে তেমন আলোচনা হয় না? আমাদের ভারত... ...বাকিটুকু পড়ুন

আমার ‘অন্তরবাসিনী’ উপন্যাসের নায়িকাকে একদিন দেখতে গেলাম

লিখেছেন সোনাবীজ; অথবা ধুলোবালিছাই, ২৩ শে এপ্রিল, ২০২৪ রাত ১:২৫

যে মেয়েকে নিয়ে ‘অন্তরবাসিনী’ উপন্যাসটি লিখেছিলাম, তার নাম ভুলে গেছি। এ গল্প শেষ করার আগে তার নাম মনে পড়বে কিনা জানি না। গল্পের খাতিরে ওর নাম ‘অ’ ধরে নিচ্ছি।

... ...বাকিটুকু পড়ুন

×