somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

কর্পোরেট সাফল্যের সূত্র-১: ’প্রথম দেখা’য় কি করে জয়ী হবেন ।

১০ ই সেপ্টেম্বর, ২০২৩ সকাল ১০:৫২
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

”আপনি কখনই ফার্স্ট ইম্প্রেশন তৈরি করার দ্বিতীয় সুযোগ পাবেন না।"
এই জনপ্রিয় প্রবাদটি একটি গভীর সত্য ধারণ করে যা আমরা প্রায়শই অন্যদের সাথে আমাদের যোগাযোগের ক্ষেত্রে উপেক্ষা করি অথবা যথেষ্ট মনোযোগী হই না।
ফার্স্ট ইম্প্রেশন বস্তুটি কি, এটা কিভাবে ঘটে? এটা হলো এমন একটি বিষয় যখন কারো দৃষ্টি আকর্ষণ করতে এবং নিজের সম্পর্কে ইমেজ তৈরী করতে আপনি মাত্র কয়েক সেকেন্ড সময় পাবেন । ফার্স্ট ইম্প্রেশন তৈরীর সুযোগের এই কয়েক সেকেন্ড স্থায়ী সংক্ষিপ্ত উইন্ডোতে আপনাকে অবশ্যই একটি ইতিবাচক, মনে রাখার মত কিছু ছবি তৈরি করতে হবে ।

চাকরির ইন্টারভিউ, নেটওয়ার্কিং ইভেন্ট বা এমনকি বিয়ে-শাদী ইত্যাদী সামাজিক কাজে প্রথমবারের মতো কারও সাথে দেখা হলে, আমরা নিজের সম্পর্কে যে প্রাথমিক ভাবমূর্তি তৈরি করি সেটাই সাধারনত দীর্ঘস্থায়ী হয়ে থাকে । সূতরাং, এ’সব ক্ষেত্রে সফল হতে হলে অতি অবশ্যি আপনাকে প্রথমেই জয়ী হওয়ার কৌশল নিয়ে এগুতে হবে ।

শেষ বার আপনি নতুন কোন পরিচিত ব্যক্তি সম্পর্কে চিন্তা করুন. আপনার মস্তিষ্ক দ্রুত সেই ব্যক্তির সম্পর্কে তার চেহারা, শারীরিক ভাষা এবং তার কথা বলার স্টাইলের উপর ভিত্তি করে একটি প্রোটোটাইপ আপনার কাছে তুলে ধরবে। এই যে ছোট ছোট স্ন্যাপশট, এগুলো আমাদের সহজাত চিন্তা এবং অবচেতন মনের কাজ, আমাদের বিবর্তনীয় প্রোগ্রামিংয়ের একটি অংশ।

সুতরাং, কেন প্রথম দেখাতেই এটা করতে হবে? কারন হল, প্রথম এবং সর্বাগ্রে, এটি সমস্ত ভবিষ্যতের পারস্পরিক সম্পর্কের জন্য সুর সেট করে। যদি আমরা প্রথম দেখায় একটি ভাল ইমেজ গড়তে ব্যর্থ হই, তবে পরবর্তীতে কারও ধারনা পাল্টানো আরও চ্যালেঞ্জিং হয়ে ওঠে। ধরুন, আমরা একটি চাকরী সুরক্ষিত করার চেষ্টা করছি, নেতা বা প্রভাবশালী কারো আস্থা অর্জন করতে চাই, বা কেবল একটি সুন্দর বন্ধুত্বপূর্ন সম্পর্ক গড়তে চাই, তা’হলে আমাদেরকে অবশ্যই একটি ভাল ফার্স্ট ইম্প্রেশন দিয়ে শুরু করতে হবে ।

প্রভাবিত করার এই মূল্যবান সুযোগের সদ্ব্যবহার করতে চাইলে এ’বিষয়ে আপনাকে পূর্ন প্রস্তুতি নিতে হবে । তো, এই প্রস্তুতিগুলো কি কি হতে পারে দেখা যাক-
পয়েন্ট-১: স্পষ্টতই, চেহারা-বেশভূষা একটি ভূমিকা পালন করে। যেমন অনুষ্ঠান তেমন পোশাক পরা আপনার কমন সেন্স এবং সামাজিক আদব-কায়দার গুন প্রকাশ করবে ।
পয়েন্ট-২: শরীরের ভাষাও সমান গুরুত্বপূর্ণ। অব্যক্ত ইঙ্গিত, যেমন অংগ-ভঙ্গি, চোখের চাউনি এবং মুখের অভিব্যক্তি, কথা-বার্তায় আত্মবিশ্বাস, আগ্রহ এবং আন্তরিকতা ব্যাপক অবদান রাখতে পারে। একটি খোলামন এবং সাগ্রহ অবস্থান বজায় রাখা, আই-কন্ট্যাক্ট এবং প্রকৃত উষ্ণ অংশগ্রহন হচ্ছে এর ‍মূল ফর্মূলা ।
পয়েন্ট-৩: সবশেষে, আমরা কথাবার্তায় যে শব্দগুলি বেছে নিই এবং যেভাবে নিজেদেরকে প্রকাশ করি সেটা উল্লেখযোগ্যভাবে অবদান রাখে। মনে রাখবেন, স্পষ্টভাবে কথা বলা, উপযুক্ত ভাষা ব্যবহার করা, এবং সক্রিয়ভাবে অন্যের কথা শোনা, অন্য ব্যক্তির প্রতি আপনার মনোযোগ এবং সম্মান প্রকাশ করে, যা প্রথম ইমেজের জন্য ভীষনরকম দরকার ।

ক্যারিয়ারের জন্য প্রথম ইম্প্রেশনের গুরুত্ব স্বীকার করে, শারীরিক ও মানসিকভাবে নিজেদের প্রস্তুত করে, এবং মার্জিত অবয়ব ও বেশ-ভুষা, শারীরিক ভাষা এবং স্বত:স্ফুর্ত যোগাযোগের মাধ্যমে আমাদের নিজের সেরাটা জনগনের সামনে হাজির করতে পারি; আর, এর মাধ্যমে আমরা দীর্ঘস্থায়ী এবং ইতিবাচক ইমপ্রেশন তৈরি করতে পারি যা আমাদের জীবনের গতিপথকে সাফল্যের পথে নিয়ে যেতে পারে। সুতরাং, আসুন আমরা প্রতিটি প্রথম সাক্ষাতকে আমাদের সত্যিকারের সম্ভাবনা প্রদর্শন করার এবং একটি দীর্ঘস্থায়ী, ইতিবাচক ছাপ রেখে যাওয়ার সুযোগ হিসাবে ব্যবহার করি।

সর্বশেষ এডিট : ১০ ই সেপ্টেম্বর, ২০২৩ সকাল ১০:৫৯
৫টি মন্তব্য ৩টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

শাহ সাহেবের ডায়রি ।। ঋণ মুক্তির দোয়া

লিখেছেন শাহ আজিজ, ১৭ ই মে, ২০২৪ দুপুর ১২:৪৯



একদিন রসুল সাল্লাল্লাহু আলইহি ওয়াসাল্লাম মসজিদে নববিতে প্রবেশ করে আনসারি একজন লোককে দেখতে পেলেন, যার নাম আবু উমামা। রসুল সাল্লাল্লাহু আলইহি ওয়াসাল্লাম তাকে বললেন, ‘আবু উমামা! ব্যাপার... ...বাকিটুকু পড়ুন

ফিরে এসো রাফসান দি ছোট ভাই

লিখেছেন আবদুর রব শরীফ, ১৭ ই মে, ২০২৪ দুপুর ২:৩৮

রাফসানের বাবার ঋণ খেলাপির পোস্ট আমিও শেয়ার করেছি । কথা হলো এমন শত ঋণ খেলাপির কথা আমরা জানি না । ভাইরাল হয় না । হয়েছে মূলতো রাফসানের কারণে । কারণ... ...বাকিটুকু পড়ুন

কুমীরের কাছে শিয়ালের আলু ও ধান চাষের গল্প।

লিখেছেন সোনাগাজী, ১৭ ই মে, ২০২৪ বিকাল ৩:৪০



ইহা নিউইয়র্কের ১জন মোটামুটি বড় বাংগালী ব্যবসায়ীর নিজমুখে বলা কাহিনী। আমি উনাকে ঘনিষ্টভাবে জানতাম; উনি ইমোশানেল হয়ে মাঝেমাঝে নিজকে নিয়ে ও নিজের পরিবারকে নিয়ে রূপকথা বলে... ...বাকিটুকু পড়ুন

সভ্য জাপানীদের তিমি শিকার!!

লিখেছেন শেরজা তপন, ১৭ ই মে, ২০২৪ রাত ৯:০৫

~ স্পার্ম হোয়েল
প্রথমে আমরা এই নীল গ্রহের অন্যতম বৃহৎ স্তন্যপায়ী প্রাণীটির এই ভিডিওটা একটু দেখে আসি;
হাম্পব্যাক হোয়েল'স
ধারনা করা হয় যে, বিগত শতাব্দীতে সারা পৃথিবীতে মানুষ প্রায় ৩ মিলিয়ন... ...বাকিটুকু পড়ুন

যে ভ্রমণটি ইতিহাস হয়ে আছে

লিখেছেন কাছের-মানুষ, ১৮ ই মে, ২০২৪ রাত ১:০৮

ঘটনাটি বেশ পুরনো। কোরিয়া থেকে পড়াশুনা শেষ করে দেশে ফিরেছি খুব বেশী দিন হয়নি! আমি অবিবাহিত থেকে উজ্জীবিত (বিবাহিত) হয়েছি সবে, দেশে থিতু হবার চেষ্টা করছি। হঠাৎ মুঠোফোনটা বেশ কিছুক্ষণ... ...বাকিটুকু পড়ুন

×