somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

ইন্টারনেট থেকে মুভি ডাউনলোডের পদ্ধতি। A to Z.

২৬ শে ডিসেম্বর, ২০১১ রাত ৮:১৪
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

ইন্টারনেট থেকে মুভি ডাউনলোডের জন্য কম্পিউটারে যে কোন ডাউনলোড ম্যানেজার থাকা গুরুত্বপূর্ন। আর আমার মতে এজন্য ফ্রি-ডাউনলোড ম্যানেজানটাই সবচেয়ে ভাল। তাই কম্পিউটারে এটা না থাকলে Click This Link থেকে প্রথমে ডাউনলোড করুন। এরপর ইস্টল করে পিসি রিস্টার্ট করুন।

এখন মুভি ডাউনলোড করতে হলে মুভি ডাউনলোডের সাইটের ঠিকানার প্রয়োজন হবে। Click This Link এই সাইটে মুভি ডাউরলোডে অনেক গুলো সাইটের ঠিকানা পাওয়া যাবে। তবে আমার মতে http://moviesmobile.net/ সাইটাই মুভি ডাউনলোডের জন্য সবচেয়ে ভাল।

মুভি ডাউলোডের আগে এর মান সম্পর্কে জানা গুরুত্বপূর্ন। তাই এ বিষয়ে কিছুটা আলোচনা করি। DVD, BDrip, R5, DVDscr, pDVD, VCD, SCAM, TS ইত্যাদি দ্বারা মুভির মান বুঝানো হয়ে থাকে। এর ভিতর DVD, BDrip, R5 এর মু্ভি গুলো সব চেয়ে ভাল। এগুলোর রেজুলেশন এবং সাউন্ড কোয়ালেটি খুবই উচ্চ মানের হয়। DVDscr, pDVD, VCD গুলোর মান মোটামুটি। আর SCAM, TS মানের মুভির সাউন্ড আর রেজুলেশন কোয়ালেটি খুবই খারাব। তাই এ মানের মুভি ডাউনলোড না করাই ভাল।

মুভি ডাউনলোডের সাইটে বিভিন্ন মানের মুভি পাওয়া যায়। মুভিটা কি মানের তা মুভির নামের পাসেই লেখা থাকে। তবে নতুন মুভিগুলো সাইটগুলোতে প্রথমে SCAM, DVDscr, TS মানে আপলোড করে। কিন্তু কিছু দিন পরেই আবার DVD, BDrip মানে আপলোড করে। তাই নতুন মুভি গুলো কিছু দিন পরে নামানো উচিত বলে আমি মনে করি।

এবার আসি সাইট থেকে কিভাবে মুভি ডাউনলোড করতে হবে সে প্রসঙ্গে। সব সাইট থেকে মুভি ডাউনলোডে পদ্ধতি প্রায় একই রকম। তবে এজন্য মুভি ডাউনলোডের লিংকটি চিনতে হবে। তাই আমি এটার নিয়ে আলোচনা করাটা গুরুত্বপূর্ন বলে মনে করি।
ইন্টরনেটে মুভি গুলো আসলে বিভিন্ন সার্ভারে সংরক্ষিত থাকে। এবং সার্ভারে সংরক্ষিত যেকোন ফইলের লিংকের শেষে ফাইলের ফরমেট লেখা থাকে। আর ঐ ফরমেট থেকেই বোঝা যায় লিংকটি গানের, মুভির নাকি পিকচারের।
মুভির ফরমেটের নাম হল .avi, .mkv, .mp4, .3gp, .mpeg, mpg ইত্যাদি।
মুভির লিংকটি শুরু হবে http:// দিয়ে এবং শেষ হবে ফরমেটের নাম দিয়ে। যেমন Click This Link একটি মুভি ডাউনলোড লিংক।

কোন মুভি ডাউনলোড করতে হলে ঐ লিংকটি কপি করে ডাউনলোড ম্যানেজার পেস্ট করতে হবে ( লিংকটি কপি করে ফ্রি ডাউনলোড ম্যানেজার ওপেন করে এর উপরের বামপাশে প্লাস চিহ্নের একটি বাটন আছে সেখানে ক্লিক করলে একটি নতুন একটি উইন্ড আসবে, সেখান ওকে করলেই ডাউনলোড শুরু হয়ে যাবে।)

উদাহরন স্বরূপ http://moviesmobile.net/ থেকে ধরুন যে Ra.one ডাউনলোড করবেন। তাহলে http://moviesmobile.net/bollywood-mobile-movies/raone11/ ঠিকানায় যান। এখানে দেখবেন
নীল রং এ
Ra.One-DVD-AHMAD-1.avi ( 34586 hits ) 90.6 MB
Ra.One-DVD-AHMAD-1.jpg ( 3708 hits ) 285.5 kB
Ra.One-DVD-AHMAD-2.avi ( 19795 hits ) 88.6 MB
Ra.One-DVD-AHMAD-2.jpg ( 1675 hits ) 268.9 kB
এই লেখা গুলো আছে। এখানে ১নং আর ৩ণং এর শেষে ফরমেটের নাম .avi আছে। আর .avi য়েহেতু মুভি ফরমেটের নাম, সেহেতু ১নং এবং ২নং তেই যথাক্রোমে মুভির পার্ট ১ ও ২ আছে ( ডাউনলোডে সুবিধার জন্য বেমি ভাগ সাইটেই মুভি দুটি ভাগে ভাগ কর থাকে।)।
এখন Ra.One-DVD-AHMAD-1.avi ( 34586 hits ) 90.6 MB এর উপর মাউচ নিয়ে রাইট বাটনে ক্লিক করে open in new tab এ ক্লিক করুন। তাহলে পাশেরই নতুন একটি ট্যাবে পার্ট ১ ডাউনলোড পেজ ওপেন হবে। সেখানে সাদা রং এর কিছু বক্স দেখবেন। যেকোন একটি বক্সের উপর মাউস নিয়ে রাইট বাটনে ক্লিক করে মেনু থেকে Select All এ ক্লিক করুন। তাহলে সম্পূর্ন লিংকটি সিলেক্ট হয়ে যাবে। এরপর আবার ঐ বক্সের উপর মাউস নিয়ে রাইট বাটনে ক্লিক করে মেনু থেকে copy এ ক্লিক করে কপি করুন। এরপর ফ্রি ডাউনলোড ম্যানেজার এ লিংকটি পেস্ট করুন। তাহলে ডাউনলোড শুরু হয়ে যাবে।
একই ভাবে ৩নং লিংক থেকে ২য় পার্ট ডাউনলোড করবেন। আর একটি কথা ডাউনলোড ম্যানেজারে দুটি পার্ট একসাথেও ডাউনলোড দিতে পারবেন। ডাউনলোড হয়ে গেলে মুভিটি পাবেন c drive এরDownlods নামের ফোল্ডারের ভিতর video নামের ফোল্ডারে।

http://www.mobilemoviezone.com/ থেকে ডাউনলোডের পদ্ধতি দিয়ে লেখা শেষ করব। এ সাইটেও উপরের সাইটের ১নং আর ৩নং এর মত .avi এর লিংক পাবে। উপরের সাইটটির মতই পেজ দুটি new tab এ open করবে। এবার ঐ ডাউনলোড পেজটিতে অবশ্য আগেরটা মত সাদা বক্স দেখবে না। এখানে এর বদলে Download here নামে লাল রং এর একটি লেখা দেখেবে।

internet explorer এর ক্ষেত্রে লেখার উপর মাউস নিয়ে রাইট বাটনে ক্লিক করে মেনু থেকে properties এ ক্লিক করে যে নিউ উইন্ড ওপেন হবে সেখান থেকে address (URL) লেখার সামনে যে লিংকটি আছে সেখানে মাউস নিয়ে রাইট বাটনে ক্লিক করে মেনু থেকে Select All এ ক্লিক করুন। তাহলে সম্পূর্ন লিংকটি সিলেক্ট হয়ে যাবে। এরপর আবার ঐ বক্সের উপর মাউস নিয়ে রাইট বাটনে ক্লিক করে মেনু থেকে copy এ ক্লিক করে কপি করুন।
আর মজিলা ফায়ারফক্স এর ক্ষেত্রে লেখার উপর মাউস নিয়ে রাইট বাটনে ক্লিক করে মেনু থেকে copy link location এ ক্লিক করে কপি করতে হবে।
এবার ফ্রি ডাউনলোড ম্যানেজার এ লিংকটি পেস্ট করুন। তাহলে ডাউনলোড শুরু হয়ে যাবে।

এভাবে যেকোন সাইট থেকে মুভি নামাতে পারবেন।



৪টি মন্তব্য ২টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

লবণ্যময়ী হাসি দিয়ে ভাইরাল হওয়া পিয়া জান্নাতুল কে নিয়ে কিছু কথা

লিখেছেন সম্রাট সাদ্দাম, ০২ রা মে, ২০২৪ রাত ১:৫৪

ব্যারিস্টার সুমনের পেছনে দাঁড়িয়ে কয়েকদিন আগে মুচকি হাসি দিয়ে রাতারাতি ভাইরাল হয়েছিল শোবিজ অঙ্গনে আলোচিত মুখ পিয়া জান্নাতুল। যিনি একাধারে একজন আইনজীবি, অভিনেত্রী, মডেল ও একজন মা।



মুচকি হাসি ভাইরাল... ...বাকিটুকু পড়ুন

মিল্টন সমাদ্দার

লিখেছেন মঞ্জুর চৌধুরী, ০২ রা মে, ২০২৪ রাত ৩:০৬

অবশেষে মিল্টন সমাদ্দারকে গ্রেফতার করেছে ডিবি। এবং প্রেস ব্রিফিংয়ে ডিবি জানিয়েছে সে ছোটবেলা থেকেই বদমাইশ ছিল। নিজের বাপকে পিটিয়েছে, এবং যে ওষুধের দোকানে কাজ করতো, সেখানেই ওষুধ চুরি করে ধরা... ...বাকিটুকু পড়ুন

জীবন চলবেই ... কারো জন্য থেমে থাকবে না

লিখেছেন অপু তানভীর, ০২ রা মে, ২০২৪ সকাল ১০:০৪



নাইমদের বাসার ঠিক সামনেই ছিল দোকানটা । দোকানের মাথার উপরে একটা সাইনবোর্ডে লেখা থাকতও ওয়ান টু নাইন্টি নাইন সপ ! তবে মূলত সেটা ছিল একটা ডিপার্টমেন্টাল স্টোর। প্রায়ই... ...বাকিটুকু পড়ুন

যুক্তরাষ্ট্রে বিশ্ববিদ্যালয়ে ফিলিস্তিনের পক্ষে বিক্ষোভ ঠেকাতে পুলিশি নির্মমতা

লিখেছেন এমজেডএফ, ০২ রা মে, ২০২৪ দুপুর ১:১১



সমগ্র যুক্তরাষ্ট্র জুড়ে ফিলিস্তিনের পক্ষে বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসগুলোতে বিক্ষোভের ঝড় বইছে। যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ফিলিস্তিনের পক্ষে বিক্ষোভ কর্মসূচী অব্যাহত রয়েছে। একাধিক বিশ্ববিদ্যালয় প্রশাসন বিক্ষোভ দমনের প্রচেষ্টা চালালেও তেমন সফল... ...বাকিটুকু পড়ুন

ছাঁদ কুঠরির কাব্যঃ ০১

লিখেছেন রানার ব্লগ, ০২ রা মে, ২০২৪ রাত ৯:৫৫



নতুন নতুন শহরে এলে মনে হয় প্রতি টি ছেলেরি এক টা প্রেম করতে ইচ্ছে হয় । এর পেছনের কারন যা আমার মনে হয় তা হলো, বাড়িতে মা, বোনের আদরে... ...বাকিটুকু পড়ুন

×