somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

প্রথম আলোর আলপিন বাজেয়াপ্ত কার্টুনিষ্ট আরিফুর রহমান গ্রেফতার

১৯ শে সেপ্টেম্বর, ২০০৭ রাত ১:৪৫
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

দৈনিক প্রথম আলোর সাময়িকী আলপিনে নাম শীর্ষক কার্টুন কাহিনী ও কার্টুন জনগণের ধর্মীয় অনুভূতিতে আঘাত হানায় ওই সাময়িকীর সোমবার প্রকাশিত ৪৩১তম সংখ্যা সরকার বাজেয়াপ্ত করেছে। গতকাল মঙ্গলবার এক তথ্য বিবরণীতে এ তথ্য জানিয়ে বলা হয়, সরকার সংশ্লিষ্ট কার্টুনিস্ট আরিফুর রহমানকে গ্রেফতারের নির্দেশ দিয়েছে। ইতিমধ্যে প্রথম আলো কর্তৃপক্ষ এই কার্টুন প্রকাশের জন্য দু:খ প্রকাশ, ক্ষমা প্রার্থনা ও কার্টুন কাহিনীটি প্রত্যাহার করেছে।

তথ্য বিবরণীতে আরো বলা হয়, সরকার বিষয়টি নিয়ে ধর্মীয় নেতাদের সঙ্গে আলোচনার উদ্যোগ নিয়েছে এবং আশা করছে, অনভিপ্রেত এ ঘটনাটি নিয়ে সংশ্লিষ্ট সবাই সংযত ও দায়িত্বশীল ভূমিকা পালন করবে। অপর এক তথ্য বিবরণীতে বলা হয় যে, ঢাকা থেকে প্রকাশিত দৈনিক প্রথম আলো ৯ বর্ষ, সংখ্যা-৩১০, ১৭ সেপ্টেম্বর, ২০০৭-এর সঙ্গে প্রকাশিত সাময়িকী আলপিন-এ বাংলাদেশের জনগণের ধর্মীয় অনুভূতিতে আঘাত করায় স্বরাষ্ট্র মন্ত্রণালয় ১৮৯৮ সালের ফৌজদারী কার্যবিধির ৯৯-ক ধারার বিধান মতে বাংলাদেশে উক্ত আলপিন-এর সকল সংখ্যা বাজারজাত, বিক্রয়, পূর্ণ বা আংশিক পুনঃমুদ্রণ, প্রকাশনা কিংবা সংরক্ষণ নিষিদ্ধ ঘোষণা করেছে। গতকাল স্বরাষ্ট্র মন্ত্রণালয় উক্ত আলপিন-এর সকল কপি জব্দ করার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছে।

গতকালই দৈনিক প্রথম আলোর সাময়িকী আলপিনের কার্টুনিষ্ট আরিফুর রহমানকে পুলিশ তার উত্তরার বাসা থেকে গ্রেফতার করেছে। আরিফকে তেজগাঁও থানায় হস্তান্তর করা হয়।

প্রসঙ্গতঃ প্রথম আলোর সাময়িকী ‘আলপিন’-এ একটি কার্টুনে একটি হুলো বিড়ালের মুখে দাড়ি লাগিয়ে তার নাম দেয়া হয় ‘মোহাম্মদ বিড়াল’। এছাড়া ‘সংযম’ নিয়ে প্রকাশ করা হয়েছে ব্যঙ্গচিত্র।

এদিকে বিভিন্ন রাজনৈতিক ও ধর্মীয় সংগঠনের বিবৃতিতে এই ব্যঙ্গচিত্রের তীব্র প্রতিবাদ করা হয়েছে।

জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের খতিব মাওলানা উবায়দুল হকের নেতৃত্বে প্রখ্যাত আলেমগণ গতকাল আইন ও তথ্য উপদেষ্টা ব্যারিস্টার মইনুল হোসেনের সঙ্গে সাক্ষাৎ শেষে জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের খতিব মাওলানা উবায়দুল হক সাংবাদিকদের বলেন, প্রথম আলো আমাদের প্রাণের চেয়েও প্রিয় নবী করিমকে (সঃ) নিয়ে ব্যঙ্গচিত্র প্রকাশ ও পবিত্র রমজান নিয়ে বিদ্রƒপপূর্ণ কার্টুন এবং তামাশা গল্প প্রকাশ করে মুসলিম উম্মাহর মনে ক্ষোভের আগুন জ্বালিয়ে দিয়েছে। এই পত্রিকাটি মুরতাদ শক্তির প্রতিনিধি।

জাতীয় পার্টির চেয়ারম্যান এইচএম এরশাদ এক বিবৃতিতে বলেন, প্রথম আলো পত্রিকার সাপ্তাহিক ম্যাগাজিন আলপিনে মহানবী (সঃ)-এর পবিত্র নামকে চরম অবমাননাকরভাবে প্রকাশ করা হয়েছে। এটা অত্যন্ত নিন্দনীয় এবং চরম গর্হিত কাজ। একটি দায়িত্বশীল পত্রিকা এ ধরনের কাজ করতে পারে- তা আমার কাছে অকল্পনীয়। কোন মহলেরই এমন কোন কিছু করা উচিত নয়- যাতে মানুষের ধর্মীয় অনুভূতিতে আঘাত লাগে। একটি বিষয় মনে রাখা উচিত- মহানবীর পবিত্র নাম নিয়ে কোন ধরনের তামাশা বা হাস্যরস করা শুধু গর্হিত কাজই নয়- এটা চরম অপরাধ।

খেলাফত মজলিসের আমীর শায়খুল হাদীস আল্লামা আজিজুল হক এক বিবৃতিতে বলেন, মোহাম্মদ (সা.) ও রমজান নিয়ে যে ব্যঙ্গ চিত্র প্রকাশ করেছে আমি তার তীব্র নিন্দা ও ক্ষোভ প্রকাশ করছি। তিনি বলেন, যেখানে এদেশের তৌহিদী জনতা ডেনমার্কের ব্যঙ্গচিত্রের বিরুদ্ধে ফুঁসে উঠেছে, ঠিক সেখানে প্রথম আলোর মত পত্রিকায় মোহাম্মদ (সা.) ও রমজান নিয়ে ব্যঙ্গ চিত্র প্রকাশ করে মুসলিম সমাজের ধর্মীয় অনুভূতিতে আঘাত হানার এ ধৃষ্টতা কোন অবস্থাতেই এদেশের সাধারণ মানুষ ক্ষমা করবে না।

ইসলামী শাসনতন্ত্র আন্দোলনের আমীর হযরত মাওলানা মুফতী সৈয়দ মোহাম্মদ রেজাউল করীম পীর সাহেব চরমোনাই ও মহাসচিব মাওলানা নুরুল হুদা ফয়েজী এক বিবৃতিতে বলেছেন- প্রথম আলো পত্রিকায় রাসূল সা.-এর ব্যঙ্গচিত্র প্রকাশকে উস্কানিমূলক বলে আখ্যায়িত করেছেন। সুইডেন এর অনুকরণ করে প্রথম আলো রাসূল সা.-এর কাল্পনিক ব্যঙ্গচিত্র প্রকাশ করে ধর্মীয় অনুভূতিতে চরম আঘাত হেনেছে। যা অমার্জনীয় অপরাধ। নেতৃদ্বয় বলেন- বাক স্বাধীনতার নামে যারা এ ধরনের ইসলামী বিদ্বেষী আচরণকে বৈধতা দিতে চায় তারা ইসলাম ও মানবতা বিরোধী, তারা চরম সীমা লঙ্ঘনকারী। নেতৃদ্বয় প্রথম আলো পত্রিকা বর্জন করার জন্য দেশবাসীর প্রতি আহ্বান জানান।

বাংলাদেশ মসজিদ মিশনের সভাপতি অধ্যক্ষ মাওলানা যাইনুল আবেদীন ও জেনারেল সেক্রেটারী খলিলুর রহমান আল-মাদানী এক বিবৃতিতে বলেন, আন্তর্জাতিক সকল বাতিলচক্র ও ইসলামের দুশমনেরা সময় সময় ইসলাম, মহানবী (সা.) ইত্যাদি নিয়ে তামাশায় মত্ত হয়। প্রথম আলো যে ক্ষমা অযোগ্য ধৃষ্টতা দেখিয়ে মুসলিম উম্মাহর মনে আঘাত করেছে তাতে পত্রিকার এমন দৃষ্টান্তমূলক শাস্তি হওয়া দরকার যাতে এদেশে অন্য কোন সুযোগ সন্ধানী ইসলামের বিরুদ্ধে ষড়যন্ত্র করতে সাহস না পায়।

বাংলাদেশ ইসলামী ছাত্রশিবিরের কেন্দ্রীয় সভাপতি ও সেক্রেটারী জেনারেল যথাক্রমে মু. শফিকুল ইসলাম মাসুদ ও মুহাম্মদ জাহিদুর রহমান বলেন, প্রথম আলো পত্রিকার সাপ্তাহিক ম্যাগাজিন ‘আলপিন’-এর ৪৩১তম সংখ্যায় রাসূল (সাঃ) ও তার সাহাবী আবু হুরায়রা (রাঃ) কে নিয়ে ব্যঙ্গাত্মক কার্টুন প্রকাশ করেছে তার মধ্যে দিয়ে মূলত সারা বিশ্বের মুসলিম উম্মাহর দ্বীনি চেতনায় আঘাত হানা হয়েছে।

এছাড়া হিযবুত তাহরীর প্রধান সমন্বয়কারী মহিউদ্দিন আহমেদ, ইসলামী ঐক্য আন্দোলনের আমীর হাফেজ মুহাম্মদ হাবীবুর রহমান, যুব জমিয়ত বাংলাদেশের সভাপতি মাওলানা মতিউর রহমান গাজীপুরী প্রমুখ সংগঠন পৃথক বিবৃতিতে প্রথম আলোর ডিক্লারেশন বাতিলসহ সংশ্লিষ্টদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়েছে ।
। ইত্তেফাক রিপোর্ট ।।
৮টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

লালনের বাংলাদেশ থেকে শফি হুজুরের বাংলাদেশ : কোথায় যাচ্ছি আমরা?

লিখেছেন কাল্পনিক সত্ত্বা, ০৫ ই মে, ২০২৪ দুপুর ১:১৪



মেটাল গান আমার নিত্যসঙ্গী। সস্তা, ভ্যাপিড পপ মিউজিক কখনোই আমার কাপ অফ টি না। ক্রিয়েটর, ক্যানিবল কর্পস, ব্লাডবাথ, ডাইং ফিটাস, ভাইটাল রিমেইনস, ইনফ্যান্ট এনাইহিলেটর এর গানে তারা মৃত্যু, রাজনীতি,... ...বাকিটুকু পড়ুন

অভিনেতা

লিখেছেন মায়াস্পর্শ, ০৫ ই মে, ২০২৪ দুপুর ১:১৫



বলতে, আমি নাকি পাক্কা অভিনেতা ,
অভিনয়ে সেরা,খুব ভালো করবো অভিনয় করলে।
আমিও বলতাম, যেদিন হবো সেদিন তুমি দেখবে তো ?
এক গাল হেসে দিয়ে বলতে, সে সময় হলে দেখা যাবে।... ...বাকিটুকু পড়ুন

আমেরিকার গ্র্যান্ড কেনিয়ন পৃথিবীর বুকে এক বিস্ময়

লিখেছেন কাছের-মানুষ, ০৫ ই মে, ২০২৪ দুপুর ১:৪১


প্রচলিত কিংবদন্তি অনুসারে হাতে গাছের ডাল আর পরনে সাধা পোশাক পরিহিত এক মহিলার ভাটাকতে হুয়ে আতমা গ্র্যান্ড কেনিয়নের নীচে ঘুরে বেড়ায়। লোকমুখে প্রচলিত এই কেনিয়নের গভীরেই মহিলাটি তার... ...বাকিটুকু পড়ুন

চুরি! চুরি! সুপারি চুরি। স্মৃতি থেকে(১০)

লিখেছেন নূর আলম হিরণ, ০৫ ই মে, ২০২৪ দুপুর ২:৩৪


সে অনেকদিন আগের কথা, আমি তখন প্রাইমারি স্কুলে পড়ি। স্কুলে যাওয়ার সময় আব্বা ৩ টাকা দিতো। আসলে দিতো ৫ টাকা, আমরা ভাই বোন দুইজনে মিলে স্কুলে যেতাম। আপা আব্বার... ...বাকিটুকু পড়ুন

তাবলীগ এর ভয়ে ফরজ নামাজ পড়ে দৌড় দিয়েছেন কখনো?

লিখেছেন লেখার খাতা, ০৫ ই মে, ২০২৪ রাত ৯:২৬


আমাদের দেশের অনেক মসজিদে তাবলীগ এর ভাইরা দ্বীন ইসলামের দাওয়াত দিয়ে থাকেন। তাবলীগ এর সাদামাটাভাবে জীবনযাপন খারাপ কিছু মনে হয়না। জামাত শেষ হলে তাদের একজন দাঁড়িয়ে বলেন - °নামাজের... ...বাকিটুকু পড়ুন

×