somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

মোবাইলে ধর্ষণের ভিডিওচিত্র ধারণ, আত্মহত্যা এবং বাংলাদেশে পর্নোগ্রাফির প্রসার

১৯ শে জুলাই, ২০১১ রাত ১০:২৬
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

১.

প্রতিদিন খবরের কাগজ বা অনলাইন পত্রিকা খুললেই এ ধরণের খবর এখন ডাল-ভাতের মতো হয়ে গেছে :

বরিশাল, জুলাই ১৯ (বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম)- সম্পর্কের সুযোগ নিয়ে ধারণ করা একটি ভিডিওচিত্র ছড়িয়ে পড়ার পর আত্মহত্যায় মানসিক যন্ত্রণার ইতি টেনেছেন বরিশাল ব্রজমোহন কলেজের এক ছাত্রী।

তরুণীর পরিবার এজন্য নজরুল ইসলাম নামে তার এক সহপাঠিকে দায়ী করছে। তবে পুলিশ বলছে, ভিডিওচিত্রটি কে ধারণ করেছে- তা তদন্তের পরই নিশ্চিত হওয়া যাবে।


আওয়ামী লীগ সরকার আর কিছু না করতে পারলেও এর আমলে এই ডিজিটাল ধর্ষণে ভালোই বাম্পার ফলন হচ্ছে! বিপুল ভোটে জয়ী এই আওয়ামী লীগকে জনগণ ভোট দিয়েছিলো বিশ্বাস করে। আর এখন তারা দেশের জনগণের প্রতি, জনগণের চাহিদার প্রতি বিন্দুমাত্র ভ্রুক্ষেপ করছে না। আবারো জেগে উঠছে প্রতিহিংসার রাজনীতি। অনেকে প্রশ্ন করতে পারেন, সবকিছুতে সরকার সরকারের দোষ খোঁজা কেন?

দেশ কে চালায়? আপনি, আমি না সরকার?
আইন-শৃঙ্খলা বাহিনী কার হুকুমে চলে? আপনার আমার না সরকারের?
চাইলেই যে কোনো মুহূর্তে ব্যবস্থা নিতে পারে কে? যে ক্ষমতাবান সেই (সরকার ও মন্ত্রীবর্গ)

প্রস্তাবনা শেষ করে মূল লেখায় আসি।

২.
অশ্লীল ভিডিওচিত্র ধারণ মূলত একই সাথে চারটা অপরাধের সূচনা করে, চারটা অপরাধ একই সাথে সংঘটিত হয় :

১. জোরপূর্বক যৌনমিলন/ধর্ষণ
২.সম্মতিতে অথবা বিনা সম্মতিতে সেই দৃশ্যের ভিডিওচিত্র ধারণ (কাজটা অসম্মতিতেই করা হয় বেশি)
৩.এরপর সেটা ইন্টারনেট, সিডি বা ব্লুটুথের মাধ্যমে ছড়িয়ে দেয়া (মানহানি ও ধৃষ্টতার পরিচায়ক)
৪.ফলশ্রুতিতে মেয়েটির (ভিকটিমের) আত্মহত্যা (আত্মহত্যায় প্ররোচনামূলক অপরাধ)।

এখন, প্রশ্ন হলো, কেন এই ধরণের বিকৃত রুচির হয়ে পড়েছে যুবসমাজ?

উত্তর খুবই সহজ, ইন্টারনেটের ব্যাপক প্রসারের কারণে। যখন ইন্টারনেট ছিলো না তখন ভিসিআর-এ মানুষ অশ্লীল ছবি (এক্স রেটেড পর্নো ছবি) দেখতো। ধীরে ধীরে সিডি এরপর ডিভিডিতে থ্রি-এক্স এর প্রচার ও প্রসার বাড়তে থাকে। ইন্টারনেট সহজলভ্য হওয়ায় সেটার অপব্যবহারই হচ্ছে বেশি। পৃথিবীতে সম্ভবত বাংলাদেশেই যন্ত্রের অপব্যবহার সবচাইতে বেশি হয়। তার উৎকৃষ্ট উদাহরণ "মোবাইল ফোন"। মোবাইল ফোনে এই দেশে মেয়েদের যতটা বিরক্ত করা হয় সেটা বোধহয় অন্যান্য দেশে করা হয় না এতটা!

আজ থেকে ৮-৯ বছর আগের কথা বলি। তখন ঢাকা ও ঢাকার বাইরে পাড়া-মহল্লায় পর্নো সিডির ব্যাপক তোলপাড়। ভিসিডির দোকানগুলোতে দশ টাকা পনেরো টাকায় থ্রি এক্স এর সিডি পাওয়া যায়। ইন্টারনেটের প্রতি আসক্তি খুব একটা ছিলো না কারো। ক্লাস সিক্স-সেভেনের বাচ্চারা পর্যন্ত আসক্ত হয়ে পড়লো পর্নো-ছবিতে। এই যে এর একটা সাইড এফেক্ট, একধরণের বিকৃত রুচির মানসিকতা নিয়ে বড় হতে শুরু করলো যে ছেলেটা সদ্য কৈশোরে পদার্পণ করেছে। আজ বাংলাদেশে যা হচ্ছে তা পশ্চিমা বিশ্বকেও হার মানায়। পশ্চিমাদের আলাদা পর্নো ইন্ডাস্ট্রি আছে। কিন্তু আমাদের নিষ্পাপ বোনদের কেন এর জন্য প্রাণ হারাতে হচ্ছে?

সেক্স সাধারণ জিনিস হয়তো বা। কিন্তু সেক্স করে সেটা ভিডিও করে ব্ল্যাকমেইল, ইন্টারনেটে ছড়িয়ে দেয়া এসব চূড়ান্ত অপরাধ। বাংলাদেশে সাইবার আইনের যথাযথ প্রয়োগ না থাকায়, পুলিশ যথেষ্ট দক্ষ না হওয়ায় অপরাধীরা ধরাছোঁয়ার বাইরে থেকে যাচ্ছে।

Dhaka, Mar 19 (bdnews24.com) – A young man has been jailed for uploading vulgar photos of a girl on a social networking site.

Accused Shakil Ahmed, 23, created a Facebook account in the name of the girl and uploaded the photos.

Executive magistrate A H M Anwar Pasha told bdnews24.com that a Rapid Action Battalion team arrested Shakil from the city's Uttara area around 3pm on Saturday following a complaint from the girl.

He was sentenced to one-and-a-half months in prison after his confession that he uploaded the photos, the magistrate said.

Pasha said the RAB team recovered two videos of Shakil's private times with two other girls from his computer.

The magistrate said he also admitted that he threatened the girl that he would upload more photos if she did not follow his orders.

"Shakil uploaded four photos of the girl," Pasha added.

bdnews24.com/kt/ost/nir/2230h

ফেসবুকে ভুয়া প্রোফাইল তৈরী করেছিলো শাকিল আহমেদ নামের অপরাধী। তাই রেপিড অ্যাকশান ব্যাটালিয়ান তাকে গ্রেপ্তার করে এবং তাকে আইনের আওতায় নিয়ে আসে।

কিন্তু এইসব ভিডিওচিত্র বন্ধ করতে হলে সবার আগে যেটা প্রয়োজন সেটা হলো :

১. পর্নো ওয়েবসাইট বন্ধ করে দেয়া। কিছু পর্নো ওয়েবসাইটে সহজেই ভিডিও আপলোড করা যায়। এসবের আইপি ব্লক করে দেয়া।

২.অনেকে প্রশ্ন করতে পারেন, কেন ব্লক করতে হবে পর্নো সাইট? পর্নো সাইটের কল্যাণেই এই বিকৃতি মানুষের অন্তরে। আবার এটাও মনে হতে পারে, বন্ধ করে লাভ কি? যা হবার হয়ে গেছে? আমি বলবো, এসব চালু রেখেই বা লাভ কী? একটা প্রজন্ম অন্তত সুস্থ মানসিকতা নিয়ে বড় হোক।

৩.সেক্স এডুকেশন চালু করা যেতে পারে। অসুস্থ যৌনশিক্ষার চেয়ে পাঠ্যবইয়ের সুস্থ যৌনশিক্ষা অধিক কার্যকর।

৪.মোবাইল ফোনের সঠিক ব্যবহারটা বাবা-মা শেখাতে পারেন।

৫.ভালো-খারাপ সম্পর্কে জ্ঞান দান করতে পারেন শিক্ষক। শিক্ষা কার্যক্রমে নৈতিক শিক্ষা বিষয়ে আলাদা ক্লাস করানো যেতে পারে। বিদেশে যেটাকে বলা হয় "এথিকস সেমিনার"।

৬.বয়ঃসন্ধিকালে কিশোর-কিশোরীদের যথোপযুক্ত সেক্স এডুকেশন ও শারীরিক পরিবর্তনের কারণগুলো ব্যাখা করা যেতে পারে। আর এটাও সত্য, বাবা-মা'র চাইতে পরম শিক্ষক আর নেই।

সর্বোপরি এই ভয়াবহ ব্যধি নির্মূল করতে হবে সমাজ থেকে। এর বংশবিস্তার রোধ অতীব জরুরী। নইলে প্রজন্ম থেকে প্রজন্মান্তরে বয়ে বেড়াতে হবে অশ্লীলতার বোঝা!
১০টি মন্তব্য ১০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বৃষ্টির জন্য নামাজ পড়তে চায়।

লিখেছেন নূর আলম হিরণ, ২৮ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৩৮



ঢাকা বিশ্ববিদ্যালয়ের কিছু শিক্ষার্থী গত বুধবার বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে বৃষ্টি নামানোর জন্য ইসতিসকার নামাজ পড়বে তার অনুমতি নিতে গিয়েছে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এটির অনুমতি দেয়নি, যার জন্য তারা সোশ্যাল... ...বাকিটুকু পড়ুন

=তুমি সুলতান সুলেমান-আমি হুররাম=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ২৮ শে এপ্রিল, ২০২৪ রাত ৮:৩৬



©কাজী ফাতেমা ছবি

মন প্রাসাদের রাজা তুমি, রাণী তোমার আমি
সোনার প্রাসাদ নাই বা গড়লে, প্রেমের প্রাসাদ দামী।

হও সুলেমান তুমি আমার , হুররাম আমি হবো
মন হেরেমে সংগোপনে, তুমি আমি রবো।

ছোট্ট প্রাসাদ দেবে... ...বাকিটুকু পড়ুন

মৃত্যুর আগে ইবলিশ ঈমান নিয়ে টানাটানি করে

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ২৮ শে এপ্রিল, ২০২৪ রাত ১১:০২



ইউটিউব হুজুর বললেন, মৃত্যুর আগে ইবলিশ ঈমান নিয়ে টানাটানি করে। তখন নাকি নিজ যোগ্যতায় ঈমান রক্ষা করতে হয়। আল্লাহ নাকি তখন মুমিনের সহায়তায় এগিয়ে আসেন না। তাই শুনে... ...বাকিটুকু পড়ুন

মহিলা আম্পায়ার, কিছু খেলোয়ারদের নারী বিদ্বেষী মনোভাব লুকানো যায় নি

লিখেছেন হাসান কালবৈশাখী, ২৯ শে এপ্রিল, ২০২৪ সকাল ১১:০৯



গত বৃহস্পতিবার ২৫ এপ্রিল প্রাইম ব্যাংক ও মোহামেডানের ম্যাচে আম্পায়ার হিসেবে ছিলেন সাথিরা জাকির জেসি। অভিযোগ উঠেছে, লিগে দুইয়ে থাকা মোহামেডান ও পাঁচে থাকা প্রাইমের মধ্যকার ম্যাচে নারী আম্পায়ার... ...বাকিটুকু পড়ুন

জানা আপুর আপডেট

লিখেছেন আরাফআহনাফ, ২৯ শে এপ্রিল, ২০২৪ সকাল ১১:৫৭

জানা আপুর কোন আপডেট পাচ্ছি না অনেকদিন!
কেমন আছেন তিনি - জানলে কেউ কী জানবেন -প্লিজ?
প্রিয় আপুর জন্য অজস্র শুভ কামনা।



বি:দ্র:
নেটে খুঁজে পেলাম এই লিন্ক টা - সবার প্রোফাইল... ...বাকিটুকু পড়ুন

×