somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

ইসলামের দৃষ্টিতে কেয়ামতের আলামত প্রথম পর্ব (ইমাম মাহদী আঃ)

০৩ রা মার্চ, ২০১৩ রাত ১০:২৭
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

মহানবী (সঃ) হাদীসে বলেছেন, যতক্ষন পর্যন্ত না দশটি লক্ষন দেখা যাবে ততদিন পর্যন্ত কেয়ামত হবে না, ধোকা দাজ্জাল, দাব্বাতুল আরদ, পশ্চিম আকাশ সূর্যোদয়, হযরত ঈসা (অঃ) আর্ভিবাব, ইয়াজুজ মাযুযের আবির্ভাব, তিনটি ভূমিধবস একটি প্রাচ্য, একটি পাশ্চাত্য একটি আরব দেশে অতঃপর ইয়ামেন থেকে একটি অগ্নি উত্থিত হয়ে মানুষদের তাড়িয়ে নিয়ে বেড়াবে। (সহি মুসলিমঃকিতাবুল ফিতান)

আমি এখানে আমার সামান্য জ্ঞানে যেটুকু পারি লিখে যাব। হঠাৎ করে সেদিন খেয়াল পড়ল আমি ছোটকালে অনেক নবী ও রাসুলের জীবনী জানতাম, সুন্দর ছোট ছোট বইতে মুক্তধারা আর ইসলামী ফাউন্ডেশনের বইতে পাওয়া যেত। আজকে খেয়াল করতে যেয়ে দেখলাম অনেক ঘটনাই মনে নেই, অনেক কিছু ভূলে গেছি। কেন এমন হবে? আবার পড়তে শুরু করলাম। ধর্ম যার যার বিশ্বাসের বিষয়। প্রত্যেকেরই উচিত প্রত্যেক ধর্মকে সন্মান করা।

পৃথিবী তখন পাপের অন্ধকারে আচ্ছন্ন, মানূষ ধর্মকর্ম ভূলে যেয়ে আবার জাহেলী যুগে ফিরে যাবে এই রকম এক সময় ইমাম মাহাদী জন্মগ্রহন করবে। তার পিতার নাম আব্দুল্লাহ আর মাতার নাম আমেনা। ইমাম মাহাদী বয়ঃপ্রাপ্ত হয়ে দুনিয়ার বুকে ইসলাম প্রতিষ্ঠিত করবেন।

আল মাহদী শব্দের অর্থ ‘পথ প্রদর্শিত ব্যক্তি’। এখানে মাহদী বলে কিয়ামতের প্রাক্কালে হযরত ঈসা (অঃ) এর অবতরন ও দাজ্জালের আত্মপ্রকাশের সময় মুসলিম নেতৃত্বের যে সংস্কারক মনীষীর আবির্ভাবের কথা আছে তাকে বুজানো হয়েছে।

হযরত ইবনে মাসাউদ (রাঃ) বলেন নবী করিম (সঃ) বলেছেন, আমার উন্মতের শেষ লগ্নে মাহদীর আবির্ভাব ঘটবে। তার শাষনামলে প্রচুর বৃষ্টি হবে, ভূমি থেকে উৎপাদন বৃদ্ধি পাবে, পশু সম্পদের বৃদ্ধি হবে। পৃথিবীতে এ উন্মত অতি সন্মানের অধিকারী হবে। সাত আট বছর পর্যন্ত এভাবে চলবে।

এভাবে বহু সহী হাদীসে কিয়ামতের পূর্বে মাহদীর আগমনের কথা বলা হয়েছে। ‘শরহে আকিদায়ী সাকারনী’ কিতাবে ইমাম মাহাদী বিষয়ক হাদীস গুলোকে মুতাওয়াতিরে মা’নুবী বলে আখ্যায়িত করা হয়েছে। উপরন্ত এ আকীদা পোষন করা কে আহলুস সুন্নাত ওয়াল-জামা-আতের পরিচয় বলে গন্য করা হয়েছে।

ইমাম মাহদী (অঃ) পরিচয় কি এ ব্যাপারে ইসনা আশারিয়া শী’আ ও আহলুস সুন্নাত ওয়াল-জামা-আতের মধ্যে মত পার্থক্য আছে। ইসনা আশারিয়া শী’আদের মতে হাদীসে বর্নিত ইমাম মাহদী (অঃ) হলেন তাদের দ্বাদশ তম ইমাম মুহান্মদ ইবনুল হাসান আল-আসকারী। সে ২০৬ হিজরী থেকে শত্রুদের ভয়ে ভূগর্ভস্থ একটি গুহায় লুকিয়ে আছেন। কিয়ামতের পূর্ব মূহুর্তে পৃথিবীতে আত্মপ্রকাশ করবে।

কিন্তু আহলুস সুন্নাত ওয়াল-জামা-আতের মতে শী’আদের ধারনা সম্পূর্ন ভ্রান্ত কারন সহী হাদীসে ইমাম মাহদীর নাম, পিতার নাম, দৈহিক বর্ননা, কাজ কর্ম যে বিবরন আছে তাতে শী’আ ইমামের কোন মিল নেই কারন শী’আ দ্বাদশ ইমাম ২০৮ হিজরীতে জন্ম গ্রহন করেছেন আর তার নাম মুহান্মদ ইবনুল হাসান।

আহলুস সুন্নাত ওয়াল-জামা-আতের মতে তিনি সাইয়িদ তথা হয্রত ফাতিমা (রাঃ) এর বংশ থেকে আসবেন, তার শারীরিক গঠন সামান্য লম্বা দেহ উজ্জ্বল বর্ন বিশিষ্ট হবেন। চেহারার আকৃতি নবী করিম (সাঃ) এর মত হবে। তার পিতার নাম হবে আব্দুল্লাহ আর মাতার নাম আমেনা। তার মুখে মৃদু জড়তা থাকবে সে কারনে মাজে মাজে মনক্ষুন্ন হয়ে উরুতে আঘাত করবে। আল্লাহ র পক্ষ থেকে তিনি ইলমে লাদুন্নী প্রাপ্ত হবেন।

ইমাম মাহদীর সন্ধানে

হযরত মাওলানা শাহ রফী উদ্দিন (রঃ) বলেন, মুস্লমানদের বাদশাহ শহীদ হবার পরে সিরিয়া খ্রীষ্টান দের দলে চলে যাবে এবং তারপর খ্রীষ্টান বিবাদ মান দু দলের মধ্যে সন্ধি স্থাপন হবে। অবশিষ্ট মুসলমান রা মদীনায় প্রত্যাবর্তন করবে। খ্রীষ্টানদের আধিপত্য খাইবার পর্যন্ত বিস্তৃত হবে এ সময় মুসলমান রা ইমাম মাহদী (আঃ) খোজ করতে থাকবেন। যেন তার নেতৃত্বে শত্রুদের হাত থেকে রেহাই পাওয়া যায়।

এমন অবস্থা চলাকালীন সময়ে ইমাম মাহদী মদীনায় অবস্থানরত থাকবেন। কিন্তু সেখান জিম্মাদারী অর্পিত হবার আশংকায় মক্কা গমন করবেন। সেখানেও ততকালীন ওলি আবদালগন ইমাম মাহদীর সন্ধান চালাতে থাকবেন। এই সময় কতিপয় ব্যাক্তি নিজেকে ইমাম মাহদী দাবী করে বসবে। ইতিমধ্যে একদিন রুকন ও বায়তুস শরীফ তওয়াফ কালে লোকজন তাকে চিনে ফেলবে এবং তার হাতে বায়াত গ্রহনের জন্য তার ওপর চাপ সৃষ্টি করবে। এ ঘটনা সত্যি হবার একটি প্রমান হবে এমন যে, পূর্বেকার রমযান মাসে চন্দ্র ও সূর্যগ্রহন হবে।

বায়াতের সময় ইমাম মাহাদীর বয়স হবে ৪০ বছর। তার খিলাফত গ্রহনের সংবাদ মদীনায় পৌছুলে মদীনা থেকে হাজার হাজার সৈন্য মক্কায় ছুটে আসবে। সিরিয়া, ইয়েমেন আর ইরাকের বুজূর্গদ্বীন তার নেতৃত্বে এক হয়ে বিরাট বাহিনী গঠন করবে। এরপর তিনি কাবা শরীফে মাটির নীচে রক্ষিত ভান্ডার তুলে এনে মুসলমান দের মধ্যে বন্টন করে দেবেন।

কেয়ামতের নিদর্শন পরের পর্বে দাজ্জাল কে নিয়ে আলোচনা করা হবে। দাজ্জাল এক হাতে বেহেশত আর এক হাতে দোযখ নিয়ে পৃথিবীতে অবতীর্ন হবে।
চলবে

সর্বশেষ এডিট : ১৬ ই মার্চ, ২০১৩ বিকাল ৩:৪৯
২২টি মন্তব্য ২২টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

ইরান ইসরাইলের আক্রমণ-প্রতি আক্রমণ আর আমাদের সুন্নী-শিয়া মুমিন, অ-মুমিন কড়চা।

লিখেছেন আফলাতুন হায়দার চৌধুরী, ১৫ ই এপ্রিল, ২০২৪ দুপুর ১:৩০

(ছবি: © আল জাযীরা মিডিয়া নেটওয়ার্ক)

শ্রদ্ধেয় ব্লগার সামিউল ইসলাম বাবু'র স্বাগতম ইরান পোষ্টটিতে কয়েকটি কমেন্ট দেখে এই পোষ্ট টি লিখতে বাধ্য হলাম।
আমি গরীব মানুষ, লেখতে পারিনা। তবে... ...বাকিটুকু পড়ুন

প্রতিবছর ঈদ, ১লা বৈশাখ, স্বাধীনতা দিবস, বিজয় দিবস, শহীদ দিবস এলে জঙ্গি রাজাকাররা হাউকাউ করে কেন?

লিখেছেন মোহাম্মদ গোফরান, ১৫ ই এপ্রিল, ২০২৪ বিকাল ৩:৩৯




আমরা পৃথিবীর একমাত্র জাতী যারা নিজেদের স্বাধীনতার জন্য, নিজস্ব ভাষায় কথা বলার জন্য প্রাণ দিয়েছি। এখানে মুসলিম হিন্দু বৌদ্ধ খ্রিস্টান চাকমা মারমা তথা উপজাতীরা সুখে শান্তিতে বসবাস করে। উপমহাদেশের... ...বাকিটুকু পড়ুন

দ্যা লাস্ট ডিফেন্ডারস অফ পলিগ্যামি

লিখেছেন হাসান মাহবুব, ১৫ ই এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৩০


পুরুষদের ক্ষেত্রে পলিগ্যামি স্বাভাবিক এবং পুরুষরা একাধিক যৌনসঙ্গী ডিজার্ভ করে, এই মতবাদের পক্ষে ইদানিং বেশ শোর উঠেছে। খুবই ভালো একটা প্রস্তাব। পুরুষের না কি ৫০ এও ভরা যৌবন থাকে... ...বাকিটুকু পড়ুন

আমার প্রিয় কাকুর দেশে (ছবি ব্লগ) :#gt

লিখেছেন জুন, ১৫ ই এপ্রিল, ২০২৪ রাত ৯:১৩



অনেক অনেক দিন পর ব্লগ লিখতে বসলাম। গতকাল আমার প্রিয় কাকুর দেশে এসে পৌছালাম। এখন আছি নিউইয়র্কে। এরপরের গন্তব্য ন্যাশভিল তারপর টরেন্টো তারপর সাস্কাচুয়ান, তারপর ইনশাআল্লাহ ঢাকা। এত লম্বা... ...বাকিটুকু পড়ুন

যেরত

লিখেছেন রাসেল রুশো, ১৫ ই এপ্রিল, ২০২৪ রাত ১০:০৬

এবারও তো হবে ইদ তোমাদের ছাড়া
অথচ আমার কানে বাজছে না নসিহত
কীভাবে কোন পথে গেলে নমাজ হবে পরিপাটি
কোন পায়ে বের হলে ফেরেশতা করবে সালাম
আমার নামতার খাতায় লিখে রেখেছি পুরোনো তালিম
দেখে দেখে... ...বাকিটুকু পড়ুন

×