somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

সৌদী, জাপান ও কোরিয়ার খেলা, বাংগালীদের জন্য উৎসাহের ব্যাপার

২৪ শে নভেম্বর, ২০২২ দুপুর ২:৩৫
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :



আপনি নিশ্চয় বিশ্বকাপের জন্য দিন গুনেছেন; এখন খেলা চলছে, আপনার কাছে কেমন লাগছে! নিশ্চয় একটা ভালো অনুভুতি কাজ করছে, এক ধরণের ঝোঁকের মাঝে আছেন। ইহা হতে পারতো আরো গভীর, আরো উদ্দীপনার যদি বাংলাদেশ খেলতো। আমেরিকায় স্পেনিশদের আয়োজন দেখলে বুঝা যায়, বিশ্বকাপের এই সময়টুকুকে তারা গভীরভাবে অনুভব করে, পুরো পরিবারসহ বসে খেলা দেখে, স্পেশাল খাবার ইত্যাদি নিয়ে বসে।

জাপানী ও সৌদীদের জয় প্রমাণ করেছে বাংগালীরা খেললেও ভালো করতো; ভালো খেলার জন্য অগ্রিম প্রস্তুতি ও দীর্ঘমেয়াদী প্ল্যানের দরকার, একটা বাজেট থাকার দরকার। জাতির মানসিক ও শারীরিক স্বাস্হ্যের জন্য জাতির পছন্দের খেলাকে জনপ্রিয় করা উচিত।

বাংগালীরা ১২ বছর থেকে ৩৫ বছর বয়স অবধি গড়ে ভালো স্বাস্হ্যের অধিকারী; ফুটবলের জন্য ভালো স্বাস্হ্যের দরকার ও কঠিন মনোভাবের দরকার। যারা খেলেন তাদের স্বাস্হ্য সব সময়ই ভালো থাকে; একই সাথে তাদের ব্যক্তিত্ব ও আচরণ ভালোর দিকে যায়।

বাংলাদেশে বেসরকারীভাবেও ভালো টিম গড়া সম্ভব। দরকার কয়েকজন ভালো সংগঠক, যারা সময় দিতে পারবেন ও যারা এই খেলাকে ভালোবাসেন।

আগে, স্কুলগুলোতে খেলার ব্যবস্হা ছিলো, এখন উহা নেই বললেই চলে; প্রায় স্কুলে ২/১ শিক্ষক থাকে, যাঁরা খেলাধুলায় উৎসাহী। আমাদের স্কুলের হেমামাষ্টার ও অংকের শিক্ষক ছিলেন ফুটবল খেলায় খুবই উৎসাহী। অংকের শিক্ষক ছেলেদের সাথে খেলতেন ও কিছুটা ট্রেনিং দিতেন। হেডমাষ্টার সাহেব ফুটবলারদের বেতন ইত্যাদি নিতেন না, প্রেকটিস করলে খাওয়ার ব্যবস্হা করতেন; অন্য কোথায় খেলতে গেলে সব খরচ বহন করতেন ও সামান্য পকেট খরচও দিতেন।

এখন দেশের যেই অবস্হা, কয়েকটা ভালো টিম গঠন খুবই সম্ভব। দেখা যাক, এবারের খেলা দেখে ২/৪ জন বেরিয়ে আসে কিনা!



সর্বশেষ এডিট : ২৪ শে নভেম্বর, ২০২২ রাত ৯:১৪
৭টি মন্তব্য ৭টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

বাংলাদেশের লোকসংস্কৃতিঃ ব্যাঙের বিয়েতে নামবে বৃষ্টি ...

লিখেছেন অপু তানভীর, ২৪ শে এপ্রিল, ২০২৪ সকাল ৯:০০



অনেক দিন আগে একটা গল্প পড়েছিলাম। গল্পটা ছিল অনেক এই রকম যে চারিদিকে প্রচন্ড গরম। বৃষ্টির নাম নিশানা নেই। ফসলের মাঠ পানি নেই খাল বিল শুকিয়ে যাচ্ছে। এমন... ...বাকিটুকু পড়ুন

বাংলাদেশি ভাবনা ও একটা সত্য ঘটনা

লিখেছেন প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন, ২৪ শে এপ্রিল, ২০২৪ সকাল ১০:১৭


আমার জীবনের একাংশ জুড়ে আছে; আমি চলচ্চিত্রাভিনেতা। বাংলাদেশেই প্রায় ৩০০-র মত ছবিতে অভিনয় করেছি। আমি খুব বেছে বেছে ভাল গল্পের ভাল ছবিতে কাজ করার চেষ্টা করতাম। বাংলাদেশের প্রায়... ...বাকিটুকু পড়ুন

বাকি চাহিয়া লজ্জা দিবেন না ********************

লিখেছেন মোহাম্মদ সাজ্জাদ হোসেন, ২৪ শে এপ্রিল, ২০২৪ সকাল ১০:৩৫

যখন প্রথম পড়তে শিখেছি তখন যেখানেই কোন লেখা পেতাম পড়ার চেষ্টা করতাম। সেই সময় দোকানে কোন কিছু কিনতে গেলে সেই দোকানের লেখাগুলো মনোযোগ দিয়ে পড়তাম। সচরাচর দোকানে যে তিনটি বাক্য... ...বাকিটুকু পড়ুন

=এই গরমে সবুজে রাখুন চোখ=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ২৪ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:২১

০১।



চোখ তোমার জ্বলে যায় রোদের আগুনে?
তুমি চোখ রাখো সবুজে এবেলা
আমায় নিয়ে ঘুরে আসো সবুজ অরণ্যে, সবুজ মাঠে;
না বলো না আজ, ফিরিয়ো না মুখ উল্টো।
====================================
এই গরমে একটু সবুজ ছবি দেয়ার চেষ্টা... ...বাকিটুকু পড়ুন

কুড়ি শব্দের গল্প

লিখেছেন করুণাধারা, ২৪ শে এপ্রিল, ২০২৪ রাত ৯:১৭



জলে ভাসা পদ্ম আমি
কোরা বাংলায় ঘোষণা দিলাম, "বিদায় সামু" !
কিন্তু সামু সিগারেটের নেশার মতো, ছাড়া যায় না! আমি কি সত্যি যাবো? নো... নেভার!

সানমুন
চিলেকোঠার জানালায় পূর্ণিমার চাঁদ। ঘুমন্ত... ...বাকিটুকু পড়ুন

×