somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

কিভাবে সম্পন্ন হবে-সারাদেশে বিনামুল্যে ফ্রিল্যান্সিং

০৩ রা এপ্রিল, ২০১৩ বিকাল ৫:৩০
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

প্রযুক্তি সেবাদানের স্বেচ্ছাসেবী সংগঠন ইনফোনেট অর্গানাইজেশন সারাদেশের তরুণ যুবকদের বিনামুল্যে ফ্রিল্যান্সিং এবং ফ্রিল্যান্সিং সম্পকির্ত কোর্স শেখানোর উদ্যোগ নিয়েছে।
সবার হাজারো প্রশ্ন, তাই সবার স্বার্থে ইনফোনেট এর একটি পোস্ট আজ শেয়ার করলাম।
কোর্সটি যেভাবে সম্পন্ন হবে।::::সকল প্রশ্নের পুণার্ঙ্গ সমাধান

>>আমি আগে রেজিস্ট্রেশন করেছি এখন কি আবার করতে হবে?
উত্তর:না। রেজিস্ট্রেশন ইংরেজীতে হবে।

>>রেজিস্ট্রেশনের পর কি হবে?
উত্তর: যেসকল মেম্বারগণ আমাদের সাইটে(http://member.infonetbd.org/ ) রেজিস্ট্রেশন করবেন, তাদের মধ্য থেকে যারা সম্পূর্ণ রেজিস্ট্রেশন প্রক্রিয়া সফলভাবে সম্পন্ন করবেন তাদেরকে রেজিস্ট্রেশনের পর উক্ত মেম্বার আমাদের গ্রুফে জয়েন আছেন কিনা চেক করা হবে। কেউ একের অধিক রেজিস্ট্রেশন করলে উনার উভয় রেজিস্ট্রেশন বাতিল করা হবে। এরপর ইন্টারভিউ এর জন্য আমন্ত্রণ করা হবে, এক্ষেত্রে তার মেইল, মোবাইল এ ইন্টারভিউ এর সময় জানিয়ে দেওয়া হবে। প্রত্যেকটি জেলার সকল মেম্বারগণের একসাথে ইন্টারভিউ নেওয়া হবে। ইন্টারভিউ এ আপনার শিক্ষাগত যোগ্যতা, বয়স, ইংরেজী দক্ষতা, ইন্টারনেটে অভিজ্ঞতাসহ কিছু কমন প্রশ্ন করা হবে। কখন কোর্স করতে পারবেন, কিভাবে করতে চান ইত্যাদি বিবেচনা করে আপনাকে ২০টি প্রশ্ন করা হবে। প্রতিটি প্রশ্নে মার্ক থাকবে ৫, মোট ১০০ নাম্বার, প্রতিটি প্রশ্নে নূন্যতম ২ পেতে হবে। পাশ মার্ক ৪০। ৭৫ এর উপরে যারা মার্ক পাবেন তাদেরকে প্রথম বিবেচনা নিয়ে ট্রেইনিং দেওয়া হবে।যারা শুধু পাশ করবেন তাদেরকে আবারো আমাদের যোগ্যতাসমুহ পুরণে প্রয়োজনীয় যোগ্যতা অর্জন করতে হবে। আবারো তাদের দ্বিতীয়বার ১০০ নাম্বারের ইন্টারভিউ নেওয়া হবে। যারা ৬০+ নাম্বার পাবেন তাদেরকে উপজেলা পযার্য়ে ট্রেইনিং এর সুযোগ দেওয়া হবে। যেমন আপনি যদি নুন্যতম এইচ এসসি পাশ করেন আপনার উক্ত প্রশ্নে মার্ক হবে=৩, স্নাতক=৪, মাষ্টার্স=৫, আপনার ইন্টারনেট সংযুক্ত পিসি আছে কিনা? উক্ত প্রশ্নে হ্যা হলে=৫, না হলে=১, শুধু কম্পিউটার আছে, থাকলে=৩, মডেম নিবো হলে=৪ এভাবে মার্ক বন্টন করা হবে।
আমরা প্রাথমিক বাচাইয়ে প্রতিটি জেলা থেকে জেলা এডমিন+প্রতিনিধি নিবো, উক্ত মেম্বারদের থেকেই ডিভিশন এডমিন বাচাই করবো। জেলা প্রতিনিধিগণ উক্ত জেলায় আমাদের নিবন্ধিত প্রতিনিধিদের শিখাবেন। অনেকে প্রশ্ন করছেন ভাই, আমরা কি এখানে কাউকে নিজ থেকে শেখাতে পারবো? নো!! কেউ শিখতে চাইলে অবশ্যই আমাদের গ্রুফের আর আমাদের সাইটে নিবন্ধিত হতে হবে। এরপর আমরা উপরের প্রক্রিয়ায় তাকে যাচাই বাচাই করে আপনাকে শেখাতে বলবো। কারণ কেউ একজনকে আপনি নিজ থেকে শেখালেন, অথচ সে সফল হলো না, তাহলে সেটার জন্য আমাদের ইনফোনেটকেই দায়ী করবে, আমরা চাই সকলের সফলতা। কারণ আমরা চাইবো ১০০% সফলতা। তার জন্য আমাদের সব মেম্বার আপনাকে সহযোগীতার হাত বাড়াতে বাধ্য থাকবে। আমরা চাই ফ্রিল্যান্সিং করে বাংলাদেশের বেকার তরুণরা স্বাবলম্বি হউক আর দেশ তৃতীয় পজিশন থেকে প্রথম পজিশনে আসুক।
তাই আমাদের প্ল্যাটফর্মটির সাথে, আমাদের পরিবারের সাথে আপনি যু্ক্ত হওয়া মানেই আজীবন আমাদের মেম্বার হওয়া, আপনিই/আপনারাই হবেন আমাদের সফলতার স্বার্থক ফসল।

>>আমি দুইবার রেজিস্ট্রেশন করেছি, এখন কি করবো?
উত্তর: যেহেতু আপনি দুইবার রেজিস্ট্রেশন করেছেন তাই উভয় রেজিস্ট্রেশন আমরা কোডিং এক্সিকিউট করলে বাতিল হয়ে যাবে। তাই যারা দুইবার রেজিস্ট্রেশন করেছেন তারা নিম্ন লিখিতভাবে [email protected] তে একটা মেইল করুন।মেইলটি অবশ্যই আপনার রেজিস্ট্রেশনে ব্যবহার করা মেইল থেকে করুন।
subject:Request for Delete another registration
message: আপনার পুর্ণনাম, মোবাইল, যে আইডি ডিলিট করতে চান তার ডিটেইল্স।(মেইলটি ইংরেজিতে দিবেন।)

>>কিভাবে শিখাবেন?
উত্তর:আমাদের রয়েছে দুটি পদ্ধতি ১. অনলাইন ২. অফলাইন।
অনলাইনে আমরা টিমভিউয়ার এর মাধ্যমে অথবা স্কাইপি স্ক্রিন শেয়ার করে আপনাকে শিখাবো। প্রতিটি লেকচার শেষে ৪৮ ঘন্টার মধ্যে উক্ত লেকচারের উপর আমাদের অনলাইনে পরীক্ষা দিতে হবে।সারাদেশের সকল শিক্ষার্থীদের একসাথে ফলাফল প্রকাশিত হবে। কোন শিক্ষার্থী পরীক্ষায় ফেল করলে তাকে পরবর্তী লেকচারে অংশগ্রহণের সুযোগ দেওয়া হবে না।
এভাবে প্রতিটি লেকচারের ফলাফল এবং কোর্স শেষে ফাইনাল পরীক্ষা নিয়ে আপনাকে সার্টিফিকেট প্রদান করা হবে এবং আপনার মেধা তালিকা অনযায়ী আপনাকে বিভাগীয়, জেলা, প্রভুতির পদবীতে উত্থান করা হবে।

ইতোমধ্যে আমাদের গ্রাফিক্স ডিজাইন,( Click This Link ) ওয়েব ডিজাইনের(Click This Link ) সিলাবাস সবার কাছে পৌছে গেছে, কতটি বিষয় নিয়ে আলোচনা হবে? কি কি শেখানো হবে, কয়টা ক্লাস, হবে সবকিছুই সিলাবাসে পাবেন।


::রেজিস্ট্রেশন সম্পর্কিত কিছু বিষয় সবাই লক্ষ করুন::
আজ ২৫/৩০ মেম্বার কল করে কয়েকটি কমন প্রশ্ন করেছেন, প্রশ্ন গুলোর উত্তর এবং রেজিস্ট্রেশনের কিছু পদ্ধতি এখানে আলোচনা করছি,

>>ফেসবুক ইউআরএল কি?
উত্তর:এখানে এটাকে আপনি ফেসবুক ইউজারনেম/আইডি ও বলতে পারেন। আপনার নিজস্ব টাইম লাইনে গেলে উপরে আড্রেসবারে যে আড্রেসটা দেখবেন সেটাই আপনার ফেসবুক ইউআরএল।
যেমন আমারটা হলো https://www.facebook.com/w3cibrahim অথবা https://www.facebook.com/w3cibrahim?ref=tn_tnmn এখানে “?ref=tn_tnmn” অংশটুকু বাদ দিয়ে https://www.facebook.com/w3cibrahim দিন। (Click This Link ছবিটি দেখুন)

>>পদবী কোনটা দিব?
উত্তর:আমাদের মোট ৯টি পদবি অপশন আছে।
সেগুলো হলো Division admin
Division Representative
District Admin
District Representative
Upzela admin
Upzela Representative
Volunteer
Blogger of Infonet
Donor
::Division admin
আমাদের যেহেতু প্রতিটি জেলায় প্রতিনিধিদের সকল প্রকার সহযোগীতা করার জন্য এই এডমিনগণ কাজ করবেন। প্রতিটি ডিভিশন থেকে ৫জন করে ডিভিশন এডমিন হবেন এবং প্রত্যেকে আমাদের ৫টি কোর্সের যেকোন একটি মাষ্টার হতে হবে। এভাবে ৫জন পাচটি প্রোগ্রামে ভালো জানতে হবে।উক্ত এডমিনদের নূন্যতম স্নাতক বা সমমান পাশ হতে হবে। দৈনিক ১০+ঘন্টা অনলাইন থাকতে হবে। ডিভিশন এডমিন আমরা জেলা এডমিনদের থেকে ট্রেইনিং শেষে বাচাই করে নিয়োগ করবো। এক্ষেতে আপনার পাসোর্নালিটি, শিক্ষা শেষে ফলাফল, সহ অন্যান্য একটিভিটিকে গুরুত্ব দেওয়া হবে।
:: Division Representative
ডিভিশন রিপ্রেজেনটেটিভগণ উক্ত বিভাগে মেম্বারদের সফলতা, সাবর্ক্ষনিক সহযোগীতা, তাদের কাজ পযার্লোচনা করবেন। প্রতিটি বিভাগে যতগুলো জেলা থাকবে ততজন রিপ্রেজেনটেটিভ নিযুক্ত করা হবে।
::District Admin
যেসব মেম্বারগণ জেলা এডমিনগণ উক্ত জেলার দায়িত্বে থাকবেন। জেলায় আমাদের ফ্রিল্যান্সিং কোর্সের লিডিং দিবেন।
::District Representative
উনারা হচ্ছেন আমাদের প্রতিটি জেলার প্রধান প্রশিক্ষক, জেলা প্রতিনিধি/রিপ্রেজেনটেটিভগণ কোর্স শেষে মেম্বারদের ওডেস্ক এ তার অবস্থান, ও অন্যান্য দক্ষতার রিপোর্ট ডিভিশন রিপ্রেজেনটেটিভদের আপডেট দিবেন।
আপনি অলাইনে না শিখতে চাইলে এবং আপনার জেলা/উপজেলা হতে শিখতে আগ্রহী হলে Upzela admin
Upzela Representative নিবার্চন করুন।
:: Volunteer
এটা হলো স্বেচ্ছাসেবীতা, যারা আমাদের গ্রুফে স্বেচ্ছায় শিখাতে চান, আমাদের প্রকল্পকে স্বার্থক করতে সহযোগীতা করতে চান তারা ভলান্টিয়ার নিবার্চন করুন। আপনি ভলান্টিয়ার হতে কোনো কষ্ট করতে হবে না। যেমন অনেক মেম্বারদের দেখলাম আমাদের গ্রুফের কভার ফটো Click This Link
অথবা
Click This Link
কে নিজের কভার ফটো হিসেবে দিয়েছেন। তাই উনারাও আমাদের ভলান্টিয়ার।
আপনি উপরের ছবিগুলোকে নিজের কভার ফটো দিয়ে আপনার বন্ধুদের অংশগ্রহণের সুযোগ দিয়ে ভলান্টিয়ার হয়ে আমাদের সহযোগীতা করতে পারেন। আমাদের ফ্যানপেইজের(https://www.facebook.com/infonet13 ) পোস্টগুলো নিজের/বন্ধুদের/অন্যান্য গ্রুফে শেয়ার করেও ভলান্টিয়ার হতে পারেন। আপনি কোন মিডিয়ার সাথে যুক্ত থাকলে উক্ত মিডিয়ার মাধ্যমে দেশবাসীকে অংশগ্রহণের সুযোগ দিন। যেমন প্রথম আলো দিয়েছিল। অথবা আপনি ব্লগার হয়ে থাকলে আমাদের উদ্যোগ নিয়ে ব্লগে পোস্ট করুন। যেভাবেই পারেন আমাদের সহযোগীতা করতে পারেন।
::Blogger of Infonet
এই অপশনটি শুধুমাত্র যারা বড় বড় সাইটে বিভিন্ন বিষয় নিয়ে ব্লগিং করেন তাদের জন্য।
যারা আমাদের সাইটে(http://infonetbd.org/ ) ব্লগিং করতে চান তারা এটা সিলেক্ট করতে পারেন।
:: Donor
প্রতিটি মেম্বারদের জন্য আমাদের আনুমানিক খরচ হবে ২০০০ টাকা। এই অর্থগুলো কোথা থেকে আসবে? আমি ইতোমধ্যে ট্রেইনিং সেন্টার, ভালো ট্রেইনারের জন্য পরিচিত যত ভাই, বন্ধু, আত্নীয় আছেন সবার হাতে পায়ে ধরলাম। সবাই শুধু আশাই দিচ্ছে, কিন্তু সেভাবে এগিয়ে আসছেন না।
তাই আমাদের সকল মেম্বার, শিক্ষার্থী, আমার ইনফোনেট ফ্যামিলির সকল শুভাকাঙ্খির পক্ষ থেকে দেশের সকল বৃত্তবান ব্যক্তি, কোম্পানি, ও সংস্থার প্রতি একান্ত বিনীত অনুরোধ। দেশকে বেকার মুক্ত করতে, আমাদের এই সুন্দর দেশমাতাকে এগিয়ে নিতে যার যতটুকু সাধ্য প্লিজ সাহায্যের হাত বাড়ান। কেউ যদি চান আমাদের গ্রুফে/সাইটে/স্পন্সর হয়ে সহযোগীতা করতে তারাও প্লিজ আমাদের সাথে যোগাযোগ করুন।(01948858258) যার যতটুকু সাধ্য, যে যেভাবে পারেন, আমাদের সাহায্য করুন। আপনি পারলেন না তাতে কি, আপনার পরিচিত যাকে আল্লাহ সাহায্য করার যোগ্যতা দান করেছেন তার কাছে যান, যতটুকুই হোক আমার তরুণ প্রজন্মকে এগিয়ে নিতে এগিয়ে আসুন। যাতে আমরা আমাদের এই মহান উদ্যোগকে ১০০% সফল করতে পারি। গড়ে তুলতে পারি স্বপ্নের সোনালী দেশটাকে।

>>শিক্ষাপ্রতিষ্ঠান/কোম্পানি কি দিব?
উত্তর:আপনি বর্তমানে যে কলেজ/ভার্সিটিতে পড়ছেন তার নাম/আপনি যদি চাকরীজীবি হন তবে কম্পানির নাম দেবেন।
রেজিস্ট্রেশন শেষ করার পর আপনার ইমেইলে একটা মেইল যাবে, তাতে আপনার সব ডিটেইল্স পাবেন এবং ঐ মেইলটি পেলেই আপনি রেজিস্ট্রেশন সর্ম্পকে নিশ্চিত হবেন।


>>আপনাদের দেওয়া শর্ত অনুযায়ী আমি যোগ্য না, আমি কি ফ্রি না শিখে আপনাদের প্রতিষ্ঠানে পে(টাকা দিয়ে) করে শিখতে পারবো?
উত্তর:ভাই, আমরা বিজনেস করতে বসিনি, সবার জন্য অনলাইনে কাজ করার একটা সহজ প্ল্যাটফর্ম তৈরী করতেছি, আমাদের যে যোগ্যতাগুলোর(Click This Link ) কথা উল্লেখ আছে সেগুলো না থাকলে আপনার ফ্রিল্যান্সিং এ সফলতা অনিশ্চিত। তাই আপনি পে করেন আর যাই করেন আপনি সফল হতে না পারলে আমাদের প্রতিষ্ঠানেরই ফিডব্যাক খারাপ হবে। আপনার ৫/১০ হাজার টাকার জন্য এটা আমরা কখনোই চাইবো না।
==============================================================
সবাইকে পোস্টটি শেয়ার করার অনুরোধ করছি
২টি মন্তব্য ১টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

স্মৃতিপুড়া ঘরে

লিখেছেন আলমগীর সরকার লিটন, ২৮ শে এপ্রিল, ২০২৪ সকাল ১১:৩০



বাড়ির সামনে লম্বা বাঁধ
তবু চোখের কান্না থামেনি
বালিশ ভেজা নীরব রাত;
ওরা বুঝতেই পারেনি-
মা গো তোমার কথা, মনে পরেছে
এই কাঠফাটা বৈশাখে।

দাবদাহে পুড়ে যাচ্ছে
মা গো এই সময়ের ঘরে
তালপাতার পাখাটাও আজ ভিন্নসুর
খুঁজে পাওয়া যাচ্ছে... ...বাকিটুকু পড়ুন

গরমান্ত দুপুরের আলাপ

লিখেছেন কালো যাদুকর, ২৮ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১:৫৯




মাঝে মাঝে মনে হয় ব্লগে কেন আসি? সোজা উত্তর- আড্ডা দেয়ার জন্য। এই যে ২০/২৫ জন ব্লগারদের নাম দেখা যাচ্ছে, অথচ একজন আরেক জনের সাথে সরাসরি কথা... ...বাকিটুকু পড়ুন

রাজীব নূর কোথায়?

লিখেছেন অধীতি, ২৮ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৩:২৪

আমি ব্লগে আসার পর প্রথম যাদের মন্তব্য পাই এবং যাদেরকে ব্লগে নিয়মিত দেখি তাদের মধ্যে রাজীব নূর অন্যতম। ব্যস্ততার মধ্যে ব্লগে কম আসা হয় তাই খোঁজ-খবর জানিনা। হঠাৎ দু'একদিন ধরে... ...বাকিটুকু পড়ুন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বৃষ্টির জন্য নামাজ পড়তে চায়।

লিখেছেন নূর আলম হিরণ, ২৮ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৩৮



ঢাকা বিশ্ববিদ্যালয়ের কিছু শিক্ষার্থী গত বুধবার বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে বৃষ্টি নামানোর জন্য ইসতিসকার নামাজ পড়বে তার অনুমতি নিতে গিয়েছে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এটির অনুমতি দেয়নি, যার জন্য তারা সোশ্যাল... ...বাকিটুকু পড়ুন

=তুমি সুলতান সুলেমান-আমি হুররাম=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ২৮ শে এপ্রিল, ২০২৪ রাত ৮:৩৬



©কাজী ফাতেমা ছবি

মন প্রাসাদের রাজা তুমি, রাণী তোমার আমি
সোনার প্রাসাদ নাই বা গড়লে, প্রেমের প্রাসাদ দামী।

হও সুলেমান তুমি আমার , হুররাম আমি হবো
মন হেরেমে সংগোপনে, তুমি আমি রবো।

ছোট্ট প্রাসাদ দেবে... ...বাকিটুকু পড়ুন

×