somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

আমার পরিচয়

বাংলাদেশ সংবিধানের অনুচ্ছেদ ৩৯ (১) ও ৩৯ (২)(ক) এবং মানবাধিকার সনদ(UDHR) এর অনুচ্ছেদ-১৯ ও অনুচ্ছেদ-২৭ বিশেষভাবে উল্লেখপূর্বক; “অন্ধবিন্দু”- ব্লগ পাতাটির লেখককর্তৃক গৃহীত ও ব্যবহৃত একটি ছদ্মনাম মাত্র।

আমার পরিসংখ্যান

আমার সকল পোস্ট (ক্রমানুসারে)

খোঁয়াড়ির ঘেউ ঘেউ

লিখেছেন অন্ধবিন্দু, ০৬ ই ফেব্রুয়ারি, ২০১৭ রাত ৮:২৮




প্রমত্ত তমসায় আমার সলজ্জ আক্ষেপ। তুচ্ছ খেয়ালে নিরুচ্চারিত কিছু দুরন্ত ইচ্ছুক। দ্বিগুণ বেগে উদ্ধত হয় আগামী অন্বেষার রাগিণী। আর অভাবের সরোদিয়া বাজায়, অন্নবস্ত্রের সিল্করুট।

দৃঢ় ধারণায় মোড়ানো কচি অসভ্যতার সন্ধি, পেটের পাপ না নিস্পাপ শিশুকে জন্ম দেয়া যোনি; সৌরধুলার অনিবার্য আশ্লেষ তারা বুঝে নি। তাই নেতির দর্শনে প্রতিজ্ঞ প্রীতি, কৌটোবন্দি দরোজায়... বাকিটুকু পড়ুন

১৯ টি মন্তব্য      ৩২৮ বার পঠিত     like!

অনুরোধ করি যাচাই করিয়া নিন

লিখেছেন অন্ধবিন্দু, ০২ রা জুন, ২০১৬ রাত ৯:২৩


পরচর্চায় পরগণ সংশোধিত হইবে না, বরং আপনচর্চায় মনোনিবেশ করিয়া নিজেরে শুদ্ধতার অনলে বারংবার খরচা করিতে হইবে। এইখান-ওইখান হইতে ঘোটাদশেক ইতিহাস, আদর্শবাদের বুলি, পারমার্থিক জ্ঞান সংগ্রহ করিয়া; অন্যেরে উপদেশ দেওয়া ও ছিদ্রান্বেষণের বারোয়ারী বাজারে আত্মপরিচয় সৃষ্টি করিবার বৈদ্যুতিক প্রতিযোগিতায়, তাহা ব্যয় করবার মধ্য দিয়া কি এমন জয় করা যাইবে? বা... বাকিটুকু পড়ুন

৭ টি মন্তব্য      ১৪৮ বার পঠিত     like!

দমে দমে তার সৃজন

লিখেছেন অন্ধবিন্দু, ১৮ ই জানুয়ারি, ২০১৬ রাত ৮:৪৫


বাংলা ভাষার ক্রিয়াপদ-প্রকরণ অন্য যেকোনো ভাষার চেয়ে বেশ জটিল। তথাপি আমাদের মাতৃভাষার মধুর হাজারো বোল,বাচনিক স্ফূর্তি ও প্রান্তিক লোকসমাজের শ্রুতি-নির্ভর আবহমান উপাদান মিশ্রিত ভাষ্য-বৈচিত্র্য এবং বাউল সুর ও ভাবের অতলস্পর্শ গভীরতায় রয়েছে বাঙালি সংস্কৃতির শেকড়―এসব লোকসঙ্গীত ও গীতিকবিদের রচনা, ভাষাকে দিয়েছে গতিময়তা এবং একইসাথে সহজিয়া রীতি। ভাষাকে চর্চা ছাড়া... বাকিটুকু পড়ুন

৫৮ টি মন্তব্য      ৫৭৮ বার পঠিত     ১২ like!

খালি কলস ভরা কলস; অন্ধবিন্দু নহেন অবশ

লিখেছেন অন্ধবিন্দু, ০৫ ই জানুয়ারি, ২০১৬ রাত ৯:৫২


মানবতার খাতিরে মানবতাকে নির্ণায়ক ধ’রে সবার সাথে তাল মিলিয়ে চলাটা মনুষ্যজাতির জন্য স্বাভাবিক। মার্ক টোয়েন বলছেন― যে সবার সাথে তাল মিলিয়ে চেলে; সে ব্যক্তিত্বহীন। আসলে তাল মিলিয়ে চলা মানে এই নয় যে; স্রোতে গা ভাসিয়ে দিতে হবে। গা ভাসিয়ে দিলে বরং মানবতারই ক্ষতি। রবীন্দ্রনাথ বলছেন- যুদ্ধ করার চেয়ে... বাকিটুকু পড়ুন

৮৪ টি মন্তব্য      ৯৭৭ বার পঠিত     ১৬ like!

"কবি ও বৈজ্ঞানিক"

লিখেছেন অন্ধবিন্দু, ২২ শে ডিসেম্বর, ২০১৫ রাত ৮:১৬


কবি ও বৈজ্ঞানিক দুজনই সাধক, দ্রষ্টা ও স্রষ্টা। এ দু’য়ের সাধনা যেমন বিভিন্ন, দৃষ্টি ও সৃষ্টিও তেমনি পৃথক। কবির দৃষ্টিতে তিনি কেবল বস্তু বা ঘটনা দেখেন না; এ সবের ভিতর দিয়ে কি যেন এক অস্পষ্ট আভাস বা ইঙ্গিত দেখতে পান। সে ইঙ্গিত অনেক সময় সাধারণ মানুষের মনের কল্পনাকেও... বাকিটুকু পড়ুন

৩৭ টি মন্তব্য      ১২৮৬ বার পঠিত     ১১ like!

ভাঙন লাগাইছে

লিখেছেন অন্ধবিন্দু, ১৪ ই ডিসেম্বর, ২০১৫ বিকাল ৩:৩৫


ভাঙন লাইগাছে রে বন্ধু ভাঙন লাইগাছে
খিড়কি আঁইটা ভবের নদী, গেরাম ভুলাইছে
পাগলা খোলস ঘূর্ণি হাওয়ায় আগল খুলাইতে
থ-থৈ কাঁথায় হিজল গুঁইজা ভাঙন ডাকাইছে

ভাঙন আইসা পুঁতির দানায় শঙ্খ বাজাইলো
চণ্ডা ফড়িং দীঘল বাজনায় প্রার্থনা গাইলো
ল্যাংরা শেকড় ঢেঁকুর তুইলা বীজ নুয়াইতে;
জিন্দা-সাকার বীজের গীতে কল্প দেখাইলো

নিসাড় চুমকির উজ্লা শাড়ি কুয়োত... বাকিটুকু পড়ুন

৭৪ টি মন্তব্য      ৬৫১ বার পঠিত     ১৪ like!

নামমাত্র মুসলমান থেকে কাজের মুসলমান হবার প্রথমধাপ: জ্ঞানার্জন

লিখেছেন অন্ধবিন্দু, ২৮ শে নভেম্বর, ২০১৫ রাত ৮:১১



((( সুধী স্বজন, ব্লগ পাতাটিতে প্রাসঙ্গিক বিষয়ে আপনার আলোচনা/সমালোচনা/প্রতিক্রিয়া লিখতে কুণ্ঠাবোধ করবেন না। আমরা কেউই সবজান্তা নই। তবে আমার আস্থা রয়েছে; আন্তর্জালের তীক্ষ্ণ মেধাবী ও স্বশিক্ষিত অংশটির প্রতি। যাঁরা দায়িত্বসহকারে পড়েন-লিখেন, ব্লগিং করে থাকেন; তাঁরা কমজান্তাও নন! কামনা করি, আমাদের মধ্যকার এই ব্লগ-মিথস্ক্রিয়া সুস্থ ও স্বাস্থ্যকর থাকুক )))... বাকিটুকু পড়ুন

৪৪ টি মন্তব্য      ১২৫৬ বার পঠিত     ১৯ like!

হ্যান্স জিমারের সাইলেন্স সিম্ফনি

লিখেছেন অন্ধবিন্দু, ০৮ ই নভেম্বর, ২০১৫ দুপুর ১:২৪



(বিশ্ব চলচ্চিত্রের হাই-টেক সঙ্গীতায়ন বিশেষ করে হ্যান্স জিমারের মতো একজন সঙ্গীতজ্ঞের কম্পোজিশন; শব্দ-বাক্যে ধরতে পারাটা বেশ দুরূহসাধ্য। ব্লগ পাতাটি শ্রোতা-অভিজ্ঞতালব্ধ ভালোলাগার লিখিতরূপ মাত্র)


হ্যান্স জিমার’স মিউজিকের সাথে আমার পরিচয় গ্ল্যাডিয়েটর সিনেমায়। সিনেমায় রোমান সংস্কৃতির ঐতিহাসিক অনুবন্ধ আর সাউন্ডট্রেকে মিডল ইস্টার্ন সঙ্গীতের প্রভাব ছিলো মুগ্ধ করার মতো। “নাও উই... বাকিটুকু পড়ুন

৪০ টি মন্তব্য      ৬৬৯ বার পঠিত     like!

মানুষগুলো অনেক

লিখেছেন অন্ধবিন্দু, ০৩ রা নভেম্বর, ২০১৫ বিকাল ৩:৩০


উঠোন জুড়ে মানুষেরা অনেক
রোদ উঠেছে প্রখর
কেউ পুড়ছে সূর্যতাপে, কেউ দেখলো ধুলো
ত্বকের নিচে রইলো ঠাসা―রক্তের রঙ কালো।

ঝোপেঝাড়ে বাদ্যসহ গাঢ় স্বরের রণন,
হাত নেড়ে মূহূর্ত-তেই হয়ে গেলো মুঠো।
কাপঁন ধরে নম্রকোষে সামনে এলেন তিনি
এক ঘুষিতে টুঁ শব্দটি, শুকনো কণ্ঠে তাকায়!
মূঢ় ক’জন আনন্দে খুব দুঃখদায়ক কারও
কিছু আবার মোটামুটি দেখেশুনেই
এগোয়, কইবে লোকে নানান
ভেবে গুটিয়ে... বাকিটুকু পড়ুন

৭০ টি মন্তব্য      ৫৭৩ বার পঠিত     ১২ like!

দ্যা মার্সান(২০১৫): লাল গ্রহে ধূঁ ধূঁ প্রাণ

লিখেছেন অন্ধবিন্দু, ০৭ ই অক্টোবর, ২০১৫ রাত ৮:৪৩



মহাকাশ অনুসন্ধান জাতীয় সিনেমার অধিকাংশই গাণিতিক চেহারার হাই-ভোল্টেজ ফিকশন হয়ে থাকে। আর হবেই বা-না কেনও ? মানুষের উচ্চাকাঙ্ক্ষা ততটাই উন্মুক্ত, যেমন কল্পনার ইকারুস। আমাদের কল্পনাশক্তি গ্রাম ছাড়িয়ে শহর দেখেছে। আকাশের পর খানিকটা দূরেও দেখতে শিখেছে―আলোকবর্ষ প্রতিফলন। শেষবার থামার আগে বহুবার তার বিস্তার ঘটেছে প্রজন্মের পর প্রজন্ম। আপনাদের নিশ্চয়ই মনে আছে... বাকিটুকু পড়ুন

৮০ টি মন্তব্য      ১০৬৬ বার পঠিত     ১১ like!

কলিম ঘুমোচ্ছে (১)

লিখেছেন অন্ধবিন্দু, ০৫ ই অক্টোবর, ২০১৫ দুপুর ২:১০


কলিম ঘুমবোর আগে যা খেয়েছিল-

১.গোস্তের ঝোল দিয়ে বাসি একথালা ভাত
২.পরিমাণ মতো লবণ
৩.৩৪০-৩৭০ মিলি পানি
৪.সিগারেট অর্ধেকটা

কলিম আজকে শেষ যার সাথে কথা বলছিলো তাকে পরিচয় করিয়ে দিতে আমরা বাকি অর্ধেকটা পুড়তে দেখবো। শরীরে বার্ধক্যের স্পষ্ট ছাপ বিশেষ করে মুখের অংশটাতে কয়েক পদ রেখার দ্বিগুণ আধিপত্য। কলিমের সাথে তার বাকবিতণ্ডা... বাকিটুকু পড়ুন

৫৯ টি মন্তব্য      ৬৭২ বার পঠিত     like!

মেড ইন ভালবাসা

লিখেছেন অন্ধবিন্দু, ২২ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ১০:২২


গোটা ছবিটায় রইবে সীমান্ত
তারও দূরে চৈত্র এসে দাঁড়ালে
মেঘেদের বাহু অজান্তেই জড়ালে
পাশে রেখো শস্যখেত-গেরস্থালি,
প্রিয় মানুষের অশ্রু-মুছে অবিকল,
বাক্যহীনা গাভীটির ঢ্যাবঢ্যাবে চোখ,
ছোট ছোট ঘাম, চুরমার ক’রে দরদাম,
ধানি মরিচের টালে ঘর বেঁধো উইপোকার!
অঢেল সবুজে নিয়ো চোরাপাথরের মাতলামি
বটবৃক্ষ প্রাণের উতলা ঘ্রাণে উড়ুক শীতল পাটি।
বালু-বিবরে; আলুথালু করো লোকালয়ের সকাল!

ক্যানভাস ঠাঁসা
অনেক... বাকিটুকু পড়ুন

৫৯ টি মন্তব্য      ৫৭৪ বার পঠিত     like!

আমার অস্তিত্ববাদ

লিখেছেন অন্ধবিন্দু, ১৯ শে সেপ্টেম্বর, ২০১৫ সন্ধ্যা ৬:৪৩


আমার অস্তিত্ববাদ―
দীর্ঘদেহী দীর্ঘশ্বাসের মুঠো মুঠো অভিশাপ
অতীত হতে জন্মিয়া ফের সস্তায় বিকোবার

বধির ইচ্ছার পঙ্গু পদে বস্তুগত বসবাস
পরস্পরে অনুভূত হয় হিম গন্ধে
হেমলকেরও পিপাসিত দাস।

কেননা সবার অগোচরে গাঁথা সুচতুর কৌশল
প্রলুব্ধকারী ব্যাখ্যাতে সব অসম্ভবও সম্ভব
প্রবর্তিত প্রতিটি প্রশ্নে উন্নত মিথ্যাচার
আওড়ে গিয়েছে অজস্র কণায়;
ম্যাপল পাতায় ব্যথিত-বিষাক্ত সে লাল।।

আমার অস্তিত্ববাদ―
উদাহরণ টেনে যাচ্ছে কষে চতুষ্কোণ... বাকিটুকু পড়ুন

৩৮ টি মন্তব্য      ৪১৬ বার পঠিত     like!

সূর্যোদয়ের অন্ধকারে

লিখেছেন অন্ধবিন্দু, ১৬ ই এপ্রিল, ২০১৫ বিকাল ৪:৫৪


আম্রমুকুলের মউ মউ পরে, বিশাখা নক্ষত্র জানান দিল―কাল-ঝড় আসলো ব’লে/ উন্মনা নদী পর্দা তুলে গুনগুন স্রোতে উত্তাপ গ’লে/এই মাটি হাওয়া মাঠ আলো/ পহেলা দিনে কাঁপন জাগালো―‘জমিদার গেছে বাপু; ধার-দেনা তো শোধ হয়নি অখনও !’

ধনিক বনিক হুল্লোড়ে যারা/ অন্য ভাষায় বলছে কথা/ বয়স যুবা শহরের চোখে, সূর্যোদয়ের অন্ধকারে/ জারি-সারি-পালা-যাত্রা কোথায়?/আনাচে-কানাচে... বাকিটুকু পড়ুন

৪২ টি মন্তব্য      ৪০০ বার পঠিত     like!

সখি তোমার লাগি

লিখেছেন অন্ধবিন্দু, ২৪ শে মার্চ, ২০১৫ দুপুর ১২:৫২


রুদ্র মাতম সহসা চুমি
উন্মেষ তব কালিক-জ্যোতি
প্ররোহ প্রয়াসে পর্যদুস্ত, শিকল বিকল যুক্তি বুদ্ধি।

আচার অন্তর দিবস গুনি গুপ্তআত্মার পিরিত খুঁজি
অমৃত বিদিত শূন্য-ভিতর জিন্দা শুদ্ধ মানস গড়ি।
সর্ব স্বরূপ সাধনা বৃত্ত প্লাবন বয়ে অ-ব-তার ভাঙি
যুগ চৈতন্য যোগীর তোড়ে প্রেমবাদের পীড়ন-ভাতি

সখি,
তোমার লাগি তোমার লাগি।

গোলাপী সাহারা আচম্বিতে পিঙ্গল-কেশ সঙ্গ বাঁধি
সুর-অসুর সৃজিয়াছে মনে,... বাকিটুকু পড়ুন

৩৮ টি মন্তব্য      ৩৮৩ বার পঠিত     like!
আরো পোস্ট লোড করুন
ব্লগটি ২৩৯৬৬ বার দেখা হয়েছে

আমার পোস্টে সাম্প্রতিক মন্তব্য

আমার করা সাম্প্রতিক মন্তব্য

আমার প্রিয় পোস্ট

আমার পোস্ট আর্কাইভ