somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

আসুন বাংলাকে ভালবেসে ব্লগীয় ভোটে অংশ গ্রহন করি

৩০ শে মার্চ, ২০১১ রাত ৯:০৯
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :


আমাদের মায়ের ভাষা বাংলা আজ আন্তর্জাতিক মাতৃভাষা। এই বাংলার জন্য ১৯৫২ তে নিজের জীবনকে উৎসর্গ করে, শহীদ হয়েছেন রফিফ, শফিক, ছালাম,বরকত,জব্বার। আরো কত রক্ত,নির্যাতন,সংগ্রাম ও ত্যাগ জড়িয়ে আছে এই বাংলাকে নিয়ে। ১৯৭১ এ ৩০ লক্ষ প্রান , ২ লক্ষ মা বোন ইজ্জত হাড়িয়েছেন। এক কোটি জনগন প্রিয় আবাসভুমি ছেরে উদ্বাস্ত জীবন কাটিয়েছেন মাসের পর মাস। কিছু সংখ্যক দেশবিরোধী বাদে সারে সাত কোটি বাংগালীর আতংকের ইতিহাস , বীর মুক্তিযোদ্ধাদের অসীম বিরত্ব জড়িয়ে আছে আমাদের এই স্বপ্নের বাংলাদেশের প্রতিষ্ঠার পিছনে।

আমরা যারা ১৯৫২ দেখিনি , ১৯৭১ এর মহান মুক্তিযুদ্ধ দেখিনি, তারা তো পারি এই বাংলার জন্য কিছু করতে। আমাদের পুর্ব পুরুষ যদি ভাষার জন্য জীবন দিতে পারেন, দেশের জন্য প্রান দিতে পারেন, আমরা কেন পারবো না, ভাষার জন্য ,এই দেশকে সারা বিশ্বে ছড়িয়ে দিতে ? আসুন আমারা আমাদের প্রত্যহিক জীবনের কিছুটা সময় এই বাংলার জন্য ব্যায় করি। পরিচিত করি বিশ্বের ব্লগ কমিউনিটির কাছে আমাদের দেশকে , আমাদের মায়ের ভাষাকে।

বাংলা ভাষার ব্লগ কমিউনিটির মাঝে সামহোয়ারইন ব্লগ সেরা। এর জনপ্রিয়তা দিনদিন বেড়ে যাচ্ছে । ডিসেম্বর ২০১০ এ যেখানে এর রেজি: ব্লগার ছিলেন ৬৫০০০, মাত্র তিন মাস পরে বর্তমানে তা দাড়িয়েছে ৭৪০০০ এ। ব্লগ কমিউনিটিতে সামহোয়ারইন ব্লগ একটা মডেল। এর উদ্যেগতারা ইচ্ছে করলেই, এদেশের বাইরে থেকে এটা পরিচালিত করতে পারতেন। কিন্তু বাংলাকে ভালবেসে,বাংলাদেশকে ভালবেসে ,এই দেশে থেকেই এটা পরিচালিত করছেন। বাংলা ব্লগকে জনপ্রিয় করার জন্য সামহোয়ারইন ব্লগকে জানাই অনেক অভিনন্দন।

আসুন আমরা বাংলাকে ভালবেসে বাংলার জন্য কিছু একটা করি।
ডয়েচেভেলের উদ্যগে ব্লগ প্রতিযোগীতা চলছে। নিম্নের সাতটি ক্যাটাগরিতে আমরা ভোট দিতে পেরি।

১। Best Blog
২। Best Use of Technology for Social Good
৩। Best Social Activism Campaign
৪। Reporters Without Borders Award
৫।Special Topic Award Human Rights
৬। Best Video Channel
৭। Best Blog Bengali

১। Best Blog এ আমাদের দেশের মনোনয়ন পেয়েছেন ,
সাবরিনা’র ব্লগ Sabrina’s Blog। আমরা সবাই সাবরিনাকে ভোট দিয়ে এ বছরের জন্য বিশ্বের সেরা ব্লগার নির্বাচিত করতে পারি। করাও উচিৎ আমাদের। সাবরিনার ব্লগ দেখুন : http://sabrina.amarblog.com/

২। Best Use of Technology for Social Good এ আমাদের দেশের মনোনয়ন : মেহদী হাসান খান’এর ব্লগ Mehdi Hasan Khan’s Blog। বাংলাকে ভালোবেসে আসুন মেহেদীকে ভোট দেই।
http://www.sachalayatan.com/OMICRONLAB

৩। Best Social Activism Campaign এ আমাদের দেশের মনোনয়ন : অমিপিয়াল’এর ব্লগ Omipial’s Blog । ভোট দিন ওনাকেও।
http://omipial.amarblog.com/

৪। Reporters Without Borders Award এ আমরা ভোট দেব আবু সুফিয়ান’এর ব্লগ Abu Sufian’s Blog কে।
http://sufiande.blogspot.com/

৫। Special Topic Award Human Rights আমাদের বাংলার মনোনয়ন : আদিবাসী বাংলা ব্লগ Indigenous Bengali Blog।
আমরা অবশ্যই ওনাকে ভোট দিব।
http://w4study.com/

৬। Best Video Channel এ আমাদের প্রতিনিধি : উন্নয়ন টিভি UnnayanTV - Development TV । আমরা ওনাকেও ভোট দেব।

উপরের ১-৬ পর্যন্ত ব্লগ সমুহ উক্ত ক্যাটাগরীতে বিশ্বে বাংলার প্রতিনিধিত্ব করছেন। আসুন আমরা বাংলাকে ভাল বেসে ওনাদের জয়ী করে আনি। এ জয় হবে আমাদেরই। কেবল ওনাদের একার নয়।

৭নং ক্যাটাগরী Best Blog Bengali। এখানের সব মনোনয়ন বাংলা ভাষাভাষী। একজনকে বাদ দিয়ে অন্যজনকে ভোট দেয়া খুব কঠিন । তবে আমার নিজের মনোনয়ন ২ জন। আমি ওনাদেরকে জানি সামহোয়ারইন ব্লগের ব্লগার হিসাবেই। আমার প্রিয় ব্লগার দুজনই। সামহোয়ারইন এ আসার অনেক পুর্ব হতেই ওনাদের লেখা পড়ি আমি। আমার প্রিয়তে ওনাদের লেখা অনেক । আপনারা সিদ্ধান্ত নিন কাকে ভোট দিবেন।" আমার ভোট আমি দেব,যাকে খুসি তাকে দিব " আমি এই শ্লোগানে বিশ্বাসী।

একজন হলেন আইরিন সুলতানা
মুক্তিযুদ্ধ সম্পর্কে ওনার লেখা , ভাবনা ভালো লেগেছে খুব। সামহোয়ারইন এ ওনার যে সমস্ত পোষ্ট আমার ভালো লেগেছে :

বীরশ্রেষ্টদের ছবি নিয়ে আন্তর্জালে ছবি ও তথ্য বিভ্রাট বিষয়ে ব্লগারদের দৃষ্টি আকর্ষণ করা হয়েছিল এই পোস্টের মাধ্যমে - শ্রদ্ধার্ঘ্যঃ আন্তর্জালে বীরশ্রেষ্ঠদের নিয়ে তথ্য বিভ্রাট নিরসন করতে পারে ’ডিজিটাল-বান্ধব’ সরকার ও প্রজন্ম (Click This Link)

ইভ টিজিং বিষয়ে সামাজিক ও মানসিক দিক নিয়ে বেশ আলোচনা চলে এই পোস্টে - নারী উত্ত্যক্তকারীদের (ইভ টিজার) বেপরোয়া আগ্রাসন এবং পরিনামে নারীর আত্মহননঃ দায়ভার পরিবার-সমাজ-সরকারের উপরও বর্তায় (Click This Link)। পরবর্তীতে সামহোয়্যারের ইভ টিজিং বিরোধী পোস্টার কর্মসূচীতে দেশের বিভিন্ন অঞ্চলের ব্লগারদের সাথে যোগাযোগ করে এই আন্দোলনে জোরালো ভূমিকা রাখেন তিনি।

বঙ্গবন্ধুর সাতই মার্চের ভাষণে জিয়ে পাকিস্তান বলা না বলা নিয়ে সামহোয়ারে একটি বহুল তথ্যপূর্ণ পোস্ট ছিল এটি - Click This Link

নির্বাচনের সময় হাস্যরসের মাধ্যমে তুলে ধরেছেন এলাকার নির্বাচন পরিস্থিতি। (Click This Link)

আবার যুদ্ধাপরাধীদের বিচার নিয়ে সরকারের প্রস্তুতি-অপ্রস্তুতির যথাসম্ভব পুংখানুপুংখ বিশ্লেষণ করছেন এই পোস্টে - প্রসঙ্গ যুদ্ধাপরাধীদের বিচারঃ তাবৎ প্রতিশ্রুতির পালা সাঙ্গ হলে/বাস্তবায়ন আদৌ হবে! কবে? আর কবে! তৃষিত চেতনা ওঠে বলে(Click This Link)

আইরিন সুলতানা মনোনয়ন পেয়েছেন blog.bdnews24.com থেকে। কিন্তু আমার কাছে উনি সামহোয়ারইন ব্লগেরই একজন ব্লগার। ওনার উৎস সামহোয়ারইন এ। যেমন আমেরিকায় বসবাসরত বাংগালীদের উৎস বাংলাদেশে।

ইমন জুবায়ের।
কিভাবে ওনাকে উপস্থাপন করা যায়, আমি ঠিক বুঝতে পারছিনা। ওনার সম্পর্কে কিছু লেখার যোগ্যতাও আমার নেই। অনেক পুরাতন ও মানসম্পন্ন ব্লগারের সামহোয়ারইন ব্লগে অনুপস্থিতে, যে কজন ব্লগার সামহোয়ারইন ব্লগকে এগিয়ে নিয়ে যাচ্ছেন , উনি তাদের মাঝে একজন।

ওনার উল্যেখ যোগ্য লেখা সমুহ :

Black Death বা কৃষ্ণমৃত্যু ছিল মানব ইতিহাসের অন্যতম এক প্রানঘাতী মরক। ইউরোপের ইতিহাসকে গভীরভাবে প্রভাবিত করেছিল, সৃষ্টি করেছিল সামাজিক অর্থনৈতিক এবং ধর্মীয় অভ্যূত্থানের।
Click This Link

গল্প :
Click This Link

দর্শন বিষয়ক :
Click This Link

ধর্ম বিষয়ক লেখা :
Click This Link

ইমন জুবায়ের মনোনয়ন পেয়েছেন সামহোয়ারইন ব্লগ থেকে।

দুজনের মাঝে একজনকে ভোট দিন। যেই বিজয়ী হোক , এ বিজয় সামহোয়ারইন ব্লগের, এ বিজয় আমাদের দেশের।

ভোট দেয়ার জন্য এখানে দেখুন।
Click This Link

লগইন এ ক্লিক করে প্রথমে ফেসবুক অথবা টুইটার দিয়ে লগ-ইন করে নিতে হবে। ফেসবুক আইডি দিয়ে লগইন করার সময় ফেসবুক এক্সেস পারমিশন চাইবে যা কোনরকম দ্বিধা ছাড়াই আপনি এ্যালাউ করতে পারেন।



IN THE CATEGORY অপশনের ড্রপ ডাউন থেকে বিভিন্ন ক্যাটাগরি সিলেক্ট করুন তারপর I




I VOTE FORE অপশন থেকে আপনার পছন্দের ব্লগকে সিলেক্ট করে গোলাপী বাটনে ক্লিক করুন।



এভাবে ৭ টি ক্যাটারির জন্য ৭ বার করে বাংলাকে জিতিয়ে আনুন। ফেইসবুক/টুইটারে যাদের ২ টি আইডি, তারা ২ টি দিয়েই ভোট দিতে পারবেন,প্রতি ২৪ ঘন্টায় একবার। ১১ এপ্রিল ২০১১ পর্যন্ত ভোট দেয়া যাবে।

আপনি কোন ব্লগারকে ভোট দিলেন, এ্টা কাউকে জানাতে না চাইলে Skip এ ক্লিক করুন।



আমাদের সবার প্রচেষ্টায় বাংলা জিতে যাক।

উৎসর্গ : সহ ব্লগার একজন কে। যিনি আমার চিন্তায় এমন একটি পোষ্টের বীজ বপন করেছেন।

@@ ভোটের সর্বশেষ অবস্থা প্রতিদিন একবার মন্ত্যবে প্রকাশ করা হবে।
সর্বশেষ এডিট : ০৮ ই এপ্রিল, ২০১১ সকাল ১০:৪০
১০৮টি মন্তব্য ১০২টি উত্তর পূর্বের ৫০টি মন্তব্য দেখুন

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

জাম গাছ (জামুন কা পেড়)

লিখেছেন সায়েমুজজ্জামান, ০৭ ই মে, ২০২৪ সকাল ৯:০৩

মূল: কৃষণ চন্দর
অনুবাদ: কাজী সায়েমুজ্জামান

গত রাতে ভয়াবহ ঝড় হয়েছে। সেই ঝড়ে সচিবালয়ের লনে একটি জাম গাছ পড়ে গেছে। সকালে মালী দেখলো এক লোক গাছের নিচে চাপা পড়ে আছে।

... ...বাকিটুকু পড়ুন

অনির্বাণ শিখা

লিখেছেন নীলসাধু, ০৭ ই মে, ২০২৪ দুপুর ১:৩১



রাত ন’টার মত বাজে। আমি কি যেন লিখছি হঠাৎ আমার মেজো মেয়ে ছুটতে ছুটতে এসে বলল, বাবা একজন খুব বিখ্যাত মানুষ তোমাকে টেলিফোন করেছেন।

আমি দেখলাম আমার মেয়ের মুখ উত্তেজনায়... ...বাকিটুকু পড়ুন

=ইয়াম্মি খুব টেস্ট=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ০৭ ই মে, ২০২৪ বিকাল ৪:১৪



©কাজী ফাতেমা ছবি
সবুজ আমের কুচি কুচি
কাঁচা লংকা সাথে
ঝালে ঝুলে, সাথে চিনি
কচলে নরম হাতে....

মিষ্টি ঝালের সংমিশ্রনে
ভর্তা কি কয় তারে!
খেলে পরে একবার, খেতে
ইচ্ছে বারে বারে।

ভর্তার আস্বাদ লাগলো জিভে
ইয়াম্মি খুব টেস্ট
গ্রীষ্মের... ...বাকিটুকু পড়ুন

শিরোনামহীন দুটি গল্প

লিখেছেন সাহাদাত উদরাজী, ০৭ ই মে, ২০২৪ বিকাল ৫:৫৫

গল্প ১।
এখন আর দুপুরে দামী হোটেলে খাই না, দাম এবং খাদ্যমানের জন্য। মোটামুটি এক/দেড়শ টাকা প্লাস বয়দের কিছু টিপস (এটা আমার জন্য ফিক্সড হয়েছে ১০টাকা, ঈদ চাদে বেশি হয়,... ...বাকিটুকু পড়ুন

এশিয়ান র‍্যাংকিং এ ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবস্থান !!

লিখেছেন ঢাবিয়ান, ০৭ ই মে, ২০২৪ রাত ৮:২০

যুক্তরাজ্যভিত্তিক শিক্ষা সাময়িকী 'টাইমস হায়ার এডুকেশন' ২০২৪ সালে এশিয়ার সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকা প্রকাশ করেছে। এশিয়ার সেরা ৩০০ তালিকায় নেই দেশের কোনো বিশ্ববিদ্যালয়।তালিকায় ভারতের ৪০, পাকিস্তানের ১২টি, মালয়েশিয়ার ১১টি বিশ্ববিদ্যালয়... ...বাকিটুকু পড়ুন

×