somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

“সামহোয়্যারইন ব্লগ” এ আমার পঞ্চম বর্ষপূর্তি হলোঃ কিছু পরিসংখ্যান

১৬ ই সেপ্টেম্বর, ২০২০ সন্ধ্যা ৬:২৭
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

চতুর্থ বর্ষপূর্তিঃ “সামহোয়্যারইনব্লগ” এ আমার আজ চতুর্থ বর্ষপূর্তি হলো
তৃতীয় বর্ষপূর্তিঃ “সামহোয়্যারইনব্লগে” তৃতীয় বর্ষপূর্তি – ফিরে দেখা
দ্বিতীয় বর্ষপূর্তিঃ সামহোয়্যারইনব্লগে আমার ব্লগিং এর দ্বিতীয় বর্ষপূর্তি
প্রথম বর্ষপূর্তিঃ বর্ষপূর্তির হালখাতা - প্রথম বর্ষপূর্তি





প্রারম্ভিক কিছু কথাঃ গত চার বছরে নিয়ম করে প্রতিবছর বর্ষপূর্তি পোস্ট লিখেছিলাম। এসব পোস্টে পাঠকদের উদ্দেশ্যে ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ ছাড়াও, আমার লেখালেখির কিছু পরিসংখ্যান আমি টুকে রাখি, মূলতঃ তা আমারই সম্ভাব্য বীক্ষণ ও ব্যবহারের জন্য। এবারে নানা ঝামেলার কারণে এ পোস্ট লিখতে দু’দিন পেছনে পড়ে গেলাম। এবারেও এটা মূলতঃ আমারই ব্লগ পরিসংখ্যানের পোস্ট। এসব তথ্য পাঠকের মনে কোন আগ্রহ সৃষ্টি করবে না, বরং তা বিরক্তিরই কারণ হতে পারে, এটা খুবই স্বাভাবিক। তাই যারা এসব ব্যক্তিগত পরিসংখ্যানে আগ্রহী নন, তাদের প্রতি সতর্কীকরণঃ এ অনুচ্ছেদটি অতিক্রম করে নীচে পড়তে গেলে হতাশ হতে পারেন।

গত এক বছরে আমার ব্লগে ভিজিটর সংখ্যা ছিল ৩৭৬৯৭, যা এর আগের বছরের তুলনায় ১২৫৮০ জন কম। অর্থাৎ এর আগের বছরের তুলনায় আমার ব্লগে ভিজিটরের সংখ্যা প্রতিদিনে প্রায় ৩৫ জন করে কমে গেছে। অবশ্য সামগ্রিকভাবে এমনিতেও পুরো ব্লগে ভিজিটরের সংখ্যা অনেক কমে গেছে বলে প্রতীয়মান, সেই তুলনায় আমার অবস্থাটা তেমন খারাপ নয় বলে মনে করি। একইভাবে আমার লেখা পোস্টের সংখ্যাও গতবছরে ১১ টি কমে গেছে, অর্থাৎ এর আগের বছরের তুলনায় গতবছরে আমি প্রায় প্রতিমাসে একটি করে কম পোস্ট লিখেছি। এ পরিসংখ্যানে কিছুটা অবাকই হয়েছি, কারণ আমার ধারণা ছিল লকডাউনের কারণে আমি হয়তো বা গত এক বছরে আগের বছরের তুলনায় বেশীই পোস্ট লিখেছি, কম নয়। তবে পরিসংখ্যান তো আর মিথ্যে বলে না!

গতবছরে আমি অন্যের পোস্টে মন্তব্য করেছি ২৮৮২টি, যা এর আগের বছরের তুলনায় ৯৭০টি কম। আর মন্তব্য পেয়েছি ২৪১৩টি, যা আগের বছরের তুলনায় ১১৩৩টি কম। মন্তব্য করা এবং পাওয়া, উভয় ক্ষেত্রে পরিসংখ্যানটা নিম্নমুখি, যা সামগ্রিক নিম্নমুখি ব্লগ পরিসংখ্যানের সাথে সামন্জস্যপূর্ণ। তবে মন্তব্য পাওয়ার চেয়ে ৪৬৯টি মন্তব্য আমি বেশি করেছি, এই একটি পরিসংখ্যানে গত বছরের চেয়ে এগিয়ে আছি। গত বছরে এ সংখ্যাটা ছিল ৪০৫। আর চতুর্থ বছরের চেয়ে পঞ্চম বছরে আমাকে ২৩ জন বেশিসংখ্যক পাঠক অনুসরণ করছেন, এটাও ব্যক্তিগতভাবে আমার জন্য স্বস্তিদায়ক, যদিও সংখ্যাটা এর আগের বছরের তুলনায় ৯ জন কম।

গত এক বছরে আমার সর্বাধিক পঠিত পোস্টঃ
নভোনীল এর চতুর্থ পর্ব .... (১০৩৫)
কবিতাঃ বিবেকের ডাক – কেউ শোনেনা কেউ শোনে (৬৫১)
শিক্ষাহীনতার কারণে অসহায়ত্ব (৬০২)
মেলবোর্নের দিনলিপি-৪ঃ ঘরোয়া জন্মদিন পালন এবং ঘরের বাহিরে ইংরেজী নতুন বর্ষবরণ (৫০১)

কমপক্ষে একজন পাঠক আমার কোন পোস্টকে তার ‘প্রিয়’ তালিকায় তুলে নিয়েছেন, গত এক বছরের এমন পোস্টঃ
১। কবিতাঃ অনিঃশেষ মুক্তি (২ জন)
২। এ আনন্দধারা বয়ে চলুক (১ জন)
৩। কবিতাঃ হাঁটা (১ জন)
৪। অস্ট্রেলিয়ার পথে-১ (১ জন)
৫। মেলবোর্নের দিনলিপিঃ ৪- ঘরোয়া জন্মদিন পালন এবং ঘরের বাহিরে ইংরেজী নতুন বর্ষবরণ (১ জন)
৬। ফাহিয়ানের গল্প (৩ জন)
৭। মেলবোর্নের দিনলিপিঃ ৭ (১ জন)
৮। মেলবোর্নের দিনলিপিঃ ৮ (১ জন)
৯। মেলবোর্নের দিনলিপিঃ ৯ (১ জন)
১০। নভোনীল এর চতুর্থ পর্ব (৩ জন)
১১। কবিতাঃ নক্ষত্রবাসী (১ জন)
১২। কবিতাঃ গরু আর কৃষকের শ্রম (১ জন)
১৩। কবিতাঃ কবিতার ছবি, ছবির কবিতা (১ জন)

গত এক বছরের সর্বাধিক পঠিত তিনটি কবিতাঃ
১। কবিতাঃ বিবেকের ডাক – কেউ শোনেনা কেউ শোনে (৬৫১)
২। কবিতাঃ একটি পৃষ্ঠা ভাঁজ করে রেখেছিলাম (৪৫১)
৩। কবিতাঃ অমঙ্গল প্রদীপ (৪০৪)

গত ৫ বছরে আমার সর্বাধিক পঠিত পোস্টঃ
১। সুন্দর কিছু ব্লগ নিকের নাম (১৯১৫)
২। পিছু ফিরে দেখাঃ “মেরা জীবন কোড়া কাগজ...” (১৭৬০)
৩। শান্তির দেশ ভুটান ভ্রমণ -- ১ (১৪৪৩)

গত ৫ বছরে আমার সর্বাধিক পঠিত কবিতাঃ
১। ভাল থেকো পাখি তুমি (১১৬৬)
২। ভালবাসার আশা (৯১১)
৩। বোনারপাড়া জংশন (৮৪০)
৪। কবিতাঃ বিবেকের ডাক – কেউ শোনেনা কেউ শোনে (৬৫১)

গত ৫ বছরে সর্বাধিক ‘প্রিয়’ তে নেয়া আমার পোস্টঃ
১। বই নিয়ে আলোচনা- রক্তে ভেজা একাত্তর - (৪)
২। একটি সুখের স্মৃতি—করুণাময়ের অপার দান কৃতজ্ঞতায় স্মরণ (৪)

কৃতজ্ঞচিত্তে কিছু মাইলফলক পরিসংখ্যানের কথা স্মরণ করছিঃ

*আমার প্রথম পোস্ট ‘বক্ষমাঝে থাকবে তুমি’ তে প্রথম মন্তব্যটি করেছিলেন এহসান সাবির। শুধু তাই নয়, তিনি আমার প্রথম ৫টি পোস্টের প্রত্যেকটিতেই মন্তব্য করেছিলেন।

* ব্লগে সর্বপ্রথম মন্তব্যটি কিন্তু আমি প্রথম পোস্টে পাইনি। আমার দ্বিতীয় পোস্ট ‘পূর্ণতা’ প্রকাশের কয়েক ঘন্টার মধ্যেই প্রামানিক আমার সে পোস্টে প্রথম মন্তব্য করে আমার ব্লগীয় জীবনের প্রথম মন্তব্যটি আমাকে উপহার দেন। অধুনা ব্লগে ছড়াকার প্রামানিকের অনুপস্থিতিটা আমি বেশ অনুভব করি। আশাকরি, তিনি কুশলেই আছেন।

*আমার কোন লেখায় প্রথম ‘লাইক’টি আমি পেয়েছিলাম না মানুষী জমিন এর কাছ থেকে। আমার প্রথম পোস্টটিতে কোন মন্তব্য না করে শুধুমাত্র একটি লাইক দিয়ে তিনি নীরবে প্রস্থান করেছিলেন।

*ব্লগার blackant আমার লেখা একটি গল্প পড়ে মন্তব্য করেছিলেনঃ “শ্রদ্ধা নেবেন সারাটা জীবন কেন লিখলেন না ?” তার এই ছোট্ট মন্তব্যটা আমাকে ভীষণভাবে অনুপ্রাণিত করেছিল। তাকে দীর্ঘদিন ধরে ব্লগে আর দেখি না।

ব্লগিং এ আমার এ পঞ্চম বর্ষপূর্তিতে আমি কৃতজ্ঞতার সাথে স্মরণ করছি আমার সকল শুভানুধ্যায়ী সহব্লগারগণকে, যাদের নিরন্তর প্রেরণা ও শুভকামনা আমাকে ব্লগিং চালিয়ে যেতে উৎসাহিত করেছে এবং প্রাণিত রেখেছে। এখানে অনেক পরিচ্ছন্ন, প্রাজ্ঞ ও মননশীল ব্লগারের লেখার সাথে পরিচিত হয়েছি, তাদের সাথে মতবিনিময় করেছি, তাদের মেধা ও মনন থেকে নিজেও সমৃদ্ধ হওয়ার চেষ্টা করেছি। এক কথায়, এ ব্লগ থেকে পেয়েছি অনেক, দিয়েছি যৎসামান্য।

সবাইকে আন্তরিক শুভকামনা এবং ধন্যবাদ। ভাল থাকুন সবাই, সবসময়, সপরিবারে, সুস্বাস্থ্যে! ব্লগ একটি সাগর, যেখানে নানা দিক থেকে ভিন্নমুখি একেকটা নদী এসে মিলিত হয় এবং মিশে যায়। এই বিচিত্র জলধারা বুকে ধারণ করে “সামহোয়্যারইনব্লগ” এগিয়ে যাক, কালের প্রবাহে তার মেধাচিহ্ন রেখে যাক, পরবর্তী প্রজন্ম যেন প্রয়োজনে তাদের জ্ঞানপিপাসা এবং পাঠ প্রয়োজনীয়তা কিছুটা হলেও এ ব্লগ থেকে মেটাতে পারে। ব্লগের পোস্টগুলো সময়ের সাক্ষী হয়ে চিরভাস্বর হয়ে থাক!

আমার অজানা ছিল যে আজ এ ব্লগের প্রতিষ্ঠাতা জানা সৈয়দা গুলশান ফেরদৌস এর জন্মদিন। কিন্তু আজ ওনাকে শুভেচ্ছা জানিয়ে তিন তিনটি পোস্ট আসাতে তা জানতে পারলাম। এ পোস্টটি লেখার সময় মনে হলো, বাংলা ভাষায় লেখালেখির এমন একটি চমৎকার প্লাটফর্ম তৈরী করে দেয়ার জন্য উনি সকল ব্লগারের কাছ থেকে ধন্যবাদ প্রাপ্য। তাই আমিও এই সুযোগটি নিয়ে তাকে আন্তরিক ধন্যবাদ জানাচ্ছি, এবং সেই সাথে জানাচ্ছি জন্মদিনের শুভেচ্ছা! শুভ জন্মদিন, ব্লগজননী!

ঢাকা
১৬ সেপ্টেম্বর ২০২০







সর্বশেষ এডিট : ০১ লা অক্টোবর, ২০২০ সকাল ১০:৫৪
৪৪টি মন্তব্য ৪৫টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

শাহ সাহেবের ডায়রি ।। মুক্তিযোদ্ধা

লিখেছেন শাহ আজিজ, ১৯ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:২১



মুক্তিযুদ্ধের সঠিক তালিকা প্রণয়ন ও ভুয়া মুক্তিযোদ্ধা প্রসঙ্গে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, ‘দেশের প্রতিটি উপজেলা পর্যায়ে মুক্তিযোদ্ধা যাচাই বাছাই কমিটি রয়েছে। তারা স্থানীয়ভাবে যাচাই... ...বাকিটুকু পড়ুন

ভারতীয় রাজাকাররা বাংলাদেশর উৎসব গুলোকে সনাতানাইজেশনের চেষ্টা করছে কেন?

লিখেছেন প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন, ১৯ শে এপ্রিল, ২০২৪ দুপুর ২:৪৯



সম্প্রতি প্রতিবছর ঈদ, ১লা বৈশাখ, স্বাধীনতা দিবস, বিজয় দিবস, শহীদ দিবস এলে জঙ্গি রাজাকাররা হাউকাউ করে কেন? শিরোনামে মোহাম্মদ গোফরানের একটি লেখা চোখে পড়েছে, যে পোস্টে তিনি... ...বাকিটুকু পড়ুন

চুরি করাটা প্রফেসরদেরই ভালো মানায়

লিখেছেন হাসান মাহবুব, ১৯ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৫৩


অত্র অঞ্চলে প্রতিটা সিভিতে আপনারা একটা কথা লেখা দেখবেন, যে আবেদনকারী ব্যক্তির বিশেষ গুণ হলো “সততা ও কঠোর পরিশ্রম”। এর মানে তারা বুঝাতে চায় যে তারা টাকা পয়সা চুরি... ...বাকিটুকু পড়ুন

ঘুষের ধর্ম নাই

লিখেছেন প্রামানিক, ১৯ শে এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৭:৫৫


শহীদুল ইসলাম প্রামানিক

মুসলমানে শুকর খায় না
হিন্দু খায় না গাই
সবাই মিলেই সুদ, ঘুষ খায়
সেথায় বিভেদ নাই।

হিন্দু বলে জয় শ্র্রীরাম
মুসলিম আল্লাহ রসুল
হারাম খেয়েই ধর্ম করে
অন্যের ধরে ভুল।

পানি বললে জাত থাকে না
ঘুষ... ...বাকিটুকু পড়ুন

ইরান-ইজরায়েল দ্বৈরথঃ পানি কতোদূর গড়াবে??

লিখেছেন ভুয়া মফিজ, ১৯ শে এপ্রিল, ২০২৪ রাত ১১:২৬



সারা বিশ্বের খবরাখবর যারা রাখে, তাদের সবাই মোটামুটি জানে যে গত পহেলা এপ্রিল ইজরায়েল ইরানকে ''এপ্রিল ফুল'' দিবসের উপহার দেয়ার নিমিত্তে সিরিয়ায় অবস্থিত ইরানের কনস্যুলেট ভবনে বিমান হামলা চালায়।... ...বাকিটুকু পড়ুন

×