somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

স্যাটায়ার(Satire) মূলত কি এবং এর ব্যবহার

০৩ রা সেপ্টেম্বর, ২০২০ সকাল ৮:২৯
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :



Satire এর আক্ষরিক অর্থ হচ্ছে "বিদ্রুপপূর্ণ নিন্দা"। এটি খুব নগণ্য একটি লিটারেরি ডিভাইস এবং রেটোরিক ডিভাইস যা একই সাথে লেখায় এবং কথায় ব্যবহার করা যায়। Satire শব্দটির সাথে অনেককিছু জড়িত হয়ে পড়বে যখন আপনি এটিকে সংজ্ঞায়িত করতে যাবেন। সহজ আকারে পয়েন্ট দিয়ে ব্যাখ্যা করার চেষ্টা করছি।

• এটি এক ধরণের কমেডি কিন্তু কমেডি নয়। ("Satire মূলত মটু-পাতলু কার্টুন সিরিজের চরিত্র ডক্টর ঝটকা এর আবিষ্কার বলেও মনে হতে পারে" - আবার এই উদাহরণ থেকে আপনার যদি হাসি পায় তাহলে খুঁজে বের করুন Satire কেও Satire-এর রুপ দেওয়া যায় কিন্ত। মজা না?)।

• ব্যঙ্গাত্মক কৌতুকের একটি রূপ যা বিদ্রূপ, রসিকতা এবং অতিরঞ্জিতভাবে নির্দিষ্ট ধারণা, বিশ্বাস বা ধারণাকে ঠাট্টা করা বা উপহাস করার উপায় হিসাবে ব্যবহৃত হয়। উঁহু! কিছুই বুঝলেন না! তাই তো? কারণ, এটি টিপিক্যাল উইকিপিডিয়ার দেওয়া সংজ্ঞা।

• এটি কোন বর্তমানের ট্রেন্ডিং ট্রলিং নয়। কারণ, কাউকে বা কোন কিছুকে ব্যাঙ্গ করা এটির মূল উদ্দেশ্য নয় বরং এই ব্যাঙ্গটি কৌতুকের মাধ্যমে আপনাকে পেনিট্রেড করা হবে গভীর তথ্য সমূহ দিয়ে।

• একাধিক চরিত্র, বিষয়, স্থান অথবা প্রাণীর কথাও উঠে আসতে পারে ছোট্ট একটি বিষয়কে Satire এ রুপান্তরিত করবার জন্য।

• কিন্তু পুরো স্পোকেন ফর্ম আপনাকে রসিকতায় ডুবিয়ে রাখতে পারবে এবং আপনি হাসতে বাধ্য হবেন।

• বিশেষ করে কার্টুনিস্টরা Satire শব্দটির সাথে বেশি পরিচিত। সবসময় হয়তো পারেন না, বা করেন না। কিন্তু অধিকাংশ সময় সরকারের বিরুদ্ধে, সমাজের বিরুদ্ধে বা ব্যক্তি আক্রমণ যখন জটিল হয়ে পড়ে তখন উনারা "Satire" বেছে নেন সত্যটা তুলে ধরার জন্য। উপর থেকে দেখলে আপনার স্রেফ একটি স্বচ্ছ ঘটনা মনে হলেও কিছু সময় বাদে(যদি সেই সম্পর্কিত তথ্য আপনার মাথায় থাকে) আপনি হাসতে বাধ্য হবেন। এবং সেটাও হবে সত্যিটা জানার মাধ্যমে।

• এখন একজন স্পিকারের ক্ষেত্রেও ব্যাপারটা কাছাকাছি পর্যায়ের হলেও খুব সাবধানে হোমওয়ার্ক করতে হয়। কারণ, এতে মুখ ফসকে যাবার ভীতি রয়েছে। তাই পারফেক্ট Satire তখনই সম্ভব যখন তিনি স্পিচ ডেলিভারি দেওয়ায় ব্যাপারে মাস্টার মেকার হয়ে পড়েন। মানে নিজের জিহ্বা নিজের পুরো কন্ট্রোলে রাখতে পারেন।

• আবার এটি Irony নয়, অথচ দুটো শব্দের আক্ষরিক অর্থ একই। Irony হচ্ছে, "আমি আজ যার বিরুদ্ধে লড়াই করছি, আগামীকাল আমি তার পক্ষে চলে যাচ্ছি(স্ব-ইচ্ছায় নয়)"। আবার Mockery-ইও নয়, এবারেও আক্ষরিক অর্থ কিন্তু প্রায় একই। কারণ, Mockery করবার জন্য আপনার অধিক তথ্যে ভরপুর থাকতে হয় না। আপনার ইচ্ছে হলো, ব্যাস! কারো পোস্টে গিয়ে সেখানে মন্তব্যে আপনি ইচ্ছেমত তাকে ছোট করলেন।

• আরো একটি ব্যাপার লক্ষণীয় এটি Exaggeration পর্যায়ের কিছু নয়, তবে এটিও থাকবে। র'চাতে যতটুকু আদা লাগে ঠিক ততটুকু বলে আমার মনে হয়। কিন্তু পুরো ডায়ালগ হবে সেন্স অব হিউমরে ভরপুর সাথে লিকার হিসেবে ইনফরমেশন থাকবে।

• এখন এই চা-বিক্রেতা যে চা আপনাকে পরিবেশন করবেন তার স্বাদ হবে Irony ভরা একটি মিষ্টি স্যাটায়ার। গুলিয়ে দিলাম না তো আবার? আচ্ছা, যদি গুলিয়ে যায় তাহলে একটা অংক করা যায়,

(Dark)Comedy+Irony+Mockery+Information+Exaggeration = যে বস্তু মিলবে তার নাম হলো "Satire", এখন কি ঠিকঠাক!

একটি উদাহরণ দেওয়া যেতে পারে,

স্বামী বলছেঃ Phil Collins is calling me! (ফোন হাতে)
স্ত্রী বলছেঃ It's not an iPhone yet, Honey!

এই উদাহরণ থেকে আপনার মনে প্রথমে কি আসলো? হয়তো ফোন সম্পর্কিত ধারণা। কিন্তু মূল বিষয়বস্তু একেবারেই তা নয়। এখানে স্ত্রী যে সম্ভাব্য বিষয় বুঝানোর চেষ্টা করছেন,

(ক) ফিল কলিন্স একই সাথে একজন ড্রামার, গায়ক, গীতিকার, অভিনেতা, মাল্টি-ইন্সট্রুমেনালিস্ট ইত্যাদি(বাকিটা গোগল সার্চে দেখুন)ছিলেন। তাঁর কিন্তু ছোট্ট একটা তথ্য দেওয়ার থাকতে পারে ফোনকলে। এর বেশি কিছু নয় হয়তো।
(খ) অথবা বর্ণিত ঐ ব্যক্তি(স্বামী চরিত্রে) অতটা যোগ্যতা রাখে না যে ফিল কলিন্সের সাথে কাজ করতে পারতেন। অথবা ফিল কলিন্স ফোন করেছে বলেই রক ব্যান্ডে নিমন্ত্রণ পাবেন এমন নয়। মানে লেস-এক্সপেক্টেশন রাখার কথা বলা হচ্ছে।
(গ) এর উপর সোশ্যাল ও ইকোনমিক অবস্থাও বাদ পড়েনি। ব্যাপারটায় তার স্ত্রীর মতে এমন হতে পারে যে, তুমি এখনো আইফোন কিনতে পারোনি। এখন প্রশ্ন উঠতে পারে তাহলে ব্যাপারটা আবার সোশ্যাল কেন! সোশ্যাল এজন্য যে, UK এবং US এ যারা নিজেদের অভিজাত মনে করেন এবং US মানেই হচ্ছে যে বাসায় টেলিভিশন, একটি কার এবং আইফোন থাকা জরুরী তা না হলে সামাজিক স্ট্যাটাস রক্ষা করা গেলো না। এই সংজ্ঞায় এই সামাজিক প্রেক্ষাপট বা অবস্থাব বর্ণনা করছে।
(ঘ) তবে স্ত্রীকে আইফোন-ই বা কেন উল্লেখ করতে হলো? কারণ সে সময় থেকে আজ অবধি মোবাইল ফোন মার্কেটে আইফোন সেরা অবস্থান ধরে রেখেছে। সুতরাং স্ত্রী যে Mockery করলেন সেটা Exaggeration পর্যায়েও নিয়ে গেছেন। এখানে Irony ও বাদ পড়লো না, কারণ ফিল কলিন্স তো ফোনের ওপাশেই ছিলেন। হতেও পারে তিনি একটি সুযোগ দিতেও পারেন।

• কেন Satire ব্যবহার করা দরকার?

দেখুন, পারিবারিক, সামাজিক, রাজনৈতিক বা ব্যক্তির প্রতি বড় স্কেলে আক্রমণ শক্রতার জন্ম দেয়। স্যাটায়ার এর সাহায্য নিলে সেটা যে হবে না তাও নয়। কিন্তু অনেকখানি সাবোটেজ করা যাবে বলে আমার বিশ্বাস। শুধু তাই নয়, যেখানে আপনার মুখে কোন আইনি ব্যবস্থা দিয়ে মুখে কুলোপ দেওয়া আছে বা কারো জন্য ভয় আছে যেখানে বড় সত্যটি বড় আকারে প্রকাশ করার জন্য স্যাটায়ার এর বিকল্প আমার কাছে আজ অবধি কিছু আছে বলে মনে হয় না। বড় বড় সাংবাদিক/কলামিস্ট নিউজপেপারে প্রচুর স্যাটায়ার ব্যবহার করে থাকেন।

স্যাটায়ার রেনেসাঁর সময় বেশ প্রাসঙ্গিক হয়ে উঠে। এবং ক্লাসিকদের অনেক বেশি প্রভাবিত করে। এবং সে সময় ক্লাসিকদের পাশাপাশি "হোরেস" ও "জুভেনাল" এর নাম উঠে আসে তাঁদের স্যাটায়ার ধর্মীয় লেখার জন্য। যদিও ষোড়শ শতাব্দীর শেষের দিকে এর ডাউনফল ঘটে। কিন্তু ভাল করে লক্ষ্য করলে দেখা যায় "Satire" এখনো লুকিয়ে আছে, আমাদের কথায় বা গল্পে বা লেখায় অথবা নিউজপেপারে।

আমার এই অনুচ্ছেদটিতে কোন ভুল থাকলে মন্তব্যে আপনাকে বিনম্রভাবে আমন্ত্রণ জানাচ্ছি।

ধন্যবাদ
সর্বশেষ এডিট : ০৩ রা সেপ্টেম্বর, ২০২০ সকাল ৮:২৯
১২টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

কোল্ড স্টরেজ

লিখেছেন রাজীব নুর, ২১ শে অক্টোবর, ২০২০ রাত ৩:০৬



এক মেয়ে একটা মাংসের ফ্যাক্টরিতে কাজ করে।
তার কাজ ছিল, মাংস গুলো সঠিক সাইজে কাটা। মাংস কাটা হতো মেশিনে। দীর্ঘদিন ধরে মেয়েটা এই কাজই করছে। প্রতিদিন সাত ঘন্টা ডিউটি।... ...বাকিটুকু পড়ুন

বিমানে রেস্টুরেন্ট ।। সমবায় ভাবনা

লিখেছেন শাহ আজিজ, ২১ শে অক্টোবর, ২০২০ সকাল ১০:৪১





সকালের খবরে দেখছিলাম বেশ কিছু বিমান পরিত্যাক্ত অবস্থায় ঢাকা বিমান বন্দরের হ্যাঙ্গার এরিয়ায় পড়ে আছে । এগুলো আর কখনো উড়বেনা । এগুলোর... ...বাকিটুকু পড়ুন

অনলাইনের কিছু বাজে অভিজ্ঞতা, একা বসে কান্না ছাড়া আর উপায় দেখি না!

লিখেছেন সাহাদাত উদরাজী, ২১ শে অক্টোবর, ২০২০ দুপুর ১:৫৭

আমাদের দেশের প্রায় সব বয়সি নারীরা এমন একটা অভিযোগ করেন যে, তিনি অনলাইনে নানাভাবে উত্যাক্ত হয়ে থাকেন। বলা নাই কয়া নাই হঠাত করে তিনি একম কিছু মেসেজ বা কল পান... ...বাকিটুকু পড়ুন

জীবনধারণ খুব ব্যয়বহুল হয়ে যাচ্ছে। নূন্যতম খাবারের দামও ধরা ছোয়ার বাইরে চলে যাচ্ছে...........

লিখেছেন নীল আকাশ, ২১ শে অক্টোবর, ২০২০ দুপুর ২:২৪



যারা কাঁচাবাজারে যান তারা তো জানেনই, তারপরও বলছি। দেশে এখন জীবনধারণ খুব ব্যয়বহুল হয়ে যাচ্ছে।
নূন্যতম খাবারের দামও ধরা ছোয়ার বাইরে চলে যাচ্ছে।
বাজারের কাঁচা শাক সবজির আগুন মতো... ...বাকিটুকু পড়ুন

ব্লগ ছেড়ে যাবেন না; ব্লগ ছাড়লে আপনাকে কেহ চিনবেন না।

লিখেছেন চাঁদগাজী, ২১ শে অক্টোবর, ২০২০ সন্ধ্যা ৬:৪০



আজকে, আমার একটা পোষ্টে ব্লগার জাহিদ হাসান কমেন্ট করে জানায়েছেন যে, তিনি ব্লগ ছেড়ে চলে যাচ্ছেন; আমি না করেছি। উনাকে সম্প্রতি জেনারেল করা হয়েছে, সেটা হয়তো উনাকে হতাশ করেছে;... ...বাকিটুকু পড়ুন

×