somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

মডারেট মুসলিমের মন।

২৩ শে সেপ্টেম্বর, ২০১২ রাত ১:৪৪
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

"ইসলাম শান্তির ধর্ম ...ইসলাম পরমত সহিষ্ণুতার ধর্ম। সঠিক ইসলামের চর্চার মাধ্যমে অস্থির বিশ্বে শান্তির সুবাতাস বইতে পারে।ইসলামের আদর্শ সর্বজন গ্রহনীয়।"




মডারেট মুসলিমরা এমন ধারা ভাবতে ,প্রচার করতে এবং বেশিরভাগ ক্ষেত্রে চর্চা করতে সত্যি ভালোবাসেন তা নিয়ে আসলেই কোন সন্দেহ নেই। কিন্তু অতীত ও সাম্প্রতিক ইতিহাস কিন্তু ভিন্ন সাক্ষ দেয়। অতীত ইতিহাসের দিকে চোখ ফেরানোর আগে বর্তমানের দিকে একটু দেখি,

একটি তৃতীয় শ্রেনীর চলচিত্রকে কেন্দ্র করে মুসলিম রাস্ট্রগুলোতে ভয়াবহ সঙ্ঘাতে ইতিমধ্যে প্রায় অর্ধশতাধিক মানব প্রজাতির মৃত্যু ঘটে গেছে। সরকারগুলো বাধ্য হয়েছে অন্তর্জালের গতি রোধ করতে। ইসলামের পয়গম্বরের সুনামের অবমাননার সুত্র ধরে উত্তেজিত মুসলিম সম্প্রদায় ব্যাপক বিক্ষোভ, ভাংচুর,অগ্নি সংযোগে নিহতদের মধ্যে ৪ মার্কিন কুটনীতিক ও ১১ দক্ষিন আফ্রিকার নাগরিক ছাড়া বাকিরা সবাই মুসলিম। এমনকি একটি দেশের সরকার সংঘর্ষের জন্য রাস্ট্রিয় ছুটির ঘোষনা দিয়ে সুযোগ করে দিতে বাধ্য হয়েছে হয়েছে।

দেশে দেশে ঐ সব ভয়াবহ অ্যানার্কিতে যারা মুখ্য ভুমিকা নিয়ে নেতৃত্বে ছিলেন তাদের একটা বৃহৎ অংশ সরাসরি ইসলামি শিক্ষায় শিক্ষিত। কোরান হাদিসে ইজমা কিয়াসে কস্ট সাধ্য গভীর জ্ঞান তারা দীর্ঘ সময় ধরে অর্জন করেছেন বা করার জন্য পরিশ্রম করে যাচ্ছেন। এক কথায় তারা ইসলাম ধর্ম সংক্রান্ত বিষয়ে একাডেমিক ভাবে প্রশিক্ষিত মানুষ। ইসলাম জাননেওয়ালা লোক বললে খুব একটা ভুল হবে না। তারা ইসলাম প্রচার প্রসার এর সাথে সরাসরি যুক্ত।সাধারনত মডারেট মুসলিমরা তাদের যথেস্ট সম্মানের চোখে দেখেন, ভালোবাসেন, নিজ বাড়িতে আপ্যায়ন করেন। জন্ম থেকে শেষ বিদায়ে ক্ষন পর্যন্ত মডারেট মুসলিমের জীবনাচরনে তাদের ভুমিকা অপরিহার্য। আলেম নামে পরিচিত এই মানুষরা ইসলামিক জ্ঞানে জ্ঞানী বিধায় আপামর মুসলিম সম্প্রদায় প্রাত্যাহিক ইসলামিক জীবন চর্চায় তাদের প্রয়োজন অনুভব করেন।

কিন্তু সবচেয়ে মজার ব্যাপার হলো বিশ্বব্যাপি আলেম সমাজ যখন ইসলাম অবমাননার অভিযোগ তুলে ব্যাপক ভাংচুর অগ্নি সংযোগ সহ উত্তেজিত বক্তৃতা বিবৃতির মাধ্যমে সংঘর্ষে লিপ্ত হন, মানুষের প্রান ও সম্পদহানীর কারন হয়ে দাঁড়ান তখন মডারেট মুসলিমরা অবলিলায় বলে উঠেন ইহা সঠিক ইসলাম নহে! ইহা সঠিক ইসলাম নহে!! সঠিক ইসলাম পরমত সহিষ্ণু মানবিক ধর্ম, সঠিক ইসলাম শান্তির ধর্ম , যারা ইসলামের নামে এইসব করছে তারা ইসলাম সম্পর্কে অজ্ঞ!!!
চাই কি দু চার জন সঠিক ইসলামের(!) ইন্টার্প্রিটেশন সহ হাজির হন। নিজেকে এবং সমমনাকে প্রবোধ দেয়ার চেস্টা করেন এবং সব শেষে দলগত সিদ্ধান্তে উপনিত হয়ে আত্মপ্রসাদ লাভ করেন যে ইসলামের একাডেমিক শিক্ষায় শিক্ষিত ঐ কতিপয় দাড়ি টুপি পাগড়িধারীরা ইসলাম জানেন না!! ইসলাম কি বোঝেন না!!

কি বিচিত্র এই অদ্ভুত বৈপরিত্ব? ক্যানো এই মানসিক দ্বন্দ..ক্যানো তারা নিজেদের মনের সাথে যুদ্ধ কোরে চলেছেন? তবে এটা কি মডারেট মুসলিম মানসের চিরাচরিত মধ্যবিত্তের ঝামেলা বিহীন সহ অবস্থানে থাকার মানসিকতা নাকি মনের অন্তস্থলে থাকা কোন হীনমন্যতা? তারা কি নিজেদের অজান্তেই অবচেতন মনে ১৪০০ বছরের পুরানো ঘুনে ধরা ইসলামকে বদলে দিতে চাইছেন?

মডারেট মুসলিমের মন যাকে সঠিক ইসলাম হিসাবে সংজ্ঞায়িত করছেন না সেই আপাত ভুল(!) ইসলামী আচরনের বিরুদ্ধে বিশ্ব ব্যাপী ইসলামের কোন অভিজ্ঞ স্বীকৃত আলেম ও স্কলারকে দেখা যাচ্ছে না অবস্থান নিতে, ঐ ম্যাস হিস্টিরিয়ার প্রতিবাদ করতে। অনেকেই প্রকাশ্যে অথবা গোপনে ইন্ধন দিচ্ছেন সংঘাতে।

এখন এর অর্থ কি দাঁড়ায় ....তবে কে সঠিক? সনাতন ইসলামের শিক্ষায় শিক্ষিত বিশ্বের আলেম সমাজ ও তাদের অনুসারিরা? নাকি জীবনাচরনে আপাত দৃস্টিতে ধর্মবোধ দ্বারা গভীর ভাবে প্রভাবিত আধুনিক শিক্ষায় শিক্ষিত মডারেট মুসলিম সমাজ?

লজিক বিশ্লেষন করলে বলা উচিৎ কোরান হাদিসের প্রত্যক্ষ জ্ঞান সম্পন্ন প্রথম দল।কারন
তারা দীর্ঘ একাডেমিক শিক্ষা ও ইসলামি আবহে থাকার কারনে ভালো ভাবেই জানেন ইসলাম কখন কি করা কে সমর্থন করে।

কিন্তু আমি বলি সঠিক হচ্ছে দ্বিতীয় দল, মডারেট মুসলিম সমাজ।

বিশ্বব্যাপি মডারেট মুসলিম সমাজ আজকে একটি নিরব বিল্পবের সামনে দাঁড়িয়ে।
তাদের একবিংশ শতকের মন মননে আর সপ্তম শতকের আরব উপদ্বীপের ইসলাম পুরোপুরি দাগ কাটতে পারছে না । বিষয়টা তাদের অবচেতনে লুকায়িত এবং নতুনের প্রতি সহজাত মানবীয় ভয় সেটাকে মনের গভীর থেকে উঠে আসতে বাধা দেয়ার কারনেই তারা দলবদ্ধ ভাবে প্রতিদিন আত্মপ্রবঞ্চনা করছে অপরাধবোধে ভুগছেন।
তারা চাচ্ছেন অতীতের প্রতিটি প্রজন্মের মতই নিজেদের জন্য কার্যকর ঈশ্বরের ইমেজ গড়ে নিতে। এক প্রজন্মে সৃস্ট ঈশ্বর ও তার আইন সম্পর্কিত ধারনা কালের বিবর্তনে অন্য প্রজন্মের মানুষের কাছে অর্থহীন হয়ে দাড়াতে পারে তার জ্বলন্ত প্রমান আধুনিক মডারেট মুসলিম মনন।

ঈশ্বর ভীরু ধার্মিক মনের এই পরিবর্তন চাওয়ার সুতীব্র আকাঙ্ক্ষা কিন্তু অতীতে বহুবার ঘটেছে।ইতিহাসে অনেকবারই সময়ের সাথে বদলে গেছে ঈশ্বরের সংজ্ঞা, ঈশ্বরে বানী,ধর্মের ঠিক বেঠিকের সংজ্ঞা । ঈশ্বর ও মানুষ উভয়ের জন্য এটা নতুন কোন অভিজ্ঞতা না। মানব জাতি ও তার সাথে ধর্মের সম্পর্কের ইতিহাস তাই বলে।
সর্বশেষ এডিট : ২৩ শে সেপ্টেম্বর, ২০১২ রাত ২:০৩
২০টি মন্তব্য ২১টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

গরমান্ত দুপুরের আলাপ

লিখেছেন কালো যাদুকর, ২৮ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১:৫৯




মাঝে মাঝে মনে হয় ব্লগে কেন আসি? সোজা উত্তর- আড্ডা দেয়ার জন্য। এই যে ২০/২৫ জন ব্লগারদের নাম দেখা যাচ্ছে, অথচ একজন আরেক জনের সাথে সরাসরি কথা... ...বাকিটুকু পড়ুন

রাজীব নূর কোথায়?

লিখেছেন অধীতি, ২৮ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৩:২৪

আমি ব্লগে আসার পর প্রথম যাদের মন্তব্য পাই এবং যাদেরকে ব্লগে নিয়মিত দেখি তাদের মধ্যে রাজীব নূর অন্যতম। ব্যস্ততার মধ্যে ব্লগে কম আসা হয় তাই খোঁজ-খবর জানিনা। হঠাৎ দু'একদিন ধরে... ...বাকিটুকু পড়ুন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বৃষ্টির জন্য নামাজ পড়তে চায়।

লিখেছেন নূর আলম হিরণ, ২৮ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৩৮



ঢাকা বিশ্ববিদ্যালয়ের কিছু শিক্ষার্থী গত বুধবার বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে বৃষ্টি নামানোর জন্য ইসতিসকার নামাজ পড়বে তার অনুমতি নিতে গিয়েছে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এটির অনুমতি দেয়নি, যার জন্য তারা সোশ্যাল... ...বাকিটুকু পড়ুন

=তুমি সুলতান সুলেমান-আমি হুররাম=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ২৮ শে এপ্রিল, ২০২৪ রাত ৮:৩৬



©কাজী ফাতেমা ছবি

মন প্রাসাদের রাজা তুমি, রাণী তোমার আমি
সোনার প্রাসাদ নাই বা গড়লে, প্রেমের প্রাসাদ দামী।

হও সুলেমান তুমি আমার , হুররাম আমি হবো
মন হেরেমে সংগোপনে, তুমি আমি রবো।

ছোট্ট প্রাসাদ দেবে... ...বাকিটুকু পড়ুন

মৃত্যুর আগে ইবলিশ ঈমান নিয়ে টানাটানি করে

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ২৮ শে এপ্রিল, ২০২৪ রাত ১১:০২



ইউটিউব হুজুর বললেন, মৃত্যুর আগে ইবলিশ ঈমান নিয়ে টানাটানি করে। তখন নাকি নিজ যোগ্যতায় ঈমান রক্ষা করতে হয়। আল্লাহ নাকি তখন মুমিনের সহায়তায় এগিয়ে আসেন না। তাই শুনে... ...বাকিটুকু পড়ুন

×