somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

ইংরেজী নব বর্ষে সকলের তরে লিলি ফুলের শুভেচ্ছা সে সাথে সৌভাগ্যের কিছু বারতা

০১ লা জানুয়ারি, ২০১৭ রাত ১২:০৫
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :


নববর্ষে সকলের প্রতি রইল ফুলের শুভেচ্ছা । শুদ্ধতা, পবিত্রতা ও সৌন্দর্যের প্রতীক ফুল শ্রদ্ধা প্রকাশের উপকরণ ভালোবাসার অর্ঘ্য, প্রার্থনার নৈবেদ্য, বাঙালীর জীবনাচরন, সংস্কৃতির পরতে পরতে ছড়িয়ে আছে এর সৌরভ। বসন্তবরন, ভালোবাসা দিবস, পয়লা বৈশাখ পয়লা জানুয়ারী সবি তো পুষ্পশোভিত। প্রেমিকার খোঁপা হতে শুরু করে গায়ে হলুদ ও ফুলশয্যা সবখানেই এর রঙ্গিন উপস্থিতি।

পরম করুনাময়ের কাছে মঙ্গল প্রার্থনা করে বছরটা সকলে মিলে আসুন শুরু করি মনোরম কিছু ফুল চর্চা দিয়ে। সেই অতি পরিচিত বাক্যটি আমরা সকলে্ই জানি। যথা " জোটে যদি মোটে একটি পয়সা, খাদ্য কিনিও ক্ষুধার লাগি',দুটি যদি জোটে তবে অর্ধেকে ফুল কিনে নিও, হে অনুরাগী " । অতীতকালে ফুল কেবল মানুষের মনের ক্ষুধা মেটালেও, এখন আজকের এই মুক্ত বাণিজ্যের দিনে ফুল থেকে উপার্জিত আয়ে অনেকেরই পেটের ক্ষুধা মিটছে। তাই সৌন্দর্য চর্চার সাথে সমাজের জন্য কিছু বৈষয়িক সাফল্যও আসতে পারে এই ফুল চর্চার মাধ্যমে । ফুলের রানী গোলাপ আর জাতীয় ফুল শাপলা তথা ওয়াটার লিলিকে স্বরণে রেখে আমরা কিছুটা সময় ব্যয় করতে পারি বিবিধ প্রকারের লিলি ফুলের মহাত্য কথায় । বাংলার মাটিতে লিলি যে কত অপরূপ হতে পারে তা হাতে নাতে না ফুটাতে পারলে বিশ্বাসই করা যাবে না। কন্দ অর্থাৎ পিঁয়াজের মতো মূল হতে দৃঢ় সবুজ পাতা ঠেলে বার হওয়ার আগেই একহাত লম্বা একটি সজীব দন্ড আত্মপ্রকাশ করে কয়েকটি দৃস্টি নন্দন পাপরি মেলে যে ফুল ফুটে তা লিলি হিসাবেই সমধিক পরিচিত ।
ছবি-২/২ : লিলি ফুল



লিলি নানা ধরনের আছে

সমধিক পরিচিত জাতগুলি হলো এমারিলিস লিলি, টাইগার লিলি, ইস্টার লিলি, বল লিলি, হিমান্থাস লিলি , ম্যাগেলা লিলি, স্পাইডার লিলি,বারমুডা লিলি প্রভৃতি। দুষ্প্রাপ্য গাছ সংগ্রহের নেশা তো অনেকের থাকতেই পারে তাই চলুন পরিচিত হওয়া যাক কিছু দেশী বিদেশী লিলির সাথে:
ছবি-৩/২২: এমারেলী লিলি , বাগানের মাটিতে ও টবে ফুটে স্বচ্ছন্দভাবে , বাজারে এর চাহিদাও বেশী



ছবি-৪/ ২২ : টাইগার লিলি , এই ফুলটির প্রতি প্রজাপতির আকর্ষনটাও বেশী



ছবি-৫/২২ : ইস্টার লিলি ও ইস্টার লিলি কেকটাস



ছবি -৬/২২ : রোজ লিলি



ছবি -৭/ ২২ বল লিলি



ছবি -৮ / ২২ : হিমানথাস লিলি



ছবি ৯/২২: বারমুডা লিলি



ছবি -‌১০/২২: স্পাইডার লিলি , সাদা ফুলটি সুঘ্রাণী কস্তুরী নামে বাংলাদেশের খাল বিল জলায়ের আশেপাশে বর্ষা শেষে শিতকালে এমনিতেই ফুটে , লালটি একটু দুর্লভ বটে।



ছবি -‌১১/২২ : ওয়াটার লিলি, বাংলাদেশে একনামে সকলেই শাপলা ও পদ্ম ফুল নামে চিনে ।



লিলি ফুলের চাষাবাদ পদ্ধতি

এবার আসা যাক লিলি তৈরির সহজ পদ্ধতিটা নিয়া একটু আলোচনায় । খুব সহজেই তৈরি করা যায় লিলি। বাল্ব তথা মুল কিনে অথবা সংগ্রহে থাকলে সেই বাল্ব মাটিতে অথবা টবে লাগাতে হবে । জানুয়ারি থেকে মার্চ মাস পর্যন্ত এটা লাগানোর উপযুক্ত সময় । এমনকি এপ্রিলেও। লাগানোর পরে সপ্তাহ ছয়েকের মধ্যেই ফুল ফুটবে । ফুল ফুটার সময় চিনে নেয়া যায় পাতার মাঝখানে সাদা দাগ দেখে।
বাল্ব বা পেয়াজ সদৃশ্য মুল থেকে জন্ম নেয় গাছ ও লিলি ফুল । নীচের ছবিতে বিভিন্ন জাতের বাল্ব বা পেয়াজ জাতীয় মুল বা বাল্ব দেখা যেতে পারে
ছবি – ১২/২২ : বাল্ব তথা পিয়াজ সদৃশ মুল থেকে লিলি ফুল ফুটার পর্যায় ক্রমিক দৃশ্য



ছবি -১৩/২২ : বোতলে বা গ্লাসের পানির মধ্যেও হতে পারে লিলি ফুল



টবে গাছ লাগানোর পদ্ধতি

প্রায় ১০-১২ ইঞ্চি গভীরতার পট বা টব ব্যবহার করা যেতে পারে । ইউরিয়া , ফসফেট আর অল্প পটাশ সার মেশাতে হবে। এর থেকে একমুঠো অর্থাৎ প্রায় ২৫ গ্রাম পরিমান একটি টবের মাটির সঙ্গে মিশিয়ে দিতে হবে । খোলা মাটিতে করলেও এই সার একমুঠো দিলেই হবে। মাটি ফুঁড়ে বেরিয়ে আসবে পুষ্পদন্ড। ফুল ফুটতে দেড় দু-মাস লাগবে। ফুল ফোটার আগে দিনে দুবার হালকা পাতলা জল দিতে হবে । এক একটা গাছে চারটে স্টিক আসতে পারে পরপর। এক একটা স্টিকে থাকবে কয়েকটি ফুল। ফুলের শোভা মন ভরানোর পর ফুল শুকিয়ে কিছু দিনের মধ্যে পাতাও শুকিয়ে যাবে। আর বর্ষা পড়ার সঙ্গে সঙ্গে একে তুলে ধূয়ে শুকনো করে সংরক্ষণ করতে হবে । টবে দু-এক বছর থেকেও যেতে পারে যদি গায়ে অতিরিক্ত জল না বসে।

বল লিলি বা হিমান্থাস লাল রঙ ছাড়াও হলুদ, গোলাপি আর নীল হতে পারে । বল লিলি বাগানে বা টবে পুঁতে রাখলে মাটি ফুঁড়ে বেরিয়ে আসবে পুষ্পদন্ড আর তার মাথায় দেখা দেবে ফুটবল আকৃতির চমৎকার ফুল। এরা যত্নের তেমন তোয়াক্কা করে না। আধাছায়া জায়গাতেও হয়। স্রেফ দন্ড লাগিয়ে কয়েকদিন জল দিয়ে গেলে হঠাৎ দেখা যাবে ভুঁইফোড় রঙিন গোলক। টাইগার লিলিও প্রায় অযত্নে হয়। রঙও দুর্দান্ত।

টাইগার লিলি, ইস্টার লিলি , স্পাইডার লিলি , বারমুডা লিলি অপূর্ব দর্শন , প্রজাপতির ভীষন নজর কাড়ে। টবে বসানোর চার থেকে ছ-সপ্তাহের মধ্যেই সুন্দর ফুল হবে। হাইব্রিড এমারিলিস নানা রঙ আর আকৃতির, এশিয়াটিক, ওরিয়েন্টাল হাইব্রিড লিলির ঝাঁক ভর্তি ফুল মন মাতাবেই। এই সব গাছই আধ ছায়া বা কিছুটা রোদ আসা জায়গায় ভাল ফুল দেবে যত্নও সামান্যই লাগে ।
ছবি -১৪ /২২ : ঘরের ভিতরে টবে ফুটা লিলি ফুল



ছবি- ১৫/২২ : টবে ফুটা গুচ্ছ লিলি ও পাশে এক দন্ডি লিলি ফুল



লিলি ফুলের গ্লোবাল বানিজ্যিক দিক

ফুলের বিশ্ববাণিজ্যের পরিমাণ বর্তমানে প্রায় ৩০ বিলিয়ন ডলার, অবশ্য এর মধ্যে বাংলাদেশের শেয়ার এখন পর্যন্ত খুবই নগন্য । নিন্মের ডায়াগ্রাম হতে দেখা যেতে পারে যে গত ২০১৫ নালে ৮.৫ বিলিয়ন ইউরোর ফুল বানিজ্য হয়েছে শুধু মাত্র জার্মানীতেই ।
ছবি-১৬/২২ : জার্মানীতে ২০১৫ সালের ফুল বানিজ্য


সুত্র : Click This Link

বিশ্ব ফুল বানিজ্যে লিলি ফুলের মাত্রা দিনকে দিন বেড়েই চলেছে , দামে ও পরিমানে অর্কিডের সাথে চলছে সমান তালে । বৈশ্বিক বাজারে ভোক্তা পর্যায়ে লিলি ফুলের দামের অবস্থানটি দেখা যেতে পারে নিন্মের চিত্রগুলিতে ।
ছবি -১৭/ ২২ : ফুল ফুটার আগে কুড়ি অবস্থায় থাকাকালে গ্লোবাল মার্কেটে ভোক্তা পর্যায়ে লিলিল দামের একটি চিত্র



ছবি -১৮/২২: ফুল ফুটার পরে গ্লোবাল মার্কেটে ভোক্তা পর্যায়ে লিলিল দামের একটি চিত্র (১)



ছবি – ১৯/২২ : ফুল ফুটার পরে গ্লোবাল মার্কেটে ভোক্তা পর্যায়ে লিলিল দামের একটি চিত্র (২)



ছবি – ২০/২২: একটি বিদেশী অভিজাত ডিপার্টমেন্টাল স্টোরে ভোক্তা পর্যায়ে লিলি ফুলের দামের একটি চিত্র (৩)



কাগজের প্যাকেজের মধ্যে লিলির বাল্ব বা মূল বিক্রয়

কাগজের প্যাকেজের মধ্যে লিলির বাল্ব বিক্রয় হচ্ছে বিশ্বের নামকরা সব ডিপার্টমেন্টাল স্টোরে । কাগজের প্যাকেজের মোরকের ভিতরে প্লাস্টিকের সুন্দর টবের ভিতরে বাল্ব থেকে কুড়ি অল্প অল্প করে বাড়তে থাকে । দোকান থেকে কিনে ঘরে নিয়ে গিয়ে মোরকটি খোলে টবটি বেড় করলে দেখা যায় যে কাগজের বক্সের ভিতরে থেকেই ৮/১০ ইঞ্চি বড় হয়ে গেছে জড়সর হয়ে থাকা কুড়িটি । কিছুই আর করতে হয়না ,শুধু সুবিধামত জানালার কাছে পছন্দের জায়গায় রেখে দিনে একবার করে গাছের গোরায় হালকা পানি দিলে ৬ হতে ৮ সপ্তাহের মধ্যে অপরূপ লিলি ফুটে উঠবে ।

উৎসব ও ক্রিসমাস পিরিয়ডে এই রকম কাগজের প্যকেটে লিলি বাজার হতে কিনে নিয়ে উপহার হিসাবে দেয়া হয় প্রিয়জনে , হাতে হাতে, ডাকে কিংবা কুরিয়ারে । নীচে দেখানো হলো একটি বিখ্যাত ডিপার্টমেন্টাল স্টোরে বিপনণকৃত এরকম একটি এমারেলী লিলি বাল্ব হতে কেমন করে ফুটে বেড় হয়েছে লিলি ফুল ।
ছবি -২১/২২ : কাগজের মোরকের ভিতরে থাকা বাল্ব হতে লিলির ফুল হয়ে ফুটে উঠা



বাংলাদেশে লিলি ফুলের বানিজ্যিক সম্ভাবনা

কৃষিপ্রধান দেশ হওয়ায় বাংলাদেশে ফুল চাষের সম্ভাবনা বিশাল এবং এই খাত থেকে বিরাট অঙ্কের বৈদেশিক মুদ্রা অর্জন করা সম্ভব। ২০১৫ সালের জুলাই থেকে নভেম্বর ২০১৬ পর্যন্ত বাংলাদেশ থেকে প্রায় শুন্য দশমিক এক বিলিয়ন ডলার মূল্যের ফুল বিদেশে রপ্তানি করা হয়েছে বলে ইপিবি সুত্রে জানা যায় । বাংলাদেশ হতে ফুল , ভারত, পাকিস্তান , ইটালী, পর্তুগাল, সৌদি আরব,মার্কিন যুক্তরাস্ট , গ্রেট ব্রিটেন , দক্ষীন কোরিয়া, ফিলিপাইন, সিংগাপুর, জাপান , জার্মানী, ডেনমার্ক ও ফ্রান্সে রপ্তানী হয় । বাংলাদেশ থেকে বিশ্ববাজারে রপ্তানি করা ফুলের মধ্যে বেশির ভাগই গোলাপ। এর সাথে যুক্ত হতে পারে এই অধিক মুল্য সংযোজনক্ষম লিলি ফুল ।

আমাদের মোট শ্রমশক্তির প্রায় ৬০ ভাগ যেহেতু কৃষিকাজের সঙ্গে জড়িত, ফুল চাষের দিকে একটু মনোযোগী হলে এই খাত থেকে প্রচুর বৈদেশিক মুদ্রা আয় করা যায়। আমাদের দেশে বিভিন্ন প্রজাতি মিলিয়ে কমপক্ষে প্রায় ৫০০ ধরনের ফুল পাওয়া যায়। যেহেতু লিলি ফুলকে শীত ও বসন্তকালে ঘরের ভিতরই বা আঙ্গিনার ছোট বাগানে চাষ করা যায় সেহেতু এর সাথে দেশের মেধাবী তরুন ও সৌখীন ফুল প্রেমিকদেরকে উদ্ভোদ্ করা যায় । ঘরের সৌন্দর্য বর্ধনের সাথে সাথে এর মাধ্যমে কিছু উপার্জন ও হতে পারে তাদের ।

প্রায় ১ কোটি বঙ্গসন্তান এখন ছড়িয়ে আছেন সারা দুনিয়া জুড়ে । অন্তরজালের এই গ্লোবাল ই কমার্সের যুগে ঘরে বসেই অনলাইন সুযোগ গ্রহন করে অনেকেই তাদের প্রিয়জনকে বিশেষ দিনে বা উপলক্ষে উপহার দিতে পারেন লিলি সহ যে কোন ফুল সম্ভার । এ জন্য অনলাইন ফুল বিপনন কার্যক্রমে উদ্যমী যে কেও শরীক হতে পারেন , এর উদাহরন অনেক রয়েছে । নীচে বাংলাদেশের জন্য অনলাইন লিলি ফুল বেচাকেনার একটি নমুনা দেয়া হলো:
ছবি-২২/২২ : লিলি ফুল বেচাকেনার অনলাইন মার্কেটিং এর একটি নমুনা চিত্র


সুত্র : http://flowerbangladesh.com/item_lilies.asp

পরিশেষে বলা যায় অর্থনৈতিকভাবে গুরুত্ব বৃদ্ধির ফলে সরকারিভাবে ফুল চাষের ব্যাপারে কিছু পদক্ষেপ নেওয়া হলেও তা এখনো খুবই অপর্যাপ্ত। খাতটির সম্ভাবনার তুলনায় তা একেবারেই নগণ্য। আধুনিক প্রযুক্তি, ফুলের জাত উন্নয়ন, সংরক্ষণের ব্যবস্থা, প্রক্রিয়াকরণ, পরিবহন ইত্যাদি বিষয়ের দিকে সরকারি আগ্রহ এবং নজরদারি না বাড়ালে আমাদের এই সম্ভাবনাময় খাতটি খুব বেশি দূর যেতে পারবে না। মালয়েশিয়া ও থাইল্যান্ডের ফুলের বাণিজ্যিক খামারগুলো স্বয়ংসম্পূর্ণ। তাদের সাফল্যের অভিজ্ঞতা আমাদের কাজে লাগাতে হবে । এ জন্য প্রয়োজন তাদের সাথে যথাযথ পর্যায়ে কারিগরী সহায়তা কর্মসুচী প্রনয়ন ও বাস্তবায়নের জন্য দেশের উদ্ভিদ বিজ্ঞানী ও উদ্যোক্তাদেরকে সম্পৃক্ত করন ।

২০১৭ সাল সকলের জন্য মঙ্গলময় হোক এ শুভ কামনা রইল ।

ধন্যবাদ এতক্ষন সাথে থাকার জন্য ।

ছবি সুত্র : গুগল
সর্বশেষ এডিট : ০২ রা জানুয়ারি, ২০১৭ সন্ধ্যা ৬:৩৯
৫৭টি মন্তব্য ৫৫টি উত্তর পূর্বের ৫০টি মন্তব্য দেখুন

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

মুসলিম নেতৃত্বের ক্ষেত্রে আব্বাসীয় কুরাইশ বেশি যোগ্য

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ১০ ই মে, ২০২৪ দুপুর ১২:২৫




সূরাঃ ২ বাকারা, ১২৪ নং আয়াতের অনুবাদ-
১২৪। আর যখন তোমার প্রতিপালক ইব্রাহীমকে কয়েকটি বাক্য (কালিমাত) দ্বারা পরীক্ষা করেছিলেন, পরে সে তা পূর্ণ করেছিল; তিনি বললেন নিশ্চয়ই... ...বাকিটুকু পড়ুন

মুসলমানদের বিভিন্ন রকম ফতোয়া দিতেছে

লিখেছেন এম ডি মুসা, ১০ ই মে, ২০২৪ দুপুর ১:৩৩


আপন খালাতো, মামাতো, চাচাতো, ফুফাতো বোনের বা ছেলের, মেয়েকে বিবাহ করা যায়, এ সম্পর্কে আমি জানতে ইউটিউবে সার্চ দিলাম, দেখলাম শায়খ আব্দুল্লাহ, তারপর এই মামুনুল হক ( জেল থেকে... ...বাকিটুকু পড়ুন

জুমার নামাজে এক অভূতপূর্ব ঘটনা

লিখেছেন সাব্বির আহমেদ সাকিল, ১০ ই মে, ২০২৪ বিকাল ৪:৩০



মসজিদের ভেতর জায়গা সংকুলান না হওয়ায় বাহিরে বিছিয়ে দেয়া চটে বসে আছি । রোদের প্রখরতা বেশ কড়া । গা ঘেমে ভিজে ওঠার অবস্থা । মুয়াজ্জিন ইকামাত দিলেন, নামাজ শুরু... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। হরিন কিনবেন ??

লিখেছেন শাহ আজিজ, ১০ ই মে, ২০২৪ রাত ৮:৫৯



শখ করে বন্য প্রাণী পুষতে পছন্দ করেন অনেকেই। সেসকল পশু-পাখি প্রেমী সৌখিন মানুষদের শখ পূরণে বিশেষ আরো এক নতুন সুযোগ সৃষ্টি হয়েছে। এবার মাত্র ৫০ হাজার টাকাতেই... ...বাকিটুকু পড়ুন

আধখানা ভ্রমন গল্প!!

লিখেছেন শেরজা তপন, ১০ ই মে, ২০২৪ রাত ১১:৩৯


২০০২ সাল বান্দারবানের রিগ্রিখ্যাং-এর এই রিসোর্ট আজ সকালেই আমরা আবিস্কার করলাম! পাহাড়ের এত উপরে এই মোড়টাতে একেবারে প্রকৃতির মাঝে এমন একটা রিসোর্ট থাকতে পারে তা আমরা সপ্নেও কল্পনা করিনি।... ...বাকিটুকু পড়ুন

×