somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

১০,০০০ টাকায় ঘুরে আসুন আজমীর শরীফ!!! ২০২২ এর এই উচ্চমূল্যের বাজারে!!!!!! (কম খরচে ভারত ভ্রমণ - পর্ব ১১)

১৩ ই অক্টোবর, ২০২২ দুপুর ২:৪৫
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :



ইদানীং কম খরচে ভারত ভ্রমণের পোস্ট এর ছড়াছড়ি অনলাইন প্লাটফর্মে, আর ইউটিউব এ ভিডিও'র সংখ্যা অগণিত। সাম্প্রতিক রাজাস্থান একটা সোলো ট্রিপের প্ল্যান করছিলাম। তো সেখানে দেখি মাত্র ৩,০০০ রূপী প্রতিদিনে ঘুরুন রাজাস্থান!!! রিয়েলি? আমি দৈনিক ১,০০০ রূপীতে প্ল্যান ফাইনাল করে ফেলেছিলাম যেখানে, শুধু বাগড়া দিচ্ছে অনেকগুলো স্পটের ক্যামেরা সহ প্রবেশ ফি। যাই হোক, সম্প্রতি একটা অনলাইন সোশ্যাল মিডিয়া ট্রাভেল গ্রুপে একজন জানতে চাইলো সবচাইতে কমে, কত খরচে আজমীর ঘুরে আসতে পারা যাবে। গোল্ডেন ট্রায়াঙ্গাল নিয়ে কম খরচে ভারত ভ্রমণ সিরিজে পোস্ট থাকলেও আজমীর নিয়ে কোন পোস্ট করা হয় নাই। সেখানে সংক্ষেপে একটা হিসেব দিয়ে একটা মন্তব্য করে দিলাম। পরে মনে হল, যেহেতু আমাদের দেশ হতে প্রচুর মানুষ আজমীর শরীফ ভ্রমণে যায়, তাদের জন্য একটা পোস্ট করা যাক। আর সেই থেকেই আজকের এই পোস্টের অবতারনা।

ভিসা
যদি আপনার একটা ইন্টারন্যাশনাল ভিসা ক্রেডিট কার্ড থাকে তাহলে ব্যাংক স্টেটমেন্ট বাবদ কোন খরচ নেই। অন্যথায় ব্যাংকভেদে যদি কোন চার্জ আরোপিত হয় তা এই হিসেবের বাইরে রইলো। এখন আর ভারতীয় ভিসা আবেদনের জন্য অনলাইনে ফর্ম পূরণে তেমন কোন ঝামেলা নেই। ফর্ম পূরণ করে এক সপ্তাহের ভেতর জমা দিতে পারবেন। এর বাইরে রইলো ছবি, ১০০-১২০ টাকায় ২"X২" সাইজের সাদা ব্যাকগ্রাউন্ডে ছবি তুলে ফেলতে পারবেন। ভালো হয় প্রিন্টে বলবেন ২ কপি নরমাল পাসপোর্ট সাইজ ছবি, ২ কপি ২"X২" সাইজের প্রিন্ট দিতে। এতে ২ কপি নরমাল পাসপোর্ট সাইজ ছবি অন্য কাজে ব্যবহার করতে পারবেন। ভিসা প্রসেসিং ফি বাবদ ৮০০ টাকা সহজে বিকাশ থেকে পেমেন্ট করতে পারেন। খরচ পড়বে ৮২৪ টাকা, অনেক সময় ক্যাশব্যাক অফার থাকে, তা অগ্রাহ্য করে নিলাম এক্ষেত্রে। আর ঢাকা শহরের যে কোন প্রান্ত থেকে যমুনা ফিউচার পার্ক লোকাল বাসে করে চলে আসতে পারেন, আসা যাওয়ার ভাড়া ১০০ টাকা করে জমা এবং পাসপোর্ট ফেরত আনা, দুইবারে ২০০ টাকা।
(০১) তাহলে ভিসা বাবদ মোট খরচ = (১২০+৮২৪+২০০) = ১,১৪৪ টাকা।


যাতায়াত
ঢাকা-কলকাতা-ঢাকাঃ ঢাকা থেকে বেনাপল শিবচর এক্সপ্রেস ৬৫০ টাকা, এস ডি পরিবহণ ৭০০ টাকা, দেশ ট্রাভেলস ৭৫০ টাকায় পদ্মা সেতু দিয়ে নন এসি চেয়ার কোচ পরিচালনা করছে। সকাল সোয়া ছয়টা থেকে প্রথম গাড়ী ছেড়ে যায়। সকাল সাতটার গাড়ীতে চড়লেও দুপুর ২টার মধ্যে বেনাপল পৌঁছে যাবেন। এরপর ট্রাভেল ট্যাক্স ৫০০ টাকা এবং পোর্ট ফি ৫০ টাকা প্রদান করে দুইপাশের ইমিগ্রেশন পার করে বনগা লোকালে চলে যান শিয়ালদহ স্টেশন। সীমান্তে দুইপাশে কোন বকশিস দেয়ার পক্ষে না থাকলেও ধরে রাখলাম দুইপাশে ১০০ টাকা করে ২০০ টাকা গচ্চা যাবে। আর পেট্রাপল থেকে শিয়ালদহ ১০০ টাকা তথা ৮০ রুপি যথেষ্ট। (রুপীর হিসেব ১০০ টাকায় ৮০ রুপী ধরেই করা হলো)।
(০২) ঢাকা-কলকাতা-ঢাকা মোট খরচ = (৬৫০+৫০০+৫০+২০০+১০০)X২ = ৩,০০০ টাকা


কলকাতা-আজমীর-কলকাতাঃ এই রুটে সপ্তাহের প্রতিদিন চলে এমন ট্রেন একটি, 12987 SEALDAH - AJMER SF Express। এছাড়াও শিয়ালদহ এবং হাওড়া থেকে আরও কিছু ট্রেন নির্দিষ্ট কিছু দিনে আজমীর হয়ে যাতায়াত করে। এর বাইরে আপনি যে কোন ট্রেনে দিল্লী গিয়ে সেখান থেকে বাসে করে আজমীর চলে যেতে পারেন। তো আগে থেকে আসা যাওয়ার টিকেট করে ফেললে ৮৫০-৮৯০ রুপি করে খরচ পড়বে নন-এসি স্লিপার এর জন্য। আপ-ডাউন ১,৮০০ রুপী।
(০৩) কলকাতা-আজমীর-কলকাতাঃ = ১,৮০০/০.৮০ = ২,২৫০ টাকা


যেহেতু রাজাস্থানে প্রবেশ করছেন তাই পুসকার এবং জয়পুর তো ঢুঁ মারবেনই। সেই বাবদ আরও ৮০০ রুপী বরাদ্দ রাখা হলো। ফোর্ট, মিউজিয়াম ঘুরতে হলে সেটার খরচ আপনার নিজের। এখানে তা আর সংযুক্ত করা হলো না। এই ৮০০ রুপী দিয়ে আজমির থেকে পুসকার এবং জয়পুর যাতায়াত এর সকল খরচ হয়ে যাবে। আচ্ছা দিলাম না হয় সকল এন্ট্রি ফি বাবদ অতিরিক্ত ১,২০০ রুপী; তবে বাইরে থেকেই পুসকার লেক, জয়পুর হাওয়া মহল, জল মহল, ফোর্টগুলোর বাইরের ভিউ, সেগুলোও কিন্তু কম চিত্তাকর্ষক নয়। এছাড়া লোকাল লাইফ এক্সপ্লোর তো রয়েছেই।
(০৪) জয়পুর এবং পুসকার ভ্রমণ বাবদ অতিরিক্ত ২,০০০ রুপী = (২,০০০/.৮০) = ২,৫০০ টাকা।


থাকা
দুই রাত আজমীর/পুসকার এবং দুই রাত জয়পুর থাকা বাবদ ১,৬০০ রূপী। রাজাস্থান অঞ্চলে প্রচুর হোস্টেল এর বাংকবেড পাবেন ২০০-৪০০ রুপীতে। এরমধ্যে zostel সবচাইতে জনপ্রিয় সারা বিশ্ব থেকে আসা ব্যাকপ্যাকারদের কাছে।
(০৫) থাকা বাবদ খরচ ১,৬০০ রুপী = ২,০০০ টাকা।


খাওয়া
মোট ০৮ দিন এর জন্য প্রতিদিন নাস্তা বাবদ ৫০রুপী, লাঞ্চ এবং ডিনার ১২৫ রুপী করে এবং দুইবারে চা-জলপান বাবাদ ২৫ রুপী করে ৫০ রুপী হিসেবে দৈনিক ৩৫০ রুপী হিসেবে ০৮ দিনে ২,৮০০ রুপী।
(০৬) খাওয়া বাবদ খরচ ২,৮০০ রুপী = ২,৮০০/.৮০ = ৩,৫০০ টাকা।


মোট খরচঃ
(০১) ভিসা বাবদ মোট খরচ = ১,১৫০ টাকা (রাউন্ড করে নিলাম)
(০২) ঢাকা-কলকাতা-ঢাকা মোট খরচ = ৩,০০০ টাকা
(০৩) কলকাতা-আজমীর-কলকাতা = ২,২৫০ টাকা
(০৪) জয়পুর এবং পুসকার ভ্রমণ বাবদ = ২,৫০০ টাকা
(০৫) থাকা বাবদ খরচ = ২,০০০ টাকা
(০৬) খাওয়া বাবদ খরচ = ৩,৫০০ টাকা
অন্যান্য বাবদ রিস্ক মানি ৬০০ টাকা

সর্বমোট খরচ = ১৫,০০০ টাকা।



এখন যদি আপনি সত্যি একেবারে কম খরচে ভ্রমণ শেষ করতে চান, তাহলে পুসকার এবং জয়পুর ভ্রমণ বাদ দিন। খরচ বাঁচবেঃ

জয়পুর এবং পুসকার ভ্রমণ বাবদ = ২,৫০০ টাকা
দুই দিনের থাকা বাবদ = ১,০০০ টাকা
দুই দিনের খাওয়া বাবদ = ৮৭৫ টাকা।
পুসকার এবং জয়পুর ভ্রমণ বাদ দিলে মোট খরচ কমবে ৪,৩৭৫ টাকা। সেক্ষেত্রে মোট খরচ এর রিস্ক মানি এবং অন্যান্য খরচ বাদ দিলে সর্বমোট খরচ ১০,০০০ টাকায় ঢাকা থেকে আজমীর ঘুরে আসা সম্ভব। সেইক্ষেত্রে খরচের হিসেবটা এমন হবেঃ

মোট খরচঃ
(০১) ভিসা বাবদ মোট খরচ = ১,১৫০ টাকা (রাউন্ড করে নিলাম)
(০২) ঢাকা-কলকাতা-ঢাকা মোট খরচ = ৩,০০০ টাকা
(০৩) কলকাতা-আজমীর-কলকাতা = ২,২৫০ টাকা
(০৪) দুই রাত আজমীরে থাকা বাবদ খরচ = ১,০০০ টাকা
(০৫) খাওয়া বাবদ খরচ = ২,৬০০ টাকা

সর্বমোট খরচ = ১০,০০০ টাকা।


IRCTC তে একটা একাউন্ট করে নিজে নিজে ক্রেডিট কার্ড দিয়ে টিকেট করে নিতে পারেন। এ ব্যাপারে ইউটিউবে প্রচুর ভিডিও এবং অনলাইনে প্রচুর পোস্ট পাবেন। ভারতে বাস এর টিকেট এর জন্য Red Bus এবং হোস্টেল এর জন্য Zostel এপ্স ব্যবহার করুন।


এই ভ্রমণে যে সকল এপ্স প্লে স্টোর থেকে নামিয়ে নিতে পারেনঃ
bKash
IRCTC Connect
Red Bus
Zostel

তো আর কি? এই ২০২২ সালের উচ্চমূল্যের বাজারে ১০,০০০ টাকায় আজমীর শরীফ ভ্রমণ; আর ১৫,০০০ টাকায় জয়পুর-পুসকার এর সাথে আজমীর। আর আমার আগের দিল্লী পোস্ট ঘেটে নিজের মত সাজিয়ে নিলে ১৮,০০০ টাকায় দিল্লী-ফতেহপুর সিক্রি-আগ্রা-জয়পুর-পুসকার এর সাথে আজমীর ভ্রমণও সেরে আসতে পারেন।

তো বেছে নিন..... :-B

আনন্দদায়ক হোক ঘোরাঘুরি।

কম খরচে ভারত ভ্রমণ এর পোস্টসকলঃ
(১) দিল্লী-হিল্লি (নিজে নিজে ঘুরে আসুন অল্প খরচে সমগ্র দিল্লী) (কম খরচে ভারত ভ্রমণ - পর্ব ০১)
(২) কাশ্মীর ভ্রমণ পরিকল্পনা এবং বাজেট (একটি অপূর্ণাঙ্গ পোস্ট ;) (কম খরচে ভারত ভ্রমণ - পর্ব ০২)
(৩) এবার চলুন সিমলা ঘুরে আসি কম খরচে (কম খরচে ভারত ভ্রমণ - পর্ব ০৩)
(৪) চল যাই মানালি... কম খরচে জটিল ট্যুর (কম খরচে ভারত ভ্রমণ - পর্ব ০৪)
(৫) এবার ঘুরে আসা যাক গোল্ডেন ট্রায়াঙ্গেল (দিল্লী-আজমীর-জয়পুর-আগ্রা) (কম খরচে ভারত ভ্রমণ - পর্ব ০৫)
(৬) পনেরো হাজার টাকায় গোয়া ভ্রমণ!!! স্বপ্ন নয়, বাস্তব... (কম খরচে ভারত ভ্রমণ - পর্ব ০৬)
(৭) ৩২,০০০ টাকায় দিল্লী-সিমলা-মানালি-লেহ-শ্রীনগর-পাহেলগাও-গুলমার্গ-সোনমার্গ ভ্রমণ এর বাজেট-প্ল্যান (কম খরচে ভারত ভ্রমণ - পর্ব ০৭)
(৮) মাত্র দুই দিন আর ৩,৫৫০ টাকায় ঘুরে আসুন হালের ক্রেজ মেঘালয়ের “সোনাংপেডেং” এবং “ক্রাংসুরি ফলস” - (কম খরচে ভারত ভ্রমণ - পর্ব ০৮)
(৯) পনেরো হাজার টাকায় বাই রোডে কাশ্মীর - (কম খরচে ভারত ভ্রমণ - পর্ব ০৯)
(১০) কলকাতা-বেঙ্গালুর-মাইসুর মাত্র ১৫,০০০ টাকায়!!! (কম খরচে ভারত ভ্রমণ - পর্ব ১০)
(১১) ১০,০০০ টাকায় ঘুরে আসুন আজমীর শরীফ!!! ২০২২ এর এই উচ্চমূল্যের বাজারে!!!!!! (কম খরচে ভারত ভ্রমণ - পর্ব ১১)

এক পোস্টে ভারত ভ্রমণের সকল পোস্টঃ বোকা মানুষের ভারত ভ্রমণ এর গল্পকথা
সর্বশেষ এডিট : ১৩ ই অক্টোবর, ২০২২ সন্ধ্যা ৬:১০
১৩টি মন্তব্য ১৪টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

বুদ্ধিদ্বীপ্ত বিজ্ঞান বিষয়িক 'জোকস'

লিখেছেন কলাবাগান১, ০৬ ই ফেব্রুয়ারি, ২০২৩ সকাল ৮:৫৮


আমাদের বেশীর ভাগ আড্ডাতে জোকস এর বিষয় বস্তু কিছুটা এডাল্ট ভিত্তিক হয়ে থাকে। পরিবার এর সাথে শেয়ার করার মত তেমন কোন কৌতুক এর সংখ্যা হাতে গোনা..বিশেষ করে নিজের... ...বাকিটুকু পড়ুন

ব্লগিং হোক আপনার এবং আমার সমাজ পরিবর্তনের হাতিয়ার।

লিখেছেন গেঁয়ো ভূত, ০৬ ই ফেব্রুয়ারি, ২০২৩ সকাল ১০:০৬



আপনি কি আপনার চমৎকার সুন্দর সব চিন্তা-ভাবনা গুলো বাংলা ভাষার সেরা ডিজিটাল মাধ্যমে একদম বিনা খরচে প্রকাশ করতে চান? আপনি কি আপনার দারুন সব আইডিয়া গুলো... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। ★ মঙ্গলে বিলীন ★

লিখেছেন শাহ আজিজ, ০৬ ই ফেব্রুয়ারি, ২০২৩ সকাল ১০:৪৫




★ মঙ্গলে বিলীন ★

মঙ্গল গ্রহে গিয়ে পৃথিবীতে আর ফিরে আসবে না যে মেয়েটি, তিনি হলেন এলিজা কার্সন, নাসার কনিষ্ঠতম সদস্য। এই মেয়ের আগ্রহ, তৃষ্ণা আর ডেডিকেশন দেখে মাত্র... ...বাকিটুকু পড়ুন

সামহোয়্যারইন ব্লগের জন্য কপিরাইটিং

লিখেছেন অপু তানভীর, ০৬ ই ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ১:৩৫



কপিরাইরিং সম্পর্কে অনেকের ধারণা কম । যদিও চোখের সামনে আমরা প্রতিদিন হাজারও পণ্যের কপি রাইটিং দেখি । যারা পণ্যের মার্কেটিংয়ের সাথে জড়িতো তারা জানেন যে একটা সঠিক কপি কিভাবে... ...বাকিটুকু পড়ুন

সামহোয়্যারইন ব্লগের যত কারিগরি ত্রুটি | সাইটটি জনপ্রিয় করার কিছু উপায়

লিখেছেন জ্যাক স্মিথ, ০৬ ই ফেব্রুয়ারি, ২০২৩ বিকাল ৫:০৭

গত কয়েকমাসে এই ব্লগের বেশ কিছু কারিগরি ত্রুটি আমি লক্ষ করেছি, এই সমস্যাগুলির সম্মুখীন কি শুধু আমি নিজেই হচ্ছি না আপনাদেরও হচ্ছে তা দয়া করে জানাবেন।

১: ডেস্কটপ অথবা ল্যাপটপ... ...বাকিটুকু পড়ুন

×