somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

বাংলা ব্লগের সম্ভাবনা

০৭ ই জুন, ২০১৪ সকাল ১০:১০
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

চলছে বাংলা ব্লগের নিষ্ঠুরতম খরা। ব্লগার নেই, লেখা নেই, মন্তব্য নেই। এখনই সময় সম্ভাবনার কথা বলার! অনেকে মনে করেন, ইংরেজির দৌরাত্মে বাংলা কনটেন্টস এর কোন পাঠক-উপযোগিতা নেই। বাস্তবতা সকল পূর্বধারণাকে হার মানায়। বাস্তবতা হলো বাংলা ভাষায় রয়েছে বহুসংখ্যক সচলব্লগার (active), যাদের মনে আছে গভীর স্বদেশ প্রেম আর আত্মপ্রকাশের ক্ষয়হীন প্রেরণা। তাদের একত্রিত প্রচেষ্টা বিভিন্ন সময়ে আলোড়ন সৃষ্টি করেছে আর চেতনা যুগিয়েছে সাধারণ মানুষের মধ্যে। কিছু দিন আগেও ইংরেজি বর্ণমালায় বাংলা লিখতে হয়েছে ব্লগারদেরকে। অথচ আজ দেখুন বাংলা ব্লগসাইটের সংখ্যা একশ'র কাছাকাছি - যেখানে সৃষ্টি হচ্ছে সহস্র ব্লগ পোস্ট। অধিকাংশ পোস্টই দেশ, সমাজ এবং রাজনীতি নিয়ে। সমসাময়িকতা এবং নিজ দেশ নিয়ে এত ব্লগ কোন্ ভাষায় আছে আমার জানা নেই। খরার মধ্যেও বাংলা ব্লগ সামগ্রিকভাবে সবচেয়ে এগিয়ে।



বাংলা ভাষায় ব্লগিং বা সোশ্যাল নেটওয়ার্কিং যে কত সম্ভাবনাময়, এর অগুণতি কারণের মধ্যে কয়েকটি আমি তুলে ধরছি:

• বাংলা ভাষায় কথা বলা লোকের সংখ্যা ২১ কোটিরও ওপরে এবং এটি রাশান, জার্মান বা জাপানি প্রভৃতি প্রভাবশালী ভাষাগুলোর চেয়েও বেশি প্রচলিত।
• থ্রিজি’র সম্প্রসারণে অতি অল্প সময়ে ইন্টারনেট চলে যাচ্ছে প্রত্যন্ত অঞ্চলের মানুষের কাছে।
• কমিউনিটি ব্লগের দ্রুত সম্পসারণের কারণে বলা যায়, ইংরেজির পরই বাংলা ভাষার ব্লগ এবং ব্লগারদের তৎপরতা বেশি।
• ইংরেজি ভাষার কনটেন্টস বেশি হলেও এটি বিশ্বের তৃতীয় এবং মাত্র ৬% মানুষের ভাষা। বাংলা ভাষায় পৃথিবীর ৩% এরও বেশি লোক কথা বলে।
• লেখার মান ভালো হলে বাংলা ভাষার কনটেন্টস ইংরেজির পরই স্থান করে নিতে পারে।
• বর্তমানে বাংলা আর ইংরেজি’র মাঝামাঝি অবস্থানরত তিনটি ভাষা হলো: হিন্দি, আরবি ও পর্তুগীজ। যে কেউ সার্চ দিলেই বুঝতে পারবেন যে, এসব ভাষায় এত ব্লগ নেই।



ভালো কনটেন্টস> অধিক হিট> উন্নত বাংলা ব্লগ> বাংলা ভাষার জয়

ব্লগারদের একটি বড় অংশ জুড়ে আছেন শিক্ষার্থী এবং কর্মপ্রত্যাশী। নির্দিষ্ট উদ্দেশ্য বা চেতনা নিয়ে ব্লগিং করছেন এরকম ব্লগারের সংখ্যা কম এবং তারা অনিয়মিত। শিক্ষার্থী এবং কর্মপ্রত্যাশী ব্লগারদের সংখ্যাটি বেশি হওয়ায় তাদের লেখার মান বৃদ্ধি করা সবচেয়ে বেশি জরুরি।

আমার মতে, তারা যদি নিজেদের পড়াশুনার বিষয়গুলো নিয়েও আরেকটু গভীরভাবে চিন্তা করেন এবং তা ব্লগে তুলে ধরেন, তবে তা বাংলা ব্লগের অনেক উপকারে আসবে।

যারা কর্মপ্রত্যাশী বা পড়াশুনা করে একটি সফল কর্মজীবনের অপেক্ষা করছেন, তারা যদি তাদের পছন্দের পেশা নিয়ে আরও অনুসন্ধান করেন, তবে সেটা তাৎক্ষণিকভাবে তাদের উপকারে আসবে। বাংলা ব্লগের জন্য তা হবে অতিরিক্ত পাওয়া।

ইংরেজি ব্লগ গুলোর অধিকাংশই গসিপ আর ট্রিভিয়া’র মেলা। তবে এসব ব্লগসাইটগুলো পড়লে নিজের লেখার কনটেন্টস সম্পর্কে অনেক ধারণা পাওয়া যায়। গুগলে সার্চ দিলে এরকম শত শত ব্লগটসাইট ভেসে ওঠে পলকে। সেরা ২৫টি ব্যক্তিগত এবং জনপ্রিয় ব্লগের তালিকা পাওয়া যাবে নিচে দেওয়া লিংকে।



এখন সময় ব্লগারদের

দুঃসময়েই সুসময়ের বার্তা দিচ্ছি। ব্লগ আর ব্লগের সম্ভাবনা নিয়ে আগেও বলেছি বলেছি। এখন সময় পেশাদারি ব্লগিংয়ের। অনেকে মনে করেন, এত কিছু জেনে কী লাভ? সত্যিই কোন লাভ নেই। তবে যারা ব্লগিংকে সিরিয়াসলি নিতে পারেন, তারা এখান থেকে অনেক কিছু পেতে পারেন - দিতেও পারেন। সামান্য একটু এসইও দক্ষতা থাকলে তো সোনায় সোহাগা! কেউ কেউ ভাষাগত দক্ষতা নিয়ে চিন্তিত হন, এটি কিছু মাত্রায় ঠিক আছে। কিন্তু বড় চ্যালেন্জ হলো লেখার সারবস্তু। সৃজনশীল চিন্তা আর ভালো আইডিয়া যদি থাকে, তবে ভাষাগত দক্ষতা অর্জন করতে আর কোন বাধা থাকে না। সৃজনশীলতার চাপেই বাকি সব পাওয়া যায়।



এমন কোন বিষয় কি আপনার আছে যা নিয়ে বিশ্বের মানুষ মহা-কৌতূহলী? এমন কোন বিষয় নিয়ে কি আপনি ভাবেন, যা লেখলে সকলেই হুমড়ি খেয়ে এসে পড়বে? সেই সঙ্গে যদি থাকে নিয়মিত লেখে যাবার সময় ও মানসিকতা, তবে আর দেরি কেন? বসে পড়ুন লিখতে। পৃথিবী এখন ব্লগারদের হাতে!



পরিশিষ্ট:
ভাষা ব্যবহারকারী পরিসংখ্যান ২০১০
বিশ্বের ২৫ সেলিব্রিটি ব্লগ




-------------------------
বাংলা ব্লগ নিয়ে অন্যান্য লেখাগুলো:

১) ব্লগারের প্রতি পাঠকের আস্থা
২) ৩৯টি ব্লগিং অভিজ্ঞতা
৩) অন্যের পোস্টে সৃজনশীল মন্তব্য
৪) আধুনিক ব্লগারদের ১০টি প্রিয় ভুল
সর্বশেষ এডিট : ০৬ ই ডিসেম্বর, ২০১৪ বিকাল ৩:৫৬
৩৫টি মন্তব্য ৩৫টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

সংখ্যালঘু মুসলিম !

লিখেছেন স্প্যানকড, ১৮ ই অক্টোবর, ২০২১ রাত ১০:১০

ছবি নেট ।

তখন বয়স অত বেশী না ক্লাস তিন কি চার এর ছাত্র। দুনিয়ার অত কি আর বুঝি বলতে গেলে হালকার উপর ঝাপসা!

সে সময়কার ঘটনা মাঠে ক্রিকেট খেলছি।... ...বাকিটুকু পড়ুন

মায়াজাল

লিখেছেন রূপক বিধৌত সাধু, ১৮ ই অক্টোবর, ২০২১ রাত ১০:৩৯


কর্মক্লান্তিতে যখন নুয়ে পড়ে মাথা,
ভালো লাগে না মোটেও আর হইচই;
কোলাহল ছেড়ে খুঁজেফিরি নীরবতা
কিন্তু এ শহরে নীরবতা পাব কই?
গাড়ির শব্দে দিনের আগমন হয়,
গাড়ির শব্দেই ফের রাত নেমে আসে;
গ্রামের স্নিগ্ধ... ...বাকিটুকু পড়ুন

এই যুক্তি মেনে নিলে বাংলাদেশের ৯০% জনতাই অমুসলিম, থার্ড পার্টি বা তোতাপাখি মুসলমান। আপনারা সেইটাই বা মানবেন?

লিখেছেন মঞ্জুর চৌধুরী, ১৯ শে অক্টোবর, ২০২১ রাত ১:০১

নিউজিল্যান্ডে মসজিদে এক বন্দুকধারী জুম্মার নামাজের সময়ে ঢুকে গুলি করে অর্ধশত মুসলমান মেরে ফেলল। হোয়াইট সুপ্রিমিস্ট সেই ফ্যানাটিক সন্ত্রাসীর যুক্তি ছিল পরিষ্কার, "মুসলিমরা সবকিছু দখল করে ফেলছে।"
জেনোফোবিক, ইসলামোফোবিক, মহা... ...বাকিটুকু পড়ুন

ব্লগে লগ ইন করুন নয়তো সামু শূন্যতায় ভেসে যাবে

লিখেছেন মোঃ মাইদুল সরকার, ১৯ শে অক্টোবর, ২০২১ সকাল ১১:০০



দিনকে দিন সামুতে ব্লগারের সংখ্যা কমছে। হাজার হাজার ব্লগার আছেন। কিন্তু লগ ইন হননা। কেন তারা ব্লগে আসেনা সেটা এক কথায় বলা কঠিন। বিভিন্ন জনের বিভিন্ন যুক্তি। পুরোনোরা কেউ... ...বাকিটুকু পড়ুন

অন্বিষ্ট

লিখেছেন শিখা রহমান, ১৯ শে অক্টোবর, ২০২১ বিকাল ৪:৫৮


আজকাল কোন কিছুই আর অবাক করে না।
রাজপথে ফুটপাতে হেঁটে যাওয়া অগণিত মানুষের গল্প
খুব সাদামাটা মনে হয়;
কোন কবিতাই অবাক করে না আর,
উপমা-উৎপ্রেক্ষা শব্দের ব্যাঞ্জনা আশ্চর্য করে না আজকাল।

মহামারীতে উজাড় হয়ে... ...বাকিটুকু পড়ুন

×