somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

(edited) রাজীব নুর (ব্লগের নীতিভঙ্গ করে) প্রতিনিয়ত লেখা চুরি করে পোস্ট করেছেন, মডারেটর ব্যবস্থা গ্রহন করেছেন।

১০ ই জুন, ২০২১ বিকাল ৪:২৩
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :



গতকালকের পোস্টটা আমি দিয়েছিলাম মন খারাপ থেকে । কীভাবে সামুর মত একটা জায়গা এই অন্যায় একটা কাজ দিনের পর দিন চলে আসছে । ব্লগাররা সেটার ব্যাপারে কোন কথা তো বলছেনই না, যে এক দুইজন যা একটু বলছেন এই অন্যায়টার বিরুদ্ধে ওমনি তাদের বিরুদ্ধে বেশ কয়েকজন ব্লগার কথা বলছেন, সেই অন্যায়কারির পক্ষে ছাফাই গাইছেন।

এটা নিয়ে আর কিছু বলার ইচ্ছে ছিল না । কিন্তু যখন দেখলাম সেই কপিপেস্ট কারি লেখা চোর বড় উচু গলাতে কথা বলে আসছেন তখন মনে হল আরও একটু কিছু বলি না হয় । যেখানে একজন চোর এতো বড় বড় কথা বলতে পারে সেখানে আমি তো আরও বেশি কিছু বলতেই পারি । বিশেষ করে যখন তিনি আমার পোস্ট গিয়ে বলেন যে সে চাইলেই আমার মা মাসি তুলে গালি দিতে পারেন ।

আসলেই হাতে কিবোর্ড থাকলে যে যা ইচ্ছে লিখতে পারেন । যদিও তাকে কালকে আমি সরাসরি চোর বলি নি । পোস্টে কোথাও নাম উল্লেখ করা হয় নি । কিন্তু ভীড়ের মাঝে চোরকে গালি দিলে সেটা কেবল মাত্র চোরের গায়েই লাগবে এটাই স্বাভাবিক।

একজন লেখক কিংবা ব্লগারের জন্য সব চেয়ে বড় লজ্জা কী জানেন ? লজ্জা হচ্ছে যখন কেউ তাকে লেখা চোর বলে । কারন তার আসল পরিচয়ই হচ্ছে এই লেখা যা দিয়ে সে পরিচিত পেয়েছে । মামুন সাহেব প্রথমে রাজীব নুর সাহেবের নামে অভিযোগ তুলে পোস্ট দেন । যদিও এর আগে অনেকেই তার পোস্টের মন্তব্যে গিয়ে রেফারেন্সের কথা বলেছেন কিন্তু তিনি সে কথা কানে তুলেন নি । আমার ধৈর্যশীল মডারেশন প্যানেলও মহা ধৈর্য নিয়ে অপেক্ষা করেই যাচ্ছেন বলে মনে করি । যাই হোক, মানুষ সাহেবের সেই পোস্টে রাজীব সাহেব এমন ভাবে কমেন্ট করলেন যেন খুব মজা হয়েছে । পোস্টের প্রথম কমেন্টটাই তার । আমার মনে হল যে হয়তো সে ঠিকই বলছে । কিন্তু খোজ খবর নিয়ে দেখা গেল যে তার পোস্টের মন্তব্যে আগেই অনেকে এই কথা বলেছে, হুবাহু লেখা কপির বিরুদ্ধে বলেছে অথচ সে পোস্ট এডিট করে রেফারেন্স যুক্ত করার প্রয়োজনীয়তা অনুভব করেন নি । আমি নিজেও হাতে নাতে তার কপির কথা লিংক সহ মন্তব্য করলাম অথচ এখনও পর্যন্ত সেই পোস্ট এডিট করা হয় নি । প্রতিবার তাকে বলা হয় সে কিছু করে না ।

যাই হোক ব্লগে লেখা চোর ধরিয়ে পোস্ট দেওয়া নিশ্চয়ই নীতিবিরুদ্ধ নয়? অন্তত কপি পেস্ট লেখা যেখানে টিকে যাচ্ছে দিনের পর দিন সেখানে এই পোস্ট তো থাকতে পারে ।
আসুন কয়েকটা প্রমান দেখা যাক সেখানে রাজীব নুর সাহেব কিভাবে ফ্রেম বাই ফ্রেম অন্য স্থান থেকে লেখা কোন প্রকার রেফারেন্স দেওয়া ছাড়াই পোস্ট করেছেন সামুতে ।

তার সম্প্রতি লেখা পাই মুভি নিয়ে একটা পোস্ট । Life of Pi মুভি রিভিউ সেটার কিছু অংশ একেবারে হুবাহু আনন্দবাজার পত্রিকা থেকে কপি করা । আনন্দবাজারে প্রকাশিত লেখাটি লিখেছেন গৌতম চক্রবর্তী নামের একজন । ছবির পরের অংশ থেকে দেখবেন ।
আপনাদের সুবিধার জন্য স্ক্রিনশটও দিয়ে দিচ্ছি ।

এটা রাজিব সাহেবের পোস্ট করা


এটা আনন্দবাজারে প্রকাশিত


লাইন গুলো পড়েন । কোন দাড়িকমা বাদ আছে কিনা !

এই গেল একটা এবার আসুন আসুন আরেক টা দেই

রাজীব সাহেব, আনা ফ্রাঙ্ক নামে এই লেখাটা পোস্ট করেছেন । এই একই লেখা সামুর বীলজেবাব নামের আরেকজন ব্লগার পোস্ট করেছিলেন দুই হাজার বারোতে। এই সেই পোস্ট । মূলত এখানে সে দ্বিতীয় বিশ্বযুদ্ধের ছবি পোস্ট দিয়েছেন এবং একটু নিচে নামলে লেখাটা পাবেন । রাজীব সাহেবের দুই প্যারা একেবারে হুবাহু সেই প্যারা সাথে মিল । নিচে স্ক্রিনশট দিলাম। মিলিয়ে দেখেন। ব্লগার বীলজেবাব তার তথ্যসুত্রে একটা বই এবং একজন লেখকের নাম দিয়েছেন । কিন্তু রাজীব সাহেব কোন প্রকার রেফারেন্সের নাম নেই ।
প্রথম অংশ


দ্বিতীয় অংশ



এরপর আসি তার আরেকটা পোস্ট হিটলারের চিত্রকর্ম নিয়ে । এই পোস্ট টা মূলত রোর মিডিয়াতে প্রকাশিত এই পোস্ট থেকে কপি করা হয়েছে । তবে মুল পোস্টের সব টুকু কপি পেস্ট করেন নি । কিছু অংশ করেছেন । সম্ভবত ছবি গুলোও সেখান থেকে নেওয়া । এবং যথারীতি কোন প্রকার রেফারেন্স যুক্ত করা হয় নি ।

নিচের গল্পটা আমাদের পল্লীকবি জসিম উদ্দিনের লেখা । এই লেখা লিংক দেখুন রাজীব সাহেবের পোস্ট এখানে রাজীব সাহেব কিভাবে কোন প্রকার রেফারেন্স দেওয়া ছাড়াই প্রকাশ করে দিলেন । নিচের কমেন্টে যখন তাকে এই কথা বল হল তখন সে স্বীকার করে নিল অথচ পোস্ট এডিট করে পল্লীকবির নাম যুক্ত করে দিলেন না । কিছুই করলেন না ।

তার বিখ্যাতদের মজার ঘটনা পোস্টের সাত নম্বর মন্তব্যে চারটি লেখা গুলো কোথা থেকে হুবাহু কপি করা হয়েছে সেটার লিংক দিয়েছি । তিনি সেটা দেখেছেন তার পরেও পোস্ট এডিট করে কোন প্রকার রেফারেন্স যুক্ত করেন নি ।

এগুলো মাত্র কয়েকটা নমুনা । তার ব্লগের প্রথম দুই মাসের পোস্ট থেকে নেওয়া । যদি আরও পেছনে যাই আরও পোস্ট পাওয়া যাবে । হ্যা অবশ্যই আমি স্বীকার করছি যে তার মৌলিক লেখা আছে । তার লেখার হাত ভাল । কিন্তু মৌলিক লেখা অনেক, লেখার হাত ভাল মানেই যে সে অন্যের লেখা কপি করার লাইসেন্স পেয়ে গেলেন ব্যাপারটা তো তেমন না । তাই না?


রাজীব সাহেব গতকাল আমার সেই কপিপেস্টের বিরুদ্ধে লেখা পোস্টে গিয়ে কমেন্ট করেছেন যে দাবী আদায় না হওয়ার পর্যন্ত অন্দোলন চালিয়ে যেতে ।

এবার তো তাকে চোর বলা যায় নাকি? নাকি এমন কোন নিয়ম আছে যেখানে বলা আছে যে যদি কেউ অনেক কমেন্ট পোস্ট করে তাহলে সে অন্যের লেখা চুরি করে পোস্ট করলেও তাকে চোর বলা যাবে না? আছে এমন কোন নিয়ম? থাকলে আমাকে জানাবেন । তাহলে চোর শব্দটা আমি এডিট করে দিবো। সেখান সম্মান দেখিয়ে মাননীয় চোর লিখবো । ততসময় পর্যন্ত একজন চোরকে কোন প্রকার সম্মান দেখানোর প্রয়োজন অনুভব করছি না ।

মাননীয় মডারেটের কাছে অনুরোধ থাকবে যে রাজীব নূরের যে সমস্ত লেখা এই ভাবে অন্যের পোস্ট থেকে কোন প্রকার রেফারেন্স সুত্র ছাড়া পোস্ট করা হয়েছে সেগুলোর ব্যাপারে যেন ব্যবস্থা নেওয়া হয় । রাজীব নুর এই ব্যাপারে কোন কিছু করবে না এটা আগেই বুঝা গেছে । মডারেটর সাহেব তো নিশ্চিত ভাবেই বুঝতে পারছেন যে এটা একটা অন্যায় এবং এই অন্যায় প্রথমবার করা হচ্ছে না । দিনের পর দিন করা হচ্ছে । এখনও কি ব্যবস্থা গ্রহন করা হবে না ?

প্রথম স্ক্রিনশটা জনাব রাজীব নুরের একটা পোস্টের মন্তব্য থেকে নেওয়া । সেখানে সে নিজেই কী বলেছেন দেখতে পারেন । তাহলে বুঝতে পারছেন ব্যাপার টা !

ব্লগে একজন আকাম করেছে, এবং প্রতিনিয়ত আকাম করেই চলেছে সেটা চোখে আঙ্গুল দিয়ে দেখিয়ে দেওয়ার পরেও থামছেন না তিনি। এখানে যা লেখা হয়েছে সেটা মিথ্যা হয় অবশ্যই আমি সেটা সরিয়ে নিবো । নিজের ভুল আমি স্বীকার করতে পারি । কিন্তু সত্য দেখিয়ে দেওয়ার পরও একজন চোরের পক্ষে ছাপাই খাওয়া কোন মানুষকে আমার ঐ চোর থেকে ভাল কিছু মনে হয় না । কেউ বলবেন ভাল লাগছে না বলে এড়িয়ে যান, আমি বলবো আপনি চোরের সাথে দহরম মহরম করতে পারেন, সবাইকে নিজের মত কেন ভাবেন ?



সংযুক্তিঃ দুপুর ১.১১
অভিযোগের ভিত্তিতে মডারেশন প্যানেল ব্যবস্থা নিয়েছেন । এই বিষয়ে মডারেটর সাহেবের বক্তব্য তুলে ধরলাম !

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: আপনার সাথে আমি সহমত। এই ধরনের কপি পেষ্ট পোস্ট চোখে পড়লেই আমরা তার ব্যাপারে ব্যবস্থা গ্রহন করি। অনেক সময় দেখা যায়, প্রথম কিছু লাইন বাদ দিয়ে মাঝে হুবহু কপি পেষ্ট করা হয়েছে। ফলে অনেক সময় ইচ্ছা থাকলেও তা ধরা সম্ভব হয় না।

আপনার এই পোষ্টেই মন্তব্য করেছে এমন একজন ব্লগারকে আমি যখন তার কপিপেষ্ট পোষ্ট সম্পর্কে জানিয়েছি, বলেছি রেফারেন্স যুক্ত করতে - তিনি নিজে সমস্যাটি সমাধানের ব্যাপারে কোন পদক্ষেপ গ্রহন করেন নি। বরং আমাকে জানিয়েছেন - তাঁর সাথে আমার কি কোন ব্যক্তিগত সমস্যা আছে? বা কোন শত্রুতা? যার ফলে আমি তার পিছে লেগেছি?
আমরা বেশ কিছু ব্লগারকে অনুরোধ জানিয়েছিলাম ব্লগ নীতিমালা অনুসরন করার জন্য, নিজেদের সংশোধন করার জন্য। কিন্তু দুঃখজনকভাবে এই ব্যাপারে তাঁরা কেউই যথাযথ পদক্ষেপ নেন নি। এবার আমরা কিছুটা কঠোর পদক্ষেপ গ্রহন করব। বিশেষ করে ব্লগার রাজীব নূরকে আমরা বিভিন্ন সময়ে কপি পেষ্ট পোস্ট না করার ব্যাপারে সর্তক করেছি, সম্মানিত সহ ব্লগাররা সর্তক করেছেন। কিন্তু তিনি বিষয়টাকে নিয়েছেন কৌতুক হিসাবে। তাঁর এই ধরনের অন্যায় মনোভাবের জন্য ব্লগ টিম ব্লগার রাজীব নূরের সকল স্বাভাবিক ব্লগিং সুবিধা অনির্দিষ্ট কালের জন্য স্থগিত করেছে।

কেউ যদি কোন নির্দিষ্ট তথ্য কোন ওয়েব সাইট বা কোন বই বা অন্য কোন মাধ্যম থেকে হুবহু কপি করে পেষ্ট করেন বা কোন তথ্য সংগ্রহ করে পরিমার্জিত করেও প্রকাশ করেন তাহলে তাঁকে রেফারেন্স হিসাবে সেই তথ্যসুত্র উল্লেখ্য করতে হবে।

কেউ কেউ আছেন তথ্য সুত্র হিসাবে নিজের ব্যক্তিগত ওয়েব সাইটের লিংক দেন, যাকে আমরা অনুমোদিত বিজ্ঞাপন হিসাবে চিহ্নিত করি - এবং সেই ওয়েব সাইটে ভিজিট করে দেয়া যায়, সেখানে যা লেখা আছে, সেটাও কপি পেষ্ট। এই ধরনের কাজ যারা করেন ব্লগ টিম যদি নিশ্চিত হয় তাদেরকে ইতিপূর্বে সর্তকতা দেয়া হয়েছিলো, সেই ক্ষেত্রে তাদেরও ব্লগিং সুবিধা অনির্দিষ্ট কালের জন্য বন্ধ হবে। এই ক্ষেত্র অন্য কোন পরিচয় গ্রহনযোগ্য হবে না।

সর্বশেষ এডিট : ১১ ই জুন, ২০২১ দুপুর ১:১৪
৪৭টি মন্তব্য ৪০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

ছায়ানটের ‘বটমূল’ নামকরণ নিয়ে মৌলবাদীদের ব্যঙ্গোক্তি

লিখেছেন মিশু মিলন, ১৭ ই এপ্রিল, ২০২৪ দুপুর ১:৩৩



পহেলা বৈশাখ পালনের বিরোধীতাকারী কূপমণ্ডুক মৌলবাদীগোষ্ঠী তাদের ফেইসবুক পেইজগুলোতে এই ফটোকার্ডটি পোস্ট করে ব্যঙ্গোক্তি, হাসাহাসি করছে। কেন করছে? এতদিনে তারা উদঘাটন করতে পেরেছে রমনার যে বৃক্ষতলায় ছায়ানটের বর্ষবরণ... ...বাকিটুকু পড়ুন

বয়কটের সাথে ধর্মের সম্পর্কে নাই, আছে সম্পর্ক ব্যবসার।

লিখেছেন ...নিপুণ কথন..., ১৭ ই এপ্রিল, ২০২৪ দুপুর ২:৫০


ভারতীয় প্রোডাক্ট বয়কটটা আসলে মুখ্য না, তারা চায় সব প্রোডাক্ট বয়কট করে শুধু তাদের নতুন প্রোডাক্ট দিয়ে বাজার দখলে নিতে। তাই তারা দেশীয় প্রতিষ্ঠিত ড্রিংককেও বয়কট করছে। কোকাকোলা, সেভেন আপ,... ...বাকিটুকু পড়ুন

মানুষের জন্য নিয়ম নয়, নিয়মের জন্য মানুষ?

লিখেছেন রূপক বিধৌত সাধু, ১৭ ই এপ্রিল, ২০২৪ বিকাল ৫:৪৭



কুমিল্লা থেকে বাসযোগে (রূপান্তর পরিবহণ) ঢাকায় আসছিলাম। সাইনবোর্ড এলাকায় আসার পর ট্রাফিক পুলিশ গাড়ি আটকালেন। ঘটনা কী জানতে চাইলে বললেন, আপনাদের অন্য গাড়িতে তুলে দেওয়া হবে। আপনারা নামুন।

এটা তো... ...বাকিটুকু পড়ুন

একজন খাঁটি ব্যবসায়ী ও তার গ্রাহক ভিক্ষুকের গল্প!

লিখেছেন শেরজা তপন, ১৭ ই এপ্রিল, ২০২৪ রাত ৯:০৪


ভারতের রাজস্থানী ও মাড়ওয়ার সম্প্রদায়ের লোকজনকে মূলত মাড়ওয়ারি বলে আমরা জানি। এরা মূলত ভারতবর্ষের সবচাইতে সফল ব্যবসায়িক সম্প্রদায়- মাড়ওয়ারি ব্যবসায়ীরা ঐতিহাসিকভাবে অভ্যাসগতভাবে পরিযায়ী। বাংলাদেশ-ভারত নেপাল পাকিস্তান থেকে শুরু করে... ...বাকিটুকু পড়ুন

ছিঁচকাঁদুনে ছেলে আর চোখ মোছানো মেয়ে...

লিখেছেন খায়রুল আহসান, ১৮ ই এপ্রিল, ২০২৪ সকাল ১১:০৯

ছিঁচকাঁদুনে ছেলে আর চোখ মোছানো মেয়ে,
পড়তো তারা প্লে গ্রুপে এক প্রিপারেটরি স্কুলে।
রোজ সকালে মা তাদের বিছানা থেকে তুলে,
টেনে টুনে রেডি করাতেন মহা হুলস্থূলে।

মেয়ের মুখে থাকতো হাসি, ছেলের চোখে... ...বাকিটুকু পড়ুন

×