somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

এই ব্লগটি স্থগিত অথবা বাতিল করা হয়েছে

আলোচিত ব্লগ

চুপ থাকি আমি চুপ থাকি... হই না প্রতিবাদী

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ২১ শে অক্টোবর, ২০১৯ দুপুর ১২:৫৩



©কাজী ফাতেমা ছবি
--------------------------
অবাক চোখে দেখে গেলাম
এই দুনিয়ার রঙ্গ
ন্যায়ের প্রতীক মানুষগুলো
নীতি করে ভঙ্গ।

বুকের বামে ন্যায়ের তিলক
মনে পোষে অন্যায়
ভাসে মানুষ ভাসে শুধু
নিজ স্বার্থেরই বন্যায়।

কোথায় আছে ন্যায় আর নীতি
কোথায় শুদ্ধ মানুষ
উড়ায়... ...বাকিটুকু পড়ুন

নোবেল বিজয়ী পদার্থবিজ্ঞানী প্রফেসর আবদুস সালাম [২৯ জানুয়ারি ১৯২৬ -২১ নভেম্বর ১৯৯৬]

লিখেছেন ইসিয়াক, ২১ শে অক্টোবর, ২০১৯ দুপুর ১:৪৫


নিয়ম করে প্রতিবছর ডিসেম্বরের ১০ তারিখ আলফ্রেড নোবেলের মৃত্যুবার্ষিকীতে সুইডেনের রাজধানী স্টকহোমে অনুষ্ঠিত হয় নোবেল পুরষ্কার প্রদানের মহা উৎসব। সুইডেনের রাজার কাছ থেকে নোবেল পদক ও সনদ গ্রহণ করেন... ...বাকিটুকু পড়ুন

ভোলায় ৪ জনের মৃত্যু, ৬ দফা দাবী নিয়ে ভাবুন

লিখেছেন চাঁদগাজী, ২১ শে অক্টোবর, ২০১৯ বিকাল ৪:৩০



ভোলায়, ফেইসবুকে নবী (স: )'কে গালি দেয়া হয়েছে; এই কাজ কি ফেইবুকের আইডির মালিক নিজে করেছে, নাকি হ্যাকার করেছে, সেটা আগামী ২/৪ দিনের মাঝে পুলিশের বিশেষজ্ঞ টিম ফেইসবুকের... ...বাকিটুকু পড়ুন

চির যৌবন ধরিয়া রাখিবার রহস্য

লিখেছেন মা.হাসান, ২১ শে অক্টোবর, ২০১৯ রাত ৯:৫২



সতর্কিকরণঃ এই পোস্টর শুরুতে ১০ লাইনের একটি পদ্য আছে (তবে ইহা কবিতা পোস্ট নহে) ।



কোন বৃক্ষের খাইলে রস
বিবি থাকেন চির বশ ।।
কোন গাছের... ...বাকিটুকু পড়ুন

ব্যাঙের বিয়ে [শিশুতোষ ছড়া]

লিখেছেন ইসিয়াক, ২২ শে অক্টোবর, ২০১৯ ভোর ৫:৫৬


কোলা ব্যাঙের বিয়ে হবে
চলছে আয়োজন ।
শত শত ব্যাঙ ব্যাঙাচি
পেলো নিমন্ত্রণ ।।

ব্যাঙ বাবাজী খুব তো রাজী ,
বসলো বিয়ের পিড়িতে
ব্যাঙের ভাইটি হোঁচট খেলো,
নামতে গিয়ে সিড়িতে ।... ...বাকিটুকু পড়ুন

নির্বাচিত ব্লগ

টাকা বিদেশে পাচার হচ্ছে। এটা কি নতুন শুনলেন?

লিখেছেন হাসান কালবৈশাখী, ২০ শে অক্টোবর, ২০১৯ দুপুর ২:৩৭



বাংলাদেশ থেকে এ জাবৎ নয় লাখ কোটি টাকা বিদেশে পাচার করা হয়েছে বলে দাবি করেছেন বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন।
সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত কিছুদিন আগে স্বীকার করেছেন যে এজাবৎ ৫ লাখ ২৫ হাজার কোটি টাকা বিদেশে পাচার হয়েছে।
এছাড়া একটি আন্তর্জাতিক মনিটরিং সংস্থা Money Laundering - Financial Action Task Force (FATF) বছরখানেক আগের রিপোর্টে ৭৫ বিলিয়ন ডলারের মত পাচার হয়েছে বলা হয়েছিল। বাংলাদেশ থেকে।

টাকা বিদেশে পাচার হচ্ছে এটা কি নতুন শুনলেন?
স্মাগলার, ঘুশখোর, ব্যাঙ্কলোন নিয়ে ফেরত না দিয়ে, জমি দখলদার মাস্তান। এদের কালো টাকা। ধরা না পরলে কালোটাকার মালিকরা টাকা দিয়ে কি করবে? টাকার কব্বর বানিয়ে... ...বাকিটুকু পড়ুন

প্রায় দু'শ বছর বয়সী বটবৃক্ষ এবং সাইট্রা গ্রাম

লিখেছেন সাইন বোর্ড, ২০ শে অক্টোবর, ২০১৯ দুপুর ১২:৪৪


কাজের সুবাদেই একটা সময় অনেক জায়গায় ঘুরেছি; জেলা শহর থেকে শুরু করে উপজেলা, তারপর গ্রাম থেকে গ্রামে । কথা বলেছি বিভিন্ন শ্রেণীর মানুষের সাথে । সেটাও আজকের কথা নয় । এরপর দীর্ঘ বছর আর কোথাও যাওয়া হয়নি আমার । আর পুরানো এই বটবৃক্ষের ছায়ায় নিজেকে দেখতে পাওয়ার তো প্রশ্নই উঠেনা । সেটা যতই দু'শ বছরের প্রাচীনই হোক না কেন ।


যাইহোক, তবুও গিয়েছিলাম এক অবসরে । যদিও আমার ইচ্ছাতে নয়, বলা যায় আমাকে নিয়ে যাওয়া হয়েছিল কয়েজন মিলে আমার পরিবারের সাথে সেখানে এক হিন্দু সম্প্রদায়ের মানুষের বাড়িতে বেড়ানোর জন্যে । আর ওখানে গিয়ে প্রাচীন এই বটবৃক্ষটিকে দেখে প্রথমে খুব... ...বাকিটুকু পড়ুন

রাঙ্গা পাতার দেশে

লিখেছেন রোকসানা লেইস, ২০ শে অক্টোবর, ২০১৯ রাত ৩:০২



কাল বেশ খানিকটা সময় পেলাম দুপুরের পর। ঘরে বসে ভালোলাগল না বেরিয়ে পরলাম বাড়ির কাছে ঘুরে বেড়ানোর জন্য। সে বেড়িয়ে পরা আমাকে হাঁটিয়ে নিল আপ ডাউনে পাঁচ পাঁচ দশ কিলোমিটার। অনেকদিন পর অনেকটা লম্বা পথ হাঁটলাম। পাহাড়ি চড়াই বেয়ে উঠা নামার মাঝে হাফ ধরে যাচ্ছিল। কখনো মনে হলো অনেকদিন আগের চীনের প্রাচিরে হাঁটার মতন লম্বা পথ ধরে হাঁটছি যেন।
পার্কে পৌঁছে দেখলাম আমি একা না। আমার মতন বোহেমিয়ান আরো বেশ কিছু আছে। কেউ ফিরছে কেউ আসছে। কারো সাথে মিলে মিশে এক সাথেই চলছিল পথ চলা।
গাছপালার ভিতর দিয়ে আঁকাবাঁকা হাঁটা পথ চলে গেছে একটি ছোট্টো জলপ্রপাতের কাছে। সেই... ...বাকিটুকু পড়ুন

তুহিন হত্যাকাণ্ড এবং বাংলাদেশের বিচারব্যবস্থা

লিখেছেন ডাঃ আকন্দ, ২০ শে অক্টোবর, ২০১৯ রাত ১:৩২

সিলেট বিভাগের সুনামগঞ্জ জেলার দিরাই উপজেলার কেজুউরা গ্রামে শিশু তুহিনকে নৃশংসভাবে হত্যা করা হয় । আর এই হত্যাকাণ্ড ঘটায় পাষণ্ড বাবা এবং চাচারা ।

ঠান্ডা মাথায় এমন পরিকল্পনা করে হত্যা , জাহেলিয়াতকেও হার মানায় । প্রতিপক্ষকে ফাঁসাতে নিজ সন্তানকে হত্যা করতে হবে , এমন নারকীয় ঘটনা শোনাও অন্যায় । কারণ কোন জাতির ক্রান্তিলগ্ন বা ধ্বংসের পূর্বলক্ষ্মণ এটি , অর্থাৎ কোন জাতিতে এমন ঘটনা তখনই ঘটে , যখন সে জাতির ধ্বংসের সময় আসে অথবা সে জাতির বিচারব্যবস্থা একেবারেই ভেঙ্গে পড়ে ।

... ...বাকিটুকু পড়ুন

"Life is impossible without friends/ ক্ষনিকের ডায়েরী-১২"

লিখেছেন মামুন রেজওয়ান, ১৯ শে অক্টোবর, ২০১৯ রাত ৯:৩৮



Life is impossible without friends
বাক্যটির কথা চিন্তা করলে বা কোথাও শুনলে কতগুলো চিত্র চোখের সামনে ভেসে ওঠে। যেমন অনেকগুলো ফ্রেন্ড একসাথে কোথাও যাচ্ছে, চিল করছে, আনন্দ-ফুর্তি, খাওয়া-দাওয়া, এছাড়াও ছেলে-মেয়ে একে অপরের সাথে ভার্সিটির সিঁড়িটাতে বসে আড্ডা দিচ্ছে, সিনেমা দেখতে যাচ্ছে এই ধরনের দৃশ্যগুলো উপরে উল্লেখিত বাক্যের যথার্থতা পুরণ করে বলে আমরা মনে করি। বন্ধুত্ব কি শুধুমাত্র এই ধরনের কাজগুলো শেয়ার করে নেওয়াকেই বোঝায়?
এবার মুল ঘটনায় আসি। ঘটনাটি
ক্ষনিকের_ডায়েরীর ১২তম পর্ব হিসাবে লিপিবদ্ধ করা হচ্ছে এই প্ল্যাটফর্মে।


২০১৬ সালের শেষের দিকের কথা। আমার ক্যাম্পাসে আমাদের সিনিয়র একটা ব্যাচের বিদায়ী অনুষ্ঠান চলছে। তখন আমার দুইজন ফ্রেন্ড আমার ক্যাম্পাসে ঘুরতে আসল। ফ্রেন্ড বলতে এরা... ...বাকিটুকু পড়ুন