somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

সামহোয়্যারইন ব্লগ গল্প সঙ্কলন অক্টোবর ২০১৪ ( দেড় বছর পূর্তি)

০৬ ই নভেম্বর, ২০১৪ বিকাল ৩:১১
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :




প্রচ্ছদ - কাল্পনিক ভালবাসা
পিডিএফ-আমিনুর রহমান
পিডিএফ লিঙ্ক- গল্প সংকলন
ব্যানার - সকাল রয়
বিশেষ কৃতজ্ঞতা -সংকলনের স্বপ্ন সারথি হয়ে যারা সবসময় ছিলেন ও আছেন ।

সঙ্কলনের দেড় বছর পূর্তি।আমাদের ৬ মাস। মননে মানসিকতায় সমগ্র বাংলাদেশ যেখানে রিক্সাপার্টি সেখানে এমন একটা নিরবিচ্ছিন্ন ধারাবাহিক কাজ অব্যাহত থাকাটা বড় গর্বের বিষয়।আপনাদের আন্তরিকতা ও সহযোগিতা না পেলে তা সম্ভব হত না।

লিখব - কখনো ভাবিনি।সংকলন ত দূর অস্ত । আপনাদের আন্তরিকতা ও ভালবাসায় অসম্ভব সম্ভব হয়েছে।মামুন ভাইয়ের হাতে নেয়া পতাকা ভবিষ্যতে যার হাতে যাবে তাকে যাতে আরো ভাল কাজ করে আমাদের ছাড়িয়ে যেতে হয় -তার একটা চেষ্টা সবসময়েই ছিল।

সংকলনকে আরো প্রাণবন্ত, অর্থবহ ও আকর্ষণীয় করার জন্য আমরা আমাদের সমস্ততা দিয়ে চেষ্টা করেছি।প্রবাসী পাঠক ও ডি মুনের কারণে সময়টা দারুণ উপভোগ করেছি, একটা ঘোরের ভেতর ছিলাম।। তাদের আন্তরিকতা,একাগ্রতা ও কর্মনিষ্ঠার বাধভাঙ্গা জোয়ারে আমার না ভেসে উপায় কি! আমার শুষ্কভূমিতে তারা যেন প্রাণসঞ্চারী বারিধারা। আমি সৌভাগ্যবান।

আপনারা ইতিমধ্যেই গল্পঘুড়ি পেজটার কথা জেনেছেন। আপনার বন্ধু তালিকায় থাকা গল্পপ্রেমীদের পেজটার সাথে সংযুক্তির অনুরোধ রইল। যারা গল্প লিখেন তাদেরকে ব্লগে গল্প লেখার অনুরোধ করুন। শেখার জন্য ব্লগ এখনো অনেক চমৎকার জায়গা।

এ মাস হতে আমরা ব্লগের গল্প লেখকদের সাক্ষাৎকারের উদ্যোগ নিচ্ছি।এতে লেখকদের সৃজনশীল মানস পাঠকের কাছে কিছুটা হলেও উম্মোচিত হবে বলে আশা করা যায়।সংকলন,গল্প ও ফেসবুক পেজ বিষয়ক যে কোন কথা,পরামর্শ/উপদেশ ভাবনা মন্তব্যে কিংবা [email protected] এ জানাতে পারেন।


গল্প নির্বাচনের ক্ষেত্রে বরাবরের মত নিজস্ব বিচার , গল্পের ব্যাপারে ব্লগেরগুণী লেখকদের মতামত,গল্পে করা তাদের গঠনমূলক মন্তব্য বিবেচনা করা হয়েছে।মন্তব্যের উত্তর না দেয়ার কারণে কিছু গল্প বিবেচনায় আনা হয়নি।

পাঠ সীমাবদ্ধতার কারণে কিছু ভালো গল্প মিস হয়ে যায় । এরকম কোন গল্প থাকলে কিংবা পাঠক তার ভাল লাগা কোন গল্পের লিংক কমেন্টে শেয়ার করতে পারেন।বিবেচিত মনে হলে অন্তর্ভুক্ত করা হবে।

ব্যক্তিগত ব্যস্ততার কারণে এ মাস হতে সংকলনের দায়িত্ব থেকে সরে আসছি।বিশেষ অনুরোধে সঙ্কলন চালিয়ে যেতে রাজি হয়েছেন আমাদের সবার প্রিয় ব্লগার ডি মুন।তাকে অভিনন্দন।গল্প সঙ্কলনে যারা আমাকে সহায়তা করেছেন তাদের সবার কাছে ব্যক্তিগতভাবে ঋণী রইলাম।

সঙ্কলনকে কেন্দ্র করে আমাদের নানা ক্রিয়া - অভিব্যক্তি ঘটেছে।তা কেমন?দেড় বছর পূর্তি উপলক্ষে তার সংযত অনুভূতি আপনাদের সামনে উপস্থাপন করা হল।এই আইডিয়া উদ্ভাবন আর বাস্তবায়নের জন্য ব্লগার প্রবাসী পাঠককে আন্তরিক ধন্যবাদ জানাচ্ছি।
সবশেষে আলবিদা।সবাইকে ধন্যবাদ ও শুভেচ্ছা।

ডি মুন


ব্লগারদেরকে মানসম্মত গল্প লিখতে উৎসাহিত করা এবং মাস শেষে মানস্মমত গল্পগুলোকে একত্রে পাওয়ার জন্যে গল্প সংকলনের এই চমৎকার কাজটি শুরু করেছিলেন শ্রদ্ধেয় ব্লগার মামুন রশিদ ভাই। শুরুতেই তাকে অনেক অনেক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাচ্ছি।


পরবর্তীতে মামুন রশিদ ভাইয়ের অনুরোধে গল্প সংকলনের দায়িত্ব নেন ব্লগার মাহমুদ০০৭। মাহমুদ ভাই প্রথমদিকে গল্প সংকলনের মতো কঠিন ও সময়সাপেক্ষ কাজ একাই করে যাচ্ছিলেন। তারপর একসময় আমি আর প্রবাসী পাঠক ভাই এ কাজের সাথে সম্পৃক্ত হই। দিন তারিখের হিসাব আমার কোনোদিনও মনে থাকে না, তাই ঠিক কবে এ কাজের সাথে যুক্ত হয়েছিলাম তা মনে নেই। তবে খুব বেশিদিন আগে নয় এটুকু নিশ্চিত বলতে পারি। মনে আছে ব্লগে গল্পের রিভিউ নিয়ে একটা পোস্ট করার কথা বলেছিলেন ব্লগার প্রবাসী পাঠক। মূলত সেটা ছিলো মাহমুদ ভাইয়ের আইডিয়া। সেই থেকে গল্প রিভিও ও গল্প সংকলনের সাথে যুক্ত হওয়া।

গল্প সংকলন ব্যাপারটা যথেষ্ট সময়সাপেক্ষ কাজ হলেও বেশ আনন্দদায়ক। এতে করে অনেক নতুন নতুন গল্প ও গল্পকারের সাথে পরিচয় ঘটে। নিজের চিন্তাজগত সমৃদ্ধ হয়। তাই মাস শেষে গল্প সংকলন বেশ বড়ো একটা পাওয়া। তবে গল্প সংকলন নিয়ে অনেকের ভেতর মাঝে মধ্যে বিরূপ প্রতিক্রিয়া দেখা যায়, অনেক বিচক্ষণ ব্লগাররা এ কাজের কোনো প্রয়োজনীয়তা খুঁজে পান না।

তবুও একটা ভালো গল্পকে সংকলনে স্থান দিয়ে গল্প এবং গল্পকারের প্রতি তার জীবদ্দশায় কিছুটা সম্মান দেখাতে আমাদের ভালোই লাগে। কারণ আমিও শ্রদ্ধেয় আকাশ অম্বর ভাইয়ের মত বিশ্বাস করি, ‘অসময়ে শব্দের মাথায় চন্দ্রবিন্দু ব্যবহারের কোনো অর্থ নেই’।


যাহোক, গল্প সংকলনকে সবসময় সহযোগিতা করে যাচ্ছেন এমন একজন যার কথা না বললেই নয় তিনি হলেন আমাদের সবার প্রিয় ব্লগার কাল্পনিক_ভালোবাসা ভাই। উনি শত ব্যস্ততার মাঝেও আমাদেরকে সুন্দর সুন্দর প্রচ্ছদ উপহার দিয়ে যাচ্ছেন। তার কাছে কখনো কোনো কিছুর আবদার করে আমাদেরকে 'না' শুনতে হয় নি। আজ এই সুযোগে তার প্রতি সংকলন টিমের পক্ষ থেকে বিশেষ কৃতজ্ঞতা জানাচ্ছি।


এছাড়াও সবসময় প্রয়োজনীয় সহযোগিতা করে এসেছেন ব্লগার সকাল রয়, মন্ত্রী মহোদয়, স্বপ্নবাজ অভি এবং আরো অনেকে। তাদের সবাইকে অসংখ্য ধন্যবাদ। গল্প সংকলনের সুন্দর সুন্দর পিডিএফ করে দেয়ার জন্যে আলাদাভাবে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাচ্ছি প্রিয়মানুষ শ্রদ্ধেয় আমিনুর রহমান ভাইকে।

সবশেষে বলি, গল্প সংকলন যদি না হত তাহলে হয়তো এই চমৎকার মানুষগুলোর সাথে আমার কখনোই পরিচয় ঘটত না। তাই এ কাজ সবসময় অব্যাহত থাকুক এটাই কামনা।

সকল গল্পকারকে ভালো গল্প লিখতে ও সহব্লগারের গল্প পড়ে গঠনমূলক মন্তব্য করতে আমন্ত্রণ জানাচ্ছি। হ্যাপি ব্লগিং।

প্রবাসী পাঠক

সামহোয়্যার ইন গল্প সংকলনের সাথে আমার যুক্ত হওয়াটা অনেকটা অপ্রত্যাশিত স্বপ্ন পূরণের মত। আমি যখন ব্লগে আসি তখন মামুন ভাই এর সম্পাদনায় সামহোয়্যার ইন ব্লগ গল্প সংকলন একটি ব্র্যান্ড হিসাবে সবার কাছে পরিচিত হয়ে উঠেছে। স্বপ্ন দেখতাম একদিন আমার লেখা গল্প এই সংকলনে স্থান পাবে। মামুন ভাই এর সম্পাদনায় সে স্বপ্ন পূরণ হয় নি। মাহমুদ ভাই এর প্রথম সংকলনে সেই প্রত্যাশা পূরণ হল। প্রথম বার আমার লেখা গল্প সংকলনে আসল। মাহমুদ ভাই সবার কাছে আহ্বান করেছিল সংকলনের গল্পগুলোর মধ্য থেকে ভালো লাগা গল্প নিয়ে কমেন্টে লেখার জন্য, তাই লিখলাম। ঐ একটি কমেন্টই আমার স্বপ্নের দ্বার খুলে দিল। মাহমুদ ভাই ইনবক্সে সংকলনের সাথে যুক্ত হবার অফার দিলেন। বিনা দ্বিধায় রাজি হয়ে গেলাম। সেই থেকে সংকলন টিমের একজন সদস্য হয়ে কাজ শুরু করলাম। তবে সংকলনে আমার কন্ট্রিবিউশন খুব একটা বেশি না। মূল দায়িত্ব মাহমুদ ভাই এবং ডি মুন ভাই করে থাকেন। আমি শুধু উনাদের পাশে থেকে উৎসাহ জুগিয়ে চলেছি। সংকলনের কাজ করতে যেয়ে সুখের এবং দুঃখের দুই ধরনের অভিজ্ঞতারই সম্মুখীন হয়েছি। সুখের অভিজ্ঞতাই বেশি, যেমন- সংকলনের জন্য যার কাছেই সাহায্যের জন্য হাত বাড়িয়েছি, কেউ খালি হাতে ফিরিয়ে দেয় নি কখনো। দুঃখের অভিজ্ঞতাগুলো নাইবা বলা হল। ধন্যবাদ জানাই, মামুন ভাই, কাল্পনিক_ভালবাসা ভাই, আমিনুর ভাই, মাননীয় মন্ত্রী মহোদয় ভাই, সকাল রয় ভাই, ডি মুন ভাইকে গল্প সংকলন এ সর্বাত্মক সহায়তা করে যাওয়ার জন্য। বিশেষ ভাবে ধন্যবাদ জানাই মাহমুদ ভাইকে, আমাকে সংকলন এর সাথে যুক্ত হবার সুযোগ করে দেয়ার জন্য। সামহোয়্যার ইন ব্লগ গল্প সংকলন সগৌরবে এগিয়ে চলুক।

মাননীয় মন্ত্রী মহোদয়



গল্প সংকলন নিয়ে আমার অনুভুতি একটু অন্যরকম। ক্বিন ব্রিজের নীচে আড্ডা দিতে দিতে মামুন ভাইয়ের কাছে যে গল্প সংকলনের কথা প্রথম শোনা, সেই গল্প সংকলনের জন্য প্রচ্ছদ করতে হবে আমাকে, তা ভাবি নি কখনো।

সংকলনের সাথে যুক্ত থাকবার কথা ছিলো যেকোনভাবে। বয়সের আলসেমীর কারনেই হোক আর গল্প লিখতে না পারার যোগ্যতা থেকেই হোক,সারা মাসের গল্প থেকে বেছে বেছে সেরা গল্প নির্বাচন করা আমার জন্য অসম্ভব ছিলো। তাই ভাগ্যিস, প্রচ্ছদের দায়িত্বটা পেয়েছিলাম মামুন ভাইয়ের কাছ থেকে , নইলে হয়তো সংকলনের সাথে শেষ অবধি যুক্ত থাকাটা সম্ভবই হতো না।

গল্প সংকলনের পুরো কৃতিত্বই মামুন ভাইয়ের। যদি যৎসামান্য কোন ব্যার্থতা থেকে থাকে তবে তার জন্য জনৈক গন্ডমুর্খ,দলছুট শুভ আর আমি মাননীয় মন্ত্রী মহোদয়ের কর্তব্যে অবহেলাই দায়ী। আশা করি সকল সমালোচনাকে পুঁজি করে সামহোয়ারইন গল্প-সংকলন ব্লগার মাহমুদ ০০৭ ভাইয়ের হাতে গিয়ে আরো আরো জনপ্রিয় হবে।

সকাল রয়

সামহোয়্যার ইন ব্লগ মানেই লেখা বা তথ্যসূত্রের একটা বড় ই-লাইব্রেরী। ২০১৩ সালের মে মাসের দিকে আমি ব্লগে অফলাইনে সর্ব প্রথম গল্প সংকলনের পোষ্ট দেখতে পাই। আমি নিজেও যেহেতু একসময় ইবুক নিয়ে কাজ করতাম সেহেতু ইবুকটি পড়বার ব্যাকুল আগ্রহে আমি ডাউনলোড করে ফেলি এবং আকুল ভাবে পড়তে থাকি। গল্প আমার বরাবরই প্রিয় আর তা যদি হয় ইবুক আকারে তাহলে আরো ভালো। চার ব্লগার, মামুন রশিদ , জনৈক গণ্ডমূর্খ , মাননীয় মন্ত্রী মহোদয় , দলছুট শুভ, কাল্পনিক_ভালোবাসা, মাহমুদ ০০৭, আমিনুর রহমান, ডি মুন, প্রবাসী পাঠক এই ব্লগারগন নিজ উদ্যোগে এই সংকলনটির আয়োজন শুরু করেছিলেন। সংকলনের লেখা সাজানো ইবুক তৈরি ও প্রচ্ছদ গুলো আমার ভালোলাগতো। মাঝে মাঝে ইচ্ছে করতো উনাদের সাথে কাজ করবো কিন্তু সময়ের প্রতিবন্ধকতার জন্য তা সম্ভব হয়ে উঠেনি। সামহোয়্যারইন গল্প সঙ্কলনঃ সৌভাগ্যের মে ২০১৪ সংখ্যাটির প্রচ্ছদ ও কথন আমার কাছে বেশ ভালো লেগেছিল। ব্লগার প্রবাসী পাঠকের অনুরোধে ‘সামহোয়্যারইন গল্প সঙ্কলন- শরৎ শুভ্র আগস্ট ২০১৪’ সংখ্যাটির প্রচ্ছদের কাজ করেছিলাম। দারুন একটা ভালোলাগা নিয়েই কাজটা করি। শরতকে নিয়ে এই প্রথম আমি কোন প্রচ্ছদের কাজ করলাম। হয়তো এরপর আবার কাজ করবো। গল্পসংকলন তৈরি করা পরিশ্রম সাধ্য একটি কাজ যারা এই কাজে আছেন তাদের ধন্যবাদ ছাড়া আর কিছু দেবার নেই। ইবুক তৈরীতে আমার পরামর্শ থাকবে ফ্রন্ট ব্যাবহারের প্রতি আরেকটু যত্নশীল হবার। এছাড়া আর বাকী সবকিছুই ঠিক আছে।

_______________________________________________________________ সকাল রয় উইলকিংসন রোড, সুসং নগর।


কাল্পনিক ভালবাসা



অনেক ধন্যবাদ সংকলন টিমকে। এই ব্যতিক্রমধর্মী অনুভুতির সংকলনে আমার সংকলনকেও সংকলিত করার জন্য। গল্প সংকলন একটি ঐচ্ছিক ব্যাপার। আর এই ঐচ্ছিক ব্যাপারটিকে যে পরিমান গুরুত্ব দিয়ে টিমটি কাজ করে যাচ্ছে, তার জন্য ধন্যবাদ দেয়া ঐচ্ছিক না- বাধ্যতামূলক হয়ে দাঁড়িয়েছে। আমি যদিও ঠিক এই সংকলনের সাথে খুব একটা গভীর ভাবে জড়িত নই। প্রাথমিক উৎসাহ এবং উদ্দীপনার সাথেই বেশি জড়িত। আমার উৎসাহ যে ব্যর্থ হয় নি, তার প্রিয় মাহমুদ ভাইয়ের উদ্দীপনা দেখতেই বোঝা যায়। আপাতত এর চেয়ে গভীর তেমন কোন অনুভুতি মাথায় আসছে না। তবে এটা ঠিক আপনাদের এত আন্তরিকতা, গুরুত্ব এবং দক্ষতার কারনে এখন এই গল্প সংকলনকে কেমন যেন প্রকাশিত বা প্রিন্টেড কোন ম্যাগাজিনের অংশ হিসেবে মনে হয়। আশা করি এই অভিজ্ঞতা সামনে আপনাদের কাজে লাগবে। সবাইকে ধন্যবাদ ও শুভেচ্ছা।


আমিনুর রহমান


গল্প সংকলনের সাথে আমি জড়িত হয়ে যাই অনেকটা হঠাৎ করেই। মামুন ভাই আর মাননীয় মন্ত্রী মহোদয় তখন সংকলন করতেন। সম্ভবত প্রথম কিংবা দ্বিতীয় সংকলন পোস্ট হবার এক দিন পর হঠাৎ করেই দেখি মুহাম্মদ ফজলুল করিম এর একটা পোস্ট। ওখানে উনি গল্প সংকলন এর পিডিএফ করে একটা পোস্ট দিয়েছেন। আইডিয়াটা দারুণ ছিল। সামুর ব্লগারদের সংকলনগুলো সহজে পড়ার জন্য ই-বুক আকারে সংকলন সেটা ছিল সত্যিই একটা ক্রিয়েটিভ আইডিয়া। নিজে লিখতে পারি না বলেই হয়ত সবসময় সর্বাত্মক চেষ্টা করেছি যারা ভালো লিখেন তাদের উৎসাহ দিয়ে যাওয়ার । আর ব্লগের সংকলনের সাথে নিজেকে যুক্ত করতে পারলে সবসময় নিজের কাছে ভালো লাগত। সুযোগ হয়েছে আরজুপনির, একজন আরমান কিংবা অভির সংকলনে সাহায্য করার। মামুন ভাই ভীষণ প্রিয় ব্লগার ছিলেন বলে সেখানেও কাজ করার ইচ্ছাটা ছিল। কিন্তু মামুন ভাই তো একাই একশ, তাই সুযোগ হয়ে উঠছিল না । কিন্তু কপালে থাকলে মারে কে! তাই ২/৩ সংকলন পরে একটা সংকলনের সময় মুহাম্মদ ফজলুল করিম ব্যস্ততার কারণে ব্লগে সময় দিতে পারছিলেন না তাই পিডিএফ ও হচ্ছিল না। আমি সুযোগের অপেক্ষায় ছিলাম। মামুন ভাইকে বললাম; ভাই আমি করে দিচ্ছি পিডিএফ। সেই থেকে সামহোয়্যার ইন ব্লগ গল্প সংকলনে শুরু আমার। তারপর মামুন ভাই এর পদাঙ্ক অনুসরণ করে মাহমুদ০০৭ এবং সাথে আরো তিনজন মেধাহীন ব্লগার - কাল্পনিক_ভালোবাসা, প্রবাসী পাঠক, ডি মুন গল্প সংকলন করতে শুরু করল। এরা প্রত্যেকে এতো মেধাহীন তাও আবার একত্রে মিলিত হয়ে সংকলনটি করে যাচ্ছে, সেখানে আমার মত মেধাবী ব্লগারের প্রয়োজনীয়তা থাকার প্রশ্নই আসে না। যাই হোক এবার আমাকে সুযোগটা করে দিল প্রবাসী। ইনবক্সে প্রথম বার তার সাথে আমার কথা। ছেলেটা আমার সাথে যখন কথা বলছিল তার এতটাই বিনয় ছিল যে, আমার মনে হচ্ছিল - আমার সাথে ইনবক্সে কথা হচ্ছিল না যেন প্রেমিকাকে প্রেমিক আমতা আমতা প্রেম এর অফার দিচ্ছিল। বলে কিনা- ভাইয়া, মাহমুদ ভাই এর সংকলনটার পিডিএফটা করে দিতে পারবেন? না বললাম না, তবে হ্যা টা কিন্তু ভাবের সহিত বললাম। এঁকেতো জুনিয়র আবার মেধাহীন ব্লগার ভাব তো একটু নিতেই হয়। কিন্তু আজকে বলব একদম ভাব ছাড়া। থ্যাংকস প্রবাসী, থ্যাংকস মাহমুদ তোমরা আমাকে যোগ্য মনে করেছ তোমাদের সংকলনে সাহায্য করার। যতদিন পারো ভালো ভাবে করে যাও সংকলন। ভালো কিছু করতে গেলে অনেক বাঁধাই আসবে। আর ভালো কিছু তারাই করতে পারে যারা এই সব বাঁধা পেরিয়ে টিকে যায়। তোমাদের যোগ্যতা আর নিষ্ঠা আছে। একটা সংকলন যে কত ব্লগারকে আরো ভালো কিছু করার উৎসাহ দেয় তা আমি নিজে দেখেছি। তোমাদের জন্য অনেক শুভ কামনা।

মামুন রশিদ


২০১৩ সালের শুরুতে ছোটগল্পের প্রতি নেশাটা ক্রমে জমে উঠছিল । ব্লগে তখন খুঁজে খুঁজে গল্প পড়ি । ভাবতাম, যদি একটা সংকলন থাকত! শেষে নিজেই নেমে পড়ার প্ল্যান করলাম । এক চায়ের আড্ডায় দলছুট শুভ, জনৈক গণ্ডমূর্খ আর মাননীয় মন্ত্রী মহোদয়কে বিষয়টা শেয়ার করি । সেখান থেকেই শুরু । মন্ত্রী মহোদয় পুরো বছরজুড়েই সাথে ছিলেন ।অসাধারণ সব প্রচ্ছদ এসেছে তার হাত দিয়ে । সংকলনের প্রথম সংখ্যাটা ব্লগে বেশ সাড়া পেয়েছিল, স্টিকিও হয়েছিল ।


মুহম্মদ ফজলুল করিম ভাই নিজে থেকে পিডিএফ করে দিয়েছিলেন । অনেকদিন ছিলেন তিনি সংকলনের সাথে । তার অনুপস্থিতিতে পিডিএফ'র কাজটা করেছেন আমিনুর রহমান । মোট ১২টা সংকলন হয়েছিল আমার হাত দিয়ে । আজকে প্রথম সুযোগেই ফজলু ভাই, আমিনুর আর মন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা জানিয়ে রাখি ।


সংকলন করতে গিয়ে নিয়মিত পাঠোভ্যাসের কারণে নিজের লেখালেখিতে উদ্যম আর প্রণোদনা পেতাম । আর কেউ যখন এসে বলতেন তিনি সংকলনের জন্য লিখতে অনুপ্রেরণা পাচ্ছেন, নিজের দায়িত্বশীলতা আরো বেড়ে যেত । সংকলন করতে গিয়ে বুঝেছি, লেখালেখি কোন এলেবেলে বিষয় নয় । এর জন্য প্রয়োজন সুশৃঙ্খল জীবনবোধ আর ভাবনার একাগ্রতা । নিবিড় সাধনা ছাড়া কি আর সুন্দরী সরস্বতীর দেখা মিলে!


যাইহোক, গল্প-সংকলন খুব ভালো গতিতে এগিয়ে যাচ্ছে এবং ক্রমশ সমৃদ্ধ হচ্ছে । বিষয়টা আমার কাছে সত্যি খুব আনন্দের । অভিবাদন পঞ্চরত্নের প্রতি- প্রধান সম্পাদক মাহমুদ০০৭, সহযোগী সম্পাদকদ্বয় প্রবাসী পাঠক ও ডি মুন, প্রচ্ছদকর্তা কাল্পনিক_ভালোবাসা এবং পিডিএফ'কারী আমিনুর রহমান । একই সাথে কৃতজ্ঞচিত্তে স্মরন করি প্রিয় 'জানা' আপাকে, শুরু থেকে গল্প-সংকলনকে উদার হাতে পৃষ্ঠপোষকতা দেয়ার জন্য।


এবারের সংকলন সামহোয়্যারইন ব্লগের সকল ব্লগারদের উৎসর্গ করা হল।


এবারের সংকলন সামহোয়্যারইন ব্লগের সকল ব্লগারদের উৎসর্গ করা হল।
সামহোয়্যারইন ব্লগ গল্প সঙ্কলনঃঈদ -উল আযহা ও শারদীয়া পূজা সংখ্যা সেপ্টেম্বর২০১৪
গল্পঘুড়ির পেজ লিঙ্ক - গল্পঘুড়ি


১)ছোটগল্পঃ আলোর ছায়া আঁধার- রিয়াদ( শেষ রাতের আঁধার)
২)গল্পঃ প্রাইভেট ম্যাসাজ কিংবা কয়েকটি তুষারের হিমকণা - অপূর্ণ রায়হান
৩) বাবার জন্য অমৃতফল - সোনাবীজ; অথবা ধুলোবালিছাই
৪)স্বপ্নবৃত্ত (ফিরে আসা অথবা না ফেরার গল্প) - নাজিম-উদ-দৌলা
৫)ক্যামেরা (ছোটগল্প)- এম এম করিম
৬)ত্রিশূল- হঠাৎ ধুমকেতু
৭)
কুন্তলিনী বিড়ম্বনা সংবাদ- মোর বঁধু যেন বাঁধা থাকে বিনুনী ফাঁদে- আমি ময়ূরাক্ষী
৮)জলোৎসবে জলজীবন - oparajita
৯ )গল্পঃ ভয় - নাভিদ কায়সার রায়ান
১০)আঁধার কাব্য -*কুনোব্যাঙ*
১১)মৃত্যুবিলাস- মৃত্যু কিংবা ভালবাসার গল্প- অর্ধমৃত সাকিব
১২)প্রেম - সোনাবীজ; অথবা ধুলোবালিছাই
১৩)গল্প; একচিলতে সুখ ও একসমুদ্র নোনাজল- নাসরিন চৌধুরী
১৪)গল্পঃ তবুও ওরা স্বপ্ন বুনে যায় - টুম্পা মনি
১৫)অন্ধকারে খোদাই ঘাম ও শরীরের উপাখ্যান- মিশু মিলন
১৬)আঁচল উড়িয়ে- হঠাৎ ধুমকেতু
১৭)আনন্দিত আন্দোলন - হাসান মাহবুব
১৮)গল্পঃ নতুন ছাত্রী, তানিশা ! - অপু তানভীর
১৯)অপমানবী - ধ্রু
২০)জমানো কথার শেষ গল্প । - কলমের কালি শেষ
২১)গল্পঃ তামাশা - আমি তুমি আমরা
২২)জলদীঘির দেও - সন্ধ্যা প্রদীপ
২৩)কথা ছিলো - ড়ৎশড়
২৪)গল্পঃ রাফখাতা -ডি মুন
২৫)বহু আমি, এক তুমি - রিয়াদ( শেষ রাতের আঁধার )
২৬)চড়ুইসংসারে- পাপতাড়ুয়া
২৭)নারী আমার একলা নারী -কান্ডারি অথর্ব
২৮)এক নগর ফানুস (একটি ফাস্ট গল্প) - রাবেয়া রব্বানি
২৯)গল্পঃ হৃদমাঝারে রাখিব- ইমরান নিলয়



১)গল্প: লেখালেখি - কয়েস সামী
২)গল্প: নো বেল!-কয়েস সামী
৩)আপদ... - সৈয়দ রাকিব
৪)ইঞ্জিনিয়ারিং থেকে সামু - মোর্শেদ আলম কায়ান




১)মহাকালের মহাপ্রলয় (কল্পগল্প)- একলা চলো রে
২)গল্পঃবড়দের(২০+) কিশোর সাইন্সফিকশন। - মুকতোআকাশ
৩)কল্পগল্প : সময় ভ্রমণে হারানো ছেলেটি……- অপ্রতীয়মান



১) অণু গল্পঃ আপেক্ষিক আক্ষেপ- আমি কাল্পনিক সজল
২)ঊনগল্প: 'প্রেক্ষাগৃহের পথে' - মাঈনউদ্দিন মইনুল
৩)ছায়ান্ধকার ঘর! - স্নিগ্ধ শোভন
৪)অণুগল্প ……………….৩ - হামিদ আহসান
৫)অনুগল্প: ক্ষমা-এক চিলতে রোদ

তিন লাইনের গপ

তিন লাইনের গপ-০৪ - মাসুম আহমদ ১৪

মিনি গল্প

১)মিনি গল্পসমগ্র- ১ - কয়েস সামী
২)মিনি গল্পসমগ্র- ২ -কয়েস সামী
৩)মিনি গল্পসমগ্র- ৩ - কয়েস সামী
৪)মিনি গল্পসমগ্র- ৪ - কয়েস সামী
৫)মিনি গল্পসমগ্র- ৫ - কয়েস সামী



অনূদিত গল্প ..............২ - হামিদ আহসান

অনূদিত গল্প ..............৩- হামিদ আহসান

অনুবাদ গল্পঃ ★★The Field of ZAAD★★- কাহলিল জিবরান - আমি তুমি আমরা

জোরান জিভকভিকের গল্পঃ শব্দেরা- জাহাঙ্গীর আলম৫২

গল্পঃ কবিতার জাদুকরী সঙ্গীত - অরকেনি ইস্টভান - খোরশেদ শাহীন

একটি ক্ষুদ্র উপকথা - ফ্রাঞ্জ কাফকা - খোরশেদ শাহীন
সর্বশেষ এডিট : ০৮ ই নভেম্বর, ২০১৪ বিকাল ৫:৪৩
৬৩টি মন্তব্য ৫৯টি উত্তর পূর্বের ৫০টি মন্তব্য দেখুন

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

শাহ সাহেবের ডায়রি ।। মুক্তিযোদ্ধা

লিখেছেন শাহ আজিজ, ১৯ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:২১



মুক্তিযুদ্ধের সঠিক তালিকা প্রণয়ন ও ভুয়া মুক্তিযোদ্ধা প্রসঙ্গে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, ‘দেশের প্রতিটি উপজেলা পর্যায়ে মুক্তিযোদ্ধা যাচাই বাছাই কমিটি রয়েছে। তারা স্থানীয়ভাবে যাচাই... ...বাকিটুকু পড়ুন

ভারতীয় রাজাকাররা বাংলাদেশর উৎসব গুলোকে সনাতানাইজেশনের চেষ্টা করছে কেন?

লিখেছেন প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন, ১৯ শে এপ্রিল, ২০২৪ দুপুর ২:৪৯



সম্প্রতি প্রতিবছর ঈদ, ১লা বৈশাখ, স্বাধীনতা দিবস, বিজয় দিবস, শহীদ দিবস এলে জঙ্গি রাজাকাররা হাউকাউ করে কেন? শিরোনামে মোহাম্মদ গোফরানের একটি লেখা চোখে পড়েছে, যে পোস্টে তিনি... ...বাকিটুকু পড়ুন

চুরি করাটা প্রফেসরদেরই ভালো মানায়

লিখেছেন হাসান মাহবুব, ১৯ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৫৩


অত্র অঞ্চলে প্রতিটা সিভিতে আপনারা একটা কথা লেখা দেখবেন, যে আবেদনকারী ব্যক্তির বিশেষ গুণ হলো “সততা ও কঠোর পরিশ্রম”। এর মানে তারা বুঝাতে চায় যে তারা টাকা পয়সা চুরি... ...বাকিটুকু পড়ুন

ঘুষের ধর্ম নাই

লিখেছেন প্রামানিক, ১৯ শে এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৭:৫৫


শহীদুল ইসলাম প্রামানিক

মুসলমানে শুকর খায় না
হিন্দু খায় না গাই
সবাই মিলেই সুদ, ঘুষ খায়
সেথায় বিভেদ নাই।

হিন্দু বলে জয় শ্র্রীরাম
মুসলিম আল্লাহ রসুল
হারাম খেয়েই ধর্ম করে
অন্যের ধরে ভুল।

পানি বললে জাত থাকে না
ঘুষ... ...বাকিটুকু পড়ুন

ইরান-ইজরায়েল দ্বৈরথঃ পানি কতোদূর গড়াবে??

লিখেছেন ভুয়া মফিজ, ১৯ শে এপ্রিল, ২০২৪ রাত ১১:২৬



সারা বিশ্বের খবরাখবর যারা রাখে, তাদের সবাই মোটামুটি জানে যে গত পহেলা এপ্রিল ইজরায়েল ইরানকে ''এপ্রিল ফুল'' দিবসের উপহার দেয়ার নিমিত্তে সিরিয়ায় অবস্থিত ইরানের কনস্যুলেট ভবনে বিমান হামলা চালায়।... ...বাকিটুকু পড়ুন

×