somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

দেখুন মার্চ মাসে সামুর ব্লগাররা কেমন ব্লগিং করেছেন? :)

০২ রা এপ্রিল, ২০১৪ রাত ১০:২৩
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

এখানে ৯৮ % অখ্যাত ব্লগারের পোস্ট। এবং ১০০ % পোস্ট সমসাময়িক বিষয়বস্তুর উপর আলোচনা মূলক । তাই বিখ্যাত ব্লগারদের পোস্ট পড়ে হতাশ হওয়ার সম্ভাবনা বেশি। কথা না বাড়িয়ে ডাইরেক্ট পোস্টে চলে যাওয়া যাকঃ

ছেলেহারা শত মায়ের অশ্রুগড়া ফেব্রুয়ারি শেষ হওয়ার পর তাৎপর্যপূর্ণ মার্চ মাসের শুরুতে সামহোয়্যার ইনে ছিল চমৎকারআনন্দ ভ্রমণ। এই মাসে ছিল বাংলাদেশ ক্রিকেট দলের আফগানিস্তানের সাথেএশিয়াকাপে হারার করুণ স্মৃতি। মাসটির শুরুতেই ফেব্রুয়ারি মাসের সব ভালো কবিতাগুলো একসাথে করা হয়েছিলো।অনিয়মিত কবিতা প্রেমীদের মাসের সবগুলো কবিতা খুঁজে পেতে মোটেও কষ্ট হবেনা।আমাদের ন্যায্য পানি নিয়ে ভারতের নাফরমানি নতুন নয়।উত্তরাঞ্চলের জেলাগুলোতে ভূগর্ভস্থ পানির স্তর নিচে নেমে যাওয়ায় সেচ ও খাবার পানির সঙ্কটের আশঙ্কা দেখা দেওয়ার ঘটনা ঘটে মার্চ মাসে। বাংলাদেশ - আফগানিস্তান ম্যাচের লাইভ আপডেট না দেয়ার জন্যে ক্রিকইনফো'কে দিল্লি হাইকোর্টেরনির্লজ্জ নিষেধাজ্ঞা ছিল অত্যন্ত ঘৃণ্য। এই মাসে শুরু হয়বাংলাদেশে চলচ্চিত্র সংসদ আন্দোলনের ৫০ বছর পূর্তি উপলক্ষে চলচ্চিত্র সংসদ কর্মীদের পুনর্মিলনীর নিবন্ধন। মাসের একটি ইন্টারেস্টিং খবর ছিলো ধষর্ণরোধে অভিনব পন্থা আবিষ্কার করেছে আমেরিকা। পুরো পোস্ট না পড়েই কিভাবে পোস্টে গুরুগম্ভীর মন্তব্য করবেন এবং পোস্ট দাতাকে খুশী করে দিবেন জেনে নিন এখনই।আদর্শলিপি নিয়ে লেখা এই অসাধারণ গল্পটি সবার মন ছুঁয়ে যাবে।লইট্টা মাছের শুঁটকি ভুনা এবং একটি স্বর্গীয় খাবারের রেসিপি না খাইলে বুঝবেন না জীবনে কি মিস করেছেন। ফেব্রুয়ারি মাসে যারা ব্লগে ছিলেন না তাদের জন্য অবশ্যই পাঠ্য একটি পোস্ট। ফেব্রুয়ারি মাসের সব গুলো ভালো গল্প পড়ে নিন এখান থেকে।

প্রিয় নবী নবী (স.) বিরোধিতা দূরে থাক তাঁর আগে আগে চলার পরিণাম সম্পর্কে আল-কোরআন কি বলে পড়ুন এখান থেকে।নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর প্রতি দরুদ ও সালাম পেশ করার ফজিলত জেন নিন এখান থেকে। হাসি না আসলেও কি করে হাসবেন জেনে নিন এখান থেকে।জেনে নিন বাংলা ভাষার উৎপত্তির সঠিক ইতিহাস। পোস্ট ড্রাফট করার সময় আটো লগ আউট হয়ে যাওয়ার কারণে নতুন করে আবার লিখতে কার না বিরক্ত লাগে? X( মাত্র ২ বছর পূর্বে গত এশিয়া কাপে বাংলাদেশ জিতে যাচ্ছে এই রকম সময়ে প্রধানমন্ত্রী প্রায় প্রত্যেকটা ম্যাচে উপস্থিত হতেন। মতিয়া চৌধুরী দাবী করলেন আওয়ামীলীগ সরকারে আছে বলেই এই সাফল্য। অথচ এবার প্রধানমন্ত্রীকে সেখানে খুঁজে পাওয়া যায়নি । X( একুশে বইমেলা-২০১৪: মেলার বেস্টসেলার দশটি বই। দারুণ একটি রম্য। B-) ব্যাপক আগ্রহ উদ্দীপনার মধ্যদিয়ে সমস্ত স্বার্থের ঊর্ধ্বে ওঠে শুধুমাত্র দেশপ্রেমের তাগিদে বিপন্ন হতে যাওয়া পৃথিবীর অন্যতম ম্যানগ্রোভ বন সুন্দরবন রক্ষার আলোচনায় যোগ দিয়েছিলেন সর্বস্তরের বিভিন্ন দলের, বিভিন্ন মতাদর্শের বিবেকবান,দেশপ্রেমী বাংলাদেশী জর্জিয়াবাসি। রামপাল বিদ্যুৎ প্রকল্প বন্ধ করে সুন্দরবন আমাদের বাঁচাতেই হবে- এ সুদৃঢ় প্রত্যয় ব্যক্ত করে অত্যন্ত সফল এ আলোচনা অনুষ্ঠানটি শেষ হয়। একবার দেখে নিন বাংলাদেশের সংরক্ষিত বনাঞ্চল (জাতীয় উদ্যান) কিছু অবাক করা মজার তথ্য জেনে নিন এখান থেকে। চোখ বুলিয়ে নিন ফটোগ্রাফি বিষয়ে কাজে লাগার মতো কিছু সাইট এর উপর।এই মাসে আন্দোলনের নামে নৈরাজ্য করা হলে প্রত্যেকের হাত-পা কেটে দেয়া হবে বলে হুঁশিয়ারি উচ্চারণ করেছেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য শেখ ফজলুল করিম সেলিম।দেখে নিন কারা জিতলেন এবারের র ৮৬তম একাডেমী অ্যাওয়ার্ড বা “অস্কার”। এশিয়া কাপে পাকিস্তান ৩২৫ রানের টার্গেট দেওয়ার পরও দুঃখজনক ভাবে বাংলাদেশ হেরে গেলেও পাকিস্তানকে হারিয়েই দিয়েছে বাংলাদেশের মেয়েরা। ৮ বছর ধরে সামুতে ব্লগিং করে চলেছেন ব্লগার মোহাম্মদ নাজমুল ইসলাম ভাই। ৯ম বছরে পদার্পণ করে বর্ষপূর্তি পোস্ট দেন। অভিযোগ সামু আর আগের মত নাই। জেনে নিন ব্লাড ক্যান্সারেও কিভাবে সন্তানধারণ সম্ভব? মুসলিম ভাই-বোনরা অবশ্যই এই পোস্টটি পড়ুন। আমাদের ছোটবেলার পরিচিত ব্যাঙের ছাতা ! সেগুলোর যে কতো নান্দনিক রূপ হতে পারে নিজের চোখেই দেখুন। আজো বঞ্চনার শিকার হয় নারী শ্রমিকেরা ! কেন এই বৈষম্য ! কেন তাদেরকে দিয়ে জোর করে ওভারটাইম করাবে ব্লাড সাকাররা? ১২ ঘণ্টার কাজ ১৪ ঘণ্টা করানো! তারপর বিভিন্ন সময় নির্যাতন ! এসব কি ? হিটলার সম্পর্কে অজানা কিছু তথ্য জানুন এখান থেকে। ভারতে মুসলিম বিরোধী মানসিকতার বিষবাস্প ছড়ানো হচ্ছে শুরু থেকেই অর্থাৎ ব্রিটিশ আমল থেকেই চলে আসছে গভীর ষড়যন্ত্র! আর সেই ধারাবাহিকতায় এখনো ভারতের প্রায় প্রতিটি প্রদেশের সরকারী পৃষ্ঠপোষকতায় শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে নিয়মিত অধ্যয়ন করানো হয় ইসলাম বিরোধী ভুল ইতিহাস! ফেসবুক কিবোর্ড শর্টকাট সমূহ সকল ফেসবুকাররা দেখে নিন। বাংলাদেশ ক্রিকেট দল কেন জয় লাভ করতে পারছেনা তার সুন্দর বিশ্লেষণ পড়ুন এখান থেকে। দেশে এই প্রথম বাতাসচালিত মোটরসাইকেল উদ্ভাবন করা হয়েছে। এটি কোনো ধরনের তেল-গ্যাস ছাড়া চলবে এবং শতভাগ পরিবেশবান্ধব হবে। তাছাড়া মোটরসাইকেলটি চালু করতে ব্যাটারির প্রয়োজন হবে না। এ মোটরসাইকেলটি চালাতে প্রতি কিলোমিটারে খরচ হবে মাত্র ৯১ পয়সা। দীর্ঘ ২ বছর চেষ্টার পর বাতাসচালিত মোটরসাইকেলটি উদ্ভাবন করেছেন হবিগঞ্জ সদর উপজেলার রিচি গ্রামের গরিব কৃষক সৈয়দ আলীর ছেলে নুরুজ্জামান। স্মরণকালের বৃহত্তম বালুচর
গজলডোবার সব গেট বন্ধ : পানি নেই তিস্তায়। সাবধান প্রতিবাদ করলে আপনি রাজাকার ও পাকিস্তানী হয়ে যেতে পারেন! স্মৃতিতে মার্চ ৭১’ ( মায়ের ডায়েরী থেকে নেয়া তাঁর জীবনের সত্য ঘটনা ) পড়ুন

নারী-পুরুষ কখনো প্রতিযোগী না, বরং একে অপরের পরিপূরক এই সহজ ব্যাপারটা বুঝতে হবেনারীবাদীদের। নারীর প্রতি সহিংসতা বাংলাদেশে নতুন কোন বিষয় নয়। নারীকে আমরা এখনো নিরাপদ দেশ উপহার দিতে পারিনি। এটা যেমন রাষ্ট্রের ব্যর্থতা তেমনি পুরুষেরও ব্যর্থতা কারণ সমাজটা এখনো পুরুষ কর্তৃক নিয়ন্ত্রিত। কিন্তু তাই বলে দিনের পর দিন পরিস্থিতি অবনতির দিকে যাবে তা মেনে নিতে কষ্ট হয়। আজ রাষ্ট্রের সর্বোচ্চ আসনে একজন নারী থাকার পরও দেশব্যাপী নারীদের উপর সরকারী বাহিনীর নির্যাতনের কথা শুনে নিশ্চয় আমাদের সমাজ ও সভ্যতা নিয়ে প্রশ্ন উঠাতে হয়। এর পরো আমরা স্বপ্ন দেখি সেই দিনের যখন আলাদা করে এই নারী দিবসের আর প্রয়োজন হবে না, নারী অধিকার, পুরুষ অধিকার কথাগুলো আমরা জাদুঘরে পাঠিয়ে দিয়ে নারী-পুরুষ সবাই হয়ে উঠবো- মানুষ, কথা হবে তখন শুধু মানুষের অধিকারের। নারীদের প্রত্যাশা কি আর তাদের প্রাপ্তি কতটুকু? ৮ই মার্চ নারী দিবসে বাংলাদেশের মাকসুদা সারা জাতিকে লজ্বায় ডুবিয়েছিল। গুণীজনদের রেখে যাওয়া কিছু অমিয় বাণী, পড়ুন এখান থেকে। মেশিন রিডেবল পাসপোর্ট তৈরি করার A to Z সমাধান এই মাসের একটি গুরুত্বপূর্ণ পোস্ট। ক্যাচাল ক্যাচালের আদ্যোপান্ত এবং কিছু টিপস! জেনে নিন । মজার একটি পোস্ট। মাসের একটি অন্যতম আকর্ষণ ছিল টি -২০ বিশ্বকাপ উপলক্ষে বিভিন্ন প্রাইভেট ও পাবলিক বিশ্ববিদ্যালয়ের ফ্ল্যাশমব এর আয়োজন। ফ্ল্যাশ মোব নিয়ে বিশ্লেষণধর্মী একটি পোস্ট। ফ্লাসমব-জিনিসটা আসলে কি জানুন এখান থেকে। পরিমল, ভজন সিকদারের পর এবার অলক সাহা নামে এক শিক্ষকের বিরুদ্ধে ছাত্রী ধর্ষণের অভিযোগ উঠেছিল এই মাসে। এখান থেকে দেখে নিন মানব জাতির ভবিষ্যৎ খাবার আপনার পছন্দের তালিকায় আছে কি না। এই মাসে হঠাৎ করে সরকার বিদ্যুতের দাম বাড়ায়। বিদ্যুতের দাম গড়ে ৬ দশমিক ৬৯ শতাংশ বাড়ছে অভিযোগ ওঠে 'কুইক রেন্টাল নয়, কুইক কমিশনের জন্য বিদ্যুতের দাম বাড়ানো হচ্ছে'।
এই মাসে হঠাৎ করে উধাও হয়ে যায় একটি মালেশিয়ান বিমান MH370 যা ছিলো পুরা পৃথিবী জুড়ে আলোচিত। সামহোয়্যার ইনে আসে উক্ত বিষয় নিয়ে অনেক পোস্ট । মাসের উল্লেখযোগ্য খবর ছিল উপজেলা নির্বাচন। বরাবরের মত অভিযোগ ওঠে ভোট চুরি, কেন্দ্র দখল , সরকারী দলে নির্যাতন ইত্যাদি। নষ্টদের দখলে চলে যাচ্ছে সবকিছু।তবুও আমি স্বপ্ন দেখি, ঘুরে দাঁড়াবে আমার দেশ। জনতার কাঠগড়ায় একসময় না একসময় ঠিকই দাড়াতে হবে সেই সব ভণ্ডদের। জয় হবে জনগণের। জয় হবে মেহনতি মানুষের।

১৩ ই মার্চ হঠাৎ করে সামুর নোটিফিকেশন হাওয়া হয়ে যায় অবশ্যই পরে তা ঠিক হয়ে গেলেও এখন আবার একই সমস্যা দেখা দিচ্ছে। একজন ব্লগার ইসলাম নিয়ে লেখা সব গুলো পোস্টে সংকলনের কাজ শুরু করে এই মাসটিতে। ১৪ ই মার্চ ছিল বিশ্ব পাই দিবস। পাই দিবস সম্পর্কে জানুন এখান থেকে। মাসের উল্লেখ যোগ্য একটি বিষয় ছিলো টি-২০ বিশ্বকাপ উপলক্ষে বি সি বি এর সেলিব্রেশন কনসার্ট আয়োজন। দেশের শিল্পীদের অপমান করে বিদেশীদের বেশি গুরুত্ব দেওয়া আয়ুব বাচ্চু মাইলস দের অপমান করা নিয়ে চলে নানা আলোচনা এবং সমালোচনা।


এই মাসে বাংলাদেশ পৃথিবীর সবচেয়ে বেশি মানুষ এক সাথে জাতীয় গেয়ে গিনেস বুকে দেশের নাম ওঠানো নিয়ে সামুতে আসে সমালোচনাযুক্ত পোস্ট।

এবার দেখুন ১০ জন মুসলমান নামধারী অত্যাচারী, খুনি আর ঘৃণিত ব্যক্তিকে আরো দেখুন একজন প্রধানমন্ত্রীকে যার ২ টি মোবাইল ছাড়া আর কোন সম্পদ নেই! জানুন জ কিডনিতে পাথর ও চিকিৎসা সমাধান সম্পর্কে আরো জানুন পাগলা রাজার ইতিবৃত্ত ও নব্য পাগলের দাবী সম্পর্কে। জেনে নিন ছবিতে সুন্দর না দেখালে কি করতে হবে? এখান থেকে পড়ুন কিভাবে সত্যবাদিতা আলোকিত মানুষ তৈরি করে।

এই মাসের ১৭ ই মার্চ ছিল স্বাধীন বাংলাদেশের রূপকার বঙ্গবন্ধু শেখ মুুজিবুর রহমানের ৯৪তম জন্মবার্ষিকী (৯৫তম জন্মদিন) ও শিশু দিবস

এই মাসের চোখের পড়ার মত পোস্ট এটি । "বাংলাদেশ"কে ব্র্যান্ডিং করতে না পারার বিষয়টি কেবল বিনিয়োগ বা ব্যাবস্থাপনাগত বিপর্যয় নয়; পেছনের লুকানো রাজনৈতিক অর্থনীতিটি দুটি ইন্ডাস্ট্রি এবং একটি রাষ্ট্র প্রকল্পের সম্মিলিত ব্যর্থতার ফলাফল। সুন্দর পোস্টটি অবশ্যই পড়ুন।

মাসের ১৮ তারিখে বাংলাদেশ নেপালকে হারানোর মাধ্যমে টি-২০ ওয়ার্ল্ডকাপে নিজেদের সুপার টেন নিশ্চিত করে। মাসের বিনোদনমূলক একটি পোস্ট ছিল স্বামী কে বশে আনার উপায় (শুধু মাত্র আপুদের জন্য। এবং ঐ পোস্টের উপর ভিত্তি করে আরো একটি কাউন্টার পোস্ট ছিল নির্মল বিনোদনমূলক।

আফগানিস্তানের সাথে বাংলাদেশ দল জিতলেও দলে বড় ধরনের পরিবর্তন আনা দরকার আমাদের ব্লগাররা বুঝতে পারলেও বাংলাদেশ ক্রিকেট বোর্ড বুঝতে পারেনি তাই আমরা লজ্জা জনক ভাবে হংকং এর কাছে হেরে যাই। তাই ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে জয়ের মাধ্যমে দুঃখ ভুলে থাকার আশা করেছিলাম, কিন্তু দুর্ভাগ্য ওয়েস্ট ইন্ডিজের কাছেও আমরা হেরে যাই। অভিযোগ ওঠে ফরহাদ রেজা ক্রিকেটীয় নয়, অন্য কোনো কারণেই দলে আছে"- এবং সকল জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে জাতীয় দলে জিয়াকে নিতে বাধ্য হয় বিসিবি।

কোটি কোটি টাকা খরচ করে ভারতীয় চ্যানেল আমদানী করি.....ভারতীয় নর্তকীদের দিয়ে আসর জমাই কিন্তু কৃষক ভাইদের দিকে নজর দেয়ার সময় নেই... নাকি নাচে গানে এতই মশগুল যে এ দিকে তাকানোর সময় পর্যন্ত নেই আমাদের.....


সাংবাদিক মেহেরুন রুনিকে ব্লগার রাশেদ অনু ভাই এর লেখা খোলা চিঠি হৃদয় ছুঁয়ে যাবে। বরাবরের মত এই মাসেও ছিলো নির্বাচিত পাতা নিয়ে অভিযোগ।

আমেরিকার ২৯ অঙ্গরাজ্যের তিন লাখের বেশি নাগরিক দেশটি থেকে বের হয়ে যাওয়ার দাবি সংবলিত আবেদনপত্রে স্বাক্ষর করেছে। যা এই মাসের একটি উল্লেখযোগ্য খবর। এইমাসে ছিল বাংলা বানান শুদ্ধ করে লিখে এক ছাতার নিচে আসার আহবান। এবং সামহোয়্যার ইন ব্লগ... ব্লগার'স রিভিউ' সার্ভার মেন্টেনেন্স এর কাজ করতে গিয়ে সামুতে পরিলক্ষিত হয় কিছু পরিবর্তন যার মধ্যে একটি ড্রাফটে থাকা পোস্ট গুলো হাওয়া হয়ে যাওয়া। পোস্টে ছবিও দেওয়া যাচ্ছিলোনা।

জেনে নিন ফতোয়াবাজ মুসলিম- ইসলামের জন্য কিভাবে ক্ষতিকর। জেনে নিন কিভাবে আপনার লিভার ঠিক রেখে কিভাবে হেপাটাইটিস ভাইরাস থেকে বাঁচবেন। চমক লাগিয়ে আয়ারল্যান্ড কে হারিয়ে নেদারল্যান্ডের সুপার টেনে যাওয়া হিল বিস্ময়কর। এই মাসে আবারও আমাদের গর্বিত করছেন ডক্টর মুহাম্মদ ইউনুস ও ফজলে হাসান আবেদ। উপজেলা নির্বাচনে আবারো জাল ভোট । মধ্য রাতে ভোট প্রদানের কাজ শেষ, ৩৮টি কেন্দ্রেই ছিল একই চিত্র।
এই মাসেঅভিযোগ ওঠে জাতীয় পতাকাকে অসম্মান করার। উপজেলা নির্বাচনে রাজাকারের সন্তানের বিপুল ভোটে জয়লাভ করার ঘটনা ঘটে এই মাসে। ওঠে ৯০ কোটি টাকা খরচ করে রেকর্ডের নামে জাতীয় সঙ্গীত নিয়ে ধান্ধাবাজি করার অভিযোগ


আমরা অনেকেই নামাজে অমনোযোগী।এখান থেকে জেন নিন নামাজে কি করে মনোযোগী হওয়া যায়। আরো জানুন ১২ টি ক্ষতিকর বিষয় থেকে কিভাবে বের হয়ে আসবেন। সামুর ব্লগারদের অনলাইনে এবং বাস্তব জীবনের চিত্রে পার্থক্য দেখুন এখান থেকে।

বি এন পি সংসদ নির্বাচনে অংশগ্রহণ না করে কি আসলেই ভুল করেছে? ভুল করেছে? ১৯৮২ সালের ২৪শে মার্চ, স্বৈরাচারী এরশাদের ক্ষমতা দখল করেছিল। এখনো কি সে ক্ষমতায় নেই ?


একটি লাইকের আশায় একটি মন্তব্যর আশায় যদি পরিবারের ছবি ফেইসবুকে শেয়ার করেন তাহলে মস্ত বড় ভুল করছেন। কিভাবে জানুন এখান থেকে। ডায়াবেটিস সম্পর্কে জানুন এখান থেকে এবার সড়কে চলতে হলেও টোল দিতে হবে। আমরা অন্ধকারে। নির্বাচিত পোস্ট প্রসঙ্গ নিয়ে আরো একটি পোস্ট। এই মাসের শেষ আবার শুরু হচ্ছে ব্লগার স্নিগ্ধ শোভনের কোন একজন ব্লগারাকে অথিতি করে লাইভ আড্ডা।

২৫ মার্চ কালো ছিল গণ হত্যা দিবস । এই কালো রাতে পাক একটি হানাদার বাহিনী নিরস্ত্র বাঙ্গালীর উপর ঝাপিয়ে পড়ে গণহত্যা চালায়। ২৬ শে মার্চ আমাদের স্বাধীনতা দিবস উপলক্ষে একটি পোস্ট স্টিকি করে সামু। সবচেয়ে বেশি মানুষ একসাথে জাতীয় সঙ্গীত গেয়ে এই দিনে গিনেস বুকে নাম লেখায় বাংলাদেশ।

আল্লাহ যাকে বাঁচিয়ে রাখে তাকে কেউ মারতে পারেনা আর যার মৃত্যু আল্লাহ হুকুম পৃথিবীর কোন শক্তি তাকে বাঁচিয়ে রাখতে পারেনা। জ্বলন্ত প্রমাণ দেখুন । জেনে নিন কোন সাতটি ভুলের কারণে আপনার চাকুরী হচ্ছে না। শরীরে দাগ দেখা গেলেই ছাত্রলীগ চাকুরী দিতে হবে এমন অযৌক্তিক দাবী কি করে মানুষ করে? লাখো কণ্ঠে জাতীয় সঙ্গীত অনুষ্ঠানে ইসলামী ব্যাংকের ৩ কোটি টাকার চেক ফেরত দিলেও অভিযোগ ওঠে জামাতী কোম্পানির স্যালাইন গ্রহণ করেছে সরকার।

লাখো কণ্ঠে সোনার বাংলা গাওয়ার অনুষ্ঠানে আনুমানিক ৬,৮১,০০,০০০টাকা টাকা খরচ হয়েছে বাকি ১,১৯ ,০০,০০০ টাকা গেলো কই এখান থেকে দেখে নিন । লাখো কণ্ঠে জাতীয় সঙ্গীত গেয়ে গিনেস বুকে নাম উঠাতে গিয়ে জাতীয় পতাকাকে অসম্মান করার অভিযোগ উঠেছে আবারো। মার্কিন নারীদের হাতে ধর্ষিত হচ্ছে ৪৩% কিশোর! বাংলাদেশ পৃথিবীর অন্যতম একটি দরিদ্র রাষ্ট্র । দেশটির অনেক মানুষ ঠিক মত খেতে পারেনা। যে দেশের সোনা বাবুরা জন্মদিনে ক্ষুধার যন্ত্রণা সহ্য করতে না পেরে অপমানে আত্নহত্যা করে সেখানে ৯০ কোটি টাকা খরচ করে গিনেস বুকে নাম লেখানো কতটা যুক্তি যুক্ত? যুক্তরাষ্ট্র , যুক্তরাজ্য, ভারত কি আমাদের চেয়েও গরীব নাকি তাদের দেশপ্রেমের অভাব ? তারা কেন এই রেকর্ড করলোনা এমন প্রশ্ন অনেকের। উপজেলায় জামায়াতের সাফল্যের যত কারণ এর বিশ্লেষণ !! বাংলামায়ের কারিগরেরা কি আমাদের ক্ষমা করবে? ৯০ কোটি টাকা খরচ গিনেস বুকে নাম উঠানো দরকার নাকি যাদের জন্য আমরা বাংলাদেশ পেয়েছি , যে সকল মুক্তি যোদ্ধারা আজ মানবেতর জীবন যাপন করছে তাদের খুঁজে বের করে তাদের কল্যাণে কিছু করা বেশি গুরুত্বপূর্ণ ?

দুই লাখ ৫৪ হাজার ছয়শত ৮১ জন মিলে জাতীয় সঙ্গীত গেঁয়ে বিশ্বরেকর্ড গড়লো বাংলাদেশ। ষোলকোটি মানুষের মধ্যে এ সংখ্যা নিতান্তই কম। যে কোন দেশ খুব সহজেই ভেঙে দিতে পারে এ রেকর্ড। যদি সুযোগ দেওয়া হয় এবং ৩ দিনের সময় দেওয়া হয় কোন প্রকার রাষ্ট্রীয় খরচ ছাড়াই ৩ দিনের মধ্যেই অন্তত ১০ লাখ লোক জমায়েত করতে পারবে বলে দাবি করে শিবির। মানসিক বিকাগ্রস্থদের ব্যাপারে মেয়েদের অবশ্যই সতর্ক ও সচেতন হতে হবে। মাননীয় দেশনেত্রী ও প্রধান বিরোধী দলীয় নেত্রী বেগম খালেদা ও মেজর জেনারেল জিয়াউর রহমানের পুত্র তারেক জিয়ার জিয়াউর রহমানকে বাংলাদেশের প্রথম রাষ্ট্রপতি উল্লেখ করে বক্তব্য দেওয়ার পর সমালোচনার ঝড় উঠে । সামুর নির্বাচিত পাতাতেও স্থান পায় ২ টি সমালোচনা মূলক পোস্ট। লাখো কণ্ঠে সোনার বাংলা অনুষ্ঠানে ইসলামী ব্যাংকের অনুদান ফিরিয়ে দেওয়া হল অথচ [linkhttp://www.somewhereinblog.net/blog/momermanus71/29935784|জামাতের হসপিটালের স্যালাইন কেন নিল ] এমন প্রশ্ন অনেকের। ভিনদেশী একজনের লেখা একটা গান আমাদের জাতীয় সংগীত হওয়া কতটা বাস্তব সম্মত? ডাঃমাহা্থীর বিন মোহাম্মদ-সমাজ বদলে দেয়া চিকিৎসক । MH370 বিমানের সার্চ অপারেশন । ভিডিও সহ দেখুন । এখানে দেখুন কিভাবে রবীন্দ্রনাথ ঠাকুর ইসলাম বিদ্বেষী সাহিত্যের অগ্রদূত ? পৃথিবীর বুকে প্রাণের উপাখ্যান সম্পর্কে জানুন এখান থেকে । একটা দেশের জ্বালানী খাতকে সমৃদ্ধ আর স্বকীয় নিয়ন্ত্রণে রাখতে বিশ্বে কত যুদ্ধই না হয়েছে-হচ্ছে!আর আমরা বিদ্যুৎ থেকে শুরু করে নিয়ন্ত্রণযোগ্য সকল খাত আহা কি হাসিমুখেইনা ভারতের হাতে তুলে দিচ্ছি!! বিশ্বরেকর্ড গড়ার লক্ষ্যে জাতীয় প্যারেড গ্রাউন্ডে গিয়ে হয়রানির শিকার হয়েছেন বলে অভিযোগ করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলাদেশ-কুয়েত মৈত্রী হলের ছাত্রীরা। সময়ে-অসময়ে আওয়ামীলীগের প্রভাবশালী লোকেরা স্বাধীনতার ঘোষণা থেকে জিয়াউর রহমানের নাম, অডিও মুছে ফেলতে চেষ্টা করলেও রয়ে গেছে অনেক দালিলিক প্রমাণ, পুঙ্খানুপুঙ্খ রূপে সেই প্রমাণ গুলো দেখুন এখান থেকে । একটি গিনেস বিষয়ক ভাষণের খসড়া!!!

শত কোটি বাজেটের জাতীয় সঙ্গীত, জিএসপিতে অহেতুক বাধা এবং "দেশে এখন কোন শ্রমিক নির্যাতন নেই!"- মাননীয় মন্ত্রীর সময়োপযোগী মন্তব্য এবং রানা প্লাজার ১২০০ শ্রমিকের হত্যার দায়ে গ্রেপ্তারকৃত রানার জামিন লাভ !! মার্চ মাসের শেষের দিকের সবচেয়ে আলোচিত বিষয় বাংলাদেশের কথিত প্রথম এভারেস্ট বিজয়ী মুসা ইব্রাহীম এর জুচ্চুরি দেশ জুড়ে উঠে নিন্দার ঝড়। এভারেস্ট বিজয়ী নামের তালিকা থেকে মুসার নাম বাদ দিলো অথচ ভারতীয় দালাল প্রথম আলো গং এখনো নিশ্চুপ। ব্যাপারটা নিয়ে সামুর ব্লগাররা মেতে উঠে নানান রকম রম্যে ;)

নাম শুনে গোবিন্দ হালদারকে কেউ চিনতে পারুক আর নাই পারুক যখন তার কানের কাছে উচ্চারণ করা হবে কালজয়ী জাগরণ আর মুক্তির গান-‘পূর্ব দিগন্তে সূর্য উঠেছে’,‘এক সাগর রক্তের বিনিময়ে বাংলার স্বাধীনতা আনলে যারা’, ‘মোরা একটি ফুলকে বাঁচাব বলে যুদ্ধ করি’ তখন তাঁকে না চেনার কথা না। তিনি গোবিন্দ হালদার, আমাদের উদ্দীপনার প্রতীক এক অবিনাশী কণ্ঠস্বর। বেঁচে আছেন তিনি যদিও তবু দিন দিন পতিত হচ্ছেন মৃত্যুমুখে অবহেলা আর বিনা চিকিৎসায়। শারীরিকভাবে তিনি ভুগছেন কিডনি, লিভার, নিউরো, চর্ম ও চোখের সমস্যায়। বাকশক্তিও প্রায় রহিত হওয়ার পথে।

হুময়ুন আহমেদ এর জোছনা ও জননীর গল্প উপন্যাসে জিয়াউর রহমানকে বাংলাদেশের প্রথম (স্বঘোষিত) রাষ্ট্রপতি !!!! বলা হয়েছে উল্লেখ করে একটি পোস্ট পড়ুন । ৩০ শে মার্চ ছিলো ডক্টরস ডে । ডক্টরস ডে নামে দিবস আছে অনেকেই হয়তো জানতেন না। এখান থেকে জেনে নিন ডক্টরস ডে সম্পর্কে।

তিস্তা থেকে ভারতের একতরফা পানি প্রত্যাহার বন্ধ করা ও
সকল অভিন্ন নদীর পানির ন্যায্য হিস্যা নিশ্চিত করার দাবীতে ৮-১০ এপ্রিল ২০১৪ ঢাকা-তিস্তা ব্যারেজ রোডমার্চ সফল করার জন্য দলে দলে যোগ দিন। তিস্তা - কৃষি ও কৃষক এবং - দেশ বাঁচাতে এগিয়ে আসুন।

আওয়ামীলীগের পক্ষে সারাদেশে এখনো বিন্দু পরিমান জনমত আছে বলে মনে হয় না। ৩১ শে মার্চ ৫ম দফা উপজেলা নির্বাচন তার প্রমাণ।

এবার একটি দুঃখজনক ব্যাপারে ব্লগারদের দৃষ্টি আকর্ষণ করছি। এখন থেকে ৬ মাস আগেও ব্লগে প্রতি ৫ মিনিট পর পর একটি পোস্ট আসত এখন একেবারেই কম। এখন ২৪ ঘণ্টায় মাত্র ১২০ -১৬০ টি পোস্ট আসে । জানিনা কেন এমন হচ্ছে। এই ব্যপারে আগ্রহীরা এখানে আলোচনায় অংশগ্রহণ করে নিজের মূল্যবান মতামত দিতে পারেন।

ভারতীয় হিন্দী সিরিয়াল, বাংলার সমাজ-সংস্কৃতিকে কিভাবে ধ্বংস করে দিচ্ছে জানুন এখান থেকে। যারা ঢাকা বিশ্ববিদ্যালয়ে এম বি এ ইভিনিং এ চান্স পেতে চান তারা জেনে এ চান্স পাবার উপায় সম্পর্কে জেনে নিন এখান থেকে। রেজিস্ট্রেশন নেই এমন এক লাখ সিম কার্ড বন্ধ করে দেয়া হচ্ছে। তাই আপনার মোবাইল অপারেটর এর জাথে তাড়াতাড়ি যোগাযোগ রেজিস্ট্রেশন করে নিন আপনার সিম। না হলে হয়তো হারাতেও হতে পারে আপনার মূল্যবান নাম্বারটি।

মার্চ মাসের উল্লেখযগ্য সব পোস্ট নেওয়ার চেষ্টা করেছি । কবিতা গল্প আড্ডা ও ক্যাচাল পোস্ট বাদ দেওয়া হলো। প্রিয় ব্লগার মামুন ভাই গল্প গুলো সংকলন করেছে। গল্প পাঠকরা এখান থেকে পড়ে নিন মাসের ভালো সব গল্পগুলো। প্রিয় ব্লগার স্বপ্নবাজ অভি ভাই কবিতা গুলো সংকলন করেছেন। গত মাসের সব গুলো ভালো কবিতা পেতে উনার ব্লগ অনুসরনে রাখুন। আলোচনা মূলক পোস্ট, ফিচার , রাজনীতি , গল্প , কবিতা , ভ্রমণ , রম্য সব কিছুর নিয়মিত মেগা সংকলন করছেন প্রিয় ব্লগার মুনতাসির নাসিফ দ্যা এনোনিমাস ভাই এবং সুমন কর ভাই ।

পোস্টটি সংকলিত এবং পরিমার্জিত ।
সর্বশেষ এডিট : ০৩ রা এপ্রিল, ২০১৪ দুপুর ১:৩৩
৪৮টি মন্তব্য ৪৮টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

আপনি কি বেদ, উপনিষদ, পুরাণ, ঋগ্বেদ এর তত্ত্ব বিশ্বাস করেন?

লিখেছেন শেরজা তপন, ২২ শে এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৭:৫২


ব্লগে কেন বারবার কোরআন ও ইসলামকে টেনে আনা হয়? আর এই ধর্ম বিশ্বাসকে নিয়েই তর্ক বিতর্কে জড়িয়ে পড়ে সবাই? অন্য ধর্ম কেন ব্লগে তেমন আলোচনা হয় না? আমাদের ভারত... ...বাকিটুকু পড়ুন

দুলে উঠে

লিখেছেন সাইফুলসাইফসাই, ২২ শে এপ্রিল, ২০২৪ রাত ৯:৫৬

দুলে উঠে
সাইফুল ইসলাম সাঈফ

মন খুশিতে দুলে দুলে ‍উঠে
যখনই শুনতে পাই ঈদ শীঘ্রই
আসছে সুখকর করতে দিন, মুহূর্ত
তা প্রায় সবাকে করে আনন্দিত!
নতুন রঙিন পোশাক আনে কিনে
তখন ঐশী বাণী সবাই শুনে।
যদি কারো মনে... ...বাকিটুকু পড়ুন

তরে নিয়ে এ ভাবনা

লিখেছেন মৌন পাঠক, ২২ শে এপ্রিল, ২০২৪ রাত ১০:৩০

তরে নিয়ে এ ভাবনা,
এর শুরু ঠিক আজ না

সেই কৈশোরে পা দেয়ার দিন
যখন পুরো দুনিয়া রঙীন
দিকে দিকে ফোটে ফুল বসন্ত বিহীন
চেনা সব মানুষগুলো, হয়ে ওঠে অচিন
জীবনের আবর্তে, জীবন নবীন

তোকে দেখেছিলাম,... ...বাকিটুকু পড়ুন

আপনি কি পথখাবার খান? তাহলে এই লেখাটি আপনার জন্য

লিখেছেন মিশু মিলন, ২২ শে এপ্রিল, ২০২৪ রাত ১০:৩৪

আগে যখন মাঝে মাঝে বিকেল-সন্ধ্যায় বন্ধুদের সঙ্গে আড্ডা দিতাম, তখন খাবার নিয়ে আমার জন্য ওরা বেশ বিড়ম্বনায় পড়ত। আমি পথখাবার খাই না। ফলে সোরওয়ার্দী উদ্যানে আড্ডা দিতে দিতে ক্ষিধে পেলে... ...বাকিটুকু পড়ুন

কষ্ট থেকে আত্মরক্ষা করতে চাই

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ২৩ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৩৯



দেহটা মনের সাথে দৌড়ে পারে না
মন উড়ে চলে যায় বহু দূর স্থানে
ক্লান্ত দেহ পড়ে থাকে বিশ্রামে
একরাশ হতাশায় মন দেহে ফিরে।

সময়ের চাকা ঘুরতে থাকে অবিরত
কি অর্জন হলো হিসাব... ...বাকিটুকু পড়ুন

×