somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

মাদ্রাসা থেকে ফাজিল পাস মুসলিমা আক্তার এখন অস্ট্রেলিয়ায় ডুবুরিদের প্রশিক্ষক (গুণীজন; একের ভিতর পাঁচ)

২০ শে সেপ্টেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:৩৫
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :


প্রবাসে বাংলাদেশের রক্তের উত্তরাধিকারী গুণীগন- ৩৩,৩৪,৩৫,৩৬,৩৭ ।


৩৩/ বিশ্বের প্রথম সোশ্যাল স্টক একচেঞ্জ প্রতিষ্ঠা করেছেন বাংলাদেশি নারী -দূরীন শাহনাজ



শাহনাজ বিশ্বে প্রথম সৃষ্টি করেছেন সোশ্যাল স্টক একচেঞ্জ। এর নাম ‘ইমপ্যাক্ট ইনভেস্টমেন্ট একচেঞ্জ’ বা আইআইএক্স (IIX)। মরিশাস স্টক একচেঞ্জের সহযোগিতাই পরিচালিত হয়ে আসছে আইআইএক্স। সমাজকে পরিবর্তনের জন্য দুইটি শক্তিশালী বাহনকে নিয়ে একসাথে হেঁটে চলেছে আইআইএক্স। এর প্রথমটি হল সামাজিক উদ্যোগ (Social Enterprise)। দ্বিতীয়টি সমাজের প্রতি দায়বদ্ধ বিনিয়োগ ( Impact Investing)।
ওয়ালস্ট্রিট এর টাইটানগুলোর মধ্যে একটি হলো নিউইয়র্কের মরগান স্ট্যানলি। ১৯৮৯ সালে শাহনাজ মরগান স্ট্যানলিতে চাকরি নেন। ঐ সময়টায় খুব অল্প সংখ্যক নারী এধরণের শক্তিশালী আর্থিক প্রতিষ্ঠানগুলোতে চাকরি করত। মরগান স্ট্যানলিতে ক্যারিয়ার প্রতিষ্ঠার পরিবর্তে তিনি প্রচুর অভিজ্ঞতা নিয়ে তিনি বাংলাদেশে ফেরত আসেন। সমাজের প্রতি দায়বদ্ধতাই তাঁকে ফেরত এনেছিল বাংলাদেশে। তিনি ওয়াল স্ট্রিটে গিয়েছিলেন কারণ তিনি জানতেন, যদি কেউ সমাজকে পরিবর্তন করতে চায় তাহলে টাকা তৈরির উপায় সম্পর্কে তাঁর জানতে হবে। ওয়াল স্ট্রিট থেকে তিনি জানতে পৃথিবী কিভাবে চলে। ওয়াল স্ট্রিট থেকে চলে আসার পর ৫ বছর সময় নিয়ে তিনি প্রতিষ্ঠা করেছিলেন আইআইএক্স ।

এছাড়াও তিনি ছিলেন হার্স্ট ম্যাগাজিন ইন্টারন্যাশনাল ও রিডারস ডাইজেস্ট নামের দু’টি বিখ্যাত ম্যাগাজিনের এশিয়া অঞ্চলের প্রধান। ‘ওয়ানসেট’ নামে তিনি একটি সামাজিক প্রতিষ্ঠান গড়েছিলেন, হাতে তৈরি জিনিসের জন্য এটি সৃষ্টি করেছিল আন্তর্জাতিক বাজার। তিনি ‘লি কুয়ান ইয়ু স্কুল অব পাবলিক পলিসি’ তে সোশ্যাল ইনোভেশনের একটি প্রোগ্রাম চালু করেছিলেন। এছাড়াও তিনি কাজ করছেন বিশ্বব্যাংকের ঋণ শাখায়, যার আওতায় পৃথিবীর ১০০ এর বেশি উন্নয়নশীল দেশের মানুষদেরকে নানান সেবা দেওয়া হয়ে থাকে।
ইম্প্যক্ট একচেঞ্জের বৈপ্লবিক আইডিয়াটিকে প্রতিষ্ঠা করার জন্য দূরবীন শাহনাজকে ব্যাপক সংগ্রাম চালাতে হয়েছিল। পৃথিবীর অনেক দেশের দ্বারা প্রত্যাখান হওয়ার পর অবশেষে মরিশাসে তিনি প্রতিষ্ঠা করতে পেরেছেন আইআইএক্স।



৩৪/ ফিনল্যান্ডের গণমাধ্যমে বাংলাদেশি তরুণের সাফল্য গাঁথা



ফিনল্যান্ডের প্রধানমন্ত্রী জিরকি ক্যাতাইনেন রাষ্ট্রীয় কোনো সফরে যাওয়ার আগে , তার সফরের খোঁজ খবর বিশ্বজুড়ে ছড়িয়ে দেওয়ার জন্য , একজন তরুণ সাংবাদিককে ফোন করেন ।
এই তরুণ সাংবাদিক আর কেউ নন, তিনি বাংলাদেশের অফিউল হাসনাত রুহিন ।

উচ্চতর শিক্ষার বৃত্তি নিয়ে ফিনল্যান্ডে থাকা রুহিন সেখানে গড়ে তুলেছেন ফিনল্যান্ড টাইমস নামে একটি নিউজ পোর্টাল। এর মধ্যেই ফিনল্যান্ডের অন্যতম জনপ্রিয় সংবাদ মাধ্যমে পরিণত হয়েছে রুহিনের ফিনল্যান্ড টাইমস।
এটি ইউনিভার্সিটি অফ ল্যাপল্যান্ড-এর প্রত্যক্ষ তত্ত্বাবধানে এবং ইউরোপিয়ান ইউনিয়নের অর্থায়নে পরিচালিত হচ্ছে।
অ্যালেক্সা ট্রাফিক র্যাং কিং অনুযায়ী অনলাইন নিউজ পেপারের ক্ষেত্রে ফিনল্যান্ড টাইমস শীর্ষ অবস্থান করছে।



৩৫/ আন্তর্জাতিক অলিম্পিয়াডে স্বর্ণপদক পেলেন ইশরাক



৩৫/ আন্তর্জাতিক অলিম্পিয়াডে স্বর্ণপদক পেলেন ইশরাক

সম্প্রতি তাইওয়ানে অনুষ্ঠিত আইওআই আন্তর্জাতিক ইনফরমেটিকস অলিম্পিয়াডে স্বর্ণ জিতেছেন অস্ট্রেলিয়ায় প্রবাসী বাংলাদেশি ইশরাক হুদা।


অলিম্পিয়াডে বিশ্বের ৮১টি দেশ থেকে ৩১১জন প্রতিযোগী অংশ নেন।

এরমধ্যে বিভিন্ন ইভেন্টে মোট ছয়’শ নম্বরের মধ্যে ছয়শ নম্বর-ই পেয়েছেন অস্ট্রেলিয়া থেকে প্রথমবারের মতো অংশ নেওয়া এই বাংলাদেশি কিশোর।
১৬ বছর বয়সী ইশরাক সিডনির স্বনামধন্য জেমস রুজ হাইস্কুলের একাদশ শ্রেণির ছাত্র।
ইশরাকের পিতা অস্ট্রেলিয়া প্রবাসী ডা. কামরুল হুদা ও মাতা ডা. শুহানা পারভিন ।



৩৬/ বাংলাদেশের মেয়ে শাহজা আলীর পেইন্টিং , কানাডার জাতীয় আর্ট প্রদর্শনীতে প্রথম ।



বাংলাদেশী মেয়ে চিত্রশিল্পী শাহজা আলীর ছবি কানাডার জাতীয় আর্ট প্রদর্শনীতে প্রথম হয়ে কানাডার আর্ট গ্যালারীতে স্থান পেয়েছে । তিনি ১০৯৮ ভোট পেয়ে প্রথম স্থান অধিকার করেছেন ।শাহজা আলী বৃহত্তর যশোরের তথা সারা বাংলাদেশের কৃতি সন্তান পরমানু বিজ্ঞানী প্রফেসর ড. এম. শমশের আলী স্যারের নাতনী ।


৩৭/ মাদ্রাসা থেকে ফাজিল পাস মুসলিমা এখন অস্ট্রেলিয়া ডুবুরিদের প্রশিক্ষক



অদ্ভুত জীবন মেয়েটির । গ্রামের অনেকের মতো তাঁরও বিয়ে হয় অল্প বয়সেই । নিজের সব স্বপ্ন চেপে রেখে বিয়ের পিঁড়িতে বসতে হয়েছিল বাবার ইচ্ছার মর্যাদা দিতে গিয়ে। কিন্তু স্বপ্ন দেখা শেষ হয় না মেয়েটির । বিয়ের পর সামাজিক প্রতিকূলতা উপেক্ষা করে লেখাপড়া চালিয়ে যেতে লাগল । একসময় বিয়েটাও ভেঙে গেল। তত দিনে তাঁর কোলজুড়ে এসেছে মেয়ে জেরিন। মেয়েকে নিয়ে শুরু হলো নতুন সংগ্রাম । সেই সংগ্রামে জিতেছেন মুসলিমা আক্তার। এখন তিনি স্কুবা ডাইভার ।


ভারতে প্রশিক্ষন , বিশেষ প্রশিক্ষণ কোর্স সম্পন্ন করেতে চলে যান মালদ্বীপ । অর্জন করেন ‘পেডি মাস্টার স্কুবা ডাইভার’ সার্টিফিকেট । মালদ্বীপে সাগর তল দর্শনার্থী পর্যটকদের গাইড হিসেবে ডুবুরী ক্যেরিয়ার শুরু । পরবর্তীতে উচ্চতর প্রশিক্ষণে অস্ট্রেলিয়ায় । বর্তমানে অস্ট্রেলিয়ায় ডুবুরিদের ‘মাস্টার স্কুবা ডাইভার ট্রেইনার’ হিসেবে কাজ করছেন মুসলিমা ।

গাজীপুরের কাপাসিয়ায় জন্ম মুসলিমা আক্তারের। পাঁচ ভাইবোনের মধ্যে তিনি চতুর্থ। ২০০৩ সালে দিগাব আমজাদিয়া সিনিয়র কাপাসিয়া মাদ্রাসা থেকে ফাজিল পাস করেন।
(ব্যবহৃত পেইন্টিংটি প্রতীকী)

পূর্বের পর্ব সমুহ-
১/ রাশিয়ার শ্রেষ্ঠ জিমন্যাস্টিক রিতা
২/ ওবামার উপদেষ্টা , বিজ্ঞানী ড. এন নীনা আহমাদ
৩/ কানাডার ওয়েস্টার্ন ইউনিভার্সিটির প্রেসিডেন্ট ও ভাইস চ্যান্সেলর ড. প্রফেসর অমিত চাকমা ।
৪/ বাংলাদেশি বংশোদ্ভূত জাপানি সুপার মডেল রোলা ।
৫/ বাংলাদেশি মেয়ে প্রিয়তি যখন 'মিজ আয়ারল্যান্ড' ।
৭/ ইউটিউব এর প্রতিষ্ঠাতা জাভেদ করিম।
৮/ বিশ্বের সেরা ৫০ উদ্যোক্তার একজন সুমাইয়া কাজী
৯/ পৃথিবীতে প্রেরণার আলোক ছড়ানো সাবিরুল
১০/জাতিসংঘের আন্ডারসেক্রেটারি জেনারেল আমিরা হক ।
১১/ সৌদি আরবের শ্রেষ্ঠ বৈজ্ঞানিক ড. মুহাম্মদ রেজাউল করিম
১২/ মার্কিন সেরা সংবাদ প্রযোজক তাসমিন মাহফুজ
১৩/ কাতার আমিরের উপদেষ্টা ডক্টর হাবিবুর রহমান ।
১৪/ ইউরোপে নিউক্লিয়ার গবেষণায় প্রথম বাংলাদেশি অনন্যা ।
১৫/ যুক্তরাষ্ট্রের বিদ্যুৎশক্তি গবেষণা ইনস্টিটিউটের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট -আরশাদ মনসুর
১৬/ কৃত্রিম মানব ফুসফুসের উদ্ভাবক; জিনবিজ্ঞানী আয়েশা আরেফিন টুম্পা
১৭/ বিশ্বের সেরা ৫০ বিজ্ঞানীর একজন , ড. আনিসুর রহমান ।
১৮/ যুক্তরাষ্ট্রের ‘প্রেসিডেন্ট অ্যাওয়ার্ড ফর এডুকেশনাল এক্সেলেন্স’ বিজয়ী আনিকা জাহান ১৯/ নাফিস বিন জাফর - প্রথম অস্কারজয়ী বাংলাদেশি ২০/ রাজশাহীর মেয়ে আনিকা পেলেন মার্কিন রাষ্ট্রপতি পুরস্কার ২১/আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের রূপকার কুমিল্লার কৃতিসন্তান রফিকুল ইসলাম
২২/
প্রবাসে বাংলাদেশের রক্তের উত্তরাধিকারী গুণীগন- ২৩,২৪,২৫,২৬,২৭ ।
কেমব্রিজ বিশ্ব বিদ্যালয়ের অধ্যাপক ড. জামাল নজরুল ইসলাম - যার গ্রন্থ কেমব্রিজ, অক্সফোর্ড, প্রিন্সটন, হার্ভার্ডসহ নামকরা বিশ্ববিদ্যালয়ে পাঠ্য। (এক পোস্টে ৫ জন)প্রবাসে বাংলাদেশের রক্তের উত্তরাধিকারী গুণীগন- ২৮,২৯,৩০,৩১,৩২

সর্বশেষ এডিট : ২০ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ৮:৫১
৩৩টি মন্তব্য ৩৩টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

আমি হাসান মাহবুবের তাতিন নই।

লিখেছেন ৎৎৎঘূৎৎ, ২৮ শে মার্চ, ২০২৪ দুপুর ১:৩৩



ছোটবেলা পদার্থবিজ্ঞান বইয়ের ভেতরে করে রাত জেগে তিন গোয়েন্দা পড়তাম। মামনি ভাবতেন ছেলেটা আড়াইটা পর্যন্ত পড়ছে ইদানীং। এতো দিনে পড়ায় মনযোগ এসেছে তাহলে। যেদিন আমি তার থেকে টাকা নিয়ে একটা... ...বাকিটুকু পড়ুন

ভারতীয় পণ্য বয়কটের কেন এই ডাক। একটি সমীক্ষা-অভিমত।।

লিখেছেন সাইয়িদ রফিকুল হক, ২৮ শে মার্চ, ২০২৪ বিকাল ৩:১৫



ভারতীয় পণ্য বয়কটের কেন এই ডাক। একটি সমীক্ষা-অভিমত।।
সাইয়িদ রফিকুল হক

বিএনপি ২০২৪ খ্রিস্টাব্দে দেশে অনুষ্ঠিত “দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে”-এ অংশগ্রহণ করেনি। তারা এই নির্বাচনের বহু আগে থেকেই নির্বাচনে অংশগ্রহণ... ...বাকিটুকু পড়ুন

মুক্তিযোদ্ধাদের বিবিধ গ্রুপে বিভক্ত করার বেকুবী প্রয়াস ( মুমিন, কমিন, জমিন )

লিখেছেন সোনাগাজী, ২৮ শে মার্চ, ২০২৪ বিকাল ৫:৩০



যাঁরা মুক্তিযদ্ধ করেননি, মুক্তিযোদ্ধাদের নিয়ে লেখা তাঁদের পক্ষে মোটামুটি অসম্ভব কাজ। ১৯৭১ সালের মার্চে, কৃষকের যেই ছেলেটি কলেজ, ইউনিভার্সিতে পড়ছিলো, কিংবা চাষ নিয়ে ব্যস্ত ছিলো, সেই ছেলেটি... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। সাংঘাতিক উস্কানি মুলক আচরন

লিখেছেন শাহ আজিজ, ২৮ শে মার্চ, ২০২৪ সন্ধ্যা ৭:০৪



কি সাঙ্ঘাতিক উস্কানিমুলক আচরন আমাদের রাষ্ট্রের প্রধানমন্ত্রীর । নাহ আমি তার এই আচরনে ক্ষুব্ধ । ...বাকিটুকু পড়ুন

একটি ছবি ব্লগ ও ছবির মতো সুন্দর চট্টগ্রাম।

লিখেছেন মোহাম্মদ গোফরান, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ৮:৩৮


এটি উন্নত বিশ্বের কোন দেশ বা কোন বিদেশী মেয়ের ছবি নয় - ছবিতে চট্টগ্রামের কাপ্তাই সংলগ্ন রাঙামাটির পাহাড়ি প্রকৃতির একটি ছবি।

ব্লগার চাঁদগাজী আমাকে মাঝে মাঝে বলেন চট্টগ্রাম ও... ...বাকিটুকু পড়ুন

×