somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

সামুর ইতিহাসে ট্রল করতে ব্যবহৃত সেরা সব ডায়লগ ও কমেন্ট

১১ ই জানুয়ারি, ২০২০ সন্ধ্যা ৭:২৮
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :



এককালে সামুর সর্বোচ্চ পঠিত পোস্ট, সর্বোচ্চ কমেন্টার, সেরা সব হিটম্যান ইত্যাদি নিয়ে নিয়মিত পরিসংখ্যানমূলক পোস্ট দিতাম, তাও ২০১১-২০১২ সালের কথা। কিছুদিন নিয়মিত পোস্টগুলো আপডেট করেছি, তারপর একসময় আলসেমি আর নানাবিধ কারণে পোস্টগুলো আর আপডেট করা হয়নি। যেহেতু সামু কর্তৃপক্ষ কখনো এসব নিয়ে কোন পোস্ট দেয়নি (অন্তত আমার জানামতে), তাই বাংলা ব্লগ নিয়ে তেমন কোন পরিসংখ্যানভিত্তিক কাজ চোখে পড়েনি।

আজকের এই পোস্টটা কোন পরিসংখ্যানমূলক পোস্ট নয়। যেসময়ের কথা বলছি, তখন সামুতে প্রচুর ব্লগার ছিলেন। প্রতিদিন রাতের বেলা, মোটামুটি নয়টার পর ৩০০+ ব্লগারকে অনলাইনে দেখা যেত, বৃহস্পতি কিংবা শুক্রবার রাতে সেই সংখ্যা ছাড়িয়ে যেত ৪০০। লাস্ট এক-দুই বছরের মধ্যে যারা সামুতে রেজিস্ট্রেশন করেছেন তাদের কাছে হয়ত ব্যাপারটা রূপকথার মতই মনে হবে, তবে আমার কথার পুরোতাই সত্যি, একটুও বাড়িয়ে বলছি না।

যেহেতু প্রচুর একটিভ ব্লগার আর পাঠক ছিলেন সেসময়, তাই ব্লগিংটা হত বেশ প্রাণবন্ত। একদল ব্লগার ছিলেন অসম্ভব প্রতিভাবান, যাদের কিবোর্ড দিয়ে বেরিয়ে আসত চমৎকার সব গল্প, কবিতা আর সুচিন্তিত প্রবন্ধ, তেমনি একই সাথে ছিলেন একদল বিকৃত রুচির মানুষ। সেই সাথে ব্লগে ছিলেন আর একদল মানুষ, যাদের অসাধারণ হিউমারাস পোস্ট আর কমেন্টে জমে উঠত সব পোস্ট। সেই সময়ে আবালীয় পোস্ট কিংবা মন্তব্য করে কেউ পার পেয়েছে-এই উদাহরণ পাওয়া যাবে বলে মনে হয় না।

তো আসুন দেখে নেই সেই সময়ে ট্রল করতে ব্যবহৃত বিখ্যাত সব কমেন্টসমূহ।


১. ঠিকাছে, মাইনাস।
আমার মনে হয় ট্রল করার জন্য ব্লগের ইতিহাসে সবচেয়ে বিখ্যাত ডায়লগ ব্লগার চিকন মিয়ার “ঠিকাছে মাইনাস”। এই ডায়লগের চেয়ে জনপ্রিয় আর কোন ডায়লগ ব্লগে আছে বলে আমার মনে হয় নাই। যদিও এখন আর মাইনাস দেয়া যায় না , তারপরেও এই কমেন্টের আবেদন এতটুকু কমেছে বলে আমার মনে হয় না।মনে গোপন আশা আছে কোনদিন হয়ত মাইনাস ফিরে আসবে, আবার চিকন মিয়া মাইনাচ আওয়ার্ড দেয়া হবে আর মঞ্চে উঠে চিকন মিয়া পুরস্কার দিতে গিয়ে বলবেন “ঠিকাচে মাইনাচ” ;)
এছাড়া মাইনাস দিতে গিয়ে আরেকটি বিখ্যাত ডায়লগঃ বাল্পুস্টে মাইনাস।
এই ডায়লগেরই আরেকটি পরিবর্ধিত রূপঃ "গদাম"/"গদাম সহকারে মাইনাস"


২. ভুদাই, ক্ষেতের কাম শ্যাষ?
চিকন মিয়ার কালজয়ী ডায়লগের পরের অবস্থানেই থাকবে মনে হয় “ভুদাই, ক্ষেতের কাম শ্যাষ?”। এই ডায়লগ মূলত ব্যবহৃত হত পোস্টদাতাকে বোঝানোর জন্য তার পোস্টটা অত্যন্ত হাস্যকর কিংবা ছাগলামিতে পরিপূর্ণ। ভাল পোস্টে কোন আবাল এসে ছাগলামী করলেও তাকে শায়েস্তা করার জন্য এই ডায়লগ ব্যবহৃত হত।
আমার ধারণা এই ডায়লগ প্রথম ব্যবহার করেন ব্লগার মুরুব্বী, স্যার জাকারিয়ার MY DEAR পোস্টে।


৩. ঠেলা
ব্লগার নাফিস ইফতেখারের কমেন্ট "ঠেলা"(ব্লগার কাঊসার রুশোর সৌজন্যে জানতে পারি এই ডায়লগের ব্যাপারে।ঠেলা'র ইতিহাস খুঁজে বের করতে সাহায্য করেছিলেন ব্লগার অণুজীব। তাদের দুজনকেই ধন্যবাদ।)। ঠেলার ইতিহাস জানতে ক্লিকান এখানে


৪.পরে আসেন। আম্রা এখন অন্য কাজে বিযি আছি
চতুর্থ স্থানে রাখা যেতে পারে "পরে আসেন। আম্রা এখন অন্য কাজে বিযি আছি।" এই কমেন্টটি ব্লগার অ্যামাটার সাজেস্ট করেছেন। মুলত আপনাকে/আপনার মতামত গোণার টাইম-বোঝানোর জন্যই এই ডায়লগ ব্যবহৃত হত।
এই ডায়লগের আবিষ্কর্তা কে কিংবা কোন প্রেক্ষাপটে প্রথম ব্যবহৃত হয়েছিল-জানতে পারিনি।সহব্লগাদের কারও জানা থাকলে জানিয়ে জাবেন আশা করি। পোস্টে যোগ করে দেব ইন শা আল্লাহ।


৫.ধ্রুপদী পোস্ট
এই পোস্টটি সর্বপ্রথম করেছিলেন ব্লগার মানুষ, স্যার জাকারিয়ার "কম্পিউটার" বিষয়ক পোস্টে। ব্লগে নতুন রেজিস্ট্রেশন করার পর সব ব্লগ লিজেন্ড বা তাদের লিজেন্ডারী পোস্ট সম্পর্কে জানতে হলে আপনাকে অবশ্যই স্যার জাকারিয়ার কম্পিউটার পোস্ট পড়ে আসতে হবে।
অনেক কষ্ট করেও পোস্টটি ব্লগে আর খুঁজে পেলাম না। তবে একটা স্ক্রীনশট দিয়ে দিলাম সেই পোস্টের।




৬.বিয়াফক জ্ঞানী পুষ্ট।
এই ডায়লগের একটা সমস্যা হচ্ছে, শুধু ট্রল করার জন্যই নয়, মাঝে মাঝে সহব্লগারগণ কমপ্লিমেন্ট দিতে গিয়েও এটা ব্যবহার করেছেন, যেকারণে শীর্ষ পাঁচে জায়গা হল না এর।
এই ডায়লগের ইতিহাস কিংবা আবিষ্কর্তা সম্পর্কে কিছুই জানি না।


৭.ব্লগে ল্যাদাইতে আইছেন?।
এটাও সামু ব্লগের অন্যতম বিখ্যাত ডায়লগ। এটি ব্যবহৃত হত মূলত ছাগু ব্লগার আর তার দোসরদের ট্রল করার জন্য। এছাড়া কোন ব্লগার কোন একটি পোস্টে বিশেষ উদ্দেশ্য নিয়ে ত্যানা পেঁচানো শুরু করলে তার জন্য ডায়লগ ছিলঃ "অন্য কোথাও গিয়ে ল্যাদান" / "ল্যাদানোর আর জায়গা পান না?"
বিখ্যাত এই ডায়লগটির কথা আমার মনেই ছিল না। মনে করিয়ে দেয়ার জন্য বিশেষ ধন্যবাদ ব্লগার "একাল-সেকাল"কে। (২নং কমেন্ট দ্রষ্টব্য)।


তো এটা গেল সামুতে ট্রল করার জন্য ব্যবহৃত বিখ্যাত সন ডায়লগ। মাঝে মাঝে কোন কোন ব্লগার কিছু পোস্টে এমন সব মন্তব্য করেছেন, যা রীতিমত ক্লাসিকে পরিণত হয়েছে আর পরবর্তীতে অন্য ব্লগাররা সেই সব কমেন্ট আবার ব্যবহার করেছেন ভিন্ন ভিন্ন পোস্টে, ভিন্ন ভিন্ন প্রেক্ষাপটে, তবে উদ্দদেশ্য একইঃ ট্রলিং

তো এবার দেখা যাক তেমনই কিছু ডায়লগঃ


১.হাইপোথাইরয়েডের ঐন্যতমো কারণ আয়োডিন ডেফিসিয়েন্সি-- এইডা জানেন্তো?
আগে বচ্ছোর পাঁচেক চাইর্ব্যালা মুল্লা সল্ট খান; লগে কম্প্ল্যান খান-- টলার, স্ট্রঙ্গার, শার্পার হন; তার্পর কপচায়েন, ভাইডি...
খালিপ্যাটে কোঁতাকুঁতি কৈরা কোষ্ঠগরিমা জাহির না কোর্লে চলেনা, ভ্রাতঃ?

কপিরাইটঃ কানাবাবা


২. "পোস্টের লেখককে প্রথমেই ধন্যবাদ জানাই তার এই অসম্ভব সুন্দর বাল্পুস্টের জন্য। তার অনুপম কীবোর্ডর সুনিপুণ লেখনি আমাদের মনে করিয়ে দেয় দস্তয়েভস্কি, আনতেন চেখভের কথা। আমরা হৃদয় দিয়ে অনুভব করতে পারি তার বলিষ্ঠ লেখনিকে। উপরন্তু লেখক যে শুধুমাত্র সমসাময়িক সমস্যাটি নিয়ে আলোচনাই করেছেন তা নয়, একেবারে সমস্যার মূলে কুঠারাঘাত করেছেন। আমি সমস্যার গভীরতা অনুভব করতে পেরে অবিলম্বে পোস্টটি ইস্টিকি করার জোর দাবী জানাই।"

এই মন্তব্যেরই আরেকটি ভার্শনঃ পড়ে চোখে পানি এসে পড়লো। রবীন্দ্রনাথের পর এরকম লেখা আপনিই এই প্রথম লিখলেন। পোস্টটি স্টিকি করার দাবি জানাই।( কার্টেসীঃ ব্লগার সোনাবীজ অথবা ধূলোবালিছাই, ১০ নং কমেন্ট দ্রষ্টব্য)

কপিরাইটঃ জানা নেই।


৩. আপ্নার উপদেশ অক্ষরে অক্ষরে মেনে চল্ব। আরো কিছু বাণী টাণী দিয়েন মাঝেমইধ্যে মাইনাস টাইনাস যা লাগে আমরা চান্দা তুইলা দিয়া দিমুনে।

কপিরাইটঃ হাসান মাহবুব।


=-=-=-=-=-=-=-=-=-=-=-=-=-=-=-=-=-=-=-=-=-=-=-=-=-=-=-=-=-=-=-=-=-=-=-=-=-=-=-=-=-=-=-=-=
সামু সম্পর্কে আরো জানার জন্য পড়ুনঃ

পর্ব ১ঃ সামুর সেরা সব হিটম্যান এবং তাদের এত্ত এত্ত হিট
পর্ব ২ঃ সামু ব্লগের সেরা সব কমেন্টার এবং তাদের ঐতিহাসিক সব কমেন্ট
পর্ব ৩ঃ সামু ব্লগের ইতিহাসে সর্বোচ্চ পোস্ট দিয়েছেন কোন ব্লগার ও তাদের ব্লগ জীবন
পর্ব ৪ঃ সামু ব্লগের সর্বোচ্চ মাইনাস প্রাপ্ত পোষ্ট এবং এসব পোষ্ট লেখা ইউনিক ব্লগারগন
পর্ব ৫ঃ সামুর ইতিহাসে সবচেয়ে বেশী ফেসবুকে শেয়ার হওয়া পোস্ট
পর্ব ৬ঃ সামুর ইতিহাসে সবচেয়ে বেশী পঠিত পোস্ট
পর্ব ৭ঃ সামুর ইতিহাসে সর্বাধিক পঠিত ১৮+ জোক্সের পোস্ট ও তার পরের পর্ব
পর্ব ৮ঃ সামুর ইতিহাসে সর্বকালের সেরা সব ব্লগার
পর্ব ৯ঃ সামুর ইতিহাসে সর্বাধিক প্রিয়তে নেয়া পোস্ট
পর্ব ১০ঃ সামুর ইতিহাসে সর্বকালের সেরা ব্লগ পোস্ট
পর্ব ১১ঃ বিগত বছরগুলোর সামু নিয়ে আসা সেরা যত রিভিউ পোস্ট
পর্ব ১২ঃ সামুর ইতিহাসে সর্বকালের সেরা সব সিরিজ
পর্ব ১৩ঃ সামহোয়্যার ইন ব্লগঃ সেরাদের সেরা সব গল্পগুলো
পর্ব-১৪ঃ ছবি ব্লগঃ গত দশ বছরে সামু ব্লগের বিবর্তন
পর্ব-১৫ঃ সামহোয়্যার ইন ব্লগঃ পিশাচ কাহিনী সমগ্র
পর্ব-১৬ঃ সামুর সেইসব বিখ্যাত স্ক্রীনশট ও আমার বক্তব্য
পর্ব-১৭ঃ সামুর ইতিহাসে ট্রল করতে ব্যবহৃত সেরা সব ডায়লগ ও কমেন্ট
সর্বশেষ এডিট : ১২ ই জানুয়ারি, ২০২০ রাত ১০:৪৭
৩৬টি মন্তব্য ৩৯টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

পুলিশও মানুষ, তাদেরকে সাহায্যের জন্য আমাদেরও এগিয়ে আসা জরুরী

লিখেছেন মাহমুদুল হাসান কায়রো, ২৫ শে নভেম্বর, ২০২০ রাত ১:৪৩

রাত বারোটা বেজে ১০ মিনিট। কাকরাইল চৌরাস্তায় একটা “বিআরটিসি এসি বাস” রঙ রুটে ঢুকে টান দিচ্ছিলো। কর্তব্যরত ট্রাফিক অফিসার দৌড় গিয়ে বাসের সামনে দাড়ালেন। বাস থেমে গেল। অফিসার হাতের লেজার... ...বাকিটুকু পড়ুন

অবশেষে দৈত্যের পতন

লিখেছেন চাঁদগাজী, ২৫ শে নভেম্বর, ২০২০ রাত ২:৩১



ট্রাম্প দেশের ক্ষমতা হস্তান্তরকারী সংস্হাকে কাজ শুরু করার অর্ডার দিয়েছে; আজ সকাল থেকে সংস্হাটি ( জেনারেল সার্ভিস এজনসীর ) কাজ শুরু করেছে, নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনের লোকেরা... ...বাকিটুকু পড়ুন

একটার তো বাহাদুরি মমিনরা নিল, বাকি ভ্যাকসিন গুলোর বাহাদুরি তাহারা নেয় না কেন?

লিখেছেন এ আর ১৫, ২৫ শে নভেম্বর, ২০২০ সকাল ৮:৫২



বাহাদুরির বিষয় হলে যারা ধর্মীয় পরিচয় নিয়ে বাড়াবাড়ি শুরু করেন, তারা জবাব দিবেন কি?
কার্দিয়ানিরা মুসলমান নহে কিন্তু যেহেতু বাহাদুরির বিষয় তাই ডঃ সালাম হয়ে গেলেন মুসলমান... ...বাকিটুকু পড়ুন

নভোনীল পর্ব-১৪ (রিম সাবরিনা জাহান সরকারের অসম্পূর্ণ গল্পের ধারাবাহিকতায়)

লিখেছেন ফয়সাল রকি, ২৫ শে নভেম্বর, ২০২০ বিকাল ৪:৫১



- ময়ী, ময়ী! আর কত ঘুমাবি? এবার ওঠ।
দিদার ডাকতে ডাকতে মৃনের রুমে ঢুকলো। মৃন তখনো বিছানা ছাড়েনি। সারারাত ঘুমাতে পারেনি। ঘুমাবে কী করে? রাজ্যের দুঃশ্চিন্তা ভর করেছিল ওর... ...বাকিটুকু পড়ুন

পৌষের চাদর – মাঘের ওভারকোট

লিখেছেন শাহ আজিজ, ২৫ শে নভেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:৩৬




চাদর ম্যানেজ করতে পারতাম না বলে কায়দা করে প্যাচ দিয়ে একটা গিটঠু মেরে দিলে আমি দৌড়ানোর উপযুক্ত হতাম । লম্বা বারান্দা দিয়ে ছুটতাম । অবাক চোখে পৌষের কুয়াশা... ...বাকিটুকু পড়ুন

×