somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

আমার প্রিয় ব্লগারগণ...

২৩ শে সেপ্টেম্বর, ২০১১ সন্ধ্যা ৭:১২
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :


আপনাকে যদি জিজ্ঞেস করা হয়, গোলাপ বেশি ভালো লাগে নাকি চটপটি, জবাব দিতে পারবেন ? অথবা শচীন কে বেশি ভাল লাগে নাকি ব্র্যাড পিট ? আসলে এ ধরনের প্রশ্নের জবাব দেয়া যায় না। কারন দুটো জিনিস দুপ্রান্তের। ভিন্ন ভিন্ন জিনিসের মাঝে তুলনা চলেনা।আমাদের সামুতেও ব্লগিং এর অনেকগুলো ক্যাটাগরি আছে।এক একজন এক এক ধরনের লেখা লিখে।অবশ্য অনেকে ভার্সাটাইল লেখাও লিখেন।

সেই হিসেবে আমার প্রিয় ব্লগারের সঙ্খা নেহায়েত কম নয়। ব্লগ দিয়ে যদি ব্লগার কে বিবেচনা করতে হয়, তাহলে প্রিয়র লিস্ট অনেক বড় হয়ে যাবে। কারন কমপক্ষে একটা পোস্ট ভালো লেগেছে এমন ব্লগার অনেক। অনেক কাটাছিড়া করার পরও আমার অনুসারিত ব্লগার ৫০ এর উপর।তাই ব্লগ নিয়ে কথা না বলে বরং ব্লগার নিয়ে বলি।অনেক ভালো লাগা ব্লগারের নাম হয়তো বলা হবেনা। তাতে করে তাদের প্রতি আমার ভালোবাসা বিন্দুমাত্র কমবেনা।আবার হয়তো অনেক বিতর্কিত ব্লগারের কথা চলে আসবে।পাঠকগন নিজ দায়েত্বে পড়বেন। :P




----------------------টেকি------------------

সামুতে আগের মত টেকি পোস্ট এখন আর দেখা যায় না।তবে সে দুখ একাই পুষিয়ে দিয়েছিলেন নাফিস ইফতেখার , তার মামাবাড়ি ও দাতা হাতেম তাই পোস্ট পড়ে যে কত ব্লগার উপকৃত হয়েছে তা সবাই জানে। আমার সামুতে রেজিস্ট্রেশন করার মুলেও তিনি।সামুতে সর্বোচ্চ হিট প্রাপ্ত এই ব্লগারের বয়স কিন্ত তেমন বেশি নয়।টেকির সাথে সাথে ক্লাসিক ফান পাওয়ার জন্য ঘুরে আস্তে পারেন তার ব্লগ।বর্তমানে ক্যারিয়ার লাইফ নিয়ে বিজি থাকার কারনে তাকে খুব একটা পোস্টাতে দেখা যায় না।
নাফিস ভাইয়ের সেই বিখ্যাত টেকি পোস্টঃএকটি মামাবাড়ির আবদার ~ ‍‍তথা ~ দাতা হাতেম তাই ~ ‍‍তথা ~ হাজী মুহম্মদ মুহসীন টাইপ পোস্ট (লিংকদাতা পোস্ট)
নাফিস ভাই, আমরা আপনাকে অনেক মিস করি। আপনি ফিরে আসুন।

হাসান জোবায়ের , সদ্য উচ্চমাধ্যমিক পাশ করা এ ব্লগার বেশিরভাগ সময়ে টেকি পোস্ট দেন।ফটোগ্রাফির সফটওয়ার বিষয়ক তার টেকি পোস্টগুলা আমাদের মতন নাদান ফটোগ্রাফারদের অনেক কাজে আসে। হাসান সামুর পাশাপাশি টেকটিউন্স এও লিখে থাকেন।
হাসান জোবায়েরের সেই পোস্ট যা ফটোগ্রাফারদের জন্য অবশ্যপাঠ্যঃযে সফটওয়্যারটি না হলে ফটোগ্রাফির সেরা শটটি ম্লান হয়ে যাবে(শখের ফটোগ্রাফারের জন্য উপহার)
ভাইয়া তুমি এভাবেই লিখে যাও। আমরা আছি তোমার পাশে।

বিতর্কিত ব্লগার ত্রিভুজের বেশ কিছু টেকি পোস্ট অনেক ভালো।তার ব্লগ থেকেও ঘুরে আস্তে পারেন।

ইদানিং নতুন ব্লগার অণূজীব অনেক দারুন দারুন টেকি পোস্ট দিচ্ছেন।নতুন ব্লগারদের বেশ অনুপ্রানিত করে থাকেন তিনি।

---------------------রম্য---------------------------

রম্য, কমেডি, স্যাটায়ার নিয়ে কথা বলতে গেলে অনেক ব্লগারের নাম চলে আসবে।তবে কয়েকজন আছেন যাদের পোস্ট পড়া ফরজ।

সবার আগে আসবে মুখফোড়ের নাম।নতুন লেখকেরা তাকি চিনার কথা না।সামুতে যদি একজন ব্লগার থাকে যে ক্লাসিক স্যাটায়ার লিখতে পারতেন- তিনি হলেন মুখফোড়।তার লেখা বুঝতে হলে আপনাকে অবস্যি সামুর ব্লগিয় সংস্কৃতি, পলিটিক্স এবং বিশেষ বিশেষ (!) কয়েকজন ব্লগার কে চিনতে হবে।
মুখফোড়ের ক্লাসিক সিরিজ ছিল, আদমচরিত ও ভোদাইচরিত ও আদমচরিত।তিনি সামুতে লেখেন না ২০০৭ এর পর থেকে। তবে ধর্মকারি নামক সাইটে তাকে এখনো লেখতে দেখা যায়।

ডিসকো বান্দর ,নাম শুনলেই আমার মুখটা হাসি হাসি হয়ে যায়।আর পোস্টগুলা পড়লে তো হাসি থামিয়ে রাখাই দায়। ওনার একটা বিশেষ প্যাটার্ন আছে।আপ্নি পোস্ট পড়লেই বুঝবেন এটা ডিসকোর লেখা।কিছুটা ১৮+ লেখা লিখলেও তার কমেডি অসাধারন।ব্যক্তিগত জীবনে তিনি এক্স মেজর এবং বর্তমানে একটা নতুন চাকরিতে জয়েন করেছেন।অনেক ট্যালেন্ট একজন মানুষ।তার আসল নাম শাব্বির আহসান। তার লেখা দি পিসমেকার বইটি পাব্লিশ হয়েছিলো দেশের বাহির হতে।
তার একটা মজার পোস্টঃআমার বাসর রাত, নতুন বউ, বাংলা সিনেমা ও ভ্যাবাচ্যাকা ডিসকো বান্দর (কঠিন ভাবে ১৮ +
নতুন চাকুরির জন্য ব্যস্ততায় দিন কাটালেও তাকে আমরা আবার নিয়মিত দেখতে চাই।

বর্তমানে যারা এখনো কমেডি পোস্ট ধরে রেখেছেন তাদের মাঝে অন্যতম হলো ব্লগার দূর্যধন । তার হিউমার অনেক ডেভেলপড। মুভি সঙ্ক্রান্ত তার রিভিউ পড়লে , ছবি আর দেখা লাগবেনা। ছবি দেখার পুরো মজা পেয়ে যাবেন রিভিউতেই।আগে না দেখে থাকলে এখনি ঘুরে আসুন তার ব্লগ থেকে।
তার একটা বিখ্যাত লেখাঃদেখা হয় নাই চক্ষু মেলিয়া:আমির খানের চৌর্যবৃত্তি এবং একটি মুভি রিভিউ-১
ভাইয়া, আপনি কিন্ত লেখা ছাড়বেন না।

আলিম আল রাজি মেডিকেলের ছাত্র। আমি নিজেও মেডিকেলের স্টুডেন্ট ছিলাম। বুঝিনা মেডিকেলের এই কঠিন পড়ার চাপেও তিনি এত সুন্দর সুন্দর আইডিয়া সম্বলিত পোস্ট কিভাবে দেন।পাঠকরা তার লেখা রস আলতেও পাবেন
তার রিসেন্ট একটা লেখাঃবাংলা সাহিত্যের প্রথম ফাটক(ফেসবুকে যে নাটক): "উ লা লা লা"
আলিম আল রাজি রিসেন্টলি শততম পোস্ট পুর্ন করেছে।তাকে অভিনন্দন।


-------------------গবেষনা----------------------

এই ক্যাটাগরিতে এককভাবে যায়গা দখল করে থাকবে ফিউশন ফাইভ এর নাম।আগের নিক লোকালটক, বিগ্রেড সিক্সটিন ইত্যাদি ইত্যাদি। ধারনা করা হয় সামুতে তিনি সর্বোচ্চ মাল্টি নিক ধারি।তাতে কিন্ত তার আবেদন একটুও কমেনা। একটা সময় ছিলো যখন পোস্টে ফিফার নাম থাকা মানেই পোস্ট হিট।তার ব্যপক গবেষনার পরিচয় পাবেন সাংবাদিক নাইমুল ইসলাম , মুসা ইব্রাহিম ও ডয়েচে ভেল সম্প্ররকিত পোস্টগুলো পড়লে। ফটোশপেও দারুন কাজ করেন।তার ফান পোস্টগুলাও অসাধারন।তিনি রস আলোতে লিখে থাকেন ফিউশন রহমান নামে।তার অপ্রকাশিত লেখাগুলো পাবেন ব্যক্তিগত ব্লগসাইট ফিউশন ফ্যক্টরিতে।
তার একটা সেইরকম পোস্টঃফিরে দেখা ২০১০ : বছরজুড়ে সামহোয়্যারইন ব্লগে যা কিছু আলোচিত-সমালোচিত...
বর্তমানে দেশের বাইরে আছেন তিনি। ব্যক্তিগত ও ক্যারিয়ার লাইফ নিয়ে বিজি থাকায় অনেকটা অনিয়মিত।


---------------------মুভি/রিভিউ/ফিল্ম ----------------


মুভি সঙ্ক্রান্ত পোস্ট নিয়ে বলার সময় সবার আগে আসবে দারাশিকোর নাম।এই লেখক সামুতে সিনেমাখোর গ্রুপের পথিকৃত।তার ব্যক্তিগত ব্লগসাইটের ঠিকানা পেতে এখানে যান।দারাশিকোর ব্লগ।

কাঊসার রুশো , আমার আরেকজন প্রিয় ব্লগার। তার মুভি সঙ্ক্রান্ত ব্লগগুলো অসাধারন। ভবিশ্যতে ফিল্ম বানানোর ইচ্ছা রাখেন এই তড়িৎ প্রকৌশলি।
আমরা তার সাফল্য কামনা করি।তার ভ্রমন পোস্ট গুলাও কিন্ত বেশ।


---------------------- ছোট গল্প------------------------


সামহ্যয়ার ইন ব্লগে ছোট গল্পের রাজা নিসন্দেহে হাসান মাহবুব । অপরাবাস্তব ও হিউমান সাইকোলজি তার গল্পের মুল কন্টেন্ট।তার কোন স্পেশাল পোস্ট দেখানো কস্টকর।তার চেয়ে হাসান ভাইয়ের ব্লগে গিয়ে যেকোন গল্প পড়া শুরু করে দিন। গল্পপ্রেমিদের ভালো না লাগলে দায়ভার আমার।তার আরেকটা নিক লিটল হামা।সামুর একজন শক্তিশালি ব্লগার তিনি।

যারা হরর গল্প পড়তে ভালোবাসেন তারা ঘুরে আসতে পারেন নষ্ট কবি ব্লগ থেকে। সামুতে হরর গল্পের ভান্ডার কে সমৃদ্ধ করেছে তার লেখা।

মিথলজিকাল লেখার জন্য ভালো লাগে ব্লগার ইশতিয়াক আহমেদ চয়ন এবং ইমন জুবায়ের কে।ইমন ভাইয়ের কথা পরে বলছি, আর ইশতিয়াক মেডিকেলের স্টুডেন্ট।ঘুরে আস্তে পারেন তাদের ব্লগ।


-------------------ছড়া/ কবিতা------------------------


ছড়া কবিতা আমার খুব একটা পড়া হত না।তবে ইদানিং শুরু করেছি। সেই হিসেবে বলতে পারি মজার মজার সব ছড়ার জন্য ঘুরে আসুন শিপু ভাইয়ের ব্লগ।
আর সিরিয়াস সব কবি ও কবিতা নিয়ে জানার জন্য পড়ুন নাবিক হ্যাডকের লেখাগুলো। আমি জানি আপনাদের ভালো লাগবে।


-------------------ভ্রমন -----------------------


ভ্রমন পোস্টে জন্য বিখ্যাত হলেন টিঙ্কু ট্রাভেলার , তার ব্লগে গেলে বুঝতে পারবেন বাংলাদেশের এমন কোন জায়গা নাই যেখানে তিনি যান নি।বাংলালিঙ্কের স্পন্সরে বাংলার পথে নামক ট্রাভেল শোতে তাকে দেখতে পাবেন।তার ভিডিও গুলা দেখার জন্য ঘুরে আসুন ইউটিউবের এই চ্যানেল থেকে।এখানে যান।দেখতে ও সাবস্ক্রাইব করতে পারবেন।

বিদেশ ভ্রমনের ব্যপারে ব্লগার আরিয়ানার ব্লগ গুলা ঘুরে দেখতে পারেন।ভাল লাগবে।


-------------------স্মৃতিচারন-----------------------


এই ক্যাটাগরিতে সবার উপর থাকবে রাইসুল জুহালা। আমাদের প্রজন্মের জন্য তার ব্লগে রসদের অভাব নাই। রাইসুল ভাইয়ের ফিরে দেখা সিরিজটি আমার মতে শ্রেষ্ঠ সিরিজ।৯০ এর দশকেই তিনি দেশ ছাড়লেও দেশের প্রতি তার মায়া কমেনি এতটুকুও। তার এই বিভিন্ন দেশি সংস্কৃতিকে মনে রাখার প্রচেস্টা অবশ্যি প্রশংসনীয়।
এই পোস্ট টা দেখলে একটা ধারনা পাবেনঃ[link|ফিরে দেখা

রাগিব ভাই এক সময়ের বেশ জনপ্রিয় ব্লগার।তিনি বুয়েটের প্রাক্তন স্টুডেন্ট এবং বাংলা উইকিকে সমৃদ্ধ করার জন্য খেটে যাচ্ছেন অবিরত। অত্যন্ত ট্যালেন্ট এই ব্লগারের মাইক্রসফট ও গোগলে ইন্টার্ন করার কাহিনি অবশ্যি শ্রেষ্ঠ স্মৃতিচারন বিভাগে আসা উচিত।


-----------------------মুক্তিযুদ্ধ---------------------

মুক্তিযুদ্ধ নিয়ে ব্লগে পোস্টে শেষ নাই। তবে এই বিভাগে সবচেয়ে বেশি অবদান মনে হয় অমি রহমান পিয়ালের। ব্লগ ছাড়ার আগে বিতর্কিত একটি প্লাটফর্ম কে কেন্দ্র করে যুদ্ধপরাধিদের বিচারের দাবি জানানোতে ভীষনভাবে বিতর্কিত হয়েছিলেন তিনি। অমি রহমান পিয়াল ব্লগের বিখ্যাত এ-টিমের স্বনামঘোষিত সদস্য। এখন ব্লগ লিখেন আমার ব্লগে।


----------------------গনিত/বিজ্ঞান---------------------

এই ক্যটাগরিতে একজনের নামই মনে আসছে। তিনি আমাদের সবার প্রিয় ম্যাভেরিক স্যার। গনিতের প্রতি আগ্রহ জন্মাতে ঘুরে আসুন তার ব্লগ।গণিতের মজা, ইতিহাস ও ধাধা জানতে পারবেন অনেক।

---------------------মিউজিক-----------------------

এটা আমার সবচেয়ে প্রিয় ক্যাটাগরি। এই ক্যাটাগরিতে সবার আগে আসবে কবির চৌধুরির নাম। তার প্রিতিটা মিউজিক পোস্ট প্রিয়তে রাখার মত।যখনই কোন পোস্ট দেন , তার এ টু যেড পুরটাই দেন। পাঠকরা কোন কমতি অনুভব করেন না।
তার সেই ফেমাস পোস্ট টা পড়ে আসুন একবারঃ♫♫ ♫♫ গান গাওয়া, লিখা, সুর করা, গিটার বাজানোর সহজ A টু Z কৌশল ♫♫♫♫ - Beginner to Advanced Level

ব্লগার কালীদাস অনেক কম লিখেন। কিন্ত যা লিখেন সলিড লিখেন। কালীদাস ভাইয়ের বেশ কিছু মিউজিক পোস্ট আছে যেগুলা অনেক তথ্যবহুল।
যেমনঃ"When my brain's tickin' like a bomb"; অপরিচিত আওয়াজের মেটাল ঘরানার ব্যান্ডগুলো-৪; Korn

----------------------মুক্তমনা/যুক্তিবাদি----------------------

এই লিস্টে একজনের নাম থাকা জরুরী। নতুনরা অনেকেই তার লেখা হয়তো পড়েনি। তিনি ব্লগার পারভেজ আলম । ব্যক্তিগত জীবনে ডিজাইনিং এর সাথে জড়িত। অসাধারন লেখনি, অসাধারন যুক্তিবোধ।
এমন আরেকজন হলেন সজিব আকিব । তার লেখাও নতুনদের পড়ার কথা না।
তবে ধর্ম সম্পর্কে বিশেষ স্পর্শকাতর হলে আমার মনে হয় তাদের ব্লগে না যাওয়াই ভালো।


-------------------আলোচনা সমালোচনা----------------


আমার অনেক প্রিয় একজন ব্লগার ফাহমিদুল হক , ঢাকা বিশ্ববিদ্যালয়ের গনযোগাযোগ মাধ্যম ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক। তার মিডিয়া গবেষনা ও ছোট গল্প নিশ্চই আপনাদের অনেক ভাল লাগবে।
বিখ্যাত ব্লগার কৌশিকের সাথে তার আলোচনা দেখুন এই পোস্টেঃআগুণের পরশমনিতে ফাহমিদুল হক ও তার সাহিত্যের সুবাস

ইদানিং তার পাঠক সঙ্খা অনেক কমে গেছে। আমি জানিনা কেন।

আইরিন সুলতানা একজন শক্তিশালি ব্লগার। দেশ রাজনীতি ভিত্তিক তার লেখাগুলা আমাকে বেস নাড়া দেয়।



----------------------ভার্সাটাইল---------------------------

ইমন জুবায়ের, ইনার কথা নতুন করে কিছু বলার নাই। ইমন ভাইয়ের পোস্টের সঙ্খা ১২০০ এর উপর কিন্ত তার একটা পোস্টও না পড়ার মত না। তাহলে বুঝতেই পারছেন কেন শ্রেষ্ঠ ব্লগার হিসেবে তার নাম আসে এবং নীতিতে স্থির থেকে তিনি তা প্রত্যাখান ও করেন।ভার্সাটালিটি তার লেখার অনন্য বৈশিষ্ট।ওনার লেখার কোন লিঙ্ক দিলাম না।যে কোন লেখাই আপনার ভালো লাগবে।
ইমন ভাই কিন্ত ব্লাকের লিরিসিস্ট।তার লিরিক আমার কাছে বেশ ভালো লাগে।

----------------------ক্যাচাল---------------------------

ব্লগে সর্বোচ্চ ক্যাচাল্কারি ব্লগার সবাক , হয় সে ক্যাচাল করে অথবা তাকে ক্যাচাল করতে বাধ্য করা হয়। আমি জানিনা এটা তে তার দোষ কতখানি, কিন্ত এটা জানি তার লেখা আমাকে নাড়িয়ে দেয়।তার ব্লগে গেলে দেখতে পাবেন কত ধরনের লেখা সে লিখেছে। এখন অবশ্য বেশ অনিয়মিত।
সবাক সবচেয়ে বেশি বিতর্কিত ভারত নিয়ে, এবং গালিগালাজ নিয়ে। কিন্ত আমি জানি, যারা তার লেখার ভক্ত, তারা ঠিকই তার লেখা পড়ে যাবে।তিনি রিসেন্টলি তার গালিগালাজের জন্য সবার কাছে স্যরি বলেছেন।


-----------------------ফটোগ্রাফি-------------------------

স্যরি, একেবারেই ভুলে গিয়েছিলাম এই সেকশনের কথা বলতে।মজার ব্যপার হলো আমি নিজেও এই ক্যাটাগরিতে পড়ি।অনেক ধন্যবাদ যেড ফ্রম এ ভাইকে মনে করিয়ে দেবার জন্য।

ফটোগ্রাফি পোস্টগুলাকে নবীন প্রবীন দুভাগে ভাগ করলে , প্রবীন হিসেবে অবশ্যই আসবেঅন্যমনস্ক শরৎ , কালপুরুষ , যীশু ভাই(ওনার লিঙ্ক নাই হয়ে গেসে),মহলদার ওনাদের নাম। ফয়সাল আকরাম ইথার বলে একজন ছিলেন যার ফটোগ্রাফির টেকি পোস্ট গুলা পড়লে আপনি শিখবেন অনেক কিছু। আর নবীনদের মাঝে জাহিদুল হাসান ভাই,ওরাষ্ট্রপ্রধান ,জাহিদুল ভাইয়ের যে জিনিসটা সবচেয়ে ভালো লাগে তা হল, উনি যে কোন ছবি পোস্টে মন্তব্য করেন।ক্যামেরা বিষয়ক পোস্টে এডভাইস দেন।



---------------------অন্যান্য--------------------------------

আর কি কি ক্যাটাগরি বাদ পড়েছে এই মুহুর্তে মাথায় আসছে না।পরে এড করে দিবো।
তাছাড়া জিসান শা ইকরাম কে ভালো লাগে তার আড্ডাবাজির জন্য।সবার সাথে বেশ ভালো সম্পর্ক।নতুন্দের সবসময় অনুপ্রানিত করেন।
সিরিয়াস লেখার জন্য ভাল লাগতো পি মুন্সি পদ্মাচরের লাঠিয়াল , ইত্যাদি ব্লগারদের। চিন্তা ভাবনার উদ্রেককারি সিরিয়াস লেখা পড়তে চাইলে ঘুরে আসুন।
আপু ব্লগারদের মধ্যে সবচেয়ে ভালো লাগে শায়মা কে। মনে হয় তার লেখার ইমোশন ধরতে পারি বলে। তার আন্তরিকতাও অনেক ভালো লাগে। ভালো লাগে আদ্রিতা কে।সাহসী লেখার জন্য ভালো লাগে রাগ ইমন আপুকে।

এছাড়াও ব্লগার জুল্ভার্ন ও পুরাতন ব্লগার শা মসীর ভাইয়ের লেখা বেশ ভালো লাগে।

সামুর ইতিহাস জানার জন্য নতুন ব্লগারদের জিবনানন্দদাশের ছায়ার এই লেখা মিস করা ঠিক হবেনা।নতুন ব্লগার হলে যে প্রশ্ন গুলোর উত্তর আপনি দিতে পারবেন না :: প্রবীন ব্লগারদের কাছে হাত প্রকারন্তরে লিংক চাহিয়া সাহায্য লাগবে

------------------------------------------------



বাদ পড়ে গেল ভালো লাগে এমন অনেক ব্লগারের কথা। স্পেশালি সামুর ক্লাসিক সময়ের অনেক কে মিস করি।জানিনা সেই সময়টা আবার ফিরে আসবে কিনা।তবে আমি বিশ্বাস করি ব্লগার মাত্রি ক্রিয়েটিভ। তাই এখনো সামু খুজলে তাই নাই অনেক লেখার মাঝে খুজে পাওয়া যাবে অনেক ভালো ভালো লেখা। নতুন ব্লগার রা যাতে সামুর প্রতি হতাশ না হয়, সামুর ভালো পোস্ট গুলা দেখে আসতে পারে, সেই কারনে এই পোস্ট দেয়া। তাই পোস্ট উৎসর্গ সকল নবীন ব্লগারদের।


আমি নমাস ধরে ব্লগে থাকলেও পোস্ট লেখছি মুলত গত মাস থেকে।তার আগে শুধুই পড়তাম।অসঙ্খ ধন্যবাদ সেই সব ব্লগারদের যারা আমাকে উৎসাহ দিয়ে গেছেন।আমার অনুরোধ, সবাই নতুনদের উৎসাহ দিন।তা না হলে লেখক তৈরি হবে কি করে ?

আর অবশ্যি পোস্ট পড়া শেষ হলে আমার অন্যান্য পোস্টগুলা ঘুরে আসবেন।বলা যায় না, যদি এই চান্সে কারো প্রিয় ব্লগার হয়ে যাই। ;) :P

পরিশেষে আপনাদের প্রিয় ব্লগারদের কথাও জানতে চাই

-----------------------------------------------------------

এই পোস্ট টি এখন ঝুলছে অকালপ্রয়াত সহব্লগার টিপু ভাইয়ের প্রিয় পোস্টের উপর। যতবার দেখছি, চোখ ভিজে উঠছে।
আমাদের ছেড়ে এভাবে চলে গেলেন, এক্টাবার বুঝতেও দিলেন না।
আপনার মত সাহসী মানুষরাই সন্মান পাবার যোগ্য।

টিপুর প্রতি বিনম্র শ্রদ্ধা।

আমি সামান্য এক ব্লগার। তার জন্য কিবা করতে পারি। এই পোস্টখানি তার প্রতি উৎসর্গ করলাম।
সর্বশেষ এডিট : ১৪ ই ডিসেম্বর, ২০১২ দুপুর ১২:২৮
১৬৩টি মন্তব্য ১৫৪টি উত্তর পূর্বের ৫০টি মন্তব্য দেখুন

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

গণতন্ত্র আর বাক-স্বাধীনতার আলাপসালাপ

লিখেছেন অনিকেত বৈরাগী তূর্য্য , ২৭ শে মার্চ, ২০২৪ বিকাল ৪:২৩


একাত্তর সালে আওয়ামী লীগের লোকজন আর হিন্দু ধর্মাবলম্বীরা ছিল পাকবাহিনীর প্রধান টার্গেট। যদিও সর্বস্তরের মানুষের ওপর নিপীড়ন অব্যাহত ছিল। গ্রামের পর গ্রাম জ্বালিয়ে দেওয়া হয়েছিল। মুক্তিযোদ্ধা আর তাদের পরিবারের... ...বাকিটুকু পড়ুন

কাফের কুফফারদের দেশে বাস করা হারাম।

লিখেছেন মঞ্জুর চৌধুরী, ২৭ শে মার্চ, ২০২৪ রাত ৯:১৩

ফেসবুকে বাঙালিদের মধ্যে ইদানিং নতুন এক ফতোয়া চালু হয়েছে, এবং তা হচ্ছে "দাওয়াতের নিয়্যত ছাড়া কাফের কুফফারদের দেশে বাস করা হারাম।"
সমস্যা হচ্ছে বাঙালি ফতোয়া শুনেই লাফাতে শুরু করে, এবং কোন... ...বাকিটুকু পড়ুন

স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে মুক্তিযোদ্ধাদের মুমিনী চেহারা ও পোশাক দেখে শান্তি পেলাম

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ২৭ শে মার্চ, ২০২৪ রাত ৯:৫৮



স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে স্টেজে উঠেছেন বত্রিশ মুক্তিযোদ্ধা তাঁদের চব্বিশ জনের দাঁড়ি, টুপি ও পাজামা-পাঞ্জাবী ছিলো। এমন দৃশ্য দেখে আত্মায় খুব শান্তি পেলাম। মনে হলো আমাদের মুক্তিযোদ্ধা আমাদের মুমিনদের... ...বাকিটুকু পড়ুন

দু'টো মানচিত্র এঁকে, দু'টো দেশের মাঝে বিঁধে আছে অনুভূতিগুলোর ব্যবচ্ছেদ

লিখেছেন মোহাম্মদ গোফরান, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ১২:৩৪


মিস ইউনিভার্স একটি আন্তর্জাতিক সুন্দরী প্রতিযোগিতার নাম। এই প্রতিযোগিতায় বিশ্বের বিভিন্ন দেশের সুন্দরীরা অংশগ্রহণ করলেও কখনোই সৌদি কোন নারী অংশ গ্রহন করেন নি। তবে এবার রেকর্ড ভঙ্গ করলেন সৌদি... ...বাকিটুকু পড়ুন

আমাদের দুই টাকার জ্ঞানী বনাম তিনশো মিলিয়নের জ্ঞানী!

লিখেছেন সাহাদাত উদরাজী, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ২:৫৯

বিশ্বের নামীদামী অমুসলিমদের মুসলিম হয়ে যাওয়াটা আমার কাছে তেমন কোন বিষয় মনে হত না বা বলা চলে এদের নিয়ে আমার কোন আগ্রহ ছিল না। কিন্তু আজ অষ্ট্রেলিয়ার বিখ্যাত ডিজাইনার মিঃ... ...বাকিটুকু পড়ুন

×