somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

বাংলাদেশ সেনা,নৌ ও বিমান বাহিনীর সর্ব শেষ সংযোজন: পর্ব ২

১৭ ই মার্চ, ২০১৪ রাত ১১:২২
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

সারাক্ষন শুধু বিদেশের ট্যাংক, প্লেনের উপর চোখ থাকে । তাই ভাবলাম এইবার আমাদের দেশের দিকে নজর দেই । নজর দেওয়ার পর দেখলাম বাংলাদেশ কোন অংশেই কম না । প্রতি বছর বিশাল বাজেট থাকে এই কেনাকাটার পেছনে । প্রতিরক্ষা নীতিকে সামনে রেখে মূলত কেনাকাটা করে থাকে । এখানে শুধু ২০১৪ সাল ও ২০১৩ সালের শেষের দিকের নতুন সংযোজন গুলোর সাথে পরিচিত হওয়ার চেস্টা করেছি ।

বাংলাদেশ সেনাবাহিনী :

১. Nora B-52 K2 :



১৫২ এমএম কামান বিশিষ্ট এই সেলফ প্রপেল্ড আর্টিলারিটি বাংলাদেশের সবচেয়ে শক্তিশালী আর্টিলারি । সেকেন্ডারি ওয়েপন হিসেবে রয়েছে ৭.৬২ এমএম মেশিনগান । ২৫ টনের এই মাল রাস্তায় ৯০ কিঃমিঃ/ঘন্টা বেগে চলতে পারে । আর হ্যাঁ, ৬৪ কিঃমিঃ সারফেস রেঞ্জের মধ্যে যে কোন কিছুকে গুড়া গুড়া কইরা দিতে পারে এই মালখানা :D


২. BOV M11:


এই মালটা ২ ভাবে কাজ করতে পারে Reconnaissance ভেহিকল অথবা Reconnaissance-Command ভেহিকল । ৩ জন ক্রু সহ এখানে সবমিলিয়ে ৭ জনের বসার ব্যবস্থা আছে । এটায় আছে ১২.৭ এমএম রিমোট কন্ট্রোল মেশিনগান । তবে আমাগোর আর্মির যদি মন চায় তাহলে এইটার লগে ৭.৬২ এমএম মেশিনগান আর ৩০ এমএম গ্রেনেড লাঞ্চার বসাইতে পারে । রাতের বেলা সুবিধার জন্য গাড়ির সামনের দিকে রয়েছে থার্মাল ক্যামেরা ।


৩. Landing craft Utility (LCU):


১৬ কোটি টাকা ব্যায়ে নির্মিত এই Landing craft Utility (LCU) টি তৈরি হয়েছে আমাদেরই খুলনা শিপ ইয়ার্ডে :) । এটি ট্যাংক,এপিসি,হেলিকপ্টার,সৈন্য সবই বহন করে প্রতি ঘন্টায় ১২-২০ নটিক্যাল মেইল বেগে ছুটতে পারে।


৪. 9K115-2 Metis-M (anti-tank guided missile systems):


রাশিয়ান অ্যান্টি ট্যাংক গাইডেড মিসাইল সিস্টেম যেটার মধ্যে রয়েছে হিট টেনডেম ওয়ারহেড, অ্যান্টি ম্যাটেরিয়াল ওয়ারহেড ইত্যাদি । এটায় রয়েছে সেমি-অটোমেটিক গাইডেন্স সিস্টেম যেটার মাধ্যমে মিসাইল সর্বোচ্চ ২ কিঃমিঃ পর্যন্ত যেতে পারে ।


৫. PF-98 (anti-tank rocket system):


PF-98 হল চাইনিজ ১২০ এমএম অ্যান্টি-ট্যাংক রকেট সিস্টেম । ১০ কেজি ওজনের এই মালটায় রয়েছে অপটিক্যাল সাইট উইথ নাইট ভিশন চ্যানেল, লেজার রেঞ্জ ফাইন্ডার ও এলইডি ডিসপ্লে । মিসাইল নিক্ষেপের ২৫ মিঃ এর মধ্যে কোন ট্যাংক থাকলে ট্যাংকের ভেতরের ক্রুকেও মেরে ফেলার ক্ষমতা রাখে এই চাইনিজ মালটা B:-)


বাংলাদেশ নৌবাহিনী:

১. বিএনএস আলী হায়দার ও আবু বকর:


চীন থেকে কেনা বাংলাদেশ নৌবাহিনীর যুদ্ধজাহাজ ‘আলী হায়দার’ ও ‘আবু বকর’। একই নামের যুক্তরাজ্যের রাজকীয় নৌবাহিনী থেকে সংগৃহীত দুটি জাহাজ ‘আলী হায়দার’ ও ‘আবু বকর’ ২২ জানুয়ারি আনুষ্ঠানিকভাবে ডি-কমিশনিং করা হয়। সদ্য আগত জাহাজ দুটি পূর্বের বানৌজা ‘আলী হায়দার’ ও ‘আবু বকর’ নামে প্রতিস্থাপন করা হয়। ‘জিয়াংহু-৩’ ক্লাসের মিসাইল ফ্রিগেট দুটি দৈর্ঘ্যে ১০৩ দশমিক ২২ মিটার এবং প্রস্থে ১০ দশমিক ৮৩ মিটার। জাহাজ দুটি ঘণ্টায় সর্বোচ্চ ২৬ নটিক্যাল মাইল বেগে চলতে সক্ষম। আধুনিক ক্ষমতাসম্পন্ন জাহাজ দুটিতে ৪ টি বিমান বিধ্বংসী মিসাইল, ৮ টি জাহাজ বিধ্বংসী মিসাইল, ২টা ১০০ এমএম গান, ৪ টা ৩৭ এমএম গান এবং সমুদ্র তলদেশে সাবমেরিনের অবস্থান শনাক্তকরণসহ সুনির্দিষ্ট লক্ষ্যে (টার্গেট) আঘাত হানতে সক্ষম ।


২. Padma-class: Offshore Patrol Vessel:


এই প্রথম বাংলাদেশের খুলনা শিপ-ইয়ার্ডে তৈরি হল ৫ টি পদ্মা ক্লাস ওপিভি । জাহাজ গুলোর নাম হচ্ছে- বিএনএস পদ্দা,বিএনএস সুরমা,বিএনএস অপারেজেয়, বিএনএস অদম্য ও বিএনএস অত্রন্দ্র । ২ টা ৩৭ এমএম এর কামান ও ৪ টা ২০ এমএম গান নিয়ে ৩৫০ টনের এই জাহাজ গুলো সর্বোচ্চ ২৩ নট স্পিডে চলতে পারে ।


৩. BNS Durjoy ও BNS Nirmul:



বিএনএস দুর্জয় ও বিএনএস নির্মূল এই দুইটাই বাংলাদেশ নেভির সেমি স্টিলথ করভেট :-0 । চীনের তৈরি এই করভেট দুটিতে রয়েছে ৪ টা C-704 অ্যান্টি শিপ মিসাইল, ১ টা ৭৬ এমএম মেইন গান, ২ টা ৬ ব্যারলের ৩০ এমএম গান, ১২ টা সুপার ব্যারিকেড শাফ লাঞ্চার রয়েছে । আর শুধু বিএনএস দুর্জয়ে অতিরিক্ত হিসেবে আছে টর্পেডো লাঞ্চার । ৬৫০ টনের এই করভেট গুলো সর্বচ্চো ২৮ নট গতিবেগে ছুটতে পারে ।


৪. BNS Khan Jahan Ali :


আনন্দ শিপইয়ার্ড কর্তৃক নির্মিত বাংলাদেশ নেভির নতুন অয়েল ট্যাংকার । এটি একসাথে ২ টা যুদ্ধ জাহাজকে রি-ফুয়েলিং করতে পারে । সেফটির জন্য এটাতে ২০ এমএম গানও রয়েছে ।


ইসস্পেশাল পুস্টঃ
বাংলাদেশ মেড অ্যাসল্ট রাইফেল বিডি-০৮ :


* Eotech Red Dot Sight ,
* Forward Handgrip ,
* Weapon Mounted Flashlight &
* Rail interface system .


আসেন, এই বার কিছু অন্য ছবি দেখি


আমাগোর বিজিবি চাচার শইল্লে জোর দেখছেন ? এই বয়েসে আইসাও ইউএস মেরিন কমান্ডোরে ক্যামনে কাইত কইরা দিছে ? B-) B-)



এইটা হইলো আর্মির স্পেশাল স্নাইপার । ভাবই আলাদা । পুরাই ব্যাটেলফিল্ড গেমসের পোস্টার এর মত লাগে । :-0



আর এরা হইলো আরেক বস । নেভি সোয়াড । ডাইরেক্ট আমেরিকান সীল আর কোরিয়ান সীল দ্বারা প্রশিক্ষণ ও অস্ত্র সহায়তা পেয়ে থাকে । দেশের সকল বাহিনী থেকে বাছাই করা সর্বোচ্চ কঠিন মাত্রার প্রশিক্ষণ (ড্রপ রেট ৯৫%) পেয়ে এই এলিট টিমের সদস্য হতে পারে। আর অস্ত্র গুলাও ইউজ করে পুরাই মাক্ষি একদম লেটেস্ট মাল ।



তথ্যসূত্র –
http://www.bdmilitary.com
উইকিপিডিয়া ও গুগল মামা


মিলিটারি ভেহিকেল সম্পর্কে আমার আর কিছু পোস্ট :
বাংলাদেশ সেনা,নৌ ও বিমান বাহিনীর সর্ব শেষ সংযোজন
বিশ্বের সেরা ১০ টি ব্যাটল ট্যাংক :পর্ব ১
বিশ্বের সেরা ১০ টি ব্যাটল ট্যাংক :পর্ব ২
বিশ্বের সেরা ১০ টি ফাইটার প্লেন : পর্ব ১
বিশ্বের সেরা ১০ টি ফাইটার প্লেন : পর্ব ২
৯টি মন্তব্য ৯টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

যুক্তরাষ্ট্রে ইসরাইল বিরোধী প্রতিবাদ বিক্ষোভ

লিখেছেন হাসান কালবৈশাখী, ০৩ রা মে, ২০২৪ সকাল ৮:০২

গাজায় হামাস উচ্ছেদ অতি সন্নিকটে হওয়ায় মার্কিন যুক্তরাষ্ট্রে নিউইয়র্ক ও লসএঞ্জেলসে কয়েকটি বিশ্ববিদ্যালয়গুলোতে বিক্ষোভ ছড়িয়ে পরেছিল। আস্তে আস্তে নিউ ইয়র্ক ও অন্যান্ন ইউনিভার্সিটিতে বিক্ষোভকারীরা রীতিমত তাঁবু টানিয়ে সেখানে অবস্থান নিয়েছিল।


... ...বাকিটুকু পড়ুন

৫০১–এর মুক্তিতে অনেকেই আলহামদুলিল্লাহ বলছে…

লিখেছেন বিচার মানি তালগাছ আমার, ০৩ রা মে, ২০২৪ বিকাল ৩:০০



১. মামুনুল হক কোন সময় ৫০১-এ ধরা পড়েছিলেন? যে সময় অনেক মাদ্রাসা ছাত্র রাজনৈতিক হত্যাকান্ডের শিকার হয়েছিল। দেশ তখন উত্তাল। ঐ সময় তার মত পরিচিত একজন লোকের কীভাবে মাথায় আসলো... ...বাকিটুকু পড়ুন

মেহেদীর পরিবার সংক্রান্ত আপডেট

লিখেছেন ইফতেখার ভূইয়া, ০৩ রা মে, ২০২৪ রাত ৮:৪৯


মার্চ মাস থেকেই বিষয়টি নিয়ে ভাবছিলাম। ক'দিন আগেও খুলনায় যাওয়ার ইচ্ছের কথা জানিয়েও আমার বিগত লিখায় কিছু তথ্য চেয়েছিলাম। অনেক ইচ্ছে থাকা সত্ত্বেও মেহেদীর পরিবারকে দেখতে আমার খুলনা যাওয়া হয়ে... ...বাকিটুকু পড়ুন

'চুরি তো চুরি, আবার সিনাজুরি'

লিখেছেন এমজেডএফ, ০৩ রা মে, ২০২৪ রাত ১০:৪৮


নীলসাধুকে চকলেট বিতরণের দায়িত্ব দিয়ে প্রবাসী ব্লগার সোহানীর যে তিক্ত অভিজ্ঞতা হয়েছিল তা বিলম্বে হলেও আমরা জেনেছি। যাদেরকে চকলেট দেওয়ার কথা ছিল তাদের একজনকেও তিনি চকলেট দেননি। এমতাবস্থায় প্রায়... ...বাকিটুকু পড়ুন

বরাবর ব্লগ কর্তৃপক্ষ

লিখেছেন নীলসাধু, ০৩ রা মে, ২০২৪ রাত ১১:২২

আমি ব্লগে নিয়মিত নই।
মাঝে মাঝে আসি। নিজের লেখা পোষ্ট করি আবার চলে যাই।
মাঝেমাঝে সহ ব্লগারদের পোষ্টে মন্তব্য করি
তাদের লেখা পড়ি।
এই ব্লগের কয়েকজন ব্লগার নিজ নিক ও ফেইক... ...বাকিটুকু পড়ুন

×