somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

কেমন হতো দ্বিমাত্রিক জগত? এই মহাবিশ্ব কি শুধুই ত্রিমাত্রিক (দৈর্ঘ্য, প্রস্থ, উচ্চতা)? - কিছু ভাবনাঃ পর্ব ৩

১৭ ই সেপ্টেম্বর, ২০১৩ দুপুর ১২:০৬
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

পর্ব ১
পর্ব ২
[৩ টি পর্বই একসাথে পড়ার জন্য অনুরোধ রইল :) ]

তাহলে ১০ টা ডাইমেনশনের কি হবে? ১৯১৯ সালে পোল্যান্ড এর গণিতবিদ Theodor Kaluza ধারনা প্রদান করেন যে ৪ নম্বর মাত্রার উপস্থিতি আমাদেরকে জেনারেল রিলেটিভিটি আর ইলেক্ট্রম্যাগনেটিক থিওরীকে একত্রিভুত করতে সাহায্য করবে। তার এই ধারণাটি পরবর্তীতে সুইডিশ গণিতবিদ, Oskar Klein আরও একটু সম্প্রসারিত করে প্রস্তাব করেন এইরকমঃ এই মহাজগতে সরলরৈখিক এবং বাকাঁনো এই দুই ধরনের ডাইমেনশন আছে। সরলরৈখিক ডাইমেনশনগুলো হচ্ছে আমাদের চিরচেনা ত্রিমাত্রিক ডাইমেনশনগুলো আর সেই বাকাঁনো ৪ নম্বর ডাইমেনশনটা এই ত্রিমাত্রিক ডাইমেনশনগুলোর গভীরে লুকিয়ে আছে এবং সেই ডাইমেনশনটাকে একটা বৃত্তের সাথে তুলনা করা যেতে পারে। যদিও পরে পরীক্ষার মাধ্যমে প্রমাণীত হয় যে Kaluza and Klein এর এই বাকাঁনো ডাইমেনশন জেনারেল রিলেটিভিটি আর ইলেক্ট্রম্যাগনেটিক থিওরীকে এক করতে পারছে না, যেটা আশা করা হচ্ছিলো।

কিন্তু তাদের এই বাঁকানো ডাইমেনশনের ধারনা পরবর্তীতে superstring theory নিয়ে কাজ করা বিজ্ঞানীদের সাহায্য করেছিল। আগেই বলেছিলাম যে, superstring theory তে কমপক্ষে ১০ টা ডাইমেনশনের দরকার। এই থিওরী অনুসারে, আমাদের পরিচিত ৩ টা স্থানিক ডাইমেনশন এবং ১ টা সময় ডাইমেশনের পাশাপাশি আরও ৬ টা বাকাঁনো ডাইমেনশন আছে যেটা Calabi-Yau shapes নামে পরিচিত। superstring theory নিয়ে এই লেখায় আর বিস্তারিত আলাপ করা হচ্ছে না। পরবর্তীতে শুধু এইটা নিয়ে আলাদা একটা প্রবন্ধ লেখা হবে ইনশাআল্লাহ। এখানে অতি উৎসাহীদের জন্য string theory এর সংজ্ঞা টাইপের একটা প্যারাগ্রাফ তুলে দেয়া হলো এবং সাথে এই ৬ টা অতিরিক্ত ডাইমেনশন দেখতে কেমন হতে পারে সেই ব্যাপারে বিজ্ঞানীদের আইডিয়াতে তৈরি একটা এনিমেশনও দেখানো হলো।

According to string theory, there are additional dimensions that we are unfamiliar with because they are curled up into tiny complicated shapes that can only be seen on tiny scales. If we could shrink to this tiny, Planck-sized scale we could see that at every 3D point in space, we can also explore 6 additional dimensions. This animation shows a Calabi-Yau surface which is a projection of these higher dimensions into the more familiar dimensions we are aware of.



উপরের এনিমেশনে ফুলের পাপঁড়ির মতো পেচাঁনো যে ৬ তা শেইপ দেখা যাচ্ছে সেগুলোই আসলে string theory এর ৬ টা অতিরিক্ত ডাইমেনশন।

এরপর? কিছু চিন্তা করার বিষয়ঃ এই পর্যন্ত যা আলাপ করা হয়েছে তার উপর ভিত্তি করে তৈরি হওয়া কিছু চিন্তা ভাবনা নিচে তুলে ধরা হলো। আমরা যারা ইসলাম ধর্মে বা সৃষ্টিকর্তাকে বিশ্বাস করি, এই অংশটা শুধু তাদের জন্য।

# ইসলাম ধর্ম অনুসারে জ্বীন এবং ফেরেশতা নামক আরও দুটা সৃষ্টি আছে যাদের আমরা দেখিনা কিন্তু তারা আমাদের দেখে। শুধুমাত্র তাদের ইচ্ছা হলেই তারা নিজেদেরকে আমাদের সন্মুখীন করতে পারে এবং তারা সচারাচর আমাদের মানুষের মত আকৃতি নিয়েই আমাদের সামনে আসে। এখন একটু চিন্তা করে দেখুনতো এই ব্যাপারটাকে flatland এর সেই দ্বিমাত্রিক বর্গের সাথে ত্রিমাত্রিক জগতের গোলকটির সাক্ষাত এর সাথে তুলনা করা যায় কি না? গোলকটি শুধুমাত্র যখনই দ্বিমাত্রিক flatland এর তলটাকে ছেদ করছে (কিংবা আমরা একটু অন্যভাবে বলতে পারি “যখনই দেখা দিচ্ছে”, চাইলে দ্বিতীয় পর্বের লেখার এই এনিমেশনটা আবার দেখে আসতে পারেন বুঝার সুবিধার জন্য) একমাত্র তখনই দ্বিমাত্রিক পৃথিবীর বাসিন্দা বর্গটা তাকে দেখতে পাচ্ছে। অন্যদিকে গোলকটা কিন্তু সবসময়ই বর্গটাকে এবং তার পৃথিবীটাকে দেখছে। আবার খেয়াল করুন, গোলকটা যখন দেখা দিচ্ছে বর্গটা তখন তাকে তার নিজের জগতের অন্য আরেক বাসিন্দা বৃত্তের মত দেখছে, সে কিন্তু গোলকের আসল আকারটা ধরতে পারে নাই। কারন সে ত্রিমাত্রিক জগতটা দেখছে না।

তাহলে আমরা কি বলতে পারি জ্বীন এবং ফেরেশতারা ৪ ও ৫ নম্বর কিংবা আরও উপরের কোন ডাইমেনশনের বাসিন্দা?

# এইবার চলুন শবে মেরাজ (মহানবী (স) এর উর্ধলোকে ভ্রমন) নিয়ে একটু চিন্তা করি। flatland এর বর্গটি কিন্তু নিজে থেকে ৩ নম্বর মাত্রায় যেতে পারেনি। ত্রিমাত্রিক জগতের বাসিন্দা গোলকটি তাকে সেই ৩ নম্বর মাত্রায় নিয়ে যায়। একইভাবে আমাদের মানুষের দ্বারা নিজে থেকে হয়তো অন্য ডাইমেনশনে যাওয়া সম্ভব না, কিন্তু অন্য ডাইমেনশনের কেউ এসে যদি আমাকে সেখানে নিয়ে যায়? তাহলে কি সম্ভব? আমাদের নবীর ক্ষেত্রে কি সেইরকম কিছু ঘটতে পারে?

# ৩ এর পরের ডাইমেনশনগুলো কেমন আমরা এখনো জানি না, তবে সেগুলো যদি আসলেই বাকাঁ হয়ে থাকে, তাহলে সেই ডাইমেনশনের বাসিন্দাদের কি অনেক দ্রুত চলাফেরা করা সম্ভব? এবং তারা চাইলে আমাদের কে ও কি তাদের সাথে নিয়ে দ্রুততার সাথে চলাফেরা করতে পারবে?
নিজের মাথা থেকে চিন্তা করে নিচের ছবি দুইটা তুললাম। মনে করুন বিন্দুটা একটা পীপঁড়া। সে কাগজের এই মাথা থেকে ওই মাথায় যেতে চাচ্ছে। প্রথম ছবি অনুসারে সে প্রকৃতির স্বাভাবিক নিয়মেই যাচ্ছে। কিন্তু যদি কোন একটা বাকাঁনো ডাইমেনশন ২য় ছবির মতো হয় এবং ওই ডাইমেনশনের কেউ একজন পীপঁড়াটাকে সেই ডাইমেনশনে যেতে সাহায্য করে তাহলে কি হবে? পীপঁড়াটা কি দ্বিতীয় ছবির মতো চোখের পলকে তার গন্ত্যবে চলে যাবে? জ্বীন বা ফেরেশতারা কি অন্য ডাইমেনশনে থাকার কারনেই আমাদের চেয়ে দ্রুত চলতে পারে?




ব্যাপারটা আপাতদৃষ্টিতে হাস্যকর মনে হচ্ছে। আমি বলছি না যে এইটাই ঠিক, বা ব্যাপারটা এত সহজ কিছু। কিন্তু এইরকম কিছু হওয়া অসম্ভব ও না। আমরা মুসলমানরা সবাই জানি যে আমাদের সবার কৃতকর্মসমূহ আমাদের হাশরের মাঠে দেখানো হবে। ভিডিও রেকর্ডিং, সিকিউরিটি ক্যামেরা ইত্যাদির বদৌলতে বর্তমান যুগে এসে এই ব্যাপারটা চিন্তা করতে আমাদের তেমন কষ্ট হয় না। কারন আমরা আল্লাহর সৃষ্টি হয়েই যদি অতীত ভিডিও করে রাখতে পারি, তাহলে সৃষ্টিকর্তা হিসেবে আল্লাহর কাছে এর চেয়ে উন্নত কোন প্রযুক্তি অবশ্যই আছে। কিন্তু আজ থেকে ২০০ বছর আগের মানুষকে এই ব্যাপারটা চিন্তা করতে নিশ্চয় অনেক বেগ পেতে হয়েছে। তারা হয়তো কল্পনা করতে পারেন নি এবং শুধুমাত্র আল্লহর উপর বিশ্বাস রেখে অনেকে ব্যাপারটা মেনে নিয়েছেন আর বাকিরা এইটাকে হাস্যকর বলে উড়িয়ে দিয়েছেন। পবিত্র কুরআনে এখনো অনেক কিছুই আছে যা বিজ্ঞান প্রমাণ করতে পারে নি। কারন বিজ্ঞান ঐ পর্যায়ে যেতে পারেনি।

# সর্বশেষ চিন্তা, গোলকটি যেমন করে ৩ নম্বর ডাইমেনশনে থেকে বসে বসে দ্বিমাত্রিক flatland এর সব বাসিন্দাদের একসাথে (বলা যায় একনজরে) এবং একেবারে ভিতর পর্যন্ত দেখছিল, ঠিক একইভাবে ফেরেশতারা ও কি অন্য ডাইমেনশনে থেকে আল্লাহর নির্দেশ আনুসারে আমাদের এই ত্রিমাত্রিক জগতের কার্যক্রম দেখা, পরিচালনা করা এবং লিপিবদ্ধ করে চলেছেন? আর সর্বশক্তিমান, মহান আল্লাহ তাআলা কি সর্বোচ্চ কোন ডাইমেনশন থেকে এই সবকিছু নিয়ন্ত্রন করে চলেছেন? যাইহোক, এই সবকিছু মহান আল্লাহ একমাত্র নিজেই ভালো করে জানেন, আমাদের ক্ষুদ্র মস্তিস্কে সেটা কিছুতেই আসবে না।
পর্ব ১
পর্ব ২

(আর আমার এই লেখার উদ্দেশ্য হচ্ছে আল্লাহর বিশালত্বের সামনে আমাদের এই আধুনিক বিজ্ঞান কতই নগণ্য শুধুমাত্র সেটা তুলে ধরা আর এইটা নিয়ে খানিক্ষন চিন্তা করা। কারন, আল্লাহ পবিত্র কুরআনে কয়েক স্থানে বলেছেন যে আমি জ্ঞানীদের জন্য এখানে নিদর্শন রেখেছি। এইসব বিষয় চিন্তা করতে গিয়ে কোন কুধারনা আমাদের মনে আসলে আল্লাহ আমাদের কে সেটা হতে রক্ষা করুন। আমীন। যেখান থেকে সাহায্য নেয়া হয়েছে:Main source )
সর্বশেষ এডিট : ১৭ ই সেপ্টেম্বর, ২০১৩ দুপুর ১২:১০
১১টি মন্তব্য ১০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

মুসলিম কি সাহাবায়ে কেরামের (রা.) অনুরূপ মতভেদে লিপ্ত হয়ে পরস্পর যুদ্ধ করবে?

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ০৪ ঠা মে, ২০২৪ সকাল ৯:৪৯




সূরাঃ ৩ আলে-ইমরান, ১০৫ নং আয়াতের অনুবাদ-
১০৫। তোমরা তাদের মত হবে না যারা তাদের নিকট সুস্পষ্ট প্রমাণ আসার পর বিচ্ছিন্ন হয়েছে ও নিজেদের মাঝে মতভেদ সৃষ্টি করেছে।... ...বাকিটুকু পড়ুন

মসজিদে মসজিদে মোল্লা,ও কমিটি নতুন আইনে চালাচ্ছে সমাজ.

লিখেছেন এম ডি মুসা, ০৪ ঠা মে, ২০২৪ সকাল ১০:২৩

গত সপ্তাহে ভোলার জাহানপুর ইউনিয়নের চরফ্যাশন ওমরাবাজ গ্রামের এক ব্যক্তির মৃত্যু হয়েছে। লোকটি নিয়মিত মসজিদে যেত না, মসজিদে গিয়ে নামাজ পড়েনি, জানা গেল সে আল্লাহর প্রতি বিশ্বাসী ছিল, স্বীকারোক্তিতে সে... ...বাকিটুকু পড়ুন

গল্পঃ অনাকাঙ্ক্ষিত অতিথি

লিখেছেন ইসিয়াক, ০৪ ঠা মে, ২০২৪ দুপুর ১:১২

(১)
মাছ বাজারে ঢোকার মুখে "মায়া" মাছগুলোর উপর আমার  চোখ আটকে গেল।বেশ তাজা মাছ। মনে পড়লো আব্বা "মায়া" মাছ চচ্চড়ি দারুণ পছন্দ করেন। মাসের শেষ যদিও হাতটানাটানি চলছে তবুও একশো কুড়ি... ...বাকিটুকু পড়ুন

ব্লগে বিরোধী মতের কাউকে নীতি মালায় নিলে কি সত্যি আনন্দ পাওয়া যায়।

লিখেছেন লেখার খাতা, ০৪ ঠা মে, ২০২৪ সন্ধ্যা ৬:১৮

ব্লগ এমন এক স্থান, যেখানে মতের অমিলের কারণে, চকলেটের কারণে, ভিন্ন রাজনৈতিক মতাদর্শের কারণে অনেক তর্কাতর্কি বিতর্ক কাটা কাটি মারামারি মন্তব্যে প্রতিমন্তব্যে আঘাত এগুলো যেনো নিত্য নৈমিত্তিক বিষয়। ব্লগটি... ...বাকিটুকু পড়ুন

ব্লগার'স ইন্টারভিউঃ আজকের অতিথি ব্লগার শায়মা

লিখেছেন অপু তানভীর, ০৪ ঠা মে, ২০২৪ রাত ১১:০৫



সামুতে ব্লগারদের ইন্টারভিউ নেওয়াটা নতুন না । অনেক ব্লগারই সিরিজ আকারে এই ধরণের পোস্ট করেছেন । যদিও সেগুলো বেশ আগের ঘটনা । ইন্টারভিউ মূলক পোস্ট অনেক দিন... ...বাকিটুকু পড়ুন

×