somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

ফিলিস্তিন-ইসরাইল সংঘাত হাজার বছরের পুরানো: ইসরাইলের ধ্বংস শুধু সময়ের ব্যাপার

৩১ শে মে, ২০২১ ভোর ৫:০০
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :


ফিলিস্তিনিদের রকেট হামলায় জ্বলছে ইসরাইল


ফিলিস্তিন-ইসরাইল যুদ্ধ আরব-ইহুদীদের কোনো ধর্মযুদ্ধ না বা শুধু বৃটিশদের তৈরী সমস্যা না- যেটা বাংলাদেশের প্রায় সবাই মনে করে।
এটা আদিবাসী ফিলিম্তিনীদের উপর হাজার বছর আগে থেকে বহিরাগত ইসরাইলীদের চাপানো অন্যায় যুদ্ধ ।


হিব্রু বাইবেলেও এই সংঘাতের বর্ণনা আছে।

ইহুদী ডেভিডের সাথে ফিলিস্তিনি গোলায়েথের দ্বন্দযুদ্ধে পরাজয় ইহুদীদের খুবই প্রিয় একটা বিষয়।

আরব ও ইসরাইলীরা একই আদি পিতা নোয়া ও আব্রাহামের সেমেটিক বংশধর। কিন্ত ফিলিস্তিনিরা সেমেটিক না, বরং তাদের উৎস গ্রিক এলাকায় বলে ধারণা করা হয়।

ইহুদীদেরও অনেক আগে তারা ফিলিস্তিনে বসতি স্থাপন করেছিলো।
পরবর্তীতে আরব আক্রমণের ফলে তাদের ভাষা আরবী হলেও ইরাক ,মিশর ও সিরিয়ার লোকদের মতো, তারাও নৃতাত্বিক দিকে দিয়ে পুরোপুরি আরব না বরং তাদের জিনেও ( Gene) প্রাচীণ ফিলিস্তিনিদের ডিএনএ এর উপস্থিতি পাওয়া গেছে। Ancient DNA may reveal origin of the Biblical Philistines

তবে তাদের সংঘাতের এই ধারাবাহিকতাতেই পরে বৃটিশ ও এ্যামেরিকানরা মধ্য এশিয়াতে তেল পাওয়ার পর দখল নেয়ার জন্য আবারো ফিলিস্তিনীদের ভূমিতে ইহুদী রাষ্ট্র বানিয়ে দুই জাতিকে সংঘাতে ঠেলে দিয়েছে।

এটা কোনো ধর্মযুদ্ধ না বরং অন্যায়ের বিরুদ্ধে ন্যায়ের যুদ্ধ।

ইহুদীরা তাদের উপর নির্যাতন করেছে যেরকম করেছিলো তুর্কি সুলতানরা আর্মেনীয়দের উপর এবং মোগলরা বাংলা, বিজাপুর এবং গোলকুন্ডার মুসলিম সুলতাদের উপর।

সম্মিলিত হামলা চালিয়ে ইসরাইলকে ধ্বংস করা হামাস, হেজবুল্লাহ, ইরান, সিরিয়া, তুরস্ক আর ২/১ টা আরব দেশের জন্য মাত্র ১ ঘন্টার ব্যাপার। আর সৌদিরা যদি যুদ্ধে যোগ দেয় , তাহলে অবস্থা হবে, এক রাবণে রক্ষা নাই, সুগ্রীব দোসরের মতো, যদিও বর্তমান শাসকদের কাছ থেকে সেই আশা নাই।

ক্ষুদ্র এক বাহিনী হামাস শুধু গাজা থেকে রকেট মেরে ইসরাইলের প্রাণ কাপিয়ে দিয়েছে। ৩৬৮ মিলিয়ন মার্কিন ডলারের সমপরিমাণ আর্থিক ক্ষতি হয়েছে। তারা যদ্ধবিরতি চুক্তি করতে বাধ্য হয়েছে।হামাসের হামলায় ইসরাইলের ৩৬৮ মিলিয়ন ডলারের ক্ষতি

হামাসের মতো ক্ষুদ্র একটা গোষ্টী, যাদের কোনো বিমান, নৌ-বাহিনী বা দূরপাল্লার ক্ষেপনাস্ত্র নাই, তাদের সাথে এটা পরাজয় ছাড়া আর কি?

হামাসের সাথে হেজবুল্লাহও যদি যৌথভাবে ইসরাইল আক্রমণ করতো, তাহলে তারা এবার আত্মসম্পর্ণ করতো।

যুদ্ধের একদম শেষদিনে ইরান থেকে বিস্ফোরকবাহী ড্রোন পাঠানো হয়েছে বলে দাবি করেছে ইসরাইলি প্রধানমন্ত্রী। তবে সেটি ধ্বংস করা হয়েছে বলেও তিনি জানান।

রকেট হামলা


এই সুযোগে সিরিয়াও ইসরাইলের বারবার বিমান হামলার পাল্টা প্রতিশোধ নিতে পারতো।

ইহুদীগুলির অপরাজেয়তা শুধু একটা কল্পকাহিনী।

২০০৬ সালে যুদ্ধেও হেজবুল্লাহ শুধু কাতিউশা রকেট মেরে ইসরাইলের শোচনীয় অবস্থা করেছিলো, যেটা পরাজয়ের সমতুল্য।
আরবরা এখন আর ১৯৪৮-৭৩-এর অবস্থায় নাই।
তারাও যুদ্ধ করতে পারে।

শুধু পারমাণবিক অস্ত্র ছাড়া ইরান নিজেও একটা পরাশক্তি।


সুতরাং ইসরাইলে যদি চেঙ্গিস খান আসে, তাকে শায়েস্তা করা জন্য এবার আরব-ইরানীরা গাজী সালাউদ্দিন হবে।


হামাস-হেজবুল্লার রকেট নির্ভর যুদ্ধনীতি দেখে বাংলাদেশেরও প্রতিরক্ষা কৌশলে পরিবর্তন আনা উচিত কারণ ইসরাইলের মতো পারমাণবিক শক্তিধর শক্তিশালী সন্ত্রাসী রাষ্ট্রের বিরুদ্ধেও রকেট অত্যন্ত কার্যকর অস্ত্র হিসেবে প্রমাণিত হয়েছে।

এছাড়া মুক্তিযুদ্ধের আগে পাওনা এবং যুদ্ধ চলাকালীন সময়ে বাংলাদেশে ক্ষয়-ক্ষতি সাধনের জন্য বাংলাদেশকে প্রাপ্য অর্থ-সম্পদ না দেয়ার বিকল্প হিসেবে ২-৪ হাজার কিলোমিটারের কিছু পাল্লার কিছু ক্ষেপনাস্ত্র এবং ১৫-২০ টা পারমাণবিক বোমা দেয়ার জন্য পাকিস্তানকে নির্দেশ দেয়া যায়।

ভারত-পাকিস্তানের পারমাণবিক অস্ত্র থাকলে বাংলাদেশের থাকবে না কেনো?

সাবেক অর্থমন্ত্রী মুহিত বলেছিলেন, ‘‘রোহিঙ্গাদের নির্যাতনের মাধ্যমে বাংলাদেশে পাঠিয়ে বার্মা বাংলাদেশের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছে।’’রোহিঙ্গাদের নির্যাতনের মাধ্যমে বাংলাদেশে পাঠিয়ে বাংলাদেশের বিরুদ্ধে মিয়ানমার যুদ্ধ ঘোষণা করেছে

পরিকল্পিতভাবে বাংলাদেশের উন্নয়নকে বাধাগ্রস্ত করার জন্য বর্মীরা এটা করেছিলো, এখন যাদের দেশ যুদ্ধের আগুনে জ্বলছে।

বাংলাদেশের অন্তত ১ টা পারমাণবিক অস্ত্র থাকলেও বার্মা কোনোদিনও এই সাহস করতো না।
সর্বশেষ এডিট : ০১ লা জুন, ২০২১ রাত ৩:৩৩
২১টি মন্তব্য ২১টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

গেছো ভুতের পাল্লায়

লিখেছেন রানার ব্লগ, ২৭ শে সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৫:৪৮




সময়টা শীতকাল, বার্ষিক পরিক্ষা শেষ, প্রতিবারের মত নানু বড় মামা কে পাঠিয়ে দিলেন আমাকে বাড়িতে নিয়ে যাওয়ার জন্য, মামা আসা মানে আমার আনন্দ দ্বিগুণ, উত্তেজনায় রাতে ঘুম কম হয়,... ...বাকিটুকু পড়ুন

গাছ-গাছালি; লতা-পাতা - ০৭

লিখেছেন মরুভূমির জলদস্যু, ২৭ শে সেপ্টেম্বর, ২০২১ সন্ধ্যা ৬:৫০

প্রকৃতির প্রতি আলাদা একটা টান রয়েছে আমার। ভিন্ন সময় বিভিন্ন যায়গায় বেড়াতে গিয়ে নানান হাবিজাবি ছবি আমি তুলি। তাদের মধ্যে থেকে ৫টি গাছ-গাছালি লতা-পাতার ছবি রইলো এখানে।


পানের বরজ


অন্যান্য ও আঞ্চলিক... ...বাকিটুকু পড়ুন

জার্মান নির্বাচন: মার্কলের দল জয়ী হয়নি।

লিখেছেন চাঁদগাজী, ২৭ শে সেপ্টেম্বর, ২০২১ সন্ধ্যা ৭:১০



গতকাল (৯/২৬/২১ ) জার্মানীর ফেডারেল সরকারের পার্লামেন্ট, 'বুন্ডেসটাগ'এর নির্বাচন হয়ে গেছে; ইহাতে বর্তমান চ্যান্সেলর মার্কেলের দল ২য় স্হান পেয়েছে। বুন্ডেসটাগ'এর সদস্য সংখ্যা ৫৯৮ জন; কিন্তু এবারের নির্বাচনের ফলাফলের... ...বাকিটুকু পড়ুন

পুরুষ মানুষ সহজে কাঁদে না.....

লিখেছেন জুল ভার্ন, ২৭ শে সেপ্টেম্বর, ২০২১ রাত ১০:০২

"পুরুষ মানুষ সহজে কাঁদে না"... কারণ পুরুষের চোখে জল মানায় না... জন্মের পর তাদের মাথায় ঢুকিয়ে দেয়া হয় যতো কষ্টই হোক তোমার চোখে জল আনা যাবে না!

নারীরা হুটহাট কেঁদে উঠতে... ...বাকিটুকু পড়ুন

ঢেঁড়স

লিখেছেন রাজীব নুর, ২৭ শে সেপ্টেম্বর, ২০২১ রাত ১১:৪১





মানুষের যখন বয়স বাড়ে, তখন ছোটবেলার কথা মনে পড়ে।
ছোটবেলার বহু ঘটনা একদম ভুলেই গিয়েছিলাম। কিন্তু ইদানিং হুটহাট বহু ঘটনা চোখের সামনে ভেসে আসে। আমাদের পাশের বাসায় কাদের... ...বাকিটুকু পড়ুন

×