somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

সেন্টমার্টিন দ্বীপ লিজ কিংবা বিক্রি - সত্যিটা কি ? ( আম জনতার সমসাময়িক ভাবনা - ৮ )

২৭ শে জুন, ২০২৩ দুপুর ১:২৯
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :


ছবি - ইত্তেফাক

গত কয়েকদিন যাবত বাংলাদেশের সামাজিক যোগাযোগ মাধ্যম, সংবাদপত্র, রাজনীতিবিদ এবং দেশে-বিদেশের আলোচিত একটি খবর এই মর্মে যে, আমেরিকা বাংলাদেশের কাছে 'সেন্ট মার্টিন দ্বীপ চায়' এবং সেজন্যই তারা আগামী নির্বাচন নিয়ে সরকারের উপর নানাভাবে চাপ তৈরি করছে। আর তাই বাংলাদেশের একমাত্র প্রবাল দ্বীপ সেন্টমার্টিন নিয়ে সরব দেশি-বিদেশি কূটনীতিক টেবিলসহ রাজনৈতিক অঙ্গন। বিষয়টি নিয়ে বাংলাদেশের ক্ষমতাসীন আওয়ামী লীগের শরীক দল জাসদ ও ওয়ার্কাস পার্টির নেতারা সংসদেও কথা বলেছেন। এসব প্রেক্ষাপটে প্রধানমন্ত্রী শেখ হাসিনাও সেন্টমার্টিন দ্বীপ নিয়ে কথা বলেছেন। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন," সেন্ট মার্টিন দ্বীপ বা দেশ কাউকে 'লিজ' দিলে ক্ষমতায় থাকার কোন অসুবিধা নেই"। গণভবনে সংবাদ সম্মেলনে সাংবাদিকের এক প্রশ্নের জবাবে তিনি একথা বলেন।


ছবি - যুগান্তর

সেন্টমার্টিন বিক্রি করে আওয়ামী লীগ ক্ষমতায় থাকবে না - প্রধানমন্ত্রী

সেন্টমার্টিন দ্বীপ বিক্রি কিংবা লিজ দিয়ে আওয়ামী লীগের ক্ষমতায় থাকার ইচ্ছা নেই বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৃহস্পতিবার দুপুরে গণভবনে কাতার ও সুইজারল্যান্ড সফর নিয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এক প্রশ্নের জবাবে তিনি এ মন্তব্য বলেন। প্রধানমন্ত্রী বলেন, "আমি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবের কন্যা। কারও কাছে এ দেশের সম্পদ বিক্রি করে ক্ষমতায় আসতে চাই না। গ্যাস বিক্রির মুচলেকা দিলে আমিও ক্ষমতা থাকতে পারতাম। এখন যদি বলি সেন্টমার্টিন দ্বীপ কারও কাছে বিক্রি করব কিংবা লিজ দেব তাহলে ক্ষমতা থাকায় কোনো অসুবিধা নেই। আমার দ্বারা এটা হবে না"। প্রধানমন্ত্রী দৃঢ়তা নিয়ে বলেন, "আমার দেশের মানুষের ভাগ্য নিয়ে কাউকে খেলতে দেব না। আমরা শান্তিতে বিশ্বাস করি। সবার সঙ্গে আমাদের বন্ধুত্ব। কারো সঙ্গে শত্রুতা নেই"।

বিএনপির দিকে ইঙ্গিত করে সরকার প্রধান বলেন, তারা গ্যাস বিক্রির মুচলেকা দিয়ে ক্ষমতায় এসেছিল। এখন তারা দেশ বিক্রি করবে। তারা নাকি সেন্টমার্টিন দ্বীপ বিক্রির মুচলেকা দিয়ে আসতে চায়। শেখ হাসিনা আরো বলেন, " এখনো যদি বলি, সেন্টমার্টিন দ্বীপ বা আমাদের দেশ কাউকে লিজ দেবো, তাহলে আমার ক্ষমতায় থাকার কোন অসুবিধা নেই, আমি জানি সেটা। কিন্তু আমার দ্বারা সেটা হবে না। আমার দেশের মানুষের ভাগ্য নিয়ে আমি কাউকে খেলতে দেবো না। আমাদের দেশের মাটি ব্যবহার করে কোন জায়গায় সন্ত্রাসী কর্মকাণ্ড চালাবে, অ্যাটাক করবে, এটা আমি হতে দেবো না"।


সেন্টমার্টিন দ্বীপ লিজ সংক্রান্ত প্রধানমন্ত্রীর এ বক্তব্যের পর বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং বাংলাদেশ সরকারের গুরুত্বপূর্ণ সদস্য সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী জনাব ওবায়দুল কাদের শুক্রবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আওয়ামী লীগের ৭৪তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আওয়ামী লীগ আয়োজিত আলোচনা সভায় বলেন, "সেন্টমার্টিন দ্বীপ লিজ সংক্রান্ত বক্তব্যের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সত্য উদঘাটন করেছেন " ।


ছবি - সমকাল

শেখ হাসিনা সত্য উদঘাটন করেছেন - ওবায়দুল কাদের

সেন্টমার্টিন দ্বীপ লিজ সংক্রান্ত বক্তব্যের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সত্য উদঘাটন করেছেন বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তিনি বলেছেন," সত্য বলতে শেখ হাসিনা কখনও নত হন না, দ্বিধাগ্রস্ত হন না। আল্লাহ ও বিবেক ছাড়া কাউকে ভয় করেন না তিনি। সেন্টমার্টিন দ্বীপ লিজের কথা বলে আজকে সত্য উদঘাটন করেছেন শেখ হাসিনা"। শুক্রবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আওয়ামী লীগের ৭৪তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আওয়ামী লীগ আয়োজিত আলোচনা সভায় ওবায়দুল কাদের এসব কথা বলেন। সভায় সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা।

সম্প্রতি প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন বিষয়ে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের বক্তব্যের প্রতিবাদ জানিয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা গ্যাসের কথা যেমন বলেছেন, তেমনি সেন্টমার্টিনেরও কথা বলেছেন। সেন্টমার্টিন অন্য একটা দেশ লিজ নিতে চায়। অথচ মির্জা ফখরুল আজকে বলেন, এটা কৌশল! শেখ হাসিনার ক্ষমতায় থাকার কৌশল।

তিনি বলেন, অনেকেই চায় না শেখ হাসিনা ক্ষমতায় থাকুন। শেখ হাসিনা ক্ষমতাচ্যুত হোক, এটাই তাদের রাজনীতি। বাংলাদেশের একটি দল এই রাজনীতি আজকে করছে।বিএনপির প্রতি ইঙ্গিত করে ওবায়দুল কাদের বলেন, বিদেশিদের সঙ্গে বসে ষড়যন্ত্র করে বাংলায় আবার বিশ্বাসঘাতকতা ও রক্ত ঝরাতে চায় তারা। এই জঙ্গিবাদী, সাম্প্রদায়িক ও বাংলাদেশ বিরোধী অপশক্তিকে রুখতে হবে।

দেশের সরকার-রাজনীতিবিদ,সামজিক মাধ্যম ও বিরোধী রাজনীতিবিদদের সবচেয়ে আলোচিত বিষয় এখন সেন্টমার্টিন দ্বীপ নিয়ে এবং এ বিষয়ের সাথে জড়ানো আছে মার্কিন যুক্তরাষ্ট্র । এ বিষয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিক্রিয়া জানার অপেক্ষায় ছিল দেশ-বিদেশের সচেতন মহল। অবশেষে মুখ খুলেছে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়। সেন্টমার্টিন দ্বীপ নিয়ে বাংলাদেশের সঙ্গে কখনো কোনো ধরনের আলোচনা হয়নি বলে জানিয়েছে তারা। সোমবার এক প্রেস ব্রিফিংয়ে তারা এ কথা বলেছে। দেশের এতসব আলোচনা-সমালোচনার ব্যাপারে তাদের বক্তব্যের মূল সুর হলো বা মুলত তারা তাই বলেছেন যে ," সেন্টমার্টিন দ্বীপ নেয়ার জন্য যুক্তরাষ্ট্র কখনই বাংলাদেশের সঙ্গে কোনো ধরনের আলোচনা করেনি"।

online


ছবি - যুগান্তর

সেন্টমার্টিন নিয়ে কখনো কোনো আলোচনা করেনি যুক্তরাষ্ট্র - স্টেট ডিপার্টমেন্ট

মার্কিন স্টেট ডিপার্টমেন্টের প্রধান মুখপাত্র ম্যাথিউ মিলার সোমবার (২৬ জুন) এক নিয়মিত ব্রিফিংয়ে জানিয়েছেন,"সেন্টমার্টিন দ্বীপ নেয়ার জন্য যুক্তরাষ্ট্র কখনই বাংলাদেশের সঙ্গে কোনো ধরনের আলোচনায় বসেনি"। সোমবার এক নিয়মিত ব্রিফিংয়ে অংশ নিয়ে মার্কিন স্টেট ডিপার্টমেন্টের প্রধান মুখপাত্র ম্যাথিউ মিলার এ কথা জানিয়েছেন। সম্প্রতি বাংলাদেশ সরকারের তরফ থেকে দাবি করা হয়েছে যে, যুক্তরাষ্ট্র বাংলাদেশের সেন্টমার্টিন দ্বীপ চায়। বিষয়টি সত্যি কিনা তা মিলারের কাছে জানতে চান এক সাংবাদিক।

এর জবাবে মিলার বলেন, "যেটা বলা হচ্ছে সেটা সঠিক নয়। আমরা বাংলাদেশের সার্বভৌমত্বকে সম্মান করি। তিনি আরও বলেন, সেন্টমার্টিন দ্বীপ দখলের জন্য যুক্তরাষ্ট্র কখনোই কোনো ধরনের আলোচনা করেনি। আমরা বাংলাদেশের সঙ্গে সম্পর্ককে মূল্যবান মনে করি। অবাধ ও সুষ্ঠু নির্বাচন আয়োজনসহ গণতন্ত্রের বিকাশে একসঙ্গে কাজ করার মাধ্যমে আমরা এই সম্পর্ককে আরও মজবুত করার চেষ্টা করছি"।


দেশ-বিদেশের এত বড় বড় রথী-মহারথীদের দাবির পক্ষে-বিপক্ষে আলোচনা-সমালোচনা দেখে সাধারন মানুষ তথা আমজনতা হিসাবে মনে যে কথা বার বার উদয় হচছে, তা হলো - " আসলে সত্যিটা কি?"

১। একি সরকারী দলের রাজনৈতিক কৌশলের অংশ? (আমেরিকার ভিসা নীতির প্রতিবাদে) নাকি -
২। আমেরিকার ঘোলা পানিতে (দেশের ক্ষমতাসীন বনাম বিরোধী রাজনীতিবিদদের রাজনৈতিক অনৈক্যের সুযোগে নিজেদের স্বার্থসিদ্ধি) মাছ শিকারের প্রচেষ্টা?

জবাব দিহীতা - আমার মত আমজনতার ভাবনার সাথে সাথে সামুর ব্লগাররা এ ব্যাপারে কে কি ভাবছেন তা জানার জন্যই এ লেখা। এখানে কে সত্যি বা কে মিথ্যা বা কাউকে সত্যবাদী বা মিথ্যাবাদী প্রমান কিংবা সরকারের নীতির সমালোচনা করা কিংবা সরকারের বিরোধীতা করার বিষয় নয় এবং পাঠককে এর সাথে রাজনীতির দূরতম কোন সম্পর্কও না খোজার বিনীত অনুরোধ রইলো।

========
তথ্যসূত্র -


১। সেন্টমার্টিন চায় যুক্তরাষ্ট্র’ রাজনৈতিক মহলে তোলপাড়্ - লিংক -https://www.ittefaq.com.bd/649360/
২। সেন্টমার্টিন দিয়ে ক্ষমতায় থাকবনা - প্রধানমন্ত্রী - লিংক - https://www.jugantor.com/national/688637/
৩। সেন্ট মার্টিন দ্বীপ লিজ দিলে ক্ষমতায় থাকতে অসুবিধা নেই - শেখ হাসিনা - লিংক - Click This Link
৪।সেন্টমার্টিন নিয়ে কখনো কোনো আলোচনা করেনি যুক্তরাষ্ট্র: স্টেট ডিপার্টমেন্ট - লিংক - Click This Link
৫। শেখ হাসিনা সত্য উদঘাটন করেছেন: ওবায়দুল কাদের - লিংক - https://mybangla24.com/newspapers/samakal-
৬। সেন্টমার্টিন চায় যুক্তরাষ্ট্র, সংসদে রাশেদ খান মেনন - লিংক - Click This Link

পূর্ববর্তী পোস্ট -

৭।আমেরিকার ভিসা নীতি বনাম বাংলাদেশের ভিসা নীতি-এর পর কি হবে?-
Click This Link
৬। আমার সোনার বাংলা কি কোটিপতি ও খেলাপি ঋণ তৈরীর কারখানা ? - Click This Link
৫। " রংপুর সিটি কর্পোরশন নির্বাচন - লাঙলের জয় ও নৌকা চতুর্থ " - কি বার্তা দেয় আমাদের? - Click This Link
৪। " বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী আব্দুল মোমেন " - তুমি কার ? -
Click This Link
৩। সামাজিক রীতি-নীতি-শিষ্ঠাচার এখন যাদুঘরে - আপনি কি একমত ? -
Click This Link
২। বর্তমান সময়ে আমরা কি একটি বুদ্ধি প্রতিবন্ধী ও দৃষ্টিশক্তি হীন জাতি বা প্রজন্মে পরিণত হচছি বা হতে যাচছি? -
Click This Link
১। আমাদের সমাজের সামাজিক নিরাপত্তা ব্যবস্থা কি ভেঙে পড়ছে ? -
Click This Link
সর্বশেষ এডিট : ২৩ শে অক্টোবর, ২০২৩ দুপুর ১২:০২
১৪টি মন্তব্য ১৪টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

মন তার আকাশের বলাকা || নিজের গলায় পুরোনো গান || সেই সাথে শায়মা আপুর আবদারে এ-আই আপুর কণ্ঠেও গানটি শুনতে পাবেন :)

লিখেছেন সোনাবীজ; অথবা ধুলোবালিছাই, ১৬ ই জুন, ২০২৪ রাত ১০:০০

ব্লগার নিবর্হণ নির্ঘোষ একটা অসাধারণ গল্প লিখেছিলেন - সোনাবীজের গান এবং একটি অকেজো ম্যান্ডোলিন - এই শিরোনামে। গল্পে তিনি আমার 'মন তার আকাশের বলাকা' গানটির কথা উল্লেখ করেছেন। এবং এ... ...বাকিটুকু পড়ুন

লাইকা লেন্সে তোলা ক’টি ছবি

লিখেছেন অর্ক, ১৭ ই জুন, ২০২৪ সকাল ১১:৩০




ঢাকার বিমানবন্দর রেল স্টেশনে ট্রেন ঢোকার সময়, ক্রসিংয়ে তোলা। ফ্ল্যাস ছাড়া তোলায় ছবিটি ঠিক স্থির আসেনি। ব্লার আছে। অবশ্য এরও একরকম আবেদন আছে।




এটাও রেল ক্রসিংয়ে তোলা।... ...বাকিটুকু পড়ুন

আপনি কার গল্প জানেন ও শুনতে চান?

লিখেছেন সোনাগাজী, ১৭ ই জুন, ২০২৪ বিকাল ৫:৩১



গতকাল সন্ধ্যায়, আমরা কিছু বাংগালী ঈদের বিকালে একসাথে বসে গল্পগুজব করছিলাম, সাথে খাওয়াদাওয়া চলছিলো; শুরুতে আলোচনা চলছিলো বাইডেন ও ট্রাম্পের পোল পজিশন নিয়ে ও ডিবেইট নিয়ে; আমি... ...বাকিটুকু পড়ুন

বাবাকে আমার পড়ে মনে!!!

লিখেছেন সেলিম আনোয়ার, ১৭ ই জুন, ২০২৪ সন্ধ্যা ৭:৫২

বাবাকে আমার পড়ে মনে
ঈদের রাতে ঈদের দিনে
কেনা কাটায় চলার পথে
ঈদগাহে প্রার্থনায় ..
বাবা হীন পৃথিবী আমার
নিষ্ঠুর যে লাগে প্রাণে।
কেন চলে গেলো বাবা
কোথায় যে... ...বাকিটুকু পড়ুন

×