somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

“SOMEWHEREINBLOG’S ব্লগারস ট্রাভেলিং ডায়েরী - ফেব্রুয়ারি ২০১৬" (ভ্রমণ সংকলন – ফেব্রুয়ারি ২০১৬)

৩১ শে মার্চ, ২০১৬ রাত ১১:২৮
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :



“SOMEWHEREINBLOG’S ব্লগারস ট্রাভেলিং ডায়েরী - জানুয়ারি ২০১৬ (ভ্রমণ সংকলন – জানুয়ারি ২০১৬)”'

যখন শুরু হয়েছিল এই পথচলা তখন পরিকল্পনা ছিল না, ছিল একবুক স্বপ্ন আর অদম্য ইচ্ছে। দীর্ঘ পথচলায় আজ একুশ মাস পরে মনে হচ্ছে পরিকল্পনা এখন অনেক, ইচ্ছেও আছে, কিন্তু কেন জানি সময় হয়ে ওঠে না। এক অদ্ভুত আলস্য সারামাস জুড়ে কাজ করে। মাসের শেষ সময়ে এসে মনে হয়, “হায়, হায়, ভ্রমণ সংকলন যে করা হল না এখনো”। আর ফলস্বরূপ মাসের একেবারে শেষ সময়ে এসে ভ্রমণ সংকলন পোস্ট করা হয়। যে সময়ে পরবর্তী মাসের সংকলন বকেয়া হয়ে যায়, সেই সময়ে তারও আগের মাসের সংকলন... একটু কেমন কেমন দেখালেও গত কয়েক মাস যাবত এরকমই হচ্ছে, এই মাসেও হল। মার্চ মাসের শেষ দিনে পোস্ট করছি ফেব্রুয়ারি মাসের ভ্রমণ সঙ্কলন। আশা করি, সবাই এই অপরাধ মার্জনা করবেন। চেষ্টা থাকবে আগামী মাসে পনের তারিখের মধ্যে সংকলনের কাজ শেষ করে পোস্ট করে দেয়ার।

আসুন শুরু করা যাক, সামহোয়্যার ইন ব্লগে প্রকাশিত ভ্রমণ বিষয়ক পোস্ট নিয়ে নিয়মিত মাসিক সংকলনের একবিংশ সংখ্যা। “SOMEWHEREINBLOG’S ব্লগারস ট্রাভেলিং ডায়েরী - ফেব্রুয়ারি ২০১৬ (ভ্রমণ সংকলন – ফেব্রুয়ারি ২০১৬)”'য় আপনাকে স্বাগতম। শুরুতেই যথারীতি সংকলনের সাথে প্রাসঙ্গিক কিছু বলা যাক। গত প্রায় দুই বছর সময় যাবত শখের বশে ব্যাক্তিগতভাবে এই সংকলনটি করছি ভ্রমণ নেশা থেকে। তাই এই সংকলনের প্রতিটি বিষয় নিছক এই বোকা মানুষের ব্যাক্তিগত পছন্দ বৈ কিছু নয়। যাই হোক, গত ফেব্রুয়ারি মাসে সামু ব্লগে প্রকাশিত প্রায় পাঁচ হাজার পোস্ট হতে সর্বমোট ৮০টি ভ্রমণ এবং ভ্রমণ সংশ্লিষ্ট পোস্ট পাওয়া গেছে। এই ব্যাপারে একটা কথা বলে নেই। প্রিয় ব্লগার গেম চেঞ্জার এর জনপ্রিয় সিরিজ “ব্লগবাষ্টারস” এ দেখলাম ফেব্রুয়ারি মাসে মোট পোস্ট সংখ্যা নয় হাজার উল্লেখ করেছেন। কিন্তু আমি খুঁজে দেখে পেলাম চার হাজার নয়শত’র কিছু বেশী। যদি আমার ভুল না হয়ে থাকে তবে আর্কাইভ ধরে (সকল পোস্ট হতে পেছনে গিয়ে এই সংখ্যক পোস্টই পেয়েছি)। যাই হোক, এবারো ভ্রমণ পোস্ট সেঞ্চুরি হাঁকাতে পারলো না বলে একটু হতাশ, আশা করি খুব শীঘ্রই এই ইচ্ছেও পূরণ হয়ে যাবে।

এই মাসেও আগের ফরম্যাটেই ভ্রমণ সংকলন সাজানো হয়েছে। তবে, প্রথমেই রইল “পাঠক মিথস্ক্রিয়া”য় সেরা পাঁচ। কারন, পাঠকপ্রিয় পোস্টসমুহ সংকলনের খাতায় তুলে রাখা। কেননা পাঠক যে পোস্টে বেশী আগ্রহী, সেগুলোই প্রাধান্য পাওয়া উচিত সেরা তালিকায়। সেই সাথে পাঠক কোন ধরনের ভ্রমণ পোস্ট পছন্দ করছে, তারও একটা বাস্তব চিত্র পাওয়া যাবে এই সেরা তালিকা হতে। আসুন দেখে নেই এই তালিকাটি (আজকের পর্যন্ত ফলাফল অনুযায়ী), (ক্রম বিবেচ্য)

পাঠক মিথস্ক্রিয়ায় সেরা পাঁচঃ
(১) আয়ুথিয়া এক সময়ের আড়ম্বর আর জৌলুষময় নগরীর গল্প ও ছবি লিখেছেন জুন
(২) ঘুরে এলাম বাংলাদেশের সর্ববৃহৎ রেলওয়ে কারখানা......। লিখেছেন অন্তু নীল
(৩) কম খরচে আবার ভারত পর্ব-১৫ (মৃতদেহের স্তূপ পেরিয়ে, লাদাখের পথেঃ আধিক্য মানালি থেকে কিলং -২) লিখেছেন সারাফাত রাজ
(৪) ‘প্যালেস’ ঘুরে এলাম লিখেছেন অশিক্ষিত বালক
(৫) বিশ্বের রহস্যাবৃত টেম্পলের অন্যতম এক উদাহরন ক্যম্বোডিয়ার "বেয়ন -- প্রাসাৎ বেয়ন" লিখেছেন জুন

খেয়াল করুন পাঠক, এই তালিকায় আছে আশাবাদের আলো, ভ্রমণ পোস্ট ধীরে ধীরে জনপ্রিয় হচ্ছে। আগে যেখানে মাসের সবচেয়ে বেশী পঠিত ভ্রমণ পোস্টটি কোনমতে হাজার বার পঠিত হত, সেখানে এবারের সেরা পাঁচ ভ্রমণ পোস্টের সবকয়টি কমপক্ষে পনের’শত বার পঠিত হয়েছে, আর শীর্ষে থাকা পোস্টের হিট প্রায় পনের হাজার, যা আমার মত ভ্রমণ পাগল মানুষদের জন্য অতীব আনন্দের বিষয়।

এবার আসুন চোখ রাখা যাক আমার নির্বাচিত লেখাগুলো নিয়ে নিয়মিত বিভাগভিত্তিক সেরা লেখাগুলোতে। আমি প্রথমে আমার নির্বাচিত সেরা লেখাগুলো দিয়ে দিলাম। এই লেখা নির্বাচনে আমি প্রতিটি লেখা পড়েছি। ভ্রমণ বিষয়ক লেখা অনেকেই সহজে পড়তে চায় না, কারণ এগুলো পাঠক টানতে বা ধরে রাখতে পারে না। আমি প্রতিটি লেখা পড়ে পড়ে নম্বর দিয়েছি এবং সেই নম্বরের ভিত্তিতে যে সকল লেখা সর্বাধিক নম্বর প্রাপ্ত হয়েছে সেগুলো গত মাসের ভ্রমণ বিষয়ক সেরা লেখা বলে বিবেচিত হয়েছে। পুরো নির্বাচনটা সম্পূর্ণরুপে আমার ব্যাক্তিগত মতামত। পাঠকরা দ্বিমত থাকলে মন্তব্যে জানিয়ে যাবেন প্লিজ। আর পোস্টের শেষে ফেব্রুয়ারি, ২০১৬'র প্রতিটি ভ্রমণ বিষয়ক লেখা ‘লেখার শিরোনাম-ব্লগারের নাম-লিংক’ আকারে দিয়ে দেয়া হয়েছে। কোন লেখা বাদ পরে গেলে প্লিজ কমেন্টে জানিয়ে যাবেন, এড করে দিব। (ক্রম বিবেচ্য নয়)

=======================================================================
===============================সেরা পাঁচ দেশঃ===============================



(১) পোস্ট শিরোনামঃ ‘প্যালেস’ ঘুরে এলাম
লিখেছেনঃ অশিক্ষিত বালক
ভাবতে ভাল লাগে আমাদের দেশেও এখন এমন লাক্সারি টুরিস্ট স্পট তৈরি হচ্ছে। অনেকেই হয়ত নাক সিটকে বলবেন, টাকার অপচয়... কিন্তু সত্যি বলতে একটি দেশের পর্যটন বিকাশে একেবারে প্রান্তিক গ্রাম্য জীবনে ঘুরে বেড়ানোর যেমন সুযোগ থাকা উচিত, ঠিক তেমনি রিল্যাক্স মুডে কয়েকটা দিন কাটানোর জন্য বিলাসী ব্যবস্থাপনাও থাকা জরুরী। ব্যাকপ্যাক ট্র্যাভেলার যেমন থাকবে, তেমনি বিলাসী ভ্রমণকারীও থাকবে। দেশের ভেতর হবিগঞ্জে গড়ে উঠেছে এমন একটি লাক্সারি পর্যটন কেন্দ্র, সেখানে ঘুরে এসে ব্লগার লিখেছেন দারুণ তথ্যবহুল এবং ছবি সন্মলিত এই রিভিউ পোস্টটি, যা নিঃসন্দেহে আপনার ভাল লাগবে।

(২) পোস্ট শিরোনামঃ ঘুরে এলাম বাংলাদেশের সর্ববৃহৎ রেলওয়ে কারখানা......।
লিখেছেনঃ অন্তু নীল
আমাদের দেশের রেলখাত নিয়ে অভিযোগের অন্ত নেই, নেই আশাবাদ। তারপরও এমন একটি প্রতিষ্ঠানের জন্য প্রায় দেড়শত বছর আগে প্রতিষ্ঠিত ১৩০ একর জায়গা নিয়ে প্রতিষ্ঠিত একটি কারখানা যেখানে প্রায় ৩,০০০ লোক কাজ করে প্রতিদিন... কি বিশ্বাস হচ্ছে না? এই মাসের অন্যতম পাঠকপ্রিয় এই পোস্টটিতে একবার না হয় আবার চোখ বুলানো যাক...

(৩) পোস্ট শিরোনামঃ রূপের রাণী সীতাকুণ্ড
লিখেছেনঃ ফাহিম আবু
আমাদের দেশে বান্দরবান, কক্সবাজার, সিলেট এই অঞ্চলগুলো নিয়ে যতটা কথা বলা হয়, তার তুলনায় সীতাকুণ্ড থেকে যায় একবারেই প্রদীপের তলায়। অথচ এই সীতাকুণ্ড জোনে ছড়িয়ে আছে পর্যটনের অপার সম্ভাবনা। পাহাড়, বন, ঝর্না, মন্দির, সৈকত কি নেই? নেই শুধু পর্যাপ্ত প্রচারণা। এই প্রচারণা’র নিমিত্তে একটি ছোট পরিসরের পোস্ট, যা আপনাকে মনে করিয়ে দেবে নতুন করে “সীতাকুণ্ডের পর্যটন সম্ভাবনা”।

(৪) পোস্ট শিরোনামঃ নৌ-ভ্রমণ:পদ্মা-মেঘনা-ডাকাতিয়া
লিখেছেনঃ সোনালীডানা
সাধারণত শুধুমাত্র নৌ-ভ্রমণের গল্প নিয়ে ভ্রমণ পোস্ট বর্তমান সময়ে একেবারেই দেখা যায় না। তার উপর পর্যাপ্ত ছবির সমন্বয়ে! হ্যাঁ, এই মাসে ব্লগার সোনালীডানা এমন একটি পোস্ট আমাদের উপহার দিয়েছেন। আসুন এই পোস্টটি পড়তে পড়তে আমরাও একটা নৌবিহার করে নেই প্রমত্ত পদ্মা-মেঘনা-ডাকাতিয়া’র বুকে।

(৫) পোস্ট শিরোনামঃ সিলেট ট্যুর
লিখেছেন রা্ব্বানী
এই পোস্টটি আমার ভাল লেগেছে এর পরিবেশন ভঙ্গীর জন্য। এমনিতে আমরা পর্ব আকারে ভ্রমণ পোস্ট লিখি এবং সেগুলো আলাদা আলাদা পোস্টও করি। কিন্তু ব্লগার রাব্বানী তার সিলেট ভ্রমণের স্মৃতি নিয়ে পর্ব আকারে লিখে একটি ভ্রমণ পোস্ট উপহার দিয়েছেন আমাদের; অনেকটা উপন্যাসে যেমন পরিচ্ছেদ অনুযায়ী গল্প এগিয়ে যায়, সেরকম। ব্যক্তিগত ভ্রমণের আদ্যোপান্ত দিয়ে সাজানো এই ভ্রমণ পোস্ট আপনার খারাপ লাগবে না আশা করি।

=======================================================================
===============================সেরা পাঁচ বিদেশঃ=============================



(১) পোস্ট শিরোনামঃ কম খরচে আবার ভারত পর্ব-১৪ ( লাদাখের পথে, রোথাং পাসঃ আধিক্য মানালি থেকে কিলং -১)
লিখেছেনঃ সারাফাত রাজ
ব্লগার সারাফাত রাজের জনপ্রিয় সিরিজ কম খরচে আবার ভারত এর এই পর্বে আপনি হারাবেন রোমাঞ্চ আর সৌন্দর্যের রাজ্যে। মানালি থেকে লাদাখ যাওয়ার অদম্য ইচ্ছে, রাস্তা বন্ধ, পরিবহণ সঙ্কট, অনিশ্চিত গন্তব্য এরকম উত্তেজনা নিয়ে শুরু এই পর্ব থেকে এই একক পর্যটকের মানালি থেকে লাদাখ যাত্রা, যা অব্যাহত ছিল আরও তিনটি পর্ব জুড়ে। যারা মিস করেছেন, অথবা আগে এই সিরিজে চোখ রাখেন নাই, তাদের জন্য অতি অবশ্য পাঠ্য এই চমৎকার সিরিজটি।

(২) পোস্ট শিরোনামঃ আয়ুথিয়া এক সময়ের আড়ম্বর আর জৌলুষময় নগরীর গল্প ও ছবি
লিখেছেনঃ জুন
ব্লগার জুন এর পোস্ট মানেই ভ্রমণ পোস্টের চাইতে বেশী কিছু। জহুরীর চোখে প্রতিটি ইতিহাসের পাতা থেকে তথ্য তুলে আনা, সেই সাথে পর্যাপ্ত ছবির সমাহার। এ তো ভ্রমণ পোস্ট নয়, একেবারে ভার্চুয়াল ট্র্যাভেলীং বলে যাকে... গত মাসের সামু ব্লগের অন্যতম শীর্ষ পোস্ট ছিল আয়ুথিয়া নামের একটি শহরের গল্প। লেখিকা সম্প্রতি ভ্রমণ করেছেন ইতিহাস সমৃদ্ধ কম্বোডিয়া, সেই ভ্রমণের গল্প নিয়ে একের পর এক উপহার দিচ্ছেন আজানা সব ইতিহাস খ্যাত পর্যটন স্থাপত্যের। তো? যদি না পড়ে থাকেন এই পোস্ট, ঢুঁ মারুন এখনই। সাথে অন্যান্য পোস্টগুলো খুঁজে পাবেন ব্লগারের সাম্প্রতিক বল্গ লিস্ট থেকে।

(৩) পোস্ট শিরোনামঃ গ্লোবাল ভিলেজ বাংলাদেশের বানিজ্য মেলা দুবাই ভার্সন
লিখেছেনঃ মনিরা সুলতানা
অনেকদিন পর ব্লগার মনিরা সুলতানা আমাদের উপহার দিলেন একটি চমৎকার ভ্রমণ পোস্ট। দুবাই প্রবাসী এই লেখিকা সাম্প্রতিক সময়ে অনুষ্ঠিত গ্লোবাল ভিলেজ ফেয়ার ঘুরে এসে চমৎকার সব ছবি দিয়ে সাজিয়েছেন দারুণ এই পোস্টটি। পোস্ট পড়ে, নিজের আক্ষেপ আর লোভ, দুটোই বাড়ানোর সুযোগ হাতছাড়া করতে না চাইলে এখনই ঢুঁ মারুন এই পোস্টে।

(৪) পোস্ট শিরোনামঃ বিশ্বের রহস্যাবৃত টেম্পলের অন্যতম এক উদাহরন ক্যম্বোডিয়ার "বেয়ন -- প্রাসাৎ বেয়ন"
লিখেছেনঃ জুন
কম্বোডিয়া সিরিজের আরেকটি পোস্ট, রহস্যাবৃত এক টেম্পল নিয়ে। অপূর্ব সবছবি’র সাগরে ডুব দিতে এখনই একবার ঢুঁ মারুন এই পোস্টে, সাথে বরাবরের মত ইতিহাস আর তথ্যাবলি ফ্রি...

(৫) পোস্ট শিরোনামঃ বিলেতে এক সপ্তাহ
লিখেছেনঃ দাড়ঁ কাক
সাম্প্রতিক সময়ে ব্লগার দাড় কাক অফিসের ট্যুরে ঘুরে এলেন বিলেত, এক সপ্তাহের জন্য। সেই ভ্রমণের শুরু থেকে শেষ নিয়ে সাজানো সিরিজ পোস্টের দ্বিতীয় পর্ব এটি। আমাদের নিয়ে ঘুরিয়ে এনেছেন লন্ডন বিজনেস স্কুল থেকে ওয়েষ্টমিনিষ্টার, লন্ডন গ্যালারী, লর্ডস, ন্যাশনাল মস্ক, রিজেণ্ট পার্ক, ২২১/বি বেকার স্ট্রিট এর শার্লক হোমসের বাসা থেকে। আরও অনেক কিছু তো ছিল, আপনি মিস করেছেন? ধুর, এইটা কিছু হইল? এক্ষুনি ঢুঁকে পড়ুন, পয়সা লাগবে না, এক্কেবারে ফ্রি। ;)

(৬) পোস্ট শিরোনামঃ ওয়াদি লাজাবঃ গ্র্যান্ড ক্যানিয়ন অব এ্যারাবিয়া (আরব ডায়েরি-৯৮)
লিখেছেনঃ মধুমিতা
ব্লগার মধুমিতা বহুদিন ধরেই আমাদের উপহার দিয়ে আসছেন আরবের ডায়েরি’তে নানান ভ্রমণ কাহিনী। এবার উপহার দিয়েছেন “ওয়াদি লাজাব” নামক গ্র্যান্ড ক্যানিয়ন অব আরব খ্যাত একটি গিরিখাত ভ্রমণের গল্প নিয়ে এই ভ্রমণ পোস্ট। এর পরের পর্বও পোস্ট হয়েছে, দেখে আসুন এখনই।

=======================================================================
===============================সেরা পাঁচ ছবিব্লগঃ=============================



(১) পোস্ট শিরোনামঃ জাহাঙ্গিরনগরে পাখি মেলা ০৫-০২-২০১৬
লিখেছেনঃ দুর্দান্ত কাফেলা

(২) পোস্ট শিরোনামঃ মোঘল গার্ডেন-নিশাতবাগ
লিখেছেনঃ সাদা মনের মানুষ

(৩) পোস্ট শিরোনামঃ ঘুরে এলাম কুমিল্লা, ছবি ব্লগ-০৬।
লিখেছেনঃ সুমন কর

(৪) পোস্ট শিরোনামঃ পুনাখা জং
লিখেছেনঃ সাদা মনের মানুষ

(৫) পোস্ট শিরোনামঃ ছবি ব্লগঃ বঙ্গবন্ধু সাফারি পার্ক
লিখেছেন হিজবুল বাহার

=======================================================================
===============================সেরা পাঁচ তথ্যভিত্তিকঃ===========================



(১) পোস্ট শিরোনামঃ চিকিৎসার জন্য ভেলোরে কিভাবে যাবেন, কোথায় থাকবেন, খরচ কেমন জেনে নিন
লিখেছেনঃ এফ আই রাজীব

(২) পোস্ট শিরোনামঃ কাশ্মীর ভ্রমণ পরিকল্পনা এবং বাজেট (একটি অপূর্ণাঙ্গ পোস্ট)
লিখেছেনঃ বোকা মানুষ বলতে চায়

(৩) পোস্ট শিরোনামঃ সেন্টমারটিন ভ্রমনে ইচ্ছুক? মিনি ব্লগ টি কাজে লাগতে পারে !
লিখেছেনঃ ডারক্জাসটিস

(৪) পোস্ট শিরোনামঃ ঘুরে আসুন কুতুবদিয়া বাতিঘর
লিখেছেনঃ কুতুবদিয়া

(৫) পোস্ট শিরোনামঃ চট্টগ্রাম যাত্রায় ভ্রমণ পিপাসুদের জন্য সুখবর!!!
লিখেছেনঃ আমিই মেঘদূত

=======================================================================
===============================সেরা পাঁচ অন্যরকমঃ===========================



(১) পোস্ট শিরোনামঃ “অগোছালো শব্দ-কথা” (একুশে বই মেলায়, ভ্রমণ অনুভূতিমূলক গল্পের সংকলন।)
লিখেছেনঃ সজল জাহিদ

(২) পোস্ট শিরোনামঃ পথে পথে ঘুরাঘুরি!!
লিখেছেনঃ নীলসাধু

(৩) পোস্ট শিরোনামঃ ট্রাভেলারস ডায়েরি: ট্রেনের ছাদে রোমাঞ্চকর যমুনা যাত্রা
লিখেছেনঃ মাহবুব উল হক নয়ন

(৪) পোস্ট শিরোনামঃ আদমপুর জঙ্গল ঃ এখানে মধ্য দুপুরে তেঁনারা ভর করে, ফাল্গুনের বাতাশে পাতা ঝরে ( হ্যামকে ঝোলা তিন ঘণ্টা)
লিখেছেনঃ শিবলী মিঁয়াও

(৫) পোস্ট শিরোনামঃ নাফাকুম
লিখেছেনঃ ইমন শাই

=======================================================================
=======================================================================

উৎসর্গঃ ফেব্রুয়ারি মাসের এই সঙ্কলনটি উৎসর্গ করা হল ক্ষুদে ভাষা শহীদ অহিউল্লাহ'কে। ব্লগার আমি ময়ূরাক্ষী আপুর কল্যাণে যার কত্থা আমরা জেনেছি গত ফেব্রুয়ারি মাসের এক পোস্টে। ছেলেটির বয়স তখন আনুমানিক ৮/৯ বছর। অহিউল্লাহর বাবা ছিলেন পেশায় রাজমিস্ত্রি। নাম তার হাবিবুর রহমান। বাস করতো তারা ঢাকার নবাবপুর রোডে। শোনা যায় অহিউল্লাহ পড়তো তৃতীয় শেণীতে। বড় বড় ঝাঁকড়া চুল ছিল তার মাথা ভর্তি। ভালোবাসত ছবি আঁকতে। ১৯৫২ সাল তখন। রাষ্ট্রভাষা বাংলার দাবিতে অনেক মানুষ রক্ত দিয়েছেন। ঢাকা মেডিকেল কলেজের সামনে পুলিশ অনেক বাঙালিকে মেরেছে। ২২ ফেব্রুয়ারী সকাল থেকেই শহর ছিলো তাই থমথমে । ২১ফেব্রুয়ারি ঘটে যাওয়া হত্যাকান্ড ও বাঙালীর প্রবল প্রতিবাদে সেনাবাহিনীকে ঢাকার রাস্তায় মোতায়েন করা হয়েছিলো । সেটাই বুঝি দেখছিলো সে রাস্তায় দাঁড়িয়ে। হঠাৎ একটা রাইফেলের গুলি এসে অহিউল্লাহর মাথায় লাগলো। মাটিতে লুটিয়ে পড়লো সে। রক্তে ভেসে গেল চারপাশ । এরপর সরকারি অ্যাম্বুলেন্স এসে সেই লাশ নিয়ে গেল ঢাকা মেডিকেলে । পুলিশ নিজেদের মত করে লাশ দাফন করেছিলো নাকি মাটিচাপা দিয়েছিলো সে আজও এক অজানা রহস্য । তবে শোনা যায়, তার পকেটে পাওয়া গিয়েছিলো এক টুকরো রঙিন কাগজ।যাতে তার আঁকা কিছু ছবি ছিলো। অহিউল্লাহর কোনো কবর নেই ।

প্রচ্ছদ ও অলঙ্করণঃ বোকা মানুষ বলতে চায়

ছবিঃ বোকা মানুষ বলতে চায় এবং সংশ্লিষ্ট পোস্টগুলো থেকে।

=======================================================================
=======================================================================

ফেব্রুয়ারি, ২০১৬'য় সামহোয়্যার ইন ব্লগে প্রকাশিত সকল ভ্রমণ এবং ভ্রমণসংশ্লিষ্ট পোস্টঃ

1) কম খরচে আবার ভারত পর্ব-১৪ ( লাদাখের পথে, রোথাং পাসঃ আধিক্য মানালি থেকে কিলং -১) লিখেছেন সারাফাত রাজ Click This Link
2) বিলেতে এক সপ্তাহ লিখেছেন দাড়ঁ কাক Click This Link
3) ঘুরে আসুন কুতুবদিয়া বাতিঘর লিখেছেন কুতুবদিয়া Click This Link
4) জাফলং-এ জল-পাথরে লিখেছেন পগলা জগাই Click This Link
5) ফুড ভিলেজ (ছবি ব্লগ) লিখেছেন প্রামানিক Click This Link
6) জাহাঙ্গিরনগরে পাখি মেলা ০৫-০২-২০১৬ লিখেছেন দুর্দান্ত কাফেলা Click This Link
7) গ্লোবাল ভিলেজ বাংলাদেশের বানিজ্য মেলা দুবাই ভার্সন লিখেছেন মনিরা সুলতানা Click This Link
8) শালিমার বাগ - কাশ্মীরি মুঘল গার্ডেন (শেষ পত্র) (কাশ্মীর এক্সটেন্ড টু দিল্লী-সিমলা-মানালিঃ ভারত ভ্রমণ ২০১৫) লিখেছেন বোকা মানুষ বলতে চায় Click This Link
9) ছবি ব্লগঃ টাওয়ার অফ লন্ডন। লিখেছেন বিদ্যুৎ Click This Link
10) ইনানী সৈকত কক্সবাজার (ছবি ব্লগ) লিখেছেন মোঃ আবু হেনা সাজ্জাদ Click This Link
11) আমার ভারত ভ্রমণ ও এমেক্স কার্ড এর আচমকা হট টেম্পারেচার ...!! লিখেছেন আহলান Click This Link
12) মোঘল গার্ডেন-নিশাতবাগ লিখেছেন সাদা মনের মানুষ Click This Link
13) আয়ুথিয়া এক সময়ের আড়ম্বর আর জৌলুষময় নগরীর গল্প ও ছবি লিখেছেন জুন Click This Link
14) পর্যটন শিল্পের অপার সম্ভাবনা জেলা শহর রাঙ্গামাটি লিখেছেন হিজবুল্লাহ আন্দালিব Click This Link
15) ঘুরে এলাম চে গুয়েভারার স্বপ্ন সফল কিউবায়: পাঁচ লিখেছেন রোকসানা লেইস Click This Link
16) ছুটির দিনে লোহিত সাগর পাড়ে লিখেছেন মোবারক Click This Link
17) চিকিৎসার জন্য ভেলোরে কিভাবে যাবেন, কোথায় থাকবেন, খরচ কেমন জেনে নিন লিখেছেন এফ আই রাজীব Click This Link
18) ছবি ব্লগঃ গাজীপুরের নলজানীতে একদিন লিখেছেন আলভী রহমান শোভন Click This Link
19) তিস্তা ব্যারেজে বছরের শেষ সূর্যাস্ত লিখেছেন নাসির আহেমদ (ট্রাভেলার) Click This Link
20) ওয়াদি লাজাবঃ গ্র্যান্ড ক্যানিয়ন অব এ্যারাবিয়া (আরব ডায়েরি-৯৮) লিখেছেন মধুমিতা Click This Link
21) সিলেট ট্যুর লিখেছেন রা্ব্বানী Click This Link
22) ওয়াদি লাজাবঃ গ্র্যান্ড ক্যানিয়ন অব এ্যারাবিয়া-২ (আরব ডায়েরি-৯৯) লিখেছেন মধুমিতা Click This Link
23) স্মৃতির এলবাম থেকে ---- ৭ (ফটোব্লগ) লিখেছেন কামরুন নাহার বীথি Click This Link
24) সুইডেনের স্টকহোমের পথে পথে কিছু মুহূর্ত- ছবি ব্লগ লিখেছেন জসিম Click This Link
25) “অগোছালো শব্দ-কথা” (একুশে বই মেলায়, ভ্রমণ অনুভূতিমূলক গল্পের সংকলন।) লিখেছেন সজল জাহিদ Click This Link
26) Beautiful Garden in Bcsir science Lab,Baluchar,Chittagong. লিখেছেন নুরুন নাহার লিলিয়ান Click This Link
27) ঘুরে এলাম কুমিল্লা, ছবি ব্লগ-০৬। লিখেছেন সুমন কর Click This Link
28) ছবি ব্লগঃ সেইন্টমার্টিন - ছবির শিরোনাম আপনি দিন। লিখেছেন অন্য পথিক Click This Link
29) Heartbroken Sunset ,Vatiary Sunset point।Chittagong। লিখেছেন নুরুন নাহার লিলিয়ান Click This Link
30) কাশ্মীরে কেনাকাটা (কাশ্মীর এক্সটেন্ড টু দিল্লী-সিমলা-মানালিঃ ভারত ভ্রমণ ২০১৫) লিখেছেন বোকা মানুষ বলতে চায় Click This Link
31) বেহুলা-লক্ষিণদরের স্মৃতিবিজরিত বগুড়ার মহাস্থান গড় হতে সিরাজগঞ্জের বিনসাড়া গ্রাম লিখেছেন এম.এ.জি তালুকদার Click This Link
32) Concord Amusement World Foys Lake. লিখেছেন নুরুন নাহার লিলিয়ান Click This Link
33) কাপ্তাই, এলাম, দেখলাম এবং আরো দেখার অতৃপ্তি নিয়েই ফিরলাম ! লিখেছেন ফেরদৌস প্রামানিক Click This Link
34) কাশ্মীরি খানাপিনা (কাশ্মীর এক্সটেন্ড টু দিল্লী-সিমলা-মানালিঃ ভারত ভ্রমণ ২০১৫) লিখেছেন বোকা মানুষ বলতে চায় Click This Link
35) চট্টগ্রাম যাত্রায় ভ্রমণ পিপাসুদের জন্য সুখবর!!! লিখেছেন আমিই মেঘদূত Click This Link
36) হাওরে রাত্রি যাপন লিখেছেন খান মোঃ মূর্খ পন্ডিত Click This Link
37) ছবি ব্লগঃ অপরূপা সেন্টমার্টিন লিখেছেন আলভী রহমান শোভন Click This Link
38) কাশ্মীর ভ্রমণ পরিকল্পনা এবং বাজেট (একটি অপূর্ণাঙ্গ পোস্ট ) লিখেছেন বোকা মানুষ বলতে চায় Click This Link
39) রহস্যে ঘেরা পাহাড়ী হৃদ বগালেক!!! আর রোমাঞ্চকর কেওক্রাডং জয়!!!!! লিখেছেন মুসাফির নামা Click This Link
40) বিলেতে এক সপ্তাহ লিখেছেন দাড়ঁ কাক Click This Link
41) কম খরচে আবার ভারত পর্ব-১৫ (মৃতদেহের স্তূপ পেরিয়ে, লাদাখের পথেঃ আধিক্য মানালি থেকে কিলং -২) লিখেছেন সারাফাত রাজ Click This Link
42) রূপের রাণী সীতাকুণ্ড লিখেছেন ফাহিম আবু Click This Link
43) নাফাকুম লিখেছেন ইমন শাই Click This Link
44) নৌ-ভ্রমণ:পদ্মা-মেঘনা-ডাকাতিয়া লিখেছেন সোনালীডানা Click This Link
45) স্বপরিবারে ভ্রমণ (ছবি ব্লগ) লিখেছেন ইসু Click This Link
46) নিজেই করুন নিজের ভিসা লিখেছেন তুহিন রহমান Click This Link
47) প্রকৃতির টানে প্রকৃতির সঙ্গে মিলনে অপার আনন্দ!! রাতারগুল (লোকাল সুন্দরবন), সিলেট। লিখেছেন বীরেশ রায় Click This Link
48) কুব্বাত আস সাখরা এর সংক্ষিপ্ত ইতিহাস লিখেছেন ব্লগ সার্চম্যান Click This Link
49) বিশ্বের রহস্যাবৃত টেম্পলের অন্যতম এক উদাহরন ক্যম্বোডিয়ার "বেয়ন -- প্রাসাৎ বেয়ন" লিখেছেন জুন Click This Link
50) রেল ভ্রমণঃ শৈশব থেকে অদ্যাবধি লিখেছেন রোমেল রহমান Click This Link
51) পথে পথে ঘুরাঘুরি!! লিখেছেন নীলসাধু Click This Link
52) মেঘ পাহাড়ের লুকোচুরি!!!! সাথে আছে সহ-উদর ভগ্নি পাহাড়ি নদী ও ঝর্ণা!!!! লিখেছেন বীরেশ রায় Click This Link
53) পুনাখা জং লিখেছেন সাদা মনের মানুষ Click This Link
54) ''পেখম মেলা ময়ূর'' তাহিরপুর উপজেলার রূপের নদী জাদুকাটা লিখেছেন সারোয়ার ইবনে গিয়াস Click This Link
55) সেন্টমারটিন ভ্রমনে ইচ্ছুক? মিনি ব্লগ টি কাজে লাগতে পারে ! লিখেছেন ডারক্জাসটিস Click This Link
56) ‘প্যালেস’ ঘুরে এলাম লিখেছেন অশিক্ষিত বালক Click This Link
57) ছবি ব্লগঃ বঙ্গবন্ধু সাফারি পার্ক লিখেছেন হিজবুল বাহার Click This Link
58) ***মহেশখালীতে একদিন*** - বাংলাদেশের একমাত্র পাহাড়ী দ্বীপ লিখেছেন মোঃ আবু হেনা সাজ্জাদ Click This Link
59) ছোট ছবি ব্লগ = শাপলার বিলে লিখেছেন মোস্তফা সোহেল Click This Link
60) সরকার স্বীকৃত বাংলাদেশের সর্বোচ্চ পর্বতশৃঙ্গ তাজিংডং বিজয় !! ( ১ম পার্ট) লিখেছেন ফাহিম আবু Click This Link
61) কক্স-হিমছড়ি-ইনানী লিখেছেন দুর্দান্ত কাফেলা Click This Link
62) নৌবিহার চাঁদপুর মেঘনা মোহনায়। লিখেছেন ডি এম শফিক তাসলিম Click This Link
63) ছবি ব্লগ = সিলেটের জৈন্তাপুরে লিখেছেন মোস্তফা সোহেল Click This Link
64) ***মহেশখালীতে একদিন***-(২য় পর্ব) রাখাইন বিহার লিখেছেন মোঃ আবু হেনা সাজ্জাদ Click This Link
65) নোরুজ ঘোরাঘুরি - শিরায নগরী দর্শন - শেষ পর্ব লিখেছেন মুহাম্মদ জহিরুল ইসলাম Click This Link
66) বাংলাদেশের দার্জিলিং লিখেছেন Raj Khan Emon Click This Link
67) আমার চোখে দিনাজপুর এর কান্তজির মন্দির,রামসাগর আর স্বপ্নপুরি। লিখেছেন আশরাফুল নবী ওসমানী Click This Link
68) ট্রাভেলারস ডায়েরি: ট্রেনের ছাদে রোমাঞ্চকর যমুনা যাত্রা লিখেছেন মাহবুব উল হক নয়ন Click This Link
69) ঘুরে এলাম বাংলাদেশের সর্ববৃহৎ রেলওয়ে কারখানা......। লিখেছেন অন্তু নীল Click This Link
70) সরকার স্বীকৃত বাংলাদেশের সর্বোচ্চ পর্বতশৃঙ্গ তাজিংডং বিজয় !! ( ২য় পার্ট) লিখেছেন ফাহিম আবু Click This Link
71) ভারত ভ্রমন গাইড লিখেছেন তুহিন রহমান Click This Link
72) বেঁচে থাকো হাতিয়া ... লিখেছেন আত্মা দীপ্ Click This Link
73) আমেরিকা ভ্রমণ...... লিখেছেন সুজিত কুমার মোদক Click This Link
74) গিয়েছিনু পাহাড়ে.......... আহারে -১ লিখেছেন চাঁদের অরণ্য Click This Link
75) বনে বাঁদাড়ে.....৩৭ লিখেছেন সাদা মনের মানুষ Click This Link
76) “SOMEWHEREINBLOG’S ব্লগারস ট্রাভেলিং ডায়েরী - জানুয়ারি ২০১৬ (ভ্রমণ সংকলন – জানুয়ারি ২০১৬)”' লিখেছেন বোকা মানুষ বলতে চায় Click This Link
77) সিমলায় দেখার কি আছে...!!! (ভ্রমণ আক্ষেপ) লিখেছেন সজল জাহিদ Click This Link
78) ঘুরে এলাম বদর খালী লিখেছেন নুরএমডিচৌধূরী Click This Link
79) ছবিতে ঢাকা ক্যান্টনমেন্ট লিখেছেন সারাফাত রাজ Click This Link
80) আদমপুর জঙ্গল ঃ এখানে মধ্য দুপুরে তেঁনারা ভর করে, ফাল্গুনের বাতাশে পাতা ঝরে ( হ্যামকে ঝোলা তিন ঘণ্টা) লিখেছেন শিবলী মিঁয়াও Click This Link
81) ভূতের বাড়ি লিখেছেন প্রামানিক Click This Link

সর্বশেষ এডিট : ০১ লা এপ্রিল, ২০১৬ বিকাল ৫:২৮
২৫টি মন্তব্য ২৪টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

নদী ও নৌকা - ১৫

লিখেছেন মরুভূমির জলদস্যু, ২৩ শে মে, ২০২২ দুপুর ১২:২৫


ছবি তোলার স্থান : কক্সবাজার-টেকনাফ মেরিন ড্রাইভ, কক্সবাজার, বাংলাদেশ।
ছবি তোলার তারিখ : ০১/১০/২০২০ ইং

নদী, নদ, নদনদী, তটিনী, তরঙ্গিনী, প্রবাহিনী, শৈবালিনী, স্রোতস্বতী, স্রোতস্বিনী, গাঙ, স্বরিৎ, নির্ঝরিনী, কল্লোলিনী, গিরি নিঃস্রাব, মন্দাকিনী,... ...বাকিটুকু পড়ুন

পুরানো সেইদিনের কথা (ছেলেবেলার পোংটামি)

লিখেছেন রূপক বিধৌত সাধু, ২৩ শে মে, ২০২২ রাত ৮:১১

শেকল
এলাকার এক ভাবীর সাথে দেখা। জিগ্যেস করলেন, বিয়েশাদি করা লাগবে কি না। বয়স তো কম হলো না।
একটু চিন্তা করে বললাম, সত্যিই তো। আপাতত একটা করা দরকার।
তো এই ভাবী... ...বাকিটুকু পড়ুন

কে কেমন পোশাক পড়বে মোল্লাদের জিজ্ঞেস করতে হবে ?

লিখেছেন মোহাম্মদ গোফরান, ২৩ শে মে, ২০২২ রাত ৮:৫২




কয়েকদিন আগে আমরা পত্রিকায় পড়েছি পোশাকের কারণে পোশাকের কারণে হেনস্থা ও মারধরের শিকার হয়েছেন এক তরুণী। চিন্তা করতে পারেন!! এদেশের মোল্লাতন্ত্র কতটুকু ভয়াবহ রূপ নিচ্ছে? কোরানে একটা আয়াতও কি এই... ...বাকিটুকু পড়ুন

কেন এত জ্বলে !!

লিখেছেন নূর মোহাম্মদ নূরু, ২৩ শে মে, ২০২২ রাত ৯:১৮


কেন এত জ্বলে !!
© নূর মোহাম্মদ নূরু
(মজা দেই, মজা লই)

সত্য কথা তিক্ত অতি গুণী জনে বলে,
সত্য কথা কইলে মানুষ কেনো এত জ্বলে?
তাঁদের সাথে পারোনা তাই আমার সাথে লাগো,
সত্য... ...বাকিটুকু পড়ুন

যাহা দেখি, তাহাও ভুল দেখি!

লিখেছেন সোনাগাজী, ২৪ শে মে, ২০২২ সকাল ১১:২৫



আমার চোখের সমস্যা বেড়ে গেলে, আমি অনেক কিছুকে ডবল ডবল দেখি; ইহা নিয়ে বেশ সমস্যা হয়েছে সময় সময়, এটি ১টি সমস্যার কাহিনী; বেশ আগের ঘটনা।

আমাদের এলাকায়... ...বাকিটুকু পড়ুন

×