somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

লন্ডনের ডায়েরি (ছবির এলবাম-১) "ফটোগ্রাফি"

১৫ ই মে, ২০১৮ সন্ধ্যা ৭:৩২
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :


(১) বিগ বেন (Big Ben): ব্রিটিশ পার্লামেন্টের উত্তরের দেয়াল ঘেসে বিগ বেনের অবস্থান। ১৮৫৯ সালে এর যাত্রা শুরু হয়। মূলত এটি ক্লক টাওয়ার। ২০১২ সালে কুইন দ্বিতীয় এলিজাবেথের গোল্ডেন জুবিলিতে এর নতুন নামকরণ করা হয় "এলিজাবেথ টাওয়ার"। টাওয়ারটি টেমস নদীর কিনারে ও ওয়েস্ট মিনিস্টার ব্রিজের পাদদেশে অবস্থিত। ব্রিজটি পার হলে ওপর প্রান্তেই হলো লন্ডন আই। প্রতিদিন হাজার হাজার পর্যটক লন্ডন আই, ব্রিটিশ পার্লামেন্ট ও বিগ বেন দেখতে ওয়েস্ট মিনিস্টার ব্রীজে ভীড় জমায়।


(২) রয়েল এলবার্ট হল (Royal Albert Hall): এটি লন্ডনের সবচেয়ে বিখ্যাত হল। যা সাউথ কেনজিংটনে অবস্থিত। হলটির সামনে হাইড পার্ক (Hyde Park) আর পেছনে ইম্পেরিয়াল কলেজ (Imperial College), সাইন্স মিউজিয়াম ( Science Museum) ও বিশ্ববিখ্যাত বিখ্যাত ন্যাশনাল ন্যাচারাল হিস্ট্রি মিউজিয়াম (National Natural History Museum) অবস্থিত।


(৩) হোয়াইট হল (White Hall): এর একটা দিকে ট্রাফালগাল স্কয়ার (Trafalgar Squar) এবং অপর প্রান্তে ওয়েস্ট মিনিস্টার স্টেশন (West Minister Station)। হোয়াইট হলের মাঝামাঝিতে ডাউনিং স্ট্রীট (Downing Street) অবস্থিত। ব্রিটিশ পররাষ্ট্র মন্ত্রণাকয় (Foreign Ministry), হর্স গার্ড প্যারেড (Horse Guard Parade) ও কেবিনেট অফিস (Cabinet Office) এখানে অবস্থিত।


(৪) বিটি টাওয়ার (BT Tower): ব্রিটিশ টেলিকমিউনিকেশন টাওয়ার। সেন্ট্রাল লন্ডনে অবস্থিত সুউচ্চ বিশাল এ টাওয়ারটি লন্ডনের সব জায়গা থেকে দেখা যায়।


(৫) বিবিসি (BBC): এটিকে ব্রডকাস্টিং হাউস (Broadcasting House) বলা হয়। বর্তমানে বিবিসি হেডকোয়ার্টার এখানে অবস্থিত। অক্সফোর্ড সার্কাস স্টেশন (Oxford Circus Station) থেকে ঠিক উত্তর দিকে এর অবস্থান।


(৬) রিজেন্ট স্ট্রীটের (Regent Street) শেষ প্রান্তে অবস্থিত U শেপ আকৃতির সুদৃশ্য একটি ভবণ। এর ঠিক সামনের রাস্তা পার হলেই বিখ্যাত রিজেন্ট পার্ক (Regent Park), লন্ডন জু (London Zoo) এখানে অবস্থিত।


(৭) হাইড পার্ক কর্ণার (Hyde Park Corner): এটিকে বলা হয় লন্ডনের সবচেয়ে ব্যস্ততম পাঁচ রাস্তার মোড়। এর এক দিকে হাইড পার্ক (Hyde Park) ও পার্ক লেন (Park Lane)। আরেক দিকে লন্ডনের অন্যতম অভিজাত এলাকা নাইট ব্রীজ (Knight Bridge) ও কেনজিংটন (Kensington) অবস্থিত। আরেক দিকে লন্ডনের বিখ্যাত ভিক্টোরিয়া স্টেশন (Victoria Station)। আরেক দিকে গ্রীণ পার্ক (Green Park) ও পিকাডিলি সার্কাস (Piccadilly Circus)। আরেকেটা দিকে বাকিংহাম প্যালেস (Buckinham Palace) অবস্থিত।


(৮) সেন্ট ক্যাথরিন ডক (St. Katharine Dock): এটি টাওয়ার ব্রিজের পাশেই অবস্থিত। এটি পোর্ট অফ লন্ডনের একটা অংশ। এখানে অনেক বিলাসবহুল প্রাইভেট ভেসেলগুলো রাখা হয়।


(৯) মিলেনিয়াম ডোম (Millennium Dome) [ছবিটি একজন বিশ্বখ্যাত ফটোগ্রাফারের!!]


(১০) ওয়েলিংটন আর্চ (Wellington Arch): এটি হাইড পার্ক কর্ণারে অবস্থিত। এটি গ্রীণ পার্ক ও হাইড পার্ককে সংযুক্ত করেছে।


(১১) হারডস্ (Harrods): লন্ডনের নাইট ব্রিজে অবস্থিত পৃথিবীত অন্যতম ব্যয়বহুল শপিং মল।


(১২) লন্ডন আই (London Eye): লন্ডন আই ওয়েস্ট মিনিস্টার ব্রিজের পাশে সাউথ ব্যাংকেে অবস্থিত। হুইলটিতে ৩২টি এয়ার কন্ডিশনযুক্ত কিউব আছে। প্রতিটি কিউব/ক্যাপসুল ২৫ জন মানুষ বহন করতে সক্ষম। এটি লন্ডনের সবচেয়ে জনপ্রিয় ট্যুরিস্ট প্লেস। প্রতিবছর প্রায় ৪০ লক্ষ মানুষ লন্ডন আইতে উঠে।


(১৩) ডাউনিং স্ট্রীট (Downing Street): এটি ব্রিটিশ প্রধনামন্ত্রী ও উপ-প্রধানমন্ত্রীর অফিস ও বাসভবন।


(১৪) টাওয়ার ব্রিজ (Tower Bridge): অনেকে এটিকে ভুল করে লন্ডন ব্রীজ বলে থাকেন। ছবিতে ডানদিকে বিশাল যে স্থাপনাটি দেখা যাচ্ছে তা টাওয়ার অফ লন্ডন (Tower of London)। মূলত এই টাওয়ারের নামানুসারে ব্রীজটির নামকরণ করা হয়।


(১৫) রিজেন্ট স্ট্রীট (Regent Street): অক্সফোর্ড সার্কাস ও পিকাডিলি সার্কাসকে সংযুক্তকারি এ রাস্তাটি লন্ডনের অন্যতম ব্যস্ত ও সুদৃশ। মূলত শপিংয়ের জন্য এটি বিখ্যাত।


(১৬) হারডস্ (Harrods): সাপের চামড়ার তৈরী এ লেডিস ব্যগটির দাম বাংলাদেশি টাকায় প্রায় ১৩ লক্ষ টাকা। হারডসে সাড়ে পাঁচ কোটি টাকা দামের ডায়মন্ডের ঘড়িও দেখেছি।


(১৭) চায়না টাউন (China Town): সেন্ট্রাল লন্ডনের পিকাডিলি সার্কাস (Picadilly Circus), লেস্টার স্কয়ার (Leicester Sqare) ও সহোর (Soho) মধ্যখানে এটি অবস্থিত।


(১৮) কাটি সার্ক (Cutty Sark)


(১৯) সাউথ ফিল্ড স্টেশন: উইম্বলডন গ্রান্ডস্লাম (Wimboldon Grand Slam Tennis) টেনিস কোর্টগুলো এর পাশে অবস্থিত।


(২০) পিকাডিলি সার্কাস (Picadilly Circus)

...................................................................................................................
নতুন কিছু জানা, ঘোরাঘুরি করা এবং ছবি তোলা আমার একটি সখের কাজ। লন্ডনের এমন কোন গুরুত্বপূর্ণ স্থান নেই যেখানে আমি যাইনি। কোন কোন জায়গায় শতাধিকবারও যাওয়া হয়েছে। সাথে ক্যামেরা থাকতো বলে অসংখ্য ছবি তুলেছি। ভাবছি মাঝে মাঝে এসব ছবি ব্লগে প্রকাশ করবো।।

ফটো ক্রেডিট,
৯ নম্বর ছবির ভদ্রলোক।
সর্বশেষ এডিট : ২৪ শে ডিসেম্বর, ২০১৮ বিকাল ৫:১৪
৪১টি মন্তব্য ৪১টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

আহা প্রেম!

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ১৯ শে জুন, ২০১৯ বিকাল ৫:৪০



ইনবক্সের প্রেমের আর কী বিশ্বাস বলো
এসব ধুচ্ছাই বলে উড়িয়ে দেই হরহামেশা
অথচ
সারাদিন ডেকে যাও প্রিয় প্রিয় বলে.....
একাকিত্বের পাল তুলে যে একলা নদীতে কাটো সাঁতার
সঙ্গী হতে ডাকো প্রাণখুলে।

এসব ছাইফাঁস আবেগী... ...বাকিটুকু পড়ুন

ট্রলিং, বাঙালি জাতি ও খাদ্যে ভেজাল।

লিখেছেন মঞ্জুর চৌধুরী, ১৯ শে জুন, ২০১৯ রাত ১০:১৬

ট্রলিং বিষয়টা আমার অসহ্য লাগে। এমন না যে আমার সেন্স অফ হিউমার নেই, বা খারাপ। কিন্তু বাঙালি ট্রলিংয়ের সীমা পরিসীমা সম্পর্কে কোনই ধারণা রাখে না। ফাজলামি করতে করতে আমরা এমন... ...বাকিটুকু পড়ুন

কাছাকাছি থেকেও চির-অচেনা

লিখেছেন চাঁদগাজী, ১৯ শে জুন, ২০১৯ রাত ১১:২৪



স্ত্রীর জন্য স্যান্ডেল কিনতে বের হয়েছি; আমি ট্রেনে যাবার পক্ষে ছিলাম, গাড়ীর পার্কিং পাওয়া মোটামুটি অসম্ভব ব্যাপার; আরো ২/১ যায়গায় যেতে হবে, শেষমেষ গাড়ী নিয়ে বের হতে হলো; রেসিডেন্সিয়েল... ...বাকিটুকু পড়ুন

রাস্তায় পাওয়া ডায়েরী থেকে- ৯৮

লিখেছেন রাজীব নুর, ২০ শে জুন, ২০১৯ রাত ১২:২১


বাংলাদেশের জয় উদযাপন।

১। ভালো লেখক হতে হলে সর্বাগ্রে ভালো পাঠক হতে হবে। পাঠক হবার আগেই যদি সমালোচক হতে চাও, তবে তা হবে বোকামী। বিচারক হতে যেও না,... ...বাকিটুকু পড়ুন

আগে শিক্ষা তারপর সমালোচনা।

লিখেছেন মাহমুদুর রহমান, ২০ শে জুন, ২০১৯ দুপুর ২:৪১



পাঠকেরা সুন্দর সুন্দর মন্তব্য করবেন, ভালো না লাগলে চুপ করে কেটে পড়বেন, লেখার সমালোচনা করা যাবে না, লেখার উপর বিরূপ মন্তব্য করা যাবে না; তা'হলে, ব্লগ আপনার জন্য... ...বাকিটুকু পড়ুন

×