somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

পোস্টটি যিনি লিখেছেন

কাল্পনিক_ভালোবাসা
বহুদিন আগে কোন এক বারান্দায় শেষ বিকেলের আলোয় আলোকিত উড়ন্ত খোলা চুলের এক তীক্ষ্ণ হৃদয়হরনকারী দৃষ্টি সম্পন্ন তরুনীকে দেখে ভেবেছিলাম, আমি যাদুকর হব। মানুষ বশীকরণের যাদু শিখে, তাকে বশ করে নিশ্চিন্তে কাটিয়ে দিব সারাটি জীবন।

ব্লগারস' রিভিউঃ সাম্প্রতিক সময়ে যারা বেশ চমৎকার লিখছেন - ১

২৭ শে মে, ২০১৩ রাত ৯:০৩
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

আপডেট সমুহ নিচে দেয়া হলো।

দীর্ঘসময় ধরে যখন ব্লগে ভালো কোন পোষ্ট আসে না, তখন সাধারনত আমি নিজের পুরানো লেখা এবং কমেন্টগুলো পড়ি। সময় কাটানো এবং নস্টালজিক অনুভব করার জন্য এটা একটা চমৎকার প্রক্রিয়া। নিজের লেখা এবং অন্যদের বিভিন্ন লেখাতে অন্যদের কমেন্টের সুত্র ধরে ব্লগে খানিকটা ঘোরাঘুরি করতেই আমার সামনে হাজির হলো নিখাদ বিস্ময়। চমৎকার সব লেখা নিয়ে সামুতে বর্তমানে অনেক ভালো ভালো ব্লগার রয়েছেন। যাদের লেখা মান, ফিচার রাইটিং এর বিষয়বস্তু খুবই চমৎকার। কিন্তু কোন এক অদ্ভুত কারনে তাদের লেখাগুলোতে পাঠক সংখ্যা খুবই কম, কমেন্ট তো প্রায় নেই বললেই চলে।

একটু ভাবতেই বুঝতে পারলাম, অপরিচিত ব্লগে যাওয়ার অভ্যাস পাঠক হিসেবে আমাদের এখনও তেমন একটা গড়ে উঠে নি। ফলে অনেক ভালো ভালো লেখাই আমাদের চোখ এড়িয়ে যাচ্ছে। এর পাশাপাশি নির্বাচিত পাতা নিয়ে কম বেশি অভিযোগ তো অবশ্যই আছে।


বর্তমানে অনেক ভালো ভালো ব্লগার বা লেখক এসেছেন। যারা ইতিমধ্যে ভালো ভালো লেখা দিয়ে অনেকেরই নজর কেড়েছেন। একজন সহব্লগার বা পাঠক হিসেবে যাদের লেখা আমার ভালো লেগেছে তাদের মধ্য থেকে অল্প কয়েকজনের কথা তুলে ধরলাম এখানে। আরো অনেকেই আছেন, যারা হয়ত আমার নজর এড়িয়ে গিয়েছেন। একজন সহব্লগার হিসেবে অন্য একজন ভালো ব্লগারের লেখা সবার সামনে তুলে ধরাটা আমাদের নিয়মিত সচেতনতারই অংশ। আশা করি এতে তারা উৎসাহ পাবেন এবং সেইসাথে আরো ভালো লেখার জন্য দায়বদ্ধ হবেন। এটা অবশ্যই একক কোন প্রচেষ্ঠা নয়, আশা করি আপনারাও এইভাবে চেষ্টা চালাবেন।

আর একটি বিষয় উল্লেখ্যযোগ্য, আমি সাহিত্য খুব বেশি একটা বুঝি না বা তেমন ভাবে সাহিত্যবোদ্ধা নই। সাহিত্যের মানদন্ডে আমার বিবেচ্য বিষয়, পাঠক হিসেবে পড়ে আমার আনন্দ, সহজবোধ্যতা এবং তথ্যের বা লেখার গভীরতা। সামগ্রিক বিষয়টিকে আমার ব্যক্তিগত পর্যবেক্ষন হিসেবে দেখার অনুরোধ রইল।

চলুন তাহলে পরিচিত হয়ে নেয়া যাক কিছু নতুন ব্লগারদের সাথে।

প্রোফেসর শঙ্কু
চমৎকার একজন ব্লগার। ফিচার, গল্প, ইতিহাস ভিত্তিক পোষ্ট ইত্যাদি মিলিয়ে দারুন এক প্যাকেজ। :) ৫ মাস হলো ব্লগে এসেছেন। ইতিমধ্যেই তিনি অনেকের নজরে এসেছে। তার ব্লগের শিরোনাম, "ব্যাঘ্র যুগে শুধু মৃত হরিণীর মাংস পাওয়া যায় " । তারজন্য অনেক শুভেচ্ছা রইল।

এরিস
একজন সম্ভবনাময় ব্লগার। মূলত গল্পকার, কিন্তু একই সাথে কবিতাও তার ভালো দক্ষতা দেখা যায়। ব্লগিং করছেন ৪ মাস ধরে। তার ব্লগের শিরোনাম, "ভালোকে আমার ভয়,ভালো বেশীদিন থাকবেনা... মন্দকে আমার ভয়, কেননা আমি দুর্বল, আঘাত সইতে পারবোনা... সাফল্যকে আমার ভয়, ব্যর্থতাকেও ভয়... নিরন্তর ব্যস্ততার মহাকালে আমার করণীয় কিছুই নেই... যোগ্যের পৃথিবীতে আমি অযোগ্য, অধম... "

অপর্ণা মম্ময়
দারুন একজন ব্লগার। প্রায় ৮ মাস ধরে সামুতে আছেন। মূলত গল্পকার, কিন্তু কবিতাতেও সমান দক্ষতা আছে। বর্তমান সময়ে যে কজন মনোযোগী পাঠক আছেন, তাদের মধ্যে অন্যতম। বিশুদ্ধ বানানের প্রতি তার তীক্ষ্ণ নজর সেটাই প্রমান দেয়। তার ব্লগের শিরোনাম, "চিত্রদীপ জ্বেলে রেখো ময়ূখ পিদিম; রাত্রি-কথায় বেঁধে নেবো ভোরের খোঁপা।"

নাজিম-উদ-দৌলা
সাম্প্রতিক সময়ে অন্যতম শক্তিশালী গল্পকার। ব্রীজরক্ষক গল্পের মাধ্যমে তার লেখার সাথে পরিচয়। প্রতিটি গল্পে তার পরিশ্রম বা সময় নিয়ে লেখার ছাপ সুস্পষ্ট। ব্লগিং করছেন, প্রায় ১ বছর ২ মাস। কিন্তু সেই তুলনায় তিনি তেমন পরিচিত পাননি। যতদূর জানি তিনি প্রথম আলো ব্লগে নিয়মিত ছিলেন। এখন সামুতে নিয়মিত হয়েছেন। তার ব্লগের শিরোনাম, "মিথ্যেবাদী নই, প্রেমিক আমি !"

তালেব মাষ্টার
মাত্র একমাস হলো ব্লগিং শুরু করেছেন। মূলত গল্পকার। বৃত্তাল্পনা, সংশপ্তক ইত্যাদি নামে বেশ কিছু ভালো গল্প লিখেছেন। আশা করি সামনে তিনি আমাদের আরো দারুন কিছু লেখা উপহার দিবেন। তার ব্লগের শিরোনাম, "তালসোনাপুরের তালেব মাস্টার আমি..."

ফারুক আব্দুল্লাহ্‌
চমৎকার একজন লেখক। প্রায় সাড়ে চার বছর ধরে ব্লগে আছেন। কিন্তু সেভাবে তিনি পরিচিতি পান নি। যারা কিছুটা উচ্চ শ্রেনীর পাঠক এবং ভালো সাহিত্যবোদ্ধা তারা তার লেখা পড়ে আরাম পাবেন। সম্প্রতি হাসান মাহবুব ভাই এর কল্যানে উনার লেখার সাথে পরিচয় ঘটল। তার ব্লগের শিরোনাম, হুম, তাইলে এই ভাও-

একলা চলো রে
একজন ভালো ব্লগার। সহজ সরল ভাষা বা প্রাঞ্জলতা তার লেখার বড় গুন। ব্লগিং করছেন প্রায় পাঁচ মাস। নানা ধরনের লেখার পাশাপাশি তিনি অনুবাদও করেছেন। জেমস স্যান্ডার্স এর একটি গল্প তিনি অনুবাদ করেছেন নাম, পতিতার প্রেম। তার ব্লগের শিরোনামে লেখা, মানুষ মরে গেলে পঁচে যায়| বেঁচে থাকলে বদলায়| কারণে অকারণে বদলায়........

নাইট রিডার
দারুন একজন ব্লগার। মূলত ফিচার লিখেন। ইতিহাস, টেকি, বিশ্লেষন মূলক, সচেতনমূলক ইত্যাদি তার লেখার বিষয়। ব্লগিং করছেন, প্রায় পাঁচ মাস। তার ব্লগের শিরোনামটা চমৎকার। তিনি লিখেছেন, দেশ আমাকে কি দিয়েছে এই প্রশ্ন না করে প্রশ্নটা হওয়া উচিত আমি দেশকে কি দিয়েছি।

তানজিয়া মোবারক মণীষা
একদমই নতুন ব্লগার। প্রায় দুইমাস হলো ব্লগে এসেছেন। এখন পর্যন্ত যা পোষ্ট দিয়েছেন তাতে তার জীবন দর্শন এবং অভিজ্ঞতা নিয়েই লিখছেন। পড়তে ভালো লাগবে। তার ব্লগার শিরোনাম, Sense of Humor and Common Sense have become so rare these days…

রুপ।ই
একজন উঠতি লেখক। মূলত গল্পই লিখেন। মাঝে মাঝে ফিচার বা ভ্রমনটাইপ লিখেছেন। ব্লগিং করছেন প্রায় ১ বছর ৮ মাস। কিন্তু সেই তুলনায় তেমন পরিচিতি পান নি। তার ব্লগের শিরোনাম ফাঁকা। তবে তার নিজের সম্পর্কে লেখা আছে, আমাকে আমার মত থাকতে দাও , আমি নিজেকে নিজের মত গুছিয়ে নিয়েছি , যেটা ছিলনা, ছিলনা সেটা না পাওয়াই থাক।

ফরহাদ আহমদ নিলয়
একজন নতুন লেখক। বেশ ভালো লিখেন। ব্লগিং করছেন প্রায় সাত মাস। কিন্তু পর্যাপ্ত সাড়ার অভাবে তিনি তার লেখা গল্প গুলো ফেসবুকেই শেয়ার করেন এবং ভালো সাড়া পান। আশা করি, আমরা সবাই নতুন লেখকদের ব্লগে যাওয়ার পাশাপাশি তাদেরকে কমেন্টের মাধ্যমে উৎসাহ দিব। তার ব্লগের শিরোনামে কিছু লেখা নেই।

বোকামন
মুলত কবিতা লিখেন। সহজ ভাষার কবিতা। তিনি ব্লগিং করছেন প্রায় ১০ মাস। বর্তমানে ভালো সময় দিচ্ছেন ব্লগে। আশা করি তিনি আরো ভালো লেখা সামনে আমাদের উপহার দিবেন। তার ব্লগের শিরোনাম, স্বার্থপরতার নাম যদি হয় চালাকি - থাকতে চাই বোকা, করতে চাই বোকামি। “বোকামন" কখনো বৃদ্ধ, কখনো শিশু আবার কখনো যুবক .... (আমি বোকামনের হয়ে লিখছি ! তাই সাহিত্যের শিল্পগুন-মান হীন পোস্টগুলোর জন্য ক্ষমাপ্রার্থী)

আশিক মাসুম
একজন সম্ভবনাময় কবি। তিনি অনেকদিন থেকে ব্লগিং করছেন যদিও তাকে কোনভাবেই নতুনদের তালিকায় ফেলা যায় না। তথাপি তিনি তার লেখার মান অনুযায়ী কম পাঠক পেয়েছেন বিধায় তার জন্য বিশেষ বিবেচনা। সাম্প্রতিক সময়ে তিনি চমৎকার সব কবিতা লিখেছেন। যদিও বানান গত কিছু ভূল তার লেখায় চোখে পড়ে, আশা করি এই সংক্রান্ত ব্যাপার তিনি দ্রুত কাটিয়ে উঠবেন। তার ব্লগের শিরোনাম, যদি স্বপ্ন দেখার সাহস থাকে মনে, তবে এসো হয়ে যাক.... আগুনের পেয়ালায় ভালবাসা এক্কাপ...।!!

rudlefuz
চমৎকার একজন ব্লগার। তিনি হরর থ্রিলার টাইপ লেখা লিখেন। সময় নিয়ে লিখলে তিনি দারুন একজন গল্পকার হয়ে উঠবেন। তিনি ব্লগিং করছেন প্রায় দুই বছর। তার ব্লগের শিরোনামে লেখা, আমি লেখক খারাপ হতে পারি কিন্তু ছেলে ভাল।

না পারভীন
তিনি পেশায় একজন চিকিৎসক। সাম্প্রতিক সময়ে তিনি বেশ ভালো কিছু পোষ্ট করেছেন। ব্লগে আছেন ৫ মাস। তার অধিকাংশ লেখার মাঝে চিকিৎসাবিজ্ঞানের বিভিন্ন টার্ম খুঁজে পাওয়া যায়। যেমন, কাজল রেখা ও তার সন্তান আর একলাম্পসিয়া। এটা তার বহুল পঠিত একটি গল্প। সাবলীলভাবে লেখা তার অন্যতম গুন। তার ব্লগের শিরোনাম হলো, মোস্ট পাওয়ার ফুল ট্যালিপ্যাথী , " তোমরা আমাকে স্মরণ কর , আমি তোমাদেরকে স্মরণ করব " (১৫২/ সুরা বাক্বারা)

উৎকৃষ্টতম বন্ধু
চমৎকার একজন ব্লগার। ব্লগিং করছেন প্রায় এক বছর। ইতিহাস ভিত্তিক দূর্দান্ত সব ফিচার তিনি লিখেছেন। তথ্যবহুল লেখাগুলো পড়তে আপনার আর যাই হোক বোর লাগবে না। তার ব্লগের শিরোনামে লিখা, Youth cannot know how age thinks and feels. But old men are guilty if they forget what it was to be young.

ৎঁৎঁৎঁ
তার ব্লগ নিকটাই খুব ব্যতিক্রমি। যতদূর জানি এটা আফ্রিকান এক বিশেষ প্রজাতির মাছি। এই ব্যতিক্রমী নিকের জন্যই তিনি প্রথমে দৃষ্টি কেড়েছিলেন। আপনি যদি কবিতা ভালোবাসেন তাহলে তার ব্লগে যাওয়া হবে আপনার জন্য একটা চমৎকার অভিজ্ঞতা। দারুন সব কবিতায় পাঠক মুগ্ধ হবেন তা নিশ্চিত। শব্দ বিন্যাসের উপর তার দক্ষতা অসাধারন। তার প্রতিটি কবিতাই মানসম্পন্ন। অতি দ্রুত তিনি পরিনত হয়েছেন অনেকের প্রিয় কবিতে। তার ব্লগের শিরোনামে লেখা, এমন মানব জনম আর কি হবে !

সফিক এহসান
বেশ ভালো একজন লেখক। একটু টিপিক্যাল লেখা হলেও আপনার পড়তে খারাপ লাগবে না। তিনি ব্লগিং করছেন প্রায় ৯ মাস। লেখা অনুযায়ী তিনি পাঠক খুব কমই পেয়েছেন। তার ব্লগের শিরোনাম, আমি যা বিশ্বাস করি না... তা বলতেও পারি না!

রোজেল০০৭
মুলত একজন কবি। তবে মাঝে মাঝে গল্পও লিখেন। ব্লগিং করছেন প্রায় ২ বছর। লেখার মান অনুযায়ী তিনিও তেমন পাঠক পান নি। তার লেখা পড়তে খারাপ লাগবে না। সাবলীল বর্ননা তার লেখার মূল উপজীব্য। তার ব্লগের শিরোনামে লেখা, সাদা কুয়াশা জ্যোস্না রাত দেয়ালে তোমার ছায়া, আমি একা হেটে যাই, বুঝি না কোনটা ভালোবাসা আর কোনটা মায়া।

স্নিগ্ধ শোভন
দারুন একজন ব্লগার। যদিও প্রায় দুই বছর ধরে ব্লগিং করছেন, ভালো লেখা স্বত্তেও পাঠকদের কাছে খুব একটা পরিচিত পান নি। মূলত কবিতাই লিখেন। তবে মাঝে মাঝে কিছুটা ভিন্ন স্বাদের গল্পও তিনি লিখেছেন। তার ব্লগের শিরোনামে লেখা, আমি তপ্ত সূর্যের আলোয় এক টুকরো নীলাভ বরফ।

বৃতি
চমৎকার একজন ব্লগার। ইতিমধ্যে তিনি তার লেখনী দ্বারা অনেকেরই দৃষ্টি আকর্ষন করতে সমর্থ হয়েছেন। মুলত কবিতা লিখেন। মাঝে মাঝে গল্প লেখার চেষ্টা করেন। ব্লগিং করছেন এক বছর দুই দিন। কিন্তু সেই একই সমস্যা, লেখার মান অনুযায়ী পাঠক সংখ্যা খুবই কম। এটা দুঃখজনক। তার ব্লগের শিরোনাম, My scrapbook!

ফ্রাস্ট্রেটেড
খুবই চমৎকার একজন ব্লগার। তার লেখার মান নিঃসন্দেহে অনেক ভালো এবং শক্তিশালী। সাম্প্রতিক সময়ে আমার অন্যতম পছন্দের ব্লগার। ব্লগিং করছেন প্রায় এক বছর। খুবই আফসোসের ব্যাপার, তিনিও ভালো পাঠক প্রিয়তা পান নি। যদি নিয়মিত ব্লগিং করেন, তাহলে একজন জনপ্রিয় গল্পকারে পরিনত হবে। তার ব্লগের শিরোনামে লেখা, গার্বেজ

ডানাহীন
একজন কবি। যথেষ্ট মানসম্পন্ন লেখনী। ব্লগিং করছেন প্রায়, আট মাস। কিন্তু আবারও সেই একই পুরানো ব্যাপার। ভালো লেখাগুলো প্রায় অনেকেই চোখ এড়িয়ে গিয়েছে। তার ব্লগের শিরোনামটি বেশ চমৎকার। আমি ভাবতে চাই শান্তভাবে নিস্তব্ধতায়, সুবিস্তৃত পটভূমিতে, নির্বিঘ্নে, নিদ্রাতুর চেতনে, এক থেকে অন্য আরেকটিতে ছলকে যাব বলে, কোন প্রতিকুল বা প্রতিবন্ধক অনুভুতি ছাড়াই , ডুবে যেতে চাই গভীর থেকে গভীরতায়, পায়ের তলা থেকে বহুদুরে, নির্মম পৃথক বিচ্ছিনতায় ...

মুহম্মদ ফজলুল করিম
তিনি মুলত ফিচার লিখেন, টেকি পোষ্ট, মুভি রিভিউ, কবিতা ইত্যাদি প্রায় সকল ক্ষেত্রেই বিচরন আছে। ভিন্নধর্মী টেকি পোষ্ট তিনি দিয়ে থাকেন, উদহারন স্বরুপ, কোন প্রক্সি ছাড়া ইউটিউব দেখার সেই টেকি পোষ্টটি অনেকেরই কাজে লেগেছিল। তার ব্লগের শিরোনামে কোন টেকি কথা হলেই ভালো হত, কিন্তু তার ব্লগের শিরোনামে কাব্যই প্রাধান্য পেয়েছে। তিনি লিখেছেন, - বুকে জমা ---- দীর্ঘশ্বাস কারাগারের গরাদে মাথা কুটে মরা আমার বাক স্বাধীনতা । শোষকের ভয়ে বিনীত- কাপুরুষের মতো -- জীবন যুদ্ধে পরাজিত আমরা।

মোঃ কবির হোসেন
বেশ দারুন একজন ব্লগার। তার লেখা পড়লে বুঝা যায় পরিনত হাতের লেখা। তিনি মুলত গল্পকার তবে মাঝে মাঝে কবিতাও লেখেন। তার গল্পের বাক্যে বিন্যাস বেশ সহজ ও আন্তরিক। ফলে সুখপাঠ্য। এক বছরে তিনি নাম মাত্র পাঠক পেয়েছেন। তার ব্লগের শিরোনামে লেখা, সাহিত্য।

মহামহোপাধ্যায়
আমার পছন্দের একজন ব্লগার। তার সহজ সরল লেখনী পাঠক হিসেবে আপনাকে অবশ্যই আনন্দ দিবে। এক বছর ধরে ব্লগে আছেন। তিনি সবাই প্রায় একই সমস্যায় আবদ্ধ। তার ব্লগের শিরোনামে লেখা, বরাবরের মতই প্রতারকগণ দূরে থাকুন

স্বপনবাজ
সাম্প্রতিক সময়ে তিনি দারুন লিখছেন। ব্লগে আছেন প্রায় ১ বছরের উপরে। সম্প্রতি তিনি স্বপনবাজ থেকে স্বপনবাজ অভি নিকে লিখছেন। তার ভালো লেখা গুলো সবই স্বপনবাজ নিকে লিখা। ভালো লেখা স্বত্তেও তার পাঠক সংখ্যা বেশ কম। শব্দ বিন্যাসে রয়েছে তার নিপুন দক্ষতা। যদিও ভূল বানান নিয়ে মাঝে মাঝে তিনি বিব্রতকর সমস্যায় পড়েন। ব্যাপারটি খুব সম্ভবত কী-বোড সংক্রান্ত। তার ব্লগের শিরোনাম, ডানা ভাঙ্গা পাখির দল তোমার আর আমার হারিয়ে যাবার সাক্ষী ! আমি তো হারিয়ে যাবো ঠিক ই ।। অজানা অহংকারে , মিছে দাম্ভিকতায় আর অর্থহীন জেদে ! ডানাভাঙ্গা পাখিরা ঠিক ই মনে রাখবে !

রায়ান ঋদ্ধ
বেশ ভালো একজন ব্লগার। মূলত কবিতা লিখেন। পাশাপাশি অন্যদিকেও তার নজর আছে। ব্লগিং করছেন প্রায় ৮ মাস। তার ব্লগের শিরোনামে লেখা, কাজ না... শুধুই অকাজ!!

ফারজানা শিরিন
নতুন হিসেবে চমৎকার লিখছেন। আস্তে আস্তে আশা করি আরো ভালো পরিনত লিখবেন। ব্লগে আছেন প্রায় ৪ মাস। জীবনধর্মী লেখা তিনি ভালো লিখেন। তার ব্লগের শিরোনাম, লাশ কোলে নিয়ে সার্কাস দেখার অপেক্ষায় ।

মাগুর
ভার্সেটাইল একজন ব্লগার। গল্প, ফিচার ইত্যাদি নিয়ে তার ব্লগ সমৃদ্ধ। ব্লগিং করছেন প্রায় দেড় বছর। কিন্তু নামের সুবিচার হয় নি। তার ব্লগের শিরোনামে লেখা, সফল ব্লগার নয়, সত্যবাদী ব্লগার হওয়াই হোক আমাদের লক্ষ্য।


ইনকগনিটো
আমার খুবই পছন্দের একজন ব্লগার। তিনি ব্লগে আছেন প্রায় ২ বছর ৪ মাস। অনেক পরিনত লেখেন তিনি। তার লেখা পড়ে মুগ্ধ না হবার কোন কারন নেই। তার ব্লগের শিরোনামে লেখা, যতোবার আমি শান্তি খুঁজেছি, ঠিক ততোবার আমার মাথায় শুধু একটি চিন্তাই এসেছে। সেটা হচ্ছে একটা ড্রিল মেশিন দিয়ে মাথার খুলিটা ফুটো করে দেওয়ার চিন্তা।[/si।

মাহমুদ০০৭
যদিও মাত্র একটি লেখা তিনি পোষ্ট করেছেন, কিন্তু তাতেই তার পরিনত লেখনীর প্রমান পাওয়া যায়। ম্যাজিক- নামের গল্পটি নিঃসন্দেহে আপনার ভালো লাগবে। ব্লগিং করছেন পাঁচ মাস। তার ব্লগের শিরোনাম, বিভ্রান্তির মাঝে বাস , অনেক আগেই ঘটে গেছে চরম সর্বনাশ ।

নিচে উল্লেখিত ব্লগারদের নামগুলো আমি সময় সল্পতার কারনে শুধু লিংক হিসেবেই দিচ্ছি। পরে আস্তে আস্তে তাদের ব্যাপারে বলব।

ডক্টর এক্স
মেঘরোদ্দুর
রাইসুল নয়ন
নির্লিপ্ত স্বপ্নবাজ
আজ আমি কোথাও যাবো না
মাহমু৩০৫
তন্দ্রা বিলাস
মুশাসি
ফ্রেয়া রুনি
শিশু বিড়াল
জিরো গ্রাভিটি
আমি সাজিদ
মেহেদী আনডিফাইন্ড
অবচেতনমন
কাকপাখী
মিমা
স্বাধীনচেতা মানবী
একলা ফড়িং
এম হুসাইন
এবার তোরা মানুষ হ
নক্ষত্রের আমি
এন ইসলাম রনি
লক্ষ্মীছাড়া
অনিরুদ্ধ রহমান
ডি মুন
লেজকাটা বান্দর
ভাঙ্গা কলমের আঁচড়
মাননীয় মন্ত্রী মহোদয়
জনৈক গণ্ডমূর্খ
রুপম শাহরিয়ার
সানজিদা রওশন
সানড্যান্স
এহসান সাবির
লামিয়া মাহমুদ
উপমা সৈয়দ
মায়াবতী নীলকন্ঠি
হুমায়ুন তোরাব
আবুল মোকারম
নির্ণায়ক
নক্ষত্রের আমি
রহস্যময়ী কন্যা
মিনাক্ষী
অপার্থিব অন্তরীণ
বটবৃক্ষ~
রোেক্য়া ইসলাম
হাসান মুহিব
নিখিলেস প্যারিসে
শুকনোপাতা০০৭
মোহাম্মদ রাফিউজ্জামান সিফাত
সাদাত হোসাইন
মারুফ মুকতাদীর
prion82
নাঈমুল ইসলাম প্রজন্ম ’৭১
সাজিদ এহসান
কয়েস সামী
প‌্যাপিলন
অকৃতজ্ঞ
অবসরপ্রাপ্ত বাউন্ডুলে
নিরপেক্ষ মানুষ
শুঁটকি মাছ
নাছির84
রাজীব হোসাইন সরকার
আমি সুস্মিতা
মন মরা
সোনালী ডানার চিল
বহুরুপি জীবন
সুমাইয়া বরকতউল্লাহ
মোঃ ইসহাক খান


************
আসলে হাজার হাজার ভালো ব্লগার থেকে অল্প কিছু নামের তালিকা প্রকাশ করা খুবই কঠিন একটি কাজ। এখানে আমি অল্প কিছু ব্লগারের নাম উল্লেখ্য করেছি, এই নাম গুলো ছাড়াও আরো অনেক ভালো ভালো ব্লগার আছেন, তাদের সবার লেখা হয়ত আমার পড়া হয় নি। আমি আমার ব্যক্তিগত দৃষ্টিকোন থেকেই অল্প কিছু ব্লগারের কথা আপনাদের সামনে তুলে ধরলাম। আবারও বলছি এখানে আমি মুল বিবেচনা করেছি, যারা লেখার মান অনুযায়ী পাঠক পান নি এবং সাম্প্রতিক সময়ে যারা নিয়মিত ভাবে লেখার চেষ্টা চালিয়ে যাচ্ছেন।

যারা নতুন ব্লগার আছে, তাদের উচিত অন্যদের ব্লগেও ভিজিট করা, ভালো ভালো পোষ্টগুলো পড়া এবং ভালো ভালো পোষ্ট দেয়া। সামুর একটা অলিখিত নিয়ম আছে অন্যের ব্লগে না ভিজিট করলে নিজের ভিজিটর সংখ্যা বাড়ে না। এটা কেউ স্বীকার করতে চান না, কিন্তু এটাই বাস্তবতা। তবে আশার ব্যাপার হলো, চেনা বামুনের যেমন পৈতা লাগে না, তেমনি মানসম্পন্ন লেখা হলে একটু দেরীতে হলেও অবশ্যই পাঠক চিনে নিবেন।

আর একটি ব্যাপার, অনেকেই আছেন, যারা হয়ত এখনও সেফ হন নি, তারা সেটা পোষ্টের মাধ্যমে কর্তৃপক্ষকে জানাতে পারেন। আশা করি ব্লগ কর্তৃপক্ষ সে ব্যাপারে নজর দিবেন।

পরিশেষে বলতে চাই, আমরা ভালো লিখতে না পারি, আমরা কিন্তু ভালো পাঠক হতে পারি। সেই হিসেবে আপনাদের চোখে পড়া ভালো লেখাগুলো অন্যদের সাথে শেয়ার করুন। এতে আমরা যেমন ভালো লেখাগুলো পড়তে পারব, তেমনি একজন নবীন লেখকও উৎসাহ পাবেন। আর নির্বাচকের প্রতি অনুরোধ রইল তারা যেন ভালো ভালো পোষ্ট নির্বাচনের মাধ্যমে ভালো লেখক বা ভালো ব্লগারদেরকে আরো উৎসাহিত করেন।

এছাড়াও সবার কাছে অনুরোধ রইল, আপনারা যদি কারো নাম দিতে চান, তাহলে কমেন্টে সেটা উল্লেখ করে দিন। আমি পোষ্টে আপডেট দিয়ে দিব। আমার নিজেরও সীমাবদ্ধতা আছে। আশা করি এই প্রচেষ্টায় আপনারা আমার পাশেই থাকবেন।

ধন্যবাদ সবাইকে।

এই পোষ্ট তৈরী করার ব্যাপারে অনেকেই আমাকে সাহায্য করেছেন। বিশেষ করে হাসান মাহবুব ভাই এবং আমিনুর রহমান ভাই এর কাছে অনেক কৃতজ্ঞতা।
সর্বশেষ এডিট : ১৭ ই মে, ২০১৪ ভোর ৬:৩৩
২৯৯টি মন্তব্য ২৫৩টি উত্তর পূর্বের ৫০টি মন্তব্য দেখুন

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

ডালাসবাসীর নিউ ইয়র্ক ভ্রমণ

লিখেছেন মঞ্জুর চৌধুরী, ২৫ শে এপ্রিল, ২০২৪ রাত ২:৪৪

গত পাঁচ ছয় বছর ধরেই নানান কারণে প্রতিবছর আমার নিউইয়র্ক যাওয়া হয়। বিশ্ব অর্থনীতির রাজধানী, ব্রডওয়ে থিয়েটারের রাজধানী ইত্যাদি নানান পরিচয় থাকলেও আমার কাছে নিউইয়র্ককে আমার মত করেই ভাল ও... ...বাকিটুকু পড়ুন

ধর্ম ও বিজ্ঞান

লিখেছেন এমএলজি, ২৫ শে এপ্রিল, ২০২৪ ভোর ৪:২৪

করোনার (COVID) শুরুর দিকে আমি দেশবাসীর কাছে উদাত্ত আহবান জানিয়ে একটা পোস্ট দিয়েছিলাম, যা শেয়ার হয়েছিল প্রায় ৩ হাজারবার। জীবন বাঁচাতে মরিয়া পাঠকবৃন্দ আশা করেছিলেন এ পোস্ট শেয়ারে কেউ একজন... ...বাকিটুকু পড়ুন

তালগোল

লিখেছেন বাকপ্রবাস, ২৫ শে এপ্রিল, ২০২৪ সকাল ৯:৩৫


তু‌মি যাও চ‌লে
আ‌মি যাই গ‌লে
চ‌লে যায় ঋতু, শীত গ্রীষ্ম বর্ষা
রাত ফু‌রা‌লেই দি‌নের আ‌লোয় ফর্সা
ঘু‌রেঘু‌রে ফি‌রে‌তো আ‌সে, আ‌সে‌তো ফি‌রে
তু‌মি চ‌লে যাও, তু‌মি চ‌লে যাও, আমা‌কে ঘি‌রে
জড়ায়ে মোহ বাতা‌সে ম‌দির ঘ্রাণ,... ...বাকিটুকু পড়ুন

মা

লিখেছেন মায়াস্পর্শ, ২৫ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৩৩


মায়াবী রাতের চাঁদনী আলো
কিছুই যে আর লাগে না ভালো,
হারিয়ে গেছে মনের আলো
আধার ঘেরা এই মনটা কালো,
মা যেদিন তুই চলে গেলি , আমায় রেখে ওই অন্য পারে।

অন্য... ...বাকিটুকু পড়ুন

কপি করা পোস্ট নিজের নামে চালিয়েও অস্বীকার করলো ব্লগার গেছে দাদা।

লিখেছেন প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন, ২৫ শে এপ্রিল, ২০২৪ দুপুর ২:১৮



একটা পোস্ট সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশ আগে থেকেই ঘুরে বেড়াচ্ছে। পোস্টটিতে মদ্য পান নিয়ে কবি মির্জা গালিব, কবি আল্লামা ইকবাল, কবি আহমদ ফারাজ, কবি ওয়াসি এবং কবি... ...বাকিটুকু পড়ুন

×