somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

:#> রিফু'স জার্নি অফ অ্যাঁ ইয়ার ইন সামু (রিফুর বর্ষপূর্তি পোস্ট) :#>

১০ ই অক্টোবর, ২০১২ রাত ৮:৩৬
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :


জি হ্যা ভাই, নোবিতা রিফু 'র বয়স এখন এক বছর। !:#P !:#P হ্যাপি বার্থডে টুঁ মি। !:#P !:#P এই এক বছরে তো মানুষ, অমানুষ, গরু ছাগল কত কিছুরই রিফুমিক্স বানালাম, তাই বর্ষপূর্তি পোস্টটা নিজেরেই করা একখান রিফুমিক্সের ছবি দিয়ে শুরু করলাম।

নিজ দায়িত্তে এই পোস্ট পড়বেন, পুরাই লিঙ্কে লিঙ্কায়িত এই পোস্টে উল্লেখিত নামের সকল ব্লগারকে আমার সিন্ডিকেটের ভাবলে রিফু দায়ি থাকবে না... :P

অনেক আগে থেকে পোস্ট পড়তাম। মনের ভিতরের কমেন্ট দিতে চাওয়ার ইচ্ছা, এবং ব্লগাদের মতন সুন্দর সুন্দর ভাবে মনের ভাব প্রকাশের ইচ্ছা থেকেই গত বছরের এই দিনে ব্লগে এই নিকে আমদানি হই B-))

দ্বিধাগ্রস্থ আমি!
জী হ্যা ভাই, আমার ব্লগ লেখার সূচনা এই আতেল পোস্ট দিয়ে। কি করব? এই একাউন্ট খোলার দিন মনটা কেন জানি এমনি ছিল। যাই হোক, নতুন ব্লগার। বুঝেনই তো ;) তাই ঝটপট সেই মাসেই আরও কয়েকটা আতেল পোস্ট লিখে ফেললাম। যেমনঃ এইটা আর এইটা
শেষে আমার পেজের বিজ্ঞাপন কৈরা একটা পোস্ট দিলাম, তারপর ভাবলাম "নাহ, আমার একটা এইম ইন ব্লগ লাইফ হওয়া উচিত"। অনেক ভাবাচিন্তার পরে ঢাকা নিয়ে এবং ক্রিকেট নিয়ে দুইটা পোস্ট লিখলাম, যদিও ওয়াচে ছিলাম বলে পাবলিক তেমন খায়নি :((


রিফুমিক্সের শুরুঃ
আমার প্রথম রিফুমিক্সের শুরু আয়রন ম্যান দিয়ে। আমি সবসময়ই আলপিন কিংবা বিচ্ছুর ডায়লগ টাইপের পোস্টগুলোর ভক্ত ছিলাম, সেখান থেকেই আমি এর অনুপ্রেরণা পেয়েছিলাম বলা যায়।
পরে অবশ্য জনিইংলিশ , রেসলিং , ফেসবুক , পদ্মাসেতু সহ আরও বেশ কিছু নিয়ে রিফুমিক্স বানিয়ে ফেলি। এমনকি খোদ সামু কেও ছাড়ি নাই :#)


সিনেমাখোরদের আড্ডাঃ
এরপর এলো ডিসেম্বর মাস, আমার ব্লগ জীবনের একটা গুরুত্বপূর্ণ মাস। তখনও আমি ওয়াচেই আছি, জেনারেলও হইনি। আমার প্রথম ব্লগারদের সাথে সামনাসামনি যোগাযোগ হয় সিনেমাখোরদের আড্ডা গ্রুপের মাধ্যমে। এই গ্রুপের আমদানিকারক পুশকিন ভাই আমার প্রথম পরিচিত হওয়া সামু ব্লগার, উনার কাছ থেকে জীবনের অনেক ক্ষেত্রে আমি হেল্প পেয়েছি। এই গ্রুপের ফলে আমি ওয়াচে থাকা অবস্থাতেই পাবলিকের কাছে পোস্ট পউছাইতে সক্ষম হই। এবং গ্রুপের ফিলিংসে এসে সিনেমা বিষয়ক একটি আতেল পোস্ট, একটি লুল পোস্ট এবং কয়েকটা ছবি ব্লগ লেইখা ফালাই। এই গ্রুপে আস্তে আস্তে আমার পরিচয় হয় নাফিজ মুনতাসির, দুর্যোধন, ফেলুদার চারমিনার, আরজু পনি, ইউসুফ খান, কাউসার রুশো, দারাশিকো, এবং স্নিগ এর সাথে। এছাড়া এই গ্রুপের আড্ডায় গিয়ে আরও পরিচয় হয় শিপু ভাই, তন্ময় ফেরদৌস, চয়ন, সুমন, দিপ, মুনতা, আঁশকারি, জাহাজি ভাই সহ আরও অনেকের সাথে। আমার ব্লগ জীবনে এই আড্ডার মেইন প্রভাব ছিল যে, এই আড্ডার ছবি নিয়ে একটা রিফুমিক্স পোস্ট দেওয়ার সাথে সাথে ওইদিনই আমি ওয়াচ থেকে ডাইরেক্ট সেইফ হয়ে যাই :D সিনেমাখোরদের আড্ডা এখনও আছে, তবে পরিচিত মুখগুলো আর নেই। হয়ত ব্যস্ততার কারনে সময় দিতে পারে না। তবে সেই আড্ডাগুলো মিসাই... :(

সেইফ কিন্তু সেইফ নইঃ
যাই হোক, সেইফ তো হলাম... কিন্তু আরেক কাহিনি শুরু হইল সেইফ হবার পরেও পোস্ট ১ম পাতায় যেত না। এই সমস্যা নিয়ে কান্নাকাটি করলেও চামে প্রায় ২০টির মত পোস্ট লিখে ফেলি এবং একটি কবিতাও লিখে ফেলি। এসময় আমার পরিচয় হয় গেমার বয়ের সাথে। অসম্ভব দয়ালু এই মানুসটি এই সময় আমার প্রতিটা পোস্ট ১ম পাতায় রিপস্ট দিতেন। এই সময় অর্পণ ও মাঝে মাঝে হেল্প করত, দেখা যেত আমি পোস্ট দেওয়ার সাথে সাথে ১ম পাতায় একসাথে দুইটা রিপোস্ট চলে যেত। ফলে ১ম পাতায় এক্সেস না পেলেও আমার পোস্টে হিট ভালই পেতাম। উনাদের কাছে আমি সবসমই কৃতজ্ঞ থাকব। এছাড়া আমার সাথে রুদ্রাক্ষি, লিনকিন পার্ক, সহ আরও অনেক ব্লগারেরও এই সমস্যার কথা জানতে পারি। শেষে ফেলুদার চারমিনার এবং পুশকিন ভাইয়ের পোস্টে আমার সমস্যার সমাধান হয় এবং আমি ১ম পাতায় এক্সেস পাওয়া শুরু করি। :)

তার পর আর আপাতত কোনও ঝামেলায় না পড়েই একবছর পার করে দিলাম, একটাই আপচুচ জীবনে একবারও জেনারেল হইতে পারলাম না... :P


এক বছরে একে একে বহু ব্লগারের সাথে পরিচয় হয়েছে, অনেকেই আমাকে উৎসাহ দিয়ে গিয়েছেন। কিছু খাতিরের ব্লগারদের নাম উল্লেখ না করলে মাইর খাইতে পারি... :P বলতে থাকিঃ

দোস্ত ব্লগারঃ
১. মিঠু [মিস্টার পেক পেক]
৩. ইকরাম উল্লাহ [আমার মুরগী শিকারের] পার্টনার
৪. মহাজগতিক পাগল [দোস্ত নেক্সট টাইম বিরিয়ানীর ট্যাকা আমি দিমু, প্রমিস :D]
৫. আসল সাজ্জাদ [দোস্ত নেক্সট টাইম বিরিয়ানীর তুই দিস, পিলিজ :-P]
বন্ধু ব্লগারঃ
১. মিনহাজুল হক শাওন [সামু ডেস্কটপ নটিফায়ার বানানোর জন্য আমি সহ পুরা ঝাতি উনার কাছে কৃতজ্ঞ]
২. নিওফাইটের রাজ্যে [ঞ্যাঁঞ্যাঁঞ্যাঁঞ্যাঁঞ্যাঁঞ্যাঁঞ্যাঁঞ্যাঁঞ্যাঁঞ্যাঁঞ্যাঁঞ্যাঁ]
৩.বিরোধী দল [গোসল বিশেষজ্ঞ]
৪. আমি তানভীর [পোলাটা ডুব মারছে নাকি? খোঁজ খবর নাই :| ]
৫. আমার নাম ছিলোনা [আমারে কইলেই হইত, নাম দিয়া দিতাম :P]
৬.
খাতিরের বড় ভাই ব্লগারঃ
১.মাস্টার [আমাদের গ্রেট মাস্টর]
২.চেয়ারম্যান০০৭ [গম অথবা টিন লাগ্লেই উনার কাছে যাই :D ]
৩.কবি ও কাব্য [গানের আধার, জ্ঞানের আধার]
৪. স্বর্ণমৃগ [আমার দেশী ভাই]
৫.বেঈমান আমি [ভাই সব পিজ্জা একা না খাইয়া আমাদেরও কিছু পাঠান :D]
খাতিরের ছোট ভাই ব্লগারঃ
১. রাশান শাহরিয়ান নিপুন [পিজ্জা খাইতে খাইতে পুলাটা গেলো রে :P ]
২. নাইটফল [ছাইয়াদের যম]
৩. কালো হিমু [ এই বেচারা ১ম থেকে আমার পোস্টগুলাতে কমেন্ট মারত]
৪. রাইয়ান মনসুর[ আমি যাই পোস্ট করি না কেন, তাতে লাইক মারার রেকর্ড একমাত্র এই পোলার আছে। ক্যারি অন B-) ]
৫.
এছাড়া যাদের কমেন্ট না পেলে আমার পোস্ট খালি খালি থাকেঃ
১.অপরাজিতার কথা
২.তাশা
৩.জাহিদ হাসান
৪.বড় বিলাই
৫. তাসনুভা বিপা [পিঠা চাই :) :) ]
৬. কালা মনের ধলা মানুষ [ট্যালেন্টেড ব্লগার]
৭. স্বাধীনতার বার্তা [কারও স্নিগ ভাইয়ের খবর লাগলে উনার কাছে জিগাইতে পারেন :P ]
৮. হাসান মাহবুব
৯. তামিম
১০. নোমান নমি [ভাইয়ের প্রোফাইল ফটূকটা চ্রম]
১১. নাফিস কাজী
১২. রুন
১৩. রবিন মিলফোর্ড [কিশোর পাশা দিয়া একখান নিক খুলতে মুঞ্চায় :( ]
১৪. মাহী ফ্লোরা
১৫. মাহবু১৫৪ [আমার পোস্টের কমেন্টগুলার ১ম দিকেই উনারে দেখা যায় :) ]
১৬. সাকিন উল আলম ইভান
১৭. প্রিন্স অফ ব-দ্বীপ
১৮. কামরুল হাসান শাহি
১৯.মুহাম্মদ জহিরুল ইসলাম [ভাই আমারে একখান জিপি মডেম দিবেন? :!> ]
২০. সুমন৩ডি
২১. রিফাত হোসেন [ছাইয়া ফাইট ব্যাটেলিয়নের কমান্ডার]
২২. আহমাদ জাদীদ
২৩. আমিনুল ইসলাম
২৪.সহ্চর
২৫. বাদ দেন [বাদ দেন]
২৬.সাইফুলহাসানসিপাত [প্রপিক টা বদলানোর পর আপনাকে তো চেনাই যাচ্ছে না :D ]
২৭. ফারজুল আরেফিন
২৮. সুস্ময় [গেমিং ব্লগারদের একত্রিকরনে তার ভুমিকা প্রশংসনীয়]
২৯. আহমাদ জাদীদ [সরি ভাই, আপনের নাম বাদ গেছিল :) ]
আমার সবচেয়ে প্রিয় ব্লগারঃ
০১. অনন্ত জলিল [অনন্ত জলিল একমাত্র ব্লগার যিনি একাউন্ট না খুলেই এবং সেইফ না হয়েই আমার সবচেয়ে প্রিয় ব্লগার :#) ]
অন্যান্যঃ
সামুতে লেখেন না, বা লিখলেও একাউন্ট জানি না এমন কিছু মানুষ যাদের উৎসাহ দেওয়া মোটেও অবহেলা করা যাবে না তারা হলেন আমার উনি*, ড্রিমক্যাচার স্যাম, পার্থ, জুলকার নাইন, তানভির, সেতু সহ আরও অনেকে... :)


এবার একটু হিসাব করি আর কি কি টাইপের পোস্ট লিখেছি এক বছরেঃ :P
১.ঢাকার খাবার নিয়ে লেখা পোস্টটি রিফুর নিজের পোস্টগুলোর ভিতর সবচেয়ে পছন্দের পোস্ট। খাবারদাবার এর ভিতর ডিমভাজি নিয়ে অবশ্য রিফুর আরেকটি পোস্ট আছে।
২. টেকি বিষয়ক আমি খালি পেইন্ট নিয়েই একটি পোস্ট লিখেছিলাম।
৩. কল অফ ডিউটি এবং আসল্ট রাইফেল টাইপের দুইটা গুল্লাগুল্লি পোস্টও মাশাল্লাহ রিফুর আছে।
৪. এশিয়া কাপ এবং ঈদ নিয়ে দুটি সাক্ষাৎকার টাইপ পোস্ট লিখেছিলাম এই বছর।
৫. আমার সকাল টাইপের কি যেন একটা গল্প লেখা শুরু করেছিলাম, আলসেমির ঠেলায় পরের পর্বগুলো আর লেখা হয় নাই :-<
৬.কমেন্টে দেওয়ার জন্য ৯গ্যাগিয় ইমো বাংলা করে একটি পোস্ট দিয়েছিলাম।
৭. বর্ণমালা শিক্ষা র জন্যেও রিফুর একখান পোস্ট আছে।
৮. আমার বিড়ালের বাচ্চার সর্টফিল্মটা আশা করি ইউটিউব ফিরলে যারা দেখেননি, দেখে নিবেন।
৯. এছাড়া মাছ , শৃঙ্খলা , মাথাঘুরানো টাইপের ছবির কালেকশন টাইপের কিছু পোস্টও দিয়েছিলাম অনেক আগে।
১০. মুভি বিষয়ক একটি রিভিউ আর টিভি সিরিজ নিয়ে একটা পোস্টও মনে হয় লিখেছিলাম।

এছাড়া এই এক বছরে অন্যান্য ব্লগারদের যেসব পোস্টে রিফুর নাম এসেছে সেরকম কিছু পোস্টঃ
১. সামহোয়্যারইনব্লগ ডেস্কটপ নোটিফায়ার এর ১ম রিলিজ
২. সামু ব্লগের সর্বকালের সেরা ৯০টি রম্য পোস্ট সংকলন
৩. চেয়ারম্যানের হালখাতা ও কিছু ব্লগারের কাছে কৃতজ্ঞতা
৪. চেয়ারম্যান'স ব্লগারস অ্যালবাম
৫. আমার দ্বিবর্ষপূর্তি এবং প্রাসঙ্গিক কিছু কথা
৬. অনন্তের সাফল্যর পেছনে যাদের অবদান ঃ (বাংলার বেকুব গবেষকের ফলাফল ১)
৭. সিনেড্ডা(সিনেমাখোরদের আড্ডা)!!! ছবি ব্লগ
৮. ....... ব্লগার'স ফটোসেশন ........ ১
৯. সিনেমাখোরদের বিশাল আড্ডা!!! পরীক্ষামূলক ছবি ব্লগ-৩

আসলে আমার এত পছন্দের মানুষ আছে, হয়ত আমার অতিপ্রিয় অনেকের নামই বাদ পড়ে যেতে পারে। মনে পড়া মাত্র অ্যাড করা হইবেক। আর নামের বানানে ভুল নাই :P , বানান ভুল মুক্তহস্তে মাফ কৈরা দিয়েন :D




বর্ষপূর্তি পোস্ট প্রায় শেষ। শেষ করার আগে সামুর জানা আপু, আরিল ভাই, শরৎ ভাই সহ সকলকে অনেক কৃতজ্ঞতা জানিয়ে যাই। কারন তারা না থাকলে আমরা আজ এই প্লাটফর্মটা পেতাম না, পোস্টে উল্লেখিত কারও সাথেই পরিচয় হত না, অনেক বন্ধু হারাতাম এবং আমার জীবনের অনেক ইতিহাসও বদলে যেত :(। অনেক ধন্যবাদ সামুকে। অনেক ধন্যবাদ... :)
সর্বশেষ এডিট : ১০ ই অক্টোবর, ২০১২ রাত ৯:৩৬
৮৯টি মন্তব্য ৮৯টি উত্তর পূর্বের ৫০টি মন্তব্য দেখুন

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

গরমান্ত দুপুরের আলাপ

লিখেছেন কালো যাদুকর, ২৮ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১:৫৯




মাঝে মাঝে মনে হয় ব্লগে কেন আসি? সোজা উত্তর- আড্ডা দেয়ার জন্য। এই যে ২০/২৫ জন ব্লগারদের নাম দেখা যাচ্ছে, অথচ একজন আরেক জনের সাথে সরাসরি কথা... ...বাকিটুকু পড়ুন

রাজীব নূর কোথায়?

লিখেছেন অধীতি, ২৮ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৩:২৪

আমি ব্লগে আসার পর প্রথম যাদের মন্তব্য পাই এবং যাদেরকে ব্লগে নিয়মিত দেখি তাদের মধ্যে রাজীব নূর অন্যতম। ব্যস্ততার মধ্যে ব্লগে কম আসা হয় তাই খোঁজ-খবর জানিনা। হঠাৎ দু'একদিন ধরে... ...বাকিটুকু পড়ুন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বৃষ্টির জন্য নামাজ পড়তে চায়।

লিখেছেন নূর আলম হিরণ, ২৮ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৩৮



ঢাকা বিশ্ববিদ্যালয়ের কিছু শিক্ষার্থী গত বুধবার বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে বৃষ্টি নামানোর জন্য ইসতিসকার নামাজ পড়বে তার অনুমতি নিতে গিয়েছে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এটির অনুমতি দেয়নি, যার জন্য তারা সোশ্যাল... ...বাকিটুকু পড়ুন

=তুমি সুলতান সুলেমান-আমি হুররাম=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ২৮ শে এপ্রিল, ২০২৪ রাত ৮:৩৬



©কাজী ফাতেমা ছবি

মন প্রাসাদের রাজা তুমি, রাণী তোমার আমি
সোনার প্রাসাদ নাই বা গড়লে, প্রেমের প্রাসাদ দামী।

হও সুলেমান তুমি আমার , হুররাম আমি হবো
মন হেরেমে সংগোপনে, তুমি আমি রবো।

ছোট্ট প্রাসাদ দেবে... ...বাকিটুকু পড়ুন

মৃত্যুর আগে ইবলিশ ঈমান নিয়ে টানাটানি করে

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ২৮ শে এপ্রিল, ২০২৪ রাত ১১:০২



ইউটিউব হুজুর বললেন, মৃত্যুর আগে ইবলিশ ঈমান নিয়ে টানাটানি করে। তখন নাকি নিজ যোগ্যতায় ঈমান রক্ষা করতে হয়। আল্লাহ নাকি তখন মুমিনের সহায়তায় এগিয়ে আসেন না। তাই শুনে... ...বাকিটুকু পড়ুন

×