somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

গ্রন্থমেলা বা বইমেলা ২০১৯ - আমার বই কঙ্কাবতীর কথা, আমাদের বই লেখাজোকা.....

০১ লা ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১০:০২
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :



আমি সব সময় মনে করি এই ব্লগটাতে না আসলে আমার যেমন অনেক কিছুই শেখা হত না তেমনই বই প্রকাশ তো দূরের কথা কোনোদিন কোনো ছাঁপার অক্ষরে আমার নামখানা দেখা যাবে এ কথাও ভাবা হত না। তাই এ ব্লগটির প্রতি সদা ও সর্বদা থাকবে আমার কৃতজ্ঞতা। এই ব্লগটিতে এসে আমি শুধু লেখার জন্য লিখতেই শিখেছি তাই নয় বরং লেখালিখি নিয়ে ভাবতে শিখেছি। লেখালিখির বিভিন্ন ক্ষেত্রে খেলা ছলে খেলতে গিয়েও কুড়িয়ে পেয়েছি অমূল্য মনি রত্ন। এই মনিরত্নগুলো আমার জীবনের মূল্যবান সম্পদ।

খুব ছোট থেকে বই পড়া অভ্যাস গড়ে উঠেছিলো আমার পড়ুয়া স্বভাবের পরিবারের কল্যানে। তবে তখন ছোট্ট ছোট্ট ছড়া থেকে শুরু করে বড় বড় গল্প উপন্যাস পড়ে মনে হত আহা আমি যদি এমন লিখতে পারতাম! তার মানে খুব ছোট থেকেই আমার লেখক হবার বাসনা অন্তরে প্রোথিত হয়েছিলো। কিন্তু সে কথা কাউকে মুখ ফুটে বলা হয়নি লজ্জায়। শেষে লোকে আবার বলে, আসছেন আমার কবি কিংবা লেখক....

তবে এই কথা সত্যি শরৎচন্দ্রের হৃদয়স্পর্শি উপন্যাস বা গল্পগুলো পড়ে যেমনই চোখের জলে বুক ভাসাতাম ঠিক তেমনি রবিঠাকুরের গানের কথাতেও মুগ্ধ হতাম। আহা কেমন করে লেখে তারা আমার মনের কথাগুলিই। ভেবে পেতাম না তখন তবে খুব ইচ্ছে হত নিজের কথাগুলো, আনন্দ, বেদনা, ভালোলাগা বা ভালোবাসাগুলোও আমি লিখে রেখে যেতে চাই অক্ষরে অক্ষরে, পাতায় পাতায়। সেই ইচ্ছা থেকেই আমার কৈশোরে ডায়েরী লেখার শুরু। ডায়েরী লেখা শিখেছিলাম আমি আমার মায়ের ডায়েরী লেখা দেখেই তবে কোনো এক অজ্ঞাত কারণে মা আমার ডায়েরী লেখা পছন্দ করতেন না আর তাই এই ইচ্ছাকে অকালে বিসর্জন দিতেও বাধ্য হয়েছিলাম আমি আমার কৈশোরেই।

যাইহোক কৈশোরের সেই ডায়েরী লেখার মাঝে হঠাৎ ছন্দ পতনের দুঃখ ঘুচেছিলো আমার এই ব্লগটাতে এসেই। রোজ রোজ যেসব রোজনামচা লিখে যেতাম আমি আবোল তাবোল তা এইখানের মানুষগুলোর সান্নিধ্য ও ভালোবাসায় এবং কিছুকিছু সময় কিছু ক্রিটিসিজমের মাঝেও রসদ যোগালো আমার লেখালিখির দিকে মন দিতে । যদিও আমি মনে করি আমি যখন যা করি একাগ্র চিত্তেই করি কিন্ত আমার চঞ্চল মনে একাগ্রতা খুব কম সময় স্থায়ী হয়। তাই ভালো লাগা, আসক্তি কিংবা যে কোনো এ্যাডিকশন আমার ক্ষনস্থায়ী। তবে হ্যাঁ স্কুল ম্যাগাজিন কিংবা কলেজের সাহিত্য পাতায় আমি কিন্তু এই লেখালিখি চেষ্টা অব্যাহত রেখেছিলাম। সেটাই আরও একটু স্থায়ী হয়েছিলো আমার ব্লগে এসে।

যাইহোক এই কথা অনেকেই জানেন আমি এই ব্লগে নানা নিকে নানা রকম লেখা লিখে থাকি। এবং এই নানা নিকে অর্থাৎ এ যাবৎকালে আমার পরিচিত নিক ছাড়াও অপরিচিত নিকে যখন লিখি তখন আমি সাচ্ছন্দতার সাথে নির্দ্বিধায় অপকটে লিখতে পারি। এটা আমার লিমিটেশন নাকি আমি জানিনা.... যাইহোক সোজা কথা লেখালিখি নিয়েও আমার এক্সপেরিমেন্টাল মনের অনেক এক্সপেরিমেন্ট হয়েছে। ভবিষ্যতে আরও হবে এটাও জানি ......

তো এক্সপেরিমেন্টের ফলাফল হিসাবে আমার প্রথম বই ছিলো- কিশোর ছড়া সমগ্র " হৃদয়ে বাংলাদেশ"। হানিফ রাশেদীন ভাইয়ার প্রকাশনী প্রতিকথা থেকে বের করা হয়েছিলো সেই বইটি। বইটি লেখার উদ্দেশ্য ছিলো আমার নিজের স্কুলের বাচ্চাদের জন্য একটি উপহার। বাংলাদেশের ইতিহাস, ঐতিহ্য ও সংস্কৃতি সম্পর্কে শিশু কিশোরদের আনন্দময় শিক্ষা অর্জনের প্রয়াসে ছন্দে ছন্দে লিখেছিলাম এটি ২০১৫ তে। এরপর কবিতার বই " ইচ্ছেগুলো উড়িয়ে দিলাম প্রজাপতির পাখায়" প্রকাশিত হয়েছিলো ২০১৭ তে। এই কবিতাগুলো নানা সময়ে নানা আবেগ থেকে লেখা। এছাড়াও ২০১৭ তে প্রকাশিত হয়েছিলো প্রতিফলন ও আমার যৌথ রচনা "বসন্তদিন"। শুধুমাত্র কিশোর কবিতার বইটি ছাড়া প্রায় সব কবিতা ও বসন্তদিনের সব গুলো পর্বই এই ব্লগেই প্রকাশ করা হয়েছিলো আগেই। আমার এবারের উপন্যাস "কঙ্কাবতীর কথা" যা গ্রন্থমেলা ২০১৯ এ প্রকাশিত হতে যাচ্ছে সেটিও ব্লগে ২১ পর্বে প্রকাশিত হয়েছিলো। :) :) :) তবে ডোন্ট আস্ক মি কখন? বইটা হাতে নিয়েই না হয় সে রহস্য ভাঙ্গুক! :P


যাইহোক, এই উপন্যাসটি গড়ে উঠেছে ..... ব্রোকেন ফ্যামিলীর একটি শিশুর নানা প্রতিকূলতার মাঝে বেড়ে ওঠা নিয়ে। একটি বন্ধুর পথ পরিক্রমায় জীবনের নানা ঘাত প্রতিঘাত সামলে শেষ পর্যন্ত লড়ে গেছে মেয়েটি একান্ত মনোবলে.... সংসারের ভাঙ্গন বা ভগ্ন পরিবারে বেড়ে ওঠা শিশুদের মননে নেতিবাচক পরিবেশ ও পরিস্থিতি যে নেতিবাচক প্রভাব ফেলে তা অধিকাংশ সময়ই আমাদের বড়দের অনুধাবন হয় না এবং বিষয়টি উপেক্ষার অনলে পোড়ে ....এমনই কিছু অব্যক্ত কথন ব্যক্ত করবার প্রয়াসে এ উপন্যাসটির জন্ম .....

উপন্যাস -কঙ্কাবতীর কথা
প্রকাশনী- এক রঙ্গা এক ঘুড়ি
প্রচ্ছদ - আমি :)
তবে সেই অঙ্কনকে সাজিয়ে গুছিয়ে লাল লাল ছোঁপে কারুকার্য্যময় করে তুলেছে নীল সাধু ভাইয়া .....
পাওয়া যাবে-
১১৪ নাম্বার স্টল > বাংলা একাডেমী
এক রঙ্গা এক ঘুড়ি>> ৪৩৪ নাম্বার স্টল > সোহরাওয়ার্দী উদ্যান



এই গেলো আমার বই এর কথা। এবার আসি আমাদের বই এর কথায়.....
গ্রন্থমেলা ২০১৯ এ আসছে আমাদের একটি সংকলন "লেখাজোকা সংকলন"। এক ঝাঁক সাহিত্যপ্রেমী ভীষন আমুদে মানুষের লেখাজোকা নিয়ে এই সংকলন। প্রানচাঞ্চল্যে ভরপুর ফেসবুকের পাতায় এই খেরো খাতার গ্রুপটি হতে বুঝি ঝোঁকের মাথাতেই ডিসিশন নিয়েছিলো আমাদের কি করি আজ ভেবে না পাই (জেসন) ভাইয়া একদিন এই সংকলনটি প্রকাশনার। তার এই অদম্য ইচ্ছে হতেই প্রকাশিত হলো
"লেখাজোকা সংকলন"।

এই সাহিত্যপ্রেমী মানুষগুলোর নানা সময়ের নানা বিষয়ভিত্তিক লেখাগুলিকে মলাটবন্দী করা হয়েছে এই লেখাজোকা সংকলনে। আসলে এ ব্যাপারে ইমরান হাসান জেসন ভাইয়া আর রাবেয়া রহিম আপুই ছিলেন প্রধান উদ্যোক্তা। আর ভাইয়া যখন বললেন, এ বইটি সম্পাদনা করতে হবে আমাকে আর গিয়াস উদ্দিন লিটন ভাইয়াকে, আমিও তখন আনন্দে মেতে উঠলাম তার এ প্রস্তাবনায়। এই সংকলনে নানা বিষয়ে লিখছেন তারা। কেউ বা কবিতা, কেউ বা গল্প, কেউ বা ভ্রমন কিংবা ইতিহাস আর এসব নিয়েই বা তাদের এসব লেখালিখি দিয়েই এই সংকলন।


সংকলন- লেখাজোকা
প্রকাশনী- এক রঙ্গা এক ঘুড়ি
প্রচ্ছদ - নবী হোসেন
পাওয়া যাবে-
১১৪ নাম্বার স্টল > বাংলা একাডেমী
এক রঙ্গা এক ঘুড়ি>> ৪৩৪ নাম্বার স্টল > সোহরাওয়ার্দী উদ্যান



প্রার্থনা করি সকলের সন্মিলিত এই চেষ্টা সফল হোক।


এই লেখাটি উৎসর্গ করছি- সামহ্যোয়ার ইন ব্লগের সকল ব্লগারকে এবং সাথে বিশেষভাবে
আহমেদ জি এস ভাইয়া ( অনুপ্রেরনার উৎসাহদাতা)
খায়রুল আহসান ভাইয়া( অনুপ্রেরনার উৎসাহদাতা)
করুনাধারা আপুনি ( অনুপ্রেরনার উৎস)
কাতিআশা আপুনি ( বিশেষ ভালোবাসা)
শিখা আপুনি ( প্রিয় মানুষ)
জুন আপুনি ( নিজেই যে অনুপ্রেরণা)
সোহানী আপুনি ( যে আমার ভালোবাসায় আমার কোনো দোষই খুঁজে পায় না :P )
নূর ই হাফসা আপুনি ( মিস ইউ আপুনি!:( তোমাকে দেখতে চাই)
মোহেবুল্লাহ অয়ন ( মিস ইউ ভাইয়া। কোথায় হারিয়ে গেলে! :( )
তারেক_মাহমুদ ( উৎসাহদাতা ভাইয়া)
গিয়াস উদ্দিন লিটন ( উৎসাহদাতা ভাইয়া)
ব্লগার_প্রান্ত( উৎসাহদাতা ভাইয়া)
প্রামানিক( উৎসাহদাতা ভাইয়া)
রায়হান চৌঃ(উৎসাহদাতা ভাইয়া)
মলাইলমুইনাভাইয়া ( বিশেষ প্রিয় মানুষ)
শকুনদৃষ্ট ( আরেকজন প্রিয় ভাইয়া তবে এখন আর দেখছিনা :()
আখেনাটেনভাইয়া (উৎসাহের বিশেষ উৎস জ্ঞানী ভাইয়া)
কালীদাসভাইয়া ( বিশেষ প্রিয় মানুষ)
উদাসী স্বপ্ন ( বিশেষ প্রিয় মানুষ)
মনিরুল ইসলাম বাবু (উৎসাহের উৎস)
ভূয়া মফিজ( বিশেষ কৃতজ্ঞতা)
ডঃ এম এ আলী ( ভালোবাসা )
হুমায়রা হারুন ( বিশেষ কৃতজ্ঞতা)
মানিজার (উৎসাহের উৎস)
নাগরিক কবি (উৎসাহের উৎস)
নিশাত১২৩ (উৎসাহের উৎস)
ময়না বঙ্গাল (উৎসাহের উৎস)
যাযাবর চখা(উৎসাহের উৎস)
অনন্য দায়িত্বশীল আমি(উৎসাহের উৎস)
বিলিয়ার রহমান (উৎসাহের উৎস)
মেঘনা পাড়ের ছেলে (উৎসাহের উৎস)
সত্যপথিক শাইয়্যান(উৎসাহের উৎস)
রাসেল উদ্দীন (উৎসাহের উৎস)
জে আর সিকদার (উৎসাহের উৎস)
নীহার দত্ত(উৎসাহের উৎস)
মোহাম্মাদ আব্দুলহাক ( ভালোবাসা এবং ভালোবাসা ভাইয়ামনি)
বানেসা পরী(উৎসাহের উৎস)
স্নিগ্দ্ধ মুগ্দ্ধতা(উৎসাহের উৎস)
যূথচ্যুত(উৎসাহের উৎস)
এফ.কে আশিক(উৎসাহের উৎস)
আমার কণ্ঠ(উৎসাহের উৎস)
রোমিওজনুরফিয়াস প্যারিছন্ডিএব্দাশ(উৎসাহের উৎস)
দেবজ্যোতিকাজল(উৎসাহের উৎস)
মথুরেশ রায় মধু (উৎসাহের উৎস)
মুহাম্মদ তারেক্ব আব্দুল্লাহ (উৎসাহের উৎস)
দিশেহারা রাজপুত্র(উৎসাহের উৎস)
সাদা মনের মানুষ (উৎসাহের উৎস)
রাতু০১ (উৎসাহের উৎস)
মাইনুল ইসলাম আলিফ
রেজওয়ান তানিম ( প্রিয় মানুষ)
সামু পাগলা ০০৭(উৎসাহের উৎস)
মেঘনা পাড়ের ছেলে(উৎসাহের উৎস)
হারানোপ্রেম(উৎসাহের উৎস)
শাহরিয়ার কবির (উৎসাহের উৎস)
বিদ্রোহী ভৃগু(উৎসাহের উৎস)
রাকু হাসান(উৎসাহের উৎস)
নীল দর্পণ(উৎসাহের উৎস)
স্বপ্নের শঙ্খচিল(উৎসাহের উৎস)
বিজন রয়(উৎসাহের উৎস)
সুমন কর (উৎসাহের উৎস)
সম্রাট ইজ বেস্ট ভাইয়ু ( বিশেষ ভালোবাসা)
জাহিদ অনিক (কঙ্কাভাইয়া)
মাহমুদুর রহমান সুজনভাইয়া (উৎসাহের উৎস)
তারেক ফাহিমভাইয়া(উৎসাহের উৎস)
মোস্তফা সোহেল(উৎসাহের উৎস)
নূর মোহাম্মদ নুরু ভাইয়া(উৎসাহের উৎস)
কথাকথিভাইয়ু ( ভালোবাসা এবং ভালোবাসা ক্রিটিসিজমের জন্য) :)
কাওসার চৌধুরী ভাইয়া (উৎসাহের উৎস)
মনিরা সুলতানা আপুনি (অনুপ্রেরণা আপু)
ঢাবিয়ান ভাইয়া(উৎসাহের উৎস)
স্বপ্নীল ফিরোজভাইয়া(উৎসাহের উৎস)
অলিউর রহমান ভাইয়া(বিশেষ কৃতজ্ঞতা)
পদাতিক ভাইয়া(উৎসাহের উৎস)
রাজীব নূর ভাইয়া(উৎসাহের উৎস)
মোঃ মাইদুল সরকার(উৎসাহের উৎস)
নজসুভাইয়া(উৎসাহের উৎস)
নীল আকাশ ভাইয়া(উৎসাহের উৎস)
ওয়াহেদ সবুজ(উৎসাহের উৎস)
অপু দ্যা গ্রেট ভাইয়া (উৎসাহের উৎস)
আর্কিওপটেরিক্স(উৎসাহের উৎস)
জুনায়েদ বি রাহমান(উৎসাহের উৎস)
ভাইরাস-69(উৎসাহের উৎস)
সজিব(উৎসাহের উৎস)
শামচুল হক(বিশেষ উৎসাহদাতা)
ন্যায়দন্ড(উৎসাহের উৎস)
নীলপরি(উৎসাহের উৎস)
অাব্দুল্লাহ অাল কাফি(উৎসাহের উৎস)
ফিনিক্স!(উৎসাহের উৎস)
আটলান্টিক(উৎসাহের উৎস)
কুঁড়ের_বাদশা (উৎসাহের উৎস)
বেয়াদপ কাক(উৎসাহের উৎস)
দিলের্‌ আড্ডা(উৎসাহের উৎস)
অন্তরন্তর(উৎসাহের উৎস)
মাআইপা(উৎসাহের উৎস)
প্রামানিক(উৎসাহের উৎস)
অয়ি(উৎসাহের উৎস)
জুলকারনাইন নাঈম(উৎসাহের উৎস)
ধ্রুবক আলো (উৎসাহের উৎস)
রূপক বিধৌত সাধু(উৎসাহের উৎস)
কাজী ফাতেমা ছবি ( বিশেষ ভালোবাসা)
গব্বু(উৎসাহের উৎস)
অনিকেত বৈরাগী তূর্য্য(উৎসাহের উৎস)
দুঃখ হীন পৃথিবী(উৎসাহের উৎস)
কামরুননাহার কলি(উৎসাহের উৎস)
:):)(:(:(:হাসু মামা(উৎসাহের উৎস)
ভ্রমরের ডানা ( বিশেষ ভালোবাসা)
মিনহাজুল পলক(উৎসাহের উৎস)
সৈয়দ ইসলাম(উৎসাহের উৎস)
দিলের্‌ আড্ডা(উৎসাহের উৎস)
শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া)(উৎসাহের উৎস)
ব্যর্থ সৈনিকের দিনলিপি (উৎসাহের উৎস)
মিনহাজুল পলক(উৎসাহের উৎস)
সৈয়দ ইসলাম(উৎসাহের উৎস)
সচেতনহ্যাপী(উৎসাহের উৎস)
ক্লে ডল(উৎসাহের উৎস)
Biniamin Piash (উৎসাহের উৎস)
মরুচারী বেদুঈন(উৎসাহের উৎস)
মাইনুল ইসলাম আলিফ(উৎসাহের উৎস)
অজানিতা(উৎসাহের উৎস)
অলওয়েজ ড্রিম (উৎসাহের উৎস)
তাসবীর হক (উৎসাহের উৎস)
নাঈম জাহাঙ্গীর নয়ন (উৎসাহের উৎস)
বেনামি মানুষ(উৎসাহের উৎস)
বিচার মানি তালগাছ আমার (উৎসাহের উৎস)
ফয়সাল রকি (উৎসাহের উৎস)

এবং

চাঁদগাজী ভাইয়াকে...( বিশেষ কৃতজ্ঞতা) :) :) :)

যাদের অনুপ্রেরণা ছাড়া আমার কঙ্কাবতী প্রকাশিত হত না ..... :)




গ্রন্থমেলা ২০১৫ তে আমার কিশোর কবিতার বই- হৃদয়ে বাংলাদেশ
আমার "হৃদয়ে বাংলাদেশ" ও একটি অন্য রকম স্বপ্ন পূরণের গল্প

গ্রন্থমেলা ২০১৭ তে আমার কবিতার বই- ইচ্ছেগুলো উড়িয়ে দিলাম প্রজাপতির পাখায়
ইচ্ছেগুলো উড়িয়ে দিলাম প্রজাপতির পাখায়.....আমার কবিতার বই এবং আমার ছড়িয়ে দেওয়া ইচ্ছেগুলো...

২০১৭ তে প্রকাশিত আমার এবং প্রতিফলনের যৌথ উপন্যাস - বসন্তদিন
বসন্তদিন- বরুণা ও প্রতিফলন কাব্য


গ্রন্থমেলা ২০১৮ তে বৃতিমনি ও আমার যৌথ সম্পাদিত আমাদের বই ঋদ্ধ-২ ...... :) :) :)
এলো ফেব্রুয়ারী, এলো গ্রন্থমেলা-২০১৮, এলো ব্লগারদের লেখাগুলি নিয়ে সংকলন ঋদ্ধ-২


সকলকে প্রাণের মেলায় স্বাগতম।

আপডেট ১৫.২.২০১৯


আমার কংকাভাইয়া ( জাহিদ অনিক) ভাইয়ার বাড়িতে আমার কঙ্কাবতী রাজকন্যা ......


কংকাভাইয়ার বাড়িতে তার বই লেখাজোকা

নীল আকাশ ভাইয়ার কঙ্কাবতী



হাবিব স্যার ভাইয়া :P



নাহিদভাইয়া



রাবেয়া আপুর হাতে কঙ্কাবতী! ভালোবাসায় জড়িয়ে থাকে.....



আপুর হাতে লেখাজোকা সাথে প্রকাশক শিমুল আপু



আপু তোমার হাতে আমার বই, আমাদের বই




মাহমুদভাইয়ার কঙ্কাবতী :)




প্রিয় দুইটা অপুভাইয়া
একজন অপু তানভীর



আরেকজন অপু দ্যা গ্রেট



তন্ময় ভাইয়ার কঙ্কাবতী



নেওয়াজ ভাইয়ার বইটা



এই যে আমাদের স্টল :) :)



শিপুভাইয়া আমার বই এর মডেল হয়েছেন। ছবিটা তুলেছেন নেক্সাসভাইয়া। :)



(জিনিভাইয়া, আহমেদ জি এস ভাইয়া আরও যারা কিনেছেন শুনেছি তাদের বইগুলির ছবি পেলে এ্যাড করে দেবো)

আপডেট ১৬.২.২০১৯
তাজুল ইসলাম



শ্যাইয়ানভাইয়া



কথাকথি ভাইয়া



সামিয়া ইতিমনি



তারেক মাহমুদভাইয়া



স. আ. নেওয়াজ ভাইয়া



আমাদের নতুন জামাইভাইয়া



আমার বই আর আমাদের বই নিয়ে যারা লিখেছেন-
লেখাজোকা সংকলন অপু দ্যা গ্রেট
যাঁদের লেখা নিয়ে সমৃদ্ধ হয়েছে ‘সংকলন লেখাজোকা’।
বইমেলায় নিমন্ত্রণ রইলো :: এক রঙ্গা এক ঘুড়িপ্রানের বই মেলায় বইয়ের সমাহার - বইমেলা ২০১৯ !!!
পাঠ প্রতিক্রিয়া-০১: জীবনের ব্যাকরণ, কঙ্কাবতীর কথা, বায়স্কোপ।
বইমেলায় প্রথম দিন : বায়স্কোপ আর কঙ্কাবতীর কথা
প্রসঙ্গ 'লেখাজোকা সংকলন', কিছু উচ্ছ্বাস এবং অন্যান্য ।
ছুটিরদিন বিকেলে বইমেলায়
অমর একুশে গ্রন্থমেলার ১৫তারিখে ব্লগারদের উপস্থিতি এবং সাথে কিছু একশন মোমেন্ট।

আমাদের বই আমাদের বইমেলা
সর্বশেষ এডিট : ১৬ ই ফেব্রুয়ারি, ২০১৯ বিকাল ৩:১১
১১৬টি মন্তব্য ১৩২টি উত্তর পূর্বের ৫০টি মন্তব্য দেখুন

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

বাংলাদেশের লোকসংস্কৃতিঃ ব্যাঙের বিয়েতে নামবে বৃষ্টি ...

লিখেছেন অপু তানভীর, ২৪ শে এপ্রিল, ২০২৪ সকাল ৯:০০



অনেক দিন আগে একটা গল্প পড়েছিলাম। গল্পটা ছিল অনেক এই রকম যে চারিদিকে প্রচন্ড গরম। বৃষ্টির নাম নিশানা নেই। ফসলের মাঠ পানি নেই খাল বিল শুকিয়ে যাচ্ছে। এমন... ...বাকিটুকু পড়ুন

বাংলাদেশি ভাবনা ও একটা সত্য ঘটনা

লিখেছেন প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন, ২৪ শে এপ্রিল, ২০২৪ সকাল ১০:১৭


আমার জীবনের একাংশ জুড়ে আছে; আমি চলচ্চিত্রাভিনেতা। বাংলাদেশেই প্রায় ৩০০-র মত ছবিতে অভিনয় করেছি। আমি খুব বেছে বেছে ভাল গল্পের ভাল ছবিতে কাজ করার চেষ্টা করতাম। বাংলাদেশের প্রায়... ...বাকিটুকু পড়ুন

বাকি চাহিয়া লজ্জা দিবেন না ********************

লিখেছেন মোহাম্মদ সাজ্জাদ হোসেন, ২৪ শে এপ্রিল, ২০২৪ সকাল ১০:৩৫

যখন প্রথম পড়তে শিখেছি তখন যেখানেই কোন লেখা পেতাম পড়ার চেষ্টা করতাম। সেই সময় দোকানে কোন কিছু কিনতে গেলে সেই দোকানের লেখাগুলো মনোযোগ দিয়ে পড়তাম। সচরাচর দোকানে যে তিনটি বাক্য... ...বাকিটুকু পড়ুন

=এই গরমে সবুজে রাখুন চোখ=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ২৪ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:২১

০১।



চোখ তোমার জ্বলে যায় রোদের আগুনে?
তুমি চোখ রাখো সবুজে এবেলা
আমায় নিয়ে ঘুরে আসো সবুজ অরণ্যে, সবুজ মাঠে;
না বলো না আজ, ফিরিয়ো না মুখ উল্টো।
====================================
এই গরমে একটু সবুজ ছবি দেয়ার চেষ্টা... ...বাকিটুকু পড়ুন

কুড়ি শব্দের গল্প

লিখেছেন করুণাধারা, ২৪ শে এপ্রিল, ২০২৪ রাত ৯:১৭



জলে ভাসা পদ্ম আমি
কোরা বাংলায় ঘোষণা দিলাম, "বিদায় সামু" !
কিন্তু সামু সিগারেটের নেশার মতো, ছাড়া যায় না! আমি কি সত্যি যাবো? নো... নেভার!

সানমুন
চিলেকোঠার জানালায় পূর্ণিমার চাঁদ। ঘুমন্ত... ...বাকিটুকু পড়ুন

×