somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

আমার পরিচয়

মানুষ।

আমার পরিসংখ্যান

সরোজ মেহেদী
quote icon
আমি মরে গেছি, পচে গেছি। তবে এখনও গন্ধ বের হয়নি...
আমার সকল পোস্ট (ক্রমানুসারে)

গরু নিয়ে হাম্বাগিরীতে সাঁওতাল অনুপ্রবেশ (শেষ পর্ব)

লিখেছেন সরোজ মেহেদী, ১৩ ই জুন, ২০২১ সন্ধ্যা ৭:৪৭

প্রিয় অপু ইসলাম/বিশ্বাসের ধর্ম ভাই ও বোনেরা, লেডি গাগার সন্তান জন্মদানে ভূমিকা রাখতে চাওয়া কিউট নেশন, আপনারা কি জানেন আমাদের ‘টিলাসম পাহাড়ে,’ সমতলে বহু পাহাড়ি, উপজাতি, ক্ষুদ্রনৃতাত্ত্বিক জাতিগোষ্ঠী, আদিবাসী বা আমাদের চেয়ে দেখায়-বলায় ভিন্ন মানুষের বসবাস?


সংখ্যাগরিষ্ঠ, গর্বিত বাঙালি, মুক্তিযুদ্ধের উত্তরসূরী, সারা দুনিয়ার রোল মডেল বা পবিত্র ধর্মের মহানুভবতা প্রদর্শনের... বাকিটুকু পড়ুন

৪ টি মন্তব্য      ৭৮ বার পঠিত     like!

গরু নিয়ে হাম্বাগিরীতে নিজের ভারতবাসের অভিজ্ঞতা (পর্ব-৩)

লিখেছেন সরোজ মেহেদী, ০৯ ই জুন, ২০২১ রাত ৯:৪৮

দুর্ভাগ্যজনকভাবে গরু নিয়ে আমাদের রাজনীতি/সংস্কৃতি/সমাজ এখন সরগরম। অথচ আমাদের কথা হতে পারত নাসার সবশেষ মঙ্গলাভিযান বা জার্মানির প্রযুক্তিগত উৎকর্ষতা নিয়ে।



আমাদের আলোচনার বিষয় হতে পারত জাপানিদের হার না মানা জীবন বা পড়শি দেশ চীন তরতর করে কোথায় উঠে গেল আর আমরা কোন হোগার পেছনেই পড়ে রইলাম সেসব। তা না, আমরা... বাকিটুকু পড়ুন

৬ টি মন্তব্য      ১৩৬ বার পঠিত     like!

গরু নিয়ে হাম্বাগিরী (পর্ব-২)

লিখেছেন সরোজ মেহেদী, ০৬ ই জুন, ২০২১ দুপুর ১২:৫৩

গরু হিন্দুদের কাছে ধর্মীয় ইস্যু। মানুষ নানাভাবে ধর্মাচ্ছাদিত, ধর্ম দ্বারা প্রভাবিত। ধর্ম স্পর্শকাতর এক অনুভূতি। ‘ধর্ম মা’ হিসেবে গরুও (গাভী)। হিন্দুদের এ নিয়ে বাড়াবাড়ি করার একটা যুক্তি থাকে-গরু খেয়ে গাধা হয়ে ধর্ম উচ্ছনে পাঠালো বলে।



পবিত্র ধর্ম গেল গেল, জাত খুয়ালো বলে। কিন্তু গরুর সাথে মুসলমানদের সম্পর্কটা ঠিক... বাকিটুকু পড়ুন

৩ টি মন্তব্য      ১৪৬ বার পঠিত     like!

গরু নিয়ে হাম্বাগিরী (পর্ব-১)

লিখেছেন সরোজ মেহেদী, ০৪ ঠা জুন, ২০২১ সন্ধ্যা ৭:২০

হিন্দুরা গরু খায় না। খা-বে না। মুসলমানদের উচিৎ তারা যেন গরুর স্পর্শ ছাড়া নির্ঝঞ্জাটে জীবন যাপন করতে পারে সেই ব্যবস্থায় সাহায্য করা। সংখ্যাগরিষ্ঠ হিসেবে এটা মুসলমানের দায়িত্বও। ইসলাম যদ্দূর বুঝি - পরমতসহিষ্ণুতা ইসলামের সৌন্দর্য্য। মুসলমানদের যে কোন বিষয়ে বাড়াবাড়ি করতেও নিষেধ করা আছে।



মুসলমানরা গরু খায়। খাক না। হিন্দুদের... বাকিটুকু পড়ুন

১১ টি মন্তব্য      ২২৬ বার পঠিত     like!

মহারাজার মহাভ্রমণ

লিখেছেন সরোজ মেহেদী, ২৬ শে মে, ২০২১ বিকাল ৫:০৭

মহারাজা একাকী হাঁটবেন বলে হাঁটতেই থাকেন। হাঁটতে হাঁটতে, হাঁটতে হাঁটতে হেট হয়ে বসে পড়লেন। কোথায় এসেছেন? ধূর ছাতা, সাইনবোর্ডে কিসব হিজিবিজি লেখা বোঝা যায় না।



তিনি আরও জোড়ে হাঁটা দেন। রাজার জুতাতো আগেই গেছে, এবার পাজামা। তবু হাঁটা থামানোর নাম নেই। হাঁটার একটা নেশা যেন পেয়ে বসেছে রাজাকে।... বাকিটুকু পড়ুন

৬ টি মন্তব্য      ৭৭ বার পঠিত     like!

তুর্কিরা মানুষ কেমন?

লিখেছেন সরোজ মেহেদী, ২৫ শে মে, ২০২১ রাত ১১:২৭

মুসলিমদের শেষ খেলাফতের দেশ তুরস্ক দেখতে কেমন? কেমন দেশটির মানুষের জীবনাচার। দেশটিতে সরকারি স্কলারশিপ নিয়ে পড়তে যাওয়ার আগে কতো রকমারি কৌতূহল যে মনে এসে ভীড় জমায়।



যেদিন বিমানে চেপে বসি সেদিন কৌতূল আরও বেড়ে যায়। দেখতে পরীর মতো, ইয়া লম্বা লম্বা বিমানবালাদের দিকে মুগ্ধ হয়ে তাকিয়ে থাকতে হয়।... বাকিটুকু পড়ুন

১৪ টি মন্তব্য      ৩৫৭ বার পঠিত     like!

তুরস্ক কেন গাজা যুদ্ধে জড়ায় না ও জাতিয়তাবাদী তুর্কি নেতার আবেগ

লিখেছেন সরোজ মেহেদী, ২০ শে মে, ২০২১ সন্ধ্যা ৭:৫৬

শুধু এরদোয়ান বা তার দলের নেতারা নন ফিলিস্তিন ইস্যুতে আবেগ প্রকাশ করতে দেখা যাচ্ছে তুরস্কের অন্যান্য দল ও রাজনীতিবিদদের। এতে একটা বিষয় পরিষ্কার নাকের ডগায় চলমান এই অন্যায় তুর্কিরা মেনে নিতে পারছে না। বিনা বাধায় একসময় নিজেদের শাসিত ভূমিতে ইসরায়েলের এমন আগ্রাসন তাদের কাছে অপমান ও গাত্রদাহেরও কারণ।



ফিলিস্তিন ইস্যুতে... বাকিটুকু পড়ুন

৮ টি মন্তব্য      ২৫৯ বার পঠিত     like!

কামাল পাশার ঘরে ফিলিস্তিনের পতাকা: প্রতিবাদের সলতেটা জ্বলুক…!

লিখেছেন সরোজ মেহেদী, ১৯ শে মে, ২০২১ বিকাল ৩:২৯

ইসরায়েলী আগ্রাসনের প্রতিবাদ ও ফিলিস্তিনীদের প্রতি সমর্থন জানাতে তুরস্কের ধর্মনিরপেক্ষ প্রধান বিরোধী দল (আধুনিক তুরস্কের প্রতিষ্ঠাতা কামাল পাশা যার প্রতিষ্ঠাতা) সিএইচপি তাদের প্রধান কার্যালয়ে ফিলিস্তিনের পতাকা টানিয়েছে!!!


একপাশে পাশা অপর পাশে ফিলিস্তিন। যারা তুরস্ক, তুর্কি জনগণ বা তুর্কি রাজনীতির অতীত-বর্তমান নিয়ে খোঁজ-খবর রাখেন তাদের কাছে খবরটা কৌতূহল উদ্দীপকই বটে।

একটা... বাকিটুকু পড়ুন

৩ টি মন্তব্য      ১১৮ বার পঠিত     like!

সব টিভি বিটিভির পরও কথা থাকে... এই যেমন নিচে আছে!

লিখেছেন সরোজ মেহেদী, ১৮ ই মে, ২০২১ সন্ধ্যা ৬:০০

বাংলাদেশীয় সাংবাদিকতার হুগায় বহুবছর ধরেই নিজ উদ্যোগে পেরেক মেরে চলেছেন বিডি নিউজের ইংরেজি শিক্ষিত তাওফিক খালিদী ও ৭১ এর মোজাম্মেল বাবুরা।



বাকিদের বিরাট অংশটা হয় চোরের মুরিদ, নয়তো পেয়ে না পেয়ে চুপ আর আরেক চোরের আশেকানরা বহুবছর মিডিয়া পাড়া ছাড়া। এসবের মধ্য থেকেও ২/৪ জনের হাত ধরে সাংবাদিকতা... বাকিটুকু পড়ুন

১ টি মন্তব্য      ১৮১ বার পঠিত     like!

নির্যাতিত ফিলিস্তিনিদের জন্য অনুদান পাঠানোর সুযোগ

লিখেছেন সরোজ মেহেদী, ১৭ ই মে, ২০২১ সন্ধ্যা ৭:০০

দখলদার ইসরায়েলের নৃশংসতার স্বীকার ফিলিস্তিনিদের জন্য গণঅনুদান তুলছে ঢাকায় অবস্থিত দেশটির দূতাবাস। মোবাইলভিত্তিক অর্থ লেনদেন মাধ্যমের পাশাপাশি সরাসরি বারিধারায় দূতাবাসে গিয়েও এ অনুদান জমা দেয়ার সুযোগ থাকছে।



সোমবার (১৭ মে) দূতাবাসের ওয়েবসাইটে এক বার্তায় অনুদান আহ্বান সংক্রান্ত এক বার্তা দেয়া হয়।

এতে বলা হয়, এই কঠিন... বাকিটুকু পড়ুন

১১ টি মন্তব্য      ১৫২ বার পঠিত     like!

চঞ্চল-মা-ধর্ম-ধর্মনিরপেক্ষতা বনাম রোগ ও ব্যবসা তত্ত্ব

লিখেছেন সরোজ মেহেদী, ১৬ ই মে, ২০২১ দুপুর ২:২৫

চঞ্চল ইস্যু কিছুটা পুরনো হয়েছে। কিন্তু এর রেশ এখনো দেশের মিডিয়াগুলোতে রয়ে গেছে। যারা নিজেদের সেক্যুলার বা অসাম্প্রদায়িক বাংলাদেশের ভ্যানগার্ড হিসেবে তুলে ধরতে চান তারা কথা চালিয়ে যাচ্ছেন। তাই আমারও মনে হলো কিছু বলি। লেখার মেইন ফোকাস আমাদের মিডিয়া, বুদ্ধিজীবী ও সাংস্কৃকি জগৎ।



১. চঞ্চল ও তার... বাকিটুকু পড়ুন

১০ টি মন্তব্য      ২১৪ বার পঠিত     like!

মায়াজাল

লিখেছেন সরোজ মেহেদী, ১৫ ই মে, ২০২১ রাত ৮:৩৩

‘শীত-পিঠা-পাখি-পৃথিবী-আহা।’ রহমান সাহেবের চশমার কাচ যেন ঝাপসা হয়ে আসে। তিনি জানালা ধরে পলকহীন বাইরে তাকিয়ে। ইথারে ভাসছে মাগরিবের আজানের সুর।



একটা পাখি বিদ্যুতের এ তার থেকে ও তারে যাচ্ছে। কিছু পাখি ঝাঁক বেঁধে উড়ছে। তারাও কি নীড়ে ফিরছে রহমান সাহেবের মতো? তাদেরও কি কবির মতো, সব পাখি ঘরে ফিরে,... বাকিটুকু পড়ুন

১২ টি মন্তব্য      ১০১ বার পঠিত     like!

গাজায় সৈন্য পাঠাতে এরদোয়ানকে চাপ, বাস্তবতা ও আশার কথা

লিখেছেন সরোজ মেহেদী, ১৪ ই মে, ২০২১ রাত ৯:২৪

গাজায় সৈন্য পাঠাতে বা ফিলিস্তিনি স্বাধীনতাকামী সংগঠন হামাসকে সরাসরি সাময়িক সহায়তা দিতে এরদোয়ান সরকারকে আহ্বান জানাচ্ছে সে দেশের কট্টরপন্থী মুসলিম ও ইসলামপন্থী সংগঠনগুলোর নেতাকর্মীদের একটি অংশ।



অনেক তুর্কি সামাজিক যোগাযোগ মাধ্যমে সরকার চাইলে গাজায় গিয়ে যুদ্ধ করার আগ্রহ প্রকাশ করছে! তারা বলছে আর চুপ থাকা যায়... বাকিটুকু পড়ুন

১০ টি মন্তব্য      ২৬৩ বার পঠিত     like!

উটপাখি

লিখেছেন সরোজ মেহেদী, ২৯ শে মার্চ, ২০২১ সন্ধ্যা ৬:৫৬

ফুল-পাখি-লতা-পাতা। এতো এতো শোভা আর চারপাশজুড়ে হিরন্ময় নিস্তব্দতা। অমোঘ সুশীলতা। আনিসুল হকের ছবি আঁকা বা জাফর ইকবালের উন্নয়ন, ইতিবাচক মানসিকতার বয়ান গাঁথা-আহা! এই যে দেখার চোখ, নেয়ার, শোনার, বোঝার আর বলার ভাষা-এর বাইরে আর কি কিছু আছে! শাহবাগ থেকে কাওরান বাজারের ফুটপাথ ধরে হাঁটতে হাঁটতে ভাবে সামী।


তাঁর ডান... বাকিটুকু পড়ুন

৩ টি মন্তব্য      ৮৭ বার পঠিত     like!

আমি কিছু বলছি না, আপনি শুনছেন নাকি!

লিখেছেন সরোজ মেহেদী, ০৫ ই নভেম্বর, ২০১৮ সকাল ১১:৫৪

এক বান্ধবীরে (কলেজ জীবনের) ফোন দিলাম।সে ফোন ধরে আরেক বান্ধবীর বিয়ের খবর দিল। অতপর কহিল, পুলাডা তোর চেয়েও কালা।এর খানিক পরে এক বাল্যবন্ধু ফোন দিয়ে বলল, তার বিয়ে।

আমি গেলে খুশি হবে।আমি পারব না বলে ফোন রেখে আরেক বাল্য বন্ধুরে (ও বিবাহিত) ফোন দিয়ে বললাম, এখনই হাজার পঞ্চাশেক... বাকিটুকু পড়ুন

৬ টি মন্তব্য      ৩২৮ বার পঠিত     like!
আরো পোস্ট লোড করুন
ব্লগটি ৩৯৩৫৯ বার দেখা হয়েছে

আমার পোস্টে সাম্প্রতিক মন্তব্য

আমার করা সাম্প্রতিক মন্তব্য

আমার প্রিয় পোস্ট

আমার পোস্ট আর্কাইভ