somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

সামহোয়্যার ইন ব্লগে ২৪ ঘণ্টার পোস্ট রিভিউ। দীর্ঘদিন পর সামুর প্রথম পাতায় ১ম পোস্ট।

০৮ ই মে, ২০২২ রাত ১১:১০
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

২০১৫সালের পর আর ব্লগে লেখা আসেনি। পুরনো একটি নিক ছিল । পাসওয়ার্ড সমস্যার কারণে সে নিকে দীর্ঘদিন লগইন হয়নি।
৪ দিন আগে নতুন করে রেজিস্ট্রেশন করে মডারেশন টিমকে জানাই । আজ ব্লগে এসে দেখলাম নিকটিকে নিরাপদ করা হয়েছে। আমার আগের নিক থেকে একটি পোস্ট স্টিকি হয় ও একটি পোস্ট ১,২৭,০০০ বার পঠিত হয়। ব্লগ জীবনে এই দুইটা বড় প্রাপ্তি। ব্লগার আমি তুমি আমরা যদি এই পোস্ট পড়ে তবে তাকে তার লেখা "সামুর ইতিহাসে সর্বাধিক পঠিত পোস্টে আমার পুরনো নিকে ১,২৭,০০০ পঠিত হওয়া পোস্টটি যুক্ত করার জন্য অনুরোধ করছি। আমার সর্বাধিক পঠিত ২০১৫ সাল থেকে ২০২২ এর এপ্রিল পর্যন্ত ব্লগে লিখি নি। ২০১৩ থেকে ২০১৫ পর্যন্ত ব্লগে নিয়মিত লিখি। ২০১৫ এর পর থেকে আর কোন পোস্ট লেখা হয়নি। আর ১ টা মাল্টি আছে :) আমাদের সময় আস্তিক নাস্তিক আম্লীগ বিম্পি খুব তর্কাতর্কি হতো । মাল্টি গুলো সেসব তর্কাতর্কি বা কেচাল পোস্টে কাজে লাগতো। সামু টিমকে ধন্যবাদ জানিয়ে পোষ্টটি শুরু করছি।
ইচ্ছে হলো প্রথম পোস্টটির মাধ্যমে বর্তমান সচল ব্লগারদের সাথে ইন্টারেকশন করা যাক। পোস্টটিতে সংকলনের একটু ছায়া আছে। সংকলন ধাঁচের পোস্ট অনেকে ভালা পায়না। তাই কারো বিরক্তির কারণ হলে দুঃখিত। দেখে নেয়া যাক বিগত ২৪ ঘণ্টায় সামুর ব্লগার-গন কি এবং কেমন ব্লগিং করেছেন। আমি ব্লগে আসার পর থেকে সামুর সামনের পাতায় আসা সবার পোস্টে মন্তব্য করার চেষ্টা করেছি এবং সব গুলো পোস্ট পড়েছি, ৪ দিনের রিভিউ দেয়াটা কিছুটা কঠিন । তাই ২৪ ঘণ্টার রিভিউ লিখতে বসছি:
০৮-০৫-২০২২ রাত ১২ টার পর থেকে ০৮-০৫-২০২২ এর রাত ১১ টা পর্যন্ত সামুর সামনের পাতায় আসা পোস্টগুলোর রিভিউ দেয়ার ক্ষুদ্র চেষ্টা।
০৮ ই মে, ২০২২ রাত ১২:৫৭ মিনিটে ব্লগার শাহরিয়ার নাজমুল, লিখেছেন আমার কোন বন্ধু নেই
পোস্টে তার বর্তমান জীবনের ক্লান্তি আর বিষাদ ফুটে উঠেকে। অতীত জীবনের স্মৃতিচারণ হয়েছে। উন্নয়নের নামে বাংলার অপরূপ প্রকৃতিকে হারিয়ে ফেলার ভীষণ বিষাদ ফুটে উঠেছে তার লেখনীতে। তিনি লিখেন - ' উন্নয়নের সাইমুমে ডুবে গে আজ সবটুকু সবুজ । পলিটিকাল শোয়েরা রক্ত-মাংস চিবিয়ে খাচ্ছে তার।

০৮ ই মে, ২০২২ রাত ২:২৩ মিনিটে ব্লগার ইফতেখার ভূইয়া, লিখেন নগর বাউল - ফিলিংস
১৯৯৬ সালে সাউন্ড-টেকের ব্যানারে গুরু জেমসে জনপ্রিয় এলবাম " নগর বাউল" স্মৃতিচারণ হয়েছে। তার পোস্টটি জেমসের সে জনপ্রিয় গান গুলো- মান্নান মিয়ার তিতাস মলম , তারাই তারি রটিয়ে দেবো , নগর ভাউল, তবে বন্ধু নৌকা ভেড়াও, নাগ নাগিনীর খেলা, যাত্রা এই গান গুলোতে ফিরিয়ে নিয়ে গিয়ে নস্টালজিক করে দিবে।

০৮ ই মে, ২০২২ রাত ৩:০২ মিনিটে ব্লগার প্রতিদিন বাংলা লিখেছেন, রেল মন্ত্রী`স্ত্রী যদি অমানবিক হয়,ভ্রমণকারী কুটুমেরা অমানুষ!
তার পোস্টে স্বজনপ্রীতির কারণে টিটিকে বরখাস্ত করায় রেল মন্ত্রী সুজনের পও তার কুটুম পরিবারের প্রতি তিরস্কার ফুটে উঠেছে। এবং মন্ত্রী সুজনের মাত্র ২০ দিনের কথিত প্রেমে ৬৫ বছর বয়সী সুজন, ৪২ বছর বয়সী শাম্মীকে বিয়ে করার বিষয়টি লিংক বন্ধী করা হয়েছে।

০৮ ই মে, ২০২২ ভোর ৬:৫৮ মিনিটে কবি গুরুর জন্ম বার্ষিকী উপলক্ষে চমৎকার কবিতা লিখেছেন কবি সেলিম আনোয়ার। হে কবি, বাংলার রবি শুভ জন্মদিন লেখা কবিতায় কবি গুরুর প্রতি বিনম্র সম্মান ভক্তি ফুটে উঠার পাশাপাশি কবির অমর গান ও কবিতা গুলোর কথা শ্রদ্ধা ভরে স্মরণ করা হয়েছে।

০৮ ই মে, ২০২২ সকাল ৯:৪৯ মিনিটে ব্লগার জুল ভার্ন লিখেছেন রাইস ব্রান অয়েল!
রাইস ব্রান ওয়েল সম্পর্কে তথ্যবহুল এই পোস্টটি সয়াবিন তেলের এই নির্মম ডাকাতির দিনে অত্যন্ত সময়োপযোগী । তেলটির পরিচিতি প্রদানের পাশাপাশি তার পোস্টের বিবরণে উঠে এসেছে পোস্টের প্রথম প্যারায় বাজার থেকে সয়াবিন তেল উদাও , বিকল্প হিসেবে সরকার সংশ্লিষ্টদের বাদাম তেম খেতে বলার হাস্যকর বক্তব্য সম্পর্কে যৌক্তিক সমালোচনা হয়েছে। ১০ বছর আগে তার লেখা পোস্টটি অবশ্যই পড়ুন ।


০৮ ই মে, ২০২২ সকাল ১০:১২ ব্লগার মোঃ মাইদুল সরকার সন্ধ্যামালতী বা সন্ধ্যামনি শিরোনাম দেখেই বুঝতে পারছে সন্ধ্যা মালতী বা সন্ধ্যামণি ফুল নিয়ে লেখা, ফুলটি সম্পর্কে আলোচনা সহ ফুলটির সুন্দর সব ছবি দেখে আসুন ফুল প্রেমীরা।

০৮ ই মে, ২০২২ সকাল ১১:০১ মিনিটে ব্লগার রিনকু১৯৭৭ লিখেছেন, Sonic সিনেমা আমি ও আমার ছোট ছেলে মিলে দেখলাম। অসাধারণ!!!! শিরোনামে দারুণ একটি সিনেমা রিভিউ পোস্ট । সিনেমা খোর যটপট রিভিউ দেখে নিন। তার পোস্টের বর্ণনায় এসেছে পরিবারের সবাইকে নিয়ে দেখার মতো একটা মুভি "সোনিক" । রিভিউ পড়ুন আর পরবর্তী ছুটির দিনে দেখে নিন মুভিটি।

০৮ ই মে, ২০২২ দুপুর ১২:৩৬ মিনিটে ব্লগার আলমগীর সরকার লিটন, লিখেছেন কবিতা শুভবুদ্ধির কামনায় ১০ লাইনের কবিতাটিতে শুভ বুদ্ধির উদয় হওয়ার আকুতি প্রকাশিত হয়েছে। সম্ভবত তিনি বুঝাতে চেয়েছেন আগের সে ঈদ নেই। ঈদ তার জুলুস হারিয়েছে।


০৮ ই মে, ২০২২ দুপুর ২:২৮ মিনিটে ব্লগার মরুভূমির জলদস্যু লিখেছেন আবার কোন দিন বৃষ্টিতে ডুব দিবো পুকুরের জলে.... (ছবি ব্লগ)
পোস্টটিতে ঈদ ভ্রমণের গল্পের সাথে তার পারিবারিক সুন্দর সুন্দর ছবি শোভা পাচ্ছে। দেখে আসুন পোস্টটি। একই দিনে তার ১১ টা ৩৬ মিনিটে রাজ আশোক ফুলের দারুণ রিভিউ লিখেন।


০৮ ই মে, ২০২২ বিকাল ৩:০৩ মিনিটে ব্লগার মোহাম্মাদ আব্দুলহাক লিখেছেন"সদাত্মা"
মাত্র পৌনে ছয় লাইনে শিরোনাম সহ সর্বমোট ১০০ টি শব্দের মাধ্যমে সদাত্মার অভিনব বিশ্লেষণ পড়তে দারুণ লাগলো। সাথে নোংরাদের প্রতি তিরস্কারের অভিনব বহিঃপ্রকাশ ভালো লাগলো।


০৮ ই মে, ২০২২ বিকাল ৩:৫৮ মিনিটে ব্লগার নূর আলম হিরণ লিখেছেন স্মৃতি থেকে যেসব আজো ভাবায় আমায়(৩)
চমৎকার লিখেছেন। শিরোনাম দেখেই বুঝা যাচ্ছে পোস্টটি তে অতীতের স্মৃতি ভেসে উঠেছে। উনার এলাকার এক ভিত্তি শালীর কোটি টাকা দান করার স্মৃতি , স্কুলে সিভিল ড্রেসে যাওয়ার স্মৃতি , তার পুকুরে ডুবে যেতে যেতে বেচে যাওয়ার স্মৃতির সুন্দর বর্ণনা। পড়ে আসুন পোস্টটি।


০৮ ই মে, ২০২২ বিকাল ৪:৫১ মিনিটে ব্লগার নূর মোহাম্মদ নূরু লিখেছেন পাল্টে যাও পাল্টে দাও!! শিরোনামে অসাধারণ একটি কবিতা।
পোস্টে দেশের ক্ষমতাধর চোর ডাকাত, লুটেরা পণ্য মজুদ কারী , ঠকবাজ প্রতারক দের প্রতি তীব্র ক্ষোভ প্রকাশিত হয়। সুন্দর কবিতাটি পড়ে নিন।

০৮ ই মে, ২০২২ বিকাল ৪:৫৭ ব্লগার প্রতিদিন বাংলা লিখেছেন টিটি`র বরখাস্ত আদেশ প্রত্যাহার:রেল মন্ত্রী (মনে হয় দয়া করেছে)
মন্ত্রী সুজন অনেস্ট টিটিকে বরখাস্ত করার পর আবার তার চাকুরী ফিরিয়ে দিতে বাধ্য হওয়ার ঘটনা ফুটে উঠেছে পোস্টে।

০৮ ই মে, ২০২২ বিকাল ৫:৩৬ মিনিটে বর্তমান সময়ে সামুর জনপ্রিয় ব্লগার লিস্টের শীর্ষে অবস্থানকারী ব্লগার সোনাগাজী লিখেছেন নিশিরাতের ভিখেরী শিরোনামে দারুণ একটি পোস্টে। পোস্টে তার মাধ্যমে মেরিকায় বসবাস কারী একটি কালো ভিখারি মেয়ের কর্মসংস্থান জোগাড় হওয়ার সুন্দর বাস্তব গল্প ফুটে উঠেছে। পোস্টটি পড়ুন ভালো লাগবে।

০৮ ই মে, ২০২২ সন্ধ্যা ৬:০৯ মিনিটে ব্লগার তানভীর রাতুল লিখেছেন কিভাবে হতে হয় বাংলাদেশী-অভিবাসী শিরোনামে সুন্দর একটি কবিতা। ৭৬ লাইনের দীর্ঘ কবিতায় দেশের প্রতি প্রীতি ভালোবাসা ফুটে উঠেছে। দীর্ঘ হলেও কবিতার শব্দচয়ন বেশ ভালো লেগেছে।

০৮ ই মে, ২০২২ সন্ধ্যা ৬:৩৫ মিনিটে ব্লগার তন্দ্রা বতী এনাক্ষী লিখেছেন কবে হবে পরিত্রাণ? শিরোনামে একটি সুন্দর ছন্দময় কবিতা। চরম যাতনায় অতিষ্ঠ বর্তমান জীবন সুখে আবারো ভরের উঠার তীব্র আকাঙ্ক্ষার কথামালা হৃদয় ছুঁয়েছে। ০৮ ই মে, ২০২২ সন্ধ্যা ৬:৩৭ মিনিটে মা শিরোনামে আরও একটি কবিতা লিখেন এই ব্লগার । কবিতায় মায়ের প্রতি ভালোবাসা ফুটে উঠেছে।

০৮ ই মে, ২০২২ সন্ধ্যা ৭:২৮ মিনিটে ব্লগার স্বপ্নবাজ সৌরভ লিখেছেনবিকালের আলো নিভে যায় গাঙচিলের ডানায়.....
ওয়ারফেজ এর অবাক ভালোবাসা গানটি শুনেন নি এমন লোক কম আছে। বাবনা করিমের অমর গান অবাক ভালোবাসা গানটির সৃষ্টির কাব্যিক বিবরণ রয়েছে পোস্টে।

০৮ ই মে, ২০২২ সন্ধ্যা ৭:৫১ মিনিটে ব্লগার সায়েমার ব্লগ লিখেছেন সুন্দর কবিতা আম্মা সমগ্র
কবিতায় মা দিবসে মায়েদের প্রতি গভীর ভালোবাসা প্রকাশ পেয়েছে কবিতায় ।


০৮ ই মে, ২০২২ রাত ৮:৩০ মিনিটে ব্লগার শাহ আজিজ লিখেছেন ইলিশ কাহিনী
পোস্টে ৯৫ সালে তার চিংড়ি চাষে বিনিয়োগ ইলিশ নিয়ে সুন্দর স্মৃতিময় গল্পের পাশাপাশি কিভাবে মধ্যস্থ ভোগীরা পণ্যের দাম বাড়িয়ে লুট পাট করে তার শুরুর কাহিনী বিবৃত হয়েছে।


০৮ ই মে, ২০২২ রাত ৮:৪০ মিনিটে ব্লগার সাজিদ উল হক আবির লিখেছেন পাঠ প্রতিক্রিয়া: একশো এক রাতের গল্প ~ শাহীন আখতার আপার নতুন উপন্যাস
পোস্টে গল্প লেখি শাহিন আক্তারের " একশো রাতের গল্প " গল্পটি সম্পর্কে খুব সুন্দর রিভিউ দেয়া হয়েছে।গল্প প্রেমীরা পড়ে আসুন।

০৮ ই মে, ২০২২ রাত ১০:০৬ মিনিটে ব্লগার হিজ মাস্টার ভয়েস লিখেছেন, প্রতি, আমার ধর্ম; প্রযত্নেঃ আমার আমিত্ব
আলোচনা করার মতো সমসাময়িক একটি পোস্ট। পোস্টের শুরুতে প্রতিটি মানুষের ভেতর লুকিয়ে থাকা আপন সত্তাকে জাগ্রত করার উদাত্ত আহবান জানানো হয়েছে। বলা হয়েছে দুনিয়ার মিছে মোহকে যে জয় করতে পেরেছে তার জন্য রয়েছে চীর প্রত্যাশিত জান্নাত। নিজের আমিত্ব জাহির করতে ইবলিশের আস্তা কুড়ে নিক্ষেপের কথা ফুটে উঠেছে। যারাই নিজেরে মুই কি হনুরে হিসেবে জাহির করতে চেয়েছে ইতিহাস তাদের ঘৃণিত করেছে। অহংকার ভুলে সাধারণ হলে ঈশ্বরের সান্নিধ্য লাভের দারুণ বিবরণ রয়েছে পোস্টে।


০৮ ই মে, ২০২২ রাত ১০:১৭ ব্লগার আমি তুমি আমরা লিখেছেন, পরমাণু গল্পসমগ্র-১৬
এটা তার লেখা জনপ্রিয় সিরিজ গল্প পরমাণুর ১৬ তম পর্ব। এ পর্বে উঠে এসেছে মেয়ের অহংকারী বাবার অহংকার। সাথে মানবাধিকার ও ভয়ংকর একটি ভূতের গল্প।

০৮ ই মে, ২০২২ রাত ১০:৩৪ মিনিটে ব্লগার সাইয়িদ রফিকুল হক লিখেছেন ঠাকুর-রবি উঠলো জ্বলে
কবিতায় ফুটিয়ে তুলেছেন বাংলা ভাষাকে অন্ধকার থেকে আলোতে আনার ক্ষেত্রে কবি গুরুর অবদান । রবীন্দ্রনাথ নিঃশ্বাস না ফেললে বাংলা ভাষা এতোটা সুবাস ছড়াত না। তাঁর কাব্য ঢালের ফুল কখনো শুকায় না।



পোস্ট উৎসর্গ ব্লগার মিরোরডডল ও ব্লগার সোনাগাজি । দুইজনে চেয়েছেন আমার পোস্ট প্রথম পাতায় আসুক ।
সর্বশেষ এডিট : ০৯ ই মে, ২০২২ বিকাল ৩:৪২
২৯টি মন্তব্য ২৯টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

কুড়ি শব্দের গল্প

লিখেছেন করুণাধারা, ২৪ শে এপ্রিল, ২০২৪ রাত ৯:১৭



জলে ভাসা পদ্ম আমি
কোরা বাংলায় ঘোষণা দিলাম, "বিদায় সামু" !
কিন্তু সামু সিগারেটের নেশার মতো, ছাড়া যায় না! আমি কি সত্যি যাবো? নো... নেভার!

সানমুন
চিলেকোঠার জানালায় পূর্ণিমার চাঁদ। ঘুমন্ত... ...বাকিটুকু পড়ুন

ধর্ম ও বিজ্ঞান

লিখেছেন এমএলজি, ২৫ শে এপ্রিল, ২০২৪ ভোর ৪:২৪

করোনার (COVID) শুরুর দিকে আমি দেশবাসীর কাছে উদাত্ত আহবান জানিয়ে একটা পোস্ট দিয়েছিলাম, যা শেয়ার হয়েছিল প্রায় ৩ হাজারবার। জীবন বাঁচাতে মরিয়া পাঠকবৃন্দ আশা করেছিলেন এ পোস্ট শেয়ারে কেউ একজন... ...বাকিটুকু পড়ুন

তালগোল

লিখেছেন বাকপ্রবাস, ২৫ শে এপ্রিল, ২০২৪ সকাল ৯:৩৫


তু‌মি যাও চ‌লে
আ‌মি যাই গ‌লে
চ‌লে যায় ঋতু, শীত গ্রীষ্ম বর্ষা
রাত ফু‌রা‌লেই দি‌নের আ‌লোয় ফর্সা
ঘু‌রেঘু‌রে ফি‌রে‌তো আ‌সে, আ‌সে‌তো ফি‌রে
তু‌মি চ‌লে যাও, তু‌মি চ‌লে যাও, আমা‌কে ঘি‌রে
জড়ায়ে মোহ বাতা‌সে ম‌দির ঘ্রাণ,... ...বাকিটুকু পড়ুন

মা

লিখেছেন মায়াস্পর্শ, ২৫ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৩৩


মায়াবী রাতের চাঁদনী আলো
কিছুই যে আর লাগে না ভালো,
হারিয়ে গেছে মনের আলো
আধার ঘেরা এই মনটা কালো,
মা যেদিন তুই চলে গেলি , আমায় রেখে ওই অন্য পারে।

অন্য... ...বাকিটুকু পড়ুন

কপি করা পোস্ট নিজের নামে চালিয়েও অস্বীকার করলো ব্লগার গেছে দাদা।

লিখেছেন প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন, ২৫ শে এপ্রিল, ২০২৪ দুপুর ২:১৮



একটা পোস্ট সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশ আগে থেকেই ঘুরে বেড়াচ্ছে। পোস্টটিতে মদ্য পান নিয়ে কবি মির্জা গালিব, কবি আল্লামা ইকবাল, কবি আহমদ ফারাজ, কবি ওয়াসি এবং কবি... ...বাকিটুকু পড়ুন

×