নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নাস্তিক ও রাজাকার মুক্ত ব্লগ

আমি তুমি আমরা

লেখার সর্বস্বত্ব সংরক্ষিত।আমার অনুমতি ছাড়া এই ব্লগের লেখা কোথাও প্রকাশ করা যাবে না।

আমি তুমি আমরা › বিস্তারিত পোস্টঃ

পরমাণু গল্পসমগ্র-১৪ঃ দীর্ঘশ্বাস

১৩ ই জুন, ২০২১ রাত ১:৩০

রাত প্রায় একটা বাজে।
শুয়ে পড়ব, পর্দা টানতে গিয়ে হঠাৎ বাইরে চোখ পরল। জানালা দিয়ে রাস্তার ওপারে হাবিবের দোকানটা দেখা যায়। এখনো আলো জ্বলছে ওখানে।
প্রায় বছর ছয়েক আগে, ভার্সিটিতে একদিন আড্ডার মাঝখানে ওকে আমার স্বপ্নের কথা বলেছিলাম। বিশাল একটা ফার্মেসী দেব, যেখানে ন্যায্যমূল্যে সব ওষুধ বেঁঁচব প্রেস্ক্রিপশান দেখে, মুখের কথায় না। চব্বিশ ঘন্টা খোলা থাকা সেই দোকানে গরীবদেরকে ফ্রী ওষুধ দেব, থাকবে হোম ডেলিভারীর সুবিধাও। আরও কিছু আইডিয়া শেয়ার করেছিলাম হাবীবের সাথে, আমার নিজেরই এখন মনে নেই সেসব।
ফাইনাল ইয়ারে থাকতে বাবা মারা যাওয়া হাবীব আমার সেই আইডিয়া নিয়ে আজ সফল ব্যবসা দাড় করিয়ে ফেলেছে, আর পাশ করার চার বছর পরেও বাবার হোটেলে খাওয়া আমি এখনও বিসিএস ক্যাডার হওয়ার স্বপ্নে বুঁদ হয়ে আছি।
-কিরে, এখনো ঘুমাসনি? কাল না তোর মডেল টেস্ট আছে? ডাইনিং থেকে বাবার কন্ঠ শুনতে পাই।
-এইতো, যাচ্ছি।
লাইটটা অফ করে দেই।
জানালার পর্দা টানতে গিয়ে নিজের অজান্তেই একটা দীর্ঘশ্বাস বেরিয়ে আসে। সেটা কি কয়েকবার বিসিএস দিয়েও ক্যাডার হতে না পারার ব্যর্থতায় নাকি কোন এককালে দেখা স্বপ্নটার অপমৃত্যুতে-আমি নিজেও বুঝে উঠতে পারি না।

গল্পঃ দীর্ঘশ্বাস
১৩.০৬.২০২১


=-=-=-=-=-=-=-=-=-=-=-=-=-=-=-=-=-=-=-=-=-=-=-=-=-=-=-=-=-=-=-=-=-=-=-=-=-=-=-=-=-=-=-=-=
সিরিজের বাকি পর্বগুলোঃ
পরমাণু গল্পসমগ্র-১
পরমাণু গল্পসমগ্র-২
পরমাণু গল্পসমগ্র-৩
পরমাণু গল্পসমগ্র-৪
পরমাণু গল্পসমগ্র-৫
পরমাণু গল্পসমগ্র-৬
পরমাণু গল্পসমগ্র-৭
পরমাণু গল্পসমগ্র-৮
পরমাণু গল্পসমগ্র-৯
পরমাণু গল্পসমগ্র-১০
পরমাণু গল্পসমগ্র-১১
পরমাণু গল্পসমগ্র-১২
পরমাণু গল্পসমগ্র-১৩
পরমাণু গল্পসমগ্র-১৪

মন্তব্য ৩২ টি রেটিং +৭/-০

মন্তব্য (৩২) মন্তব্য লিখুন

১| ১৩ ই জুন, ২০২১ রাত ১:৫৩

আমি সাজিদ বলেছেন: গল্পের চরিত্রের বিসিএস পার না হওয়ার দুঃখের চেয়ে আমাকে বরং এটা ভাবাচ্ছে, এই বাবা পূর্ণবয়স্ক ছেলের চাকরির কোচিং এর মডেল টেস্টের খবরও রাখেন! স্যালুট।

আর কতো বাপ! পায়ে ধরে চাই মাফ।

১৩ ই জুন, ২০২১ রাত ৮:০৪

আমি তুমি আমরা বলেছেন: আজকাল অনেক বাবা-মা ছেলেমেয়ের চাকরির কোচিং এর খবর রাখেন। বিসিএস এখন যতটা চাকরি কিংবা প্রজাতন্ত্রের সেবা-তারচেয়ে অনেক বেশি স্ট্যাটাস সিম্বল।

২| ১৩ ই জুন, ২০২১ রাত ১:৫৫

সামিউল ইসলাম বাবু বলেছেন: সুন্দর। চলতে থাক ধারাবাহিক

১৩ ই জুন, ২০২১ রাত ৮:০৫

আমি তুমি আমরা বলেছেন: মন্তব্যের জন্য ধন্যবাদ সামিউল ইসলাম বাবু :)

৩| ১৩ ই জুন, ২০২১ রাত ১:৫৬

আমি সাজিদ বলেছেন: ক্যাডারই কেন হতো হবে? একটা কিছু দাঁড় করাক না কেন গল্পের চরিত্র? যেহেতু ওষুধের ব্যবসা করার ইচ্ছে, সেটাই মুঠোফোনে নিয়ে আসুক।

১৩ ই জুন, ২০২১ রাত ৮:২০

আমি তুমি আমরা বলেছেন: সমস্যা হচ্ছে আমাদের মানসিকতায়। নিজের চেষ্টায় কিছু দাড় করানো জন্য শ্রম কিংবা সময়-কোনটাই আমরা ইনভেস্ট করতে রাজি নই। আমরা ভাবি কোনরকমে এমপি থ্রি আর কারেন্ট এফেয়ার্স মুখস্থ করে একবার ক্যাডার হতে পারলেই কেল্লা ফতে-এরপর চারপাশের সবাই "স্যার, স্যার" করে মুখে ফেনা তুলে ফেলবে।

৪| ১৩ ই জুন, ২০২১ রাত ২:১০

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: আপনার গল্প দেখলেই মনে হয় থ্রিলার টাইপ কিছু হবে। পড়া শুরু করেছিলাম সেভাবেই খুঁটিয়ে খুঁটিয়ে - এত ছোট লেখাটায় কোথায় আবার কী ক্লু মিস করে যাই :)

একটা ছেলে, যখন বেশ কয়েকবার বিসিএস দিয়েও কোয়ালিফাই করতে পারে নি, তার মন এমনিতেই বিমর্ষ থাকবে। পরের দিন একটা মডেল টেস্ট। মানসিক চাপ তো ছিলই, অন্তত মনের খুব সূক্ষ্ম একটা কোণে হলেও। এই অবস্থায় নিজের আইডিয়ার অপমৃত্যু না, যখন দেখা যায় নিজের আইডিয়াটা অন্যে কাজে লাগিয়েছেন, অথচ নিজে এখনো কিছুই প্রতিষ্ঠা পান নি, বুক থেকে একটা দীর্ঘশ্বাস বেরিয়ে আসবে। বাস্তব জীবনেও এমন পরিস্থিতিতে খুঁজে বের করা মুশকিল হবে, এ দীর্ঘশ্বাসটা আসলে কীসের জন্য। আম মনে করি, সব ব্যর্থতার একটা কালমিনেশন পয়েন্ট সৃষ্টি হয় এই জানালা দিয়ে বাইরের দোকানটা দেখার সময়। অমনি একটা দীর্ঘশ্বাস বেরিয়ে আসে।

একটু মেপে দেখুন তো, আপনার গল্পের চাইতে কমেন্টের সাইজ বড়ো হইয়া গেছে নাকি :)

ভালো লিখেছেন।

১৩ ই জুন, ২০২১ রাত ৮:৩৩

আমি তুমি আমরা বলেছেন: আসলে থ্রিলার লেখাটা বেশ পরিশ্রমের ব্যাপার। অনেক খুটিনাটি খেয়াল রাখতে হয়। সব প্লটহোল বন্ধ করে দিয়ে একটা জমজমাট সমাপ্তি টানা বেশ কঠিন ব্যাপার। সেজন্যই ওদিকে কম যাই, ড্রামার দিকে থাকার চেষ্টা করি।

আমি মূলত এই দীর্ঘশ্বাসের অযৌক্তিকতা তুলে ধরতে চেয়েছি। ফাইনাল ইয়ারে বাবা হারানো একটা ছেলে যদি ব্যবসা দাড় করাতে পারে, তবে যে ছেলের মাথার ওপর এখনো তার বাবার ছায়া আছে, সে কেন তার স্বপ্নের পেছনে ছুটতে ভয় পাবে? পরিবার-সমাজের চাপে কেন তাকে আর দশজনের মত বিসিএস এর পেছনেই ছুটতে হবে?

৫| ১৩ ই জুন, ২০২১ রাত ২:২০

এস এম মামুন অর রশীদ বলেছেন: বাবার হোটেলে খাওয়া যুবকের দীর্ঘশ্বাস দীর্ঘ হওয়ার কথা নয়। গল্পের এ অংশে প্লট দুর্বল; বাকিসব ভালো।

১৩ ই জুন, ২০২১ রাত ৮:৩৬

আমি তুমি আমরা বলেছেন: বাবার হোটেলে খাওয়া অনেককেই দীর্ঘশ্বাস ছাড়তে দেখেছি। কেউ না খেতে পেয়ে দীর্ঘশ্বাস ছাড়ে, আবার কাচ্চির আলুটা ছোট বলেও কারও কারও দীর্ঘশ্বাস বের হয়।

৬| ১৩ ই জুন, ২০২১ ভোর ৬:৪৮

কামাল১৮ বলেছেন: অনুগল্পটি পড়ে ভালো লাগলো সাথে ৪ নং বিশ্লেষণী কমেন্ট।

১৩ ই জুন, ২০২১ রাত ৮:৩৮

আমি তুমি আমরা বলেছেন: মন্তব্যের জন্য ধন্যবাদ কামাল১৮।

৭| ১৩ ই জুন, ২০২১ সকাল ৯:১৪

ইসিয়াক বলেছেন:

অনেকটা এরকম ঘটনা আমার জীবনে ঘটেছিল। আমার দেওয়া পরামর্শ মত আমার খুব কাছের এক বন্ধু অনেক বড় ব্যবসা দাড় করিয়েছিল, যখন বুঝলো আমার পরামর্শ বা সাহায্যের প্রয়েজন ফুরিয়েছে তখন সে আমার সাথে বাজে আচরণ শুরু করে।আমি তখনও বেকার সেই বেকারত্ব নিয়ে হাসাহাসি খোঁচাখুঁচি শুরু করে। এরকম দীর্ঘশ্বাস আমিও ফেলেছিলাম। আহত হয়েছিলাম নূন্যতম কৃতজ্ঞতা বোধ নেই দেখে।

গল্প ভালো লাগলো।

শুভকামনা রইল।

১৩ ই জুন, ২০২১ রাত ৮:৪২

আমি তুমি আমরা বলেছেন: এই ব্যাপারটা আমাকে খুব অবাক করে। প্রয়োজন ফুরিয়ে গেলেই তীর্যক মন্তব্য আর অপমান, আবার প্রয়োজনের সময় ঠিকই "জ্বি হুজুর" করে ছুটে আসবে। আয়নার সামনে দাঁড়িয়ে নিজের চেহারা দেখে এদের মনে কি নূন্যতম ঘৃণার উদ্রেক হয় না?

৮| ১৩ ই জুন, ২০২১ সকাল ১০:১৩

সোহানী বলেছেন: আপনার অনুগল্পগুলো অসাধারন।

১৩ ই জুন, ২০২১ রাত ৮:৪৩

আমি তুমি আমরা বলেছেন: ধন্যবাদ প্রিয় ব্লগার। ভাল আছেন আশা করি।

৯| ১৩ ই জুন, ২০২১ দুপুর ২:৩২

কল্পদ্রুম বলেছেন: গল্পের চরিত্রের প্রতি আমারও দীর্ঘশ্বাস।

১৩ ই জুন, ২০২১ রাত ৮:৪৪

আমি তুমি আমরা বলেছেন: গল্পের চরিত্রের প্রতি একাত্মতা বোধ করছেন জেনে ভাল লাগল।

গল্পপাঠে ধন্যবাদ, কল্পদ্রুম।

১০| ১৩ ই জুন, ২০২১ রাত ৮:১৫

আরইউ বলেছেন:



আমিও থ্রিলার আশা করেছিলাম। গল্প ভালো লেগেছে।

১৩ ই জুন, ২০২১ রাত ৮:৪৭

আমি তুমি আমরা বলেছেন: গল্প ভাল জেনে খুশি হলাম আরইউ।

থ্রিলার হবে হয়ত আগামীবার। সে পর্যন্ত নাহয় অপেক্ষায় থাকি।

ভাল থাকুন। শুভকামনা রইল। :)

১১| ১৩ ই জুন, ২০২১ রাত ৮:২০

ঢাবিয়ান বলেছেন: খুব ভাল লাগলো

১৩ ই জুন, ২০২১ রাত ৮:৪৮

আমি তুমি আমরা বলেছেন: আপনার ভাল লাগায় অনুপ্রাণিত হলাম প্রিয় ঢাবিয়ান।

ভাল থাকুন। শুভকামনা সবসময়।

১২| ১৩ ই জুন, ২০২১ রাত ৮:৪৪

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: আমি মূলত এই দীর্ঘশ্বাসের অযৌক্তিকতা তুলে ধরতে চেয়েছি। দারুণ একটা বিষয় কিন্তু। এরপর যা বলেছেন, তাতে বিষয়টা পরিষ্কার হয়েছে, লেখক হিসাবে আপনি বিষয়টা কীভাবে দেখতে চান। তবে, আমার মনে হয়, পাঠকমনকে এদিকে ধাবিত করার জন্য গল্পে আরো দু-একটা কথা জুড়ে দেয়া দরকার ছিল, যাতে কিছু শ্লেষ বা বিদ্রূপও মেশানো থাকতে পারে এ ছেলের বিসিএস ক্যাডার হওয়ার ব্যাপারে।

১৩ ই জুন, ২০২১ রাত ৮:৫৬

আমি তুমি আমরা বলেছেন: আপনার কথাটা বুঝতে পেরেছি। একাধিকবার বিসিএসে অংশগ্রহণ করেও কৃতকার্য না হওয়া, আশেপাশে উদাহরণ থাকা সত্ত্বেও নিজের স্বপ্নের পেছনে ছোটার মত সাহস করে উঠতে না পারা-গল্পে মূলত ছেলেটার দূর্বলতা আর হাহাকার প্রতিধ্বনিত হয়েছে। পাঠক তার সমব্যথী হবেন, যদিও প্রশ্ন ওঠার কথা ছিল, ও নিজে কিছু করার চেষ্টা করছে না কেন? দুই একটা বিদ্রপাত্মক মন্তব্য কিংবা সংলাপ হয়ত সেই পরিস্থিতি তৈরী করত।

পরামর্শের জন্য ধন্যবাদ প্রিয় ব্লগার। আগামীতে বিষয়টা খেয়াল রাখব।

১৩| ১৩ ই জুন, ২০২১ রাত ১১:৩১

জটিল ভাই বলেছেন:
অনু হয়ে গেছে :D
ভালো লাগলো :)

১৪ ই জুন, ২০২১ সন্ধ্যা ৭:৪২

আমি তুমি আমরা বলেছেন: হ্যা, অণু হয়ে গেছে, তবে সিরিজ শুরু করেছিলাম "পরমানু" দিয়ে। তাই আর নাম বদলাইনি।

মন্তব্যের জন্য ধন্যবাদ। শুভকামনা রইল। :)

১৪| ১৪ ই জুন, ২০২১ রাত ৮:২৯

আহমেদ জী এস বলেছেন: আমি তুমি আমরা,




জীবনটা এমনই!
যা ভাবা হয় তা হয়ে ওঠেনা। যা ভাবা হয়না তা-ই ঝপ করে সামনে এসে দাঁড়ায়। সবুজ ট্রাফিক বাতির মতো বলে যায় -- শুধু এই পথ খোলা, যাও....... আগে বাড়ো...............

সুন্দর লেখা।

১৪ ই জুন, ২০২১ রাত ৯:৫২

আমি তুমি আমরা বলেছেন: সেটাই। কত কিছুই ভাবি, কত স্বপ্ন দেখি, অথচ সামনে এসে দাঁড়ায় সম্পূর্ণ ভিন্ন, নতুন কিছু। আমরাও পথ ধরে এগিয়ে চলি সামনে, নতুন কিছু পাওয়ার আশায়।

অনেকদিন পর আপনার দেখা পেলাম। ভাল আছেন আশা করি। :)

১৫| ১৬ ই জুন, ২০২১ সকাল ১১:৩৪

ফয়সাল রকি বলেছেন: একটি মধ্যবিত্ত জীবন!

১৯ শে জুন, ২০২১ দুপুর ১২:০৮

আমি তুমি আমরা বলেছেন: একটি মধ্যবিত্ত "ভীরু" জীবন :(

১৬| ২৪ শে জুন, ২০২১ রাত ১০:০৪

করুণাধারা বলেছেন: অল্প কিছু কথায় আমাদের অনেকের গল্প বলে গেলেন... এমন কত দীর্ঘশ্বাস প্রতিদিন বাতাসে মিলায়!!

আনুমানিক শব্দ সংখ্যা কত এই গল্পে?

০৩ রা জুলাই, ২০২১ রাত ৯:৩০

আমি তুমি আমরা বলেছেন: সেটাই। এমন কত দীর্ঘশ্বাস প্রতিদিন বাতাসে মিলায়, কে-ই বা তার খবর রাখে?

এই গল্পের শব্দ সংখ্যা ১৬৬।

অনেকদিন পর আপনাকে ব্লগে দেখে ভাল লাগল। ভাল আছেন আশা করি :)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.