somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

যে লেখাগুলো প্রিয়তে নেয়া হয়নি...

১২ ই অক্টোবর, ২০০৯ রাত ১:০৬
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :



সামুব্লগে এমন অনেক এমন পোস্ট আছে যেগুলো অনেক ভালো লাগে কিন্তু প্রিয়তে নেয়া হয় না। আবার কিছু পোস্ট আছে যেগুলো আর্কাইভ করার জন্য সারপোকায় দিয়েছি অথচ তাও প্রিয় লিস্টে রাখা হয়নি। জানিনা কেন, কোনও পোস্ট প্রিয়তে নেয়ার ব্যাপারে আমার মধ্যে একটু আলসেমি কাজ করে। এটাকে আলসেমি না বলে অবশ্য কিপ্টামিও বলা যেতে পারে (আমি টাকা পয়সার ব্যাপারে তেমন কিপ্টা না কিন্তু পোস্ট প্রিয়তে নেয়ার ব্যাপারে বোধহয় একটু কিপ্টা আছি)। B-) সবাই তো নিজের প্রিয় পোস্টের লিঙ্কগুলো জমিয়ে একটা পোস্ট দেয়, আমি ভাবলাম আমি নাহয় আমার অনেক পছন্দের কিন্তু প্রিয়তে না নেয়া পোস্টগুলো নিয়ে একটা পোস্ট দিই।

১. আডানা --- এই গল্পটা এত সুন্দর, প্রথমবার পড়ে আমি খুব অবাক হয়েছিলাম, অনেক পরে সারপোকাতেও দিয়েছিলাম কিন্তু প্রিয়তে নেয়া হয়নি। প্রিয় ব্লগার ও সুহৃদ গৌতম বাবুর প্রায় সব লেখাই আমার খুব প্রিয়। এ ব্যাপারে অজুহাত দিতে গেলে বলতে হয়, নিতে গেলে তো সবই প্রিয়তে নেয়া যায়, তাই কিছু কিছু নেয়া হয়েছে আর কিছু কিছু বাদ পড়ে গেছে।

২. নুশেরা আপার পোস্টগুলোর ক্ষেত্রেও ঠিক একই যুক্তি খাটে। প্রিয় তো অনেক পোস্টই, কিন্তু এখন যেটার কথা মনে পড়ছে সেটা হলো অটিজম নিয়ে কিছু কথা ... আচ্ছা এই পোস্টটার কথা বলছি কেন, এটাতো প্রিয়তে আছে! আসলে এই পোস্টটা পড়ে অনেক কেঁদেছিলাম, তাই আর যেটার কথাই বলি না কেন, এটা বাদ দেয়া যাবে না।

৩. আরো একটা পোস্ট অনেক প্রিয় (শিরিন সুলতানা সাজি আপার ) কিন্তু লিঙ্ক দিতে পারলাম না, খুব সম্ভবতঃ আপা ওটা ড্রাফট করে ফেলেছেন। কিছুদিন আগে সাজি আপা তাঁর ভাগ্নে, তাঁর নিজের সন্তানের মত যাকে তিনি অকালে হারিয়েছেন তাঁকে নিয়ে একটা পোস্ট দিয়েছিলেন, কি যে কষ্ট হয়েছিলো পোস্টটা পড়ে, বলে বোঝানো যাবে না। আমি জানি না আপা আমার এই পোস্ট দেখবেন কিনা, যদি দেখেন তবে তাঁকে বারবার অনুরোধ করবো পোস্টটা ফিরিয়ে আনার।

আপডেটঃ সাজি আপা আমার এই পোস্ট দেখে ওনার ঐ পোস্টের লিঙ্কটা দিয়ে গেছেন, সেটা হলো তাওহিদ এর কাছে চিঠি...

৪. আমার মৃত্যু পরবর্তী চিঠি --- এই অনেক কষ্টের আর অনেক ব্যথাভরা পোস্টটা অনেকেরই প্রিয় তালিকায় আছে। এই লেখাটা আমার পড়ার সৌভাগ্যই হয়েছে খুব রিসেন্টলি, আর যথারীতি প্রিয়তে নেয়া হয়নি। তবে হয়তো আর এভাবে বেশিদিন রাখা যাবে না, নিয়ে আসতে হবে ঘরে।

আচ্ছা দুঃখের পোস্টগুলোর কথা বেশি বলা হয়ে যাচ্ছে, অন্য পোস্টগুলোর কথা বলি একটু।

৫. প্রচুর টেকি পোস্ট আসে ব্লগে, যাঁরা এগুলো দেন তাঁদের প্রতি অশেষ কৃতজ্ঞতা এগুলো দিয়ে আমাদের মত নাদানদের হেল্প করার জন্য। এরকমই একটা হচ্ছে ছোটভাই নির্ভয় নির্ঝরের ২টি অতি খাঁটি প্রিমিয়াম লিংক জেনারেটর - একটি দ্বিমুখী এবং অপরটি বহুমুখী!! --- এগুলো রেখেও হয়তো বিশেষ লাভ হবে না (যে স্পিড আমার নেটের!) :( তবু রাখতে পারলে কিন্তু খুবই ভালো। :D

৬. আরেকটা টেকি কিন্তু খুব ভালো পোস্ট হচ্ছে ছোটভাই ণাপিষের এসেছে Google Earth 5 - ঘুরে আসুন সাগর তলদেশ, মঙ্গল গ্রহ আর অতীত থেকে –-- খুবই ঝাক্কাস পোস্ট, গুগল আর্থ নিয়ে কত ঘাঁটাঘাঁটি করেছি কিন্তু এটাই জানতাম না যে গুগল আর্থের নতুন ভার্শন দিয়ে আকাশ সাগরতল মঙ্গলগ্রহ এতকিছু দেখা যায়... জটিলস্য জটিল! :)

৭. প্রিয় পানুভচের পরজনমে হইও রাধা--- এই পোস্টটা আমার কেন প্রিয় সেটা এই পোস্টের কন্টেন্ট এবং ৭ নম্বর কমেন্ট আর সেটার রিপ্লাই দেখলেই বোঝা যাবে। B-)

৮. আমি আছি,সে নেই! --- এই পোস্ট তায়েফ যখন দেয় তখন আমি ভিজিটর মাত্র, রেজিস্টার্ড ব্লগার নই। এত ইচ্ছে করেছিলো একটা- মাত্র একটা কমেন্ট করতে, কিন্তু পারিনি। পরে যখন কমেন্ট করার দিন এলো তখন কমেন্ট করা হয়নি, প্রিয়তেও নেয়া হয়নি, কিন্তু সেই ভালোলাগাটুকু একটুও নষ্ট হয়নি।

৯. ফারহান দাউদের কত অজানারে! --- এই জাতীয় সায়েন্টিফিক ফ্যাক্ট আমার অসম্ভব প্রিয়, সবসময় এরকম কিছুই খুঁজি। ছাত্রী হিসেবে বরাবর সেসব শিক্ষক/ শিক্ষিকাদেরকেই সবচেয়ে বেশি ভালো লেগেছে এবং লাগে যাঁরা সায়েন্সের (প্রধানতঃ ফিজিক্স এবং ম্যাথ) থিওরিটুকু ছাড়াও এইসব অজানা কিন্তু বিস্ময়কর তথ্যগুলোই তুলে আনতে পারেন।

১০. আরেকটা ব্যতিক্রমী পোস্টের কথা বলি (ব্যতিক্রমী কারণ এটাও প্রিয় তালিকায় আছে) ব্যক্তিগতভাবে আমি রাগসঙ্গীতের খুব (খুব মানে একেবারে সেইরকম!) অনুরাগী হওয়ায় ইমন জুবায়ের ভাইয়ের রাগসঙ্গীত নিয়ে পোস্টগুলো প্রতিটিই আমার ভালো লাগে, আর একেবারে ঈদের চাঁদ পাওয়ার মত খুশি হয়েছিলাম যখন তিনি বাগেশ্রী রাগ নিয়ে একটা পোস্ট দিয়েছিলেন । এটা শুধু যে আমার প্রিয়তে জমানো আছে তাই নয়, আমি প্রায়ই এই পোস্টের রাগগুলো শুনি, বিশেষ করে বাঁশি আর তবলার কম্বিনেশনে একটু দ্রুতলয়ে ত্রিতালের ওপর করা যে ডুয়েটটা আছে ওটা তো আমার জান! আচ্ছা, রাগ নিয়ে যে পোস্টগুলো প্রিয়তে নেই কিন্তু ভালো লাগে এরকম কয়েকটার কথা বলি

রাগের নাম: মারবা বা মাড়োয়া (Marwa)

ভোর বেলার স্নিগ্ধ রাগ: ভৈরব।

শিবরঞ্জনী: গভীর বিরহের রাগ

১১. মনির হাসানের পুরুষতান্ত্রিকতার ধ্বজভঙ্গ সমাজতত্ত্বঃ “নারীর ইজ্জতই তার প্রধান সম্বল”--- হায়রে, জ্ঞান হওয়া বয়স থেকে কেবল এই কথাগুলোই চিন্তা করে আসছি, অথচ আজও লিখে উঠতে পারলাম না।

১২. কাঙাল ছোটমামার গান ব্লগ : কাভি কাভি মেরে দিল মে খ্যায়াল আতা হ্যায় - মুকেশ/লতা মুংগেশকর --- প্রায়ই ইচ্ছে করে এই পোস্টটা ওপেন করে ঐ ভয়ঙ্কর রোমান্টিক গানটা একটু শুনি, একটু দেখি... কিন্তুতে প্রিয়তে নেয়া হয়নি, তাই আর...

১৩. অসংখ্য ভালো ভালো ছবি ব্লগ আছে এখানে, বলে শেষ করা যাবে না, তবু দু’একটা বলি... নষ্ট মাথার দুষ্ট বালিকার এরকম আঁকতে পারলেতো হইতোই! স্টিভ হ্যাঙ্কস এর আরও কিছু ছবি- প্রাপ্ত বয়স্কদের জন্য

রানা'র Richard S Jhonson’s Paintings

কিংবা বৃত্তবন্দী দাদুর ... চিত্রগ্রাফী অনেক সুন্দর এই পোস্টগুলো, চোখের আরাম বলা যেতে পারে। :)

১৪. দোস্ত আহমেদ রাকিবের চাইছি তোমার বন্ধুতা সিরিজের সবগুলো লেখাই একই সাথে খুব মজার, আবার স্মৃতিময়তায়ও ভরপুর।

১৫. ম্যাভেরিক দা'র পোস্টগুলোর কথা নতুন করে কি আর বলবো! একেকটা পোস্ট দিয়ে তিনি নিজেই নিজেকে ছাড়িয়ে যাচ্ছেন বারংবার... তবে ওনার ইতিহাস বা মিথ জাতীয় পোস্টগুলোর তুলনায় গাণিতিক বা ম্যাথমেটিক্যাল পোস্টগুলোই আমার বেশি ভালো লাগে, যদিও যথারীতি প্রিয়তে নেয়া হয় না। :(

১৬ . যতই সাহিত্যপ্রেমী হই না কেন, কবিতা তো একফোঁটাও বুঝি না, তাই তেমন একটা পড়াও হয় না। আজকাল অবশ্য চেষ্টা করছি এই অচলাবস্থা নিরসনের (গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মত নাকি? ;) )। ঠিকমত না বুঝলেও মাঝেমাঝে অনেকের কবিতাই ভালো লাগে, এই মুহূর্তে একজন কবির নাম মনে পড়ছে তিনি হলেন কবি তমিজ উদ্দীন লোদী

১৭. আজ একটা কবিতা পড়ে এত ভালো লাগলো যে সেটা এই তালিকায় না নিলে বড় অপরাধ হয়ে যাবে; সেটা হলো কবি আকাশ অম্বরের আনন্দ।তুমি। (কবি অবশ্য জোরগলায় দাবি করেছেন এটি কবিতা নয়, আর উনিও নাকি কবি নন!) :)

১৮. ছোটভাই বোহেমিয়ান কথকতা ব্লগার হিসেবে তুলনামূলকভাবে নতুন হলেও তার লেখার হাত যে খুবই সম্ভাবনাময় সেটা সে অলরেডি একটা লেখায় খুব ভালোভাবে প্রমাণ করে দিয়েছে, আর সেটা হলো বাজার অথবা পাত্র পাত্রী বিষয়ক কথোপকথন (এটাও প্রিয়তে নেয়া হয়নি) :(

১৯. এই ব্লগে একজন ব্লগার আছেন যিনি নিজ চেষ্টায় কৌতুক তৈরী করেন, সংগ্রহ করেন এবং পোস্টে সেগুলো দিয়ে আমাদের বিনোদিত করেন, তিনি হচ্ছেন ব্লগার তুষার আহাসান। ইনার সবকিছু হাসির বিষয় নয় সিরিজটার সাথে আমরা কমবেশি সবাই পরিচিত (যে সিরিজে এত মজার মজার জোক আছে, কিভাবে যে তার নাম এমন হলো এটা ভাবলেই আমার সবচেয়ে মজা লাগে)। :D

২০. চলচ্চিত্র বিষয়ক খুব ভালো কিছু পোস্টের মধ্যে একটির কথা না বললেই নয়, সেটি হচ্ছে মেহরাব শাহরিয়ারের মুক্তিযুদ্ধ ভিত্তিক সিনেমা :: হতাশা , ক্ষোভ আর কষ্টের উপাখ্যান --- আমাদের মুক্তিযুদ্ধ সংগ্রামকে পরিপূর্ণভাবে চলচ্চিত্রে তুলে ধরার ক্ষেত্রে পরিচালকদের ব্যর্থতা নিয়ে অতৃপ্তির কথা।

২১. অ্যান্ড লাস্ট বাট নট দ্য লিস্ট... হামাগুড়ির আগুনের গান --- কিছুকিছু রোমান্টিক লেখা আছে যেগুলো পড়লে মাথা ঠিক রাখা খুবই দায় হয়ে পড়ে! (আমি রোমান্টিক কাহিনী/কবিতা/লিরিকের খুবই পাংখা, আর এরকম রোমান্টিক লেখা এই ব্লগে অনেকগুলো আছে, সব লিঙ্ক দিতে গেলে কিন্তু এই পোস্ট ডিকশনারি হয়ে যাবে!)

২২. মেইডস(MAIDS) নতুন শতাব্দীর ভয়াবহতম রোগ,সাবধান!!!! (সাথে একটা কেস স্টাডি বোনাস!) --- পুরাই হা হা প গে! =p~

হামাগুড়ির অবশ্য আরও একটা পোস্ট আছে যেটা অনেক প্রিয় অথচ প্রিয়তে নেই, কিন্তু সেটার নাম বলা ঠিক হবে না কারণ এনিটাইম আমি ওটাতে হলুদ বাতি জ্বালিয়ে দিতে পারি! :P

এছাড়াও আরও কিছু কিছু পোস্ট আছে যেগুলোতে আমি কোনও না কোনওভাবে জড়িয়ে গেছি, সেগুলোর কথাও এখানে প্রণিধানযোগ্য, কারও পোস্টে এভাবে নিজের নাম দেখলে কিছুটা লজ্জা করে আবার খুব ভালোও লাগে, এগুলোও প্রিয়তে রাখতে ইচ্ছে করে কিন্তু রাখা হয় না... (এইবারে কিন্তু পোস্ট চরম ‘আমিময়’ হয়ে যাবে)! /:)

ফারা তন্বীর তাজা কলমে লিখলাম কত শত না বলা কথা...আমি এক স্বপ্নকথক ---পোস্ট শুরুই হয়েছে আমার নাম দিয়ে! !:#P

আশরাফ মাহমুদের ঈদ ও পূজা উপলক্ষে একখানা স্বপ্নদৃষ্ট পোস্ট (দ্বিতীয়াংশ) ---আহা কি মধুর পঁচানি! :P

বাবুনি সুপ্তি’র ~*মেহেদি নকশা*~ ---এটা নাকি আমাকে দেখে উদ্দীপ্ত হয়ে লেখা! :)

অনন্ত দিগন্তের সামু ব্লগার বন্ধুদের বাড়িতে অন্তুর পদার্পন অতঃপর ... (ইহা আরেকটি কাল্পনিক রিয়েলিটি পোষ্ট) ---কিভাবে কিভাবে যেন এখানে আমি ঢুকে পড়েছি, নিজের অজান্তেই! ;)

দোস্ত তায়েফের আবোল তাবোল- ৭ (বদনা বন্দনা! সুশীল সমাজের সভ্যগণের প্রবেশ কঠোরভাবে নিষিদ্ধ।) --- পোস্টের একেবারে নিচের অংশটা দেখুন! :P

গৌতম রায়ের রাঙ্গামাটি ভ্রমণ: পথের কথা --- আবারও ব্যতিক্রম, তবু এই পোস্টের নাম কেন উল্লেখ করলাম সেটা পোস্টের শেষাংশ আর ৬ নম্বর কমেন্টের রিপ্লাই দেখলেই বোঝা যাবে। ;)

হুম... মনে হয় না এই পোস্ট খুব সহজে শেষ হবে, শুধু মনে হবে এটা বাদ পড়ে গেলো ওটা বাদ পড়ে গেলো... এডিটিং চলতে থাকবে চলতেই থাকবে... আপনাদেরও এরকম থাকলে নিশ্চিন্তে শেয়ার করুন। পছন্দে মিলে গেলে সানন্দে অ্যাড করে নেয়া হবে। :)



*****************************************************
*****************************************************

পাঠক ব্লগাররা আমার অনুরোধ রক্ষা করে তাঁদের পছন্দগুলো খোলাখুলি জানিয়েছেন। যে পছন্দগুলোকে এখানে যোগ করতে পেরে সুখীবোধ করছি সেগুলোর একটা তালিকা দিয়ে দিলামঃ

ব্লগার হাসান মাহবুবঃ

১. ব্লগার মুনমুনের নোংরা মেয়ে --- সত্য কথনের প্রবল ধারালো চাবুক

২. ব্লগার এ. এস. এম. রাহাত খানের স্রোতের বিপরীতে একজন টাইপিস্টের জীবন সংগ্রাম --- আমাদেরই চেনা-পরিচিত কিছু হতভাগ্য মানুষের কথা

৩. ব্লগার মেহবুবার বই মেলা এবং আমার কন্যারত্ন --- আহা, প্রতিটি মায়ের সন্তান যদি এমন হত!

৪. ব্লগার ক-খ-গ এর প্রিয় নাজমুল এবং সাঁঝবাতির রুপকথা, কিছু অনুচ্চারিত প্রশ্নের উত্তর --- কিছু কিছু কষ্ট থাকে যেগুলো অনিবার্য, চাইলেও তাদের এড়ানো যায় না।

৫. ব্লগার (অ)গাণিতিকের তারার ফুল (কল্পগল্প) --- যে গল্পের শুরুটা খুব মজার কিন্তু শেষটা বড় বেদনার।

৬. ব্লগার অক্ষরের রবীন্দ্রনাথ আমাকে কি দিয়াছেন........ ---- রবীন্দ্রনাথের মর্ম, কিন্তু মারাত্মক পাঙ্খা স্টাইলে! =p~

৭. ব্লগার রাজ মোঃ আশরাফুল হক বারামদীর বাস্তবের পাটাতনে স্বপ্ন দেখার অপরাধ ( ব্লগার শয়তান ভাইয়ের প্রতি নিবেদিত) --- একেবারে স্তব্ধ করে দেবার মত একটা লেখা

৮. ব্লগার সৌম্য এর অগুনিত মেহেরের গল্প --- আবারও ব্যতিক্রম, এটা আমার প্রিয় তালিকায় আছে তাই দেবো না ভেবেছিলাম, কিন্তু হামাগুড়ি সাজেস্ট করার পরে আর না দিয়ে পারলাম না। এটাও আমার সেই ভিজিটর জীবনে ভালো লাগা একটা লেখা, কমেন্ট করার অসীম ইচ্ছে থাকলেও পারিনি। অসংখ্য মানুষকে আমি এই পোস্টটা মেইল করেছিলাম পড়ার জন্য, আমি চেয়েছিলাম সবাই জানুক এই ঘটনাটা, সবাই আলোড়িত হোক এভাবেই।

ব্লগার মুক্ত বয়ানঃ

১. ব্লগার মাহবুবা আখতারের শাজাহান সাজুর মা মারা গেছেন... --- পুরুষ বা নারী নয়, প্রতিটি মানুষের উচিত এই পোস্টটি পড়া।

এছাড়াও কমেন্ট#১২০ এ আরো দু'টো ভালো লেখা আছে, আগ্রহীরা পড়ে দেখতে পারেন। :)

আমার নিজের আপডেটঃ

১. ফেরারী পাখি আপা'র তো কত ভালো ভালো লেখা আছে, অথচ এই অন্ধকার ঘষে আগুন লেখাটাই কেন জানি না খুব বেশি ভালো লেগে গেলো। :)

২. এই জাতীয় লেখা প্রিয়তে কেন, কোথাওই ঠাঁই পাবার কথা নয়, তবু দিয়ে দিলাম (আসলে এখন পর্যন্ত এমন একবারও হয়নি যে এই পোস্ট পড়ে হাসতে হাসতে গড়াগড়ি যাইনি ) =p~

৩. আবারও ব্লগার নির্ভয় নির্ঝরের টেকি পোস্ট কিছু প্রয়োজনীয়-অপ্রয়োজনীয় সফটওয়্যার। - বেশিরভাগই নিজের ব্যবহার করার অভিজ্ঞতা থেকে দেয়া। --- কয়েকটা পর্ব আছে এটার। আমি নিজে অলসতার কারণে কাজে লাগাতে পারিনি কিন্তু পোস্টগুলো আমার খুবই ভালো লেগেছে। আপনাদেরও ভালো লাগবে এবং কাজে লাগাতে পারবেন আশা করি। :)

৪. ব্লগার সোহানা মাহবুবের চিলেকোঠার এক চিলতে স্বপ্ন --- আহা কি স্বপ্ন স্বপ্ন ছায়া ছায়া মায়া ভরা একটা লেখা... আমার মত চিলেকোঠাপ্রেমীদের জন্য অবশ্যপাঠ্য!

৫ কবি নির্ঝর নৈঃশব্দ্যের গল্প: মা, খুকি এবং আকাশে দুইটি চাঁদ --- কি একটা গল্প! ... কি অদ্ভুত, কি সুন্দর, কি বিস্ময়কর একটা গল্প!
সর্বশেষ এডিট : ২৮ শে অক্টোবর, ২০০৯ রাত ৩:২৯
২০৪টি মন্তব্য ১৮৪টি উত্তর পূর্বের ৫০টি মন্তব্য দেখুন

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

ভাবছিলাম ২ লক্ষ ব্লগ হিট উপলক্ষে ব্লগে একটু ফান করব আড্ডা দিব, কিন্তু এক কুৎসিত অপব্লগার সেটা হতে দিলোনা।

লিখেছেন মোহাম্মদ গোফরান, ১৮ ই মার্চ, ২০২৪ রাত ৮:০৫



এটি ব্লগে আমার ২৬০ তম পোস্ট। এবং আজকে আমার ব্লগের মোট হিট ২০০০০০ পূর্ণ হয়েছে। আমি আনন্দিত।এই ছোট ছোট বিষয় গুলো সেলিব্রেট করা হয়তো ছেলে মানুষী। কিন্তু... ...বাকিটুকু পড়ুন

গল্প: সম্পত্তি

লিখেছেন সাইয়িদ রফিকুল হক, ১৮ ই মার্চ, ২০২৪ রাত ৯:৫৪



গল্প:
সম্পত্তি

সাইয়িদ রফিকুল হক

আব্দুল জব্বার সাহেব মারা যাচ্ছেন। মানে, তিনি আজ-কাল-পরশু-তরশু’র মধ্যে মারা যাবেন। যেকোনো সময়ে তার মৃত্যু হতে পারে। এজন্য অবশ্য চূড়ান্তভাবে কোনো দিন-তারিখ ঠিক করা নেই।... ...বাকিটুকু পড়ুন

শয়তান বন্দি থাকলে শয়তানি করে কে?

লিখেছেন সাখাওয়াত হোসেন বাবন, ১৮ ই মার্চ, ২০২৪ রাত ১০:২০



রমজানে নাকি শয়তানকে বেধে রাখা হয়,তাহলে শয়তানি করে কে?

বহুদিন পর পর ব্লগে আসি এটা এখন অভ্যাসে পরিনত হয়েছে। বেশ কিছু বয়স্ক, মুরুব্বি, সম বয়সি,অল্প বয়সি একটিভ কিছু ব্লগার... ...বাকিটুকু পড়ুন

বয়কট বাঙালি

লিখেছেন অপু তানভীর, ১৯ শে মার্চ, ২০২৪ রাত ১২:২৪



কদিন পরপরই আমাদের দেশে বয়কটের ঢল নামে । অবশ্য তাতে খুব একটা কাজ হয় না । বাঙালির জোশ বেশি দিন থাকে না । কোন কিছু নিয়েই বাঙালি কখনই একমত... ...বাকিটুকু পড়ুন

“রোজা” নিয়ে গবেষণা করে নোবেল পুরষ্কার পেয়েছিলেন জাপানের চিকিৎসা বিজ্ঞানী ‘ইউসোনরি ওসুমি’।

লিখেছেন মোঃ মাইদুল সরকার, ১৯ শে মার্চ, ২০২৪ সকাল ১১:৫০




‘রোজা’ ফারসি শব্দ, আরবিতে ‘সওম’। ভারতের রাজনীতিতে ‘অনশন’। ইংরেজিতে ‘ফাস্ট’। কিন্তু মেডিকেলের পরিভাষায় রোজার কোনও নাম ছিল না ও মেডিকেল বই গুলোতে রোজা’র বিশেষ কিছু গুণাগুণও উল্লেখ ছিল... ...বাকিটুকু পড়ুন

×