somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

এই ব্লগটি স্থগিত অথবা বাতিল করা হয়েছে

আলোচিত ব্লগ

দু'টো মানচিত্র এঁকে, দু'টো দেশের মাঝে বিঁধে আছে অনুভূতিগুলোর ব্যবচ্ছেদ

লিখেছেন মোহাম্মদ গোফরান, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ১২:৩৪


মিস ইউনিভার্স একটি আন্তর্জাতিক সুন্দরী প্রতিযোগিতার নাম। এই প্রতিযোগিতায় বিশ্বের বিভিন্ন দেশের সুন্দরীরা অংশগ্রহণ করলেও কখনোই সৌদি কোন নারী অংশ গ্রহন করেন নি। তবে এবার রেকর্ড ভঙ্গ করলেন সৌদি... ...বাকিটুকু পড়ুন

আমার প্রফেশনাল জীবনের ত্যাক্ত কথন :(

লিখেছেন সোহানী, ২৮ শে মার্চ, ২০২৪ সকাল ৯:৫৪



আমার প্রফেশনাল জীবন বরাবরেই ভয়াবহ চ্যালেন্জর ছিল। প্রায় প্রতিটা চাকরীতে আমি রীতিমত যুদ্ধ করে গেছি। আমার সেই প্রফেশনাল জীবন নিয়ে বেশ কিছু লিখাও লিখেছিলাম। অনেকদিন পর আবারো এমন কিছু নিয়ে... ...বাকিটুকু পড়ুন

আমি হাসান মাহবুবের তাতিন নই।

লিখেছেন ৎৎৎঘূৎৎ, ২৮ শে মার্চ, ২০২৪ দুপুর ১:৩৩



ছোটবেলা পদার্থবিজ্ঞান বইয়ের ভেতরে করে রাত জেগে তিন গোয়েন্দা পড়তাম। মামনি ভাবতেন ছেলেটা আড়াইটা পর্যন্ত পড়ছে ইদানীং। এতো দিনে পড়ায় মনযোগ এসেছে তাহলে। যেদিন আমি তার থেকে টাকা নিয়ে একটা... ...বাকিটুকু পড়ুন

মুক্তিযোদ্ধাদের বিবিধ গ্রুপে বিভক্ত করার বেকুবী প্রয়াস ( মুমিন, কমিন, জমিন )

লিখেছেন সোনাগাজী, ২৮ শে মার্চ, ২০২৪ বিকাল ৫:৩০



যাঁরা মুক্তিযদ্ধ করেননি, মুক্তিযোদ্ধাদের নিয়ে লেখা তাঁদের পক্ষে মোটামুটি অসম্ভব কাজ। ১৯৭১ সালের মার্চে, কৃষকের যেই ছেলেটি কলেজ, ইউনিভার্সিতে পড়ছিলো, কিংবা চাষ নিয়ে ব্যস্ত ছিলো, সেই ছেলেটি... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। সাংঘাতিক উস্কানি মুলক আচরন

লিখেছেন শাহ আজিজ, ২৮ শে মার্চ, ২০২৪ সন্ধ্যা ৭:০৪



কি সাঙ্ঘাতিক উস্কানিমুলক আচরন আমাদের রাষ্ট্রের প্রধানমন্ত্রীর । নাহ আমি তার এই আচরনে ক্ষুব্ধ । ...বাকিটুকু পড়ুন

নির্বাচিত ব্লগ

দ্য অরিজিনস অফ পলিটিক্যাল জোকস

লিখেছেন শেরজা তপন, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ১১:১৯


রাজনৈতিক আলোচনা - এমন কিছু যা অনেকেই আন্তরিকভাবে ঘৃণা করেন বা এবং কিছু মানুষ এই ব্যাপারে একেবারেই উদাসীন। ধর্ম, যৌন, পড়াশুনা, যুদ্ধ, রোগ বালাই, বাজার দর থেকে শুরু করে রাস্তার কুকুরের হাল হকিকত নিয়েও অনেকে বেশ সিরিয়াস দেখা যায় কিন্তু রাজনৈতিক আলোচনা শুরু করতে চাইলেই বলেন ‘ভাই প্লিজ নো পলিটিক্স’ যে কোন পার্টিতে এইটা সবচেয়ে বড় নো-নো বিষয়। তবুও, নৈমিত্তিক আলোচনার সময় এমন একটি গুরুত্বহীন বিষয় হওয়া সত্ত্বেও, এটি কিন্তু তামাশার জন্য এক নম্বর খোরাক। রাজনৈতিক বিদ্রুপ এই শ্লেষাত্মক কৌতুকগুলো আড্ডায় বা আলোচনায় অন্যরকম এক মশলা দেয়।কৌতুকের ব্যঙ্গাত্মক অংশটুকু কাউকে (এই ক্ষেত্রে একজন রাজনীতিবিদ)... ...বাকিটুকু পড়ুন

মেহেদী নামের এই ছেলেটিকে কি আমরা সহযোগীতা করতে পারি?

লিখেছেন ইফতেখার ভূইয়া, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ১০:০৪


আজ সন্ধ্যায় ইফতার শেষ করে অফিসের কাজ নিয়ে বসেছি। হঠাৎ করেই গিন্নি আমার রুমে এসে একটি ভিডিও দেখালো। খুলনার একটি পরিবার, ভ্যান চালক বাবা তার সন্তানের চিকিৎসা করাতে গিয়ে হিমশিম খাচ্ছে। পুরো ভিডিওটি দেখে আমার বেশ খারাপ লেগেছে। আমি নিজেও একজন বাবা তাই এ জাতীয় বিষয়গুলো আমার কাছে বরাবরই বেশ স্পর্শকাতর মনে হয়। ভিডিওটি দেখেই আমি সিন্ধান্ত নিয়েছি পরিবারটিকে কিছু আর্থিক সহায়তা করবো।



ইউটিউবে ভিডিওটির নিচে ডিবিসি নিউজ পরিবারটির সাথে যোগাযোগের নাম্বার দিয়ে রেখেছে। দেরী না করে ফোন দিলাম, ছেলেটির বাবা ফোন ধরলেন। বেশ কিছু কথাবার্তা হলো। তিনি নিজেই জানালেন ঐ নাম্বারেই বিকাশ ও নগদ এ্যাকাউন্ট আছে। জিজ্ঞেস করলাম তাদের চারজনের... ...বাকিটুকু পড়ুন

ইফতারির ঠিক আগ মুহূর্তে

লিখেছেন রিয়াদ( শেষ রাতের আঁধার ), ২৮ শে মার্চ, ২০২৪ বিকাল ৩:৫৩


ইফতারির বাকি আধা ঘন্টা, আমি দাঁড়িয়ে আছি বাইকের জন্য। বাসায় পৌছাতে পারলে বাসায় ইফতারি করব, না হয় রাস্তায়। এমন অবস্থায় এক ছেলে আমার হাতে প্যাকেট দুটো ধরিয়ে দিলো। আমি বললাম, কী এগুলা?
ছেলেটা উত্তর দিলো, যারা বাসায় পৌছাতে পারবে না ইফতারির আগে বা রাস্তায় ইফতারি করবে, তাদের জন্য আমাদের কোম্পানি থেকে ফ্রি ইফতারি দেয়া হচ্ছে।
আমি থ্যাংক ইউ বলে প্যাকেট দুইটা নিয়ে নিলাম। খেয়াল করে দেখলাম, রাস্তায় আরও অনেকের হাতে দুইটা করে এই কেকের প্যাকেট। অপরিচিত কোম্পানি, নিশ্চিত কোম্পানির মার্কেটিং করছে।

বাইক পেয়ে গেলাম। চলা শুরু করলাম বাসার উদ্দেশ্যে। পুলিশ প্লাজার কাছাকাছি এসে বাইকওয়ার বাইক থেকে, কিছু একটা পড়ে যাওয়াতে বাইক... ...বাকিটুকু পড়ুন

আমি হাসান মাহবুবের তাতিন নই।

লিখেছেন ৎৎৎঘূৎৎ, ২৮ শে মার্চ, ২০২৪ দুপুর ১:৩৩



ছোটবেলা পদার্থবিজ্ঞান বইয়ের ভেতরে করে রাত জেগে তিন গোয়েন্দা পড়তাম। মামনি ভাবতেন ছেলেটা আড়াইটা পর্যন্ত পড়ছে ইদানীং। এতো দিনে পড়ায় মনযোগ এসেছে তাহলে। যেদিন আমি তার থেকে টাকা নিয়ে একটা কারেন্ট এফেয়ার্রস আর তিন গোয়েন্দার ৮৩ নাম্বার ভলিউম টা কিনে বাসায় ফিরেছি। একে তো বইটি ভালো লাগে নি। আমাকে করা তার তিরস্কার টা খুব স্পস্ট এখনো। হয়তো একা সংসার চালানোর ব্যাপারটি তাকে খুব সাবধানী করে রেখেছিলো। এই কারণে নিছক গল্পের বই কিনে আনা তার পছন্দ হয়নি। তার একজন সাকসেসফুল ব্রিলিয়ান্ট ছেলের দরকার ছিলো। যেখানে আমি ছিলাম পড়াশোনা বিমুখ একজন।

আমাদের বাসায় যারাই আসতেন তারাই আমার ব্যাপারে মাকে বলতেন,... ...বাকিটুকু পড়ুন

শান্ত উপকূলীয় শহর হুয়া-হিন।

লিখেছেন র ম পারভেজ, ২৮ শে মার্চ, ২০২৪ সকাল ১০:০৬



গত বছর নভেম্বরে একটি প্রশিক্ষণ কর্মশালায় অংশগ্রহণের জন্য থাইল্যান্ডের শান্ত উপকূলীয় শহর হুয়া-হিনে গিয়েছিলাম। প্রতিদিন সকাল থেকে সন্ধ্যা পযর্ন্ত সেশন থাকার কারণে চারিদিকে ঘোরাঘুরি সম্ভব হয়নি। ক্লান্ত হয়ে হোটেলে ফিরে ফ্রেশ হয়েই আবার রাতে টিম ডিনার করে রুমে গিয়ে ঘুম। তবে হোটেলটি সমুদ্রের ধারে হওয়ায় রুম থেকে সমুদ্রের সৌন্দর্য উপভোগ করা যেত। রুমের বারান্দা আর করিডর থেকে কতগুলি ছবি তুলেছিলাম যেগুলি দিয়ে আজকের ছবি ব্লগ সাজানো।

















থাইল্যান্ড ভ্রমণে গিয়ে হুয়া-হিনে যেতে চাইলে ব্যাংকক থেকে বিভিন্ন অপশন রয়েছে। ব্যাংকক থেকে হুয়া-হিনের দিকে বাস সাউথার্ন বাস টার্মিনাল (সাই তাই মাই) থেকে ছেড়ে যায়। ব্যাংককের... ...বাকিটুকু পড়ুন