somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

somewhereinblog.net আপডেট ভাবনা: যেভাবে সামুর পুনঃজন্ম হতে পারে। পর্ব-২-সামু ব্লগ ভাবনা সংকলন ।

২৫ শে জুন, ২০২০ বিকাল ৩:৪৫
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

ব্লগ বিষয়ে যারাই লিখেছেন তাদের লিংক যুক্ত করার চেষ্টা থাকবে । এই পোস্টটি পড়ে যেন ব্লগ সংক্লান্ত প্রায় সকল ধারণা নিতে পারে ,সেই চেষ্টা থাকবে। somewhereinblog.net বাজেট ভাবনা: যেভাবে সামুর পুনঃজন্ম হতে পারে।

সময়টা অলস দুপুরের । ব্লগার ইমন জুবায়ের চা’হাতে বসে আছেন । উদাস মনে উদাস দুপুরে উদাস কিছু ভাবছেন। একটু পরেই যোগ দিলেন ব্লগার রাজামশাই । যখন দেখলেন ইমন ভাইয়ের মন গভীর ভাবনায় মগ্ন তখন তিনি আর কথা বললেন না । শুবোধ বালকের মত বসে পত্রিকার পাতা উল্টাতে লাগলেন । আমিও নিরবতা ভঙ্গ করছি না । কি যেন এক প্রশান্তির নিরবতা যেন ভাঙ্গলেই সেই প্রশান্তিটা চিরতরে বিলীন হয়ে যাবে। ইমন জুবায়ের চা পান শেষ করবেন । রাজামশাইয়েরও পত্রিকা পড়া শেষ হয়ে যাবে । তখন কি নিরবতা ভঙ্গ হয়ে যাবে ? সেটা ভেবে আমি কিছু পছন্দের বই টেবিলে এনে রাখলাম। কিন্তু কথা কোনো শব্দ করলাম না । ইমন জুবায়ের চা শেষ করে ,আমার দিকে তাকিয়ে মুচকি হাসলেন। সাথে আমিও । বললেন ‘ রাকু,আজ কি পণ করেছ ,কোনো কথা বলবে না’’,? এদিকে রাজামশাই বললেন ‘রাকু, তোর আজগুবি প্রশ্ন করা শুরু কর । সামনে ফুল নিয়ে দারুণ পোস্ট রেডি করেছি । তোকে উৎসর্গ করব। তাই নাকি ? ইমন ভাই আজ সামুর গল্প শুনি ওর কাছ থেকে । ইমন ভাই মাথা নেড়ে সম্মতি দিলেন।
www.somewhereinblog.net/blog এর কি খবর। আমি তো অনেক দিন ব্যস্ততার কারণে খোঁজ খবর রাখতে পারি না । তবে হ্যাঁ মিস করি ব্লগারদের । ঠিক আছে তাহলে তুমি ব্লগের গল্পই বল আজ। আমি মনে মনে ভাবলাম । এই সুযোগটিই খোঁজছি আমি ,কখন বলবো ,কিভাবে বলবো। আমি অভিমানের সুরে বললাম, ‘আমার বিশ্বাস হয় না ,‘আপনারা যে এই ব্লগে কোন দিন ব্লগিং করেছেন,। কিভাবে এত সুনামের সাথে ব্লগিং করার পরও কেউ একদম ব্লগিং শব্দটা থেকে বিচ্ছিন্ন হয়ে যায়! সেটা আগে জানা ছিল না। রাজামশাই বললেন‘তোর আর ন্যাকামিটা গেল না রে,’।

আমি যা বলবো ,আপনারা শুনে অবাক হবেন । হয়তো তা বিশ্বাস হতেও কষ্ট হতে পারে । আমি একদমেই যেন দীর্ঘ একটি শ্বাস নিয়ে বলতে শুরু করলাম । আগের সামু আর এখনকার সামু মেলাতে পারবেন না । তবে কল্পনার চোখে এঁকে নিতে পারেন। বাংলাদেশে টপ ৫ মোস্ট ভিজিটেড একটি সাইটের নাম সামু । নিয়মিত ভাবেই ম্যাগাজিন প্রকাশ হচ্ছে। ব্লগাররা নিয়মিত লিখছেন । এখন তো কিশোর আলোর সাথে পাল্লা দেবার উপক্রম হয়েছে। ৫০ হাজার ভিজিটর নিয়মিতই ব্লগে পড়ছে। পোস্টও অনেক মান সম্মত । ব্লগ কর্তৃপক্ষ এখন অনেক সচেতন । মান সম্মত লেখক তৈরিতে এখন এই ব্লগ আগের যে কোনো সময়ের চেয়ে সেরা সময় পার করছে। শুধু এটাই না । যারা ভালো লিখেন ,তারা নিয়মিত সম্মানি পাচ্ছে। কলেজ-বিশ্ব বিদ্যালয়ের শিক্ষার্থী থেকে শুরু করে চাকুরিজীবীরাও বাড়তি উপার্জনের চিন্তা নিয়ে ব্লগে আসে। সেই সাথে ব্লগের নিবেদিত ব্লগাররা তো আছেই। তারাও লিখছে । সার্পোট দিয়ে যাচ্ছে। সামু আরেকটি কাজ খুব ভালো ভাবে পাঁচ বছর যাবত করছে চ্যালেন আইয়ে ‘ব তে ব্লগার’ নামে একটি অনুষ্ঠান প্রযোজনা করছে। সেখান থেকে নতুন নতুন ব্লগার উঠে আসছে।
বলো কি রাকু ? অবাক হয়ে তাকিয়ে ইমন ভাই আমাকে বললেন। আমি খানিক থামলেই ।আবার শুরু করলাম। সে দিন ঢাকার একটি বিশ্ব বিদ্যালয়ে ভর্তি ফি না দেওয়ার জন্য শেষ মুহূর্তে টেকনাফের ‘ অরু’ কেঁদে কেঁদে বের হচ্ছিলেন। সেই মুহূর্ত আবার কে যেন মোবাইলে ধারণ করে ,ফেসবুকে ছেড়ে দেয়। ভাইরাল হয়ে যায়। সে খবর মডারেটর ‘মিশমি ’ পাঁচ মিনিটের মধ্যেই জানতে পারে। তিনি সে ক্যাম্পাসেরেই একজন শিক্ষিকা । সামহোয়্যারইন ব্লগের পক্ষ হয়ে এগিয়ে আসলেন । বুকে জড়িয়ে আদর করতে করতে গাড়িতে করে নিয়ে ভর্তি করালেন । সাথে সাথে তিনিও ভাইরাল। সামু কমলাপুর ,সূর্যনগর , সুতাং রেল স্টেশন সহ সারা দেশে পাঁচটি স্কুল পরিচালনা করছে। স্কুলের খরচ সামুর । মূলত পথ শিশুদের জন্যই গড়া। এগুলো কাজ করছে শিক্ষানবিশ ব্লগার এবং শিক্ষার্থীরা । তারাও কিছু পাচ্ছে।

শুনলে অবাক হবেন এখন ব্লগারদের মানুষ ভয় পায় না ,ছোঁয়ে দিতে চায়। সামাজিক কার্যক্রমে এতটাই জড়িয়ে পড়ছে ব্লগাররা।
এর মধ্যেই রাজামশাই বললেন এই নে, পানি খেয়ে নে বেটা। আসলেই পিপাসা লেগে গিয়েছিল । :D আচ্ছা রাকু বলোতো এত কিছু তো বিশাল বাজেটের ব্যাপার সেপ্যার । নুন আনতে পানতা শেষ অবস্থা । খোলাসা কর তো ।
ভাইয়া.. সে সব সমস্যা মিটে গেছে সেই কবে । খোঁজ খবর রাখলে তো জানবেন । মায়া নেই কোনো ব্লগের প্রতি । যখন সোনালী যুগের পর ব্লগটি ধুঁকছিল তখন কিছু ব্লগার এগিয়ে আসে । তারা ডোনেট করে । তা দিয়েই পুনঃজন্মের পথ চলা। প্রথমে তো ব্লগ আপডেটের কাজে বিরাট অর্থ ব্যয় হয়। এই যেমন :
১। নোটিফিকেশন ঝামেলা । ২।পোস্ট ড্রাফট জনিত সমস্যা । ৩। ছবি পোস্ট করলে প্রথম পাতার অনেক জায়গা দখল করে নেওয়া (এখন ছবি পোস্ট করলে এটা হয় না ,সর্ব্বোচ একটি পোস্ট বড় আকারে শো করে ) ইত্যাদি ইত্যাদি ।
মূলত স্পনসরদের আগ্রহ এবং সামাজিক যোগাযোগ মাধ্যমের প্রসারে উপার্জিত অর্থ দিয়েই আজকের সামু । মজার ব্যাপার হলো সামুহোয়্যারইনব্লগ এখন শক্তিশালী প্রকাশকও।

একটু ভিন্ন আঙ্গিকে বলার চেষ্টা করলাম । কল্পচোখে এমনই দেখি। এবার একটু সরাসরি আসা যাক।

১। সামুর উপরের কোন অংশে এনিমেডেট টেক্সট দেওয়া যেতে পারে । সব সময় চলমান থাকবে সেগুলো । এখানে থাকবে এ মাসের সেরা ব্লগার ,সেরা লেখা , সেরা গঠনমূলক মন্তব্য , ব্লগের কোনো বিজ্ঞতি ,মাসিক সর্বাধিক আলোচিত ও পঠিত ইত্যাদি দেওয়া যেতে পারে ।

২। প্রসঙ্গ মেনু
এখানে এনিমেটেড ড্রপ ডাউন মেনু আনা যেতে পারে । বিষয় ভিত্তিক ব্লগ টা ড্রপ ডাউনে নিয়ে আসা যায় । বা সেখানেও থাকতে পারে।নতুন কিছু মেনু যোগ করা যেতে পারে ।

২। সম্পদাকীয় ---
একদম ছোট থেকে শুরু করে বিখ্যাত পত্র পত্রিকা ,ম্যাগাজিনের একটি অপরিহার্য অংশ সম্পাদক । যার গ্রহণযোগ্যতা এবং দক্ষতা আছে এমন একজন কে এই দায়িত্ব দেওয়া যায় । তিনি মাসিক বা সাপ্তাহিক ভিত্তিতে বিভিন্ন লেখা লিখবেন । তিনিই থাকবেন কার্যত নির্বাহী । ব্লগের সকল কাজের তদারকি তিনিই করবেন । মডারেটর প্যানেল এবং অন্যান্য প্যানেল তাঁর নিকট
দ্বায়বদ্ধ থাকবে ।

৩। অতিথি লেখক
মাসিক ভিত্তিতে একজন অতিথি লেখককে সম্পাদক আমন্ত্রণ করবেন । তিনি ব্লগে বিশেষ লেখা দিবেন। এতে পাঠক ও ব্লগাদের জন্য ভিন্ন স্বাদ দিবে আশা করি । অথিতি লেখক হতে হবে প্রভাবশালী এবং গ্রহণযোগ্যতা আছে এমন । এমন একটি মেনু রাখা যায় কিনা ভাবা যেতে পারে ।

৪। শোক প্রকাশ পাতা প্রসঙ্গে
এখানে খেলার সময় আমরা স্কোর বোর্ড দেখাতে পারি । এই সেবাটা খুব জনপ্রিয়তা পেয়েছে। আমি পাঠকদের কথা ভেবে করা যায় কিনা ভাবা যায়।

৫।প্রসঙ্গ আলোচিত ব্লগ
এখানে সর্বাধিক মন্তব্যপ্রাপ্ত,সর্বাধিক লাইকপ্রাপ্ত ,সর্বাধিক পঠিত --এভাবে দুইটি করে পোস্ট আলোচিত ব্লগে থাকছে । আমার মতে একটি রাখা। যদি দুইটি করেই রাখা হয় তাহলে সর্বাধিক বলার প্রয়োজন দেখছি না । আলোচিত ব্লগের নিচে নির্বাচিত ব্লগ যোগ করা যায়।

৬। এপ্সে ভিপিএন সেবা প্রসঙ্গে
সামু বারবার ব্যান হবার অভিজ্ঞতা হয়েছে। আগামীতে যে হবে না তা বলতে পারছি না । তাই অন্তত এপ্সে যদি একটা ভিডিএন সেবা নিয়ে আসা যায় ,যেখানে সহজে ব্লগাররা ভিপিএন ব্যবহার করে লগ ইন করতে পারবে । তাহলে ব্যান থাকলেও পাঠক অনেকাংশে কমবে না । ঠিক এমন কিছু সাইটে করা যায় কিনা ভাবা যেতে পারে । এগুলো পক্ষে বিপক্ষে বিস্তর আলোচনা হতে পারে ।
কেমন হয় যদি দাবা অনলাইনে দাবা খেলার অপশন যদি ব্লগে নিয়ে আসা যায়।
ব্লগে মন্তব্য ছাড়া খুব একে অন্যের সাথে যোগযোগ হয় আমাাদের । সে ক্ষেত্রে পছন্দের ব্লগাররা অবসরে ,অপর পছন্দের ব্লগারদের সাথে সময় কাটাতে পারবে । ব্লগ মুখী হবে ।

এছাড়াও কিছু নিত্য সমস্যা সেগুলো আপডেট খুব প্রয়োজন ।
৭। নোটিফিকেশন জটিলতা ,

৮। পাসওয়ার্ড পরিবর্তন জনিত জটিলতা ।৯। কোনো অভিযোগ জানানোর প্রক্রিয়া সংক্লান্ত জটিলতা ।

৯। ব্লগে বানান ভুল সংক্লান্ত

১০।একটা ম্যাসেজিং অপশন রাখা যেতে পারে । যাতে ব্লগাররা ব্লগেই নিজেদের মধ্যে যোগাযোগ করতে পারে । এতে ইমেল চেয়ে-দিয়ে যোগাযোগের প্রয়োজন হবে না । ব্লগে থেকেই যোগাযোগ করতে পারবে। ব্লগাররা মতাতম দিয়েছেন এর বিপক্ষে। তাদের যৌক্তিক মতামতকে শ্রদ্ধা প্রদর্শন করেই এ বিষয়ে সিদ্ধান্তে যাবে বলে বিশ্বাস ।

১১। প্রত্যেকের নিজের ব্লগ পাতায় এমন একটি ফিচার যোগ করা যায় যেখানে যারা প্রয়াত ব্লগার এবং সামু তাঁদের দ্বারা সমৃদ্ধ হয়েছে তাদের ব্লগ লিংক থাকতে পারে । ছোট লিস্ট শো করবে । লোড মোর দিলে ক্রমানয়ে আসবে। চার জন ব্লগারের বাই ডিপল্ট সেখানে দেখানে যেতে পারে। এটা করলে যে কোনো ব্লগার প্রতিনিয়ত দেখবে । ভালো কিছু লিখে স্বরণীয় ,বরণীয় পাতায় স্থান করে নেবার বাসনা পেয়ে বসবে। এতে ভালো কিছু দেবার মানসিকতা তৈরি হবে।

১২। আমার পরিসংখ্যান অংশ আপডেট প্রয়োজন:সেখানে নতুন যোগ করা যেতে পারে .ব্যান খেয়েছি,জেনারেল হয়েছি,নির্বাচিত পাতায় গিয়েছি,সর্বাধিক পঠিত,মন্তব্যপ্রাপ্ত পোস্ট দেখানো যেতে পারে ।

১৩। ফেসবুক বাটন এড করা যায় । যারা চাইবে তারা তাদের লিংক এড করে নিতে পারবে।

১৪। ফেসবুক মন্তব্য প্লাগইন ব্যবহার করতে আমি খুব জোর দিয়ে বলবো। এটা করলে সহজে ফেসবুকের পাঠক মন্তব্য করতে পারবে।

১৫। ব্লগের রেজিস্টেশন প্রক্রিয়া সহজ করলে ভাল হয়। খুব কম সময়ে, একবার চেষ্টা করেই নিক নিতে পারছে এমন ব্লগার পাওয়া খুব দুষ্কর । এটা সহজ হওয়া প্রয়োজন ,অবশ্যই তা নিরাপত্তা বজায় রেখে। এটা সম্ভব মান ঠিক রেখেই ।

১৬। পোস্টের শুরুতেই লিখা থাকবে কতটি শব্দ ,কত মিনিট লাগবে পড়তে তা যোগ করা যেতে পারে । বিশ্বের নামী দামী ব্লগ থেকে শুরু করে সাইট এটি ব্যবহার করছে।

১৭। প্রোফাইল এডিট সহজতর করা =সহজে পাসওয়ার্ড পরিবর্তন করা ।

১৮। ব্লগে বাংলা তারিখ,মাস,সালের এবং সময়ের প্রচলন করা জরুরি মনে করি । বাংলা ভাষার বৃহৎ ব্লগ মনে রাখতে হবে।

১৯। বিভিন্ন পাতা সংযোগ করা যেতে ..।সাধারণত যেমনটা থাকে পত্র পত্রিকায়.।কেউ চাইলে সে সবে প্রবেশ করে পড়তে পারবে ।যেমন -প্রযুক্তি,বিজ্ঞান,গবেষণা ইত্যাদি।

২০।প্রথম পাতায় নির্বাচিত পোস্ট,নোটিশ বোর্ড অংশ বাদ দেওয়ার পক্ষে । এখানে নতুন কিছু যোগ করা যেতে পারে । যদি স্বরণীয়,বরণীয় পাতাটি এখানে যোগ করা হয় খুব ভালো হবে মনে করি । কেননা নিজ ব্লগে তো থাকছেই এটা । এতে সৌন্দর্য
বর্ধন হবে সাইটের ।
২১।রাকু হাসান-বারবার পোস্ট আপডেট করলেই অনেক সময় প্রথম পাতায় পোস্ট যায় না । এটি সমাধান করা যায়।


ব্লগ সম্পর্কে অনেক পোস্ট পেলাম সেগুলো পড়ে এখানে যোগ করে দিব। কে কি পরামর্শ দিয়েছেন তা এখানে নাম সহ পাবেন।

সাম্প্রতিক সময়ে ব্লগে অনেক পুরাতন ব্লগাররা ফিরছেন । ইতিবাচক । তাঁরা পরিশ্রমী মৌলিক পোস্ট করা শুরু করছেন । কিন্তু পাঠক কম । মনে পড়ে সেই সোনালী যুগের সোনালু বিকেলের কথা । ব্লগার ফিউশন ফাইভ সাহেবের পোস্টের সূত্রধরে বলতে চাই একদিনে ৩৭ হাজার ৮২৬ জন ভিজিটর ছিল । কোথায় হারিয়ে গেল সেই দিনগুলো। কেন হারিয়ে গেল :( ! নানান তর্ক বির্তক হতে পারে । সে বিষয়ে যাব না। ২০১১ সালের তুলনায় এখন নিশ্চয় ইন্টারনেট ব্যবহারকারী অনেক বেশি। সামুর চেয়ে কম জনপ্রিয় সাইটগুলোতেও অধিক পাঠকের উপস্থিতি চোখে পড়ার মত ।যেখানে আমাদের সাইটের অবস্থান ছিল ২৯৭৫ তম সেখানে ৯ বছরের মাথায় 65,039 তম ।(বিগত নব্বই দিনের তথ্য অনুসারে।) জনপ্রিয়তার বিচারে বাংলাদেশে তখন অবস্থান ছিল শীর্ষ দশে ।এখন ৩৮৭ তম স্থানে।


উপরের ছবিটি দেখে কষ্ট পেয়েছি। একটা সময় বিস্ময়ে আমি লিখছি। তখন সামুতে ছিলাম না। বড় স্বপ্ন নিয়েই এখানে যাত্রা । তখন সবে মাত্র শুরু বিস্ময়ের আর এখন দেখুন সামুর ঘাড়ে নিশ্বাস ফেলছে। ২০২০ সালে গত তিন মাসের পরিসংখ্যান বলছে ৮১ % ভিজিটর বাংলাদেশ থেকে এসেছে। ১০ % ভারত থেকে । বাকি ৯% অন্যান্য দেশ থেকে । মোবাইল ব্যবহারকারীরা যতদিন পর্যন্ত প্রবেশ করতে পারবে না ,আপনি যত ভালোই লিখুন ,পাঠক তেমন পাবেন না । এতে পুরাতন যারা .নতুন করে শুরু করছেন তারাও হতাশ হয়ে যাবে। এই সমস্যাটা সমাধানের করার জন্য হাতজোর করে মিনতি করছি।

ইদীনং ব্লগে সামুর আপডেট নিয়ে খুব আলোচনা করছে ব্লগাররা । কিছু কাজ দেখে মনে হচ্ছে ব্লগ কর্তৃপক্ষও গুরুত্ব সহকারে নিয়েছে। যারা এসব আলোচনায় অংশ গ্রহণ করেছেন তাঁদের কে আমার পক্ষ থেকে সালাম জানাই। বিষয়টি উপভোগ করছি। হ্যাঁ আমরা সামুর আপডেটের দাবি নিয়ে এসেছি। ব্লগ কর্তৃপক্ষ থেকে তো অনন্ত আশ্বাসটাও পেতে পারি ! এবার তো আমাদের স্বপ্ন পূরণ হবে ? এটা ভালোবাসার ব্যাপার সেপ্যার । আমি মনে করি ব্লগাররা ইচ্ছা করলে জোরও করতে পারে ব্লগ কর্তৃপক্ষকে । কেননা তাঁরাই তো প্রাণ। সে জোর বলেন আর দাবি বলেন সেটাকে আমি বির্তকিত মন্তব্য করে নোংরামী করতে চাই না । কোন একজন ব্লগার বলেছিল , সামু একটি লস প্রজেক্ট । বিশ্বাস করবেন সে দিন কষ্ট পেয়েছি। বলিনি কেউ কে কিছু। আজ শেয়ার করলাম । তথ্য জানলেও একটি শান্তি পাওয়া যায়। মানুষ তো স্বপ্নে আর আশা নিয়েই তো বাঁচে ? একটু আশ্বাসও যদি পাই হয়তো শান্ত্বনা দিতে পারব মন কে । আশা নিয়ে টিকে থাকার শান্তিটা কি পাব? হ্যাঁ এই প্রশ্ন আসে মালিক বা ব্লগ কর্তৃপক্ষ কেন আপনাদের কথার জবাব দিবে ? তিনি তো আপনাদের কাছে দ্বায়বদ্ধ নয় ? না,আপনি যদি এই প্রশ্ন রাখেন তাহলে ব্লগীয় যে সম্প্রতি ,বন্ধন ,ভালোবাসা সেটার কোন মূল্যায়ন রইলো না। একমত সে প্রশ্নটা রাখতেই পারে । আমি ১০০ % বিশ্বাস করি ব্লগ অথোরিটি এমনটা ভাবে না।কাকতালীয়ভাবেও যদি এমন হয় ,তাহলে বলবো-ব্লগারদের এসব ভাবনা বন্ধ করা উচিত। প্রশ্ন জাগে সাধারণ ব্লগার হয়ে ব্লগাররা যত সব ভাবছে ..না জানি অথোরিটি ,পর্দার আড়ালে থাকা মানুষগুলো কত কি ভাবছে। সেগুলো জানি না ,আমরা জানার অধিকার রাখি কিনা ,তাও জানি না । পুরান কথা আবারও বলি এ যাত্রায় কি নতুন দিনের স্বপ্ন বুনতে পারি ? কল্প চোখে সামুর যে ছবিটি আঁকবো সেটার তুলি কি হবে ? ফিরতে চাই বীরের মত । পেছনে ফেলতে চাই ২০১১ এর অর্জন । সামু হোক বাংলা ভাষার উইকিপিডিয়া।


বি.দ্র - দ্রুত লিখতে গিয়ে টাইপো থাকতে পারে । একদম নির্ভেজাল ভাবে নিজের মনের ভাবনা গুলো শেয়ার করতে চেষ্টা করেছি। এতে ভুল হলে ক্ষমা করবেন। এবং আমি সংশোধন করে নিব । লিখছি এই জন্যই নিজে এসব থেকে মুক্তি পেতে । ভাবনারা এখন লেখায় এসেছে। হয়তো আরাম পাব । নিচে কিছু লিংক যুক্ত করা হলো । ব্লগ বিষয়ে যারাই লিখেছেন তাদের লিংক যুক্ত করার চেষ্টা থাকবে । এই পোস্টটি পড়ে যেন ব্লগ সংক্লান্ত প্রায় সকল ধারণা নিতে পারে ,সেই চেষ্টা থাকবে। লিংকের কাজ শেষ হয়নি..........।

ব্লগার মাহমুদ রহমান (মাহমুদ) ভাই গুণী ব্লগারদের মন্তব্যের সার সংক্ষেপ করে ২২ নং মন্তব্য করেছেন সে মন্তব্যের কিছু অংশ তুলে ধরলাম এখানে ।

সামুর ব্র্যান্ডিং,সারভাইভাল,ইনভেস্টমেন্ট,প্রমোশনসহ আরো নানাকিছু এর মাধ্যমে কানেক্ট করা যায়।দক্ষ মডারেশন প্যানেল দ্বারা সামুকে অন্য এক উচ্চতায় নিয়ে যাওয়া সম্ভব।এবিষয়ে গুণী কিছু ব্লগার গঠনমুলক পরামর্শ রেখেছিলেন আমার পোষ্টে।

যেমন- সোনাবীজ ভাইয়ের মতে,
(১) ভালো পোস্টগুলো একত্র করাই ‘নির্বাচিত পোস্ট’ বিভাগের উদ্দেশ্য হওয়া উচিত।

(২) দিনের একটা নির্দিষ্ট সময়ে পোস্ট নির্বাচন না করে লেখাটা পাবলিশ হবার সাথে সাথেই নির্বাচিত বিভাগে অন্তর্ভুক্ত করা উচিত।

(৩) কাউকে উৎসাহিত করার উদ্দেশ্যে পোস্ট নির্বাচন করার ব্যাপারটি বাদ দিতে হবে, কারণ, ভালো পোস্ট একত্রিকরণই হলো মূল উদ্দেশ্য।

৪)অনেক ব্লগারের সব লেখাই নির্বাচিত হওয়ার মতো। তাদের লেখাগুলো যাতে মিস না হয়, সেটা খেয়াল রাখতে হবে।

৫)নির্বাচনের ব্যাপারে ‘বিষয়’ যেন কোনো অন্তরায় না হয়- যেমন, কবিতা বা রম্য নির্বাচিত হবে না (কথার কথা), আর্টিকেল বেশি প্রাধান্য পাবে, ইত্যাদি।লেখাটি নির্বাচন করতে হবে এর কোয়ালিটি দেখে।

৬) নির্বাচনের ব্যাপারে নির্দিষ্ট সংখ্যাও যেন বাধা হয়ে না দাঁড়ায়- যেমন, আজকে ১০টি নির্বাচিত পোস্টে যাবে, কাল ১২টি ইত্যাদি। লেখা নির্বাচিত হবে এর কোয়ালিটির বিচারে। দিনের ভালো পোস্টগুলো নির্বাচিত করতে হবে, সেগুলোর সংখ্যা যাই হোক না কেন। এতে, একদিকে যেমন আমরা ভালো পোস্ট এক জায়গায় পাব, অন্যদিকে, মর্যাদার লড়াই ও আক্ষেপ কমে আসবে।
আলোচিত ব্লগ বিভাগটি আমার মতে ঠিক আছে। তবে, একটু টেকনিক্যাল ডেভেলপমেন্টের দরকার আছে। প্রতি ৩ ঘণ্টা পর পর আপডেট হয়, একটা ক্রাইটেরিয়া এমন করা উচিত, যাতে কোনো পোস্ট ‘সর্বাধিক মন্তব্য’ বা ‘সর্বাধিক পঠিত’ বা ‘সর্বাধিক লাইকপ্রাপ্ত’ বিভাগে ৩ ঘণ্টার অধিক সময় না থাকে। প্রথম পাতায় এটা দেখে আমি পোস্টে ক্লিক করি, আমার মতো অনেকেই এমন করেন বলে আমার বিশ্বাস, তাই পোস্ট যত চেঞ্জ হবে, আকর্ষণ তত বাড়বে।

ব্লগার আমি সাজিদ এর মতে,
১)টাইম জোন ভিত্তিক মডু বা একাধিক মডু নিয়োগকে আমি সমর্থন করি। অনেক চমৎকার ব্লগার আছেন যারা আট দশ বছর লিখেছেন, উনারা মডু হতেই পারেন। দরকার হয়, মডু আর সাব মডু করা হোক। কারো রুল থাকবে নির্বাচিততে পোস্ট এপ্রুভ করা, কিন্তু এই ক্ষেত্রে উনাদের পরিচয় গোপন থাকতে হবে।

২) অনেক শ্রদ্ধেয় সিনিয়র ব্লগারদের পোস্ট অটো নির্বাচিত-তে চলে যাওয়া এপ্রুভ করা উচিত। কয়েকটা উদাহরন দেই, শায়মা আপা, প্রফেসর শঙ্কু, শের শায়েরী, জাফরুল মবীন, খায়রুল আহসান সহ অনেকে। এই ক্ষেত্রে সেফ ব্লগারের পর আরেকটা ধাপ এড করা লাগবে - যাদের পোস্ট সরাসরি নির্বাচিত তে যাবে।

৩) দুই নাম্বার পয়েন্টে আমাদের মতো আম ব্লগারদের মন খারাপ হওয়া স্বাভাবিক। আমাদের জন্য অপশন থাকতে পারে- আমাদের পোস্ট মডুর সিলেকশনের মাধ্যমে নির্বাচিততে যাবে। এবং আমাদের জন্য একটা অপশন থাকবে, এতোটা কমেন্ট বা এতোটা পোস্ট হলে বা এতোদিন পর সরাসরি নির্বাচিততে যাওয়ার যোগ্যতা পাওয়া যাবে ( বিনা মডু), এতে আম ব্লগারের পোস্ট করা লাগবে, অন্যের লেখা পড়া লাগবে, আম ব্লগাররা উৎসাহিত হবে।

৪) সামুতে আমি লগইন না করেও একজন ব্লগারের প্রোফাইলে গিয়ে হাতের ডানে মন্তব্যের ঘর থেকে ওই ব্লগার কোথায় কোথায় মন্তব্য করেছেন তা দেখতে পারি। লগইন করেও তা দেখতে পারি। আমি মনে করি, এটাতে ব্লগারের ব্যক্তি গোপনীয়তাটা থাকে না।

ব্লগার সুমন করের মতে,
টিম করে, সময় ভাগ করে মডু টিম নির্বাচন করা উচিত। এতে ২৪ ঘণ্টা সামুতে মডারেশন টিম সক্রিয় থাকবে। তাহলে কোন প্রকার ফ্লাডিং বা অশ্লীল পর্নোগ্রাফি ব্লগে হবে না। এ বিষয়ে একটি কথা মনে পড়ল, একবার সামুতে নোংরা নোংরা ছবি দিয়ে মন্তব্য করা হচ্ছিল। তখন কিন্তু মডু উপস্থিত ছিল না, যদি থাকত তাহলে সাথে সাথে ছবিগুলো মুছে ফেলা যেত। আমি নিজে, ফেবুতে মডুকে বলেছিলাম, তাড়াতাড়ি ব্লগে যান এবং ছবিগুলো মুছে ফেলুন। কেন বলতে হবে? '

ব্লগার জাফরুল মবীন ভাই এর মতে,
১)একজন ব্লগার দিনে ১টির বেশি পোস্ট দিতে পারবেন না।
২)একজন ব্লগার সপ্তাহে ২ বা ৩টির বেশি পোস্ট দিতে পারবেন না।

৩)নির্বাচিত পাতার পোস্ট সিলেকশনে অভিজ্ঞ ও স্বনামধন্য ব্লগারদের জুরি হিসাবে দায়িত্ব দেওয়া যেতে পারে সুনির্দিষ্ট টাইম স্লটে প্রকাশিত পোস্টগুলোর মধ্য থেকে ভালো মানের পোস্ট বাছাই করে সেটা মডারেটরের কাছে পাঠানোর জন্য।মডারেশন প্যানেল এসব বাছাইকৃত পোস্ট থেকে আরেক দফা মান পরীক্ষা করে মানসম্মত পোস্টগুলোকে নির্বাচিত পাতায় দেবেন।

৪)সর্বাধিক মন্তব্য প্রাপ্ত, লাইক প্রাপ্ত ও পঠিত পোস্ট নির্বাচনে কেবলমাত্র নির্বাচিত পাতার পোস্টগুলো বিবেচনা করা উচিৎ।সেরার সেরা পোস্টগুলো এ কলামে থাকলে নন-ব্লগার পাঠকগণ ব্লগের মান সম্পর্কে একটা ভালো ধারণা পোষণ করবেন আশা করা যায়।

৫)নতুন ব্লগারদের মধ্যে যারা ভালো কিছু লেখার চেষ্টা করছেন তাদের এক্সপোজারের জন্য ‘মডারেটর’র পিক’ নামে ফ্রন্ট পেজে একটা কলাম নিদিষ্ট করা যেতে পারে।

ব্লগার সুপার ডুপার এর মতে,
"জানা আপার বিশ্বস্ত ও দক্ষ কিছু ব্লগার বিভিন্ন দেশ বা বিভিন্ন টাইম জোন থেকে মডারেটর হিসেবে নির্বাচন করলে ব্লগে ২৪ ঘন্টায় মডারেটরের উপস্থিতি থাকবে। ফলে ব্লগে অশ্লীল পর্নোগ্রাফি ও ব্যক্তিআক্রমণ যেমন ঠেকানো সম্ভব হবে, তেমনি ভালো পোস্টগুলোও নির্বাচিত পাতা থেকে মিসিং হবে না।"

ব্লগার অপু তানভীর এর মতে-
পোস্ট নির্বাচন বিষয়ক একটা পরামর্শ দেই। মডুদের সব সময়কার একটা অযুহাত হচ্ছে সব পোস্ট তাদের চোখে পড়ে না বা পড়া সম্ভব না । এমন অনেক দেখা যায় যে অনেক পোস্ট নির্বাচিত পাতায় আসে না। এর সমাধান অন্য ভাবে করা যায়।
এখন থেকে মডুদের দায়িত্ব ঠিক পোস্ট নির্বাচন নয়, তাদের দায়িত্ব হবে পোস্ট নির্বাচিত পাতা থেকে সরিয়ে নেওয়া ।
এর জন্য দুইটা পদ্ধতি অবলম্বন করা যেতে পারে ।
একঃ একজন ব্লগার পোস্ট দিবেন এবং সেটা সরাসরি চলে যাবে নির্বাচিত পাতায় । এবং মডু সাহেব যখন আসবেন ব্লগে তখন তিনি যদি মনে করেন পোস্ট টি নির্বাচিত পাতায় যাওয়ার মত নয় তখন পোস্ট টা সে সরিয়ে দিবে । এটার ফলে পোস্ট নির্বাচিত পাতায় যাওয়ার সম্ভবনা বেশি এবং মিস হয়ে যাওয়াটা প্রায় একেবারে কমে যাবে ।

দুইঃ একজন ব্লগার পোস্ট দিবেন এবং নির্দিষ্ট সময়ে নির্দিষ্ট সংখ্যকবার পঠিক, লাইক এবং মন্তব্যের ভিত্তিতেই সেটা চলে যাবে নির্বাচিত পাতায় । ঠিক এখন যেমন টা আলোচিত পোস্ট নির্বাচিত হয়।এবং মডুরা যখন আসবে তখন সেই পোস্ট যদি মনে করেন যে নির্বাচিত পাতায় স্থান পাওয়ার মত না তাহলে সেই পোস্ট সরিয়ে দিবে ।

এছাড়া ব্লগে কিছু গুণী ব্লগারদের কে পোস্ট নির্বাচনের সুযোগ দেওয়া হোক । তবে সেটা তাদেরকে না জানিয়ে । তারা জানবেনও না যে তারা পোস্ট নির্বাচন করছেন । যেমন এমন একটা ব্যাপার হবে যে নির্দিষ্ট কিছু সংখ্যক ব্লগাররা যে পোস্টে লাইক দিবেন সেই পোস্ট গুলো চলে যাবে নির্বাচিত পাতায় ! তবে মডারেটরের যখন আসবেন তখন পোস্ট পড়ে যদি মনে করেন পোস্ট টা নির্বাচিত পাতায় যাওয়ার মত না তবে সেটা সরিয়ে নিবে ।
আরেকটা কাজ করা যেতে পারে। প্রতিটি পোস্টের নিচে নতুন একটা বাটন সেট করা যেতে পারে যেটা নির্দেশ করবে যে এই পোস্ট টি নির্বাচিত পাতায় যাওয়ার উচিৎ বলে আপনি মনে করেন কি না । সেটা নোটিফিকেশন যাবে মডারেটরের কাছে। তাহলেও পোস্ট মিস হওয়ার সম্ভবনা কম থাকবে । তবে এই ব্যাপারে সিন্ডিকেট বাজি হওয়ার একটা সম্ভবনা দেখা দিবে।
আহমেদ জী এস স্যার (তিনি সংক্ষেপে নোট করে মন্তব্য করেছিলেন । সেখান থেকে নোট করলাম)
ব্লগাররা খুব সুন্দর করে তাদের নিজস্ব আঙিকে ব্লগের অনেক ত্রুটি বিচ্যুতি সহ সমাধানের পথ দেখিয়ে গেছেন। এখানে নতুন করে কিছু বলার নেই।
তবুও ব্লগারদের থেকে তাদের কিছু কিছু তুলে দিচ্ছি সে সবের ওজন বোঝাতে---

জেন রসি - "আসলে মোডু হওয়া সহজ কাজনা। একা সামলানো আরো কঠিন। কাভা ভাইয়ের ভুল ত্রুটি হয় মাঝেমাঝে এটা খুবই স্বাভাবিক ঘটনা। তার জায়গায় আমি থাকলে ব্লগ ৭ দিনের মধ্যে অচল হয়ে যেত।"

*কুনোব্যাঙ* - "প্রযুক্তি দরকারি কিন্তু সেকেন্ডারি অপশন নীলক্ষেত বইয়ের মার্কেটে এস্কেলেটর এলিভেটর সেন্ট্রাল এসি প্রযুক্তি নাই কিন্তু মানুষের ভীর সেখানে কম না। তবে সময়ের সাথে তাল মেলাতে মিনিমাম একটা সুবিধা দিতে হয়, মোবাইল দিয়ে সামু চালাতে অনেক বিড়ম্বনা আছে।"

"ব্লগ কেন্দ্রিক ফেসবুক গ্রুপের কি দরকার বুঝিনা! পেজ থাকতে পারে কিন্তু গ্রুপ কেন? ব্লগ নিজেই তো আলোচনার জায়গা। ব্লগ ছেড়ে সবাই ফেসবুকে আলোচনা কড়তে যাবে নাকি!"

জেন রসি - "তবে সবচেয়ে ভালো হত নির্বাচিত গল্প, নির্বাচিত কবিতা, নির্বাচিত প্রবন্ধ, এই টাইপ অপশন থাকলে। ধরেন কেউ গল্প পড়তে চাইল চলে গেল নির্বাচিত গল্পে। এমন আরকি। বিষয় ভিত্তিক ব্লগ নামক যে অপশনটা আছে এটাকে আরেকটু আপডেট করলেই মনে হয় এটা সম্ভব।"
( আমার বক্তব্য- সামুর বিষয় ভিত্তিক ব্লগ একদম যাচ্ছেতাই। এটা বিষয় ভিত্তিক না হয়ে পুরোপুরিই " শিরোনাম ভিত্তিক" হয়ে আছে। যে কেউ ক্লিক করে সত্যাসত্য দেখে আসতে পারেন।)

সুপারডুপার - "জানা আপার বিশ্বস্ত ও দক্ষ কিছু ব্লগার বিভিন্ন দেশ বা বিভিন্ন টাইম জোন থেকে মডারেটর হিসেবে নির্বাচন করলে ব্লগে ২৪ ঘন্টায় মডারেটরের উপস্থিতি থাকবে। ফলে ব্লগে অশ্লীল পর্নোগ্রাফি ও ব্যক্তিআক্রমণ যেমন ঠেকানো সম্ভব হবে, তেমনি ভালো পোস্টগুলোও নির্বাচিত পাতা থেকে মিসিং হবে না।"

রাকু হাসান - "লাইভ অপশন নিয়ে একটু বলতে চাই । ---- এই আইডিয়াটি শুধু দুর্দান্তই না ,,,, হাজার গুন দুর্দান্ত একটি আইডিয়া। একটু কঠিন এবং ব্যয় সাধ্য ব্যাপার মনে হচ্ছে। তবে করতে পারলে সেটির অনেক অনেক এগিয়ে রাখবে সামুকে।"

হাসান মাহবুব - "মোবাইল থেকে সামুতে ব্লগিং করা একটা অত্যাচারের নাম। " ( এটাই মনে হয় বেশী ভোগাচ্ছে ব্লগটাকে )

ব্লগার খায়রুল আহসান
একজন নবীন ব্লগারের পোস্ট প্রথম পাতায় প্রবেশাধিকার পাবে কিনা, তা তার প্রথম ৩/৪/৫টা পোস্ট পড়ে এবং তার মন্তব্য/প্রতিমন্তব্যগুলো পর্যবেক্ষণ করে সিদ্ধান্ত নেয়া যেতে পারে এবং সিদ্ধান্তটি ইতিবাচক কিংবা নেতিবাচক যাই হোক না কেন, তা তাকে যত দ্রুত সম্ভব জানিয়ে দেয়া সমীচীন। এমন সিদ্ধান্ত বহুদিন ধরে ঝুলে থাকলে ব্লগার আশাহত হয়ে অন্যত্র চলে যান।

একজন ব্লগার ২৪ ঘন্টায় মাত্র একটি লেখা পোস্ট করতে পারবেন, এমন একটি নিয়ম চালু করা যেতে পারে। সাপ্তাহিক সংখ্যাটাও ৩/৪/৫ এ বেঁধে দেয়ার কথা ভাবা যেতে পারে।

এই পোস্টে. রিফাত হোসেন ভাই -https://www.somewhereinblog.net/blog/rifat বেশ কিছু পরামর্শ গুরুত্বপূর্ণ পরামর্শ দিয়েছেন । সংকলনের অংশ হিাসবে যোগ করে দিলাম । এটা আলোচনার অংশ হিসাবেই করা হলো।

১।ব্লগের পতনের কারণ আছে। যদি বিশেষ করে সামুর পতনের কারণ বলা হয় তাহলে বলব সাময়িকভাবে সামু বাংলাদেশে বন্ধ ছিল। আস্তিক নাস্তিক কম বেশি সব ব্লগেই ঝামেলা ছিল ও থাকবে। কম বা বেশি বলেন। হ্যাঁ একটি সময় ব্লগার মানেই নাস্তিক শোনা যেত। আমাকেও শুনতে হয়েছে। কিন্তু এতে ব্লগে ধাক্কা লাগলেও এত বড় ধাক্কা লাগেনি যতটা লেগেছিল সামুতে বাংলাদেশে ডিজিটাল খড়গের।

২. ফেবু, টিকটক, মেসেঞ্জার, টুইটার, ইউটিউব, ডিজিটাল পত্রিকার মন্তব্য- এসবের একেকটা বৈশিষ্ট্য একেকরকম। এগুলোর সাথে তুলনা দেওয়া ঠিক হবে না। সে দিক দিয়ে পিছনে থাকলেও উত্তরণের জায়গা রয়েছে। যেখানে শক্তিশালী সমকক্ষ হতে পারে। সে ব্যাপারে সামনে আলোচনা আসছি।

৩. দলবাজি, সিন্ডিকেটবাজি যা একেবারে কাম্য নয়। উদ্দেশ্যপ্রণোদিতভাবে একটি নির্দিষ্ট দলমতকে জোড় করে প্রতিষ্ঠা করা অন্যায়। সেটা যত খারাপ বিষয় হোক না কেন। খালি চোখে মডুদের দায়ী করা যেতে পারে। যেখানে যেমন ব্লগার তেমনি মডু হবে। এটাই নিয়তি। তবে এ থেকে উত্তরণের সুযোগ রয়েছে। ব্লগে প্রায়ই ব্যক্তি আক্রমণ হয়, বাজে ভাষায় সহব্লগারকে ভর্ৎসনা করা হয়। এই ব্যাপারে রিপোর্ট করলেও বাজে মন্তব্য মুছে ফেলাতো হয় না। সিন্ডিকেটবাজি আছে ও থাকবে। উপরে যারা মন্তব্য করে এর মধ্যেই কয়েকজন আছে। তাদের পোস্টে মন্তব্য পক্ষে না আসলে মুছে ফেলা হয়, সব মন্তব্য অনুকূলে দেখে তৃপ্তির ঢেকুর উঠে হয়ত। :)

৪. ডিজিটাল আইন-বাকস্বাধীনতা ও উপরের হর্তকর্তা নিয়ে বাড়তি আলোচনার কিছু নাই। তবে ব্লগে ...কানা বা অন্ধের অভাব নাই। কষ্ট হয় এটা ভেবে যে, এরাও ব্লগার।

৫. মডু কি সাপোর্ট করে কি করে না, তা আপনি বা আমি বা আমাদের ব্লগের সহব্লগাররা ব্লগিং করার সময় ঠিকই কিছু না কিছু বুঝি। সামু বা ব্লগের people's choice অনুসরণ করা উচিত। মানুষের পছন্দকেই নির্বাচনের পাতায় ঠায় দেওয়া উচিত। ব্লগের বিষয় বিভাগ তেমন সক্রিয় নয়।
সামুর moderation বিভাগ হয়ত ঠিক পথেই আছে। মাঝে ভুলবুঝাবুঝিও আছে যা কাল্পনিক_ভালোবাসা সাহেব ১২৩. মন্তব্যে বিস্তারিত বলেছেন। তবে একে আরও শক্তিশালী করতে হবে। সেই আশাতেই আছি।

মূল কথা উত্তরণের পথ কি ..... ?
হ্যাঁ সম্ভব। সামুকে ডাইনামিক হতে হবে। এই মান্ধাতা আমলের পদ্ধতিতে থাকলে হবে না। একট সময় ইউটিউব এর ব্যবহারকারীরা কম্পিউটারের ছিল, এখন ৭০% ব্যবহারকারী মোবাইল থেকে ইউটিউব ব্যবহার করে থাকে। এর মধ্যে ইউটিউব এ্যাপেই কিন্তু সব ইউটিউব এর ভিডিও দেখা হয় না। WhatsAppও YouTube integration হয়েছে। সেখানেও শেয়ার হচ্ছে, দশর্ক হচ্ছে। উদাহরণ হিসেবে বলছি। আমি এখানে ফেবু, ইউটিউবের বিজ্ঞাপন করছি না। আমি বুঝাতে চাচ্ছি evolve নিয়ে। সময়ের সাথে সাথে সামু পিছনে পরে যাচ্ছে। সামুর লেখা সম্পাদনাটার পৃষ্ঠা ও ধরণ চাইলে আরও উন্নত করতে পারে। আরেকজনের পোস্টের মন্তব্যের সাথে আলোচনায় ঠিকমত অংশ নেওয়া যায় না। সে '@' আলাদা মন্তব্য বক্স আসলে ভাল হত। শুধু মাত্র পোস্টদাতার সাথেই আলোচনার উত্তর পাওয়ার বক্স আসে। সেখানে উন্নত করা উচিত।

সামুর নিজের এ্যাপটাই যাচ্ছে তাই। এটাকে আরো অনেক আধুনিক করতে হবে। মোটামোটি সবাই এখন উন্নত মোবাইল ব্যবহার করে। সেখানে পোস্ট ও মন্তব্য করার ব্যবস্থা করা উচিত।
সামুতে মাইনাস বাটনটাকে প্রায় মনে পরে। এটাকে ফিরিয়ে আনা উচিত। একে ঘিরে অনেক সুখের ও তিক্ত অভিজ্ঞতা আছে।

বাজেট: আমার মনে আছে, অনেক আগে সামুর উন্নয়ন বা উন্নতি নিয়ে ব্লগার মতামত চাওয়া হয়েছিল। ঠিক মনে আসছে না পোস্টের বিষয় তবে এ জাতীয় কিছু হবে। সেখানে আমি ব্লগের আর্থিক ব্যাপারটাকে সহযোগীতা করার জন্য প্রিমিয়াম সদস্যের ব্যাপারটা বলেছিলাম। যেখানে মাস বা বছর ভিত্তিক অর্থের বিনিময়ে ব্লগাররা চাইলে বিজ্ঞাপনবিহীন বাড়তি কিছু সুবিধা সহ ব্লগ পেইজ পেতে পারে। যেখানে নিজের মত করে মূল পৃষ্ঠা সাজানো বা মন্তব্যে ফুটনোট ইত্যাদি বা নিজেই নিজের বিজ্ঞাপন দিতে পারে এমন কিছু প্রিমিয়াম সুবিধা বা এরকম কিছু। তখন ব্লগ কর্তৃপক্ষ বলেছিল যে, তাদের সামু ছাড়াও আরও কিছু সহযোগী প্রতিষ্ঠান আছে যেখানের আয় থেকে সামু সুন্দর মতই চলে। কোন সমস্যা হচ্ছে না বা আপাতত আর্থিক সহযোগীতার প্রয়োজন নেই। কিন্তু এখন শুনছি যে, সমস্যায় আছে! সামু চাইলে এখনও এই এরকম ব্যবস্থা করতে পারে। যেমন নতুন ফ্রি সামু রেজিস্ট্রেশন প্রোগ্রাম যেখানে পোস্ট করতে অপেক্ষা করতে হবে, মন্তব্যের সীমাবদ্ধতা থাকবে। পেইড সামু রেজিস্ট্রেশন, যেখানে ফি ১০০ টাকা। সেখানে নতুন ব্যবহারকারীর মত অপেক্ষা করত হবে প্রথম পাতায় পোস্টের জন্য। এরপর পেইড সদস্যপদ বিজ্ঞাপনবিহীন ১০০ টাকা মাসে বা বছরে ১০০০ টাকা বা ৩ বছরের জন্য ২০০০ টাকা। এরকম কিছু। তবে এটা করা যেত তখনই যখন সামু আসলেই জনপ্রিয় ছিল। এখন এতে বিনিয়োগ ছাড়া সাধারণ মানুষকে আকৃষ্ট করা যাবে না। বিনিয়োগ করতে হবে সামুর উপস্থাপনার উন্নতিতে, যাতে মানুষ আকৃষ্ট হয়। মানুষের ব্যবহার উপযোগী হতে হবে সহজ মাধ্যমগুলোতে, যেমন মোবাইল। সামু চাইলে এখানেও রেডিও চ্যানেল বা গানের jukebox যুক্ত করতে পারে। বা তৃতীয় পার্টনার এর সাথে চুক্তি করে কিছু একটা করতে পারে। অনেকে লেখালেখির পাশাপাশি গান শুনে অভ্যস্ত তাদের ভাল লাগবে। অন্যান্য বার্তার এ্যাপ থাকা সত্ত্বেও ফেইসবুক নিজের ম্যাসেঞ্জার তৈরী করেছে। এতে তাদের বৈশিষ্ট্যকে ভিন্ন মাত্রা দিয়েছে। মাসিক বা সাপ্তাহিক গল্প, প্রবন্ধ, কবিতার আসর করা যেতে পারে। এখান থেকে বিজয়ীদের ডিজিটাল গিফট ভাউচার দিয়ে ব্লগারদের অনুপ্রাণিত করা যেতে পারে। এগুলো করতে হবেই বলে কথা নেই।

উপরের সারমর্ম হল সামুকেও কিছু একটা innovative এ যেতে হবে। যাতে সাধারণ মানুষ ব্লগের উপর আস্থা ফিরে পায় ও আকৃষ্ট হয়।

মডারেশন প‌্যানেল ছোট, আর্থিক সমস্যা আছে এগুলো গ্রহণ করতে কষ্ট হয়। আর্থিক সমস্য কাটিয়ে উঠলেই মডারেশন প‌্যানেলকে সুগঠিত করতে হবে।
শখের কবির কবিতা হলেই যে, যে কেউ মডারেটর বা মানুষ সেই কবিতা বুঝতে পারবে তা মাথা থেকে বাদ দিতে হবে। যার যে বিষয়ে পান্ডিত্য আছে সে, সেই বিষয়ে কঠোর সিদ্ধান্ত নিতে পারা উচিত বলে মনে করি।


জুন আপুর একটি মতামত-‘মোবাইলে সামুর পোষ্ট এ বাকিটুকু পড়ুন বরাবর নীচে মুছে ফেলুন অপশনটা আছে। এই অপশনটা একটু এদিক ওদিক করে দিলে ভালো হতো। আমার তো প্রায়ই বাকিটুকু পড়ুনে ক্লিক করলে মুছে ফেলুনে চাপ পড়ে। তারা যখন কনফার্ম করার জন্য প্রশ্ন করে তখন তাড়াতাড়ি আবার ক্যান্সেল করতে হয়। মহা ঝামেলা’
এরকম ছোট ছোট সমস্যাগুলো সমাধান আগে করতে বলে মনে করি । যদিও ছোট সমস্যা কিন্তু প্রভাব খুব বাজে

কাল্পনিক ভালোবাসা- ১। অডিও ,ভিডিও সুবিধা যুক্ত করা ,এপ্সের সুযোগ সবিধা যুক্তকরা
২। কন্টেন্ট। এটা সবচেয়ে গুরুত্বপূর্ন। কারন যে টাকা এখানে লগ্নি হবে, সেই টাকা তোলার জন্য শুধুমাত্র বিজ্ঞাপনমুখি হলে সেটা খুবই ভুল সিদ্ধান্ত হবে। বিশ্বের অনেক নামী দামী ব্লগে মেম্বারশীপ ও সাবস্ক্রিপশন সিস্টেম চালু আছে। ভালো কন্টেন্ট দিলে, কিছু ভালো ভালো লেখক ও সাংবাদিককে এই সময়ে এখানে যুক্ত করতে পারলে মেম্বারশীপ নিয়ে কোন সমস্যা হবে না। যা মানুষ মুল ধারার গণমাধ্যমে প্রকাশ করতে দ্বিধা বোধ করবে, তারা সেটাই এখানে তুলে ধরবে।

লাইলী আরজুমান খানম লায়লা বলেছেন:
সমস্যা: গ্রামীণ মোডেম দিয়ে সামুতে ঢুকতে পারি না, অনেক বছর আগে এটাতে কোন সমস্যাই ছিল না, সমস্যাটি সমাধান
করা জরুরি।

এই পোস্টের মাধ্যমে প্রয়াত ইমন জুবায়ের,রাজামশাই সহ সকল ব্লগারের আত্মার মাগফিরাত কামনা করছি।
সাম্প্রতিক সময়ের পোস্ট সমূহ :
১।ব্লগার জেন রসি -পাবলিক অপিনিয়ন, হাইপোথিসিস এবং পোস্টমর্টেমঃ ব্লগ কি তার কার্যকারীতা হারিয়ে ফেলেছে? ফেললে কেন? আশাবাদী হওয়ার মত কোন যৌক্তিক কারন আছে কি?
২।ব্লগার মাহমুদ০০৭-ব্লগ কর্তৃপক্ষ বরাবর গেদুচাচাদের খোলা চিঠি
৩।ব্লগার রাকু হাসান-somewhereinblog.net বাজেট ভাবনা: যেভাবে সামুর পুনঃজন্ম হতে পারে।
৪।ব্লগার অপু ভানভীর-ব্লগ নিয়ে জরিপে অংশ নিয়ে সাহায্য করুন
৫।ব্লগার ফিউশন ফাইভ(বিশেষ পোস্ট - Click This Link

আরও থাকতে পারে ,যোগ করবো ।

ব্লগ নিয়ে লিখেছেন এমন কিছু পোস্ট।
সামু নিয়ে লিখেছে এমন কিছু পোস্টের লিংক।
১। ব্লগার আর্কিপটেরিক্স -সামু ভাবনা-১
২।ব্লগার আর্কিপটেরিক্ম সামু ভাবনা -২
৩।ব্লগার আর্কিপটেরিক্স সামু ভাবনা-৩
৪।ব্লগার আর্কিপটেরিক্স -সামু ভাবনা-৪
৫।ব্লগার ভূয়া মফিজ -সামুর জন্য কতিপয় ভাবনা
৬।ব্লগার অপু তানভীর -নতুন বছরে ব্লগারদের সামু ভাবনা-২০১৫
৭।ব্লগার নগদ টাকা-সামু ব্লগের সুস্থ পরিবেশ নিয়ে আমার ভাবনা ...আপনাদের মতামত জানান
৮। ব্লগার ব্লগ মাস্টার- প্রিয় ব্লগ সামু এবং সামুর ব্লগারদের নিয়ে আমার কিছু খুচরো ভাবনা
৯।ব্লগার প্রিয়জন-এলোমেলো কিছু ভাবনা
১০।বিপ্লব০০৭-সামুর বাগ (bug), সামুর সমস্যা ও ব্লগীয় চাহিদা নিয়ে একটি পর্যালোচনা: ব্লগারদের অংশগ্রহণ কাম্য!!!
১১।ব্লগার রাজীব নূর- আমি যদি সামু ব্লগের মালিক হতাম !!!
১২-ব্লগার রাকু হাসন -সামুতে মন্তব্য ও প্রতি উত্তর নিয়ে দু প্যারা; এবং সামুর খানিক পেছন ফিরে দেখা(স্মৃতিচারণ) ।
১৩-ব্লগার ইফতেখার ভূইয়া -সামু চ্যাট বিষয়ক ভাবনা
১৪।ব্লগার কাল্পনিক ভালোবাসা-প্রিয় মডারেটর, আপনার দৃষ্টি আকর্ষন করছি।
১৫।ব্লগার কাল্পনিক ভালোবাসা সামুর ব্যাপার স্যাপার বুঝি না। X(X(X( মডু একটু বুঝিয়ে বলবেন কি?
১৬।ব্লগার -কান্ডারি অথর্ব - লজ্জা সামুর ভূষণ বি.দ্র- ব্যক্তিগতভাবে নতুনদের এই এই পোস্ট পড়ার অনুরোধ করব--নেওয়ার মত অনেক কিছুই পেলাম
১৭।ব্লগার ফিউশন ফাইভ- একটি বা দুটি রামছাগল এই মুহূর্তে 'নির্বাচিত পোস্ট' সিলেক্ট কর্তেছে...
১৮। ব্লগার ফিউশন ফাইভ-টার্গেট সামহোয়্যারইন... ব্লগ : মুক্তমত প্রকাশের এই জায়গাটুকু বাঁচাতেই হবে
১৯। ব্লগার- তন্ময় ফেরদৌস -প্রসংগ সামহোয়্যার ইন , ব্লগিং এবং ট্যাগিং...
২০-আশিকুর রহমান অমিত -প্রিয় সামু,সময় এসেছে একটু জোরে দৌড়ানোর।
২১-তাসনুভা সাখাওয়াত বীথি -প্রিয় সামহোয়্যার ইন ফিরে যাক তার আপন মহিমায় :)
২২-বিকারগ্রস্থ মস্তিস্ক-
২৩-খেয়া ঘাট-সুন্দর একটা পোস্ট যখন নির্বাচিত পাতার বাইরে থাকে তখন পাঠকের কষ্ট বাড়ে, লেখকের মন ক্ষুণ্ণ হয়।
২৪-এবং ব্রুটাস -মডারেটর, পোস্ট নির্বাচকদের রুচির প্রতি আস্থা রাখতে চাই।
২৫-

সর্বশেষ এডিট : ১৭ ই মে, ২০২১ রাত ৮:১৮
৬২টি মন্তব্য ৫৩টি উত্তর পূর্বের ৫০টি মন্তব্য দেখুন

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

গণতন্ত্র আর বাক-স্বাধীনতার আলাপসালাপ

লিখেছেন অনিকেত বৈরাগী তূর্য্য , ২৭ শে মার্চ, ২০২৪ বিকাল ৪:২৩


একাত্তর সালে আওয়ামী লীগের লোকজন আর হিন্দু ধর্মাবলম্বীরা ছিল পাকবাহিনীর প্রধান টার্গেট। যদিও সর্বস্তরের মানুষের ওপর নিপীড়ন অব্যাহত ছিল। গ্রামের পর গ্রাম জ্বালিয়ে দেওয়া হয়েছিল। মুক্তিযোদ্ধা আর তাদের পরিবারের... ...বাকিটুকু পড়ুন

কাফের কুফফারদের দেশে বাস করা হারাম।

লিখেছেন মঞ্জুর চৌধুরী, ২৭ শে মার্চ, ২০২৪ রাত ৯:১৩

ফেসবুকে বাঙালিদের মধ্যে ইদানিং নতুন এক ফতোয়া চালু হয়েছে, এবং তা হচ্ছে "দাওয়াতের নিয়্যত ছাড়া কাফের কুফফারদের দেশে বাস করা হারাম।"
সমস্যা হচ্ছে বাঙালি ফতোয়া শুনেই লাফাতে শুরু করে, এবং কোন... ...বাকিটুকু পড়ুন

স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে মুক্তিযোদ্ধাদের মুমিনী চেহারা ও পোশাক দেখে শান্তি পেলাম

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ২৭ শে মার্চ, ২০২৪ রাত ৯:৫৮



স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে স্টেজে উঠেছেন বত্রিশ মুক্তিযোদ্ধা তাঁদের চব্বিশ জনের দাঁড়ি, টুপি ও পাজামা-পাঞ্জাবী ছিলো। এমন দৃশ্য দেখে আত্মায় খুব শান্তি পেলাম। মনে হলো আমাদের মুক্তিযোদ্ধা আমাদের মুমিনদের... ...বাকিটুকু পড়ুন

দু'টো মানচিত্র এঁকে, দু'টো দেশের মাঝে বিঁধে আছে অনুভূতিগুলোর ব্যবচ্ছেদ

লিখেছেন মোহাম্মদ গোফরান, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ১২:৩৪


মিস ইউনিভার্স একটি আন্তর্জাতিক সুন্দরী প্রতিযোগিতার নাম। এই প্রতিযোগিতায় বিশ্বের বিভিন্ন দেশের সুন্দরীরা অংশগ্রহণ করলেও কখনোই সৌদি কোন নারী অংশ গ্রহন করেন নি। তবে এবার রেকর্ড ভঙ্গ করলেন সৌদি... ...বাকিটুকু পড়ুন

আমাদের দুই টাকার জ্ঞানী বনাম তিনশো মিলিয়নের জ্ঞানী!

লিখেছেন সাহাদাত উদরাজী, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ২:৫৯

বিশ্বের নামীদামী অমুসলিমদের মুসলিম হয়ে যাওয়াটা আমার কাছে তেমন কোন বিষয় মনে হত না বা বলা চলে এদের নিয়ে আমার কোন আগ্রহ ছিল না। কিন্তু আজ অষ্ট্রেলিয়ার বিখ্যাত ডিজাইনার মিঃ... ...বাকিটুকু পড়ুন

×