somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

পোস্টটি যিনি লিখেছেন

তন্ময় ফেরদৌস
বুনোমানুষের ব্লগে স্বাগতম

ফিরে দেখা ২০১২- বছরজুড়ে সামহোয়্যারইন ব্লগে সকল স্টিকি পোস্টগুলোর সংকলন।

০১ লা জানুয়ারি, ২০১৩ সন্ধ্যা ৬:৪১
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :





সবাইকে ২০১৩ সালের শুভেচ্ছা।

দেখতে দেখতে চলে গেলো আরেকটি বছর । এই একটি বছরে ঘটে গেলো নানা ঘটনা । পাওয়া না পাওয়ার হিসাব মিলিয়ে নতুন রেজুলিউশন ঠিক করে সবাই শুরু করছে সম্ভাবনার নতুন প্রহর। ব্যাক্তিগত জীবনের সাথে সাথে ব্লগেও পড়েছে এর প্রভাব। যদিও ব্যাক্তিগতভাবে ব্লগ কে নাগরিক সাংবাদিকতার অনলাইন প্লাটফর্ম হিসেবে বিবেচনা করা হয়, কারো কারো মতে ব্লগ হচ্ছে অনলাইন ডায়েরি। তবে কমিউনিটি ব্লগ হিসেবে সামু সেই বিভাজন রেখা এড়িয়ে গেছে সাহিত্য চর্চা সহ আরো নানাবিধ প্রচেষ্টাকে উৎসাহিত করে। নিসন্দেহে বাংলা ব্লগস্ফিয়ারকে আরো শক্তিশালি করেছে এই প্রচেষ্টা।

যার প্রমান পাওয়া যায় সামহোয়্যারইন ব্লগের স্টিকি পোস্ট গুলার দিকে তাকালেই। আসুন দেখে নেই ২০১২ সালে সামুতে আলোচিত, সমালোচিত সেই সকল স্টিকি পোস্টগুলা যা তলে ধরেছে সামাজিক ইস্যুতে ব্লগারদের অবদান কে।

২০১১ সালের ৩০ শে ডিসেম্বর ব্লগার ফিউশন ফাইভ এর লেখা
ফিরে দেখা ২০১১ : বছরজুড়ে সামহোয়্যারইন ব্লগে যা কিছু আলোচিত-সমালোচিত লেখাটি দিয়ে প্রথম স্টিকি পোস্টের সূচনা। এই পোস্টে লেখক ২০১১ এর সারা বছর জুড়ে সামুতে যে সকল ব্যাপার ফোকাসে এসেছে, তাই নিয়ে লিখেছেন। ফিফা প্রতি বছরি এমন কিছু পোস্ট দেন, যাকে বলা যায় সামুর এনুয়াল সামারি। নতুন ব্লগারদের জন্য অবশ্যপাঠ্য ।

ব্লগার রেজওয়ান মাহবুব তানিম ভাই নির্বাচিত গল্প উপন্যাস এবং কবিতা নিয়ে তৈরি করেছিলেন একটি সঙ্কলন পোস্ট। অনেক অনেক সোশ্যাল ইস্যুর ভিড়ে এই লেখাটি সৃজনশীল পাঠকদের জন্য বিরাট একটি প্রাপ্তি। ব্লগ কতৃপক্ষও লেখাটি স্টিকি করে সাহিত্যচর্চাকে করেছে অনুপ্রানিত।
সালতামামি ২০১১ : বছর জুড়ে গল্প, কবিতা ও উপন্যাস লেখা পাঠকপ্রিয় সৃজনশীল ব্লগারেরা


পৃথিবীর ইতিহাসে শান্তিকামী এক মানুষের গল্প নিয়ে স্টিকি পোস্ট, রিয়াজুল ইসলামের লেখা, ভাজিলি আর্কাইপভ: নিউক্লিয়ার যুদ্ধ থেকে পৃথিবীকে রক্ষাকারী সেই মানুষটি


ফেব্রুয়ারিতে ব্লগার ইশতিয়াক আহমেদ চয়ন একটি লেখা লিখেছিলেন শহীদ দিবসের ইতিহাস নিয়ে। "হাজার বছরের পুরোনো রক্তে ভেজা বাংলা ভাষা ও সংস্কৃতি..." সম্ভবত এমন নাম ছিলো পোস্ট টির। তবে চয়নের একাউন্ট স্থগিত করার কারনে পোস্ট টি আর খুজে পাওয়া যায় নি।

৩য় স্টিকি পোস্ট টি সর্বাধিক স্টিকি হওয়া নোটিশবোর্ডের।
প্রতি বছরি সামুর বেশ কিছু ব্লগারের বই বের হয় বইমেলাতে। ইনফরমেশনের অভাবে আমরা অনেকেই তা জানতে পারিনা। এইবার প্রচারনার দায়িত্ব নিয়েছিলো কতৃপক্ষ। যার ফলস্বরুপ সমস্ত আপডেট ইনফো দিয়ে নোটিশবোর্ডের লেখা অমর একুশে গ্রন্থমেলা ২০১২'তে প্রকাশিতব্য সামহোয়্যার ইন ব্লগারদের বইগুলো , আশা করছি এইবারো আমরা এমন একটি পোস্ট পাবো।

১০ ই ফেব্রুয়ারি বিডিনিউজ২৪ এবং ইত্তেফাকে চট্টগ্রামের হা্টহাজারিতে মন্দির ভাংচুর নিয়ে একটি খবর প্রকাশিত হয়। অন্যান্য মেইনস্ট্রিম মিডিয়াগুলো এই খবরের ফলোআপ করলেও প্রথমে এড়িয়ে গিয়েছিলো সাম্প্রদায়িক অস্থিরতার কথা ভেবে। কিন্ত সামুর সচেতন ব্লগার রা বরাবরি সাম্প্রদায়িকতা বিরোধী। তার প্রমান পাওয়া যায় ব্লগার কৌশিক এর লেখা স্টিকি পোস্ট থেকে । মিডিয়ায় কোন খবর চেপে রাখা উচিত হবেনা, এই বক্তব্য থেকে কৌশিক ভাই পোস্ট টি লিখেছেন।সাম্প্রদায়িক সংঘাতের খবর মিডিয়ার চেপে যাওয়া উচিত হবে না

বইমেলায় সামুর ব্লগারদের পোস্ট এবং কমেন্টের সঙ্কলন নিয়ে প্রকাশিত হয়েছে "অপরবাস্তব" এর ৬ষ্ঠ পর্ব। গতবারের বিষয় ছিলো রম্য। বইটির মোড়ক উন্মোচন নিয়ে লিখেছেন ব্লগার রেজোয়ানা আপু। একুশে বই মেলায় সামহোয়্যার ইনের ব্লগারদের বই অপর বাস্তব-৬ এর মোড়ক উন্মোচন।

ফেব্রুয়ারিতে মাতৃভাষা দিবস কে সামনে রেখে আয়োজন করা হয়েছিলো বগ আড্ডা। ভ্যেনু ছিলো চিন মৈত্রি সম্মেলন কেন্দ্র। এই নিয়ে নোটিশবোর্ডের স্টিকি পোস্ট আজ ২৪শে ফেব্রুয়ারি, শুক্রবার ২০১২ বাংলা ব্লগের একটি মিলনমেলায় ব্লগার বন্ধুদের আমন্ত্রণ জানাচ্ছি

প্রতিবছর বাংলা ব্লগস্ফিয়ারের সেরা ব্লগার দের সন্মাননা দেয়া হয় জার্মানির ডয়েচে ভেলের পক্ষ থেকে। তুমুল বিতর্কিত এই অনুষ্ঠানের মনোনয়ন নিয়ে স্টিকি পোস্ট ডয়চে ভেলে আয়োজিত আন্তর্জাতিক ব্লগ প্রতিযোগিতা ববস ২০১২ এ বাংলা ব্লগের মনোনয়ন ১৩ই মার্চ পর্যন্ত , এই পোস্ট টিও নোটিশবোর্ডের লেখা ।

প্রথমবার বিপিএল এর আয়োজন নিয়ে লিখেছেন অধ্যাপক এবং মিডিয়া গবেষক ব্লগার ফাহমিদুল হক ভাই। লেখাটি স্টিকি হয়েছে মার্চের প্রথম সপ্তাহে।
বিপিএল: মন্দার দেশে মহাক্রীড়া

এশিয়াকাপে বাংলাদেশের পাওয়া না পাওয়া নিয়ে লিখেছেন ব্লগার রেজা সিদ্দিক। প্রত্যাশার বিজয় না হলেও বাংলাদেশ হারে নি-- এটাই হোক চলার পথ , পোস্ট টি স্টিকি হয়েছিলো ২২শে মার্চ।


স্বাধীনতা দিবসের ইতিহাস নিয়ে মাহমুদা সোনিয়া আপুর বেশ ইনফরমেটিভ একটা পোস্ট,
স্বাধীনতা দিবসঃ “মুক্তির মন্দির সোপান তলে, কত প্রাণ হল বলিদান- লেখা আছে অশ্রুজলে...”


আমার অত্যন্ত প্রিয় ব্লগ নিক দিনমজুর। প্রায় প্রতিটা সোশ্যাল এবং পলিটিক্যাল ইস্যুতেই এই নিকের পিছনের তিনজন ভাইয়াকে এক্টিভ দেখা যায়। স্পেশালি কনকো-ফিলিপস চুক্তি, আড়িয়াল বিল ইস্যু থেকে শুরু করে প্রতিটা ইস্যুতেই তাদের চুলচেরা বিশ্লেষন পাওয়া যায়। পার্বত্য চট্টগ্রামের গ্যাস ব্লগ নিয়ে দিনমজুরের গবেষনামূলক স্টিকি পোস্ট পার্বত্য চট্টগ্রামের গ্যাস ব্লক : চীন-মার্কিন কনসোর্টিয়ামের সাথে বাপেক্সের জয়েন্ট ভেঞ্চারের খসড়া চুড়ান্ত

যুদ্ধপরাধীদের বিচার নিয়ে লেখা এস্কিমোর স্টিকি পোস্ট আন্তর্জাতিক অপরাধ ট্রাইবুন্যালকে স্থায়ী রূপ দিয়ে শেষ অপরাধী পর্যন্ত বিচার কাজ চলা নিশ্চিত করা হউক

সাময়িক অসুবিধার কারনে দুখ প্রকাশ করলো কতৃপক্ষ। সামহোয়্যার ইন...ব্লগ দেখতে সাময়িক সমস্যা হওয়া প্রসঙ্গে

ইনভায়রনমেন্টাল ডিজাস্টার নিয়ে লিখেছেন ব্লগার আহমেদ জি এস। কষ্টে শুকিয়ে যাওয়া এক সাগর

মানবিক আবেদন জানিয়ে নুরুজ্জামান লাবুর পোস্ট একজন হযরতের জন্য কী আমরা কিছু করতে পারি না?

পহেলা বৈশাখ নিয়ে চয়নের আরেকটি লেখা স্টিকি হয়েছিলো "পহেলা বৈশাখ এবং আমাদের প্রানের উৎসব" নামে। এ লেখাটির লিঙ্ক ও খুজে পাওয়া যায়নি।

গত বছরের সবচাইতে আলোচিত ঘটনাগুলোর মাঝে একটি হলো সিন্ডিকেটিং এবং নারী ব্লগারদের উত্তক্তকরন নিয়ে একটি বিশেষ গোষ্ঠির কর্মকান্ড। এ ব্যাপারে অনেক তর্ক বিতর্কের সৃষ্টি হয়। তৈরি হয় নানা প্রশ্ন। এর প্রতিবাদে লিখেছেন ব্লগার দূর্যোধন। ব্লগে নারী ব্লগারদের আক্রমন:প্রগতিশীল কিবোর্ডের আড়ালে মোল্লাতন্ত্র , নবীন ব্লগার পোস্ট টি এবং মন্তব্য ও প্রতিমন্তব্য পড়লে জানতে পারবেন বিরাট এক ইতিহাস।


সাধারনত টেকি পোস্ট খুব কমই স্টিকি হয়। কিন্ত সময়পোযোগী পোস্ট হলে কেন হবেনা ? ফটোগ্রাফার ব্লগার জাহিদুল হাসান ভাইয়ের নিজে নিজেই আইপিএস বানিয়ে নেয়ার পোস্ট টি তাই দারুন হিট হয়েছিলো। মে মাসে প্রচন্ড গরমের মধ্যে এই পোস্ট টি যেন ঠান্ডা বাতাসের পরশ নিয়ে আসে।
লোডশেডিংকে বুড়ো আংগুল দেখিয়ে নিজেই বানিয়ে নিন মিনি আই পি এস!!


গেলো বছর পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপর এসেছে একের পর এক ঝড়। হয়েছে নানা আন্দোলন। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভিসি অপসারনের দাবীতে লিখেছেন ব্লগার মোঃ নাজমুজ্জামান। ভিসি অপসারণের দাবিতে ফুঁসে উঠেছে জাহাঙ্গীরনগর!!!!

ব্লগে সর্বাধিকবার পঠিত এবং সর্বাধিক কমেন্টপ্রাপ্ত স্টিকি পোস্ট
ঠিক এই মূহুর্তে আমি সামুর লক্ষাধিক ব্লগারের সাহায্য চাইছি, এখনই ... , অনলাইন মিডিয়ার শক্তি আবারো প্রমানিত হলো এই পোস্টের মধ্য দিয়ে। ব্লগার সর্বনাশার ইউল্যাব বিশ্ববিদ্যালয়ে ইভ টিজিং এর প্রতিবাদ, তার উপর আক্রমন, ইউ ল্যাবের ভুমিকা , ব্লগারদের অংশগ্রহন নানা বিষয় উঠে এসেছে এই পোস্টে। সামুর সেরা ব্লগার ২০১২ এর নির্বাচিত ব্লগার ও হয়েছেন ব্লগার "সর্বনাশা"।

একই বিষয় নিয়ে আপডেট নোটিশবোর্ডের। ULAB কর্তৃপক্ষের কাছ থেকে আসা সর্বশেষ বিবৃতি
ব্লগারদের তদন্ত কমিটির আরো আপডেট জানিয়ে লিখেছেন ব্লগার নাহিয়ান, ইভটীজিং প্রতিরোধ : ব্লগারদের আসন্ন মিটিং এবং তদন্তের আপডেট

ইউল্যাবের ইভ টিজিং ইস্যুতে ভার্সিটি কতৃপক্ষের ও তদন্ত কমিটির সেচ্ছাচারিতায় ক্ষুদ্ধ হয়ে লিখেছেন ব্লগার ও মিডিয়া ব্যাক্তিত্য আশীফ এন্তাজ রবি ভাই, তদন্ত কমিটি থেকে আমি স্বেচ্ছায়, সজ্ঞানে পদত্যাগ করেছি


এভারেস্ট জয়ী প্রথম নারী কে অভিনন্দন জানিয়ে সামুর স্টিকি পোস্ট অভিনন্দন নিশাত মজুমদার, এভারেস্ট জয়ী প্রথম বাংলাদেশি নারী...

সামুর নতুন ফিচারের ফিডব্যাক জানতে চেয়ে নোটিশবোর্ডের পোস্ট বাঁধ ভাঙার আওয়াজ এর নতুন ভার্সন এর প্রিভিউ রিলিজ ও ফিচার লিস্ট...

নতুন ফিচারে কিভাবে ছবি আপ করতে হয়, তাই নিয়ে লিখেছে আমাদের প্রিয় মডু শরৎ ভাই, নতুন পদ্ধতিতে ব্লগ পোষ্টে ছবি আপলোড

যুদ্ধপরাধ বিষয়ে ট্রাইবুনাল- ট্রাইবুনালে কি বিদেশী আইনজীবিরা অংশগ্রহন করতে পারবে? যদি না পারে, তবে কেন পারবে না? এই বিষয়ে লিখেছেন ব্লগার ওঙ্কার, ট্রাইবুনালে আসামী-পক্ষের বিদেশী আইনজবি নিয়োগ ঘিরে অপ-প্রচার উম্মোচন

গ্রামীন ব্যাঙ্ক এর কার্যক্রম অনেকদিন ধরেই টক অফ দ্যা টাউন। এই ব্যাপারে বিস্তারিত জানতে পারবেন তোমাদাচির লেখা এই পোস্ট এবং মন্তব্য প্রতিমন্তব্য থেকে। গ্রামীন ব্যাংকের সুদ - সামুর অর্থনীতিবিদগণের বক্তব্য চাই !!!

হুমায়ুন আজাদ স্যার কে নিয়ে লেখা রেজা ঘটকের পোস্ট ডক্টর হুমায়ূন আজাদকে বাংলাদেশ যথার্থ সম্মান দেয়নি ।।

মেডিকেল কলেজে ভর্তিপরীক্ষার সিস্টেম এবং তার ভবিষ্যত নিয়ে লিখেছেন ব্লগার ইনকগনিটো, ll--মেডিকেল ভর্তির কল্পকথা!!--ll

মেডিকেল ভর্তির বিতর্কিত প্রকৃয়া নিয়ে আরো লিখেছেন ব্লগার অরণ্যে রোদন, স্বাস্থ্যমন্ত্রী মহোদয় ! এতোগুলো জীবন নিয়ে খেলবেন না। এতগুলো কণ্ঠের আকুতি শুনেও বধির হয়ে থাকবেন না।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং আওয়ামীলিগের আদর্শিক অবস্থানের উপর লিখেছেন ব্লগার বিজয় মজুমদার, শব্দের বুলেটবিদ্ধ শেখ মুজিবুর রহমান ( যিনি আমাদের জাতির পিতা এবং যিনি বঙ্গবন্ধু)।

সামহয়ার ইন ব্লগ শুধুমাত্র পলিটিক্যাল বা সোশ্যাল ইস্যুতেই সোচ্চার নয়। মিডিয়া এবং কালচার নিয়ে স্টিকি হওয়া এই পোস্ট টি তাই প্রমান করে। ব্লগার মামুন৬৫৩ এর বাংলাদেশের সিনেমা নিয়ে লেখা , বাংলাদেশের সিনেমা : সর্বকালের সেরা দশ । ২য় পর্ব

গণমাধ্যম নিতীমালা নিয়ে ব্লগার ফিউশন ফাইভের শক্তিশালি একটি লেখা, ইন্টারনেটকে শেকল পরানোর এই সরকারি অপচেষ্টা রুখতে হবে যে কোনো মূল্যে , সকল ব্লগারের এই পোস্ট টি পড়া অবশ্য কর্তব্য।

বাংলা ব্লগ জগতে সামু তার নজস্ব একটি যায়গা করে নিয়েছে। যা সরকার থেকে শুরু করে মুক্তযুদ্ধের বিপক্ষের শক্তির জন্য ভয়ের কারন। সেখান থেকেই সামুর বিরুদ্ধে হয়েছে নানা ষড়যন্ত্র। এই নিয়ে লিখেছে ব্লগার দূর্যোধন, সামহোয়্যার ইন ব্লগ বন্ধের দাবী: কার স্বার্থসিদ্ধির হাতিয়ার আমরা?

গত বছরের সবচাইতে সমালোচিত ব্লগার দাড়িপাল্লার ধর্মীয় উস্কানিমূলক পোস্টের জবাবে নোটিশবোর্ডের ব্যাখ্যা, একটি সুস্থ গতিশীল ও দায়িত্বশীল ব্লগিং প্ল্যাটফর্ম হিসেবে বরাবরের মতই ব্লগারদের সহযোগীতা কামনা করছি

আবারো ফিফার পোস্ট, ইস্যু যখন পদ্মাসেতু, পদ্মা সেতু নিয়ে বিশ্বব্যাংকের 'বিবৃতি-বোমা' : দুঃখিনী এই দেশ কতোভাবে আর অপমানিত হবে?

বাংলাদেশী পন্যের উপর ভারতের কপিরাইট নিয়ে লিখেছেন ব্লগার নিশাত, বাংলাদেশের ঐতিহ্যবাহী ৬৬টি পণ্যের “দখল” নিয়েছে ভারত।কিভাবে? নিজে জানুন, অন্যকে জানান ও প্রতিবাদী হোন!


আবারো আসছে ব্লগারদের লেখা বই "অপরবাস্তব-৭, এবার অপরবাস্তব টিমের সাথে সাথে যুক্ত হয়েছেন ব্লগার আরজুপনি আপু। অপরবাস্তব নিয়ে তার দুটি স্টিকি পোস্ট,
♣ব্লগারদের বই "অপর বাস্তব" (২০০৭ থেকে ২০১২)♣

অপরবাস্তবের জন্য লেখা আহবান, এবারের বিষয় "হুমায়ুন আহমেদ" ।
♣ব্লগারদের বই অপরবাস্তব- ৭ এর জন্যে লেখা আহবান।♣


আমাদের সোনার ছেলে সাকিবের বিয়ের আগে আগে ফেসবুকের মাধ্যমে ছড়িয়ে পড়ে অরুচিকর কিছু ফটোশপড ছবি। আবার সেই জিনিস শেয়ার ও করেছেন অনেকে। এর প্রতিবাদে ব্লগার মেহেদী লিখেছেন, সাকিবের ফটোশপ ছবি এবং আমাদের রুচি সমাচার


রুশান কে নিয়ে লেখা প্রথম স্টিকি পোস্ট, ব্লগার পথের পাচের পোস্ট , আজকের শিশু অধিকার দিবসে একটি শিশুর জীবন বাঁচাতে কি আমরা সাহায্যের হাত বাড়াতে পারি না???

রুশান কে নিয়ে লেখা অন্যান্য স্টিকিপোস্ট গুলো-

এস আর জনির লেখা রুশানের জন্য ভালোবাসা ... হাত বাড়িয়ে দিন

ব্লগার আরমানের লেখা একটি ফুলকে বাঁচাবো বলে যুদ্ধ করি... ( রুশানের জন্য একটি চিত্রকলা প্রদর্শনী'র প্রয়াস )

আপনাদের ধন্যবাদ ছোট্ট শিশু রুশানের জন্য মানবিকতার হাত বাড়িয়ে দেয়ায়।

গার্মেন্টস এ আগুন লাগার ঘটনায় ব্লগার রেজা ঘটকের অনুসন্ধানীমূলক পোস্ট , বাতাসে লাশের গন্ধ। পুড়ছে গরীব মানুষ। দেখো বাংলাদেশ।।

বদ্দারহাট ট্রাজেডি নিয়ে লেখা, লিখেছেন তুমি আমায় ডেকেছিলে ছুটির নিমন্ত্রনে। লেখাটির লিঙ্ক খুজে পাওয়া যায় নি।


প্রায় সব মানবিক ইস্যুতেই সরব দেখা যায় ব্লগার শিপু ভাইকে। এবারে লক্ষীপুরে শীতবস্ত্র বিতরন কর্মসূচি নিয়ে লিখেছেন শিপু ভাই। সফলভাবে এই আয়োজন করা হয়েছে।
সামহোয়্যারইন ব্লগারদের উদ্যোগে শীতবস্ত্র বিতরণ কার্যক্রম'২০১২


সুপান্থদার লাইভ ব্লগিং, লাইভ ব্লগিং... হুমায়ুন আহমদের গ্রাম থেকে... চলছে শহীদ স্মৃতি বিদ্যাপীঠে হুমায়ূন আহমদের জন্ম উৎসব...


ইন্টারনেটে এক্সেসের সাতকাহন, ৩রা ডিসেম্বরের ইভেন্টস নিয়ে লিখেছেন ব্লগার শরৎ দা, ৩রা ডিসেম্বর, ইন্টারনেট ক্যু এর বিরুদ্ধে রুখে দাঁড়াই ;(বিটিআরসির বক্তব্য:তৃতীয় আপডেট)

জাল ভোটার আইডি নিয়ে নাগরিক সাংবাদিকতার আরেক ধাপ, নিখেছেন ব্লগার দূর্যোধন, ছড়িয়ে পড়েছে জাল ভোটার আইডি ; নির্বাচন কমিশন দৃষ্টি দেবেন কি ?

১৯ শে ডিসেম্বর বাংলা ব্লগ দিবসের আয়োজন নিয়ে নোটিশবোর্ডের পোস্ট, আজ ১৯শে ডিসেম্বর, ২০১২, ৪র্থ বাংলা ব্লগ দিবস উদযাপনে স্বাগতম

যুদ্ধপরাধ ট্রাইবুলানের আইন কানুন নিয়ে লিখেছেন ব্লগার গন্তব্যহীন, যুদ্ধাপরাধ ট্রাইবুনাল ও আন্তর্জাতিক আইন - ভুমিকা ও জুরিসডিকশন

প্রতি বছর বিজয় দিবসে শোভাযাত্রার আয়োজন করে সামু। এই কার্যক্রম নিয়ে সামুর স্টিকি পোস্ট , ১৬ ই ডিসেম্বর মহান বিজয় দিবসের বিজয় র‍্যালীতে অংশ নেবার আহবান

যেভাবে পালিত হলো ৪র্থ বাংলা ব্লগ দিবস, উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে পালিত হল, ১৯শে ডিসেম্বর ৪র্থ বাংলা ব্লগদিবস

হট ইস্যু ট্রাইবুনালের বিচারপতিদের কথাপোকথন সঙ্ক্রান্ত ব্যাপারে সবার প্রতি আহবান জানিয়ে লিখেছেন ব্লগার ওঙ্কার, ট্রাইবুনালের বিচারপতির তথ্যাদির অপরাধমূলক ‘হ্যাকিং’ সংক্রান্ত উদ্ভুত পরিস্থিতিতে মুক্তিযুদ্ধের স্বপক্ষের সকল শক্তির প্রতি আহ্বান

এবং বছরের শেষ স্টিকি পোস্ট, টাঙ্গাইলে ঘটে যাওয়া ধর্ষনের প্রতিবাদে ব্লগার অপূর্নের লেখা, টেকনাফ থেকে তেতুলিয়া,নরপশুদের নিঃশ্বাসে বিষাক্ত সমগ্র বাংলাদেশ,বাঙালী প্রতিবাদী হও ।


যদি ভুলক্রমে কোন পোস্ট বাদ পড়ে যায় বা ভুল তথ্য থাকে, তাহলে দয়া করে কমেন্টের ঘরে জানিয়ে দিবেন। আমি মূল পোস্টে আপডেট করে দিবো। সবাইকে আবারো নতুন বছরের শুভেচ্ছা। ভালো থাকুন সবাই।

ধন্যবাদ।

----------------------------------------

এই পোস্ট টি উৎসর্গ থাকুক সামুর সকল নবীন ব্লগারদের। যাদের পদচারনায় মুখর থাকবে নতুন বছর ২০১৩।
এবং সেই সাথে ফিউশন ফাইভ কে, যার বিগত বছরের পোস্ট গুলো থেকে উৎসাহিত হয়ে এই পোস্টটির অবতারনা। :|

সর্বশেষ এডিট : ০৩ রা জানুয়ারি, ২০১৩ বিকাল ৩:০৮
১০৩টি মন্তব্য ১০০টি উত্তর পূর্বের ৫০টি মন্তব্য দেখুন

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

হঠাৎ অমাবস্যা

লিখেছেন স্থিতধী, ০৫ ই মে, ২০২১ বিকাল ৪:৪২



দৃষ্টি বিনিময় থেকে দেহ বিনিময়,
তুমি কি এই দুইয়ের মাঝেই প্রেম খোঁজো?

এটা কি তোর প্রশ্ন নাকি হেঁয়ালি?
প্রশ্ন!

তোর প্রশ্নের ভেতর কি উত্তর নেই?
আছে কি?... ...বাকিটুকু পড়ুন

ধারাবাহিক গল্পঃ পরভৃতা- ১১

লিখেছেন ইসিয়াক, ০৫ ই মে, ২০২১ বিকাল ৫:২৩

পর্ব ১০




রসুল লোকটি রওনক সিকদারের বহু দিনের পুরাতন ভৃত্য। তাকে অবশ্য ভৃত্য না বলে সিকদার বাড়ির... ...বাকিটুকু পড়ুন

সুখে থাকো জলমোতী ভালো থেকো শুভ্র

লিখেছেন কবিতা পড়ার প্রহর, ০৫ ই মে, ২০২১ রাত ৮:১৭


জলমোতী মেয়েটা জলে গড়া মুক্তোর মতই শুভ্র সুন্দর। দারুন ছটফটে। হাসিখুশি আর চোখের তারায় যেন তার কৌতুক ঝলকায় অবিরত। আমি স্বপ্নেও ভাবতে পারিনি এত সুন্দর একটা মেয়ে শুভ্রের বউ... ...বাকিটুকু পড়ুন

নিখোঁজ ব্লগারদের খোঁজে

লিখেছেন ঠাকুরমাহমুদ, ০৫ ই মে, ২০২১ রাত ৯:৫৯



অনেক ব্লগার আছেন যারা ব্লগের পোস্ট পড়েন তারপর মন্তব্য করেন, পোস্টের বিষয়বস্তু জেনে শোনে বুঝে বিস্তারিত আলোচনার সারমর্ম নিয়ে মন্তব্য করে থাকেন। তারা নিঃসন্দেহে ব্লগের অলংকার। বিখ্যাত বন্দর নগরী... ...বাকিটুকু পড়ুন

গ্লোব বায়োটেককে কোভিড-১৯ এর টিকা তৈরিতে পদে পদে বাধা কেন? কাদের স্বার্থ রক্ষা করতে গিয়ে এই বাধা?

লিখেছেন দেশ প্রেমিক বাঙালী, ০৬ ই মে, ২০২১ দুপুর ১:১৩


যখন পুরো বিশ্ব করোনাভাইরাস মহামারীর কবলে পরে তখন অর্থাৎ শুরুর পর গত বছর ২ জুলাই ওষুধ প্রস্ততকারী গ্লোব ফার্মার সহযোগী প্রতিষ্ঠান গ্লোব বায়োটেক লিমিটেড টিকা তৈরির কাজ শুরুর কথা... ...বাকিটুকু পড়ুন

×