somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

আমার দেখা হলিউড মুভি - ০১

০৮ ই জুন, ২০২২ দুপুর ১:৩০
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

একসময় Star Movies, HBO ইত্যাদি চ্যানেল গুলিতে প্রতি রাতেই হলিউডের মুভি দেখতাম। পরে আরো কিছু চ্যানেলে হিন্দি ডাব হলিউড মুভি দেখাতো। সেগুলিও আগ্রহ নিয়ে দেখতাম। কত শত মুভি দেখেছি তখন!!


কিছু কিছুর নাম মনে আছে, কিছু কিছুর মনে নেই। কোনোটির হয়তো নাম মনে আছে, কাহিনী মনে নেই। কোনটি একাধীকবার দেখা হয়েছে, কোনটি একবার দেখেই আর দেখার ইচ্ছে হয়নি। হলিউডের পুরনো মুভি গুলির মধ্যে সবচেয়ে পুরনো যে মুভিটির কথা মনে পরে সেটি হচ্ছে ১৯৭৩ সালে রিলিজ হওয়া হরোর সিনেমা The Exorcist. সেটিকে প্রথম ধরে রিলিজ ডেট হিসাবে আমার দেখা ১ থেকে ৫টি মুভি সম্পর্কে সামান্য কিছু তথ্য দিচ্ছি।

০১ : The Exorcist (1973)


এটি একটি হরোর সিনেমা। এই গল্পটি বাস্তব ঘটনার উপর ভিত্তি করে তৈরি। হুমায়ূন আহমেদ এই সিনেমার মূল উপন্যাস থেকে এই বইটি বাংলায় অনুবাদ করেছিলেন একই নামে।



০২ : Alien (1979)


অসাধারণ একটি সাইন্স ফিকশন মুভি। আমার জন্মেরও আগে রিলিজ হওয়া এই সিনেমাটি আমি অনেকবার দেখেছি।
এটি আসলে ৬টি মুভি নিয়ে এলিয়েন সিরিজের প্রথম রিলিজ হওয়া মুভি। যারা সাই-ফাই সিনেমা পছন্দ করেন তারা এই সিরিজটি দেখে নিতে পারেন। এই সিনেমায় দেখানো হয়েছে এলিয়েনদের একটি মহাকাশযান গিয়ে পরে একটি গ্রহে যেখানে বিজ্ঞানীদের একটি কলনী ছিল। এলিয়েনরা বিজ্ঞানীদের সবাইকে হত্যা করে ফেলে। ঠিক তখন সেখান থেকে একটা সিগনাল পায় পাশের আরেকটি কারগো মাহাকাশযান। তারা সেই গ্রহে গিয়ে একে একে সকলেই মারা পরে এলিয়েনদের হাতে। শুধু রিপলি নামের একটি মেয়ে কোনো রকমে বেঁচে ফিরে আসে।
সাই-ফাই মুভি সিরিজ Alien পোস্টে আমি এই সিরিজ সম্পর্কে প্রায় সকল তথ্য জানিয়েছি।




০৩ : The Blue Lagoon (1980)


এটি রোমান্টিক সারভাইভাল ড্রামা মুভি। সাত বছর বয়সি চাচাতো ভাই-বোন রিচার্ড ও এমেলিন একটি জাহাজ ধ্বংসের পরে প্রশান্ত মহাসাগরের একটি সুন্দর দ্বীপে উঠে আসে। তাদের সাথে ছিল বয়ষ্ক লোক। তিনি ওদের দুজনকে বেঁচে থাকার মৌলিক বিষয়গুলো শিখাতে থাকেন। এক সময় সেই লোকটিও মারা যায় তবে ততো দিনে রিচার্ড ও এমেলিন কিশোর কিশোরী। এক সময় তারা প্রেম ও যৌনতা আবিষ্কার করে নিজেরাই।
সময় করে পুরনো এই চমৎকার সিনেমাটি দেখে নিতে পারেন। তবে বাচ্চা-কাচ্চাদের নিয়ে দেখতে বসবেন না। তাছাড়া এই সিনেমার আরো একটি পর্ব আছে Return to the Blue Lagoon ১৯৯১ সালে রিলিজ হয় সেটি।




০৪ : The Gods Must Be Crazy (1980)


এটি একটি কমেডি মুভি
আফ্রিকার প্রত্যন্ত মরুভূমিতে এক উপজাতী নেতা হঠাত করেই একটি প্লেন উড়ে যেতে দেখে। সে ভাবে একটি দেবতাদের কোনো বাহন হবে। ঠিক তখনই একটি খালি কোকা-কোলার বোতল পড়ে প্লেন থেকে এসে পরে তার সামনে। সে ভাবে এটি দেবতারা তাকে উপহার দিয়েছে। অদ্ভুত এই বস্তুটি গ্রামবাসীরা নানান কাজে লাগাতে শুরু করে। এক সময় এই বস্তুটির জন্য গ্রামবাসীদের মধ্যে লড়াইয় শুরু হয়। উপজাতী নেতা শান্তি পুনরুদ্ধারের জন্য বোতলটি দেবতাদের কাছে ফিরিয়ে দেয়ার জন্য "পৃথিবীর শেষ" প্রান্তের উদ্দেশ্যে যাত্রা শুরু করে। সেই যাত্রায় তারা সাথে ঘটা নানান অদ্ভূত ঘটনা নিয়ে এই সিনেমা। সিনেমাটির পরে আরো একটি পর্ব বের হয়।



০৫ : Indiana Jones and the Raiders of the Lost Ark (1981)


ইন্ডিয়ানা জোন্স ৪ পর্বের একটি অ্যাকশন-অ্যাডভেঞ্চার সিরিজ। ২০২৩ সালে এই সিরিজের আরো একটি মুভি রিলিজ হওয়ার কথা আছে।

সিনেমায় দেখা যায় ডক্টর ইন্ডিয়ানা জোনস একজন বিখ্যাত প্রত্নতত্ত্ববিদ এবং জাদুবিদ্যার বিশেষজ্ঞ। মার্কিন সরকারের অনুরোধে তিনি একটি সিন্দুক খুঁজে বের হন। দুর্ভাগ্যবশত হিটলারের এজেন্টরাও ঐ সিন্দুকের পিছনে লেগেছে। জোনস উদ্ধার করবে সেই সিন্দুকটি।

এই মুভিটি প্রথমে রিলিজ হলেও এটি আসলে সিরিজের দ্বিতীয় কাহিনী। প্রথম কাহিনীর নাম হচ্ছে Indiana Jones and the Temple of Doom, এই মুভিটি ১৯৮৪ সালে রিলিজ হয়।



=================================================================
সিনেমা নিয়ে আমার আরো কিছু পোস্ট -
The Invisible Guest
আমার দেখা অসাধারন একটি সিনেমা : ফরেস্ট গাম্প ১
আমার দেখা অসাধারন একটি সিনেমা : ফরেস্ট গাম্প ২
আমার দেখা অসাধারন একটি সিনেমা : ফরেস্ট গাম্প ৩
জনি ডেপের সিনেমা "Nick of Time"
টাইম-লুপ নিয়ে হিন্দি সিনেমা Looop Lapeta
আইনি ড্রামা সিনেমা - জয় ভীম (Jai Bhim)
সাই-ফাই মুভি সিরিজ Alien
২০২১ সালের বলিউডের যে হিন্দি সিনেমা গুলি দেখেছি
=================================================================
সর্বশেষ এডিট : ০৮ ই জুন, ২০২২ দুপুর ১:৪৯
২১টি মন্তব্য ২২টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

ট্রাম্প-জনসন আদর্শিক ভায়রা ভাই .....

লিখেছেন জুল ভার্ন, ১০ ই আগস্ট, ২০২২ সকাল ১০:১১

ট্রাম্প-জনসন আদর্শিক ভায়রা ভাই .....



গতকাল আন্তর্জাতিক মিডিয়ার বেশীরভাগ নিউজ হেডলাইন ছিলো সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ফ্লোরিডার বাড়িতে এফবিআই'র তল্লাশী..... জানিনা ক্ষমতাচ্যুতির দুই বছর পর গাধা মার্কা... ...বাকিটুকু পড়ুন

লজ্জা লজ্জা লজ্জা!!!

লিখেছেন অর্ক, ১০ ই আগস্ট, ২০২২ দুপুর ১২:১৬



ছি ছি, অতি লজ্জা শরমের ব্যাপার, সদ্য সমাপ্ত হওয়া বার্মিংহাম কমনওয়েলথ গেমসে সম্পূর্ণ পদক শূন্য বাংলাদেশ! একটা তামাও নেই! বাংলাদেশের এ্যাথলেটদের চেহারাও তেমন দেখলাম না এ আসরে! ভয়ঙ্কর লজ্জা... ...বাকিটুকু পড়ুন

আহা লুঙ্গি

লিখেছেন শাহ আজিজ, ১০ ই আগস্ট, ২০২২ দুপুর ১২:৩২



গেল সপ্তাহে ঢাকার একটি সিনেমা হলে এক লুঙ্গি পরিহিত বয়স্ক মানুষকে হলে ঢুকতে দেয়নি হল দারোয়ানরা । আমার মনে হয়েছিল এ এক তীব্র কষাঘাত জাতির গালে । প্রতিবাদে বিশ্ববিদ্যালয়ের... ...বাকিটুকু পড়ুন

ব্লগারদের গোপন তথ্য চেয়ে আবেদন!

লিখেছেন কাল্পনিক_ভালোবাসা, ১০ ই আগস্ট, ২০২২ বিকাল ৫:২৯

একবার আইনশৃংখলা বাহিনীর জনৈক ব্যক্তি ব্লগ টিমের কাছে একজন নির্দিষ্ট ব্লগার সম্পর্কে তথ্য জানতে চেয়ে ফোন দিলেন। ব্লগ টিম সহযোগিতার আশ্বাস দিয়ে জানতে চাইলো - কেন উক্ত ব্লগারের তথ্য... ...বাকিটুকু পড়ুন

ভার্টিগো আর এ যুগের জেন্টস কাদম্বিনী

লিখেছেন জুন, ১০ ই আগস্ট, ২০২২ রাত ৯:১৩



গুরুত্বপুর্ন একটি নথিতে আমাদের দুজনারই নাম ধাম সব ভুল। তাদের কাছে আমাদের জাতীয় পরিচয় পত্র ,পাসপোর্ট এর ফটোকপি, দলিল দস্তাবেজ থাকার পরও এই মারাত্মক ভুল কি... ...বাকিটুকু পড়ুন

×