somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

সামহোয়ার ইন ব্লগের সেরা ৫০ টি গল্প (গল্পপ্রেমীদের জন্য){আমার মতে }

২৫ শে জানুয়ারি, ২০১২ রাত ১১:৩৩
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

গল্প ছোট হোক বা বড়,হরর বা রোমান্টিক প্রতিটা গল্পই তার ভাব প্রকাশে স্বার্থকতা প্রমাণ করতে পারে ।আমার সহ ব্লগার দের লিখা গল্প গুলোর একটা ছোট্ট সংকলন -

void(1);

১। ইনসমনিয়াক -rudlefuz

২।মেয়েটার রোল ছিল আনলাকি থারটিন -সরলতা

৩।ন্যান্সি এবং আমি -হাসান মাহবুব
একই লেখকের লিখা আরো একটি গল্প-

''পতঙ্গতন্ত্র ''

৪।একটি রাজকন্যার গল্প -কি নাম দিব (এই গল্পে অনেকগুলো রূপকথার গল্পের সংকলন রয়েছে )

৫।এই হুমায়ন স্যার,এই -জিকসেস


৬।''আমি তোমায় ভালোবাসি''-এটার মানে কিরে ভাই?! -নাবিলা ইদ্রিস

৭।আমি কী হনু রে সিনড্রোম ও তার গপ্পো -রাগিব

৮।শিরোনামহীন কোন মানুষের শিরোনামহীন কোন গল্প -শামীম শরীফ সুষম


৯।ইনসুলিন -টুকিঝা

১০।আজ হিমুর ব্রেক আপ
-আলিম আল রাজি

১১।দুঃস্বপ্নের দুঃসময় -মিরাজ is

১২।তুই নেই তাই -শায়মা


একই লেখিকার লিখা আরো দুইটি গল্প হচ্ছে-

''ও আমার ছোট্ট পাখি চন্দনা '' এবং''তুমি আমার প্রথম সকাল ... তুমি সারাবেলা ''
''গল্পটা এমন ও হতে পারত''
১৩।ভালোবাসা এবং এক্সপাইরেশনের গল্প
-নিঃসংগ যোদ্ধা

১৪।স্বচ্ছ জলে বিন্দুর ঢেউ -রিয়েল ডেমোন

১৫।ডাক্তার বললেন,''অনুমতি দিলে আপনার বাবাকে এবার মেরে ফেলতে পারি'' -নাহিন আজিম

১৬।তুই কি আমার হবি? -নীল ত্রিস্তান

১৭।গল্পঃভেজা বাতাসে গ্রামটাকে ভুল মনে হয় -আব্দুল্লাহ আল মুক্তাদির

১৮।কুহক -সমুদ্রকন্যা

১৯।রবি ঠাকুরের ব্লগ বিড়ম্বনা -কাক নং ৭৯৯

২০।আমি এখন শহুরে আদলে গড়া নতুন এক মানুষ -রাজসোহান

২১।রাত জাগা তারার গল্প -ফারজুল আরেফিন

১৯।লেট নাইট শো -অন্ধ আগন্তুক

২০।উত্তরণের পথে -সায়েম মুন

২১।অণুগল্পঃ কয়েকজন গড়পড়তা মানুষের মর্নিং ওয়ার্ক -অমিত চক্রবর্তী (রিয়ালিস্টিক)

২২।পাপগল্পঃপেরেক -পাপতাড়ুয়া

২৩।কাঠকয়লায় আঁকা -মোস্তাফিজ রিপন

২৪।ছায়ার ডানা -নির্ঝর নৈশব্দ

২৫। আমার মৃত্যু পরবর্তী চিঠি -আব্দুর রাজ্জাক শিপন

২৬।আমার না থাকা গুলো -মাহী ফ্লোরা (পদ্যগল্প)

২৭। ছোট্ট নিশি ও তার হতভাগ্য পিতা -ড়ৎশড়

২৮।ছেলেদের ব্রেক আপ -নাফিস ইফতেখার

২৯।স্নিগ্ধ উপলব্ধির ভালোবাসা সংস্করণ -ইশতিয়াক আহমেদ চয়ন

৩০।২৫ শে মার্চ রাতেই মহল্লার যে মাস্তান লোকটি মুক্তিযোদ্ধা হয়ে যুদ্ধ শুরু করেছিল -নাফিজ মুনতাসির

৩১। একাত্তরের সেই রাত -জুন (একাত্তর নিয়ে চরম আবেগময় একটি গল্প)

৩২। ভেন্ট্রিলোকুইস্ট -মাসুদুল হক (এটা একটা সিরিজ)

৩৩। নুনের গল্প -ভাঙ্গন

একই লেখকের লিখা আরেকটি গল্প-

''একুশের গল্প' '

৩৪। গল্পঃএসিড রেইন -ইমন জুবায়ের

৩৫। হঠাৎ দেখা আকাশ -মাহমুদা সোনিয়া (একটি ভ্রমণ কাহিনী এবং অসাধারণ আবেগের গল্প,এক কথায়,ভালোবাসার গল্প)
একই লেখিকার লিখা আরেকটি গল্প -''আমার নাম নাই ''

৩৬।মুন্নীর পুতুল -বড় বিলাই

৩৭। গল্প: নষ্ট মেয়ে -স্বদেশ হাসনাইন

৩৮।শুধুই বন্ধুত্ব কিংবা তার চেয়েও বেশি কিছু... -সালমা হ্যাপি

৩৯।তারার দেশে নিশাদ -রাত্রি২০১০

৪০।এলোমেলো আত্নকথন -শূণ্য উপত্যকা

৪১। এইটা একটা ভূতের গল্প হতে পারত -আকাশচুরি

৪২।ইনভেস্তেমেন্তে (গল্প) -মিরাশদার১০

৪৩। একটু মায়া,একটু ভালোবাসা -আকাশনীল

৪৪।গল্পঃগলিটির ল্যাম্পপোষ্ট বাতিহীন - আরিশ ময়ুখ

৪৫।আমি রাজাকারের সন্তান বলছি -মেংগো পিপোল

৪৬।গল্পঃ''একটি হঠাৎ পাওয়া বিকেলবেলা'' - শশী হিমু

৪৭।গল্প অথবা বাস্তবঃ জীবন ধারণ । ১৮+ -নোমান নমি (২টা পর্ব আছে )
একই লেখকের লিখা আরো একটি গল্প -''গল্পঃ বিসমিল্লাহ হোটেল ''

৪৮।গল্পঃঢাকা মেট্রো জ-১৪-০৯০৬ অথবা একটি ফেলে যাওয়া হৃদয়ের গল্প -ইশতিয়াক আহমেদ

৪৯। গল্পঃঅনিলা তুমি ভালো নেই - সকাল রয়



৫০।চিঠি -আফসিন তৃষা ( উনি এখনো সেফ হন নি,তাই গল্প প্রথম পাতায় আসে না )



#অবাস্তব-পরবাস্তববাদ-আকাশ অম্বর (এই লিখাটাকে তালিকায় রাখব কিনা কনফিউশনে আছি)

একই লেখকের একাধিক ভালো গল্প আছে বিধায় একটি ভালো গল্প উল্লেখ করলাম। পোষ্টে একটা ছোট্ট কারচুপি করা হয়েছে । আপনাদের পছন্দের কোন গল্প থাকলে মন্তব্যে বলে দিয়েন । একটা গুরুত্বপূর্ণ কথা- এগুলো ছাড়াও আরো অনেক ভালো গল্প সামুতে রয়েছে আমি জানি। আমি সব পড়তেও পারি নাই । যারা পড়েছেন দয়া করে লিঙ্ক দিয়ে যাবেন । ধন্যবাদ । যাক,অবশেষে ৩০ থেকে ৫০ এ এসেছি । এজন্য যারা লিঙ্ক দিয়েছেন অনেকগুলো গল্পের বিশেষ করে হামা ভাই,শায়মা আপু,রিক ভাই কে অনেক বেশি ধন্যবাদ ।
সর্বশেষ এডিট : ১৭ ই ফেব্রুয়ারি, ২০১২ রাত ১১:৩২
১৩৭টি মন্তব্য ১২৪টি উত্তর পূর্বের ৫০টি মন্তব্য দেখুন

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

আমার প্রফেশনাল জীবনের ত্যাক্ত কথন :(

লিখেছেন সোহানী, ২৮ শে মার্চ, ২০২৪ সকাল ৯:৫৪



আমার প্রফেশনাল জীবন বরাবরেই ভয়াবহ চ্যালেন্জর ছিল। প্রায় প্রতিটা চাকরীতে আমি রীতিমত যুদ্ধ করে গেছি। আমার সেই প্রফেশনাল জীবন নিয়ে বেশ কিছু লিখাও লিখেছিলাম। অনেকদিন পর আবারো এমন কিছু নিয়ে... ...বাকিটুকু পড়ুন

আমি হাসান মাহবুবের তাতিন নই।

লিখেছেন ৎৎৎঘূৎৎ, ২৮ শে মার্চ, ২০২৪ দুপুর ১:৩৩



ছোটবেলা পদার্থবিজ্ঞান বইয়ের ভেতরে করে রাত জেগে তিন গোয়েন্দা পড়তাম। মামনি ভাবতেন ছেলেটা আড়াইটা পর্যন্ত পড়ছে ইদানীং। এতো দিনে পড়ায় মনযোগ এসেছে তাহলে। যেদিন আমি তার থেকে টাকা নিয়ে একটা... ...বাকিটুকু পড়ুন

মুক্তিযোদ্ধাদের বিবিধ গ্রুপে বিভক্ত করার বেকুবী প্রয়াস ( মুমিন, কমিন, জমিন )

লিখেছেন সোনাগাজী, ২৮ শে মার্চ, ২০২৪ বিকাল ৫:৩০



যাঁরা মুক্তিযদ্ধ করেননি, মুক্তিযোদ্ধাদের নিয়ে লেখা তাঁদের পক্ষে মোটামুটি অসম্ভব কাজ। ১৯৭১ সালের মার্চে, কৃষকের যেই ছেলেটি কলেজ, ইউনিভার্সিতে পড়ছিলো, কিংবা চাষ নিয়ে ব্যস্ত ছিলো, সেই ছেলেটি... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। সাংঘাতিক উস্কানি মুলক আচরন

লিখেছেন শাহ আজিজ, ২৮ শে মার্চ, ২০২৪ সন্ধ্যা ৭:০৪



কি সাঙ্ঘাতিক উস্কানিমুলক আচরন আমাদের রাষ্ট্রের প্রধানমন্ত্রীর । নাহ আমি তার এই আচরনে ক্ষুব্ধ । ...বাকিটুকু পড়ুন

একটি ছবি ব্লগ ও ছবির মতো সুন্দর চট্টগ্রাম।

লিখেছেন মোহাম্মদ গোফরান, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ৮:৩৮


এটি উন্নত বিশ্বের কোন দেশ বা কোন বিদেশী মেয়ের ছবি নয় - ছবিতে চট্টগ্রামের কাপ্তাই সংলগ্ন রাঙামাটির পাহাড়ি প্রকৃতির একটি ছবি।

ব্লগার চাঁদগাজী আমাকে মাঝে মাঝে বলেন চট্টগ্রাম ও... ...বাকিটুকু পড়ুন

×