somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

সামুর পরিবর্তিত ও সংশোধিত মন্ত্রী পরিষদ এবং ঈদ ফান পোস্ট !:#P

১৯ শে জুলাই, ২০১৫ বিকাল ৩:২৬
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :



প্রথম পর্ব :

সম্মানিত ব্লগারগণ,
আপনারা সকলে অবগত আছেন, গত ০৪ ঠা নভেম্বর, ২০১৪ সন্ধ্যা ৭:২৫ মিনিটে সামহোয়্যারইন ব্লগের গোপন নির্বাচন পদ্ধতিতে ব্লগিয় মন্ত্রীপরিষদ গঠন করা হয়েছিল। কিন্তু আজ প্রায় আট মাস পর, এ মন্ত্রীপরিষদে ব্যাপক পরিবর্তন করা হয়েছে। যার মূল কারণ হিসেবে যে বিষয়গুলো প্রাধান্য পেয়েছে তার মধ্যে পারিবারিক ব্যস্ততা, ব্যক্তিগত ব্যস্ততা, অসুস্থতা, মন্ত্রণালয়ে গরহাজির, নিজ নিজ এলাকার উন্নতি না করা এবং অতি মাত্রায় বিদেশ সফর - এগুলোকে বিবেচনা করা হয়েছে। [ দুর্নীতি, ঘুষ, টাকা আত্মসাৎ, ক্ষমতার অপব্যবহার, চাঁদা-বাজি - এগুলোকে নগণ্য বিষয় হিসেবে বাদ দেয়া হয়েছে। কারণ এসব কুকীর্তি উপর থেকে নীচ মহল পর্যন্ত সবাই কম-বেশী করে থাকেন। :P ]


যেহেতু এটি পূর্বে নির্বাচিত সামুর মন্ত্রী পরিষদ, তাই এবার আর প্রতিদ্বন্দ্বীর নাম উল্লেখ করা হয়নি। তবুও যারা আগ্রহী, তাঁরা ঘুরে দেখে আসতে পারেন নিচের স্বচ্ছ, নিরপেক্ষ এবং ফরমালিন মুক্ত নির্বাচন প্রক্রিয়াটি।

এক নজরে দেখে নিন সামুর মন্ত্রী পরিষদ B-)

এবার আসুন, এক নজরে দেখে নেয়া যাক পরিবর্তিত এবং সংশোধিত সামুর মন্ত্রী পরিষদ :-

০১. রাষ্ট্রপতিঃ নোটিশবোর্ড

০২. প্রধানমন্ত্রীঃ জানা

০৩. স্বরাষ্ট্র মন্ত্রীঃ হাসান মাহবুব

০৪. অর্থ মন্ত্রীঃ আরিল

০৫. পররাষ্ট্র মন্ত্রীঃ জুন

০৬. আইন মন্ত্রীঃ সুমন কর

০৭. যোগাযোগ মন্ত্রীঃ আমিনুর রহমান

০৮. পর্যটন মন্ত্রীঃ বোকা মানুষ বলতে চায়

০৯. খাদ্য মন্ত্রীঃ শায়মা

১০. মুক্তিযোদ্ধা বিষয়ক মন্ত্রীঃ শতদ্রু একটি নদী...

১১. সমাজকল্যাণ মন্ত্রীঃ চাঁদগাজী

১২. নারী ও শিশু কল্যাণ মন্ত্রীঃ কাল্পনিক_ভালোবাসা

১৩. সংস্কৃতি বিষয়ক মন্ত্রীঃ রিকি

১৪. শিক্ষা মন্ত্রীঃ প্রোফেসর শঙ্কু

১৫. স্বাস্থ্য মন্ত্রীঃ রমিত

১৬. কৃষি মন্ত্রীঃ মনিরা সুলতানা

১৭. শিল্প মন্ত্রীঃ দীপংকর চন্দ

১৮. রেল মন্ত্রীঃ প্রামািনক

১৯. পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রীঃ কাবিল

২০. যুব ও ক্রীড়া মন্ত্রীঃ অপু তানভীর

২১. ভূমি মন্ত্রীঃ আহমেদ জী এস

২২. বাণিজ্য মন্ত্রীঃ কলমের কালি শেষ

২৩. পানি সম্পদ মন্ত্রীঃ এহসান সাবির

২৪. প্রাণী ও মৎস্য সম্পদ মন্ত্রীঃ ইমতিয়াজ ১৩

২৫. গৃহায়ন মন্ত্রীঃ ঢাকাবাসী

২৬. ধর্ম মন্ত্রীঃ মঞ্জুর চৌধুরী

২৭. প্রবাসী কল্যাণ মন্ত্রীঃ প্রবাসী পাঠক

২৮. বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রীঃ বশর সিদ্দিকী

২৯. তথ্য মন্ত্রীঃ প্লাবন২০০৩

৩০. পরিবেশ ও বন মন্ত্রীঃ জেন রসি

৩১. লুল মন্ত্রীঃ সেলিম আনোয়ার


এ মন্ত্রীপরিষদ গঠন করা হয়েছে বর্তমানের কার্যকলাপ, গতিবিধি এবং মন্ত্রণালয়ে উপস্থিতির পরিপ্রেক্ষিতে। তবু যদি কারো মনে কালো প্রশ্ন থাকে তবে নিশ্চিন্তে প্রধানমন্ত্রীর ব্যক্তিগত তহবিলে তা দান করে, সাদা করে নিতে পারেন। ;)

নির্বাচনে হার-জিত থাকবেই। তাই কারচুপি আর আন্দোলনের কথা না বলে আসুন সবাই মিলে স্বচ্ছ এবং ডিজিটাল সামু গড়তে, হাতে হাত এবং কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করি। !:#P



.................................♠♠♠..................................



দ্বিতীয় পর্ব :




আসন্ন ঈদ-উল-ফিতরকে সামনে রেখে আজ বিকাল ৩ ঘটিকায় বঙ্গভবনে, থুক্কু :P গুলশানে সামুর অফিসে এক বিশেষ মিটিং এর আয়োজন করা হয়েছে এবং সব মন্ত্রীদের উপস্থিতি বাধ্যতামূলক। যদি কোন মন্ত্রী উপস্থিত হতে ব্যর্থ হন, তাহলে তাঁর বিরুদ্ধে কঠোর শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হবে। উপস্থিত না থাকলে কি হয়, সেটা নিশ্চয় আপনারা ইতিমধ্যে টের পেয়েছেন। আমাকে জিজ্ঞেস করিয়া লজ্জা দিবেন না। :`>

মিটিং এর মূল বিষয়, ঈদের সময় ব্লগের পরিবেশ যাতে সুন্দর, স্বাভাবিক এবং গতিশীল থাকে। সে বিষয়ে সবার সাথে খোলা-খুলি (ছি: ছি:, :P আপনেরা আবার অন্য কিছু ভাবছেন নাকি !!) মানে সবার মধ্যে কি কি প্রস্তাব আছে এবং আপনারা ঈদের সময় সাধারণ জনগণকে (মানে ব্লগারদের) সকল সুযোগ-সুবিধা প্রদান করছেন কিনা, এসব বিষয়ে একটা পারস্পরিক আলোচনা করা।

যথা সময়ে মিটিং শুরু হলো। প্রথমে মাননীয় রাষ্ট্রপতি তাঁর শুভেচ্ছা বাক্য বিনিময় করে ক্লান্ত হয়ে চেয়ারে উপবিষ্ট হলেন। (চুপি চুপি বলি, আমাদের প্রধানমন্ত্রী বুঝি, এ কারণেই উনাকে ঘাটের মরা বলেন ;) ) এখন আমরা তা বুঝতে পারলাম।
এবার প্রধানমন্ত্রী তাঁর স্বভাব অনুযায়ী অল্প কথায় শেষ করে, বাড়তি কোন বাক্য ব্যয় না করে সরাসরি সব মন্ত্রী ঠিক-ঠাক কাজ করছেন কিনা এবং কি কি করছেন তার খবর নেয়া শুরু করে দিল।

আর হ্যাঁ, অর্থমন্ত্রী দেশের বাহিরে থাকার কারণে উনার পক্ষ হয়ে প্রধানমন্ত্রী দুঃখ প্রকাশ করলেন। (জানেন তো, উনারা আবার এক নীড়ের বাসিন্দা :D )

একে একে সবাই বলা শুরু করেছিল এবং আমি আমার মাথার ঘিলুর উপর আস্থা রেখে তাদের বক্তব্য তুলে ধরলাম :

স্বরাষ্ট্র মন্ত্রীঃ এখন ব্লগের অবস্থা বেশ ভদ্র এবং শান্ত। কোন প্রকার ক্যাচাল বা আস্তিক-নাস্তিক বাড়াবাড়ি নাই। তাছাড়া উনি নিজে নিয়মিত ব্লগে থেকে সবকিছু সূক্ষ্মভাবে পর্যবেক্ষণ করে যাচ্ছেন। দেশের ভিতর কিংবা দেশের বাহির থেকে সামুর জন্য কোন বিপদ সংকেত নাই। যদিও বেশ কিছুদিন আগে সামু কিছু দুষ্টু লোকের চিপায় পরে বন্ধ ছিল। :``>> আশা করি, ঈদে এসব কিছু হবে না।

পররাষ্ট্র মন্ত্রীঃ উনি বিভিন্ন দেশ ঘুরে এসে, সেগুলো নিয়ে চমৎকার চমৎকার পোস্ট দিয়ে যাচ্ছেন এবং ঈদেও এমন একটি পোস্ট দিয়ে সাধারণ ব্লগারদের ঈদের খুশি আরো বাড়িয়ে দেবেন। [ প্রধানমন্ত্রী নিচু গলায় বলে উঠলেন, বিদেশে যাবার সময় সফর সঙ্গী যাতে কম হয়। ;) ]

আইন মন্ত্রীঃ উনি নিয়মিত ব্লগে উপস্থিত থেকে, ঈদকে কেন্দ্র করে কোন ব্লগার যাতে ব্লগের সুন্দর এবং স্বাভাবিক পরিবেশ নষ্ট না করে, সেদিকে কড়া নজর রাখবেন। কোন প্রকার অন্যায় দেখলে সাথে সাথে তাকে আইনের আওতায় নিয়ে আসার ব্যবস্থা গ্রহণ করবেন। যা উনি সব সময় করে থাকেন। ঈদের আনন্দ সবার মাঝে ছড়িয়ে দেয়াই উনার মূল লক্ষ্য।

যোগাযোগ মন্ত্রীঃ উনি বিভিন্ন পুরনো ব্লগারদের সাথে নিয়মিত যোগাযোগ করে যাচ্ছেন। কিন্তু অধিকাংশ ব্লগারই ব্যক্তিগত বা কর্মগত ব্যস্ততার কারণে ব্লগে আসতে পারছেন না। তাছাড়া সবাই ফেবুতে থাকতেই পছন্দ করে। কারণ ব্লগে নাকি মন্তব্য পাওয়া যায় না। তবে ঈদ উপলক্ষ্যে সবাই যাতে ব্লগে যোগাযোগ করে, সে ব্যাপারে অতি দ্রুত ব্যবস্থা নিবেন। রাস্তায় যতো খানা-খন্দই থাকুন না কেন, উনি তা করবেন বলে আমাদের কথা দিয়েছেন।

পর্যটন মন্ত্রীঃ ইতিমধ্যে সামুর ব্লগাররা যাতে ঈদে তাঁদের সুবিধা মতো ঘুরে আসতে পারে, এ নিয়ে একটা বিশাল পোস্ট দিয়েছেন। ঈদ আসলে আবার একটা শটকার্ট দিবে বলে কথা দিয়েছেন। :-B আর যাদের যাবার কেউ নেই, তারা যেন উনার সাথে দ্রুত যোগাযোগ করে। উনি ব্যবস্থা করে দেবেন।

খাদ্য মন্ত্রীঃ উনি প্রায় এক মাসের জন্য সকল ব্লগারের খাবারের ব্যবস্থা করে থাকেন। =p~ যাতে কোন ব্লগারের এক মাসের মধ্যে আর খাবারের ইচ্ছে না হয়। ঈদে উনি বিশেষ আইটেম নিয়ে হাজির হয়ে সামুর সব ব্লগারদের অবাক করে দিবেন। !:#P

মুক্তিযোদ্ধা বিষয়ক মন্ত্রীঃ প্রকৃত মুক্তিযোদ্ধাদের তালিকা শেষ করে ঈদে, সামুতে প্রকাশ করার ইচ্ছা আছে। আইডি নং সহ। কিন্তু উপর মহল থেকে এত চাপ দিলে একদিন তো, বাংলাদেশের অর্ধেক জনসংখ্যাই মুক্তিযোদ্ধা হয়ে যাবে ! X( উনি মজা করে বলে উঠেন, ক্যামনে কি, করুম? এটা নিয়ে ভাবছি। [ সবার কড়া নজর উনার উপর পরে ]

সমাজকল্যাণ মন্ত্রীঃ সমাজের প্রকৃত মুক্তিযোদ্ধা, সৎ মানুষ এবং যুব সমাজ নিয়ে একটি আদর্শ বেকারহীন ও দুর্নীতিহীন বাংলাদেশ গড়ে তোলার যাবতীয় ব্যবস্থা গ্রহণ করেছেন। ঈদের সময় ব্লগে যুবকদের আরো উৎসাহ উদ্দীপনা দিয়ে যাবেন। যাতে ঈদের পরই তা বাস্তবায়ন হতে পারে।

নারী ও শিশু কল্যাণ মন্ত্রীঃ হুম হুম, ব্লগের কোন নারী যাতে অবহেলিত না হয়, সেদিকে বিশেষ নজর রাখেন। তাদের নিক যাতে দ্রুত সেফ হয় এবং তাদের সাথে যোগাযোগ করার জন্য উনি শুক্রবার সময় দিয়ে থাকেন। :P আপনারা খেয়াল করে দেখবেন, নির্বাচিত পাতা কিন্তু শুক্রবারে থেমে থাকে। স্টপ। B:-) কোন প্রকার নড়াচড়া করে না। কারণ ঐদিন উনি একটু বেশী ব্যস্ত থাকেন। বুঝতেই তো পারেন, নারীদের বুঝতে পারা কোন সাধারণ ব্যাপার নয়। :-B ফ্রী হতে হতে শনিবার দুপুর হয়ে যায়। হিহিহিহি..। আর শিশুরা ব্লগে যাতে কোন ক্যাচাল, মানে ১৮+ পোস্ট দিতে না পারে, সেদিকে কড়া নজর রাখেন। ঈদে নারী আর শিশুদের উপর বাড়তি নজর রাখা হবে। যাতে উনি ছাড়া অন্য কেউ তাদের বিরক্ত না করে। করলে জানেন তো, খবর আছে। একদম সেফ থেকে ওয়াচ। আর নীচে গেলাম না ! :-0

সংস্কৃতি বিষয়ক মন্ত্রীঃ উনি নিয়মিত ব্লগে মুভি রিভিউ দিয়ে বিভিন্ন দেশের সংস্কৃতি সম্পর্কে ব্লগারদের অবগত করেন। এছাড়া বিভিন্ন নামী-দামী লোকের বিভিন্ন রহস্যময় রোগ সম্পর্কে জানিয়ে দেয়। যাতে কোন ব্লগার ভিন্ন দেশের আজব রোগ আমাদের ব্লগে না ছড়ায়। B-) এবার ঈদে দেশের সংস্কৃতি যাতে কেউ নষ্ট না করে, সেদিকে বিশেষ নজর রাখবেন।

শিক্ষা মন্ত্রীঃ সামু সব সময় শিক্ষার ব্যাপারে যত্নশীল। তাছাড়া আমাদের দেশে সবাই গোল্ডেন প্লাস পাওয়া ছাত্র-ছাত্রী। সুতরাং আমাদের ব্লগাররা যে ধরনেরই পোস্ট দিক না কেন, কারো বুঝতে অসুবিধা হবার কথা নয়। সমস্যা হলে, সরাসরি উনাকে প্রশ্ন করার ব্যবস্থা রাখা হয়েছে। আর উনিও মাঝে মাঝে বেশ শিক্ষণীয় গল্প দেয়, যাতে তাদের শিক্ষার কোন ঘাটতি না হয়। উনি বলেছেন, ঈদেও এমন একটি গল্প দেবার ইচ্ছা আছে। !:#P

স্বাস্থ্য মন্ত্রীঃ ব্লগের স্বাস্থ্য নিয়ে স্বাস্থ্য মন্ত্রী বেশ চিন্তিত। :| কারণ ব্লগে পোস্টের স্বাস্থ্য ঠিক আছে কিন্তু পাঠক এবং মন্তব্যের স্বাস্থ্য বেশ দূর্বল। :(( ঈদের পর যাতে সবাই এ বিষয়ে একসাথে কাজ করেন, সেদিকে খেয়াল রাখার জন্য, সবাইকে অনুরোধ করেছেন।

শিল্প মন্ত্রীঃ সকল ব্লগার যাতে ঈদকে সামনে রেখে, বিভিন্ন শৈল্পিক পোস্ট দেন এবং কোন প্রকার নোংরা পোস্ট দিয়ে ব্লগের মান নষ্ট না করেন, এ ব্যাপারে আগেই সর্তক করে দিয়েছেন। শিল্প না থাকলে শাস্তি এবং থাকলে পুরষ্কারের ব্যবস্থা ঘোষণা করে দিয়েছেন। :)

রেল মন্ত্রীঃ ব্লগে নিয়মিত ছড়া এবং বাস্তব অভিজ্ঞতা দিয়ে ব্লগের রেলগাড়িটা সচল রাখেন। ;) নতুবা ব্লগ লাইনচ্যুত হতে পারে। ঈদে সবাই বাড়ি গিয়েও যাতে ব্লগের সাথে যোগাযোগ রাখতে পারে সে ব্যবস্থা করে দিবেন।

পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রীঃ ঈদের ছুটিতে যে সকল ব্লগার গ্রামের বাড়িতে গিয়ে ব্লগিং করবে, তাদের যাতে কোন প্রকার অসুবিধা (যেমন: পেজ লোড না হওয়া কিংবা কিছুক্ষণের জন্য বন্ধ আছে :``>> ) না হয় সেজন্য বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ে আগেই বলে দিয়েছেন। আশা করি, তারা তাদের কথা রাখবে। এছাড়া ঈদের সময় অন্য ব্লগের ব্লগাররাও যাতে সামুতে এসে ব্লগিং করে এজন্য জোড় সমবায়মূলক পন্থা গ্রহণ করা হয়েছে বলে আমাদের জানিয়েছেন।

যুব ও ক্রীড়া মন্ত্রীঃ অবিরাম গল্প লিখে উনি কিন্তু উনার ক্রীড়া প্রর্দশন করে থাকেন। ঈদে গল্পের ছক্কা-ছক্কা আর হালি-হালি গোল দিয়ে ব্লগ ভরে ফেলবেন এবং ঈদে ব্লগের সকল যুবকদের গল্পের প্রশিক্ষণ দিয়ে পারদর্শী করে তুলবেন। !:#P

ভূমি মন্ত্রীঃ ঈদ উপলক্ষ্যে কোন ব্লগার যাতে একাই সামুর প্রথম পাতার ভূমি, মানে স্থান দখল করতে না পারে (ফ্লাডিং), সেদিকে চব্বিশ ঘণ্টা নজর রাখা হবে। :-B এর জন্য উনি, আইন এবং স্বরাষ্ট্র মন্ত্রীর দৃষ্টি আকষর্ণ করেছেন।

বাণিজ্য মন্ত্রীঃ আলেক্সা রেটিং এ, সামুর পজিশন বা অবস্থান আরো উপরের দিকে নিয়ে যাবার জন্য উনার মন্ত্রণালয় একনিষ্ঠ ভাবে কাজ করে যাচ্ছেন। ঈদ উপলক্ষ্যে ভালো ভালো পোস্টের পাশাপাশি, বেশী সংখ্যক পাঠক বা ভিজিটর যেন সামুতে থাকে এবং এরজন্য উপর মহলের আরো মনযোগী হবার অনুরোধ করছেন। তাহলে সামুও বাণিজ্যিকভাবে লাভবান হবে।

গৃহায়ন মন্ত্রীঃ দেশের সকর ব্লগারকে সামুতে গৃহায়নের ব্যবস্থা করছেন। যাতে তাদের আর অন্য ব্লগে গিয়ে ব্লগিং করতে না হয়। এক্ষেত্রে, উনি আমাদের ভূমি মন্ত্রীর সহায়তা বিশেষভাবে কামনা করছেন।

ধর্ম মন্ত্রীঃ কোন ধর্ম নিয়ে বাড়াবাড়িকে একদম প্রশয় দেয়া হবে না। X( সকল ধর্মের প্রতি সব ব্লগার যেন শ্রদ্ধা প্রদর্শন করে, সে ব্যাপারে কঠোর দৃষ্টি রাখতে হবে। কারণ কোন ধর্মেই, অন্য ধর্মকে ছোট বা ঘৃণা করতে বলা হয়নি। ঈদের আনন্দ সবার মাঝে ছড়িয়ে দেবার প্রচেষ্টা করবেন।

প্রবাসী কল্যাণ মন্ত্রীঃ প্রবাসী বিভিন্ন ব্লগার যাতে সামুতে ব্লগিং করতে উৎসাহী হয়, সে ব্যাপারে উনি অবিরত কাজ করে যাচ্ছেন। আশা করি, ঈদে বহু প্রবাসী ব্লগার সামুতে নিবন্ধন করবে। ;)

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রীঃ বিজ্ঞানের অবাক করা সব তথ্য ব্লগে দিয়ে যাচ্ছেন। সবাই জানুক। ঈদেও উনি বিজ্ঞানের এমন কিছু অবাক এবং আশ্চর্যজনক তথ্যসমৃদ্ধ কিছু পোস্ট দিয়ে, পালিয়ে যাবেন। :P মানে, উনি তো পোস্ট দিয়েই চলে যায়, আরো তথ্য জোগাড় করতে।

তথ্য মন্ত্রীঃ মানুষ অনেক সঠিক তথ্য বিশ্বাস করে না। 8-| উনি ধীরে ধীরে সকলের মাঝে সঠিক তথ্য তুলে ধরছেন। বাকিটা ব্লগাররা নিজ দায়িত্বে বুঝে নেবে।

পরিবেশ ও বন মন্ত্রীঃ ব্লগের পরিবেশ যাতে সুন্দর থাকে এবং কোন ব্লগার যাতে বন্য হয়ে উঠতে না পারে, সেজন্য প্রায় সব পোস্টে ঘুরে আসেন এবং ঈদেও এ ধারা বহাল রাখবেন।

লুল মন্ত্রীঃ উনি নিয়মিত প্রেমের কবিতা লিখে থাকেন। মাঝে মাঝে একটু বিরহ ভর করে। উদাস হয়ে যান। :( ঈদে এমন প্রেমের কবিতা লিখবেন, যাতে ঈদ পরপরই ই'য়ে মানে, বিয়ে করে ফেলতে পারেন। =p~ সবাই উনার জন্য দোয়া করবেন।


যতটুকু মনে পড়ে; পানি, প্রাণি এবং কৃষি মন্ত্রীত্রয়ের ঈদের সময় বাড়তি কোন কাজ না থাকায় তারা সকল ব্লগারদের সাথে আন্তরিকতার সাহিত মিথস্ক্রিয়া বজায় রাখবেন বলে কথা দিয়েছেন।


সকল মন্ত্রীদের বক্তব্য শেষ হবার পর, হালকা খানাপিনা এবং পারস্পরিক শুভেচ্ছা বিনিময় করে যে যার বাড়ির পথে হাঁটা শুরু করেন।



সর্তকতা: এটি একটি ঈদ ফান পোস্ট। ঈদের আনন্দ সামুতে ছড়িয়ে দেবার জন্য আমার পক্ষ থেকে একটি ক্ষুদ্র প্রচেষ্টা। কোন কিছুই সত্য নয়, তাই চিন্তা করে মাথার চুলগুলো নষ্ট করার কোন দরকার নেই এবং কোন কিছুই ব্যক্তিগতভাবে না নেবার অনুরোধ রইলো। যদি একটি কথাতেও আপনারা মজা পেয়ে থাকেন তাহলেই জানবেন, এ বিশাল পোস্ট সার্থকতা লাভ করেছে।



সবাইকে ঈদের প্রাণঢালা শুভেচ্ছা ও আন্তরিক অভিনন্দন। !:#P




সর্বশেষ এডিট : ১৯ শে জুলাই, ২০১৫ বিকাল ৩:২৭
১৯৬টি মন্তব্য ১৬৫টি উত্তর পূর্বের ৫০টি মন্তব্য দেখুন

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

মুসলিম কি সাহাবায়ে কেরামের (রা.) অনুরূপ মতভেদে লিপ্ত হয়ে পরস্পর যুদ্ধ করবে?

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ০৪ ঠা মে, ২০২৪ সকাল ৯:৪৯




সূরাঃ ৩ আলে-ইমরান, ১০৫ নং আয়াতের অনুবাদ-
১০৫। তোমরা তাদের মত হবে না যারা তাদের নিকট সুস্পষ্ট প্রমাণ আসার পর বিচ্ছিন্ন হয়েছে ও নিজেদের মাঝে মতভেদ সৃষ্টি করেছে।... ...বাকিটুকু পড়ুন

মসজিদে মসজিদে মোল্লা,ও কমিটি নতুন আইনে চালাচ্ছে সমাজ.

লিখেছেন এম ডি মুসা, ০৪ ঠা মে, ২০২৪ সকাল ১০:২৩

গত সপ্তাহে ভোলার জাহানপুর ইউনিয়নের চরফ্যাশন ওমরাবাজ গ্রামের এক ব্যক্তির মৃত্যু হয়েছে। লোকটি নিয়মিত মসজিদে যেত না, মসজিদে গিয়ে নামাজ পড়েনি, জানা গেল সে আল্লাহর প্রতি বিশ্বাসী ছিল, স্বীকারোক্তিতে সে... ...বাকিটুকু পড়ুন

গল্পঃ অনাকাঙ্ক্ষিত অতিথি

লিখেছেন ইসিয়াক, ০৪ ঠা মে, ২০২৪ দুপুর ১:১২

(১)
মাছ বাজারে ঢোকার মুখে "মায়া" মাছগুলোর উপর আমার  চোখ আটকে গেল।বেশ তাজা মাছ। মনে পড়লো আব্বা "মায়া" মাছ চচ্চড়ি দারুণ পছন্দ করেন। মাসের শেষ যদিও হাতটানাটানি চলছে তবুও একশো কুড়ি... ...বাকিটুকু পড়ুন

ব্লগে বিরোধী মতের কাউকে নীতি মালায় নিলে কি সত্যি আনন্দ পাওয়া যায়।

লিখেছেন লেখার খাতা, ০৪ ঠা মে, ২০২৪ সন্ধ্যা ৬:১৮

ব্লগ এমন এক স্থান, যেখানে মতের অমিলের কারণে, চকলেটের কারণে, ভিন্ন রাজনৈতিক মতাদর্শের কারণে অনেক তর্কাতর্কি বিতর্ক কাটা কাটি মারামারি মন্তব্যে প্রতিমন্তব্যে আঘাত এগুলো যেনো নিত্য নৈমিত্তিক বিষয়। ব্লগটি... ...বাকিটুকু পড়ুন

ব্লগার'স ইন্টারভিউঃ আজকের অতিথি ব্লগার শায়মা

লিখেছেন অপু তানভীর, ০৪ ঠা মে, ২০২৪ রাত ১১:০৫



সামুতে ব্লগারদের ইন্টারভিউ নেওয়াটা নতুন না । অনেক ব্লগারই সিরিজ আকারে এই ধরণের পোস্ট করেছেন । যদিও সেগুলো বেশ আগের ঘটনা । ইন্টারভিউ মূলক পোস্ট অনেক দিন... ...বাকিটুকু পড়ুন

×