somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

স্পাইডার ম্যান মুভি সিরিজ

১৮ ই অক্টোবর, ২০২২ রাত ৮:০৬
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :



স্পাইডার-ম্যান (Spider-Man) একটি কমিক চরিত্র। মার্ভেল কমিকস এর প্রধান সম্পাদক ও লেখক স্ট্যান লি এবং কার্টুনিস্ট স্টিভ ডিটকো স্পাইডার-ম্যান চরিত্রটি তৈরি করেছেন। ১৯৬২ সালের আগস্ট মাসে এমেইজিং ফ্যান্টাসির ১৫তম সংখ্যায় স্পাইডার ম্যান প্রথম প্রকাশিত হয়।


১৯৬০ দশকের দিকে কমিক বইগুলোতে টিনএজারদের দেখানো হতো সুপারহিরোর পার্শ্বচরিত্র হিসেবে। তবে স্পাইডার ম্যানের পিটার পার্কার একজন সাধারণ স্কুল পড়ুয়া প্রথম টিনএজার সুপার হিরো।


কমিক বইতে দেখা যায়, নিউ ইয়র্ক সিটির বাসিন্দা স্কুলছাত্র পিটার পার্কার তার আঙ্কেল বেনআন্ট মে এর সাথে থাকে। স্কুলের এক প্রদর্শনীতে একটি তেজস্ক্রিয় মাকড়শার কামড়ে পিটার পার্কার মাকড়শার মতো ক্ষিপ্রতা আর ক্ষমতা লাভ করে। তার বৈজ্ঞানিক দক্ষতা দিয়ে সে একটি ছোট যন্ত্র তৈরি করে যা দিয়ে আঠালো জাল নিক্ষেপ করা যায়। একদিন সে এক চোরকে বাঁধা না দিয়ে পালানোর সুযোগ দেয় এবং পরবর্তীতে আবিষ্কার করে সেই চোর তার আঙ্কেল বেনকে হত্যা করেছে। স্পাইডার ম্যান পরবর্তীকালে হত্যাকারীকে খুজেঁ বের করে এবং প্রতিশোধ নেয়। এরপর তার শক্তিকে কাজে লাগিয়ে সে জনকল্যাণ মূলক কাজ করতে থাকে ও নিউ ইয়র্ক সিটিকে নানা বিপদ থেকে মুক্ত করতে থাকে।


সময়ের সাথে সাথে স্পাইডার ম্যান সুপার জনপ্রিয় হয়ে উঠে, ফলে কমিক বই থেকে শুরু হলেও ধীরে ধীরে কার্টুন সিরিজ, টিভি সিরিয়াল এবং মুভি সিরিজ হয়ে উঠে।

আজকে আমরা শুধু মুভি সিরিজ নিয়েই কথা বলবো।
Columbia Pictures এবং Marvel Entertainment ২০০২ সাল থেকে ২০০৭ সাল পর্যন্ত তিনটি স্পাইডার-ম্যান মুভি তৈরি ও প্রকাশ করে। মুভি তিনটিতে স্পাইডার-ম্যান হিসেবে অভিনয় করেন টোবি ম্যাগুইয়ার (Tobey Maguire)। মুভি তিনটি হচ্ছে-
১। Spider-Man (2002)
২। Spider-Man 2 (2004)
৩। Spider-Man 3 (2007)


প্রথম মুভি Spider-Man (2002)তে স্পাইডার-ম্যানের টক্কর হয় তার অন্তরঙ্গ বন্ধু হ্যারি অসবর্ন (জেমস ফ্রাঙ্ক) এর বাবা একজন খামখেয়ালী কোটিপতি বিজ্ঞানী নরম্যান অসবর্ন (উইলেম ড্যাফো) ভুল এক্সপেরিমেন্টের ফলে পরিনত হওয়া গ্রীন গবলিন (Green Goblin) এর সাথে।

দ্বিতীয় মুভি Spider-Man 2 (2004)তে একটি ব্যর্থ ফিউশন পরীক্ষার পরে বিজ্ঞানী ডঃ অটো অক্টোভিয়াস পরিনত হন সুপার ভিলেন ডাক্তার অক্টোপাসে। স্পাইডার-ম্যানকে লড়তে হয় ডাক্তার অক্টোপাসের সাথে।

তৃতীয় মুভি Spider-Man 3 (2007)তে স্পাইডার-ম্যানকে লড়তে হয় দ্য নিউ গবলিন, স্যান্ডম্যান এবং ভেনম এর সাথেও।

এই তিনটি মুভি দিয়ে স্পাইডার ম্যান মুভির প্রথম ট্রিলজি সমাপ্ত হয়।



দ্বিতীয় দফায় Columbia Pictures এবং Marvel Entertainment ২০১২ ও ২০২৪ সালে দুটি স্পাইডার ম্যান মুভি তৈরি ও প্রকাশ করে। মুভি দুটিতে স্পাইডার-ম্যান হিসেবে অভিনয় করেন অ্যান্ড্রু গারফিল্ড (Andrew Garfield)। মুভি দুটিটি হচ্ছে-
৪। The Amazing Spider-Man (2012)
৫। The Amazing Spider-Man 2 (2014)


চতুর্থ মুভি The Amazing Spider-Man (2012)তে স্পাইডার ম্যানকে মোকাবিলা করতে হয় ডঃ কার্ট কনরসের যে কিনা নিজের ভুল এক্সপেরিমেন্টের কারণে হিংস্র মানব লিজার্ডেে রুপান্তর হয়েছেন।

পঞ্চম মুভি The Amazing Spider-Man 2 (2014)তে স্পাইডার ম্যান লড়াই করে গ্রীন গবলিন (Green Goblin) এবং ইলেক্ট্রো ম্যানের সাথে।

এই দুটি মুভির পরে এই সিরিজেই আরো দুটি মুভি তৈরি কারার কথা থাকলেও শেষ পর্যন্ত সেই দুটি মুভি আর তৈরি করা হয়নি।



২ বছর পরে Marvel Cinematic Universe ২০১৬ সালে তৈরি করে Captain America: Civil War সিনেমাটি। এই সিনেমায় আয়রন ম্যান তার দলে কাজ করার জন্য স্পাইডার ম্যানকে নিয়ে আসে। এখানেই প্রথম স্পাইডার ম্যান হিসেবে টম হল্যান্ড (Tom Holland) অভিনয় করেন। এটি স্পাইডার ম্যান সিরিজের মুভি নয়, বরং সেটি ছিলো এ্যাভেঞ্জার সিরিজের মুভি। একই ভাবে ২০১৮ সালে Avengers: Infinity War এবং ২০১৯ সালে Avengers: Endgame সিনেমা দুটিতেও স্পাইডার ম্যান হাজির হয় অন্যসব সুপার হিরোদের সাথে পৃথিবীর শত্রুদের মোকাবেলা করার জন্য।


এরমধ্যে অবশ্য Marvel Cinematic Universe স্পাইডার ম্যানকে নিয়ে নতুন ভাবে আরেকটি মুভি সিরিজ শুরু করে দিয়েছে। সেই সিরিজে এখন পর্যন্ত ৩টি মুভি মুক্তি পেয়েছে।
৬। Spider-Man: Homecoming (2017)
৭। Spider-Man: Far From Home (2019)
৮। Spider-Man: No Way Home (2021)



ষষ্ঠ মুভি Spider-Man: Homecoming (2017)তে দেখা যায় এলিয়েনদের টেকনোলজি ব্যবহার করে একটি গ্রুপ নানান অপকর্ম করছে। স্পাইডার ম্যান লাগে তাদের পিছনে। শেষ পর্যন্ত দেখা যায় স্পাইডার ম্যানের প্রেমিকার বাবা সেই গ্রুপের লিডার।

সপ্তম মুভি Spider-Man: Far From Home (2019)তে দেখা যায় স্পাইডার ম্যান তার স্কুলের একটি গ্রুপের সাথে ইউরোপে গেছে। সেখানে দেখা যায় মহাবিশ্বের চারটি বৃহদায়তন দানবীয় প্রাণী পৃথীবিতে আক্রমণ করেছে। নিক ফিউরি ও সুপারহিরো মিস্টেরিও তাদের প্রতিহতো করছে। স্পাইডার ম্যান ধোকায় পরে ধোকাবাজ মিস্টেরিওকে আয়রন ম্যানের সমস্ত টেকনোলজির এ্যাক্সেস দিয়ে দেয়।

অষ্টম মুভি Spider-Man: No Way Home (2021)তে দেখা যায় মিস্টেরিও-এর ধোকার কারণে স্পাইডার ম্যানের পরিচয় ফাঁস হয়ে যায় এবং সবাই স্পাইডার ম্যানকেই ভিলেন হিসেবে ধরে নেয়। তখন স্পাইডার ম্যান ডক্টর স্ট্রেঞ্জের সাহায্য নিয়ে সব কিছু ঠিক করতে গেলে আরো বেশী প্যাঁজ লেগে যায়। অন্য ২টি ইউনিভার্সের ২জন স্পাইডার ম্যান এবং তাদের পুরনো শত্রুরাও হাজির হয়ে যায় এই পৃথিবীতে।

নবম মুভি??
স্পাইডার ম্যান এর পরবর্তী মুভি কবে কখন হবে এখনো সেটি পরিষ্কার নয়। মার্বেল কোনোরকম পূর্বাভাস বা ঘোষণা দেয়নি এখনো। তবে টম হল্যান্ড (Tom Holland) এর সাথে চুক্তির মেয়াদ বাড়িয়েছে মার্বেল। এটা থেকে আমরা ধরে নিতে পারি আগামীতে আরোক একটি স্পাইডার ম্যান মুভি আমরা পেতে পারি।

তো, আজকে এই পর্যন্তই। আগামীতে আবার অন্য কোনো মুভি সিরিজ নিয়ে হাজির হবো।



=================================================================
সিনেমা নিয়ে আমার আরো কিছু পোস্ট -
আমার দেখা হলিউড মুভি - ০১
আমার দেখা হলিউড মুভি - ০২
আমার দেখা হলিউড মুভি - ০৩
আমার দেখা হলিউড মুভি - ০৪

মার্ভেল সিনেম্যাটিক ইউনিভার্সের সুপাহিরো মুভি
Batman মুভি সিরিজ
সাই-ফাই মুভি সিরিজ Alien
দ্য প্রিডেটর ফ্র্যাঞ্চাইজির প্রথম মুভি Predator
দ্য প্রিডেটর ফ্র্যাঞ্চাইজির দ্বিতীয় মুভি Predator 2
দ্য প্রিডেটর ফ্র্যাঞ্চাইজির তৃতীয় মুভি Predators
দ্য প্রিডেটর ফ্র্যাঞ্চাইজির চতুর্থ মুভি The Predator

আমার দেখা অসাধারন একটি সিনেমা : ফরেস্ট গাম্প ১
আমার দেখা অসাধারন একটি সিনেমা : ফরেস্ট গাম্প ২
আমার দেখা অসাধারন একটি সিনেমা : ফরেস্ট গাম্প ৩
জনি ডেপের সিনেমা "Nick of Time"

The Invisible Guest
টাইম-লুপ নিয়ে হিন্দি সিনেমা Looop Lapeta
আইনি ড্রামা সিনেমা - জয় ভীম (Jai Bhim)
২০২১ সালের বলিউডের যে হিন্দি সিনেমা গুলি দেখেছি
২০২০ সালের বলিউডের যে হিন্দি সিনেমা গুলি দেখেছি
২০১৯ সালের বলিউডের যে হিন্দি সিনেমা গুলি দেখেছি
=================================================================
সর্বশেষ এডিট : ১৮ ই অক্টোবর, ২০২২ রাত ৮:০৬
২টি মন্তব্য ২টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

ভালোবেসে লিখেছি নাম

লিখেছেন মোঃ মাইদুল সরকার, ২৭ শে ফেব্রুয়ারি, ২০২৪ দুপুর ১২:৫৮









আকাশে রেখেছি সূর্যের স্বাক্ষর
আমার বুকের পাজরের ভাজে ভাজে
ভালোবেসে লিখেছি তোমারি নাম
ফোটায় ফোটায় রক্তের অক্ষর।

এক জীবন সময় যেন বড় অল্প
হাতে রেখে হাত মিটেনাতো সাধ
... ...বাকিটুকু পড়ুন

নীলাঞ্জনার সাথে

লিখেছেন মায়াস্পর্শ, ২৭ শে ফেব্রুয়ারি, ২০২৪ দুপুর ১:৪৩

ছবি :ইন্টারনেট


কেউ নিজের মতো অভিযোগ গঠন করলে (ঠুনকো)
বলি কী ,
তার ভেতরেই বদলানোর নেশা ,
হারিয়ে যাওয়ার নেশা।
ছেড়ে যেতে অভিনয় বেশ বেমানান,
এ যেন নাটক মঞ্চস্থ হওয়ার... ...বাকিটুকু পড়ুন

ফেব্রুয়ারির শেষ সময়টা

লিখেছেন রোকসানা লেইস, ২৭ শে ফেব্রুয়ারি, ২০২৪ দুপুর ২:৪৮

ফেব্রুয়ারির এই শেষ সময় কয়েকটা বছর ভয়ানক সব ঘটনা ঘটেছে বাংলাদেশ । বিডিআর হত্যা কান্ড তার মধ্যে অন্যতম । রাত গভীরে অপেক্ষা করছিলাম, বইমেলায় খবর দেখার জন্য । তখন... ...বাকিটুকু পড়ুন

একুশের নিহতদের খুন করেছে কারা?

লিখেছেন ইএম সেলিম আহমেদ, ২৭ শে ফেব্রুয়ারি, ২০২৪ বিকাল ৩:৩৪



মূল ঘটনায় যাওয়ার আগে একটি ভিন্ন ঘটনায় নজর দেই। ২৪ নভেম্বর যাত্রাবাড়ি, ১৯৭৪ সাল, ভয়ানক বিস্ফোরণ হয় একগুচ্ছ বোমার। বোমার নাম আলোচিত নিখিল বোমা। সে বোমার জনক নিখিল রঞ্জন... ...বাকিটুকু পড়ুন

গত ৯ বছরে সামুর পোষ্টের মান বেড়েছে, নাকি কমেছে?

লিখেছেন সোনাগাজী, ২৭ শে ফেব্রুয়ারি, ২০২৪ রাত ৮:১৮



আমার ধারণা, গত ৮/৯ বছরে সামুর পোষ্টের মান বেড়েছে, অপ্রয়োজনীয় পোষ্টের সংখ্যা কমেছে। সব পোষ্টেই কিছু একটা থাকে; তবে, পোষ্ট ভুল ধারণার বাহক হলে সমুহ বিপদ,... ...বাকিটুকু পড়ুন

×