somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

থ্যাংকস গিভিং এর ইতিকথা

২৪ শে নভেম্বর, ২০২২ সন্ধ্যা ৬:০৪
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :


থ্যাঙ্কসগিভিং একটি অনন্য দিন, পরিবার এবং বন্ধুদের নিয়ে একত্রে সমবেত হয়ে কিছু সাধারণ উদযাপন এবং কৃতজ্ঞতার প্রতিফলন।যার মুল আকর্শন টার্কি সহ নানাবিদ মুখরোচক খাবারের সমাহার। কিন্তু এই থ্যাঙ্কসগিভিং দিবস নিয়ে প্রচলিতো আছে ইতিহাস আর নানান মিথ।

1621 সালে, প্লাইমাউথ উপনিবেশবাদীরা এবং ওয়াম্পানোয়াগ নেটিভ আমেরিকানরা শরৎ কালের ফসলের ভাগ করে নেয় আর তার উপলক্ষে ভোজ আর উদজাপন যা আজ উপনিবেশগুলিতে প্রথম থ্যাঙ্কসগিভিং উদযাপন হিসাবে স্বীকৃত। দুই শতাব্দীরও বেশি সময় ধরে, কৃতজ্ঞতার দিনগুলি পৃথক উপনিবেশ এবং রাজ্যগুলি দ্বারা উদযাপন করা হয়েছিল। এটি 1863 সাল পর্যন্ত ছিল না, গৃহযুদ্ধের মাঝখানে, রাষ্ট্রপতি আব্রাহাম লিংকন প্রতি নভেম্বরে অনুষ্ঠিত হওয়ার জন্য একটি জাতীয় থ্যাঙ্কসগিভিং দিবস ঘোষণা করেছিলেন।

প্লাইমাউথে প্রথম থ্যাঙ্কসগিভিং

1620 সালের সেপ্টেম্বরে, মেফ্লাওয়ার নামক একটি ছোট জাহাজ ইংল্যান্ডের প্লাইমাউথ থেকে 102 জন যাত্রী নিয়ে রওনা হয়েছিল - ধর্মীয় বিচ্ছিন্নতাবাদীদের একটি দল একটি নতুন বাড়ি খুঁজছিল যেখানে তারা স্বাধীনভাবে তাদের বিশ্বাস এবং অন্যান্য ব্যক্তিদেরকে সমৃদ্ধি এবং জমির মালিকানার প্রতিশ্রুতি দিয়ে প্রলুব্ধ করতে পারে। বিশ্ব 66 দিন স্থায়ী একটি বিশ্বাসঘাতক এবং অস্বস্তিকর ক্রসিংয়ের পরে, তারা হাডসন নদীর মুখে তাদের উদ্দেশ্য গন্তব্যের অনেক উত্তরে কেপ কডের অগ্রভাগের কাছে নোঙ্গর ফেলেছিল। এক মাস পরে, মেফ্লাওয়ার ম্যাসাচুসেটস উপসাগর অতিক্রম করে, যেখানে পিলগ্রিমরা, যেমন তারা এখন সাধারণভাবে পরিচিত, প্লাইমাউথে একটি গ্রাম প্রতিষ্ঠার কাজ শুরু করে।

সেই প্রথম নির্মম শীতের সময় জুড়ে, বেশিরভাগ উপনিবেশবাদী জাহাজে রয়ে গিয়েছিল, যেখানে তারা এক্সপোজার, স্কার্ভি এবং সংক্রামক রোগের প্রাদুর্ভাবে ভুগছিল। মেফ্লাওয়ারের মূল যাত্রী এবং ক্রুদের মাত্র অর্ধেক তাদের প্রথম নিউ ইংল্যান্ড বসন্ত দেখতে বেঁচে ছিলেন। মার্চ মাসে, অবশিষ্ট বসতি স্থাপনকারীরা উপকূলে চলে যায়, যেখানে তারা আবেনাকি নেটিভ আমেরিকান থেকে একটি আশ্চর্যজনক পরিদর্শন পেয়েছিল যারা ইংরেজিতে তাদের অভ্যর্থনা জানায়।

বেশ কিছু দিন পরে, তিনি অন্য একজন নেটিভ আমেরিকান, স্কোয়ান্টো, পাউটুক্সেট উপজাতির সদস্যের সাথে ফিরে আসেন, যাকে একজন ইংরেজ সমুদ্র ক্যাপ্টেন অপহরণ করেছিল এবং লন্ডনে পালিয়ে যাওয়ার আগে এবং একটি অনুসন্ধানী অভিযানে তার স্বদেশে ফিরে আসার আগে দাসত্বে বিক্রি করেছিল। স্কোয়ান্টো তীর্থযাত্রীদের শিখিয়েছিলেন, অপুষ্টি এবং অসুস্থতার কারণে দুর্বল, কীভাবে ভুট্টা চাষ করতে হয়, ম্যাপেল গাছ থেকে রস আহরণ করতে হয়, নদীতে মাছ ধরতে হয় এবং বিষাক্ত উদ্ভিদ এড়াতে হয়। তিনি বসতি স্থাপনকারীদের একটি স্থানীয় উপজাতি ওয়াম্পানোয়াগের সাথে একটি জোট গঠনে সহায়তা করেছিলেন, যা 50 বছরেরও বেশি সময় ধরে চলবে এবং দুঃখজনকভাবে ইউরোপীয় উপনিবেশবাদী এবং নেটিভ আমেরিকানদের মধ্যে সম্প্রীতির একমাত্র উদাহরণ হিসেবে রয়ে গেছে।

1621 সালের নভেম্বরে, পিলগ্রিমদের প্রথম ভুট্টার ফসল সফল প্রমাণিত হওয়ার পরে, গভর্নর উইলিয়াম ব্র্যাডফোর্ড একটি উদযাপনের ভোজের আয়োজন করেন এবং ওয়াম্পানোগ প্রধান ম্যাসাসোইট সহ নতুন উপনিবেশের নেটিভ আমেরিকান মিত্রদের একটি দলকে আমন্ত্রণ জানান। এখন আমেরিকার "প্রথম থ্যাঙ্কসগিভিং" হিসাবে মনে রাখা হয়েছে - যদিও তীর্থযাত্রীরা নিজেরাই তখন এই শব্দটি ব্যবহার করেননি - উত্সবটি তিন দিন ধরে চলেছিল। যদিও প্রথম থ্যাঙ্কসগিভিংয়ের সঠিক মেনুর কোনও রেকর্ড নেই, প্রথম থ্যাঙ্কসগিভিং-এ যা ঘটেছিল সে সম্পর্কে আমরা যা জানি তার বেশিরভাগই পিলগ্রিম ক্রনিকলার এডওয়ার্ড উইনস্লো থেকে এসেছে, যিনি লিখেছেন:

“আমাদের ফসল সংগ্রহ করা হচ্ছে, আমাদের গভর্নর চারজন লোককে পাখি পালনে পাঠালেন, যাতে আমরা আমাদের শ্রমের ফল সংগ্রহ করার পরে এক বিশেষ পদ্ধতিতে একসাথে আনন্দ করতে পারি; তারা চারজন একদিনে যতটা পাখি মেরেছে, পাশের সামান্য সাহায্যে, প্রায় এক সপ্তাহ কোম্পানির সেবা করেছে, সেই সময়ে অন্যান্য বিনোদনের মধ্যে, আমরা আমাদের অস্ত্র প্রয়োগ করেছি, আমাদের মধ্যে অনেক ভারতীয় আসছে, এবং বাকিদের মধ্যে তাদের সেরা। রাজা ম্যাসাসোইট, প্রায় নব্বই জন লোকের সাথে, যাদেরকে আমরা তিন দিন ধরে আপ্যায়ন করেছি এবং ভোজন করেছি, এবং তারা বাইরে গিয়ে পাঁচটি হরিণ মেরেছে, যা তারা প্ল্যান্টেশনে নিয়ে এসেছিল এবং আমাদের গভর্নর এবং ক্যাপ্টেন এবং অন্যান্যদের দিয়েছিল। এবং যদিও এটি সর্বদা এতটা প্রচুর হয় না, যেমনটি এই সময়ে আমাদের সাথে ছিল, তবুও ঈশ্বরের কল্যাণে, আমরা অভাব থেকে এত দূরে যে আমরা প্রায়শই আপনাকে আমাদের প্রচুর অংশীদার হতে চাই।"

ঐতিহাসিকরা পরামর্শ দিয়েছেন যে অনেক খাবার সম্ভবত প্রথাগত নেটিভ আমেরিকান মশলা এবং রান্নার পদ্ধতি ব্যবহার করে তৈরি করা হয়েছিল। যেহেতু পিলগ্রিমদের কোনো চুলা ছিল না এবং মেফ্লাওয়ারের চিনির সরবরাহ 1621 সালের পতনের মধ্যে কমে গিয়েছিল, তাই খাবারে পাই, কেক বা অন্যান্য মিষ্টান্ন ছিল না, যা সমসাময়িক উদযাপনের একটি বৈশিষ্ট্য হয়ে উঠেছে।

তীর্থযাত্রীরা তাদের দ্বিতীয় থ্যাঙ্কসগিভিং উদযাপন 1623 সালে একটি দীর্ঘ খরার অবসানকে চিহ্নিত করতে যা বছরের ফসলকে হুমকির মুখে ফেলেছিল এবং গভর্নর ব্র্যাডফোর্ডকে একটি ধর্মীয় উপবাসের আহ্বান জানিয়েছিল। বার্ষিক বা মাঝে মাঝে উপবাস এবং ধন্যবাদ জানানোর দিনগুলি নিউ ইংল্যান্ডের অন্যান্য বসতিতেও সাধারণ অভ্যাস হয়ে উঠেছে।

ধন্যবাদের দিন(The day of thanks)

আমেরিকান বিপ্লবের সময়, মহাদেশীয় কংগ্রেস বছরে এক বা একাধিক দিন ধন্যবাদ জ্ঞাপনের জন্য মনোনীত করেছিল এবং 1789 সালে জর্জ ওয়াশিংটন মার্কিন যুক্তরাষ্ট্রের জাতীয় সরকার কর্তৃক প্রথম থ্যাঙ্কসগিভিং ঘোষণা জারি করেন; এতে, তিনি আমেরিকানদের দেশের স্বাধীনতা যুদ্ধের সুখী উপসংহার এবং মার্কিন সংবিধানের সফল অনুসমর্থনের জন্য তাদের কৃতজ্ঞতা প্রকাশ করার আহ্বান জানান। তার উত্তরসূরি জন অ্যাডামস এবং জেমস ম্যাডিসনও তাদের প্রেসিডেন্সির সময় ধন্যবাদের দিনগুলি মনোনীত করেছিলেন।

1817 সালে, নিউইয়র্ক বিভিন্ন রাজ্যের মধ্যে প্রথম হয়ে ওঠে যারা আনুষ্ঠানিকভাবে একটি বার্ষিক থ্যাঙ্কসগিভিং ছুটি গ্রহণ করে; প্রত্যেকে একেক দিনে একে উদযাপন করত, এবং আমেরিকান দক্ষিণ ঐতিহ্যের সাথে অনেকাংশে অপরিচিত ছিল।

1827 সালে, বিখ্যাত ম্যাগাজিন সম্পাদক এবং প্রসিদ্ধ লেখক সারা জোসেফা হেল - নার্সারি রাইম "মেরি হ্যাড এ লিটল ল্যাম্ব"-এর অগণিত অন্যান্য বিষয়ের মধ্যে লেখক - থ্যাঙ্কসগিভিংকে একটি জাতীয় ছুটির দিন হিসাবে প্রতিষ্ঠা করার জন্য একটি প্রচারাভিযান শুরু করেছিলেন। 36 বছর ধরে, তিনি অসংখ্য সম্পাদকীয় প্রকাশ করেছেন এবং গভর্নর, সিনেটর, রাষ্ট্রপতি এবং অন্যান্য রাজনীতিবিদদের কাছে অসংখ্য চিঠি পাঠিয়েছেন, যার ফলে তিনি "মাদার অফ থ্যাঙ্কসগিভিং" ডাকনাম অর্জন করেছেন।

আব্রাহাম লিঙ্কন অবশেষে 1863 সালে গৃহযুদ্ধের শীর্ষে তার অনুরোধে মনোযোগ দেন, একটি ঘোষণায় সমস্ত আমেরিকানদেরকে ঈশ্বরের কাছে অনুরোধ করার জন্য অনুরোধ করা হয়েছিল "যারা বিধবা, অনাথ, শোকার্ত বা শোকাবহ গৃহযুদ্ধে ভুক্তভোগী হয়েছেন তাদের সকলকে তাঁর কোমল যত্নের জন্য প্রশংসা করুন। "এবং "জাতির ক্ষত সারাতে।" তিনি নভেম্বরের শেষ বৃহস্পতিবারের জন্য থ্যাঙ্কসগিভিং এর সময় নির্ধারণ করেছিলেন, এবং এটি 1939 সাল পর্যন্ত প্রতি বছর সেই দিনে উদযাপন করা হয়েছিল যখন ফ্র্যাঙ্কলিন ডি. রুজভেল্ট মহামন্দার সময় খুচরা বিক্রয়কে উত্সাহিত করার প্রয়াসে ছুটির দিনটিকে এক সপ্তাহ বাড়িয়েছিলেন। রুজভেল্টের পরিকল্পনা, ফ্রাঙ্কসগিভিং নামে উপহাসমূলকভাবে পরিচিত, আবেগপ্রবণ বিরোধিতার মুখোমুখি হয়েছিল এবং 1941 সালে রাষ্ট্রপতি অনিচ্ছায় একটি বিলে স্বাক্ষর করেছিলেন যাতে নভেম্বরের চতুর্থ বৃহস্পতিবার থ্যাঙ্কসগিভিং ছিল।

থ্যাঙ্কসগিভিং ঐতিহ্য এবং আচার

অনেক আমেরিকান পরিবারে, থ্যাঙ্কসগিভিং উদযাপন তার মূল ধর্মীয় তাৎপর্য অনেকটাই হারিয়ে ফেলেছে; পরিবর্তে, এটি এখন রান্না করা এবং পরিবার এবং বন্ধুদের সাথে প্রচুর পরিমাণে খাবার ভাগ করে নেওয়ার উপর কেন্দ্রীভূত। তুরস্ক, একটি থ্যাঙ্কসগিভিং প্রধান তাই সর্বব্যাপী এটি ছুটির সমার্থক হয়ে উঠেছে, 1621 সালে যখন তীর্থযাত্রীরা উদ্বোধনী ভোজের আয়োজন করেছিল তখন এটি দেওয়া হতে পারে বা নাও হতে পারে।

ন্যাশনাল তুরস্ক ফেডারেশনের মতে, আজকে, থ্যাঙ্কসগিভিং-এ প্রায় 90 শতাংশ আমেরিকান পাখিটিকে খায় - তা রোস্ট করা, বেক করা বা গভীর ভাজাই হোক না কেন। অন্যান্য ঐতিহ্যবাহী খাবারের মধ্যে রয়েছে স্টাফিং, ম্যাশড আলু, ক্র্যানবেরি সস এবং কুমড়ো পাই। স্বেচ্ছাসেবক একটি সাধারণ থ্যাঙ্কসগিভিং ডে ক্রিয়াকলাপ, এবং সম্প্রদায়গুলি প্রায়শই খাবারের ড্রাইভ রাখে এবং কম ভাগ্যবানদের জন্য বিনামূল্যে ডিনারের আয়োজন করে।

প্যারেডগুলি মার্কিন যুক্তরাষ্ট্র জুড়ে শহর এবং শহরে ছুটির একটি অবিচ্ছেদ্য অংশ হয়ে উঠেছে। 1924 সাল থেকে ম্যাসির ডিপার্টমেন্টাল স্টোর দ্বারা উপস্থাপিত, নিউ ইয়র্ক সিটির থ্যাঙ্কসগিভিং ডে প্যারেড সবচেয়ে বড় এবং সবচেয়ে বিখ্যাত, এটির 2.5-মাইল পথ ধরে প্রায় 2 থেকে 3 মিলিয়ন দর্শককে আকর্ষণ করে এবং একটি বিশাল টেলিভিশন দর্শকদের আকর্ষণ করে। এটি সাধারণত মার্চিং ব্যান্ড, পারফর্মার, বিভিন্ন সেলিব্রিটিদের সম্প্রচারিত বিস্তৃত ভাসমান এবং কার্টুন চরিত্রের মতো আকৃতির বিশাল বেলুন বৈশিষ্ট্যযুক্ত।

20 শতকের মাঝামাঝি থেকে এবং সম্ভবত তারও আগে, মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপতি প্রতি বছর এক বা দুটি থ্যাঙ্কসগিভিং টার্কিকে "মাফ" করেছেন, পাখিদের জবাই থেকে রক্ষা করেছেন এবং অবসর নেওয়ার জন্য একটি খামারে পাঠিয়েছেন। অনেক মার্কিন গভর্নরও বার্ষিক টার্কি ক্ষমা করার আচার পালন করেন।

থ্যাঙ্কসগিভিং বিতর্ক

কিছু পণ্ডিতদের জন্য, প্লিমউথের ভোজ সত্যিই মার্কিন যুক্তরাষ্ট্রে প্রথম থ্যাঙ্কসগিভিং গঠন করেছিল কিনা তা নিয়ে জুরি এখনও বাইরে। প্রকৃতপক্ষে, ইতিহাসবিদরা উত্তর আমেরিকায় ইউরোপীয় বসতি স্থাপনকারীদের মধ্যে ধন্যবাদের অন্যান্য অনুষ্ঠান লিপিবদ্ধ করেছেন যা পিলগ্রিমদের উদযাপনের আগে ছিল। 1565 সালে, উদাহরণস্বরূপ, স্প্যানিশ অভিযাত্রী পেড্রো মেনেন্দেজ ডি আভিলে স্থানীয় টিমুকুয়া উপজাতির সদস্যদের সেন্ট অগাস্টিন, ফ্লোরিডায় একটি নৈশভোজে আমন্ত্রণ জানিয়েছিলেন, তার ক্রুদের নিরাপদে আগমনের জন্য ঈশ্বরকে ধন্যবাদ জানাতে একটি গণ সমাবেশ করার পরে। 4 ডিসেম্বর, 1619-এ, যখন 38 জন ব্রিটিশ বসতি স্থাপনকারী ভার্জিনিয়ার জেমস নদীর তীরে বার্কলে হান্ড্রেড নামে পরিচিত একটি জায়গায় পৌঁছেছিল, তখন তারা "সর্বশক্তিমান ঈশ্বরের প্রতি কৃতজ্ঞতার দিন" হিসাবে তারিখটিকে চিহ্নিত করে একটি ঘোষণা পড়েছিল।

কিছু নেটিভ আমেরিকান এবং অন্য অনেকে আমেরিকান জনসাধারণের কাছে এবং বিশেষ করে স্কুলছাত্রীদের কাছে থ্যাঙ্কসগিভিং গল্পটি কীভাবে উপস্থাপন করা হয় তা নিয়ে প্রশ্ন তোলেন। তাদের দৃষ্টিতে, ঐতিহ্যবাহী আখ্যানটি পিলগ্রিম এবং ওয়াম্পানোয়াগ জনগণের মধ্যে সম্পর্কের একটি প্রতারণামূলকভাবে রৌদ্রোজ্জ্বল প্রতিকৃতি চিত্রিত করে, যা নেটিভ আমেরিকান এবং ইউরোপীয় বসতি স্থাপনকারীদের মধ্যে সংঘর্ষের দীর্ঘ এবং রক্তাক্ত ইতিহাসকে মুখোশ দেয় যার ফলে হাজার হাজার মানুষের মৃত্যু হয়েছিল। 1970 সাল থেকে, প্রতিবাদকারীরা একটি "জাতীয় শোক দিবস" স্মরণ করার জন্য কোলস হিলের শীর্ষে থ্যাঙ্কসগিভিং হিসাবে মনোনীত দিনে জড়ো হয়েছিল, যা প্লাইমাউথ রককে উপেক্ষা করে। দেশের অন্যান্য স্থানেও অনুরূপ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

থ্যাঙ্কসগিভিং এর প্রাচীন উৎস

যদিও থ্যাঙ্কসগিভিং-এর আমেরিকান ধারণাটি নিউ ইংল্যান্ডের উপনিবেশগুলিতে বিকশিত হয়েছিল, তবে এর শিকড় আটলান্টিকের অন্য দিকে খুঁজে পাওয়া যেতে পারে। উভয় বিচ্ছিন্নতাবাদী যারা মেফ্লাওয়ারে এসেছিলেন এবং শীঘ্রই আগত পিউরিটানরা তাদের সাথে প্রাদেশিক ছুটির একটি ঐতিহ্য নিয়ে এসেছেন - কঠিন বা গুরুত্বপূর্ণ মুহুর্তগুলিতে উপবাসের দিন এবং প্রচুর সময়ে ঈশ্বরকে ধন্যবাদ জানাতে ভোজ এবং উদযাপনের দিনগুলি।

ফসল কাটা এবং এর অনুগ্রহের একটি বার্ষিক উদযাপন হিসাবে, থ্যাঙ্কসগিভিং উৎসবের একটি বিভাগের অধীনে পড়ে যা সংস্কৃতি, মহাদেশ এবং সহস্রাব্দে বিস্তৃত। প্রাচীনকালে, মিশরীয়, গ্রীক এবং রোমানরা ভোজন করত এবং শরতের ফসল কাটার পরে তাদের দেবতাদের প্রতি শ্রদ্ধা নিবেদন করত। থ্যাঙ্কসগিভিং সুকোটের প্রাচীন ইহুদি ফসলের উত্সবের সাথেও সাদৃশ্য বহন করে। অবশেষে, ইতিহাসবিদরা উল্লেখ করেছেন যে ইউরোপীয়রা তাদের তীরে পা রাখার অনেক আগে থেকেই নেটিভ আমেরিকানদের ভোজ এবং আনন্দের সাথে শরতের ফসলকে স্মরণ করার একটি সমৃদ্ধ ঐতিহ্য ছিল।

নিবন্ধ তথ্য মূলত সংগ্রহ করা হয়েছে আইল্যান্ড লাইফ এন সি ম্যাগাজিন এবং history.com থেকে।থ্যাঙ্কসগিভিং একটি অনন্য দিন, পরিবার এবং বন্ধুদের নিয়ে একত্রে সমবেত হয়ে কিছু সাধারণ উদযাপন এবং কৃতজ্ঞতার প্রতিফলন।যার মুল আকর্শন টার্কি সহ নানাবিদ মুখরোচক খাবারের সমাহার। কিন্তু এই থ্যাঙ্কসগিভিং দিবস নিয়ে প্রচলিতো আছে ইতিহাস আর নানান মিথ।

1621 সালে, প্লাইমাউথ উপনিবেশবাদীরা এবং ওয়াম্পানোয়াগ নেটিভ আমেরিকানরা শরৎ কালের ফসলের ভাগ করে নেয় আর তার উপলক্ষে ভোজ আর উদজাপন যা আজ উপনিবেশগুলিতে প্রথম থ্যাঙ্কসগিভিং উদযাপন হিসাবে স্বীকৃত। দুই শতাব্দীরও বেশি সময় ধরে, কৃতজ্ঞতার দিনগুলি পৃথক উপনিবেশ এবং রাজ্যগুলি দ্বারা উদযাপন করা হয়েছিল। এটি 1863 সাল পর্যন্ত ছিল না, গৃহযুদ্ধের মাঝখানে, রাষ্ট্রপতি আব্রাহাম লিংকন প্রতি নভেম্বরে অনুষ্ঠিত হওয়ার জন্য একটি জাতীয় থ্যাঙ্কসগিভিং দিবস ঘোষণা করেছিলেন।

প্লাইমাউথে প্রথম থ্যাঙ্কসগিভিং

1620 সালের সেপ্টেম্বরে, মেফ্লাওয়ার নামক একটি ছোট জাহাজ ইংল্যান্ডের প্লাইমাউথ থেকে 102 জন যাত্রী নিয়ে রওনা হয়েছিল - ধর্মীয় বিচ্ছিন্নতাবাদীদের একটি দল একটি নতুন বাড়ি খুঁজছিল যেখানে তারা স্বাধীনভাবে তাদের বিশ্বাস এবং অন্যান্য ব্যক্তিদেরকে সমৃদ্ধি এবং জমির মালিকানার প্রতিশ্রুতি দিয়ে প্রলুব্ধ করতে পারে। বিশ্ব 66 দিন স্থায়ী একটি বিশ্বাসঘাতক এবং অস্বস্তিকর ক্রসিংয়ের পরে, তারা হাডসন নদীর মুখে তাদের উদ্দেশ্য গন্তব্যের অনেক উত্তরে কেপ কডের অগ্রভাগের কাছে নোঙ্গর ফেলেছিল। এক মাস পরে, মেফ্লাওয়ার ম্যাসাচুসেটস উপসাগর অতিক্রম করে, যেখানে পিলগ্রিমরা, যেমন তারা এখন সাধারণভাবে পরিচিত, প্লাইমাউথে একটি গ্রাম প্রতিষ্ঠার কাজ শুরু করে।

সেই প্রথম নির্মম শীতের সময় জুড়ে, বেশিরভাগ উপনিবেশবাদী জাহাজে রয়ে গিয়েছিল, যেখানে তারা এক্সপোজার, স্কার্ভি এবং সংক্রামক রোগের প্রাদুর্ভাবে ভুগছিল। মেফ্লাওয়ারের মূল যাত্রী এবং ক্রুদের মাত্র অর্ধেক তাদের প্রথম নিউ ইংল্যান্ড বসন্ত দেখতে বেঁচে ছিলেন। মার্চ মাসে, অবশিষ্ট বসতি স্থাপনকারীরা উপকূলে চলে যায়, যেখানে তারা আবেনাকি নেটিভ আমেরিকান থেকে একটি আশ্চর্যজনক পরিদর্শন পেয়েছিল যারা ইংরেজিতে তাদের অভ্যর্থনা জানায়।

বেশ কিছু দিন পরে, তিনি অন্য একজন নেটিভ আমেরিকান, স্কোয়ান্টো, পাউটুক্সেট উপজাতির সদস্যের সাথে ফিরে আসেন, যাকে একজন ইংরেজ সমুদ্র ক্যাপ্টেন অপহরণ করেছিল এবং লন্ডনে পালিয়ে যাওয়ার আগে এবং একটি অনুসন্ধানী অভিযানে তার স্বদেশে ফিরে আসার আগে দাসত্বে বিক্রি করেছিল। স্কোয়ান্টো তীর্থযাত্রীদের শিখিয়েছিলেন, অপুষ্টি এবং অসুস্থতার কারণে দুর্বল, কীভাবে ভুট্টা চাষ করতে হয়, ম্যাপেল গাছ থেকে রস আহরণ করতে হয়, নদীতে মাছ ধরতে হয় এবং বিষাক্ত উদ্ভিদ এড়াতে হয়। তিনি বসতি স্থাপনকারীদের একটি স্থানীয় উপজাতি ওয়াম্পানোয়াগের সাথে একটি জোট গঠনে সহায়তা করেছিলেন, যা 50 বছরেরও বেশি সময় ধরে চলবে এবং দুঃখজনকভাবে ইউরোপীয় উপনিবেশবাদী এবং নেটিভ আমেরিকানদের মধ্যে সম্প্রীতির একমাত্র উদাহরণ হিসেবে রয়ে গেছে।

1621 সালের নভেম্বরে, পিলগ্রিমদের প্রথম ভুট্টার ফসল সফল প্রমাণিত হওয়ার পরে, গভর্নর উইলিয়াম ব্র্যাডফোর্ড একটি উদযাপনের ভোজের আয়োজন করেন এবং ওয়াম্পানোগ প্রধান ম্যাসাসোইট সহ নতুন উপনিবেশের নেটিভ আমেরিকান মিত্রদের একটি দলকে আমন্ত্রণ জানান। এখন আমেরিকার "প্রথম থ্যাঙ্কসগিভিং" হিসাবে মনে রাখা হয়েছে - যদিও তীর্থযাত্রীরা নিজেরাই তখন এই শব্দটি ব্যবহার করেননি - উত্সবটি তিন দিন ধরে চলেছিল। যদিও প্রথম থ্যাঙ্কসগিভিংয়ের সঠিক মেনুর কোনও রেকর্ড নেই, প্রথম থ্যাঙ্কসগিভিং-এ যা ঘটেছিল সে সম্পর্কে আমরা যা জানি তার বেশিরভাগই পিলগ্রিম ক্রনিকলার এডওয়ার্ড উইনস্লো থেকে এসেছে, যিনি লিখেছেন:

“আমাদের ফসল সংগ্রহ করা হচ্ছে, আমাদের গভর্নর চারজন লোককে পাখি পালনে পাঠালেন, যাতে আমরা আমাদের শ্রমের ফল সংগ্রহ করার পরে এক বিশেষ পদ্ধতিতে একসাথে আনন্দ করতে পারি; তারা চারজন একদিনে যতটা পাখি মেরেছে, পাশের সামান্য সাহায্যে, প্রায় এক সপ্তাহ কোম্পানির সেবা করেছে, সেই সময়ে অন্যান্য বিনোদনের মধ্যে, আমরা আমাদের অস্ত্র প্রয়োগ করেছি, আমাদের মধ্যে অনেক ভারতীয় আসছে, এবং বাকিদের মধ্যে তাদের সেরা। রাজা ম্যাসাসোইট, প্রায় নব্বই জন লোকের সাথে, যাদেরকে আমরা তিন দিন ধরে আপ্যায়ন করেছি এবং ভোজন করেছি, এবং তারা বাইরে গিয়ে পাঁচটি হরিণ মেরেছে, যা তারা প্ল্যান্টেশনে নিয়ে এসেছিল এবং আমাদের গভর্নর এবং ক্যাপ্টেন এবং অন্যান্যদের দিয়েছিল। এবং যদিও এটি সর্বদা এতটা প্রচুর হয় না, যেমনটি এই সময়ে আমাদের সাথে ছিল, তবুও ঈশ্বরের কল্যাণে, আমরা অভাব থেকে এত দূরে যে আমরা প্রায়শই আপনাকে আমাদের প্রচুর অংশীদার হতে চাই।"

ঐতিহাসিকরা পরামর্শ দিয়েছেন যে অনেক খাবার সম্ভবত প্রথাগত নেটিভ আমেরিকান মশলা এবং রান্নার পদ্ধতি ব্যবহার করে তৈরি করা হয়েছিল। যেহেতু পিলগ্রিমদের কোনো চুলা ছিল না এবং মেফ্লাওয়ারের চিনির সরবরাহ 1621 সালের পতনের মধ্যে কমে গিয়েছিল, তাই খাবারে পাই, কেক বা অন্যান্য মিষ্টান্ন ছিল না, যা সমসাময়িক উদযাপনের একটি বৈশিষ্ট্য হয়ে উঠেছে।

তীর্থযাত্রীরা তাদের দ্বিতীয় থ্যাঙ্কসগিভিং উদযাপন 1623 সালে একটি দীর্ঘ খরার অবসানকে চিহ্নিত করতে যা বছরের ফসলকে হুমকির মুখে ফেলেছিল এবং গভর্নর ব্র্যাডফোর্ডকে একটি ধর্মীয় উপবাসের আহ্বান জানিয়েছিল। বার্ষিক বা মাঝে মাঝে উপবাস এবং ধন্যবাদ জানানোর দিনগুলি নিউ ইংল্যান্ডের অন্যান্য বসতিতেও সাধারণ অভ্যাস হয়ে উঠেছে।

ধন্যবাদের দিন(The day of thanks)

আমেরিকান বিপ্লবের সময়, মহাদেশীয় কংগ্রেস বছরে এক বা একাধিক দিন ধন্যবাদ জ্ঞাপনের জন্য মনোনীত করেছিল এবং 1789 সালে জর্জ ওয়াশিংটন মার্কিন যুক্তরাষ্ট্রের জাতীয় সরকার কর্তৃক প্রথম থ্যাঙ্কসগিভিং ঘোষণা জারি করেন; এতে, তিনি আমেরিকানদের দেশের স্বাধীনতা যুদ্ধের সুখী উপসংহার এবং মার্কিন সংবিধানের সফল অনুসমর্থনের জন্য তাদের কৃতজ্ঞতা প্রকাশ করার আহ্বান জানান। তার উত্তরসূরি জন অ্যাডামস এবং জেমস ম্যাডিসনও তাদের প্রেসিডেন্সির সময় ধন্যবাদের দিনগুলি মনোনীত করেছিলেন।

1817 সালে, নিউইয়র্ক বিভিন্ন রাজ্যের মধ্যে প্রথম হয়ে ওঠে যারা আনুষ্ঠানিকভাবে একটি বার্ষিক থ্যাঙ্কসগিভিং ছুটি গ্রহণ করে; প্রত্যেকে একেক দিনে একে উদযাপন করত, এবং আমেরিকান দক্ষিণ ঐতিহ্যের সাথে অনেকাংশে অপরিচিত ছিল।

1827 সালে, বিখ্যাত ম্যাগাজিন সম্পাদক এবং প্রসিদ্ধ লেখক সারা জোসেফা হেল - নার্সারি রাইম "মেরি হ্যাড এ লিটল ল্যাম্ব"-এর অগণিত অন্যান্য বিষয়ের মধ্যে লেখক - থ্যাঙ্কসগিভিংকে একটি জাতীয় ছুটির দিন হিসাবে প্রতিষ্ঠা করার জন্য একটি প্রচারাভিযান শুরু করেছিলেন। 36 বছর ধরে, তিনি অসংখ্য সম্পাদকীয় প্রকাশ করেছেন এবং গভর্নর, সিনেটর, রাষ্ট্রপতি এবং অন্যান্য রাজনীতিবিদদের কাছে অসংখ্য চিঠি পাঠিয়েছেন, যার ফলে তিনি "মাদার অফ থ্যাঙ্কসগিভিং" ডাকনাম অর্জন করেছেন।

আব্রাহাম লিঙ্কন অবশেষে 1863 সালে গৃহযুদ্ধের শীর্ষে তার অনুরোধে মনোযোগ দেন, একটি ঘোষণায় সমস্ত আমেরিকানদেরকে ঈশ্বরের কাছে অনুরোধ করার জন্য অনুরোধ করা হয়েছিল "যারা বিধবা, অনাথ, শোকার্ত বা শোকাবহ গৃহযুদ্ধে ভুক্তভোগী হয়েছেন তাদের সকলকে তাঁর কোমল যত্নের জন্য প্রশংসা করুন। "এবং "জাতির ক্ষত সারাতে।" তিনি নভেম্বরের শেষ বৃহস্পতিবারের জন্য থ্যাঙ্কসগিভিং এর সময় নির্ধারণ করেছিলেন, এবং এটি 1939 সাল পর্যন্ত প্রতি বছর সেই দিনে উদযাপন করা হয়েছিল যখন ফ্র্যাঙ্কলিন ডি. রুজভেল্ট মহামন্দার সময় খুচরা বিক্রয়কে উত্সাহিত করার প্রয়াসে ছুটির দিনটিকে এক সপ্তাহ বাড়িয়েছিলেন। রুজভেল্টের পরিকল্পনা, ফ্রাঙ্কসগিভিং নামে উপহাসমূলকভাবে পরিচিত, আবেগপ্রবণ বিরোধিতার মুখোমুখি হয়েছিল এবং 1941 সালে রাষ্ট্রপতি অনিচ্ছায় একটি বিলে স্বাক্ষর করেছিলেন যাতে নভেম্বরের চতুর্থ বৃহস্পতিবার থ্যাঙ্কসগিভিং ছিল।

থ্যাঙ্কসগিভিং ঐতিহ্য এবং আচার

অনেক আমেরিকান পরিবারে, থ্যাঙ্কসগিভিং উদযাপন তার মূল ধর্মীয় তাৎপর্য অনেকটাই হারিয়ে ফেলেছে; পরিবর্তে, এটি এখন রান্না করা এবং পরিবার এবং বন্ধুদের সাথে প্রচুর পরিমাণে খাবার ভাগ করে নেওয়ার উপর কেন্দ্রীভূত। তুরস্ক, একটি থ্যাঙ্কসগিভিং প্রধান তাই সর্বব্যাপী এটি ছুটির সমার্থক হয়ে উঠেছে, 1621 সালে যখন তীর্থযাত্রীরা উদ্বোধনী ভোজের আয়োজন করেছিল তখন এটি দেওয়া হতে পারে বা নাও হতে পারে।

ন্যাশনাল তুরস্ক ফেডারেশনের মতে, আজকে, থ্যাঙ্কসগিভিং-এ প্রায় 90 শতাংশ আমেরিকান পাখিটিকে খায় - তা রোস্ট করা, বেক করা বা গভীর ভাজাই হোক না কেন। অন্যান্য ঐতিহ্যবাহী খাবারের মধ্যে রয়েছে স্টাফিং, ম্যাশড আলু, ক্র্যানবেরি সস এবং কুমড়ো পাই। স্বেচ্ছাসেবক একটি সাধারণ থ্যাঙ্কসগিভিং ডে ক্রিয়াকলাপ, এবং সম্প্রদায়গুলি প্রায়শই খাবারের ড্রাইভ রাখে এবং কম ভাগ্যবানদের জন্য বিনামূল্যে ডিনারের আয়োজন করে।

প্যারেডগুলি মার্কিন যুক্তরাষ্ট্র জুড়ে শহর এবং শহরে ছুটির একটি অবিচ্ছেদ্য অংশ হয়ে উঠেছে। 1924 সাল থেকে ম্যাসির ডিপার্টমেন্টাল স্টোর দ্বারা উপস্থাপিত, নিউ ইয়র্ক সিটির থ্যাঙ্কসগিভিং ডে প্যারেড সবচেয়ে বড় এবং সবচেয়ে বিখ্যাত, এটির 2.5-মাইল পথ ধরে প্রায় 2 থেকে 3 মিলিয়ন দর্শককে আকর্ষণ করে এবং একটি বিশাল টেলিভিশন দর্শকদের আকর্ষণ করে। এটি সাধারণত মার্চিং ব্যান্ড, পারফর্মার, বিভিন্ন সেলিব্রিটিদের সম্প্রচারিত বিস্তৃত ভাসমান এবং কার্টুন চরিত্রের মতো আকৃতির বিশাল বেলুন বৈশিষ্ট্যযুক্ত।

20 শতকের মাঝামাঝি থেকে এবং সম্ভবত তারও আগে, মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপতি প্রতি বছর এক বা দুটি থ্যাঙ্কসগিভিং টার্কিকে "মাফ" করেছেন, পাখিদের জবাই থেকে রক্ষা করেছেন এবং অবসর নেওয়ার জন্য একটি খামারে পাঠিয়েছেন। অনেক মার্কিন গভর্নরও বার্ষিক টার্কি ক্ষমা করার আচার পালন করেন।

থ্যাঙ্কসগিভিং বিতর্ক

কিছু পণ্ডিতদের জন্য, প্লিমউথের ভোজ সত্যিই মার্কিন যুক্তরাষ্ট্রে প্রথম থ্যাঙ্কসগিভিং গঠন করেছিল কিনা তা নিয়ে জুরি এখনও বাইরে। প্রকৃতপক্ষে, ইতিহাসবিদরা উত্তর আমেরিকায় ইউরোপীয় বসতি স্থাপনকারীদের মধ্যে ধন্যবাদের অন্যান্য অনুষ্ঠান লিপিবদ্ধ করেছেন যা পিলগ্রিমদের উদযাপনের আগে ছিল। 1565 সালে, উদাহরণস্বরূপ, স্প্যানিশ অভিযাত্রী পেড্রো মেনেন্দেজ ডি আভিলে স্থানীয় টিমুকুয়া উপজাতির সদস্যদের সেন্ট অগাস্টিন, ফ্লোরিডায় একটি নৈশভোজে আমন্ত্রণ জানিয়েছিলেন, তার ক্রুদের নিরাপদে আগমনের জন্য ঈশ্বরকে ধন্যবাদ জানাতে একটি গণ সমাবেশ করার পরে। 4 ডিসেম্বর, 1619-এ, যখন 38 জন ব্রিটিশ বসতি স্থাপনকারী ভার্জিনিয়ার জেমস নদীর তীরে বার্কলে হান্ড্রেড নামে পরিচিত একটি জায়গায় পৌঁছেছিল, তখন তারা "সর্বশক্তিমান ঈশ্বরের প্রতি কৃতজ্ঞতার দিন" হিসাবে তারিখটিকে চিহ্নিত করে একটি ঘোষণা পড়েছিল।

কিছু নেটিভ আমেরিকান এবং অন্য অনেকে আমেরিকান জনসাধারণের কাছে এবং বিশেষ করে স্কুলছাত্রীদের কাছে থ্যাঙ্কসগিভিং গল্পটি কীভাবে উপস্থাপন করা হয় তা নিয়ে প্রশ্ন তোলেন। তাদের দৃষ্টিতে, ঐতিহ্যবাহী আখ্যানটি পিলগ্রিম এবং ওয়াম্পানোয়াগ জনগণের মধ্যে সম্পর্কের একটি প্রতারণামূলকভাবে রৌদ্রোজ্জ্বল প্রতিকৃতি চিত্রিত করে, যা নেটিভ আমেরিকান এবং ইউরোপীয় বসতি স্থাপনকারীদের মধ্যে সংঘর্ষের দীর্ঘ এবং রক্তাক্ত ইতিহাসকে মুখোশ দেয় যার ফলে হাজার হাজার মানুষের মৃত্যু হয়েছিল। 1970 সাল থেকে, প্রতিবাদকারীরা একটি "জাতীয় শোক দিবস" স্মরণ করার জন্য কোলস হিলের শীর্ষে থ্যাঙ্কসগিভিং হিসাবে মনোনীত দিনে জড়ো হয়েছিল, যা প্লাইমাউথ রককে উপেক্ষা করে। দেশের অন্যান্য স্থানেও অনুরূপ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

থ্যাঙ্কসগিভিং এর প্রাচীন উৎস

যদিও থ্যাঙ্কসগিভিং-এর আমেরিকান ধারণাটি নিউ ইংল্যান্ডের উপনিবেশগুলিতে বিকশিত হয়েছিল, তবে এর শিকড় আটলান্টিকের অন্য দিকে খুঁজে পাওয়া যেতে পারে। উভয় বিচ্ছিন্নতাবাদী যারা মেফ্লাওয়ারে এসেছিলেন এবং শীঘ্রই আগত পিউরিটানরা তাদের সাথে প্রাদেশিক ছুটির একটি ঐতিহ্য নিয়ে এসেছেন - কঠিন বা গুরুত্বপূর্ণ মুহুর্তগুলিতে উপবাসের দিন এবং প্রচুর সময়ে ঈশ্বরকে ধন্যবাদ জানাতে ভোজ এবং উদযাপনের দিনগুলি।

ফসল কাটা এবং এর অনুগ্রহের একটি বার্ষিক উদযাপন হিসাবে, থ্যাঙ্কসগিভিং উৎসবের একটি বিভাগের অধীনে পড়ে যা সংস্কৃতি, মহাদেশ এবং সহস্রাব্দে বিস্তৃত। প্রাচীনকালে, মিশরীয়, গ্রীক এবং রোমানরা ভোজন করত এবং শরতের ফসল কাটার পরে তাদের দেবতাদের প্রতি শ্রদ্ধা নিবেদন করত। থ্যাঙ্কসগিভিং সুকোটের প্রাচীন ইহুদি ফসলের উত্সবের সাথেও সাদৃশ্য বহন করে। অবশেষে, ইতিহাসবিদরা উল্লেখ করেছেন যে ইউরোপীয়রা তাদের তীরে পা রাখার অনেক আগে থেকেই নেটিভ আমেরিকানদের ভোজ এবং আনন্দের সাথে শরতের ফসলকে স্মরণ করার একটি সমৃদ্ধ ঐতিহ্য ছিল।

নিবন্ধ তথ্য মূলত সংগ্রহ করা হয়েছে আইল্যান্ড লাইফ এন সি ম্যাগাজিন এবং history.com থেকে।
সর্বশেষ এডিট : ২৪ শে নভেম্বর, ২০২২ সন্ধ্যা ৬:০৬
৪টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

একজন কিশোর মুক্তিযোদ্ধার চোখে স্বাধীনতা যুদ্ধে বুকাবুনিয়া.........

লিখেছেন জুল ভার্ন, ০২ রা ডিসেম্বর, ২০২২ সকাল ১০:১৩

একজন কিশোর মুক্তিযোদ্ধার চোখে স্বাধীনতা যুদ্ধে বুকাবুনিয়া.........

অযত্নে অবহেলায় পড়ে আছে মহান মুক্তিযুদ্ধে নবম সেক্টরের অধীনস্থ বরগুনার বামনা উপজেলায় সাব-সেক্টর হেড কোয়ার্টার বুকাবুনিয়া এবং এখানকার মুক্তিযুদ্ধ স্মৃতিস্তম্ভ। এখানে নেই স্বাধীনতা পরবর্তী... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। ইয়াজিদি

লিখেছেন শাহ আজিজ, ০২ রা ডিসেম্বর, ২০২২ সকাল ১১:৫৮




ইয়াজিদিঃ ইয়াজিদিরা বিশ্বাস করে আদম (আ) সন্তানের সাথে বেহেশতি হুরের বিবাহের পরিণতিতে তাদের সৃষ্টি হয় আর অন্যান্য সকল ধর্মের মানুষদের সৃষ্টি হয়েছে আদম আর বিবি... ...বাকিটুকু পড়ুন

অভিনন্দন বিশ্বকাপের রেফারি স্টিফানি ফ্রাপার্ট

লিখেছেন হাসান কালবৈশাখী, ০২ রা ডিসেম্বর, ২০২২ দুপুর ২:৩৪



কাতারে অনুষ্ঠিত বিশ্বকাপের ইতিহাসে প্রথমবারের মতো একটি ম্যাচ পরিচালনা করলেন একজন নারী রেফারি।
এই ফরাসি নারী গ্রুপ-ই এর একটি কঠিন বাঁচা মরার খেলা কোস্টারিকা বনাম জার্মানির ম্যাচ সফলভাবে... ...বাকিটুকু পড়ুন

ফেরেস্তারা তখন কোথায় ছিল?

লিখেছেন মোহাম্মদ গোফরান, ০২ রা ডিসেম্বর, ২০২২ বিকাল ৩:৩৭


প্রথমে ছোট্ট আয়াতকে অমানবিক ভাবে অপহরণ করা হয়। তারপর তার ছোট্ট গলাটাকে চেপে ধরা হয়। বেঁচে থাকার তীব্র আর্তনাদ একটুকুও মায়ার জন্ম দেয়নি পাষান কুকুরের বাচ্চাটির হৃদয়ে। (আমি দু:খিত কুকুরকে... ...বাকিটুকু পড়ুন

জানা অজানা - হজ্জ বা ওমরা করার সময় সন্তান সম্ভবা মায়েদের সন্তান প্রসব

লিখেছেন সাড়ে চুয়াত্তর, ০২ রা ডিসেম্বর, ২০২২ বিকাল ৫:২৮

সন্তান সম্ভবা মায়েদের সন্তান প্রসবের নির্দিষ্ট মুহূর্ত বা সময় যেহেতু আগে থাকতে বলা মুশকিল তাই অনেক সময় জরুরীভাবে যেখানে যে অবস্থায় আছে সেখানেই সন্তান প্রসব হয়ে যায়। প্লেনের টয়লেটে, রাস্তায়... ...বাকিটুকু পড়ুন

×