somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

সুদূরবাসিনী

০১ লা জানুয়ারি, ২০১২ রাত ১২:৩৯
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

এই ব্লগসাইটে আমার লেখা শুরু কবিতা দিয়ে, এবং পরে গদ্যও পোস্ট করতে থাকি। দুর্দান্ত যেসব ব্লগারের লেখা আমার খুব ভালো লাগতো, এবং যাঁদের কমেন্ট পেয়ে খুব অনুপ্রাণিত হতাম তাঁদের অনেককেই দীর্ঘদিন ব্লগে দেখছি না। কবি মুজিব মেহদীর সাথে অন্য ব্লগ ও ফেসবুকে খুব যোগাযোগ হতো গতবছরের মাঝামাঝি অব্দি; ১৯ জুলাই ২০১০-এ তাঁর শেষ পোস্ট দেখা গেলো এই ব্লগে। কবি মাহবুব লীলেনকে গতবছরও 'এক্লাইন' কবিতা সিরিজ লিখতে দেখেছি; এ বছর তিনি ৯টি লেখা পোস্ট করেছেন, ১৪ অক্টোবরে তাঁর শেষ লেখা দেখা গিয়েছিল। কবি মুক্তি মণ্ডলেরও শেষ কবিতা দেখা গেছে ৫ অক্টোবরে, পুরো বছরে মাত্র ১৫টা কবিতা তিনি পোস্ট করেছেন। কবি গেওর্গে আব্বাস, লাবণ্য প্রভা গল্পকার, আশরাফ মাহমুদ, তনুজা ভট্টাচার্য, ছন্নছাড়ার পেন্সিল, আন্দালীব, সেলিনা শিরীন শিকদার, টোকন ঠাকুর, নাজনীন খলিল, ইমরান মাঝি, রহমান হেনরী, আবু সাঈদ ওবায়দুল্লাহ, এস সুলতানা, আহমদ ময়েজ, হযরত মামুন আব্দুল্লাহ, কাজল রশীদ, মৃন্ময় আহমেদ, সৈয়দ আফসার, অপর্ণা হালদার, সুমিন শাওন, নাসরীন সুলতানা, তপন বাগচী, মিলটন রহমান, অপূর্ব সাহা - এসব শক্তিমান ও প্রতিভাবান কবিগণ একসময় এই ব্লগসাইটে নিয়মিত কবিতা পোস্ট করে কবিতায় এটিকে খুব সমৃদ্ধ করেছিলেন। আমার খ্যাতির লাগিয়ার উপর কবি মাহবুব লীলেন, রহমান হেনরীরিসাত এবং মেয়েদের কথা; লজ্জা পুরুষের ভূষণ-এর উপর হিমালয়৭৭৭ -এর গঠনমূলক দীর্ঘ কমেন্ট এ পর্যন্ত আমার সেরা প্রাপ্তি। পুরো বছরে হিমালয়ের ৭টা পোস্ট দেখলাম। প্রথম দিকে আমার প্রায় সব লেখায় যাঁদের উপস্থিতি দেখতাম, তাঁদের মধ্যে অক্ষর, রিসাত এবং কঁাকন অন্যতম- ১৪ আগস্ট ২০১০-এ অক্ষর এবং ২৫ মার্চ ২০১০-এ কঁাকন তাঁদের সর্বশেষ লেখা পোস্ট করেছিলেন; রিসাতের কোনো অস্তিত্ব পাওয়া গেলোনা। এ ছাড়াও কাক ভুষুন্ডি, ভোরের তারা, প্রমুখ ব্লগারগণ অতি সক্রিয় ছিলেন, যাঁদের পদচারণা কেন যেন ব্লগে হঠাৎ করে থেমে গেলো। ... এই যে কয়েকজন প্রিয় ব্লগারের নাম উল্লেখ করলাম, তার মানে এই নয় যে অন্য কারো প্রতি আমার ঋণ নেই- সমগ্র ব্লগবাসীর কাছে আমি ঋণী, কিন্তু উল্লেখিত ডাকসাইটে ব্লগারগণ সুদীর্ঘ কাল ধরে ব্লগে অনুপস্থিত রয়েছেন, বা অনিয়মিতভাবে উপস্থিত হচ্ছেন, যা শুধু আমাকেই নয়, অনেককেই ব্যথিত করে বলে আমার ধারণা। সেলিনা শিরীন শিকদারের আধুনিক রূপকথা পড়ে আমি যারপরনাই মুগ্ধ হয়েছিলাম। তাঁর মতো শক্তিশালী কবি ব্লগে খুব বেশি নেই, অথচ তাঁর কবিতার সাথে খুব কম সংখ্যক ব্লগারই পরিচিত হতে পেরেছেন (যাঁরা আগে থেকেই প্রিন্ট মিডিয়া থেকে তাঁর সম্পর্কে জানেন তাঁদের কথা বলছি না); ২০১১'র ১০ ফেব্রুয়ারিতে গত বইমেলায় বের হওয়া কবিতার বই ডানায় ডানায় অভিবাস-এর উপর একটি মাত্র পোস্ট দেখা যায়; এর আগের পোস্টটি ছিল একটি কবিতা, যা ২৩ অক্টোবর ২০০৯-এ ব্লগে প্রকাশ করা হয়; তাঁকে হঠাৎ হঠাৎ ব্লগ ও ফেইসবুকে হাজিরা দিতে দেখা যায়, নতুন কবিতা পোস্ট করার কথা বললে 'দেবো দেবো' বলে এড়িয়ে যান; তাঁর ক্লাসিক কবিতাগুলো ব্লগের সম্পদ। কবি ও কথাসাহিত্যিক আলতাফ হোসেন খুব অল্প, কিন্তু অনেক উচ্চমার্গীয় লেখা লিখতেন। তিনিও অনুপস্থিত - গত বছর ১০ এপ্রিলে একটা পোস্ট, তার আগের পোস্ট ছিল ২০ জুলাই ২০০৯-এ; তাঁর অনেক পোস্টই মনে হচ্ছে ড্রাফ্ট করে রেখেছেন। এমনই আরেকজন ট্যালেন্টেড ব্লগারের নাম আইরিন সুলতানা, যিনি অন্য একটি ব্লগের সাথে সম্পৃক্ত আছেন বলে এখানে পর্যাপ্ত সময় দিতে পারছেন না বলে মনে হয়। আমার মনে হয়, এই ব্লগের সবচেয়ে জনপ্রিয় কবির নাম সুলতানা শিরীন সাজি , যিনি সর্বেশষ ১৮ জুন ২০১১-তে কবিতা পোস্ট করেছিলেন। উল্লেখিত ব্লগারদের অনেকেই হয়তো কর্মব্যস্ত জীবনযাপন করছেন, ফলে ব্লগে আসার সময় পাচ্ছেন না; কেউ কেউ হয়তো অভিমান করে এই ব্লগ ত্যাগ করে চলে গেছেন, যেমন তনুজা ভট্টাচার্য। অনেকে হয়তো নিকনেম বদল করেছেন, যার ফলে নতুন নিকে তাঁদের আর চিনে উঠতে পারি নি। নাজনীন খলিল সর্বশেষ ৮ ও ১৩ এপ্রিল ২০১১-তে মোট ২টি লেখা পোস্ট করার আগে ২ নভেম্বর ২০০৯-এ একটি কবিতা পোস্ট করেছিলেন। ২০০৮ ও ২০০৯-এ তিনি ব্লগে খুব ইন্ট্যার‌্যাক্টিভ ছিলেন। নাসরীন সুলতানার ব্লগটি ধবধবে সাদা, অথচ ২০০৮-এ আমি যখন এই ব্লগসাইটে প্রবেশ করি তিনি তখন জনপ্রিয় ব্লগারদের একজন। অবশ্য অন্য একটি ব্লগে ২০০৯ পর্যন্ত তাঁকে খুব সক্রিয় দেখা গেছে, এবং যদ্দূর মনে পড়ে ২০১০ পর্যন্ত মাঝে মাঝে তাঁর সাথে আমার ম্যাসেঞ্জারে যোগাযোগ হতো। আমি তাঁকে 'খালা' ডাকি; হঠাৎ করেই তাঁকে 'খালা' সম্বোধন করেছিলাম, এবং তিনি আমার খালাই। আন্দালীবের শেষ কবিতা পোস্ট হয়েছিল ৫ নভেম্বর ২০১১-তে; পুরো বছরে তাঁর পোস্টের সংখ্যা মাত্র ৯টি। ২০০৮ ও ২০০৯-এ তিনি সবচেয়ে বেশি এ্যাক্টিভ ছিলেন এই ব্লগে, ২০১০-এ তা কমতে থাকে। কবি সুমিন শাওন নভেম্বর ২০০৯-এ ব্লগভুক্ত হয়ে ২০১০-এ সর্বমোট ৫৮টি লেখা পোস্ট করেন, এবং ২০১১-তে তাঁর পোস্টের সংখ্যা মাত্র ৫টি, যেখানে সর্বশেষ লেখাটি পোস্ট করেছেন ১০ ডিসেম্বর ২০১১ তারিখে। তাঁর ব্লগটাইটেল কবি তাঁর স্বপ্নের চেয়েও বড় পড়ে মন উদাস হয়ে গেলো কেন জানি না। ২১ ফেব্রুয়ারি ২০১১-তে কবি শেখ নজরুল তাঁর শেষ লেখাটি এ ব্লগে পোস্ট করেছেন; পুরো বছরে মাত্র ৬টি; অথচ ২০০৯-এ ৮৯টি ও ২০১০-এ ৯৮টি লেখা পোস্ট করে সারা বছর জুড়েই ব্লগে খুব এ্যাক্টিভ ছিলেন। ২২ ফেব্রুয়ারি ২০১০-এ তালপাতার সেপাই একটা কবিতা পোস্ট করেছিলেন, এরপর তাঁর আর কোনো লেখা নেই। আমি যাঁর কাছ থেকে ব্লগে প্রথম মন্তব্যটি পেয়েছিলাম তিনি কবি আমি ও আমরা; এটি মোটামুটি নেতিবাচক মন্তব্য হলেও পরবর্তীতে তাঁর কমেন্ট আমাকে খুব আত্মবিশ্বাসী করে তোলে। ৫ সেপ্টেম্বর ২০১০-এ তাঁর সর্বশেষ কবিতা দেখা গেলো ব্লগে। ২০০৮-এ তিনি ব্লগে বেশি সময় দিয়েছেন, ২০০৯-এ তা কমতে থাকে এবং ২০১০-এ মাত্র ৭টি লেখা পোস্ট করেন। ব্লগে ২ বছর পূর্তি উপলক্ষে সুনীল গঙ্গোপাধ্যায় ও জয় গোস্বামীর যথাক্রমে দেখাঈশ্বর আর প্রেমিকের সংলাপ কবিতা পোস্ট করে হাওয়া হয়ে যান ব্লগার রাতের বৃষ্টির শব্দ। ২০০৮-এ তাঁর পোস্টের সংখ্যা বেশি ছিল, ২০০৯-এ পোস্টের সংখ্যা কম হলেও সারা বছরই তিনি ব্লগে বিচরণ করেছিলেন বলে ঝাপসা মনে পড়ে। কবিতার উপর তাঁর খুব দখল ছিল। মেসেঞ্জারে বেশ কিছুদিন যোগাযোগ ছিল। তাঁর তীক্ষ্ণ ব্যক্তিত্ব আমার ভালো লেগেছিল। মাস দেড়েক আগে আমার ব্লগে তাঁকে ঢুঁ মারতে দেখেছিলাম। কবি ফয়সল নোই ২০১১-তে মাত্র ৩টি লেখা পোস্ট করেছন; ২০০৮-এ তাঁর পোস্টের সংখ্যা সর্বাধিক ছিল, ২০০৯ ও ২০১০-এ তা কমতে থাকে। আরেকজন অতি জনপ্রিয় ব্লগারের নাম হলো নুশেরা, যাঁর পোস্টের সংখ্যা নগণ্য, তবে ঘুরে বেড়াতেন প্রায় সবার ব্লগেই। একসময় আমার প্রায় প্রতিটি লেখায়ই তাঁর সপ্রতিভ উপস্থিতি দেখা যেতো। ৬ অক্টোবর ২০০৯-এ তিনি সর্বশেষ লেখা পোস্ট করেছিলেন। এরূপ আরেক ব্লগারের নাম সব যদি আজ বদলে যেত। ব্লগে ১৫ ফেব্রুয়ারি ২০১১-তে তাঁর সর্বশেষ লেখা দেখা যায়। এরকম স্মৃতিরোমন্থন ও উৎসর্গধর্মী লেখা আমি লিখি নি কোনোদিন, কিন্তু ব্লগারদের কাছে আমার অপরিশোধ্য ঋণের কথা ভেবে এরূপ একটি দীর্ঘ উৎসর্গবাক্য লিখতে সাধ হলো। যাঁর কথা না বলা খুবই অন্যায়, এবং আমি ব্লগে আসার আগেই যিনি আমার 'অন্তরবাসিনী অথবা 'খ্যাতির লাগিয়া' উপন্যাস পড়ে মুগ্ধ হয়েছিলেন, এবং ব্লগে আমার উপস্থিতিতে আনন্দিত হয়েছিলেন, তাঁকেও আজকাল দেখা যায় না তাঁর পুরোনো নিকে- বরুণাএই নিকে তিনি ততোটা সক্রিয় ছিলেন না, এবং এই নিক থেকে সম্ভবত তিনি খুব কম কমেন্ট করতেন, ফলে এটি জনপ্রিয় হয়ে উঠতে পারে নি; অথচ আমার অনলাইন 'খ্যাতির লাগিয়া' ও 'মেয়েদের কথা' সিরিজ সহ প্রায় প্রতিটি লেখায় তাঁর প্রাণবন্ত কমেন্ট পেয়ে আমি খুব অনুপ্রাণিত হতাম। এইসব প্রিয় ও সমৃদ্ধ কবি-লেখক-ব্লগার, যাঁদের সাথে আমার সর্বাধিক ইন্ট্যারকশন হতো, অথচ তাঁরা আজ ব্লগে অনুপস্থিত ও অনিয়মিত, তাঁদের উদ্দেশে নিচের পুরোনো লেখাটা রিপোস্ট করলাম। সবাই ভালো থাকুন। আগামী বছরে সবার জীবন আরো মঙ্গলময় হয়ে উঠুক, এই কামনা।


সুদূরবাসিনী

চিরকাল শূন্যে থাকে ভেসে
পায়ে তার মেঘ ও আসমান
মহাকাল ক্ষয়ে ক্ষয়ে স্থৈর্য্যে মেশে
তাকে দেখি অনশ্বর, তীব্র দৃশ্যমান

আমি তার স্বর্ণশরীরে গলে যেতে চাই
চাই তার এককণা বাহুর বিভূতি
আমারে সে ভুলে গেছে, মনে রাখে নাই-
সুদূরবাসিনী মেয়ে অরুন্ধতী।
সর্বশেষ এডিট : ০৭ ই জানুয়ারি, ২০১২ দুপুর ১২:২৫
১৬টি মন্তব্য ১৬টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

একটি ছবি ব্লগ ও ছবির মতো সুন্দর চট্টগ্রাম।

লিখেছেন মোহাম্মদ গোফরান, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ৮:৩৮


এটি উন্নত বিশ্বের কোন দেশ বা কোন বিদেশী মেয়ের ছবি নয় - ছবিতে চট্টগ্রামের কাপ্তাই সংলগ্ন রাঙামাটির পাহাড়ি প্রকৃতির একটি ছবি।

ব্লগার চাঁদগাজী আমাকে মাঝে মাঝে বলেন চট্টগ্রাম ও... ...বাকিটুকু পড়ুন

মেহেদী নামের এই ছেলেটিকে কি আমরা সহযোগীতা করতে পারি?

লিখেছেন ইফতেখার ভূইয়া, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ১০:০৪


আজ সন্ধ্যায় ইফতার শেষ করে অফিসের কাজ নিয়ে বসেছি। হঠাৎ করেই গিন্নি আমার রুমে এসে একটি ভিডিও দেখালো। খুলনার একটি পরিবার, ভ্যান চালক বাবা তার সন্তানের চিকিৎসা করাতে গিয়ে হিমশিম... ...বাকিটুকু পড়ুন

দ্য অরিজিনস অফ পলিটিক্যাল জোকস

লিখেছেন শেরজা তপন, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ১১:১৯


রাজনৈতিক আলোচনা - এমন কিছু যা অনেকেই আন্তরিকভাবে ঘৃণা করেন বা এবং কিছু মানুষ এই ব্যাপারে একেবারেই উদাসীন। ধর্ম, যৌন, পড়াশুনা, যুদ্ধ, রোগ বালাই, বাজার দর থেকে... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। ভালোবাসা নয় খাবার চাই ------

লিখেছেন শাহ আজিজ, ২৯ শে মার্চ, ২০২৪ দুপুর ১:০৬


ভালোবাসা নয় স্নেহ নয় আদর নয় একটু খাবার চাই । এত ক্ষুধা পেটে যে কাঁদতেও কষ্ট হচ্ছে , ইফতারিতে যে খাবার ফেলে দেবে তাই ই দাও , ওতেই হবে... ...বাকিটুকু পড়ুন

জাতীয় ইউনিভার্সিটি শেষ করার পর, ৮০ ভাগই চাকুরী পায় না।

লিখেছেন সোনাগাজী, ২৯ শে মার্চ, ২০২৪ বিকাল ৪:৫৭



জাতীয় ইউনিভার্সিটি থেকে পড়ালেখা শেষ করে, ২/৩ বছর গড়াগড়ি দিয়ে শতকরা ২০/৩০ ভাগ চাকুরী পেয়ে থাকেন; এরা পরিচিত লোকদের মাধ্যমে কিংবা ঘুষ দিয়ে চাকুরী পেয়ে থাকেন। এই... ...বাকিটুকু পড়ুন

×